পূর্ণাঙ্গ লেখক হিসেবে বিবেচিত ব্লগের সদস্যরা লেখা সরাসরি তাদের ব্লগে প্রকাশ করতে পারবেন। এর বাইরে গ্রাহক, পাঠক কিংবা অতিথি লেখকেরা লেখা প্রকাশের জন্য ইমেইলে লেখা মুক্তমনায় পাঠাতে পারেন।

লেখা পাঠানোর ঠিকানা: [email protected]

আপনার লেখাটি দয়া করে একটি .txt বা .docx বা .pdf ফাইল হিসেবে অ্যাটাচ করে পাঠান। এবং ইমেইলটির বিষয় হিসেবে অবশ্যই লিখুন “মুক্তমনায় প্রকাশের জন্য লেখা: {যে নামে প্রকাশ করতে চান সেটা}“।

যারা মুক্তমনায় লেখা পাঠাতে চান, সবচেয়ে ভাল হয় তারা যদি তাদের লেখা ইউনিকোডে লিখে পাঠান। ইউনিকোডে বাংলায় লেখার জন্য (অনলাইন কিংবা অফলাইনে) সবচেয়ে ভাল টুল হচ্ছে অভ্র। যে কোনো সময় বাংলায় লেখার জন্য আপনাকে অভ্র বাংলা কিবোর্ড টুলটি ব্যবহার করতে পরামর্শ দিচ্ছি। অভ্র বাংলা কিবোর্ড টুল ডাউনলোড করুন এখান থেকে। এছাড়া বিজয়, বর্ণসফট কিংবা অন্য পুরোনো বাংলা থেকে আপনার লেখা ইউনিকোডে কনভার্টের জন্য অনলাইন লেখনী ও কনভার্টার পাবেন এখান থেকে। যারা কনভার্শনের ঝামেলা পোহাতে চান না, কিংবা কনভার্শনে সমস্যা বোধ করছেন, তাদেরকে আমরা বিজয় ফরম্যাটে লেখা ডকুমেন্ট সরাসরি আমাদের কাছে ইমেইল করতে অনুরোধ করছি। আমরা আপনাদের ডকুমেন্ট ইউনিকোডে রূপান্তরিত করে মুক্তমনায় প্রকাশের ব্যবস্থা করব। তবে লেখা অবশ্যই মুক্তমনার লক্ষ্য ও মিশনের সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে এবং আমাদের নীতিমালার সাথে একাত্ম হতে হবে। এমনিতে মুক্তমনা যে কোন ধরনের প্রগতিশীল, বৈজ্ঞানিক ও যুক্তিবাদী চিন্তাধারার সাথে সম্পর্কযুক্ত রচনাকে স্বাগত জানায়। সুস্পষ্টভাবে কোথাও উল্লিখিত না থাকলে লেখকরা কোন পারিশ্রমিক দাবী করতে পারবেন না। বিশেষজ্ঞ কিংবা অবিশেষজ্ঞ সকল পেশার পাঠক, গবেষক, ছাত্র, নারী কিংবা তরুন সমাজ মুক্ত-মনার অভীষ্ট লেখক হিসেবে বিবেচিত হতে পারেন। মুক্তমনা সে সমস্ত ‘মৌলিক’ রচনাকেই সর্বাগ্রে গুরুত্ব দেয় যা আগে কোথাও (ইন্টারনেটের ব্লগ, ফোরাম কিংবা পত্র-পত্রিকায় ) প্রকাশিত হয়নি। লেখা নির্বাচনের ক্ষেত্রে সম্পাদকের রায়ই চুড়ান্ত।

[0 বার পঠিত]