মুক্তমনা ব্লগের বন্ধু, শুভাকাঙ্ক্ষী ও পৃষ্ঠপোষকদের দৃষ্টি আকর্ষণ করে জানাচ্ছি যে, অনেক দিন ধরেই রায়হান আবীর মুক্তমনা ব্লগ ও ব্লগ সংশ্লিষ্ট কোন কিছুর সাথে সংশ্লিষ্ট নয়। মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের মর্মান্তিক হত্যাকাণ্ডের পর ২০১৫ সালের শেষ দিক থেকে কয়েক বছর রায়হান আবীর মুক্তমনার সাথে সংশ্লিষ্ট থাকলেও পরবর্তীকালে সে মুক্তমনা’য় আর কোন দায়িত্ব পালন করেনি। মুক্তমনার সাথে যুক্ত হওয়ার কিছুদিনের মধ্যেই রায়হান আবীরের নিষ্ক্রিয়তা ও দায়িত্বহীনতা নিয়ে সম্পাদক দলের ভিতরে প্রশ্ন উঠতে থাকলে রায়হান নিজেই নিজেকে দায়ী করে ও তার বিবিধ সমস্যার কথা উল্লেখ করে অব্যাহতি চায়। পরবর্তীতে আকস্মিকভাবে এ বছরের জুন মাসে সে আমাদের ​​কারিগরি এবং প্রশাসনিক সম্পাদকদের আপত্তিকরভাবে গালাগালি করে ইমেইল করে। সম্পাদকদের তরফ থেকে পাল্টা আপত্তি জানানো হলে সে নতুন করে ষড়যন্ত্র শুরু করে।

আমরা এতদিন রায়হান আবীরের অস্থির অবস্থার কথা বিবেচনা করে এই বিষয়ে কোনরকম মন্তব্য করা থেকে বিরত ছিলাম, কিন্তু রায়হানের সাম্প্রতিক কিছু নিন্দনীয় কর্মকান্ডের পরে এই বিবৃতিটি দেওয়ার প্রয়োজন বোধ করছি। রায়হান আবীর মুক্তমনা ও অভিজিৎ রায়ের পরিবারের উপর জঘন্য উপায়ে অপবাদ ও কালিমা লেপন করছে। অভিজিৎ রায় এবং ডঃ অজয় রায়ের পরিবার রায়হানের এহেন কর্মকান্ডের বিরুদ্ধে আপত্তি ও তীব্র নিন্দাও জানিয়েছেন। আন্তর্জাতিক পর্যায়ে আমাদের বেশ কিছু বন্ধু এবং সংগঠন তাদের কাছে পাঠানো মুক্তমনা এবং তার সম্পাদকদের নিয়ে রায়হান আবীরের কুৎসা রটনামূলক লেখা, ইমেইল এবং টেক্সট এর ব্যাপারে আমাদের মনোযোগ আকর্ষণ করেছে, এবং তারাও রায়হানের এমন কাজের ব্যাপারে নিন্দা জ্ঞাপন করেছে।

২০১৫ সালে কানাডায় এসাইলাম গ্রহণের প্রয়োজনে ও মানবিক কারণে রায়হান আবীরকে মুক্তমনার পক্ষ থেকে বিভিন্ন ধরণের সহযোগিতা করা ছাড়াও তাকে আন্তর্জাতিকভাবে বিভিন্ন ব্যক্তি এবং সংস্থার সাথে যোগাযোগ করিয়ে দেওয়া হয়েছিল। আমাদের কাছে খবর এসেছে যে, রায়হান আবীর মুক্তমনা, অভিজিৎ রায় এবং বন্যা আহমেদের নাম ভাঙ্গিয়ে বিভিন্ন সময়ে বিবিধ ধরণের সুবিধা নিয়েছে এবং এখনো নেওয়ার চেষ্টা করছে। উপরন্তু রায়হান আবীর সন্দেহজনকভাবে কিছু প্রগতিশীল ব্লগার, যুক্তিবাদী লেখক, সংগঠক ও সম্পাদকদের নিরাপত্তাও বিঘ্নিত করে চলেছে।

রায়হান আবীর জ্ঞানত আমাদের নানাবিধ অভ্যন্তরীণ ও স্পর্শকাতর বিষয় সমূহ প্রকাশ করে বিভ্রান্তি ছড়াচ্ছে যা কিনা শুধুমাত্র মুক্তমনা নয় সমস্ত প্রগতিশীল মুক্তবুদ্ধি ও যুক্তিবাদী আন্দোলনের ক্ষতি করবে। এই পরিস্থিতিতে রায়হান আবীরকে সর্বসম্মতিক্রমে মুক্তমনা থেকে সম্পূর্ণ বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং সেটা আমাদের শুভানুধ্যায়ী এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোকেও জানিয়ে দেওয়ার ব্যবস্থা হয়েছে। আমাদের বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের এ ব্যাপারে অবগত ও সতর্ক থাকতে অনুরোধ জানাচ্ছি।

ধন্যবাদ
সম্পাদকবৃন্দ