একটা অস্বস্তিকর বিষয় নিয়ে লিখতে যাচ্ছি। বহুদিনের একটা জনপ্রিয় ধারণা হয়তো ভেঙে যাবে এতে, কিন্তু সত্যকে গ্রহণ করা উচিত। বিষয়টা হলো, সিয়েরালিওনে রাষ্ট্রীয় ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেয়া হয়েছে কি না। উত্তর হলো- ‘না’। কিন্তু ২০০২ সাল থেকে ইন্টারনেটে, পত্র পত্রিকায় নানাভাবে প্রকাশিত হচ্ছে এটি। বলা হচ্ছে ২০০২ সালে নাকি সিয়েরালিওন বাংলাকে তাদের দ্বিতীয় রাষ্ট্রীয় ভাষা হিসেবে নির্বাচিত করেছে। গ্রামীণফোন তো এটা নিয়ে বিজ্ঞাপনও বানিয়ে ফেলেছে!

খবরটি প্রথম প্রকাশিত হয় পাকিস্তানী নিউজ পোর্টাল www.dailytimes.com.pk তে। পরবর্তীতে সেই খবরটি তারা সরিয়েও ফেলে। কিন্তু বাংলাদেশী মিডিয়া সেটি লুফে নেয়, এবং এখনও বিভিন্ন সাইট এটা নিয়ে খবর বানিয়ে যাচ্ছে। পাকিস্তানী সংবাদপত্রে প্রথম প্রকাশিত খবরটি অবশ্য এখনও পাওয়া যাবে ওয়েব আর্কাইভে, এই লিংকে- https://web.archive.org/…/www.dailytimes.com.pk/default.asp…

বাংলা শুধুমাত্র বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা, এবং ভারতের ২৩টি রাষ্ট্রীয় ভাষার মধ্যে অন্যতম। উইকিপিডিয়ায় বাংলা ভাষা সংক্রান্ত নিবন্ধের Official Status অংশে চলে গেলে এ সংক্রান্ত তথ্য পাবেন- https://en.wikipedia.org/wiki/Bengali_language…

সিয়েরালিওনের উইকি পেইজে গেলেও দেখবেন অফিসিয়াল ল্যাংগুয়েজ ইংরেজিই লেখা। Languages of Sierra Leone নামে একটি উইকি পেইজ আছে, সেখানেও বাংলার কোন উল্লেখ নেই। আপনারা চাইলে এখান থেকে পড়ে নিতে পারেন।

ইন্টারনেট জুড়ে বাংলাদেশী এবং কিছু ইন্ডিয়ান ওয়েবসাইটে এখনও সিয়েরালিওনের প্রেসিডেন্ট Ahmad Tejan Kabbah এর বরাত দিয়ে বলা হয় যে বাংলা সিয়েরালিওনের দ্বিতীয় রাষ্ট্রীয় ভাষা। কোথাও লেখা হয়, বাংলাকে নাকি তিনি ২০০২ সালে Honorary official language হিসেবে ঘোষণা করেছিলেন। দুঃখজনক ব্যাপার হলো, Honorary official language বলে কোন অভিধা সিয়েরালিওনে এখনও পর্যন্ত নেই, এবং ছিলোও না কখনও।

দয়া করে আমাকে বাংলা ট্রিবিউন, ঢাকা ট্রিবিউন, ইন্ডিয়ান এক্সপ্রেস, ওয়ার্ল্ড এ্যাটলাস ডট কম এসবের লিংক দিয়েন না। একই কথা ঘুরে ফিরে সেখানে প্রকাশিত হচ্ছে কোন যাচাই বাছাই ছাড়াই।

এ কথা সত্যি যে সিয়েরালিওনের মানুষ বাংলাদেশকে ভালোবাসে। বাংলাদেশের সেনাবাহিনী শান্তিরক্ষা মিশনে গিয়ে সিয়েরালিওনের মানুষের মন জয় করে নিয়েছে, কৃতজ্ঞতায় আবদ্ধ করেছে। বাংলাদেশ-সিয়েরালিওনের সুন্দর সম্পর্ক নিয়ে উইকিতে নিবন্ধও আছে এখানে

সিয়েরালিওনের হৃদয়ে বাংলাদেশ স্থান করে নিয়েছে এটা গর্বের বিষয় অবশ্যই। কিন্তু অসত্য তথ্য দিয়ে গর্বিত হবার কি দরকার আছে কোন?

ফেসবুকে লেখাটি দেয়ার পর বেশ কজন তাদের বাস্তব অভিজ্ঞতার প্রেক্ষিতে আমার কথার সমর্থন দিয়েছেন।

জাহিদুল অমি বলেছেন- “সিয়েরা লিওনের একটা বাস্কেটবল(কিংবা টেবিল টেনিস) টিম আসছিলো বাংলাদেশে খেলতে। আমাদের এক সাংঘাতিক তাদের প্রশ্ন করেছে তাদের অন্যতম অফিশিয়াল ভাষা ‘বাংলা’ কে নিয়ে।যথারীতি ওরা উত্তর দিলো এই সম্পর্কে জানে না। আর আমাদের সাংঘাতিক সাহেব তার প্রচারিত রিপোর্টে খেলোয়াড়দের রীতিমতো ভৎসর্না করেছে! এ ক্যামন তরো কথা ওরা নিজেদের দেশের একটা রাষ্ট্রভাষা সম্পর্কে জানেই না!”

তৌফিক জোয়ার্দার বলেছেন –

You are absolutely right. I asked this issue to my student from Sierra Leone. He confirmed that he never heard Bangla being their state language or anything of that sort

সিয়েরালিওনের অফিসিয়াল অথবা অনারারি অফিসিয়াল ভাষা বাংলা এ সংক্রান্ত কোন বিশ্বস্ত সূত্র যদি থাকে তো দিয়েন, লেখা মুছে ফেলবো।

(আমার ব্যক্তিগত ব্লগ- https://hasanmahbubofficial.blogspot.com/ এ প্রথম প্রকাশিত)