গত ১ অক্টবর ২০১৯ তারিখে পুলক ঘটকের একটা ফেইসবুক পোস্টের নিচে মন্তব্য করেছিলেম, পিনাকী ভট্টাচার্য একজন দ্বিমুখী মানুষ। তিনি সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে প্রমাণ চেয়েছিলেন যে, তিনি কিভাবে একজন দ্বিমুখী মানুষ হলেন? তার জবাব দিচ্ছি।

আপনি ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ তে ঈশ্বর কে নিয়ে স্যাটায়ার লিখেছেন // ভগবানের সহিত কথোপকথন : ৯//
যেখানে আপনি ঈশ্বর কে নিয়ে চরম রসিকতা করেছেন। একজন অজ্ঞেয়বাদী হিসেবে সেটা আপনি করতেই পারেন। সেই একই আপনি কি করে নাস্তিকদের কে বলেন যে তারা উস্কানি মূলক লেখা লেখে ?
https://www.somewhereinblog.net/blog/pinaki007/29759637

পিনাকী ভট্টাচার্য, আপনি যে কোন বৈধ রাজনৈতিক মতবাদে বিশ্বাসী হতেই পারেন সেটা আপনার গণতান্ত্রিক অধিকার। সেটা নিয়ে আমার কোন ধরনের বক্তব্য নাই। আপনি দ্বিমুখী চরিত্র এই কারনে, আপনি জন্ম সূত্রে হিন্দু, নিজেই বলেন আপনি একজন অজ্ঞেয়বাদী (অজ্ঞেয়বাদ হচ্ছে একটি মতবাদ অথবা কতিপয় যুক্তির সমন্বয়ে গঠিত একটি ধারণা, এটি কোনো ধর্ম নয়, যদিও এটি ঈশ্বরের অস্তিত্ব অস্বীকার করেনা আবার স্বীকারও করেনা) আপনি ইসলাম ধর্মও গ্রহণ করেন নাই, কিন্তু দাড়ি, টুপি, পাঞ্জাবী পরেন, মাদ্রাসা শিক্ষা যে খুবই উচ্চ মানের শিক্ষা সেটা প্রমাণ করতে, রাজা রামমোহন রায় এর উদাহরণ টানেন, কিন্তু নিজের ছেলে মেয়ে, আত্মীয় কাউকে মাদ্রাসায় পড়ান না, ইসলামিক শিক্ষা এত ভাল হওয়া সত্ত্বেও, নিজে ও আপনার পরিবারের কেউ ইসলাম ধর্ম গ্রহণ করেনি। তারা কেউ আলোর পথে আসে নি।এই দিকে বিবাহ নামক ধর্মীয় আচার না মেনে ওপেন রিলেশনশিপে আছেন যেটা অবশ্যই একজন অজ্ঞেয়বাদী হিসেবে আপনার করাই যৌক্তিক, কিন্তু সেই আপনি ইসলামিক রীতির প্রশংসা করেন অথচ নিজের জীবনে তার কোন প্রয়োগ নেই!

আরও আছে,
আপনি-ই বলেছেন, প্রমাণ না পেলে কোন বক্তব্য দেয়া উচিৎ না, তাই অভিজিৎ রায় এর খুনি কারা সেটা প্রমাণ না হওয়া পর্যন্ত বলা যাবে না যে ইসলামিস্টরা তাকে খুন করেছে , সেই আপনি কোন প্রমাণ ছাড়া আসিফ কে গোয়েন্দা সংসার গুপ্তচর বানায় দিলেন কি করে!

আরও আছে ,
আপনি আসিফ কে ২০১৩ তে ব্যক্তিগত ভাবেই চিনতেন, তার জন্য আপনার দরদী লেখার কোন কমতি ছিল না ২০১৩ তে, তার সাথে আপনার নিয়মিত ঘরোয়া আড্ডা হত, মদ্য পানের আসর বসত। সেই আড্ডার ছবি আপনি নিজেই পোস্ট করেছিলেন আপনার ফেইসবুকে যদিও সেই ছবি আপনি মুছে দিয়েছেন। আপনি জানতেন তার লেখা যে নিম্ন মানের লেখা, সেই কথা জেনেও তাকে নিয়ে ২০১৩ তে প্রচুর ভাল ভাল কথা লিখছিলেন, এখন বলতেছেন আসিফের বক্তব্যের কারনেই সে ২০১৩ তে কোপ খাইছে ! সেই সময়ও তো সে এই একই (আপনার ভাষায় উগ্র , উস্কানো, ইসলাম বিদ্বেষী) কথাই লিখত বা বলত কিন্তু তখন তো আপনি তার এই সব কথা জেনেই তাকে সমর্থ দিছেন !
কারন আপনি নিজেই এমন লেখা লিখতেন,আপনার ২০১৩ সালের সেই ব্লগ // ভগবানের সহিত কথোপকথন : ৯// তার একটা উদাহরণ মাত্র। বাকি লেখাগুলো টাইম লাইন থেকে মুছে ফেলেছেন কিন্তু বুদ্ধিমানেরও ভুল হয়! তাই এটা বোধ হয় চোখ এড়িয়ে গেছে।

এক সময় আপনি ফরহাদ মজহার কে নিয়ে পোস্ট দিয়ে কটাক্ষ করতেন, কারন সে নাস্তিক হয়েও জামাতের বুদ্ধিজীবী,আপনি এক সময় তার নাস্তিকতা আর সাথে যে তার মতাদর্শ সাংঘর্ষিক সেটাই বলতেন । তার দ্বিমুখী চরিত্র নিয়ে প্রচুর লিখেছেন আর সেই আপনিই পরবর্তীতে তার পথে হেঁটেছেন।

আপনি শাহবাগে গেছেন, রাজাকারের ফাঁসী চেয়েছেন, আপনি শাগবাগ সম্পর্কে লিখেছিলেন,‘আমাদের শাহবাগ’। আবার সেই আপনি-ই লিখেছেন,’হেফাজতি ভাই’ ( যারা শাহবাগীদের কোপাইতে চাইছিল, ফাঁসী দিতে চাইছিল) তাহলে আপনার চরিত্র কি দ্বিমুখী না ?

আপনি বলেন হেফাজতি ভাইটির রক্ত আর অভিজিৎ রায় এর রক্ত সমান, মেনে নিলাম আপনি খুবই সাম্যবাদী মানুষ, তাহলে হেফাজতের ভাইটির জন্য হস্পিটালে না দৌরে, শুধু অভিজিৎ রায় কিংবা আসিফের এর জন্য-ই দৌড়ে গিয়েছিলেন কেন? এখানে তো আপনার সাম্যবাদ প্রমাণ হল না ।
এটাও আপনার দ্বিমুখী চরিত্র।

এটা তো কয়েকটা উদাহরণ মাত্র। আপনি প্রমাণ চাইলেন বলেই এই দীর্ঘ লেখাটা লিখতে হল। আশা করি এই সব প্রমাণে আপনি সন্তুষ্ট , আর এরপর একটা পরামর্শ, টাইম লাইন থেকে লেখা মুছবেন না। আপনি লেখা মুছলে কি করে প্রমাণ দেব বলুন ? তখন তো আবার আপনি বলবেন আপনাকে নিয়ে অপবাদ ছড়াচ্ছি। কি একটা অবস্থা !!