২০শতকের শুরুর দিকে জার্মানি নামিবিয়াতে গণহত্যা চালিয়ে হারারো, সান এবং নামাকুয়া সম্প্রদায়ের প্রায় লক্ষাধিক মানুষকে হত্যা করে। সম্প্রতি জার্মানি বার্লিনে এক আলোচনা সভায় সেই গণহত্যার দায় স্বীকার করে ভুক্তভোগীদেরকে ক্ষতিপূরণ দেয়ার সম্ভাব্যতা খতিয়ে দেখছে। হাফিংটন পোস্টের জন্য ফিচারটি লিখেছেন হাফিংটনের আফ্রিকা প্রতিনিধি জেসন বুরকে এবং বার্লিন প্রতিনিধি ফিলিপ ওলটারমান।

ছবিতে দেখা যাচ্ছে, নামিবিয়াতে ১৯০৪ সালে হারারো নৃগোষ্ঠীর উপর জার্মান সৈন্যদের গুলিবর্ষণের দৃশ্য। পেইন্টিংয়ের ছবি তোলেন ক্রিসহেলিয়ার

এটা এখন সর্বজন স্বীকৃত যে ২০শতকের প্রথম দিকের গণহত্যা সংঘটিত হয়েছিল নামিবিয়াতে। নামিবিয়াতে জার্মান উপনিবেশের বিরুদ্ধে বিদ্রোহ দমন করতে জার্মান সেনাবাহিনী হারারো, সান এবং নামাকুয়া আদিবাসী সম্প্রদায়ের লক্ষাধিক নারীপুরুষ-শিশুকে গুলির আঘাতে, অনাহারে রেখে, নির্যাতন করে হত্যা করে। একশ বছরের কিছু বছর আগে আফ্রিকাতে ঘটে যাওয়া মানব ইতিহাসের অন্যতম নৃশংস গণহত্যা প্রায় ভুলতে বসেছে ইউরোপ, এমনকি খোদ আফ্রিকাতেও এই বিষয়ে কারো কোন উচ্চবাচ্য নাই।

কিন্তু সাম্প্রতিক সময়ে গৃহীত কিছু পদক্ষেপ এবং বার্লিনের কিছু নীতিমালার কারণে নামিবিয়ার হারারো, সান এবং নামাকুয়া আদিবাসী গণহত্যার প্রসঙ্গটি আন্তর্জাতিক মহলে উঠে আসছে এবং নিহতদের উত্তরসূরিদের জন্য ন্যায়বিচার কিছুটা হলে প্রত্যাশার কাছাকাছি চলে আসছে। গণহত্যায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার জন্য জার্মান এবং নামিবিয়ান সরকারের মধ্যে আলোচনা, দেন দরবার চলছে এবং আশা করা যাচ্ছে আগামী বছর জুনের (২০১৭ সালের জুন, কারণ এই ফিচার প্রকাশিত হয়েছিল ২০১৬ সালের ২৫ ডিসেম্বর) ভিতর আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়ে ক্ষতি পূরণের ব্যবস্থা করবে।

বার্লিনে জার্মানির অতীত রক্তাক্ত উপনিবেশিক উপজীব্য করে বিশাল কলেবরে নতুন একটা শিল্প প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনীটি শীতের আগে আগে দর্শকের জন্য খুলে দেয়া হয়। প্রদর্শনীতে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার জার্মান উপনিবেশে জার্মান বাহিনীর কনসেন্ট্রেশন ক্যাম্পে স্থানীয় অধিবাসীদেরকে হত্যা, নির্যাতনের খবরে খ্রিস্টান মিশনারির গভীর উদ্বেগে লিখিত চিঠি দেখানো হয়। যুক্তরাষ্ট্রে নামিবিয়ান অধিকার আন্দোলনের কর্মীরা জাতিসংঘের মাধ্যমে জার্মানির উপর চাপ সৃষ্টি করার জন্য আইনজীবী নিয়োগ দিয়েছে। পাশাপাশি তারা গণহত্যার মর্মান্তিক কাহিনী খুঁজে বের করে আলোকচিত্রের মাধ্যমে সমসাময়িক শিল্পকলার বিশালযজ্ঞে বিশ্ববাসীর সামনে তুলে ধরার চেষ্টা করছে।

১৮৮৪ সালে যখন ইউরোপের উপনিবেশ স্থাপনকারী শক্তিশালী দেশগুলো আফ্রিকাকে কেটে ছিঁড়ে ভাগাভাগি করে নেয়, বার্লিন তখন আফ্রিকা মহাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অঞ্চলে উপনিবেশ বাড়াতে ব্যস্ত। জার্মান স্থাপিত উপনিবেশের স্থানীয় অধিবাসীদের জমি দখল করে, গবাদিপশু লুটে নেয়, স্থানীয় জনগোষ্ঠীদের মাঝে সাম্প্রদায়িক বিভেদ উস্কে দিয়ে দাঙ্গা লাগিয়ে ধর্ষণ বা খুনের ইন্ধন যোগায়। ১৯০৪ সালের জানুয়ারিতে হারারো সম্প্রদায় বিদ্রোহ ঘোষণা করে। হারারো বিদ্রোহে প্রায় শতাধিক জার্মান বেসামরিক নাগরিক নিহত হয়। অপেক্ষাকৃত ছোট নৃগোষ্ঠী নামা সম্প্রদায় পরের বছর হারারো সম্প্রদায়ের সাথে বিদ্রোহে যোগ দেয়।

১৯০৪ সালে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার (বর্তমানে নামিবিয়া) হারারো বিদ্রোহ দমনে জার্মান সৈন্যদল। ফটোগ্রাফ: থ্রি লায়ন/গেটি ইমেজ

জার্মান উপনিবেশিক শক্তি বিদ্রোহের জবাব দেয় সর্বোচ্চ নির্দয়ভাবে। হারারো সম্প্রদায়ের লক্ষাধিক মানুষকে কালাহারি মরুভূমিতে তাড়িয়ে দেয়, তাদের খাবার পানির কুয়াতে বিষ মিশিয়ে দেয় এবং খাদ্য সরবরাহের সব রাস্তা বন্ধ করে দেয়। বিদ্রোহ দমনের জন্য জার্মানি জেনারেল লোথার ভন ট্রোথাকে পাঠায়। জেনারেল ট্রোথা তার সেনাদলকে নির্দেশ দেয় “যেকোনো হারারো তার সাথে অস্ত্র থাকুক বা না থাকুক, তার সাথে কোন গবাদিপশু থাকুক বা না থাকুক” নির্বিচারে গুলি করার জন্য। জেনারেল তার অধীনস্থদের বলে, “আমি নারী এবং শিশুদের গ্রহণ করি না। তাদেরকে তাদের লোকদের কাছে পাঠিয়ে দাও অথবা গুলি করো।” যদিও জেনারেলের এই ধ্বংসাত্মক আদেশ যদিও পরে প্রত্যাহার করে নেয়া হয় তবুও হারারো এবং নামাদের বিরুদ্ধে এমন কিছু ব্যবস্থা নেয়া হয় যেগুলো একইরকম ভয়াবহ এবং মারাত্মক।

যারা বেঁচে ছিল তাদেরকে একসাথে বেঁধে কনসেন্ট্রেশন ক্যাম্পে পাঠিয়ে দেয়। সেখানে তাদেরকে অমানুষিকভাবে পিটিয়ে, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে দিনের পর দিন জোরপূর্বক কঠিন শারীরিক পরিশ্রম করিয়ে হত্যা করে। কনসেন্ট্রেশন ক্যাম্পে নামা সম্প্রদায়ের মোট জনসংখ্যার অর্ধেক মারা যায়, অনেকে মারা যায় উপকূলীয় শহর লুডারিৎজের শার্ক আইল্যান্ডের কুখ্যাত মৃত্যু শিবিরে মহামারী আকারে ছড়িয়ে পড়া সংক্রামক রোগে। ১৯০৮ সাল পর্যন্ত বন্দীদের মধ্যে মাত্র ১৬,০০০ জন বেঁচে ছিল। ইতিহাসবিদগণ বলেন, “প্রায় ৩০০০ মৃত হারারো সম্প্রদায়ের মানুষের মাথার খুলি জার্মান বিজ্ঞানীদের গবেষণার জন্য বার্লিনে পাঠানো হয়। পরীক্ষা নিরীক্ষা করে জার্মান বিজ্ঞানীরা খুঁজতে লাগল হারারো জনগোষ্ঠী জাতিগত-ভাবে নিকৃষ্ট শ্রেণীর লোকজন।”

নামিবিয়ার রাজধানীর উইন্ডহোকে নামিবিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হারারো এক্টিভিস্ট, অধিকার রক্ষা এবং সমাজকর্মী এসথার মুইনজেনগু বলেন, “যেসব মানুষ মারা গেছে আমরা তাদের নিয়ে কথা বলছি। আমাদের ফসলের জমি, বসতের ভিটা বেদখল হয়ে গেছে, লুট করে নিয়ে গেছে আমাদের গবাদিপশু, মর্যাদা হারিয়েছিল আমাদের পূর্বপুরুষ, ধর্ষণের স্বীকার হয়েছিল আমাদের হারারো এবং নামা সম্প্রদায়ের নারী, আমাদের সংস্কৃতিকে ধ্বংস করে দিয়েছিল উপনিবেশিক শাসকগোষ্ঠী, এমনকি আমরা আমাদের মাতৃভাষায় কথা পর্যন্ত বলতে পারতাম না।”

হাজার হাজার নারীকে পালাক্রমে ধর্ষণ করেছিল, নামিবিয়াতে নতুন করে বসতি গড়া ভুঁইফোঁড় জার্মান অনেক ক্ষেত্রে স্থানীয় মেয়েদেরকে বিয়ে করে স্থায়ীভাবে বসবাস শুরু করেছিল। মুইনজেনগু আরও বলেন সেই বিয়ের সম্পর্কে জমি দখলের মতই জবরদস্তি ছাড়া কোন ভালবাসা ছিল না।

চলমান সংগ্রাম

সমস্যাটি নামিবিয়ার দীর্ঘদিনের উদ্বেগ এবং উত্তেজনার কারণ। জার্মান উপনিবেশিক নাগরিকরা এখনো নামিবিয়ার কৃষকদের কাছে থেকে কেড়ে নেয়া জমির মালিক। হারারো জনসংখ্যা নামিবিয়ার মোট জনসংখ্যার ১০ শতাংশ যাদের মোট পরিমাণ মাত্র ২.৩ মিলিয়ন যারা কখনো তাদের হারানো সম্পত্তি ফেরত পায় নি। আমরা ঘনবসতিপূর্ণ বস্তিতে বাস করি, আমাদের জমিতে আগাছায় ভরা এবং সংকুচিত সংরক্ষিত-ভূমিতে জনসংখ্যার ভারে ন্যুব্জ বাসস্থানকে আধুনিককালের কনসেন্ট্রেশন ক্যাম্পের মত মনে হয়। আমাদের উর্বর ভূমি, গোচারণ ক্ষেত্রগুলো এখনো জার্মান দখলদারদের বর্তমান প্রজন্মের মালিকানায় যাদের পূর্বপুরুষ আমাদের পূর্বপুরুষদের উপর গণহত্যা চালিয়েছিল। যুক্তরাষ্ট্রে বসবাসরত হারারো অধিকার-কর্মী ভেরা কাতুও বলেন, “যদি হারারো সম্প্রদায়কে জার্মানি তাদের অতীত কর্মকাণ্ডের জন্য ক্ষতিপূরণ দেয় তবে তারা বন্দুকের মুখে পূর্বপুরুষদের কাছ থেকে অন্যায়ভাবে বেদখল হয়ে যাওয়া জমি উদ্ধার করতে পারবে।”বিগত কয়েক বছর ধরেই ক্ষোভ বাড়ছিল। আন্দোলনে সামিল হতে চলতি বছরের শুরুতে নামিবিয়ার স্বাকোপমুন্ড শহরে জার্মান উপনিবেশ যুগের স্মৃতিসৌধে রেড পেইন্ট আদিবাসীদের ঢল নামে।

১৯১৫ সালে জার্মানি উপনিবেশ ছেড়ে দিতে বাধ্য হয়, তবুও জার্মান উপনিবেশিক এলাকাতে নামিবিয়ার পূর্ব উপকূল জুড়ে হত্যাযজ্ঞ চলতেই থাকে। কিন্তু ইতিহাসবিদগণের পর্যবেক্ষণে দেখা যাচ্ছে নামিবিয়ার গণহত্যা আসলে আসন্ন দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইউরোপ জুড়ে জার্মান নাৎসি বাহিনী দ্বারা সংঘটিত হলোকাস্টের প্রস্তুতি পর্ব। জার্মানিতে বিতর্ক আছে যে হিটলারের ন্যাশনাল সোশ্যালিস্ট পার্টির শাসনামলের অপরাধের কারণে উপনিবেশে যেসব অপরাধ সংঘটিত হয়েছিল সেগুলো ঢাকা পড়ে গেছে। জার্মানির বিভিন্ন শহর জুড়ে যখন নাৎসি বাহিনীর হত্যাকাণ্ড যথাযোগ্য মর্যাদা দিয়ে স্মরণ করা হয় তখন জার্মানির উপনিবেশের দেশগুলোতে জার্মানদের অপরাধের ভুক্তভোগীদের স্মরণ করে কোন স্মৃতিসৌধ নেই।
বার্লিনের নিউকোলন জেলায় নামিবিয়ার মৃতদের কবরে একটা স্মৃতিস্তম্ভ আর ব্রেমেনে একটা হাতির ভাস্কর্য ছাড়া হারারো সম্প্রদায়ের উপর চাপিয়ে দেয়া গণহত্যার আর কোন স্থায়ী স্মৃতি যেন নেই কোন স্থানে।

জার্মান সরকারী কর্তৃপক্ষ নামিবিয়ার হারারো, নামা সম্প্রদায়ের সাথে ঘটে যাওয়া অমানবিক হত্যাযজ্ঞকে ২০১৫ সালের জুলাইয়ের আগ পর্যন্ত ‘গণহত্যা’ হিসেবে স্বীকারই করতে চায় নি। কিন্তু পরবর্তীতে জার্মানির সোশ্যাল ডেমোক্র্যাট পররাষ্ট্র মন্ত্রী এবং পরের মেয়াদে প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টাইনমিয়ার ‘পলিটিক্যাল গাইডলাইন’ জারি করে ঘোষণা দেন নামিবিয়াতে জার্মান বাহিনী যে হত্যাকাণ্ড ঘটিয়েছিল সেটাকে ‘যুদ্ধাপরাধ এবং গণহত্যা’ হিসেবে বিবেচনা করা উচিত।
কিন্তু এখনো কিছু সীমাবদ্ধতা আছে। জার্মানির প্রধান মধ্যস্থতাকারী রুপ্রেখট পলেঞ্জ গার্ডিয়ানকে বলেন, হারারো এবং নামাকুয়া সম্প্রদায়ের যেসব মানুষ নিহত হয়েছে তাদের আত্মীয় স্বজনকে ক্ষতিপূরণ দেয়ার প্রশ্নই আসে না। তার বক্তব্যে হারারো এবং নামাকুয়া সম্প্রদায়ের বর্ষীয়ান নেতারা খুব ক্ষুব্ধ হন। নভেম্বরে উইন্ডহোকে নামা সম্প্রদায়ের প্রতিনিধিরা আলোচনা সভায় সিদ্ধান্ত নেন তারা জার্মান দূতাবাসের সামনে বিক্ষোভ করবে এবং হলোকাস্টের সাথে দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশ নামিবিয়ার গণহত্যার তুলনা করা যাবে না মন্তব্যকারী রুপ্রেখট পলেঞ্জের প্রত্যাহার দাবী করবে।

আমরা বুঝতে পেরেছিলাম জার্মান সরকার কোনরকম ক্ষতিপূরণ না দিয়ে শুধু ক্ষমা চেয়ে আর দুঃখ প্রকাশ করে এতবড় অপরাধ থেকে দায়মুক্তি পেতে চাচ্ছে। নিঃশর্ত ক্ষমা প্রার্থনা যদি জার্মানির প্রধান উদ্দেশ্য হয় তবে সেটা শুধু নামিবিয়ার বোধসম্পন্ন মানুষদের উপর অপমানই নয় বরং অপমানিত হবে গণহত্যায় নিহতদের পরবর্তী প্রজন্ম, অপমানিত সমস্ত আফ্রিকান জনগোষ্ঠী এবং সর্বোপরি ভূলুণ্ঠিত হবে মানবতা। হারারো সম্প্রদায়ের প্রধান নেতা ভেকুই রুকোরো বলেন, “জার্মানির নিঃশর্ত ক্ষমা প্রার্থনা হতে যাচ্ছে অত্যন্ত সংবেদনশীল রাজনৈতিক সিদ্ধান্ত যদিও এখানে জার্মানিই আক্রমণকারী এবং গণহত্যায় ভুক্তভোগীরা পুনরায় ক্ষতির শিকার হল।”

জার্মান হিস্ট্রিকাল মিউজিয়ামে দর্শনার্থীরা প্রদর্শনীর দেয়ালে ঝুলানো একটা পোস্টকার্ডের দিকে তাকিয়ে দেখছেন জার্মান উপনিবেশিক শাসনামলের ফলে সৃষ্ট অনাচারের পূর্বাপর চিত্রকলা। ফটোগ্রাফ: কার্স্টেন কোল/গেটি ইমেজ ]

সরাসরি ক্ষতিপূরণ দেয়ার পরিবর্তে জার্মান সরকার প্রস্তাব দিয়েছে নামিবিয়াতে একটা ফাউন্ডেশন গঠন করে শিক্ষা বিনিময়ে কার্যক্রমের আওতায় নামিয়ার ছাত্রদেরকে বৃত্তি দিয়ে পড়ালেখায় সাহায্য করবে, অবকাঠামোগত উন্নয়ন, কারিগরি শিক্ষার জন্য প্রশিক্ষণ দান, বাসস্থান বিনির্মাণ এবং সৌর বিদ্যুতের ব্যবস্থা করে দেবে। কিন্তু আশঙ্কা করা হচ্ছে এর ফলে নামিবিয়া এবং জার্মান সরকারের দ্বিপাক্ষিক আলোচনায় হারারো এবং নামাকুয়া সম্প্রদায়ের কোন অংশগ্রহণ থাকবে না। হারারো সম্প্রদায়ের প্রতিনিধিরা অভিযোগ করছে তারা ইতিমধ্যে প্রান্তিক হয়ে গেছে। হারারো সম্প্রদায়ের পররাষ্ট্র বিষয়ক সম্পাদক ফেসটাস মুনদজুয়া বলেন, “উন্নয়ন সাহায্যের ছিটে ফোটাও কখনো হারারো বা নামাকুয়া অঞ্চলে পৌঁছে না”

জার্মান উপনিবেশিক শক্তি গণহত্যার পরে কিছু মৃতদেহ গবেষণার নামে তারা জার্মানিতে নিয়ে যায়। যেগুলোর মধ্যে ২০১১ সালে মাত্র ২০টা মাথার খুলি ফেরত দেয়। ঘোড়ার পিঠে চড়িয়ে, উলুধ্বনি (আফ্রিকান ঐতিহ্য অনুযায়ী মুখ দিয়ে বের করা একধরণের উচ্চরবের শব্দ) এবং চোখের জলে সেই মাথার খুলি গ্রহণ করা হয়। হাজার হাজার লাশের খোঁজ এখনো জানা নেই।

অস্বস্তিকর গবেষণা

হামবুর্গ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক এবং আফ্রিকাতে জার্মান উপনিবেশের চিত্রকলা প্রদর্শনীর পরামর্শক জুরগেন জিমারার যুক্তি দেখান, “বিলুপ্ত স্মৃতির উপনিবেশ” পরবর্তীতে ২০ শতকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে মানবতার বিরুদ্ধে সবচেয়ে বড় অপরাধ ঘটানোর আগে জার্মানির ড্রেস রিহার্সাল।

আপনি যদি আফ্রিকাতে জার্মানির শুধু ৩০ বছরের সাম্রাজ্যবাদের দিকে আলোকপাত করেন তাহলে অবশ্যই দেখতে পাবেন ইউরোপের অন্যান্য উপনিবেশ স্থাপনকারী দেশ ব্রিটেন বা বেলজিয়ামের উপনিবেশের ইতিহাসের তুলনায় জার্মানির উপনিবেশ কতটা কলঙ্কিত। ৩০ থেকে ৪০ দশকে আফ্রিকাতে জার্মানির উপনিবেশ ইতিহাসের কলঙ্কিত অধ্যায়।

আফ্রিকাতে জার্মানির উপনিবেশের ৩০ থেকে ৪০ দশকের কলঙ্কিত অধ্যায়ের দিকে একটু পর্যবেক্ষণ করে দেখতে হবে। আফ্রিকাতে জার্মানি যে অপরাধের প্রক্রিয়া পরীক্ষামূলভাবে শুরু করেছিল সেটাই তারা থার্ড রাইখের নাৎসি আমলে ইহুদীদের উপর সর্বাত্মক প্রয়োগ করে। জার্মানি বিশ্বযুদ্ধে পূর্ব এবং মধ্য ইউরোপ দখল করে সেখানের ইহুদী, জিপসি, মানসিক ভারসাম্যহীনদেরকে একই প্রক্রিয়ায় হত্যা করে। ইতিহাসবিদগণ মনে করেন, ইউরোপের গৌরবের ইতিহাসে নাৎসি শাসনামল হচ্ছে ঘৃণ্য সময়। কিন্তু জার্মানির উপনিবেশের ইতিহাস মনে হয় আরও অস্বস্তিকর।

সাম্প্রতিক ইতিহাস আলোচনায় ইতিহাসবিদগণ আফ্রিকার হারারো এবং নামাকুয়া সম্প্রদায়ের গণহত্যার সাথে ইউরোপের ইহুদী নিধনের যোগসূত্র খুঁজে পেয়েছেন। গবেষকগণ মনে করছেন, বিপুল পরিমাণ মানুষকে একবারে মেরে ফেলার কলা কৌশল জার্মানি আফ্রিকার উপনিবেশে রপ্ত করে, আর অর্জিত অভিজ্ঞতার সফল বাস্তবায়ন হয় ইউরোপের হলোকাস্টে। যেকোনো উপনিবেশিক শক্তি তাদের দখলকৃত দেশে তাদের অপরাধের ভারবহন করতে চায় না এবং অপরাধ স্বীকার করতে চায় না। বেলজিয়াম কখনো স্বীকার করে না তাদের বিস্তৃত সাম্রাজ্যবাদের কালো থাবায় এবং কুশাসনে ও অত্যাচারে কঙ্গোর প্রায় ১০ মিলিয়ন মানুষ মারা যায় যে পরিমাণটা ঠিক সেই সময়ে কঙ্গোর মোট জনসংখ্যার প্রায় অর্ধেক। ভেকুই রুকোরো বলেন, -“গণহত্যার শিকার হারারো এবং নামকুয়া সম্প্রদায়ের মানুষ মনে হয় কোনদিনও জার্মান সরকারের সাথে আপোষ করতে পারবে না”।

২০১৩ সালে যুক্তরাজ্য সরকার তাদের ১৯৫০ সালের উপনিবেশিক শাসনামলে মাউ মাউ বিদ্রোহ দমন করতে কেনিয়ার ৫০০০ মানুষকে জেলে পাঠানো এবং নিপীড়ন করার দায়ে অনিচ্ছা স্বত্বেও ‘আন্তরিক ক্ষমা’ প্রার্থনা করে এবং বন্দীদেরকে ২৬০০ পাউন্ড ক্ষতিপূরণ দেয়। গত বছর প্রকাশিত একটা ভিডিওতে দেখা যাচ্ছে অক্সফোর্ড ইউনিয়ন সোসাইটির ডিবেটিংয়ে আমন্ত্রিত বক্তা শশী থারুর ভারতে ব্রিটেনের উপনিবেশিক শাসনের ক্ষতিপূরণ হিসেবে প্রতীকী ১ পাউন্ড ক্ষতিপূরণ দাবী করেন। ইউটিউবের সেই ভিডিওতে ১০ লাখ ভিউ হয় এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শশী থারুরকে সমর্থন জানান।

জার্মানি নামিবিয়াকে ক্ষতিপূরণ দিলে ইতিহাসে উদাহরণ হয়ে থাকবে ফলে বেলজিয়াম কঙ্গোকে, ফ্রান্স আলজেরিয়াকে, গ্রেট ব্রিটেন হয়ত তার উপনিবেশের দেশগুলোকে ক্ষতিপূরণ দেবে। দাস ব্যবসার জন্য হয়ত দুঃখ প্রকাশ করবে। ইতিহাসবিদ জিমেরার বলেন, হারারো সম্প্রদায়ের পরবর্তী প্রজন্মের একজন নবীন কিশোররাও জানে জার্মানি সব ক্ষতিগ্রস্তকে ক্ষতিপূরণ দেবে না, কারণ ইতিমধ্যে কূটনীতি বিশেষজ্ঞগণ মন্তব্য করেছে সব মানুষকে ক্ষতিপূরণ দিতে যাওয়া অসম্ভব ব্যাপার।

হারারো সম্প্রদায়ের নেতা ভিকুই রুকোরো জার্মানির “চেকবুক ডিপ্লোম্যাসি (কোন বিশেষ সুবিধা আদায়ের লক্ষ্যে প্রদান করা বিদেশী সাহায্য বা বিনিয়োগ)” এবং নামিবিয়া সরকারের সাথে দ্বিপাক্ষিক আলাপ প্রত্যাখ্যান করেছেন। ফলে আন্দাজ করুণ, কী ঘটনা ঘটতে যাচ্ছে, নামিবিয়ার হারারো এবং নামা সম্প্রদায় কখনো তাদের সংগ্রাম থামাবে না এবং ন্যায্য দাবী আদায় না হওয়া পর্যন্ত ভবিষ্যতেও জার্মান সরকারের বিরুদ্ধে সংগ্রাম চলতেই থাকবে।

মূল প্রবন্ধ: Germany moves to atone for ‘forgotten genocide’ in Namibia