দুটি তথ্যচিত্র

আজ যে দুটো ডকুমেন্টারির কথা উল্লেখ্য করে আমি লিংক শেয়ার করতে যাচ্ছি সে দুটোই হয়তো আপনাদের কেউ কেউ হয়তো দেখে ফেলেছেন। কারণ প্রথমটি ২ বছর আগে বের হলেও দ্বিতীয়টি বেশ কয়েক বছর আগে তৈরি হয়েছে। তারপরও শেয়ার করছি মুক্ত-মনার সেই সব পাঠকদের কথা ভেবে যারা এখনো এই দুটো চমৎকার শিক্ষনীয় ডকুমেন্টারি দেখার সুযোগ হয় নি। প্রথমটির ডারউইন ও তার বিবর্তন থিওরী এবং দ্বিতীয়টি আফ্রিকা থেকে সারা পৃথিবীতে মানব জাতির মাইগ্রেসনের উপর নিমির্ত। আশা করি মুক্ত-মনাদের ডকুমেন্টারি দুটো ভালো লাগবে।

Charles Darwin and The Tree of Life

২০০৯ সালে চার্লস ডারউইনে ২০০তম জন্ম বাষির্কী ও তাঁর বই ‘অরিজিন অব স্পিসিসের’ প্রকাশনার দেড়শতম বর্ষে বিবিসি এই ডকুমেন্টারিটি তৈরি করে। স্বনামধন্য নেচারালিষ্ট স্যার ডেভিড এটেনবরার যাদুকরী উপস্থাপনায় চালর্স ডারউইনের বিগলে যাত্রা থেকে শুরু করে, গেলাপাগোস দ্বীপে তার আবিস্কার এবং তাঁর থিওরি প্রকাশের পর বিশ্বব্যাপি কি বিরুপ প্রতিক্রিয়া হতে পারে তা ভেবে ডারউইনের ‘অরিজিন অব স্পিসিসের’ প্রকাশে দেরি করার মতো বিভিন্ন ঘটনা উঠে এসেছে এই ডকুমেন্টারিতে।

কুকুরদের ব্রিডিং পদ্ধতিকে উদাহরণ হিসেবে দেখিয়ে ডকুমেন্টারিটিতে এটেনবরা কিভাবে প্রাকৃতিক নিবার্চনের মাধ্যমে একটা স্পেসিস আরেকটা স্পেসিসে পরিবর্তন হয় তার বণর্ণা খুব সুন্দর ভাবে দিয়েছেন এই ডকুমেন্টারিতে। একই জিনিস উপস্থাপন করেছেন Great Dane cannot ও Chihuahua পাখিদের বিবর্তনের উদাহরণের তুলে ধরে।

এই ডকুমেন্টারির সবচেয়ে আকর্ষনীয় দিক হচ্ছে- ‘‘ ট্রি অব লাইফের’’ এক মন মুগ্ধকর এনিমেশনগত উপস্থাপনা। যেখানে দেখানো হয়েছে, কিভাবে সরল এক কোষী সেলগুলো থেকে ক্রমে জটিল প্রাণের বিবর্তনের মাধ্যমে দীর্ঘ সময়ের পরিক্রমায় বর্তমানের বৈচিত্রপূর্ণ জীব জগতের উদ্ভব হয়েছে। যাদের সময়ের স্বল্পতা পুরো ডকুমেন্টারিটি দেখবার সময় নেই তারা অবশ্যই ‘Charles Darwin And The Tree of Life’ ডকুমেন্টারিটির এই এনিমেটেড অংশটুকু দেখতে ভুলবেন না-

ডকুমেন্টারিটির ইউটিউব লিংক-

http://www.youtube.com/watch?v=cQJ4wIHPQHI

Journey of Man: A Genetic Odyssey

‘‘The Journey of Man: A Genetic Odyssey’’ এর লেখক, মানব প্রজাতির ক্রম-অগ্রগতির ইতিহাস নিয়ে গবেষণাকারী সংস্থা জেনোগ্রাফিক প্রজেক্টের পরিচালক স্পেন্সার ওয়েলস তার ডকুমেন্টারিতে মানুষের আফ্রিকা থেকে সারা পৃথিবীর বিভিন্ন প্রান্তে মাইগ্রেশনের ইতিহাস বণর্ণা করেছেন। স্পেন্সার তার Journey of Man: A Genetic Odyssey
ডকুমেন্টারিতে পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষের ডিএনএর ওয়াই ক্রোমজন টেষ্টের মাধ্যমে দেখিয়েছেন সমগ্র পৃথিবীতে ছড়িয়ে থাকা মানুষ ৬০,০০০ বছর আগে আফ্রিকায় বসবাসকারী একদল মানুষেরই বংশধর। স্পেন্সার তার ডকুমেন্টারিতে আফ্রিকা থেকে বের হয়ে আমাদের অভিবাসী পূব পুরুষেদের বিভিন্ন দল পৃথিবীর বিভিন্ন প্রান্তে কিভাবে মাইগ্রেন্ট হয়েছে তার কাল ক্রমিক বর্ণণা তুলে ধরেন।

ডকুমেন্টারিটির লিংকঃ

http://youtu.be/T87GgyCqB4o

মুক্তমনা ব্লগার

মন্তব্যসমূহ

  1. মার্ক শুভ আগস্ট 15, 2011 at 2:04 অপরাহ্ন - Reply

    ধন্যবাদ । অবশ্যই ভাল করে দেখব,

  2. আতিকুর রহমান সুমন আগস্ট 15, 2011 at 12:15 পূর্বাহ্ন - Reply

    হকিং তো আর কোন রাখঢাকই রাখলেন না। একেবারে ডাইরেক্ট বলে দিলেন গড বলে কিছু নাই। পরকাল বলে কিছু নাই। নীচের ভিডওটা দেখেন, এর তিনটা পর্ব আছে ইউটিউবেঃ
    httpv://www.youtube.com/watch?v=BuOxTiotS9Y&feature=related

  3. লাট্টু গোপাল আগস্ট 14, 2011 at 11:47 অপরাহ্ন - Reply

    হুমম্‌ দারুন ইন্টারেষ্টিং!!! বাবা আদম তাহলে গন্ধম খেয়ে আফ্রিকা থেকে বিতাড়িত হয়েছিল :-s (গালি দেবেন না প্লীজ)!!! লিংকটির জন্য ধন্যবাদ।

  4. নাজমুল আগস্ট 14, 2011 at 10:34 অপরাহ্ন - Reply

    ধন্যবাদ শেয়ার করার জন্য।
    কদিন আগে রিচার্ড ডকিন্সের দ্যা জিনিয়াস অফ ডারউইন দেখলাম। সেটাও অসাধারণ।

  5. আঃ হাকিম চাকলাদার আগস্ট 14, 2011 at 8:21 অপরাহ্ন - Reply

    নীচে বিবিসি ইংলিশ পত্রিকার( তাঃ ফেব্রুয়ারী,১৬,২০০৫)আন্তর্জাল লিংক সহ পত্রিকার উপরের অংশটুকু কপি করিয়া পেস্ট করিলাম।
    কারন, আমি আবার ইংলিস থেকে বাংলা অনুবাদে ততটা দক্ষ নই।

    http://news.bbc.co.uk/2/hi/science/nature/2975862.stm

    Last Updated: Monday, 9 June, 2003, 17:35 GMT 18:35 UK

    E-mail this to a friend Printable version

    When humans faced extinction

    By Dr David Whitehouse
    BBC News Online science editor

    Humans may have come close to extinction about 70,000 years ago, according to the latest genetic research.

    From just a few, six billion sprang
    The study suggests that at one point there may have been only 2,000 individuals alive as our species teetered on the brink.
    This means that, for a while, humanity was in a perilous state, vulnerable to disease, environmental disasters and conflict. If any of these factors had turned against us, we would not be here.

    The research also suggests that humans (Homo sapiens sapiens) made their first journey out of Africa as recently as 70,000 years ago.

    Little diversity

    Unlike our close genetic relatives – chimps – all humans have virtually identical DNA. In fact, one group of chimps can have more genetic diversity than all of the six billion humans alive today.

    It is thought we spilt from a common ancestor with chimps 5-6 million years ago, more than enough time for substantial genetic differences to develop.

    The absence of those differences suggests to some researchers that the human gene pool was reduced to a small size in the recent past, thereby wiping out genetic variation between current populations.

    Evidence for that view is published in the American Journal of Human Genetics.

    Oldest members

    Because all humans have virtually identical DNA, geneticists look for subtle differences between populations.

    One method involves looking at so-called microsatellites – short, repetitive segments of DNA that differ between populations.

    These microsatellites have a high mutation, or error, rate as they are passed from generation to generation, making them a useful tool to study when two populations diverged.

    Researchers from Stanford University, US, and the Russian Academy of Sciences compared 377 microsatellite markers in DNA collected from 52 regions around the world.

    Analysis revealed a close genetic kinship between two hunter-gatherer populations in sub-Saharan Africa – the Mbuti pygmies of the Congo Basin and the Khosian bushmen of Botswana.

    First migration

    The researchers believe that they are “the oldest branch of modern humans studied here”.

    The data also reveals that the separation between the hunter-gatherer populations and farmers in Africa occurred between 70,000 and 140,000 years ago. Modern man’s migration out of Africa would have occurred after this.

    An earlier genetic study – involving the Y chromosomes of more than 1,000 men from 21 populations – concluded that the first human migration from Africa may have occurred about 66,000 years ago.

    The small genetic diversity of modern humans indicates that at some stage during the last 100,000 years, the human population dwindled to a very low level.

    It was out of this small population, with its consequent limited genetic diversity, that today’s humans descended.

    Small pool

    Estimates of how small the human population became vary but 2,000 is the figure suggested in the latest research.

    “This estimate does not preclude the presence of other populations of Homo sapiens sapiens (modern man) in Africa, although it suggests that they were probably isolated from each other genetically,” they say.

    The authors of the study believe that contemporary worldwide populations descended from one or very few of these populations.

    If this is the case, humanity came very close to extinction.

    E-mail this to a friend Printable version

    In our past
    Walking With Cavemen: Where did we come from?

    SEE ALSO:
    Tanzania, Ethiopia origin for humans
    02 Apr 03 | Science/Nature
    Humans came ‘close to extinction’
    08 Sep 98 | Science/Nature
    Genetic study roots humans in Africa
    06 Dec 00 | Science/Nature

    RELATED INTERNET LINKS:
    American Journal of Human Genetics
    Human Evolution
    The BBC is not responsible for the content of external internet sites

    TOP SCIENCE & ENVIRONMENT STORIES
    Night-sky image is biggest ever

    Phantom Eye ‘spy plane’ unveiled

    Higgs discovery rumour is denied

    | News feeds

    ধন্যবাদান্তে
    আঃ হাকিম চাকলাদার
    নিউ ইয়র্ক

  6. গোলাপ আগস্ট 14, 2011 at 5:14 পূর্বাহ্ন - Reply

    @ জাহিদ রাসেল,
    Journey of Man: A Genetic Odyssey ভিডিওটা আগেই দেখেছিলাম। খুবই ভাল লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ মুক্তমনা পাঠকদের সাথে এটা শেয়ার করার জন্য। আমাদের ‘শেকড়ের ইতিহাস’ সবারই জানা উচিত।

    Tree of life এর মত আর একটি দারুন ভিডিও ডকুমেন্টারী “First life”
    – presented by David Attenborough। ৮৭ মিনিটের।দেখতে শুরু করলে তা শেষ না করে উঠার আগ্রহ হ্য় না।

    • জাহিদ রাসেল আগস্ট 14, 2011 at 8:30 পূর্বাহ্ন - Reply

      @গোলাপ, “First life” দেখা হওঁয় নাই। লিংকের জন্যে ধন্যবাদ। আজি দেখবো।

  7. অভিজিৎ আগস্ট 14, 2011 at 3:28 পূর্বাহ্ন - Reply

    দুর্দান্ত কিছু ভিডিওর লিঙ্ক শেয়ারের জন্য ধন্যবাদ জাহিদ। স্পেন্সারের Journey of Man: A Genetic Odyssey বইটা কিছুদিন আগে এসেছে হাতে, আমার পড়া হয়নি, বন্যা পড়ছে। ভিডিওটা আগেই ন্যাশনাল জিওগ্রাফিকে দেখেছি। দারুন ভিডিও। সবার দেখা উচিৎ, আসলেই।

    • জাহিদ রাসেল আগস্ট 14, 2011 at 8:29 পূর্বাহ্ন - Reply

      @অভিজিৎ দা, Journey of Man: A Genetic Odyssey যখন ভালো লেগেছে তাই আমি নিশ্চিত আপনার Dr Alice Roberts এর The Incredible Human Journey ডকুটাও ভালো লাগবে।ডকুটা দেখেছেন কি?
      http://www.youtube.com/watch?v=PcHAWO7glQI

  8. আতিকুর রাহমান সুমন আগস্ট 13, 2011 at 11:45 অপরাহ্ন - Reply

    Journey of Man: A Genetic Odyssey টা দেখলাম। অসাধারন লাগলো। আমার তো মনে হয় পৃথিবীর প্রতিটি মানুষেরই এটা দেখা উচিত। অন্তত সবারই জানা উচিত তার শিকড়ের তত্ত্ব কথা। এই বিষয়টা যদি সম্পূর্ণ সত্য নাও হয়, তবুও একটা সম্ভাবনা হিসেবেও এটা একটা অসাধারন ধারনা। আর এত সুন্দরভাবে তথ্য প্রমাণসহ একটা ডকুমেন্টারি করাতে এটা অবিশ্বাস করা ঘোর অবিশ্বাসীদের জন্যও কঠিন হবে। 🙂

  9. আতিকুর রাহমান সুমন আগস্ট 13, 2011 at 1:54 অপরাহ্ন - Reply

    ধন্যবাদ।

  10. স্বাধীন আগস্ট 13, 2011 at 2:23 পূর্বাহ্ন - Reply

    চমৎকার দু’টি ভিডিওর লিঙ্ক দিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ (Y)

  11. অরণ্য আগস্ট 13, 2011 at 1:53 পূর্বাহ্ন - Reply

    ডকুমেন্টারিতে পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষের ডিএনএর ওয়াই ক্রোমজন টেষ্টের মাধ্যমে দেখিয়েছেন সমগ্র পৃথিবীতে ছড়িয়ে থাকা মানুষ ৬০,০০০ বছর আগে আফ্রিকায় বসবাসকারী একজন মানুষেরই বংশধর।

    আবার সেই একজন?? ক্যামন যেন আদম আদম গন্ধ পাচ্ছি!

    ডকুমেন্টারিটির লিংক গুলর জন্য ধন্যবাদ।

    • জাহিদ রাসেল আগস্ট 13, 2011 at 10:27 পূর্বাহ্ন - Reply

      @অরণ্য, না এখানে আদম হাওয়ার কথা বলা হয় নাই 🙂 বলা হইছে সেই একদল প্রথম আফ্রিকার মানুষদের কথা যারা প্রথম আফ্রিকার বাইরে যাত্রা শুরু করেছিলো। যাদের যাত্রার ফলই হচ্ছে আজকের সারা পৃথিবীব্যাপি মানব সভ্যতা।

      • অরণ্য আগস্ট 13, 2011 at 3:53 অপরাহ্ন - Reply

        @জাহিদ রাসেল,

        …….. একজন মানুষেরই বংশধর।

        দল এর জায়গায় জন লিখেছেন। তাই আমার বুঝতে ভুল হয়েছে। ক্ষমা করবেন। :-Y

মন্তব্য করুন