আইনস্টাইনের কাল

/আইনস্টাইনের কাল

আইনস্টাইনের কাল

By |2018-09-14T02:56:49+00:00মার্চ 31, 2017|1 Comment
Book Cover: আইনস্টাইনের কাল
Part of the মুক্তমনা ই বই series:

প্রখ্যাত বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জীবন, দর্শন আর কাজ নিয়ে পাঠকদের আগ্রহের কমতি ছিলো না কখনোই। এই বইয়ে পাঠকদের প্রত্যাশা পূরণ করতে আইনস্টাইনের সেই ঘটনাবহুল সময়টিকে মলাটবন্দি করার প্রয়াস রাখা হয়েছে। মীরা প্রকাশন থেকে প্রকাশিত এই বই থেকে পাঠকেরা খুঁজে পাবেন বিজ্ঞানী আইনস্টাইনের জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার বিবরণ।

Excerpt:

বিংশ শতাব্দীর সেরা মানুষ অ্যালবার্ট আইনস্টাইন। পদার্থবিজ্ঞানে আপেক্ষিকতা তত্ত্বের জনক বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন একটি বহুল পরিচিত নাম। কিন্তু কেমন ছিলো তাঁর ব্যক্তিগত জীবন? প্যাটেন্ট অফিসের একজন তৃতীয় শ্রেণীর স্টাফ সেরা বিজ্ঞানী?

READ MORE

‘আইনস্টাইনের কাল’ বইতে আইনস্টাইনের বৈজ্ঞানিক গবেষণার বিস্তৃত বিবরণের পাশাপাশি আমরা পাই একজন ব্যক্তি আইনস্টাইন, সংগঠক আইনস্টাইন, দার্শনিক আইনস্টাইন, প্রেমিক আইনস্টাইন এবং সর্বোপরি একজন নতুন আইনস্টাইন। আইনস্টাইনের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ছিয়াত্তর বছর ব্যাপী জীবনকালের একটি ধারাবাহিক রেখাচিত্র ‘আইনস্টাইনের কাল’

মাত্র ক''দিন আগে আইনস্টাইনের মহাকর্ষ তরঙ্গের গাণিতিক হিসেবের পরীক্ষামূলক প্রমাণ পাওয়া গেছে। আইনস্টাইন একশ' বছর আগে ১৯১৬ সালে Annalen der Physik-এ জেনারেল থিওরি অব রিলেটিভিটি প্রকাশ করেছিলেন। তারপর থেকেই মূলত নিউটনের ক্লাসিক্যাল মেকানিক্সের ক্ষেত্র অনেকটা সীমাবদ্ধ হয়ে যায়। মহান বিজ্ঞানী আইনস্টাইনের জীবন ও কাল সম্পর্কে জানতে পড়ুন প্রদীপ দেবের "আইনস্টাইনের কাল"।

COLLAPSE

About the Author:

একটি মন্তব্য

  1. আকাশবাণী সেপ্টেম্বর 2, 2017 at 4:24 পূর্বাহ্ন - Reply

    এই বইটি পড়তে চাই।
    প্রদত্ত ডাউনলোড লিঙ্কটি কাজ করছে না। এটি ফিক্স করা গেলে খুব ভালো হতো।

    প্লিজ…..

মন্তব্য করুন