বইমেলায় প্রকাশিত হল কাজী রহমান এর কবিতার বই

By |2018-02-16T20:00:08+00:00ফেব্রুয়ারী 15, 2018|Categories: ব্লগাড্ডা|1 Comment

এক সময় ফেব্রুয়ারি মাসের জন্য সারা বছর অপেক্ষা করতাম। বইমেলার মাস! এই মাসকে কেন্দ্র করে কত ভাবনা, কত স্বপ্ন, কত পরিকল্পনা! কিন্তু সবকিছু লণ্ডভণ্ড হয়ে আমার জন্য মাসটি পরিণত হল বিষণ্ণতার মাসে। ফেব্রুয়ারি মাস যাতে দ্রুত শেষ হয়ে যায় তাই এ মাসে ব্যস্ত থাকার সব ব্যবস্থা আগেই করে রেখেছিলাম। হয়ত এভাবেই দ্রুত শেষ হয়ে যেত মাসটি। কিন্তু এর মধ্যেই খবর এল কাজী রহমান এর একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। অন্তত এক মুহূর্তের জন্য, অন্তত একটি দিনের জন্য আমাকে সুখি করেছে এই খবরটি। সব কিছু ঠিক থাকলে এ সংবাদ শোনে বইমেলা থেকে কাজীদার অন্তত ডজন খানেক বই কিনে নিয়ে আসার কথা ছিল।

কাজীদার কবিতার সাথে অনেক আগে থেকেই আমরা পরিচিত। কিছু কবিতা পত্রিকায় প্রকাশিত হলেও প্রচারবিমুখ বলেই হয়ত তিনি কবিতাগুলো নিয়ে কোনো অতিরিক্ত উচ্ছ্বাস দেখান নি, প্রচার করেন নি। কিন্তু আমরা তাঁর কবিতায় পেয়েছি মাটির ঘ্রাণ, মায়া ভরা প্রকৃতির হৃদয় জুড়িয়ে দেয়া আহবান, সরল ভাবের অতি সহজ প্রকাশ যা বর্তমানে বিরল।

বইটির নামে হচ্ছে, ‘তুমি আমার বুকের ভেতর থাকো’। এর প্রচ্ছদ পরিকল্পনা করেছেন পদার্থ বিজ্ঞানী, শিক্ষক ও লেখক ডঃ দীপেন ভট্টাচার্য, যার পরিশ্রমের ছাপ রয়েছে বইটি জুড়ে। প্রকাশ করেছে ‘দ্যু প্রকাশন’। ‘দ্যু’ প্রকাশনের স্টলের অবস্থান: সোহরাওয়ার্দী উদ্যান অংশে মেলার উত্তর পূর্ব কোণের শেষ সারিতে, স্বাধীনতা স্তম্ভের কাছে। স্টল নম্বর: ৬৭১।

যারা বইমেলায় যাচ্ছেন তারা বইটি একটু হাতে নিয়ে দেখবেন। সকলকে শুভ কামনা।

লেখক : কাজী রহমান
আলোকচিত্র : দীপেন ভট্টাচার্য
পৃষ্ঠা সংখ্যা : ৪৮
প্রকাশক : দ্যু প্রকাশন (স্টল নম্বর: ৬৭১)
প্রথম প্রকাশ : বইমেলা ২০১৮
দাম: ১১২ টাকা

বই মেলার ‘দ্যু প্রকাশন’ এর ষ্টলে ‘তুমি আমার বুকের ভেতর থাকো’ পাওয়া যাবে। প্রকাশনের যোগাযোগ ঠিকানা: ২৭৪/২ শহিদ জননী জাহানারা ইমাম সরণি, এলিফ্যান্ট রোড, ঢাকা ১২০৫ ফোন: ০২-৯৬১২৭৮৩, ০১৬১১ ০৩৩৩৯৩ ইমেইল: [email protected] ফেসবুক: fb.com/dyupub/shop

একটি মন্তব্য

  1. কাজী রহমান ফেব্রুয়ারী 16, 2018 at 11:36 পূর্বাহ্ন - Reply

    তোমার পোষ্ট দেখে চমকে গেলাম সৈকত। একসাথে ভালো লাগছে, কষ্টও লাগছে। ফেব্রুয়ারির বেদনা। আমাদের সবার লেখা অন্যের জন্য, আমাদের সবকিছুই অন্যদের জন্য। কেউ বুঝুক আর না’ই বুঝুক এখন ফেব্রুয়ারি। এই মাসটা যেন শুধু অন্যকে দিয়ে যাবার। আমরা যে ভাষায় দিয়ে যাই সেটা হয়ত একদিন ঠিকই বুঝতে পারবে ওরা , হয়ত একদিন ওরাও ভালোবাসবে, ওরাও অভিজিৎ;দের মত মানুষদের বলবে ‘তুমি আমার বুকের ভেতর থাকো’। আরো কিছুটা সময়, একটু সময় তো দিতেই হয়। এখন কি সময়? এখন হয়ত:
    .
    ওদের মনে হবে আমরা ভিনগ্রহের ভাষায় বলছি,
    যেখানে বর্ণমালা ব্যাকরণ যেন অদ্ভুত এক দীর্ঘশ্বাস;
    বিন্যাস শর্তহীন, একাকার কাঠামো, অনুভবটাই ভাষা,
    হয়তো, একদিন, ওরা ইউরেকা চিৎকারে মেনে নেবে।

    ভেবোনা। ভেবোনা একদম।

    গ্রহান্তরের আগন্তকের মতো,
    আবছা মতো;
    আছে কিন্তু নেই এর মত,
    অধরার মতো,
    নাটোরের বনলতার মত,
    জীবনের ভালবাসার মতো,
    অন্যরকম একটা কিছুর মত,
    দৃশ্যমান সত্যির মতো,
    বন্ধুর মত,
    একটু উষ্ণতার মত,
    ওরা,
    ওরা ঠিক একদিন একাকার হবে।

    ভেবোনা।

    বুঝতে শিখবে।

    একটুও ভেবোনা।

    ওরাও ভালবাসতে শিখবে।

    https://blog.mukto-mona.com/2017/02/26/50099/

মন্তব্য করুন