ফ্রিডম বুক ফেয়ার ২০১৮

By |2018-02-12T00:28:53+00:00ফেব্রুয়ারী 12, 2018|Categories: ব্লগাড্ডা|0 Comments

২১ থেকে ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৮  নেদারল্যান্ডের হেগ শহরে অনুষ্ঠিতব্য ফ্রিডম বুক ফেয়ার, একটি পাঁচ দিনের অনুষ্ঠান যেখানে প্রধান আলোচ্য বিষয় মতপ্রকাশের স্বাধীনতা। যেকোনো সাধারণ বই মেলা থেকে এই আয়োজনের গুরুত্ব অনেক বেশি। পাঁচ দিনের অনুষ্ঠানে বিভিন্ন কার্যক্রমের মধ্যে রয়েছে বই উপস্থাপনা, সাংস্কৃতিক সন্ধ্যা, চলচ্চিত্র প্রদর্শনী এবং প্যানেল আলোচনা। বইমেলা এমন একটি জায়গা যেখানে লেখক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিল্পী ও সারা বিশ্বের নাগরিকরা আলোচনা, বিতর্ক, সংলাপের মাধ্যমে তাদের কাজ উপস্থাপন ও নিজের আন্দোলনের সম্পর্কে সচেতনতা সৃষ্টির সুযোগ পাবেন। এই বছর বই মেলা নিম্নলিখিত দেশ থেকে অবদান থাকবে: সুদান, ইরান, সিরিয়া, সোমালিয়া, তুরস্ক, বাংলাদেশ এবং আফ্রিকান গ্রেট লেক অঞ্চল (বুরুন্ডি, ডিআরসি, রুয়ান্ডা এবং উগান্ডা)।

গত বছরও একই ভাবে ২৪ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি, হেগ ফ্রিডম বুক ফেয়ার অনুষ্ঠিত হয় হয়। নেদারল্যান্ডস, বাংলাদেশ, তুরস্ক ও সোমালিয়া থেকে ১৫টি প্রকাশনী সংস্থা বইমেলাতে অংশ নেয় যা শত শত মানুষকে আকৃষ্ট করেছিল। বইমেলাতে বাংলাদেশ ও তুরস্কে নিষিদ্ধ বই প্রকাশিত হয় , এছাড়াও বিভিন্ন দেশে সেন্সরশিপের ইতিহাস নিয়ে কবি-সাহিত্যিকদের লেখা ইতিহাস নির্ভর বইও এতে স্থান পায়।বই মেলা সফলভাবে মতপ্রকাশের স্বাধীনতার সাম্প্রতিক বিশ্বব্যাপী সংকট মোকাবেলার জন্য সারাবিশ্ব থেকে আসা লেখক, প্রকাশক এবং সংগঠনকে একত্রিত করে। এই বইমেলাকে একটি গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক  তৈরির ভিত্তি স্থাপন হিসাবে বিবেচনা করা যেতে পারে যা বর্তমান বিশ্বের মত প্রকাশের স্বাধীনতার সংকট সমাধানে একটি আলোচনার প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত হতে পারে।

 

এই বছর পাঁচদিনের অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে

 বই মেলা

 ওলভের আলোচনা ফ্রিডম

 মতপ্রকাশের স্বাধীনতা: গ্লোবাল পালস অনুধাবন করা

বাংলাদেশে সামাজিক সংহতির জন্য অনুঘটক হিসাবে মিডিয়ার ভূমিকা

সুদানের নিপীড়ণ বিরোধী আন্দোলন

চলচ্চিত্র: আমার স্বর্গ + প্রযোজক এবং চলচ্চিত্রের পরিচালক একরাম হেইডোর সাথে প্রশ্নোত্তর পর্ব

 যুদ্ধ এবং ওয়াকাল: সোমালিয়ার সেনাদের অব্যক্ত গল্প

ফুসুন এর্দোগানের বই উপস্থাপনাইরানে শিক্ষার ব্যবস্থা চ্যালেঞ্জ

মেলা পরবর্তী ভোজ

ছায়াছবি: খাদিজার অভিযান + খাদিজা আল মোরবিতের সাথে প্রশ্নোত্তর পর্ব

 আফ্রিকার গ্রেট লেকে অঞ্চলে প্রেস ফ্রিডমের ঝুঁকি

যোগাযোগ- [email protected]

+31 (0) 6 1805 1097

অভিজিৎ রায় (১৯৭২-২০১৫) যে আলো হাতে আঁধারের পথ চলতে চলতে আঁধারজীবীদের হাতে নিহত হয়েছেন সেই আলো হাতে আমরা আজো পথ চলিতেছি পৃথিবীর পথে, হাজার বছর ধরে চলবে এ পথচলা।

মন্তব্য করুন