CC_WncsUEAIeQp4

পৃথিবীর সমস্ত মানবতাবিরোধী অপরাধের বিচারকালেই আসামিপক্ষের অপরাধ অস্বীকারের নজির আছে।

যেমন গতকালের ঘটনাই ধরা যায়-

Profile of Chad's former dictator Hissene Habre summarising the crimes of which he is accused. (180 x 151) - -180 x 151 mm

Profile of Chad’s former dictator Hissene Habre summarising the crimes of which he is accused. (180 x 151)

-180 x 151 mm

মানবতাবিরোধী অপরাধ মামলায় আফ্রিকার দেশ চাদের সাবেক সামরিক স্বৈরাচারী শাসক হাইসেন হাবরিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে সেনেগালের একটি বিশেষ আদালত। তার বিরুদ্ধে অভিযোগ- মানবতার বিরুদ্ধে অপরাধ, খুন, গণহত্যা, নির্যাতন, যৌন দাসত্ব, ধর্ষণ।

১৯৯০ সালে এক অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতাচ্যুত হওয়ার পর সেনেগালে পালিয়ে যান হাইসেন। তার বিচার সম্পন্ন করতে ১৬ বছর ধরে লড়াই চালিয়ে যেতে হয়েছে ভুক্তভোগীদের। ১৯৮২ থেকে ১৯৯০ সালের মধ্যে ৭২ বছর বয়স্ক এই সামরিক শাসক মোট ৪০ হাজার লোককে হত্যা করেছিল।

তার বিচারের জন্য সেনেগালের রাজধানী ডাকারে বিশেষ আদালত স্থাপন করার উদ্যোগ নেয় পশ্চিম আফ্রিকার দেশগুলোর সংগঠন আফ্রিকান ইউনিয়ন। উল্লেখ করতে হয় এর আগে আরও একটি আদালতে হাইসেনের বিচার কার্যক্রম পরিচালিত হয়। ১৫ আগস্ট ২০০৮ হাইসেনের নিজের ক্ষমতাধিন চাদের একটি আদালত তাকে মৃত্যুদণ্ড দেয় কিন্তু পশ্চিমা মোড়লদের খোদাগিরির কারণে সেই রায় বাস্তবায়িত হয়নি।

2-habre-chad-dictator

এরপর হাইসেনের বিরুদ্ধে আও ১৪টি অভিযোগ দায়ের করা হয় এবার সেটা করা হয় সেনেগালের একটি আদালতে। ৮ জুলাই ২০১১ আদালতের বিচারকার্য শুরু হবার কথা কিন্তু সেটা আর হয়ে ওঠে। এর ইন্টারন্যাশনাল ক্রাইম কোর্টে (ICC) তার বিচার করার চেষ্টা করা হয় কিন্তু আইনি সিমাবদ্ধতার কারণে সেটাও সম্ভব হয়নি।

ডিসেম্বর ২০১২ সেনেগালের সংসদ থেকে একটা আইন পাশ করা হয় যার দ্বারা সেনেগালে একটা আন্তর্জাতিক অপরাধ আদালত স্থাপন করা হয়। এই আদালতের বিচারক নিয়োগ দেয় আফ্রিকান ইউনিয়ন।

habre-cartoon

২০১৩ সালের জুনের ৩০ তারিখ হাইসেন সাহেবকে গ্রেফতার করা হয় আর আর ২০ জুলাই ২০১৫ তার বিচার কাজ শুরু হয়। গতকাল সেই আদালত থেকে তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

রায়ের বিরুদ্ধে আপিলের জন্য ১৫ দিন সময় দেয়া হয়েছে হাবরিকে। বিচার কাজের পুরো সময়জুড়ে আদালতের বৈধতা মেনে নিতে অস্বীকার করেছেন তিনি। তার বিরুদ্ধে আনীত অভিযোগও তিনি প্রত্যাখ্যান করেছেন।

the_hissne_habr___sergii_fedko

আর দুনিয়া দেখছে পৃথিবীর ইতিহাসে প্রথম কোন শাসককে হত্যা এবং ধর্ষণের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের সম্মুখিন হতে হচ্ছে।

গণহত্যা কখনো চাপা দেয়া যায় না…

আরও বিস্তারিত জানুন-

http://www.pri.org/stories/2016-05-30/chads-former-dictator-convicted-crimes-against-humanity-landmark-trial

what-you-can-t-hide-is-genocide_design

[334 বার পঠিত]

এই লেখাটি শেয়ার করুন:
0