8 small

লেখা পাঠাবার ঠিকানা: [email protected]

১২ই সেপ্টেম্বর ধর্মনিরপেক্ষ, মানবতাবাদী লেখক অভিজিৎ রায়ের চুয়াল্লিশতম জন্মদিন। এ-বছর ২৬শে ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে ইসলামি জঙ্গিদের চাপাতির আঘাতে নিহত হবার আগ অবধি মুক্তমনা প্ল্যাটফর্মের প্রতিষ্ঠাতা অভিজিতের সম্পৃক্ততা ছিল বিজ্ঞান, মুক্তচিন্তা, মানবতাবাদ, সাহিত্যসহ অসংখ্য গুরুত্বপূর্ণ বিষয়ে। তিনি অনলাইনেই শুধু লেখালিখি করেন নি, একইসাথে বাংলাদেশের মুক্তচিন্তার আন্দোলনকে প্রতিষ্ঠিত করেছেন আন্তর্জাতিক পর্যায়ে। অভিজিৎ রায় বাংলায় লিখেছেন এবং সম্পাদনা করেছেন দশটি বই। তিনি ছিলেন, আছেন ও থাকবেন সারা বিশ্বের মুক্তচিন্তক, স্বাধীনচেতা, উদারমতাবলম্বীদের সুচিরবন্ধু হয়ে।

তাঁর আলোয় আলোকিত হয়ে অসংখ্য মানুষ নিজেরা লেখালেখি শুরু করেছেন, সোচ্চার হয়েছেন অন্যায়ের প্রতিবাদে। অভিজিৎ রায়ের জন্মদিন উপলক্ষ্যে তাই লিখুন আপনার ব্যক্তিগতভাবে আলোকিত হবার গল্প, লিখুন নিজের কথা, অভিজিৎ রায়ের কথা, মুক্তমনার কথা, মুক্তচিন্তার কথা। প্রশ্ন করুন নিজেকে এবং চারপাশের সবকিছুকে, আপনার নিজের জন্য, পরবর্তী প্রজন্মের জন্য, মানবসভ্যতাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

মুক্তমনার পক্ষ থেকে ১২ই ফেব্রুয়ারি, আপনাদের এই লেখাগুলো প্রকাশ করা হবে অভিজিৎ রায়ের জন্মদিন উদযাপন উপলক্ষ্যে তৈরি করা নতুন মুক্তমনা-অভিজিৎ রায় পাতায়। নির্বাচিত লেখাগুলো নিয়ে পরবর্তী সময়ে ই-বুক এবং সংকলন গ্রন্থ প্রকাশ করা হবে যথাক্রমে সেপ্টেম্বরের শেষে এবং ২০১৬ সালের একুশে বইমেলায়।

লেখা পাঠানোর সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা:

মুক্তমনার সম্পাদকরা অভিজিৎ রায়ের জন্মদিন উপলক্ষ্যে আপনাদের পাঠানো লেখাগুলো সংগ্রহ করবেন ইমেইলের মাধ্যমে। প্রাপ্ত লেখাগুলোকে যাচাই করে সম্পাদকরাই সেটি প্রকাশের ব্যবস্থা করবেন। আপনার ইতিমধ্যে অন্য কোনো মাধ্যমে ‘অপ্রকাশিত’ লেখাটি ওয়ার্ড ফাইল আকারে [email protected] এই ঠিকানায় পাঠান। লেখা পাঠানো সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে সেটিও আমাদের মেইল করে জানাতে পারেন উপরের ঠিকানাতেই।

আপনার লেখার জন্য কোনো শব্দসীমা নেই, লিখুন মন খুলে, প্রাণ ভরে। তবে লেখার শুরুতে অবশ্যই কোন নামে লেখাটি ছাপাতে চান এবং কোথা থেকে লিখছেন সেটি উল্লেখ করতে ভুলবেন না। আপনি যদি নাম ও ঠিকানা প্রকাশে অনিচ্ছুক থাকেন, তবে সেটিও লেখার শুরুতে উল্লেখ করুন।

১২ই সেপ্টেম্বরের প্রকাশিত মুক্তমনা-অভিজিৎ রায় পাতায় আপনার লেখাটির জায়গা নিশ্চিত করতে দয়া করে আমাদের ১০ই সেপ্টেম্বর তারিখের আগে লেখা পাঠাবার অনুরোধ করা যাচ্ছে।

মুক্তমনার পক্ষ থেকে সেরা তিনজন লেখককে উপহার দেওয়া হবে অভিজিৎ রায়ের এক সেট করে বই।

আপনাদের সবার লেখা পাবার প্রত্যাশায়!

মুক্তমনা সম্পাদক

[89 বার পঠিত]