জগতজ্যোতি দাশকে কেন বীরশ্রেষ্ঠ ঘোষণা করা হবে না? পর্ব দুই

প্রথম পর্ব

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় থেকে কোন ইতিবাচক সাড়া পাওয়া গেল না। কয়েক মাস অপেক্ষা করে আবার তথ্য কমিশনে জানালাম আমি কোন তথ্য পাইনি। বিষয়টা আমলে নিয়ে আবার নিষ্পত্তির উদ্দ্যেশে উভয়পক্ষকে ডাকলো। এবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সচিব জানালেন, তার মন্ত্রনালয়ে কোন তথ্য নেই, যেসব মন্ত্রনালয়ে তাগাদা দিয়ে চিঠি দেয়া হয়েছে তারাও কোন সাড়া দেয়নি।
bip+bi.mh.mn-page-001
তথ্য কমিশনের এবার সুমতি হল। তারা এবার তথ্য সংশ্লিষ্ট পাঁচ মন্ত্রনালয়ের প্রতিনিধিকে ডাকলো। নির্ধারিত দিনে যাওয়ার পথে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে বিশাল এক জ্যামে আটকা পড়ে গেলাম। কিছুটা বিলম্বে শুনানীতে উপস্থিত হলাম।
মন্ত্রনালয়ের প্রতিনিধিবৃন্দ সবাই একে একে জানালেন , তাদের মন্ত্রনালয়ে এ সংক্রান্ত কোন তথ্য নেই। আমি শুনে অবাক হয়ে গেলাম, এ কোন দেশে আছি! জন্মযুদ্ধের ইতিহাস ও তার বীরযোদ্ধাদের তথ্য সরকারের কোন মন্ত্রনালয়ে নেই! কমিশন প্রতিনিধিদের মাঝে সিনিয়রজনকে প্রধান করে পাঁচ সদস্যের কমিটি করে দিলেন। তথ্য কোথায় আছে তা খুঁজে বের করতে নির্দেশ দিলেন।

Sidantopotro123_2015-page-001

Sidantopotro123_2015-page-002

Sidantopotro123_2015-page-003

কমিটির কাজ কেমন হবে, তারা আদৌ আন্তরিক কিনা আমি জানি না।তাই
কমিশনকে সময় বাড়িয়ে দিতে, সেই সাথে তথ্য পাওয়া নিশ্চিত করার আবেদন জানালাম।

liberation war-page-001

সর্বশেষ আমার ভরসাস্থল আপনারা। বাংলাদেশ, ভারত সেই সাথে বহিবির্শ্বে বসবাসরত সকল নাগরিক ও দেশের মুক্তিযুদ্ধ গবেষকদের প্রতি বিনীত অনুরোধ, আপনাদের কাছে যদি কোন তথ্য থাকে তাহলে অনুগ্রহপুর্বক আমাকে জানান। অথবা তথ্য কোথায় কিভাবে পাওয়া যেতে পারে তাও জানাতে পারেন।

[186 বার পঠিত]

এই লেখাটি শেয়ার করুন:
0

Leave a Reply

12 Comments on "জগতজ্যোতি দাশকে কেন বীরশ্রেষ্ঠ ঘোষণা করা হবে না? পর্ব দুই"

avatar
Sort by:   newest | oldest
সৈকত চৌধুরী
Member

ধন্যবাদ :good:

পামাআলে
Member
পামাআলে
সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোতে যে মুক্তিযুদ্ধ বিষয়ক তথ্য নেই তাতে মোটেই অবাক হইনি। তথ্য পেতে হলে প্রথমত তথ্য কাউকে না কাউকে রাখতে হবে। যেহেতু প্রথম থেকেই তথ্য রাখার কোন ফলপ্রসূ এবং পরিকল্পিত উদ্যোগ সরকারীভাবে শুরু করা হয়নি কাজেই তথ্য নেই। স্বাধীনতার পর থেকে আমাদের দেশে দু’ধরণের সরকার এসেছেঃ একটি তথ্য সংরক্ষণ বিষয়ে নির্লিপ্ত আর অপরটি মুক্তিযুদ্ধের তথ্য বিকৃতিতে ব্যস্ত। ফলাফল-মুক্তিযুদ্ধের তথ্য কোথাও নেই। আপনার অভিযোগের প্রেক্ষিত থেকে শিক্ষা নিয়ে আমাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো বিভিন্ন উৎস হতে তথ্য সংগ্রহ করে ভবিষ্যৎ রেফারেন্সের জন্য সংরক্ষণ করবে বলে বিন্দু মাত্র ভরসা নেই। এটা করার জন্য আপনাকে সাধুবাদ না দিয়ে বরং তিরস্কার করবে। যদি শুনি সনাতন ধর্মাবল্বী… Read more »
নিভৃতচারী
Member
নিভৃতচারী

শুধু মহান মুক্তিযুদ্ধ বলে বলে মুখ দিয়ে ফেনা তুলে সরকার। কিন্তু যাদের আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতা তাদের ব্যাপারে কোন তথ্য নেই। ছি:

আকাশ দীপ
Member
আকাশ দীপ

জগতজ্যোতি দাশকে বীরশ্রেষ্ঠ ঘোষণা করতে সরকারের আসুবিধা কোথায়?

প্রসূনজিৎ
Member

সমস্যা অনেক। প্রথম উনি একজন বেসামরিক যোদ্ধা ছিলেন। ফলে যা হবার ছিল তাই হয়েছে। আর দ্বিতীয়ত উনি একজন সংখ্যালঘু। যদিও একজন হিন্দু হয়ে ভবিষ্যতের ইসলামিক ‘ধর্মনিরপেক্ষ’ রাষ্ট্রের জন্য জীবনদান করা যে বৃথা এটা বোঝার মত সময় তিনি পাননি। একাত্তরে জীবন দেয়া আরও বিশ লাখ বা ততধিক সংখ্যালঘুর ক্ষেত্রেও একই কথা বলা চলে।

সুব্রত শুভ
Member

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র বাহিনী ছাড়া কারো কপালে বীর শ্রেষ্ঠ জোটে নাই। সম্মান দেওয়ার ক্ষেত্রেও সাধারণ মানুষদের বঞ্চিত করা হয়েছে।

wpDiscuz

মুক্তমনার সাথে থাকুন