30_Niloy_070815_0001

রাজীব হায়দার, অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান, অনন্ত বিজয় দাশ এর পর আজ জঙ্গিদের চাপাতির আঘাতে নিহত হয়েছেন মুক্তমনা লেখক, ব্লগার এবং একটিভিস্ট নিলয় নীল। তিনি “নিলয় নীল” (টুইটার: #NiloyNeel) নামে মুক্তমনা, ইস্টিশন, ফেসবুকে লিখতেন। লেখালেখি ছাড়াও বিভিন্ন সামাজিক আন্দোলনের সাথে জড়িত নিলয় নীল ছিলেন ‘বাংলাদেশ বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি’র প্রতিষ্ঠাতা। বাসার ভেতরে ঢুকে নিজ পরিবারের সামনে লেখালেখির জন্য নিলয় নীলকে হত্যার দায় স্বীকার করেছে আল কায়েদার ভারতীয় উপমহাদেশের (এআইকিউএস) বাংলাদেশ শাখা আনসার আল ইসলাম। জঙ্গিরা কলমের জবাব চাপাতি দিয়ে দেয়ার ধারা বজায় রেখেছে, বাংলাদেশ সরকার জঙ্গিদের চাপাতিতে শান দেয়ার মশলা সরবরাহ করা বজায় রেখেছে, একে একে নৃশংসভাবে খুন হচ্ছে বাংলাদেশের আলোকিত সন্তানেরা, মুক্তমনা লেখক, সমাজকর্মীরা। সমাজের যতো অন্যায়, অনাচার, কুসংস্কারের বিরুদ্ধে অবস্থান নেওয়াই তাদের একমাত্র অপরাধ। কিন্তু চাপাতি দিয়ে একজন রক্ত-মাংশের মানুষকে কাপুরুষের মতো মেরে ফেলা সম্ভব, তার আদর্শকে না। আমরাও আমাদের সংগ্রাম বজায় রাখব, আমরা সর্বশক্তি দিয়ে আমাদের মনের কথা, আমাদের স্বপ্নের কথা বলেই যাবো। যতদিন মুক্তমনা সমাজের একজনও জীবিত আছে ততদিন পর্যন্ত, যতদিন মুক্তমনা লেখকদের একটি বাক্যও টিকে আছে ততদিন পর্যন্ত।

nil 2
নিরাপত্তাহীনতার কথা জানিয়ে নিলয়ের ফেসবুক স্ট্যাটাস

এ বছরের ১৫ই মে, অনন্ত বিজয় দাশ হত্যার প্রতিবাদে আয়োজিত একটি সমাবেশে যোগ দিয়ে ফেরার পথে নিলয়কে কয়েকজন অনুসরণ করছিল। বুঝতে পেরে তিনি পুলিশের কাছে গিয়েছিলেন জিডি করতে, তার জিডি কেউ নিতে রাজি হয়নি। এ নিয়ে তিনি ফেসবুকে একটি দীর্ঘ স্ট্যাটাস দিয়েছিলেন, নিজের জীবনের শঙ্কার কথা প্রকাশ করেছিলেন। নিজের জীবন দিয়েই তিনি প্রমাণ করে গেলেন যে বাংলাদেশে নাস্তিক, নির্ধর্মী, ধর্মনিরপেক্ষতাবাদী, মৌলবাদবিরোধী, বাক্‌স্বাধীনতায় বিশ্বাসীদের কোনো নিরাপত্তা নেই, দেশত্যাগ ছাড়া তাদের বাঁচার আর কোনো উপায়ই যেন নেই। নিজের বাসায়ও কেউ নিরাপদ নয়; নিলয় নীলকে বাসায় ঢুকে হত্যা করা হয়েছে। বাসা ভাড়া নিতে আসার ভান করে তার বাসায় প্রথমে একজন এবং পরে আরো কয়েকজন ঢুকে বাসার অন্যদেরকে এক ঘরে আটকে রেখে তাকে অন্য ঘরে কুপিয়ে খুন করে। নিলয় ঘটনাস্থলেই মারা যান, রক্তের দাগ রেখে যান তার প্রিয় বইগুলোর প্রচ্ছদে, তার প্রিয় লিখনযন্ত্র কম্পিউটারের পর্দাতে।

madar_garan__9__735915566
নিলয়ের বাসার ছবি। ছবি সূত্র: বাংলানিউজ ২৪

মুক্তমনা পরিবার সবসময় নিলয় নীলের পরিবারের পাশে থাকবে। অকালে এবং নৃশংসভাবে এমন সন্তান বা স্বামী হারানোর বেদনা ভোলার নয়। কিন্তু জানবেন আরও লক্ষ সন্তান আপনাদের পাশে আছে, থাকবে চিরকাল। নিলয় নীল সংক্রান্ত যে কোনো তথ্য আমাদের কাছে পৌঁছাতে, এবং তার পরিবারের সদস্যরা যেকোনো প্রয়োজনে মুক্তমনার সাথে যোগাযোগ করতে হলে লিখুন এই ঠিকানায়:
[email protected]

‘মুক্তমনা’ একের পর এক কুপিয়ে লেখক, ব্লগার, মানবতাবাদী হত্যার তীব্র নিন্দা জানাচ্ছে। বাংলাদেশ সরকারকে আমাদের আহ্বান, মৌলবাদকে আর প্রশ্রয় দেবেন না। কারণ, মৌলবাদের সাথে আপোষ করে কোনো রাষ্ট্রই কখনো রেহাই পায়নি। জঙ্গীবাদ দমনে এবং এদের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধিতে অনতিবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহন করুন।

টুইটার থেকে আপডেট:


[211 বার পঠিত]

এই লেখাটি শেয়ার করুন:
0