বৃত্তাকারে বাংলাদেশের রাজনীতি

By |2015-07-27T00:28:39+00:00জুলাই 27, 2015|Categories: ব্লগাড্ডা|4 Comments

সরলীকরণ করে বাংলাদেশের রাজনীতি বোঝাতে একটা বৃত্তাকার ছবি বানানোর আইডিয়া মাথায় ছিল অনেকদিন ধরেই। বন্ধুদের সাথে শেয়ার ও করেছিলাম। গতকাল Nirjhar Mazumder এবং Omar Shehab দের আলাপচারিতায় দেখলাম এমন কিছুর কথা তাদের মাথাতেও এসেছে। তাই চট করে বানিয়ে ফেললাম।

১/ এই ছবিতে এন্টি-ক্লকওয়াইজ রোটেশনে কিছু মানুষ ও কয়েকটা দলের রাজনৈতিক অবস্থান দেখানো হয়েছে। সবাইকে ও সব দলকে আটানো অসম্ভব ছিল।
২/ এই ছবি খুবই সরলীকৃত ছবি। এগুলো নির্দিষ্ট কোনও অবস্থান না। সময় সময়ে ভোল পাল্টে ফেলা বাংলাদেশের সকল রাজনৈতিক দলেরই বৈশিষ্ট্য। যেমন আওয়ামী লিগ যখন ওলামা লিগের সাথে ফতোয়া দেয়া নিয়ে চুক্তি করে সেটা ছিল একটা ডানপন্থী আচরণ আবার উত্তরাধিকার নীতিতে নারী-পুরুষের সমানাধিকার চালু করতে আওয়ামিলিগের প্রচেষ্টা ছিল একটা বামপন্থী আচরণ।
৩/ বানান ভুলের জন্য ক্ষমা চাচ্ছি। ফটোশপে চন্দ্রবিন্দু দিতে পারছিলাম না কেনও জানি।

final 3

About the Author:

মন্তব্যসমূহ

  1. নশ্বর জুলাই 28, 2015 at 12:02 অপরাহ্ন - Reply

    হাহাহা। আইডিয়াটা অনেক পছন্দ হয়েছে । ধন্যবাদ

  2. এমএসএস রেহমান জুলাই 28, 2015 at 9:07 পূর্বাহ্ন - Reply

    বুদ্ধিদীপ্ত আইডিয়া। তবে মনে হচ্ছে রাশেদ খান মেনন কে নিয়ে কচড়াটা একটু দুর্বল টাইপের। আর আওয়ামী নিজেকে বামপন্থি দাবি করলেও ওরা কিন্তু ডানপন্থি।

  3. মনজুর মুরশেদ জুলাই 27, 2015 at 5:56 পূর্বাহ্ন - Reply

    ভালো উদ্যোগ! সময়ের সাথে বৃত্তটি আরও পরিবর্ধিত ও পরিমার্জিত হবে বলে আশা রাখি। বিএনপির প্রতিষ্ঠাতা লেফটেন্যান্ট জেনারেল জিয়াউর রহমান (বীর উত্তম, হিলাল-ই-জুর’ত)-র অবস্থানও দেখানো যেত। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা আরেক লেফটেন্যান্ট জেনারেল হুসাইন মুহম্মদ এরশাদের অবস্থান কি হবে আল্লাই মালুম………বেগ ও দিক পরিবর্তনশীল ঘূর্ণায়মান তীর চিহ্ন!?!

    • আহমদ রনি জুলাই 27, 2015 at 11:36 পূর্বাহ্ন - Reply

      হা হা হা। আসলেই এদের অবস্থান দেখানো মুশকিল। প্রথম আলোর মতিউর রহমানকেও কোথায় বসাবো সেটা বুঝতে পারি নাই।

মন্তব্য করুন