গত সপ্তাহে ফেসবুকে সমকামি ইস্যু নিয়ে বেশ তোলপাড় হল। যথারীতি একদল সব ধর্মে নিষিদ্ধ কিংবা ‘প্রকৃতি বিরুদ্ধ’ এই ব্যাপার কিছুতেই মানতে পারবেন না। একদল এসব বিরুদ্ধতার তেমন তোয়াক্কা করেন না। তৃতীয় আরেক দল (মূলত যাদের উদ্দেশ্যে এই ক্ষুদ্র নিবেদন)তাদের সমকামিতায় তেমন আপত্তি নেই, যদিও ব্যাক্তিগতভাবে মনে করে ব্যাপারটা অরুচিকর, নোংরা বা ‘প্রকৃতি বিরুদ্ধ’ – কাজেই তীব্র অস্বস্থি বোধ করেন। (এ লেখা সমকামিতা সম্পর্কে প্রচলিত সব অভিযোগের জবাব নয়, শুধু প্রকৃতি বিরুদ্ধতা নিয়ে কথা)। আশা করি বিজ্ঞানের ভাষায় বিকৃতি কি তা বুঝতে কিছুটা হলেও সহায়তনা করবে।

প্রকৃতি বিরুদ্ধ বলতে তারা ঠিক কি বোঝান জানি না, সম্ভবত যা দেখতে তারা অভ্যস্ত নন তাই প্রকৃতি বিরুদ্ধ বোঝেন। এই একই গ্রুপের লোকজন তৃতীয় লিংগ মানুষ সম্পর্কে কিন্তু ‘প্রকৃতি বিরুদ্ধ’ শব্দটা যোগ করেন না। যদিও একজন সমকামি মানুষকে বাহ্যিকভাবে দেখে সমকামি বোঝার চাইতে তৃতীয় লিংগের মানুষের ‘প্রকৃতি বিরুদ্ধতা’ চোখে পড়ার কথা অনেক বেশী। খুব সম্ভবত সমকামিতার ধারনা হজম করতে আরো বেশ কিছু সময় লাগবে। মাত্র কয়েক বছর আগে আমরাও ছাত্রজীবনে যুবুথুবু বা লেদু কিসিমের বন্ধুবান্ধবকে ‘ঐ হিজড়া’ বলে গালি দিয়েছি, এখন নেহায়েত কাঠ ছাগু ছাড়া অন্তত মুখে মুখে কোন ভদ্রসন্তান এমন গালি দেবে না। সত্য বলতে ‘সম’ গালির প্রচলনও এখন অনেক কমে এসেছে।

রুচি, অরুচি নোংরা এসবের ইউনিভার্সেল সংজ্ঞা নেই। আমাদের দেশে ছেলে বন্ধুরা ঘাড়ে হাত রেখে চলা অতি স্বাভাবিক, বরং সেটা না করলেই মনে করা যায় যে বন্ধুত্ব আসলে তেমন পাকা নয়। পশ্চীমা বিশ্বে একই ব্যাপার দেখা গেলে লোকে ঘৃনা করবে না, তবে ধরে নেবে আপনি সমকামি, হ্যা, সেখানেও সমকাম ঘৃনা করার মত লোক কম নেই। আমি আমেরিকায় যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আসি সে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে আমি আসার মাত্র কিছুদিন আগেই শুধুমাত্র সমকামি হবার কারনে ই-মেইলে টোপ দিয়ে নির্জন যায়গায় এনে নিষ্ঠুরভাবে নির্যাতন করে খুন করা হয়েছিল। আরব মূলুকে পুরুষ পুরুষ চুমো দেওয়া খুব সাধারন ব্যাপার, এর সাথে সমকামিতার সম্পর্ক নেই; স্থানীয় কালচার। আমাদের দেশে সেই নির্দোষ স্থানীয় কালচার দেখলে অনেকেই আঁতকে উঠবেন।

সভ্য জগতে এই কারনে রুচি অরুচি নিয়ে ত্যাঁনা প্যাঁচানো হয় না। অন্যের জন্য যতক্ষন না সমস্যা হয় ততক্ষন কার কাছে কি রুচিকর অরুচিকর তা ব্যাক্তিগত মতামত হিসেবেই সম্মান করা হয়। কাজেই কেউ সমকামি বা তৃতীয় লিংগের মানুষকে অরুচিকর মনে করলে তেমন কিছু বলার থাকে না। শুধু কেবলমাত্র সেই কারনে তাকে ঘৃনা করা, কিংবা আর দশজন মানুষের মত মানবাধিকার বঞ্চিত করাটা গ্রহন করা হয় না। সমকামি বলে আপনি কারো সাথে সামাজিক মেশামেশি করবেন না বললে কেউ আপত্তি করবে না, কিন্তু যদি বলেন আমি কোন সমকামিকে আমার অফিসে চাকরি দেব না বা কর্মক্ষেত্রে তার সাথে শুধু এই কারনে বিদ্বেষমূলক ব্যাবহার করবো তাহলে বিপদে পড়বেন। সোশাল আউটলুক চট করে বদল হয় না, সময় লাগে সেটা মানা যায়; কিন্তু তার সেই আউটলুকের কারনে বিদ্বেষমূলক আচরন মানা যায় না।

সমকামিতা নিয়ে আসলে এখানে তেমন কিছু বলতে চাইনি, কিন্তু অনেকের এ সম্পর্কিত কিছু ভ্রান্ত ধারনা (মূলত প্রথম প্যারার তৃতীয় গ্রুপ) ভঞ্জনে দুটো কথা বলতে হচ্ছে। অনেকেই মনে করেন যে লোকে রুচি বিকৃতি বা এ জাতীয় কারনেই খালি সমকামি হয়ে যায়, অর্থাৎ; সমকামিরা ইচ্ছে করলেই ষ্ট্রেইট হতে পারে কিন্তু বদমায়েশি করে তারা স্বগোত্রীয় সংগী বেছে নেয়। ফলাফল যা হবার তাই, এদের প্রতি ঢালাও ঘৃনা। এক সময় পশ্চীমেও এই ধারনার বশবর্তি হয়ে সমকামিদের বহু রকম অমানবিকভাবে পিটিয়ে, ইলেক্ট্রিক শক দিয়ে ‘চিকিতসা’ করে ষ্ট্রেট বানানোর চেষ্টা করা হত, বলাই বাহুল্য তেমন ফল হয়নি।

আসলে সমকামিরা মূলতঃ ইচ্ছেকৃত নয়, প্রকৃতিগত কিংবা ইশ্বরদত্ত যেভাবেই বলা হোক সেভাবেই সেক্সুয়ালি ওরিয়েন্টেড। কার প্রতি কার যৌন তাড়না জাগবে তাতো চিকিতসা করে ঠিক করা যায় না। সমকামিরা ইচ্ছে করলেই ষ্ট্রেট হতে পারে না। বৈজ্ঞানিক কারনটি ঠিক কি তা অবশ্য এখনো নিখুতভাবে জানা যায়নি, খুব সম্ভবত জেনেটিক এবং পরিবেশগত অনেক কিছুর মিলিত ফল। দীর্ঘদিন জেনেটিক কারন সম্পর্কে জানা যাচ্ছিল না, যদিও অতি সম্প্রতি শুনেছি সমকামের জ্বীন সনাক্ত করা গেছে, যদিও বিস্তারিত জানি না। আমাদের মত সমাজে স্বাভাবিকভাবেই কেউ সমকামি হলে মুখ ফুটে সহজে বলতে পারে না, সমসংগী পাবারও তেমন ব্যাবস্থা নেই। ফলাফল হতে পারে অনেক সময় মারাত্মক, দূর্ভোগ বয়ে আনতে পারে আশেপাশের যারা নিজেদের সম্পূর্ন স্বাভাবিক করেন তাদের জন্যও।

পাত্রপাত্রীর নাম অবশ্যই বলবো না, মন্ট্রিয়ল শহরের ঘটনা। আমি নিজে সেই বাংগালী দম্পত্তিকে দেখেছি একাধিকবার। আমি ২০০০ সালে প্রথম কানাডা আসার সময় মন্ট্রিয়ল প্রবাসী সেই শিক্ষিত ভাল চাকরি করা ভদ্রলোকের সাথে দেশের এক বাংগালী মহিলার বিবাহ হয়। ধীরে ধীরে শোনা যেতে থাকে তাদের কি কি যেন গুরুতর সমস্যা হচ্ছে। বছর আটেক পর অবশেষে ছাড়াছাড়ি হয়ে যায়, মূল কারন ভদ্রলোক আসলে সমকামি; কাউকে কোনদিন বলতে পারেননি। ফলাফল যা হবার তাই। আমাদের সমাজে ডিভোর্স খুব সহজ ব্যাপার নয়, দুই জন ছাড়াও পারিবারিকভাবে আরো অনেকের নানান মাত্রায় সমস্যা হতে পারে। চিন্তা করতে পারেন শুধুমাত্র একটি সামাজিক টাবুর কারনে কতগুলি লোকের জীবনে দূর্ভোগ নেমে আসলো? জোর করে কি কারো যৌন তাড়না জাগ্রত করা যায়? এসবে কার কি লাভ হয়? ভদ্রলোক এভাবে আরো বছর দশেক থাকলে সন্তান জন্ম দিয়ে ধরনীকে কৃতার্থ করতে পারতেন? তিনি তার মত সমশ্রেনীর সংগী জুটিয়ে কারো বিঘ্ন না ঘটিয়ে জীবন যাপন করাই কি ভাল হত না? নাকি তাকে পিটিয়ে সিধে করে ফেলা সম্ভব?

অবশ্য বলে রাখা ভাল যে পরিবেশগত কারনে ষ্ট্রেট বলে (মানে প্রকৃতিসিদ্ধ) যাদের মনে করা হয় তারাও সময়ে সময়ে সমকামি হতে পারে। যেমন বিশেষ কোন সময়ে বিপরীত যৌন সংগীর অভাবে। যে কারনে যুদ্ধের সময় সৈন্যদলের মাঝে এই প্রবনতা দেখা দিতে পারে। এটাকে ইন জেনারেল সমকামিতার সাথে মিলিয়ে ফেলা ঠিক নয়।

যে কারনে লেখা শুরু করেছিলাম; প্রকৃতি বিরুদ্ধ বলতে যৌন বিষয়তেই প্রকৃতিতেই বহু কিছু আছে যা হয়ত আমরা জানি না। অস্বাভাবিকত্বের বিচারে সেসবের কাছে সমকাম তেমন কিছু না; এবং, এই ধরনের অস্বাভাবিক আচরন, প্রকৃতি বিরুদ্ধতা, বিকৃতি যাইই বলা হোক না কেন সেসব কিন্তু যে কোন ওরিয়েন্টেশনের মানুষের মাঝেই (সমকামী বা বিষমকামি) (পুরুষদের বেশী দেখা যায়) দেখা যেতে পারে। আপনার কাছে সমকামিরা যেভাবে যৌণতা উপভোগ করে তা অরুচিকর মনে হতে পারে। কিন্তু আপনি হয়ত জানেন না আপনার পাশের বাড়ির সুন্দরী বিবি বাচ্চাওয়ালা সুখী চেহারার ভদ্রলোক কিভাবে যৌনতা উপভোগ করেন। সকলের ক্ষেত্রে এমন না হলেও অনেকের ক্ষেত্রেই হতে পারে। এই তালিকায় হয়ত এমন কিছু জগতবিখ্যাত সেলিব্রিটিও আছেন।

শেকলাবদ্ধ কোন লোককে জাঁদরেল চেহারার কোন মহিলা বেত মারছে দেখলে মনে হবে না যে আহা রে; বেচারা লোকটাকে পিশাচিনীর মত মহিলা কি মারটাই না মারছে? আসলে ব্যাপারটা তেমন নাও হতে পারে। ছবির লোক গাঁটের পয়সা খরচা করেই সেই মহিলার কাছে গেছে শেকল বাঁধা অবস্থায় পশ্চাত দেশে বেতের বাড়ি খেতে! তার যৌন উত্তেজনা এভাবেই হয়। বিদেশে এই ধরনের প্রফেশনাল মহিলা আছে যাদের জীবিকাই এটা; ওনারা কিন্তু যৌনকর্মী নন। বেশীরভাগেরই শর্ত থাকে কোন রকম যৌনকর্ম চলবে না। আমাদের কাছে এই ধরনের ব্যাপার স্যাপার বিস্ময়কর এবং রুচিবিকৃতির হলেও মনোবিজ্ঞানের কাছে তেমন নয়।

মনোবিজ্ঞানে এই ধরনের স্পর্শ বা আপাতঃ চোখে যৌনাংগের সাথে সম্পর্কহীন যৌন উত্তেজনা জনিত যৌনাচরনের প্রবনতাকে প্যারাফিলিয়া (Paraphillia) বলা হয়। প্যারাফিলিয়া যে কত বিচিত্র রকমের হতে পারে তা বলে শেষ করা যাবে না। মনে রাখতে হবে যে আমরা যাইই মনে করি না কেন; সব ধরনের প্যারাফিলিয়াই মনোবিজ্ঞানের চোখে মানসিক রোগ বা রুচিবিকৃতি জাতীয় কিছু নয়। মনোবিজ্ঞানীরা যেসব প্যারাফিলিয়াকে মানসিক রোগ মনে করেন সেগুলিকে বলা হয় Paraphillic Disorder; যেসবের চিকিতসা হতে পারে। ওপরের প্যারাফিলিয়ার নাম হল BDSM [Bondage and Discipline (BD), Dominance and Submission (DS), Sadism and Masochism (SM)]. যুক্তিসংগত কারনেই কোন ছবি দিচ্ছি না, আগ্রহীরা সার্চ দিয়েই বহু ধরনের প্যারাফিলিয়ার ছবি দেখে নিতে পারেন। উইকির তালিকায় বেশ কিছু প্যারাফিলিয়ার তালিকা দেখতে পারেন।

আরো কিছু উদাহরন দেই। এক ধরনের মানুষ আছে যাদের যৌন উত্তেজনা জাগে অন্য কোন মহিলারও পদতলে পিষ্ট হলে। এটাকে foot fetish বলে। এমনকি মহিলার জুতা স্যান্ডেলেও কাজ হতে পারে। Retifism নামক আরেক ধরনের প্যারাফিলিয়া আছে যাতে মহিলার জুতো যৌন উত্তেজনা আনে। পেডোফিলিয়ার কথা তো সকলেই নিশ্চয়ই জানেন। Gerontophilia নামের আরেক ধরনের প্যারাফিলিয়া আছে যাদের বৃদ্ধদের প্রতি যৌন উত্তেজনা দেখা দেয়। বমন দৃশ্য নিশ্চয়ই কারো কাছেই তেমন রুচিকর কিছু নয়। কিন্তু বিরল হলেও সত্য যে কিছু লোকের যৌন উত্তেজনা জাগে অন্য কোন মহিলার বমির দৃশ্য দেখলে, কিংবা ছুয়ে বা গন্ধ শুঁকলে। এই ধরনের প্যারাফিলিয়ার নাম Emtophiliia. Urolagnia নামের একই জাতীয় প্যারাফিলিয়া আছে মূত্র বিষয়ক। এই শ্রেনীর প্যারাফিলিয়ায় আক্রান্ত আছেন কিছু সেলিব্রিটি।

আগেই বলেছি প্যারাফিলিয়া যে কত বিচিত্র রকমের হতে পারে বলে শেষ করা যাবে না। আমরা সাধারনভাবে মনোবিজ্ঞানের জ্ঞান ছাড়াই কিছু প্যারাফিলিয়ার সাথে কিন্তু ভালই পরিচিত। যেমন সুযোগ পেলে ভীড়ের মাঝে মহিলাদের অংগ স্পর্শ করে বিকৃত আনন্দ উপভোগ করাও একটি প্যারাফিলিয়া হতে পারে (Frotteurism)। হতে পারে এ কারনে বলছি যে কিছু লোক মানসিক রোগের কারনে নয়, সুযোগ পেলেই এ অপকর্ম করতে পারে, তাদের কথা আলাদা। Transvestic fetishism নামের এক ধরনের কমন প্যারাফিলিয়া আছে যাতে কিছু লোকে মহিলাদের পোষাক পরিধান করে আয়নায় নিজেকে দেখে আনন্দ পায়। পেডোফিলিয়ার কথা তো সকলেই জানেন।

সমকামিতাকে কিন্তু এখন আর কোন রকম বিকৃতি বা প্যারাফিলিয়ার পর্যায়ে ধরা হয় না। কেন ধরা হয় না জানতে আগ্রহী হলে মনোবিজ্ঞানের গবেষনাপত্র পড়তে পারেন। এখানে সহজবোধ্য একটি প্রেজেন্টেশন আছে। সমকামিদের মধ্যে সেক্সুয়াল ওরিয়েন্টেশন ছাড়া অন্য কোন ধরনের বৈশিষ্ট্য প্রিভ্যালেন্ট নয়। তাদের মাঝে সুপ্রাচীন যুগ থেকে বর্তমান যুগের কিছু জগদবিখ্যাত কিছু চরিত্রও আছেন। সমকামি হবার কারনে তাদের মেধার বিচ্ছুরনে সমস্যা হয়নি। সিএনএন এর বাঘা সেলেব্রিটি রিপোর্টার এন্ডারসন কুপার স্বঘোষিত সমকামি। বিখ্যাত পপ গায়ক রিক মার্টিন সমকামি এবং তার আবার Urolagnia আছে। নানান গবেষনায় দেখা গেছে যে প্যারাফিলিয়ায় আক্রান্তদের মধ্যে সমকামি বিষমকামি উভয় গ্রুপই বিদ্যমান; কোন গ্রুপের মধ্যে প্যারাফিলিক প্রবনতা বেশী বলা শক্ত। যেমন ফিনল্যান্ডে Coprophilia প্যারাফিলিকদের মাঝে এক গবেষনায় দেখা গেছে বিষমকামী এবং সমকামির মধ্যে তেমন ষ্ট্যাটিসটিক্যাল সিগনিফিকেন্স নেই। Transvestic fetishism প্যারাফিলিয়া প্রায় সম্পূর্নভাবেই বিষমকামী পুরুষদের মাঝেই দেখা যায়।

বলাই বাহুল্য যে বেশ কিছু ধরনের প্যারাফিলিয়ার বয়ান শুনলে সূস্থ রুচি সম্পন্ন যে কোন লোকেরই মনে ওয়াক ওয়াক ভাব চলে আসবে, বৈজ্ঞানিক ব্যাখ্যা যাইই হোক না কেন। গুরুত্বপূর্ন কথা হল, বুঝলাম মানসিক রোগ বা বৈশিষ্ট্যের কারনে অনেকে নানান আজগুবি কাজকারবার করে, কিন্তু শুধু রোগ বলেই কি তাদের বিরুদ্ধে কিছু করা যাবে না? শুধু মানসিক রোগ বলেই সাত খুন মাফ, ব্যাপারটা এত সরল নয়। এ ব্যাপারে মূলত আইনী দিক দেখা হয়। নিজের বা অন্য কারো কোন রকম ক্ষতির কারন হল কিনা সেটা বিবেচনা করা হয়। মানসিক রোগী বলেই অপ্রাপ্ত বয়ষ্ক কারো সাথে যৌনকর্ম করার অধিকার দেওয়া হয় না। আধুনিক যুগে পশুপাখীর নির্যাতনও অপরাধ, কারো zoophillia আছে বলেই সে পশুপাখীর সাথে যৌনকর্ম করার অধিকার দাবী করতে পারে না। এসব Paraphillic Disorder এর চিকিতসা হতেই পারে। আবার কিছু ধরনের প্যারাফিলিয়াকে এসব বিবেচনায় নির্দোষ ধরা হয়, যেমন প্রথম উদাহরনের BDSM. বিজ্ঞান এখনো এসব ক্ষেত্রে নুতন, সব প্যারাফিলিয়ার চিকিতসার ব্যাবস্থা এখনো সেভাবে হয়নি। এটা বোঝা গুরুত্বপূর্ন যে আমাদের চোখে যা বিকৃতি বিজ্ঞানের চোখে তা নাও হতে পারে।

আশা করি আমি সমকামি বা সমকামিতা প্রমোট করছি এমন ধারনা কারো হবে না। মোদ্দা কথা হল, সমকামিতাকে অতীতে যাইই মনে করা হোক, বর্তমান দিনে বিজ্ঞানের দৃষ্টিতে বিকৃতি মনে হয় না। কিন্তু ব্যাক্তিগত দৃষ্টিভংগীতে এটাকে সহজভাবে গ্রহন করতে আমাদের সময় লাগবে, কেউ ব্যাক্তিগতভাবে সমকামিতাকে অস্বস্থিকর মনে করলে তেমন কিছু বলার নেই; কিন্তু সেই ব্যাক্তিগত ধারনার প্রভাবে সমকামিদের প্রতি বিদ্বেষমূলক মনোভাব অবশ্যই আপত্তিকর। যে কোন লিংগ বা ওরিয়েন্টেশনের মানুষের যৌন অধিকার আধুনিক মানবাধিকার স্বীকৃত। তারা অন্য কারো ক্ষতির কারন না হয়ে নিজেদের ভেতর কিভাবে কি করল তা নিয়ে গবেষনা নিতান্তই সময় নষ্ট। সমকামিতাকে যারা এত ঘৃনা করেন তারা আবার সমকামিতা আইনী বৈধতা পেলে অনেকে সমকামিতায় লিপ্ত হয়ে বিশ্বকে মানবশূন্য করে ফেলবে এই আশংকায় ভোগেন বুঝি না।