কলম বনাম চাপাতি: বন্যা আহমেদের ২০১৫ ভলতেয়ার লেকচারের আমন্ত্রণ

Voltaire-Lecture

আগামী ২ জুলাই, ২০১৫ তারিখ সন্ধ্যায় ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশন আয়োজিত ঐতিহ্যবাহী ‘ভলতেয়ার লেকচার’ এ ‘কলম দিয়ে চাপাতির সাথে সংগ্রাম’ নিয়ে বক্তব্য দেবেন মুক্তমনা লেখক, ধর্মনিরপেক্ষ মানবতাবাদী ব্লগার এবং মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের স্ত্রী, এবং লেখক ও মুক্তমনা ব্লগার বন্যা আহমেদ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট জিম আল-খালিলি। বক্তৃতার স্থান: হিলটন লন্ডন মেট্রোপোল হোটেল।

মানবতাবাদী লেখক এবং মুক্তচিন্তক হিসেবে বন্যা আহমেদ বাংলাদেশে অনেকদিন থেকেই সুপরিচিত নাম। এ বছর ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থমেলায় অংশ নিতে তিনি এবং তার স্বামী মুক্তমনার প্রতিষ্ঠাতা এবং জনপ্রিয় বিজ্ঞান লেখক অভিজিৎ রায় বাংলাদেশে যান। ২৬শে ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে রাতের অন্ধকারে আল-কায়েদা সমর্থিত আনসার-বাংলা নামক একটি ইসলামি জঙ্গি সংগঠন তাদের উপর পেছন থেকে চাপাতি দিয়ে হামলা চালায়। অভিজিৎ রায় তাদের নির্মম চাপাতির অন্ধ কোপে প্রাণ হারান, মারাত্মক আহত হন বন্যা আহমেদ। বন্যা আহমেদের ভাষায়, এই আক্রমণ একজন মানুষের উপর নয়, বরঞ্চ বাক-স্বাধীনতা এবং সমগ্র মানবতার উপর সন্ত্রাসী আক্রমণ।

Bonya-Ahmed-The-Bobs-Awards-Ceremony-Rafida-Bonya-Ahmed-Bangladesh-representing-Bonya---s-Blog-winner-of-The-Bobs-Social-Change-Award----DW-M.-Magunia

ভলতেয়ার লেকচারে বন্যা বলবেন তার জীবনের গল্প, বলবেন ধর্মনিরপেক্ষ মানবতাবাদী বাংলাদেশ গঠনে অভিজিৎ রায়কে সাথে নিয়ে করা তার দীর্ঘ সংগ্রামের কথা। বক্তব্য শেষে তিনি ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট জিল আল-খালিলি’র সাথে সংলাপে অংশ নেবেন এবং সবশেষে অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের প্রশ্নের উত্তর দেবেন।

হিউম্যানিস্ট এসোসিয়েশনের মুখ্য নির্বাহী কর্মকর্তা এন্ড্রু কপসনের ভাষায়, “নৃশংস আক্রমণের পর সামান্য সুস্থ হয়েই বন্যা আহমেদ দৃপ্ত কণ্ঠে বলেছিলেন, এই ভয়ংকর হামলাতেও তিনি পরাস্ত নন, তার সংগ্রাম থামানোর প্রশ্নই আসে না। অভিজিৎ যে সমাজের স্বপ্ন বুকে চেপে ধরে কাজ করছিলেন এই সমাজ গঠনের জন্য বন্যা আজ আরও বেশি দায়বদ্ধতা অনুভব করছেন। এ বছরের ভলতেয়ার লেকচারের জন্য তাই বন্যা আহমেদের চেয়ে উপযুক্ত কেউ হতে পারেন না, এবং বন্যা আহমেদ আমাদের আমন্ত্রণ গ্রহণ করায় আমরা গর্বিত এবং সম্মানিত।”

ঐতিহ্যবাহী ভলতেয়ার লেকচার প্রতি বছর অনুষ্ঠিত হয়। গত বছর লেকচারটি দিয়েছিলেন জিম আল-খালিলি নিজেই যিনি একজন সনামধন্য পদার্থবিজ্ঞানী ও টেলিভিশন সম্প্রচারক, আর তার আগের বছর দিয়েছিলেন বিখ্যাত চৈতন্যবিজ্ঞানী, পরীক্ষণমূলক মনোবিজ্ঞানী এবং জনপ্রিয়-বিজ্ঞান লেখক স্টিভেন পিংকার

টিকেটের জন্য যোগাযোগ করুন এই লিংকে

আপডেট:

২ জুলাই ০৭:৩১: এ বছরের ভলতেয়ার লেকচারের লাইভ আপডেট অনুসরণ করতে নিচের টুইটার উইজেটটি দেখুন:


অভিজিৎ রায় (১৯৭২-২০১৫) যে আলো হাতে আঁধারের পথ চলতে চলতে আঁধারজীবীদের হাতে নিহত হয়েছেন সেই আলো হাতে আমরা আজো পথ চলিতেছি পৃথিবীর পথে, হাজার বছর ধরে চলবে এ পথচলা।

মন্তব্যসমূহ

  1. নুরুজ্জামান আগস্ট 8, 2015 at 7:15 পূর্বাহ্ন - Reply

    মন্তব্য…হত্যা ইসলামে হারাম হত্যা বা ফ্যাসাদ্রর মত অপরাধ ছাড়া। একজন মানুষকে মারা পৃথিবির সব মানুষকে মারার সমান

  2. নীলাঞ্জনা জুলাই 6, 2015 at 11:52 পূর্বাহ্ন - Reply

    শুভকামনা বন্যাদি। আমাদের কলম ও কণ্ঠ চলবেই।

  3. নশ্বর জুলাই 3, 2015 at 6:22 অপরাহ্ন - Reply

    শুভ কামনা । সংগ্রাম চলবেই …

  4. Ali জুলাই 3, 2015 at 1:06 অপরাহ্ন - Reply

    আমরা আছি থাকব,
    জয় নিয়ে মাঠ ছাড়বো ।

  5. হাসান জাহাঙ্গীর জুলাই 3, 2015 at 12:49 অপরাহ্ন - Reply

    মুক্তমনার আন্দোলন সফল হোক সার্থক হোক। মানুষ মুক্ত বিহঙ্গের মত মুক্ত চিন্তা ও তা প্রকাশ করার অধিকার পাক। সকল হিংসার অবসান হোক।

  6. মুক্তমনা সম্পাদক জুলাই 3, 2015 at 1:03 পূর্বাহ্ন - Reply

    পোস্টের টুইটার উইজেটের মাধ্যমে লেকচারের লাইভ আপডেট পেতে পারেন।

  7. আদনান জুলাই 2, 2015 at 11:33 অপরাহ্ন - Reply

    অনেক গর্ব হচ্ছে বন্যা আপু কে নিয়ে। এই লেকচার এর লাইভ স্ট্রিম করার লিঙ্ক চাই। যদি তা সম্ভব না হয় তবে পরে যেন ভিডিও আপ্লোড করা হয় 🙂

  8. মেহেদী হাসান ম্যাক জুলাই 2, 2015 at 10:22 অপরাহ্ন - Reply

    বন্যা আপুকে এত ঘাবড়ালে হবে না। সামনে অনেক কিছুই আছে। সেই পথ দিয়ে আগাতে হবে। তাহলেই অভিজিৎ দা সার্থক হবে।

  9. ব্লাডি সিভিলিয়ান জুলাই 2, 2015 at 4:11 অপরাহ্ন - Reply

    শুভেচ্ছা ও সাগ্রহ অপেক্ষা রইলো পৃথিবীর মুক্তচিন্তকদের কাছে আপনার উপস্থাপিত কথাগুলো জানার এবং কিভাবে পৌঁছায় সেটা জানার।

  10. projonmo 71 জুলাই 2, 2015 at 3:10 অপরাহ্ন - Reply

    শুভ কামনা । কলম চলুক । চাপাতির চেয়ে কলমের জোর অনেক বেশী ।

  11. জওশন আরা শাতিল জুলাই 2, 2015 at 9:50 পূর্বাহ্ন - Reply

    শুভ কামনা রইল বন্যা আপু!

  12. বিপ্লব রহমান জুলাই 2, 2015 at 5:56 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনার সংগ্রাম চলবেই।
    অভিজিতের ক্ষয় নাই। #iamavijit

  13. জাবেদ হাসান জুলাই 1, 2015 at 12:15 অপরাহ্ন - Reply

    কি বলবো বুঝতে পারছিনা। খুব বেশি বলার কি দরকার আছে! বন্যা আপুর আগের চেহারা আর এখনকার চেহারা দেখলেই বোঝা যায় কিসের মধ্যে দিয়ে গিয়েছেন মানুষটা। ভালো একটা লেকচার দিক এই প্রত্যাশা থাকলো, পৃথিবী জানুক এই নৃশংসতার কথা।

  14. RAJARSHI জুলাই 1, 2015 at 10:52 পূর্বাহ্ন - Reply

    কএকটা লোক মিলে তালিকা বানাএ। ৮৪,৮৫,৮৬ । হঠাত দেখা গেলো তারা লাখ লাখ মানুষ এর তালিকা বানাছছে আর তাদের নিজেদের সওখা ৮৬,৮৫,৮৪ ….

মন্তব্য করুন