Voltaire-Lecture

আগামী ২ জুলাই, ২০১৫ তারিখ সন্ধ্যায় ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশন আয়োজিত ঐতিহ্যবাহী ‘ভলতেয়ার লেকচার’ এ ‘কলম দিয়ে চাপাতির সাথে সংগ্রাম’ নিয়ে বক্তব্য দেবেন মুক্তমনা লেখক, ধর্মনিরপেক্ষ মানবতাবাদী ব্লগার এবং মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের স্ত্রী, এবং লেখক ও মুক্তমনা ব্লগার বন্যা আহমেদ। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করবেন ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট জিম আল-খালিলি। বক্তৃতার স্থান: হিলটন লন্ডন মেট্রোপোল হোটেল।

মানবতাবাদী লেখক এবং মুক্তচিন্তক হিসেবে বন্যা আহমেদ বাংলাদেশে অনেকদিন থেকেই সুপরিচিত নাম। এ বছর ফেব্রুয়ারিতে অমর একুশে গ্রন্থমেলায় অংশ নিতে তিনি এবং তার স্বামী মুক্তমনার প্রতিষ্ঠাতা এবং জনপ্রিয় বিজ্ঞান লেখক অভিজিৎ রায় বাংলাদেশে যান। ২৬শে ফেব্রুয়ারি বইমেলা থেকে ফেরার পথে রাতের অন্ধকারে আল-কায়েদা সমর্থিত আনসার-বাংলা নামক একটি ইসলামি জঙ্গি সংগঠন তাদের উপর পেছন থেকে চাপাতি দিয়ে হামলা চালায়। অভিজিৎ রায় তাদের নির্মম চাপাতির অন্ধ কোপে প্রাণ হারান, মারাত্মক আহত হন বন্যা আহমেদ। বন্যা আহমেদের ভাষায়, এই আক্রমণ একজন মানুষের উপর নয়, বরঞ্চ বাক-স্বাধীনতা এবং সমগ্র মানবতার উপর সন্ত্রাসী আক্রমণ।

Bonya-Ahmed-The-Bobs-Awards-Ceremony-Rafida-Bonya-Ahmed-Bangladesh-representing-Bonya---s-Blog-winner-of-The-Bobs-Social-Change-Award----DW-M.-Magunia

ভলতেয়ার লেকচারে বন্যা বলবেন তার জীবনের গল্প, বলবেন ধর্মনিরপেক্ষ মানবতাবাদী বাংলাদেশ গঠনে অভিজিৎ রায়কে সাথে নিয়ে করা তার দীর্ঘ সংগ্রামের কথা। বক্তব্য শেষে তিনি ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশনের প্রেসিডেন্ট জিল আল-খালিলি’র সাথে সংলাপে অংশ নেবেন এবং সবশেষে অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের প্রশ্নের উত্তর দেবেন।

হিউম্যানিস্ট এসোসিয়েশনের মুখ্য নির্বাহী কর্মকর্তা এন্ড্রু কপসনের ভাষায়, “নৃশংস আক্রমণের পর সামান্য সুস্থ হয়েই বন্যা আহমেদ দৃপ্ত কণ্ঠে বলেছিলেন, এই ভয়ংকর হামলাতেও তিনি পরাস্ত নন, তার সংগ্রাম থামানোর প্রশ্নই আসে না। অভিজিৎ যে সমাজের স্বপ্ন বুকে চেপে ধরে কাজ করছিলেন এই সমাজ গঠনের জন্য বন্যা আজ আরও বেশি দায়বদ্ধতা অনুভব করছেন। এ বছরের ভলতেয়ার লেকচারের জন্য তাই বন্যা আহমেদের চেয়ে উপযুক্ত কেউ হতে পারেন না, এবং বন্যা আহমেদ আমাদের আমন্ত্রণ গ্রহণ করায় আমরা গর্বিত এবং সম্মানিত।”

ঐতিহ্যবাহী ভলতেয়ার লেকচার প্রতি বছর অনুষ্ঠিত হয়। গত বছর লেকচারটি দিয়েছিলেন জিম আল-খালিলি নিজেই যিনি একজন সনামধন্য পদার্থবিজ্ঞানী ও টেলিভিশন সম্প্রচারক, আর তার আগের বছর দিয়েছিলেন বিখ্যাত চৈতন্যবিজ্ঞানী, পরীক্ষণমূলক মনোবিজ্ঞানী এবং জনপ্রিয়-বিজ্ঞান লেখক স্টিভেন পিংকার

টিকেটের জন্য যোগাযোগ করুন এই লিংকে

আপডেট:

২ জুলাই ০৭:৩১: এ বছরের ভলতেয়ার লেকচারের লাইভ আপডেট অনুসরণ করতে নিচের টুইটার উইজেটটি দেখুন:


[64 বার পঠিত]