আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, ডয়চে ভেলের সম্মানজনক দ্য ববস জুরি পুরস্কার পেয়েছে মুক্তমনা। এই পুরস্কার প্রাপ্তি উপলক্ষ্যে ডয়চে ভেলে জানিয়েছে যে তারা গত কয়েক বছর ধরেই মুক্তমনা ব্লগের দিকে নজর রাখছিল। ডয়চে ভেলে লেখক এবং ব্লগার অভিজিৎ রায়ের হত‍্যাকাণ্ড পরবর্তী ঘটনাপ্রবাহ নিয়ে নিয়মিত সংবাদ প্রকাশ করেছে এবং তার হত্যকান্ডের বিচারের দাবী জানিয়েছে। বাকস্বাধীনতা এবং মুক্তচিন্তার প্রসারে মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের দীর্ঘদিনের অবদানকে স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে এপ্রিলে ডয়চে ভেলের দ‍্য বব্স প্রতিযোগিতায় মুক্তমনা ব্লগকে মনোয়ন দেওয়া হয়৷ শনিবার দ্য ববস-এর বিচারকরা বার্লিনে এক বৈঠকে চূড়ান্ত বিজয়ীদের নির্ধারণ করেন৷ প্রতিযোগিতার অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ‘সামাজিক পরিবর্তন’ বিভাগে দীর্ঘ আলোচনা এবং ভোটাভুটির পর মুক্তমনা ব্লগকে বিজয়ী ঘোষণা করা হয়৷ আগামী জুন মাসে জার্মানির বন শহরে অনুষ্ঠিতব্য গ্লোবাল মিডিয়া ফোরামে এক অনুষ্ঠানের মুক্তমনা ব্লগার এবং অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা বন্যা আহমেদকে এই পুরস্কার গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে৷

ডয়চে ভেলের পুরস্কার ঘোষণা সংক্রান্ত সরকারী বক্তব্যটি পাবেন এখানে

ডয়েচভেলের অত্যন্ত সম্মানজনক অনলাইন এক্টিভিজম এওয়ার্ড ‘দ্য ববস’ পাওয়ায় আমরা আনন্দিত এবং গর্বিত। যাঁরা মুক্তমনাকে এই পুরষ্কারের জন্য মনোনিত করেছেন তাঁদের সবার প্রতি আমাদের আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা রইলো। একটি ধর্মনিরেপক্ষ, অসাম্প্রদায়িক এবং বিজ্ঞানমুখী সমাজ ব্যবস্থা গড়ে তোলার জন্য, একটি উদার, প্রগতিশীল এবং বিজ্ঞানমনষ্ক প্রজন্ম গড়ে তোলার জন্য মুক্তমনা অনলাইনে বাংলাভাষী জনগোষ্ঠীর মধ্যে নিরলসভাবে কাজ করে চলেছে গত চৌদ্দ বছর ধরে। এই পুরস্কার আমাদের সেই অক্লান্ত পরিশ্রমেরই স্বীকৃতি।

মাত্র দুই মাস আগে এই ব্লগের প্রতিষ্ঠাতা জনপ্রিয় বিজ্ঞানলেখক এবং যুক্তিবাদী অভিজিৎ রায় মৌলবাদীদের হাতে নৃশংসভাবে ঢাকার রাজপথে নিহত হয়েছেন। তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যা, যিনি নিজেও একজন অনলাইন একটিভিস্ট, যুক্তিবাদী, বিজ্ঞানলেখক এবং মুক্তমনার সাথে সক্রিয়ভাবে জড়িত, মারাত্মকভাবে আহত হয়েছেন সেই একই হামলায়। এই পুরষ্কার প্রাপ্তি নিঃসন্দেহে আমাদেরকে দৃপ্ত পদক্ষেপে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেবে, উৎসাহ যোগাবে।

মুক্তমনার পক্ষ থেকে আমরা আন্তরিকভাবে মনে করি যে এই পুরস্কার প্রাপ্তির কৃতিত্ব শুধুমাত্র অভিজিৎ রায় এবং বন্যা আহমেদেরই নয়, মুক্তমনার সাথে সংশ্লিষ্ট সকল নেপথ্য কর্মী, লেখক, পাঠক এবং শুভাকাঙ্ক্ষীদেরও। আপনাদের সকলের সক্রিয় সহযোগিতা ছাড়া মুক্তমনা এই পর্যায়ে আসতে পারতো না। আমরা মুক্তমনার পক্ষ থেকে সবাইকে আমাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

[22 বার পঠিত]