মুক্তমনার গেটআপে গত দুই মাসে অন্তত তিন বার বড় ধরণের পরিবর্তন এসেছে। কোনো পূর্বধারণা না দিয়ে বারবার এমন থিম পরিবর্তন চালিয়ে যাওয়ার জন্য ক্ষমাপ্রার্থী লেখক-পাঠকদের কাছে। তবে বর্তমানে যে থিম দেখতে পাচ্ছেন তা-ই চূড়ান্ত। এতে ছোটোখাটো কিছু পরিবর্তন আসবে, যেমন, সব ইংরেজি লেখাগুলো বাংলা করা হবে, সাইডবারে আরো ফাংশনালিটি যোগ করা হবে, ফন্টের রঙ, আকার, স্টাইল পাল্টানো হবে দরকার হলে ইত্যাদি। যদি আপনাদের কোনো পরামর্শ থাকে আরো উন্নতির ব্যাপারে তাহলে দয়াকরে এই পোস্টের মন্তব্যে জানান। তবে থিমের আর কোনো আমূল পরিবর্তন আনা হবে না, সবার পরামর্শ মতো ছোটোখাটো পরিবর্তন চলতে থাকবে। আর অবশ্যই পুরনো যেসব ফাংশনালিটি ছিল সেগুলো আবার ফিরিয়ে আনতে হবে, কোনগুলো আপনারা বিশেষভাবে চান সেটা মন্তব্যে জানাবেন আশাকরি।

মুক্তমনা সাইটের একটা বড় সমস্যা এখনো রয়ে গেছে। ফেসবুকে কোনো পোস্ট শেয়ার দিলে সেই পোস্টের শিরোনাম না দেখিয়ে পোস্টের লেখকের নাম দেখা যায়। এর কারণ ফেসবুক মুক্তমনার কোনো পোস্টে ঢুকলে অটোমেটিক সেই পোস্টের লেখকের পাতায় রিডাইরেক্ট হয়ে যায়। আপনারা সবাই কি এই সমস্যা দেখতে পাচ্ছেন? না কি কারো কারো ক্ষেত্রে শেয়ারিং ঠিকমতো কাজ করছে? এই সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে, আশাকরি শীঘ্রই সম্ভব হবে।

আপডেট: উপরের সমস্যাটির সমাধান করা হয়েছে ইতিমধ্যে। এখন ফেসবুক শেয়ারিং এ কোনো সমস্যা নেই আর।

বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট যথা ফেসবুক, টুইটার, গুগল+ এবং ইউটিউবে মুক্তমনার অফিসিয়াল একাউন্ট করা হয়েছে। এই একাউন্টগুলোর লিংক সাইটের একেবারে নিচে অর্থাৎ ফুটারের ডান কোণায় পাবেন। এগুলোর যথাসাধ্য প্রচারের জন্য আপনাদেরকে অনুরোধ জানানো যাচ্ছে।

মুক্তমনার পুরনো স্ট্যাটিক সাইটকেও একটা নতুন গেটআপ দেয়ার কাজ চলছে। এ কারণে আপনারা পুরনো অনেক কিছুই দেখতে পাচ্ছেন না আপাতত। সেটা শেষ হলে পুরনো সাইটের লিংক ব্লগের মেনুতেই দেয়া থাকবে।

সার্বিকভাবে মুক্তমনার গেটআপ, টেকনিক্যাল কোনো সমস্যা ইত্যাদি যেকোনো কিছু সম্পর্কে কোনো অভিযোগ, পরামর্শ থাকলে দয়া করে এই পোস্টের মন্তব্যে জানান। কিংবা এই পোস্ট নীড়পাতা থেকে চলে যাওয়ার পরও যেকোনো সময় যদি কোনো নালিশ জানাবার থাকে তাহলে “নালিশ” (উপরের মেনুর “সহায়িকা” তে মাউস ধরলে পাতাটি দেখতে পাবেন) পাতাটিতে মন্তব্যের মাধ্যমে তা জানাতে পারেন। [নালিশ পাতাতে মন্তব্য করাটা আপাতত বন্ধ আছে। ওটা চালু হলে তারপর সেখানে মন্তব্য করতে পারবেন।]

আরেকটা অনুরোধ সবাইকে: আপনারা যার যার প্রোফাইল পাতায় গিয়ে Nickname এর জায়গায় আপনাদের Display name টা বসিয়ে দিন। কারণ লেখকের ব্যক্তিগত ব্লগের শিরোনামে নিকনেম টা দেখায়। নিকনেম যদি দেয়া না থাকে তাহলে লগইনের জন্য ব্যবহৃত ইউজারনেম টা নিকনেম হিসেবে চলে যায়, যেটা ইংরেজিতে এবং যেটা শিরোনাম হিসেবে থাকা কাম্য নয়।

গুরুত্বপূর্ণ আপডেট:

নতুন থিমের বেশ কিছু জিনিস ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারে কাজ করছে না। তাই সাময়িক সমাধান হিসেবে সবাইকে ফায়ারফক্স বা গুগল ক্রোম ইনস্টল করে নিতে অনুরোধ করা যাচ্ছে। নিচ থেকে ব্রাউজার দুটি ডাউনলোড করে নিতে পারবেন:
ফায়ারফক্স: https://www.mozilla.org/en-US/firefox/new/
ক্রোম: https://support.google.com/chrome/answer/95346?hl=en

নীড়পাতায় লেখা এক কলামে আসছে?

নীড়পাতায় বক্স বক্স সারাংশগুলো দুই কলামে গ্রিড ভিউ হিসেবে আসার কথা। যদি সব এক কলামে দেখেন তাহলে দয়া করে আপনার ব্রাউজার উইন্ডোর প্রস্থ একটু কমিয়ে নিন। ফুল স্ক্রিনে মাঝেমধ্যে এই সমস্যা হতে পারে। প্রস্থ কমিয়ে বাড়িয়ে দেখবেন এক পর্যায়ে আর সমস্যাটা থাকছে না।

[25 বার পঠিত]