আপনারা সকলেই এর মধ্যে জেনে গেছেন যে, অন্ধকারের জীব মৌলবাদীদের কাপুরুষোচিত গুপ্ত হামলায় মুক্তমনার প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় অত্যন্ত নির্মমভাবে নিহত হয়েছেন। অভিজিৎ রায় শুধুমাত্র মুক্তমনার প্রতিষ্ঠাতাই ছিলেন না, ছিলেন বাংলাদেশের মুক্তচিন্তা আন্দোলনের প্রধান পুরুষ। বাংলা ভাষায় জনপ্রিয় বিজ্ঞান লেখনিতে তিনি নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন, যাকে ছোঁয়ার সামর্থ আর কারো ছিলো না। এই হামলায় তাঁর স্ত্রী বন্যা আহমেদও গুরুতর আহত হয়েছেন। তিনি বর্তমানে ঢাকায় চিকিতসাধীন আছেন। বন্যা আহমেদ নিজেও একজন প্রথম সারির মুক্তমনা। মুক্তমনার সৃষ্টিলগ্ন থেকেই তিনি এর সাথে জড়িত রয়েছেন। তাঁর লেখা ‘বিবর্তনের পথ ধরে’ বইটা বিতর্কহীনভাবেই বাংলা ভাষায় লেখা বিবর্তনের উপর শ্রেষ্ঠতম বই।

এই দুজন মুক্তচিন্তার অগ্রপথিক। সাম্প্রদায়িকতা, ধর্মীয় কুপমণ্ডুকতা, ছদ্ম-বিজ্ঞানের বিরুদ্ধে লড়াই করে আসছেন অনেকদিন ধরে। অক্লান্ত সেই লড়াই। আর এই লড়াইয়ের কারণেই মৌলবাদীরা টার্গেট বানিয়েছে তাঁদের। অপ্রস্তুত এবং অরক্ষিত অবস্থায় হামলা চালিয়ে একজনকে নিহত এবং অন্যজনকে গুরুতরভাবে আহত করেছে। এই আঘাত শুধুমাত্র অভিজিৎ রায় এবং বন্যা আহমেদের উপর ছিলো না, ছিলো দেশের সমস্ত শুভ শক্তির বিরুদ্ধে।

ঠিক এরকমই এক বিপর্যস্ত সময়ে মুক্তমনা ওয়েবসাইটটিও ডাউন হয়ে যায়। অনেকেই ভেবে নেন যে হয়তো মৌলবাদী জঙ্গীরা এটাকেও হ্যাক করে ফেলেছে। সকলের অবগতির জন্য জানাচ্ছি যে, মুক্তমনা হ্যাকড হয় নি। কারিগরগত কারণে এটি অচল অবস্থায় ছিলো। মুক্তমনার কারিগরি বিশেষজ্ঞরা গত দুই দিন ধরে সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে এর ত্রুটি সনাক্তকরণে সক্ষম হয়। সেই ত্রুটি মেরামতের সাথে সাথেই মুক্তমনাকে চালু করে দেওয়া হয়। এই অনিচ্ছাকৃত অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

মুক্তমনা এই মুহুর্তে একটি বিপর্যস্ত সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এই বিপর্যস্ত অবস্থা সামাল দেবার জন্য আপনাদের কাছ থেকে সর্বোচ্চ সাহায্য এবং সহযোগিতা পাবো বলেই বিশ্বাস আমাদের। মুক্তমনার লেখকদের কাছে অনুরোধ রইলো অভিজিৎ রায়ের উপর লেখা দেবার জন্য।

বন্ধুরা, এই ফাগুনে আমরা রক্ত ঝরিয়েছি রাজপথে, অপ্রস্তুত এবং অনিচ্ছুকভাবে। আগামী ফাগুনে এই রক্তের দামেই রক্তলাল কৃষ্ণচূড়া ফোটাবো, এই শপথ নিন সবাই আজ দৃপ্তস্বরে। মৌলবাদীদের হাতে চাপাতি আছে, আছে কিরিচ। আমাদের হাতে আছে কলম, আমাদের হাতে আছে কিবোর্ড। দেখা যাক কোনটার শক্তি বেশি। চাপাতি-কিরিচের, নাকি কলম ও কিবোর্ডের।

মুক্তমনার এই দু:সময়ে সবাইকে পাশে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের পাশে থাকাটা আমাদের সাহস জোগায় অপরিমেয়।

ভালো থাকুন সবাই।

[41 বার পঠিত]