বিদায় ২০১৩, স্বাগতম ২০১৪

আরেকটি বছর হারিয়ে গেল মহাকালের গর্ভে, সূচনা হল একটি নতুন বছরের।  গত বছরটি ছিল বহুলাংশেই ঘটনাবহুল। দেশের জন্য, মুক্তমনাদের জন্যও।  রাজনৈতিক অস্থিতিশীলতা, অস্থিরতা, হানাহানি, মারামারি বিরাজ করেছে পুরো বছরটা জুড়েই।  সাগর রুণি হত্যা, বিশ্বজিৎ হত্যা, ত্বকি হত্যা সহ বহু কিছুই ছিল সংবাদ শিরোনাম। এর মধ্যে বিশ্বজিৎ হত্যার বিচার হলেও অন্যগুলো সম্ভবত ধামাচাপা পড়ে গেছে বিশেষ মহলের চাপে। সাভারে রানা প্লাজা ধ্বসে হাজার খানেক মানুষ মারা গেছে, হয়েছে আন্তর্জাতিক মিডিয়ায় সংবাদ শিরোনাম। এ ছাড়া সোনালী ব্যাংক ও শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনা, সরকারী ছাত্র সংগঠনের টেন্ডারবাজি এবং বছরের শেষ সময়ে এসে নারী আইনজীবিদের মাটিতে ফেলে প্রহার করার যে ছবি পত্রিকায় এসেছে, তা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে এ কথা নির্দ্বিধায় বলা যায়। প্রশ্নবিদ্ধ করেছে একপেশে নির্বাচনের সিদ্ধান্তও। সরকারী মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং সাংসদ দের অনেকে রা ক্ষমতাকে ব্যবহার করে  এ ক’বছরে যে বিপুল সম্পদের মালিক হয়েছেন সেটাও দেশের জনগণ ভালভাবে নেয়নি।

এত হতাশার ভীরেও বড় কিছু অর্জন ঘটেছে ২০১৩ সালে। শাহবাগ আন্দোলনের মাধ্যমে অনলাইন ব্লগার এবং অ্যাক্টিভিস্টরা যে বিপুল আন্দোলন গড়ে তুলে শেষ পর্যন্ত যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে সঠিক বিচারের আওতায় আনতে সক্ষম হয়েছে সেটা একটা বিরাট অর্জন। বাংলাদেশের বেয়াল্লিশ বছরের ইতিহাসে এ ধরণের ঘটনা ঘটেনি। কাদের মোল্লার মাধ্যমে যুদ্ধাপরাধীদের বিচারের যে সূচনা হয়েছে আমরা আশা করব, এর ধারাবাহিকতা বজায় থাকবে পরের বছরও।  বিশ্বজিৎ হত্যা মামলায় সরকার যে নিরপেক্ষতা দেখিয়েছে সেটাও আমাদের আশাবাদী করে তুলেছে। কিন্তু সে অর্জনগুলো আবার হারিয়ে গিয়েছে শাহবাগ আন্দোলনের শীর্ষসময়ে রাজীব হায়দার হত্যা এবং  মৌলবাদীদের চাপে  প্রগতিশীল  ব্লগারদের  পাকড়াও করে দাগী আসামীদের মত করে উপস্থাপন, মাসাধিককাল ধরে তাদের জেল হাজতে আটকে রাখা, ফেসবুকে লাইক দেবার অপরাধে সিলেটে ফেসবুক ব্যবহারকারীদের গ্রেফতার, নতুন করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (সংশোধন) অধ্যাদেশের মাধ্যমে কালাকানুন প্রবর্তন প্রভৃতির উল্লেখ করা যায়।

গত বছর আমরা আন্তর্জাতিকভাবে আমরা বেশ কিছু খ্যাতিমান ব্যক্তিত্বদের হারিয়েছি। পণ্ডিত রবিশঙ্কর, বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম, নেলসন মেন্ডেলা, জোহরা তাজউদ্দিন প্রমুখ ছিলেন অন্যতম। ব্লগেও আমরা হারিয়েছি মুক্তমনার অন্যতম সুহৃৎ, সেক্যুলার লেখক ই ড. এ এচ জাফর উল্লাহকে। আজকের দিনে আমরা তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।  আমরা তাদের মত ব্লগারদের লেখা থেকে বঞ্চিত হলেও পাশাপাশি নতুন নতুন লেখকদের পাদচারণায় মুক্তমনা প্রাঞ্জল হয়ে উঠেছে। বিশেষ করে কাদের মোল্লার ফাঁসির পর মুক্তিযুদ্ধভিত্তিক এবং যুদ্ধপরাধীদের বিচারকেন্দ্রিক নতুন লেখকদের বিশ্লেষণমূলক লেখাগুলো মুক্তমনাকে ঋদ্ধ করেছে।  আমরা আশা করব সে ধরনের প্রয়াস আগামীতেও বজায় থাকবে।

সবাইকে নতুন বছরের প্রাণঢালা শুভেচ্ছা। নববর্ষ উপলক্ষে চমৎকার কিছু ব্যানার করে দিয়েছেন আসমা সুলতানা মিতা। তাকে মুক্তমনার তরফ থেকে কৃতজ্ঞতা জানাই।

মুক্তমনা মডারেটরবৃন্দ

মুক্তমনা এডমিন। মুক্তমনার মডারেটর এবং পরিচালক।

মন্তব্যসমূহ

  1. কেশব কুমার অধিকারী জানুয়ারী 2, 2014 at 11:10 পূর্বাহ্ন - Reply

    আজ সকালের মতোই হোক ঝলমলে বছর ২০১৪। আমাদের অনেক প্রত্যাশা জমে আছে, বাকী আছে অনেক অনেক কর্তব্য কাজ। মুক্তমনা হয়ে আগামীর কল্যাণে আমাদের সব প্রচেষ্টা আজ থেকে শুরু হোক। আমি প্রত্যাশা করি আগামী দিন গুলো যেনো আমাদের সন্তানের মুক্তমনে বেড়ে উঠবার জন্যে আদর্শ হয়ে উঠে। স্বাগতম সবাইকে আজকের নতুন দিনে এবং আগামীর দিন গুলোতে। ভালো এবং সুস্থ্য থাকুন। কল্যাণ হোক সকলের।

  2. তারিক জানুয়ারী 2, 2014 at 1:56 পূর্বাহ্ন - Reply

    সবাইকে নববর্ষের শুভেচ্ছা। (F)

    রাজাকারমুক্ত বাংলাদেশ গঠনের প্রতিজ্ঞা নিয়ে শুরু হোক নতুন বছর। 🙂

  3. বিপ্লব রহমান জানুয়ারী 1, 2014 at 7:02 অপরাহ্ন - Reply
  4. গীতা দাস জানুয়ারী 1, 2014 at 3:45 অপরাহ্ন - Reply

    ২০১৪ সবার ব্যক্তিজীবন, সামাজিক জীবন ও রাষ্ট্রীয় জীবনে স্বস্তি নিয়ে আসুক —— এ প্রত্যাশা করছি। সবাইকে নববর্ষের শুভেচ্ছা।

  5. মাহমুদ মিটুল জানুয়ারী 1, 2014 at 2:45 অপরাহ্ন - Reply

    ‘বৎসর বৎসর চলে গেল।
    দিবসের শেষ সূর্য
    শেষ প্রশ্নটি উচ্চারিল
    দক্ষিণ সাগর সীমানায়-
    মেলেনি উত্তর।’

    রবীন্দ্রনাথ ঠাকুরও উত্তর পাননি। আমরাও তেমনি অনেক কিছুর উত্তর আজো পাইনি। তবু আশা করে যাই, স্বপ্নে বিভোর হই, একদিন আলোকিত হবে পৃথিবী সব মানুষের কল্যাণে।

    মুক্তমনারি এডমিনসহ সকল সদস্যদের প্রতি নতুন বছরের শুভেচ্ছা জানাই।

    ধন্যবাদ মুক্তমনা, আমাদের চর্চার একটি নিপাট ক্ষেত্র উপহার দেয়ার জন্য। আর আশাবাদ, এই ধারা অব্যহত থাকবে আমরণ…

  6. বাউন্ডুলে বাতাস জানুয়ারী 1, 2014 at 11:52 পূর্বাহ্ন - Reply

    কাউকেই “শুভ নতুন বছর” কথাটি বলব না। কারন, অশুভ এক ঈঙ্গিত দিয়ে শুরু হতে যাচ্ছে বছরটি। আজ থেকে অপঘাতে মৃত্যুর খাতায় কার কার নাম উঠবে তা তো আর বলা যায়না, তাই “শুভ” শব্দটি এবারের মতন ঘরের মাঁচায় উঠানো থাক। অশুভ না হলেই ভালো।

    সবাইকে “Very Very New Year” জানাচ্ছি। সবাই ভালো থাকবেন।

    আর একটি কথা- রাস্তা-ঘাটে কুকুর বিড়াল আর ছাগু এড়িয়ে চলবেন।
    ধন্যবাদ। 🙂

  7. কাজী রহমান জানুয়ারী 1, 2014 at 11:43 পূর্বাহ্ন - Reply

    বন্ধুদের জন্য নতুন বছর সুন্দর আর আনন্দের হোক (F)

  8. রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2014 at 11:11 পূর্বাহ্ন - Reply

    যেহেতু ২০১৩কে এক নজরে দেখা হচ্ছে এই লেখায় তাই অল্প হলেও কিছু ভালো ঘটনাও ফোকাসে আসবে আশা করেছিলাম, কিন্তু লেখা জুড়ে দেখছি দু:সংবাদ(কাদের মোল্লার ফাসি আর শাহবাগ আন্দোলন ছাড়া)। কিছু সুসংবাদও যোগ করি, যেমন এ বছর দেশী পাটের জীবন রহস্য উন্মোচন করেছেন ড. মাকসুদুল আলমের দল, ইনফরমেটিক্স অলিম্পিয়াডে দুটি মেডেল এসেছে, অনূর্ধ্ব-১০ দাবা খেলায় আন্তর্জাতিক অঙ্গন থেকে রৌপ্য এনেছে ফাহাদ রহমান, সিদ্দিকুর রহমান দেখিয়েছেন গলফও আমরা খেলতে পারি, ক্রিকেটে ছিলো বাংলাওয়াশের আনন্দ।

    এরকম আরো অনেক আছে, এই মুহূর্তে মাথায় আসছেনা। চারিদিকে দু:সংবাদের ছড়াছড়ি মানসিক চাপ বাড়িয়ে দেয়, তাই আমি সুসংবাদকে আরো বেশি ফোকাস করতে পক্ষপাতি, সাফল্যের সংবাদই পারে মানুষকে উজ্জীবিত করতে।

    সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

  9. মাহফুজ জানুয়ারী 1, 2014 at 9:47 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনা সংশ্লিষ্ট সবাইকে,
    নতুন বছরের প্রাণঢালা শুভেচ্ছা। মুক্তমনার জয় হোক।

  10. রতন কুমার সাহা রায় জানুয়ারী 1, 2014 at 5:54 পূর্বাহ্ন - Reply

    ঘটনাবহুল বছর এটা। প্রাপ্তি এবং বেদনার, আর হ্যা এটা মুখোশ উন্মোচনেরও বছর কিন্তু দাদা। আপনার এবং মুক্তমনা পরিবারের সকলের সর্বাঙ্গীণ কুশল কামনা করছি। ভাল থাকুন সুস্থ থাকুন এবং বিজ্ঞানের নবতম বিষয় নিয়ে লেখা দিন।

মন্তব্য করুন