দেশের মালিককে স্টুপিড, গেট লস্ট ও ইতর বলেছে দেশের বেতনভুক কর্মচারী মন্ত্রী আবুল মাল। চড় থাপ্পড় মেরেছে পুলিশ, এই নাগরিককে বিনা পরীক্ষায় পাগল বলেছে সরকার লোকজন সহ উপস্থিত আশপাশের অচেনা মানুষজন। নানান খবর ঘেঁটে বোঝা গেলো যে শাকিল নামের এই নাগরিক ভদ্রলোক অপ্রত্যাশিত কোনভাবে মন্ত্রী আবুল মালের অফিসের দরজায় উপস্থিত হয়. সেখান থেকে তার দৃষ্টি আকর্ষণ করে, হাত ইশারায় ডাকে কথা বলবার জন্য। উপস্থিত সাংবাদিকরা তাদের মাইক্রোফোনে, ক্যামেরায় ও অন্যান্য যন্ত্রে ধারণ করে ফেলে শাকিলের ‘আমি দেশের মালিক’ বলে ওঠা এই সময়ের কিছু ঘটনা।

ভিডিও লিঙ্ক:

এই ক্লিপে পুলিশের চড় মারার আর প্রতিবাদের ব্যপারটা আছে

এটা এডিট করেছে তবুও যথেষ্ট

নাগরিক শাকিল একজন স্বাভাবিক নাগরিক মানুষ, অস্বাভাবিক নাকি বিরক্তির চরম সীমায় পৌঁছানো একজন মালিক? সে কি কর্মচারীর জবাবদিহি চাইতে আসা একজন অসন্তষ্ট মানুষ? পরিস্কার করে কিন্তু বোঝা যায়নি এখনো। বিনা অনুমতিতে আবুল মালের অফিসে যাওয়াই তার প্রাথমিক অপরাধ। মানুষটি তার অসন্তোষের কথা বলতে এসেছিলো মন্ত্রীর কাছে। সাংবাদিক পুলিশরা তাকে বলে ওঠে যে সচিবালয় সাধারণ মানুষদের জায়গা নয়। ক্ষিপ্ত শাকিল তার জবাবে বলে ওঠে, ‘আমি সাধারণ কেউ নই, আমি দেশের মালিক’। মন্ত্রীর ধমক আর পুলিশের চড় খাওয়া মানুষটি সেখানে উপস্থিত সাংবাদিকদের কাছে তার ঠিক পরিচয় দিলেও তাকে দমিয়ে ফেলে তৎক্ষনাৎ লাঞ্চিত করা হয়। খবরে দেখা যাচ্ছে তাকে মানসিক রোগীদের একটি হাসপাতালে ভর্তি করে দেওয়া হয়েছে। তারপর কি, তদন্ত কি, দন্ড কি; কিছুই বোঝা যাচ্ছে না।

======আচ্ছা একজন নাগরিক, জনগণ কি সত্যিই দেশের মালিক?

======সরকারের সবাই কি তার কর্মচারী?

======কোথায় লেখা আছে সেটা?

======দেশের সর্বোচ্চ আইনের বই পবিত্র সংবিধানে?

কথা সত্যি হলে, নিরাপত্তা তদন্ত শ্রদ্ধাশীল এসব না শুনে কর্মচারীর কাছে শুনতে হোল স্টুপিড গেটলস্ট ইতর? মালিকের হজম করতে হল প্রচন্ড থাপ্পড়? মালিকের বেতনভুক কর্মচারী এই আবুল মাল আর পুলিশ এত সাহস? মালিকের গালে থাপ্পড় ? মালিককে বলে স্টুপিড গেটলস্ট ইতর? নাগরিক জনগণ যে দেশের মালিক সংবিধানে কি এমন কথা কি লেখা নেই?

চলুন দেখা যাক সংবিধানের সেই সব ধারা উপ ধারার দু একটা :

=======৭৷ (১) প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ; এবং জনগণের পক্ষে সেই ক্ষমতার প্রয়োগ কেবল এই সংবিধানের অধীন ও কর্তৃত্বে কার্যকর হইবে।


সংবিধানের যেখানে এই কথা লেখা আছে

আবার দেখুন,

সংবিধানের ১৫২ অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মচারীর সংজ্ঞা: “সরকারী কর্মচারী” অর্থ প্রজাতন্ত্রের কর্মে বেতনাদিযুক্ত পদে অধিষ্ঠিত বা কর্মরত কোন ব্যক্তি;

এবং ব্যাখ্যায় এই কথাটা যেখানে লেখা আছে

আরে, আছে তো। নাগরিক জনগণ মালিক এমন কথা লেখা আছে বটে।

ধন্যবাদ।

==================== =============== ==================

প্রাসঙ্গিক অন্যান্য কিছু লিঙ্ক:

বিডি নিউজ
মানব জমিন
বিডি প্রতিদিন
প্রথম আলো
যায় যায় দিন
ইত্তেফাক
বিডি টুমোরো

[70 বার পঠিত]