ফরিদ আহমেদ

By |2013-10-16T11:56:49+00:00অক্টোবর 15, 2013|Categories: ভালবাসা কারে কয়?, মুক্তমনা|18 Comments

হয়ত ফরিদ আহমেদ ক্ষমা করবে না আমাকে। তবু লিখছি। ফরিদের মা মারা গেছে কাল। বিদেশ বিভূঁইয়ে পড়ে রয়েছে ফরিদ আর সেই মায়ের কন্যাসম স্নেহধন্য ফরিদপত্নী আন্না। ওরা মুক্তমনের মানুষ। দোয়া করেন বলবার মত মানুষও নয় ওরা। এখন কি? কষ্টটা সঁপে দেবে কোন কল্পপ্রভুর চরনতলে? হালকা হয়ে ঘুমুতে যাবে? তা ও তো হবার নয়। এ যেন নীলকন্ঠ হয়ে যাওয়া। এদিক সেদিক বলে বেড়াবে। তেমন কিছুও ঘটবে না। প্রবল ব্যাক্তিক্তসম্পন্ন মানুষ ওরা। কি করবে ওরা? কি করা উচিৎ? একান্ত এই কষ্ট কি করে সামাল দেয় মুক্তমনারা?

এই ব্লগে যারা লেখেন তাদের মাত্র দু চার জনকে চিনি। চিনি বললে ভুল হবে; বলা যায় জানি। মাত্র দুজনকে বলতে পেলাম এই খবরটা। একজন শোকবার্তা পাঠিয়েছেন, আর এক জন নিখোঁজ। ভাবলাম, মুক্তমনার এই সাইটে ফরিদকে কেউ হয়তো একটু উষ্ণতা দেবে, জমাট কষ্টটা একটু হয়ত হালকা হবে। সেজন্যই এই নোট।

সবাই ভালো থাকুন।

About the Author:

মুক্তমনা ব্লগার। আদ্দি ঢাকায় বেড়ে ওঠা। পরবাস স্বার্থপরতায় অপরাধী তাই শেকড়ের কাছাকাছি থাকার প্রাণান্ত চেষ্টা।

মন্তব্যসমূহ

  1. আফরোজা আলম অক্টোবর 23, 2013 at 1:47 অপরাহ্ন - Reply

    অনেক দিন যাবত মুক্তমনায় আসা হয় না। নানান ঝামেলায় আছি। মাঝে দেশেই ছিলাম না।
    জনাব ফরিদ আহমেদ এর মাতৃ বিয়োগের খবর জানতে পারলাম মন্তব্য অপশনে গিয়ে। আমার মা বেশ কিছু দিন অসুস্থ। বাবা’ কে হারিয়েছি আগেই। তাই এই কষ্ট কিছুটা হলেও অনূধাবন করতে পারি।
    একটা কথা বলব,
    @ ফরিদ ভাই,
    জানিনা আমার এ কথার মূল্য কতটা। তবে সময় অনেক কিছুকে সামলিয়ে নিতে সাহায্য করে। আপনি তো বাইরে
    থাকেন কেবল হা-হা কার করা আর মন কেমন করা ছাড়া কিছু করার নেই।
    কায়মনোবাক্যে বলি সামলে উঠুন। যিনি যাবার তিনি গেছেন, বাকীদের সর্বোপরি নিজের জন্যে ভালো থাকার
    চেষ্টা করুন।
    অঃ টঃ অযাচিত ভাবে কিছু বললাম। ভুল বললে মাফ করে দিবেন।

  2. রনবীর সরকার অক্টোবর 22, 2013 at 4:47 অপরাহ্ন - Reply

    যদিও বর্তমান যুগে জন্ম নিয়ে নিজেকে ভাগ্যবান মনে করি তবু মাঝে মাঝে ভাবি যদি ভবিষ্যতের এমন একটা সময় জন্ম নিতে পারতাম যখন মানুষ মৃত্যুকে জয় করতে পেরেছে।
    কাছের একটা বন্ধু মারা গেলেও তো মনে তীব্র শোক জেগে ওঠে। সেখানে মায়ের মতো আপন বন্ধুর চলে যাওয়ার যে কষ্ট তা একমাত্র ভুক্তভোগীই বুঝতে পারেন।

    পড়ালেখা শেষ হবার পরপরই আমাদের মতো মধ্যবিত্তদের চাকুরীতেই প্রায় সারাজীবন কালতিপাত করতে হয়। দেশে থাকলেও দেখা যায় মাকে হয়ত অতটা সময় দেয়া যায় না। সেখানে বিদেশ বিভুইয়ে চলে গেলেতো প্রায় সারাটা জীবনই মাকে সময় দেয়া যাবে না। (কথাগুলো বললাম কারন আমি নিজেও বিদেশের ধান্ধায় আছি. আর তাই এই ব্যপারগুলো খুবই ভাবাচ্ছে) তাই মাঝে মাঝে মনে হয় বিদেশ কেন যাব? দেশেই তো অন্তত মোটামুটিভাবে চলার মতো সামর্থ্য আছে।

    মানুষের জীবন যদি আরও কিছুদিন বেশি হত!! কিইবা ক্ষতি ছিল। জীবনের শেষে অবসর দিনগুলোতে মা যেমন আমাকে ছোটবেলায় আগলিয়ে রেখেছিলেন, তেমনি মাকে সেবা করতাম, তার শেষদিনগুলোতে তার পাশে থেকে তাকে সঙ্গ দিতাম।

  3. ফরিদ আহমেদ অক্টোবর 22, 2013 at 9:56 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনায় আমার শুভাকাঙ্ক্ষীরা, যাঁরা আমার এই ব্যক্তিগত শোকের সময়ে পাশে এসে দাঁড়িয়েছেন, তাঁদের প্রতি রইলো আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

  4. বিপ্লব পাল অক্টোবর 20, 2013 at 5:57 অপরাহ্ন - Reply

    মৃত্যু জীবনের সব থেকে বড় বাস্তবতা-কিন্ত সেই বাস্তবের সম্মুখীন আমরা যখন হই, মনে হয় জীবনের জমিতে কেও খাদ কেটে গেল-যে খাদ আর পূরণ হবে না কোনদিন ও! ভালো থাকুন ফরিদ ভাই!

  5. কাজী রহমান অক্টোবর 16, 2013 at 11:57 পূর্বাহ্ন - Reply

    এই বিশেষ নোটখানা প্রথম পাতার শীর্ষে ২৪ ঘন্টা সময় পেয়েছে। যথেষ্ট সময় ভেবে খবরটা সরিয়ে নিচ্ছি। মডারেটররা ইচ্ছে করলে এটা ফিরিয়ে নিয়ে আসতে পারেন। সবাইকে ধন্যবাদ।

  6. আম্মানসূরা অক্টোবর 16, 2013 at 7:14 পূর্বাহ্ন - Reply

    খুব সেনসেটিভ বিষয়। বাবা বা মায়ের মৃত্যুর খবরে সান্তনা দেয়ার কোন ভাষা খুঁজে পাওয়া যায় না অন্তত আমি পাই না।

  7. রতন কুমার সাহা রায় অক্টোবর 16, 2013 at 4:37 পূর্বাহ্ন - Reply

    ফরিদ ভাই
    আপনাকে সান্ত্বনা দেয়ার ভাষা আমার জানা নাই কিন্তু আমি সমব্যথী। ভাল থাকুন ফরিদ ভাই।

  8. নিগ্রো অক্টোবর 16, 2013 at 4:29 পূর্বাহ্ন - Reply

    কোন সান্ত্বনাই মাকে হারানোর বেদনা মুছে দেবার নয়, আমার মাকেও গত ৯ বছর দেখিনা। ঐদিন মা বললেন বাবা কবে আসবি কবে তোকে একটু ছুঁয়ে দেখবো। অনেকক্ষণ কিছুই বলতে পারিনি। মা আমি আসবই, তোমার পায়ের স্পর্শ নিতে আমি ফিরে আসবই। পৃথিবীর কোন ভালবাসাই মায়ের ভালবাসার সাথে তুলনা হয়না। মাজে মাজে মনে হয় মায়েরা এতো মমতাময়ী হয় কিভাবে? ফরিদ ভাই আপনার মায়ের প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা জানালাম।

  9. তামান্না ঝুমু অক্টোবর 16, 2013 at 3:01 পূর্বাহ্ন - Reply

    ফরিদ দাদার কাছ থেকেই পেয়েছিলাম উনার মায়ের মৃত্যুর খবর। আমি শব্দহীন হয়ে পড়েছিলাম। কিছু কিছু সময় আমার বলবার কিছু থাকে না। কেবল শেষ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছি মায়ের প্রতি। :candle:

  10. Aman অক্টোবর 16, 2013 at 2:17 পূর্বাহ্ন - Reply

    (F) (W) (F)

  11. সাব্বির হোসাইন অক্টোবর 16, 2013 at 12:53 পূর্বাহ্ন - Reply

    খবরটি জেনে খারাপ লাগল।

  12. কাজি মামুন অক্টোবর 15, 2013 at 10:54 অপরাহ্ন - Reply

    ফরিদ ভাইয়ের সঙ্গে দিন কয়েক আগেও কথা হচ্ছিল। একটুও বুঝতে দেননি!

    ফরিদ ভাই সাহিত্য-প্রেমিক। সাহিত্য-প্রেমিকেরা উদার হন, মুক্তমনা হন, দ্বিধাহীন হন, নিঃশঙ্ক হন, কিন্তু একই সাথে হন সংবেদনশীল। সত্যের প্রতি আপোষহীন হলেও এদের হৃদয় জুড়ে থাকে তীব্র ভালবাসা, দেশের প্রতি, মাটির প্রতি, মায়ের প্রতি।

    এক গোলার্ধ দূরে থেকে মায়ের চলে যাওয়ার সংবাদ একজন সংবেদনশীল মানুষের জন্য কি প্রচণ্ড আঘাত, তা উপলব্ধিরও বাইরে হয়ত বা।

    আমরা শোকার্ত, ফরিদ ভাই। মায়ের জন্য। আপনার জন্যও।

    মায়ের জন্য :candle:

  13. অভিজিৎ অক্টোবর 15, 2013 at 10:26 অপরাহ্ন - Reply

    এ খবরগুলো সত্যই বিষন্ন করে দেয়। কাজের সূত্রে শহরের বাইরে আছি। কাজী সাহেবের ম্যাসেজ না পেলে এই খবরটা জানতামও না। হঠাৎ মনে হল মুক্তমনাতে কি কেউ কিছু লিখেছে? একটা ক্যাফে থেকে লগ ইন করে দেখলাম এই লেখা। মনটাই খারাপ হয়ে গেল।

    মার অভাব কখনোই পূরণ হবার নয়। আমার মাও বহুদিন ধরেই অসুস্থ। এ মৃত্যুগুলো মনে করিয়ে দেয় কঠিন দিনগুলো স্মরণ করিয়ে দেয় সামনে আমাদেরও দিন আসছে যার আঘাত সহ্য করার জন্য প্রস্তুত থাকতে হবে।

    ফরিদ ভাই শক্ত মানুষ। নিসন্দেহে ভাবী আর ছেলেকে নিয়ে সব শোক সামলিয়ে উঠবেন শিগগিরই।

  14. অর্ফিউস অক্টোবর 15, 2013 at 7:28 অপরাহ্ন - Reply

    আজ সকালেই মুক্ত মনাতে এসেছিলাম। এখন এই রাতে এসে যে এমন একটা বেদনাদায়ক সংবাদ শুনতে হবে ভাবতেও পারি নি। আসলে জীবনটাই যেন এমন, জন্ম নিলে, মৃত্যু একদিন ছোবল বসাবেই 🙁 ! শুধু এই মুক্ত মনা নয়, আমার নিজের জীবনে যে কয়জন লোককে অসম্ভব শ্রদ্ধা করি, তাদের মধ্যে ফরিদ ভাইকে থাকবেন সবার উপরের দিকে।

    আসলে ফরিদ ভাইকে আমি শুধুই জানি অনলাইনে, এই মুক্ত মনা থেকেই, তবু উনার অসামান্য সততা , সুন্দর মন মানসিকতা ও ব্যক্তিত্বের কারনেই তাঁকে আমি অসম্ভব শ্রদ্ধা করি। আজ এই খবরটায় কি বলব বুঝতে পারছি না।ফরিদ ভাই কে সান্ত্বনা দেয়ার ভাষা আমার নেই। কারণ আমি জানি যে কোন সান্তনাই তাঁর জন্য যথেষ্ট নয়।

    শুধু এটুকু কামনা করি এই শোক যে ফরিদ ভাই এবং তাঁর পরিবার কাটিয়ে উঠতে পারেন। আমি আর কি বলব বুঝতে পারছি না! 🙁

  15. আদিল মাহমুদ অক্টোবর 15, 2013 at 6:02 অপরাহ্ন - Reply

    ইন্টারনেত যুগের সমস্যা হল মাঝে মাঝেই সাত সকালে কিছু দূঃসংবাদ শুনতে হয়। কিছু সংবাদের কোন সান্ত্বনা হয় না, কিছু বলার থাকে না।

    ফরিদ ভাই খুব শক্ত মানুষ, প্রচন্ড অভিমানীও বটেন। শক্ত মানুষদের দূর্বলতা কিছু যায়গায় বেশী থাকে। আশা করি এই শোক ওনারা কাটিয়ে উঠ্তে পারবেন।

  16. সংশপ্তক অক্টোবর 15, 2013 at 5:23 অপরাহ্ন - Reply

    আত্মপ্রচার না করাটা ফরিদ সাহেবের পুরোন অসুখ। খবরটা সবাইকে জানিয়ে ভাল করেছেন।

  17. সফিক অক্টোবর 15, 2013 at 2:20 অপরাহ্ন - Reply

    ফরিদ ভাই, এই শোকে যে কোনো সান্তনাই খেলো শোনাবে। আপনি এই শোক সহ্য করার শক্তি অর্জন করুন এটাই আশা করি।

  18. সাইফুল ইসলাম অক্টোবর 15, 2013 at 1:10 অপরাহ্ন - Reply

    মুক্তমনায় যে গুটিকয়েক মানুষকে আমি অন্তর থেকে শ্রদ্ধা করি তাদের মধ্যে ফরিদ ভাই অন্যতম। তাঁর এমন একটা খবর ঘুম থেকে উঠেই পেলাম। চোখের কোন ভিজে ওঠেনি এই দাবি আমি করতে পারব না। মানুষের নিঃশেষ হয়ে যাওয়ার খবর পেলে আমি কখনোই কিছু বলতে পারি না সান্তনা দেয়ার জন্য, আর সেটা ফরিদ ভাই হলে অসম্ভব আমার পক্ষে। আমি জানি ফরিদ ভাই অসম্ভব শক্ত মানুষ, শুধু আশা করব উনি খুব তাড়াতাড়ি এই কষ্ট বেদনার পাহাড় একাই সামাল দিয়ে উঠতে পারবেন।

    ফরিদ ভাই, আমি বলতে পারব না এই শোকের মাত্রা কেমন হতে পারে, এটা সম্ভবও না। তবে আপনার বেদনায় আমি সমব্যাথী, সমস্ত মুক্তমনা পরিবার সমব্যাথী। আপনি একা নন।

মন্তব্য করুন