বিদায় জাফর ভাই [ড.এ এইচ জাফর উল্লাহ], বিদায় আমাদের লড়াকু সেক্যুলারিস্ট সৈনিক

মুক্তমনার অন্যতম সুহৃৎ ড.এ এইচ জাফর উল্লাহ  আমাদের ছেড়ে চলে গেছেন। গতকাল (অগাস্ট ২১, ২০১৩) পরিবার পরিজন পরিবেষ্টিত অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার এ চলে যাওয়া হঠাৎই, একেবারেই অকল্পনীয়। বিশেষ করে মুক্তমনা পরিবারের জন্য এ এক বিরাট ক্ষতি। মুক্তমনার উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য ছিলেন তিনি।

 

ড. জাফর উল্লাহর পরিচয় বিবিধ। বর্ণাঢ্য মানুষ ছিলেন তিনি।  জেনেটিক্সের উপর পিএইচডি করেছিলেন ১৯৭৫ সালে ওহাইয়োর সিনসিনাটি বিশ্ববিদ্যালয় থেকে।  পোস্ট ডক করেছিলেন নিউইয়র্কের স্টোনিব্রুক বিশ্ববিদ্যালয় থেকে। তারপর ১৯৮৫ সাল পর্যন্ত আরবানা শ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয়ে রিসার্চ সায়েন্টিস্ট হিসেবে কাজ করেছেন। ১৯৮৫ সালের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত নিউ অর্লিন্সের  USDA’এর সাদার্ন রিজনাল রিসার্চ সেন্টারে কর্মরত ছিলেন। এনজাইম নিয়ে তার বেশ কিছু কাজ বায়োকেমিস্ট্রি এবং কৃষিতে মাইলফলক হিসেবে চিহ্নিত হয়। তবে আমাদের কাছে জাফর উল্লাহর পরিচয় সেগুলো ছিল না।  তিনি ছিলেন মুক্তিযুদ্ধের পক্ষের এবং মুক্তবুদ্ধির জন্য নিবেদিতপ্রাণ এক সৈনিক।

আমি উনাকে ‘জাফর ভাই’ বলে ডাকতাম। আমার সাথে মাঝে সাঝেই ফোনে কথা হত। তার ছোট ছেলেকে জর্জিয়াটেকে ভর্তির সময় আটলান্টা এসেছিলেন, আমার সাথে সেই একবারই দেখা। আজ ঘুরে ফিরে কেবলই সেই স্বল্পকালীন আড্ডার কথা মনের আঙ্গিনায় ভেসে উঠছে।

আজকের তরুণ প্রজন্ম জাফর উল্লাহর লেখালিখির সাথে কতটুকু পরিচিত জানি না, একসময় ইন্টারনেটের সেক্যুলার লড়াকু লেখক বুঝতে আমরা জাফর উল্লাহকেই বুঝতাম।  তখনো মুক্তমনার জন্ম হয়নি।  জন্ম হয়নি বাংলা ব্লগগুলোর। এনএফবি (নিউজ ফ্রম বাংলাদেশ) নামের একটা অনলাইন পত্রিকা ছিল, তার সম্পাদক ছিলেন তানভীর চৌধুরী। তিনি তার পত্রিকায় একটা প্ল্যাটফর্ম করে দিয়েছিলেন , ‘রিডার্স ওপিনিয়ন’ বিভাগে লেখালিখি করার।  জামাল ভাইয়ের (জামাল হাসান)  কল্যাণে কি করে যেন এই সাইটের ঠিকানা পেয়েছিলাম। সেখানে গিয়ে দেখলাম এলাহি কাণ্ডকারখানা।   লেখালিখিতে নেতৃত্ব দিচ্ছে একগুচ্ছ মুক্তমনা লেখক। তাদের ক্ষুরধার লেখনীর কাছে পর্যুদস্ত হতেন সেই সব মন মানসিকতার লোকেরা যাদেরকে আমরা বাংলা ব্লগগুলোতে ‘ছাগু’ নামে চিনি। সাহসী লেখকদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল, আপন বৈচিত্র্যে ভাস্বর ছিলেন জাফর ভাই।   নিজে তো লিখতেনই, কেউ চাইলে তাদের লেখাও সংশোধন করে দিতেন।  আমিও এনএফবিতে কিছু পাঠানোর আগে অনেক সময় জাফর ভাইকে দিয়ে ভাষা এবং ব্যাকরণগুলো ঠিক ঠাক করিয়ে নিতাম প্রথম দিকে। আমি বুঝে গিয়েছিলাম বাংলাভাষাভাষী লেখকদের মধ্যে ইংরেজিতে এত দক্ষ খুব কম লেখকই অনলাইনে পাওয়া যায়। পরে বুঝেছিলাম আমি ভুল ছিলাম। সঠিক বাক্যটি হবে, শুধু বাঙালি নয়, ইংরেজি ভাষাভাষীদের গোনায় ধরলেও খুব কমই পাওয়া যাবে যিনি জাফর উল্লাহর মতো চমৎকার ইংরেজি লিখতে পারতেন।

২০০১ সালে মুক্তমনা তৈরির পর উনাকে এখানে লিখতে অনুরোধ করি। জাফর ভাই খুব আগ্রহ নিয়েই আসলেন। লেখালিখি করতে করতেই মুক্তমনার জড়িয়ে গেলেন তিনি।  ডারউইন দিবস, যুক্তিবাদী দিবস, নারী দিবস পালন করার জন্য অনুপ্রেরণা দিতেন। বিবর্তন নিয়ে বিশেষভাবে আগ্রহী ছিলেন জাফর ভাই (এখানে)।  মানববিবর্তন নিয়ে অনেক লেখা লিখেছেন তিনি (এখানে), লিখেছেন ইনটেলিজেন্ট ডিজাইন বনাম বিবর্তন বিতর্ক নিয়েও (এখানে, এখানে)।  যখন বরেণ্য লেখক অধ্যাপক হুমায়ুন আজাদ ঘাতকাহত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিলেন, তখন কলম তুলে নিয়েছিলেন জাফর ভাই।  সিরিজ আকারে প্রবন্ধ লিখেছিলেন ইসলামিস্টদের নষ্টামি নিয়ে (এখানে, এখানে, এখানে, এখানে)।  জার্মানিতে যাওয়ার প্রাক্কালে দেশের প্রধানমন্ত্রী এবং দেশবাসীর উদ্দেশ্যে একটি মর্মস্পর্শী ‘খোলা চিঠি’ লিখেছিলেন হুমায়ুন আজাদ।  অবধারিতভাবে সেই চিঠিটি অনুবাদের যোগ্য লোক হিসেবে বিবেচিত হয়েছিলেন জাফর উল্লাহ। তাঁর অনুদিত চিঠিটি মুক্তমনায় তো বটেই, দেশের এবং বিদেশের বহু খ্যাতনামা পত্রিকায় প্রকাশিত হয়েছিল সেসময়।

জাফর ভাই ছিলেন মননশীল একজন সাংস্কৃতিক মানুষ। তার নমুনা পাওয়া যায় তার বহু কাজ কর্মে।  জোয়ানা কার্কপ্যাট্রিক নামের এক ব্রিটিশ লেখিকার সাথে মিলে কালিদাসের মেঘদূত পুরোটা ইংরেজিতে অনুবাদ করে ফেলেছিলেন তিনি (এখানে, এখানে)।  তিনি সুযোগ পেলেই অনুবাদ করতেন জীবনানন্দ দাসের কবিতা, সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা।   লেখালিখির পাশাপাশি গান বাজনাতেও অফুরন্ত উৎসাহ ছিল তাঁর। বড় কোন কনসার্টে গেলে আমাকে জানাতেন তিনি, মাঝে মধ্যে এমপিথ্রি ফরম্যাটে ফাইল পাঠাতেন আমাকে শোনানোর জন্য।  সঙ্গীত নিয়ে তাঁর অনুরাগের চিহ্ন আমাদের মুক্তমনা সাইটেও রয়ে গেছে বিভিন্ন জায়গায় (এখানে, এখানে)।  পরে জেনেছিলাম দেশে ‘ঝঙ্কার’ নামে মিউজিকাল স্টুডিওর প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

জাফর ভাই ছিলেন আগাগোড়া স্পষ্টভাষী।  নিজের আদর্শের ব্যাপারে আপোষ করেননি তিনি। একটা ঘটনা উল্লেখ করি। যারা মুক্তমনার পুরনো সদস্য তারা অনেকেই মনে করতে পারবেন। মুক্তমনার পাশাপাশি ভিন্নমত নামেও একটা সাইট ছিল এক সময়। সত্যিকার মুক্তমনা লেখকদের পাশাপাশি চরমপন্থি কিছু লেখক খুঁটি গেড়েছিল সেখানে। যুক্তিবাদ মানবতাবাদ নয়, তাদের  একমাত্র মিশন ছিল কেবল ‘ইসলাম তাড়ানো’। তারা ইসলাম তাড়ানোর জন্য বুশের মত উগ্রপন্থী প্রেসিডেন্টের যাবতীয় কাজকর্ম সমর্থন করতেন। আফগানিস্তানের বোমা মারা, ইরাক আক্রমণ থেকে শুরু করে নির্বাচনে জন কেরির বদলে বুশকে সমর্থন করে ভোট চাওয়া, প্যালেস্টাইনে ইসরাইলী আগ্রাসন  সহ সবকিছুই তারা  সমর্থন করতেন। এহেন চরমপন্থা জাফর ভাইয়ের পছন্দ হয়নি। একসময় এই ভিন্নমতীদের থেকে নিজেকে গুটিয়ে নিলেন তিনি।  আমাদের কয়েকজনকে নিয়ে গঠন করলেন মুক্তমনাদের সত্যিকারের মিশন, যারা কেবল ইসলাম বা মুসলিমদের বিরুদ্ধেই কথা বলবে না, যে কোন অন্যায়ের বিরুদ্ধেও প্রতিবাদী থাকবে। কেবল ধর্ম নয়, সামাজিক, রাজনৈতিক এবং  সাংস্কৃতিক দিক থেকে একটা মননশীল সাইট হবে মুক্তমনা। আমরা তাঁর নেতৃত্বে ইরাক যুদ্ধের বিরোধিতা করছিলাম, আমেরিকার নির্বাচনে যুদ্ধংদেহী ম্যাকেইন  কিংবা মিট রমনীর বদলে ওবামাকেই বেছে নিয়েছিলাম (এখানে, এখানে, এখানে)।  ইসলামের কঠোর সমালোচক হবার পরেও প্যালেস্টাইনের উপর যখন গণহত্যা হতো, ইরাকে নির্বিচারে বোমা মারা হত, কিংবা হত কাশ্মীরী মুসলিমদের উপর অত্যাচার,  জাত ধর্ম ভুলে জাফর উল্লাহ কলম তুলে নিতেন তাদের পক্ষে দাঁড়াতে, কখনো পিটিশন লেখায় সহায়তা করতেন, গণহত্যা বন্ধের দাবীতে।  সত্যিকারের মুক্তমনা তো এরকমই হয়।

মাঝে বহুদিন ব্লগে অনুপস্থিত ছিলেন জাফর ভাই। শুনেছিলাম শরীর খারাপ। চোখে সমস্যা। কিন্তু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটলেই লেখায় ফিরে আসতেন তিনি।  শাহবাগ আন্দোলন শুরু হবার পরে বাংলায় এবং ইংরেজিতে লেখা লিখলেন। আসিফ মহিউদ্দীন, রাসেল, শুভ আর বিপ্লব – চারজন ব্লগারদের যখন অন্যায়ভাবে গ্রেফতার করা হল, বিক্ষুব্ধ হলেন জাফর ভাই। মুক্তমনায় লিখলেন, ‘Muzzling the voice of freethinking bloggers: An alarming development in Bangladesh!’।  অগ্নিঝড়া কলম থেকে যেন বারুদের গন্ধ –

…The Mullahs in Bangladesh do not want the impressionable children to hear the above mentioned scientific truth. They think ignorance is bliss. It is a whole lot better that way.

Most folks in this modern world have trust in the freedom of speech and expression. This should be the way in Bangladesh. The government of Bangladesh is trying to curtail or ration our freedom of speech. This is an alarming development. We all should protest against this misadventure of the government. Sheikh Hasina’s government thinks that it is politically expedient now to go after the atheist bloggers because this will give them a boost in electoral counts in the upcoming parliamentary election.

Let us not delude ourselves that this is the cumulative work of all the deshi bloggers who made it possible to have the Shahbag Movement. What Awami Leaguers could not achieve in the last dozen years was only possible by college kids who vilified the politicians belonging to Jamaat that took part in crime against humanity.

In this day of the Internet, it will be an exercise in futility on the part of government to muzzle the voice of the bloggers. There are several ways that a blogger could post his or her commentary in the Net. Barely a decade ago, it was not possible to post any articles for wider dissemination in the cyberspace, but now it is just a mouse-click away.

The government’s ill-conceived plan to bar bloggers from posting and to incarcerate them on trumped-up charges of maligning Islam will give them a black eye. Bangladesh will become a laughingstock to the rest of the world barring Taliban and Saudi Kingdom.

The government should think twice before undertaking this misadventure to harass the free-spirited bloggers. They have achieved something in one-month time, which no political party in Bangladesh had achieved in their lifetime.’

আজ লেখাটিতে গিয়ে দেখলাম – তার এই লেখাটি দেড় হাজারের বেশি পঠিত হয়েছে, ফেসবুকে শেয়ার হয়েছে পাঁচশর বেশি, টুইট করা হয়েছে প্রায় আড়াইশ।  বিদেশী মিডিয়াতেও লেখাটা রেফার করা হয়েছে একাধিকবার, হাফিংটন পোস্টে উদ্ধৃত হয়েছে। মূলতঃ এ লেখা থেকেই বাইরের পৃথিবী জানতে পেরেছিল বাংলাদশের ব্লগারদের উপর চলছে সরকারী নিপীড়নের স্টিমরোলার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল,  সিএফআই, আইএইচইইউ সহ আন্তর্জাতিক মানবাধিকার এবং মুক্তমনা সংস্থাগুলো সচেতন হতে পেরেছিল। মুক্তমনায় জাফর ভাইয়ের শেষ লেখা ছিল হেফাজতে ইসলামীদের লং মার্চ নিয়ে –‘ Secularists are at loggerheads with Islamists in Bangladesh’ ।  প্রকাশিত হয়েছিল এপ্রিল মাসের ৫ তারিখে।

আমি জানতাম না, যে মুহূর্তে আমরা লেখালেখি নিয়ে ব্যস্ত ছিলাম, আসিফের মুক্তি এবং অন্যান্য বিষয় নিয়ে কাজ করছিলাম, জুন মাসের শেষ দিকে বড় সড় কার্ডিয়াক এরেস্টে জাফর ভাই হাসপাতালে ভর্তি হন। তারপর থেকেই প্রায় অচেতন অবস্থাতেই ছিলেন। শেষ দিকে একেবারেই সংজ্ঞাহীন কোমায় চলে গিয়েছিলেন তিনি। সে অবস্থা থেকে আর ফিরে আসেননি তিনি। গতকাল পরিবার পরিজনের সম্মতিতে লাইফ সাপোর্ট খুলে দেয়া হয় তার।  মৃত্যুর আগ পর্যন্ত তার বড় ছেলে রাশাদ উল্লাহ বাবার পাশে থেকে প্রিয় সঙ্গীতগুলো শুনিয়ে গিয়েছেন।  সুরের মূর্ছনাতেই ধীরে ধীরে হারিয়ে গেলেন আমাদের সঙ্গীতপ্রিয় জাফর ভাই।

বিদায় জাফর ভাই, বিদায় লড়াকু সেক্যুলারিস্ট সৈনিক।  বিদায়।

About the Author:

অভিজিৎ রায়। লেখক এবং প্রকৌশলী। মুক্তমনার প্রতিষ্ঠাতা সম্পাদক। আগ্রহ বিজ্ঞান এবং দর্শন বিষয়ে।

মন্তব্যসমূহ

  1. তারিক লিংকন আগস্ট 31, 2013 at 11:24 অপরাহ্ন - Reply

    তিনি বেঁচে থাকবেন তাঁর কাজের মাঝে; মানবতার এমন অকৃত্রিম বন্ধুর প্রতি অফুরন্ত বিনম্র শ্রদ্ধাঞ্জলি… স্যালুট জাফর ভাই..

  2. ভজন সরকার আগস্ট 31, 2013 at 9:08 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনায় লেখালেখির কারণেই হয়ত অনেকের সাথে যোগাযোগ হয়েছে, বেশীর ভাগই ই-মেইল কিংবা ইয়াহু গ্রুপের মাধ্যমে ( ২০০৫-২০০৮ অব্দি) । এঁদের কয়েকজনের নাম উল্লেখ না করলেই নয়; তারেক আলী, জাফর উল্লাহ, মিজান রহমান, বেলাল বেগ প্রমুখ। বেলাল ভাই ও মিজান ভাইয়ের সাথে শেষতক দেখা হয়েছে কিন্ত জাফর উল্লাহ আজ চলে গেলেন চির না-দেখা হওয়ার আড়ালে। শুধু মুক্তমনা নয়, সামাজিক-রাজনৈতিকভাবেও অত্যন্ত সংবেদনশীল এ মানুষটির চলে যাওয়া আমাকে ভীষন ভীষন কষ্ট দিয়েছে। মুক্তমনা পরিবারের একান্ত আপন এ বন্ধুটির স্মৃতির প্রতি আমার বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

  3. দণ্ডিত মানুষ আগস্ট 27, 2013 at 3:05 অপরাহ্ন - Reply

    ‘ড.এ এইচ জাফর উল্লাহ’ তাঁর লেখা লেখির সাথে আমার পরিচয় নেই কিন্তু অভিজিৎ দা’র লেখা পড়ে বুঝতে পারলাম তিনি ছিলেন মানবতাবাদী বিজ্ঞানমনস্ক একজন মুক্তমনা মানুষ। তাঁর প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

    লেখাটির জন্য অভিজিৎ দা’কে ধন্যবাদ।

  4. সংবাদিকা আগস্ট 25, 2013 at 9:09 পূর্বাহ্ন - Reply

    ড.এ এইচ জাফর উল্লাহ এর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

  5. অভিজিৎ আগস্ট 24, 2013 at 10:41 অপরাহ্ন - Reply

    জাফর ভাই চলে গেছেন, কিন্তু তিনি রেখে গেছেন আমাদের মুক্তমনাদের জন্য অনুকরণীয় আদর্শ। জাফর ভাই যখন কোমায় চলে যান, এবং সেই খবর যখন জামাল হাসানের কাছ থেকে প্রথমবারের মত জানতে পারি তখন থেকেই এবং পরবর্তীতে তিনি মারা যাবার পর তার চেনা জানা লেখক এবং বন্ধুরা শোকবার্তা পাঠিয়েছেন। মুক্তমনা সাধারণত: ইংরেজিতে মন্তব্য প্রকাশের ব্যাপারে কঠোর থাকলেও আশা করব এই ব্যাপারে সামান্য ব্যতিক্রমটি ক্ষমাসুন্দর চোখে গ্রহণ করা হবে।

    মুক্তমনা ইয়াহুগ্রুপ, ফেসবুক এবং কিছু ব্যক্তিগত যোগাযোগ থেকে পাওয়া বন্ধুদের কয়েকটি শোকবার্তা এখানে শেয়ার করছি :
    :line:

    Jamal Hasan:
    Dear all,
    With extreme sadness I am letting you know, Jaffor bhai passed away. I received the following message from Rashad.

    -Jamal Hasan

    From: Rashad Ullah Date: Thu, 22 Aug 2013 09:35:21 -0500 Subject: My father passed away.

    Jamal Uncle,
    Abba passed away peacefully late last night, surrounded by family. Can you let Avijit and the whole Mukto-Mona community know?
    In sadness

    — Rashad Ullah
    ____________________________________

    Dr. Ajoy Roy:

    It is a sad day for me. Jaffor Ullah was great fearless voice of humanity and more specially of minorities. He was a good friend of mine, so a personal loss too.

    Ajoy Roy

    ____________________________________

    Abdul Momen:

    I am saddened to learn the death of Dr. A. H. Jaffor Ullah, a valiant fighter for justice, truth and for the cause of humanity. Once he was a regular contributor of Mukto Mona email group and I am privileged to read his commentaries.

    A man of great courage and maturity Dr Jaffor Ullah enriched and enlightened us with his wisdom, with his knowledge and with his comprehensive understanding of issues. His death will deprive us from his writings that were logical, unbiased, objective, illuminating and those reflected a mindset of superior being. His steadfastness for the right cause, his conscience, his ethical and moral standing benefited me as a reader. May Allah, the Almighty, bless his soul and give courage and endurance to his family and friends to bear his loss—Ameen.

    Abdul Momen
    Bangladesh Ambassador and PR to the UN

    ____________________________________

    Dr. Jiten Roy:

    I thought it was some other person; I could not believe when I realized it was the Jaffor Ullah, my cyber-friend, who I came to know pretty well through numerous cyber communications and deliberations. I am so saddened by this news; it’s a total shock to me. He left us so soon. I want to know more about his untimely departure.

    May God bless his departed soul for eternity, and may God give his bereaved family enough strength to cope with this enormous loss.

    I became familiar with his name in around 2000, when one of his emails reached my mailbox, containing a passionate plea to the Bangalee to keep the spirit of liberation movement (Bangalee-Jatiotabad) alive against the BNP/Jamat continued efforts to wipe out the spirit of Bangalee-Jatiotabad from the national psyche. It was such a passionate plea that it caught me off-guard.

    Finally, I had the opportunity to communicate with him personally, but – it did not go so well, as I was hoping for. Although, we possessed the similar mindset, yet I could not shake off his negative impression about me. So, we did not always get along so well, but that never interfered with my personal fondness of him. I always appreciated his secular ideals. We lost a great soldier, who fought religious extremism fearlessly until the last day. I will personally miss him ……. Goodbye, my friend, God is with you.

    Jiten Roy

    ____________________________________

    Tanbira Talukder:

    Our deepest condolence to his family. We can only remember Rudro’s line,

    Chole jauwa manee prosthan noi …………

    ____________________________________

    Dr. Irtishad Ahmed:

    Very sad. I was not prepared for this. Shocked.

    ____________________________________

    Dr. Farida Majid:
    Oh! No. This terribly sad news is totally a bolt out of the Blue! I cannot imagine Jaffor not being among us in our daily fight against the enemies of our Muktijuddho and all manner of religious extremism and their sneaky offshoots. I will miss Jaffor from now on. I wish his loving family all the fortitude for bearing this tragic, untimely loss. Please convey my condolences to his family. May his soul rest in peace.

    Farida Majid
    ____________________________________

    mezbah jowher:

    Great shock to mukto-mona readers. He composed articles strongly based on logic and the real world. We would miss him for long years to come. It’s unbelievable that Dr. Jafarullah, so powerful a columnist is no more!
    May his soul (if there be any) rest in peace.
    MJ

    ____________________________________
    Abul Kasem:
    I feel so sad indeed. A few weeks ago, I received encouraging news about his condition, but now it appears that is not going to happen. It was Jaffor Bhai along with Jamal who introduced me to the cyber world. My very first essay was edited by Jaffor Bhai for posting at NFB. After that every essay I penned for NFB, Jaffor Bhai edited it. I sorely miss his brotherly suggestions and guidance. I can never forget my debt to him. I shall always keep all the missives I had with him. They are so valuable to me. Nothing much I have to say, I am deeply sad and lost or words. Let him have a peaceful last breath.
    AK
    ____________________________________
    Khurshid Ahmed Chowdhury:
    Very sad and disappointing news for all secular folks. Jafforullah was the most important guiding light for all of us during those good old days of our Islam bashing/exposing utopia in VM, MM and NFB sites. He was the most capable and prompt editor of our articles and he was also a dynamic article writer almost in every subject. A genius is departing from us too early. This is a great loss for all of us. I am praying for his family so that they can heal and recover from this great loss. Good bye Jafforullah.
    KAC
    ____________________________________
    Hasan Mahmud
    All,
    It is not how we go – it is how we lived and gave back to society. Jaffor Bhai was the mentor of many of us – he efficiently created a furious and efficient battalion that is still fighting the devil in many fronts.
    He did not come to live like a cockroach – he lived like a lion and leaving a great legacy behind. That is all what counts.
    We all deserve a time of eternal peace. He was a fighter – it is his time.
    No regret.
    Fatemolla.
    ____________________________________
    Dr. Alamgir Hussan:

    What a sad news!
    I have been too occupied and didn’t get a wind of all that has happened to him.
    I have fond memories of interacting with and learning from him. I had hope that I would meet up with him one day. That seems is not going to happen.
    Hope he departs in peace.
    — Alamgir
    ____________________________________
    Kisan:

    Very sad, but he has done a lot of self-less work with his writings and left a good legacy. We all have to stay for a short while but should try to do some good to the world while we’re here…..he lived as an inspiration…

    Kisan.
    ____________________________________
    Sandip Dasverma :
    The news of Jaffor’s (Dr. Jaffor Ullah) going to irretrievable coma is a shattering shock to me. His last mail exchange with me was on April 2nd when the bloggers were arrested. He wanted me to write and he had written strongly on the arrest in Mukto-Mona. His commitment to rationalism was both exemplary and inspiring. He led from the front. As internet came to being in late 90s – he was one of the 1st to envision it’s potential – leading the intellectual and rational minds and thoughts- via exchanges of thoughts – though not located in the same geographical space. He preceded Mukto-Mona and they younger group who are now a crop of his early work. I remember talking to many over telephone but it was one to one – not one to many that was possible with advent of Internet. I believe as a scientist he could see it’s potential and drew attention of many to it.

    His will be, an irreparable loss for rational Bangla Desh and Bangalees. Though he did not write as prolifically as he used to do – has left enough foot prints on the sands of time, to be remembered by the progressive community, now. History will remember as a path breakers.

    Best wishes,
    Sandip da

    To quote H. W. Longfellow:
    “Lives of great men all remind us \ We can make our lives sublime,
    And, departing, leave behind us Footprints on the sands of time ;
    Footprints, that perhaps another, Sailing o’er life’s solemn main, A forlorn and shipwrecked brother, Seeing, shall take heart again.
    Let us, then, be up and doing, With a heart for any fate ; Still achieving, still pursuing, Learn to labor and to wait. ​”​

    ____________________________________
    Mahbub Sayeed:
    সত্যিই আমরা একজন সাংস্কৃতিকবান ও বিশাল মুক্তচিন্তার সহকর্মীকে হারালাম।এ ক্ষতি পূরন হবার নয় কোনভাবেই…
    মামুন।
    ____________________________________
    Dr. Shabbir Ahmed:
    It is hard to imagine mukto-mona and NFB without Jaffor Bhai. He was an extraordinary individual who inspired me through his writings, reviewing my write-ups, and editing at an unimaginably fast pace. He will never be forgotten by us. For last eleven years or so, I was always in touch with him over phone and e-mail. I was lucky to be able to meet with him in 1998/1999 in Atlanta. May a lifetime of wonderful memories give strength to his family in the days ahead. Please convey my heartfelt condolences to his family.
    Regards-
    Shabbir
    ____________________________________

    [img]http://blog.mukto-mona.com/wp-content/uploads/2013/08/jaffor_ullah_comment.jpg [/img]

    Source: http://groups.yahoo.com/group/mukto-mona/ ; Facebook and through some personal commutation

  6. অনন্ত বিজয় দাশ আগস্ট 24, 2013 at 6:25 অপরাহ্ন - Reply

    মৃত্যু সবসময়ই কষ্টের। বিশেষ করে নিকট আত্মীয়ের জন্য। জাফর ভাইয়ের মতো ব্যক্তির সাথে মুক্তমনার সম্পর্ক আরও নিকট।

    জাফর ভাইয়ের এই চলে যাওয়া মক্তমনার জন্য তীব্র বেদনাদায়ক এবং কষ্টের। অভিজিৎদার লেখাটা পড়ে কিছুক্ষণ ঝিম ধরে বসেছিলাম। কতক সময় পড়ে মনে পড়লো “ছদ্মবেশী” সেতারা হাশেমের সাথে জাফর ভাইয়ের সেই চিন্তাজাগানিয়া বির্তকগুলির কথা। জাফর ভাই সেতারা হাশেম নামক “ব্যক্তি”র অবগুণ্ঠনখানি খুলে দিয়েছিলেন সেই লেখাটা এখন মনে হচ্ছে আমার চোখের সামনেই ভেসে উঠছে।

    জাফর ভাই, মৃত্যু হয়তো আপনাকে ঘুম পাড়িয়ে দিয়েছে, কিন্তু আপনি জেগে থাকবেন আমাদের চিন্তায়, চেতনায়, কর্মে। আপনার সোনার বাংলায়।

    আমার সাথে মাঝে সাঝেই ফোনে কথা হত। তার ছোট ছেলেকে জর্জিয়াটেকে ভর্তির সময় আটলান্টা এসেছিলেন, আমার সাথে সেই একবারই দেখা।

    জাফর ভাই, জাহেদ ভাই, আপনি, নন্দিনী হোসেনের কয়েকটা গ্রুপ ছবি মুক্তমনার পুরানো সাইটে দেখেছিলাম বোধহয়।

  7. হেলাল আগস্ট 24, 2013 at 4:48 অপরাহ্ন - Reply

    উনার মুক্ত-মনার সব লেখায় পড়েছি. খবরটা শুনে কষ্ট হচ্ছে. অজস্র শ্রদ্ধা এই লড়াকুর জন্য.

  8. হারুন উজ জামান আগস্ট 24, 2013 at 2:23 পূর্বাহ্ন - Reply

    ডঃ জাফর উল্লাহর মত একজন প্রগতিবাদি, ভাষানিপুণ এবং স্পষ্টবাদি মানুষকে হারিয়ে মুক্তমনার অপূরনীয় ক্ষতি হল। তার শোকসন্তপ্ত পরিবারের জন্য রইল অনেক সশ্রদ্ধ প্রার্থনা। তার বিদেহি আত্মার শান্তি কামনা করছি।

  9. হারুন উজ জামান আগস্ট 24, 2013 at 2:21 পূর্বাহ্ন - Reply

    ডঃ জাফর উল্লাহর মত একজন প্রগতিবাদি, ভাষানিপুণ এবং স্পষ্টবাদি মানুষকে হারিয়ে মুক্তমনার অপূরনীয় ক্ষতি হল। তার শোকসন্তপ্ত পরিবারের জন্য রইল অনেক সশ্রদ্ধ প্রার্থনা। তার বিদেহি আত্মার শান্তি কামনা করছি।

  10. তারিক আগস্ট 24, 2013 at 12:57 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনা ড.এ এইচ জাফর উল্লাহ এর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

  11. সাইফুল ইসলাম আগস্ট 23, 2013 at 10:52 অপরাহ্ন - Reply

    মানবজীবনের এই একটি ঘটনা সম্পর্কে দু’এক কথা বলতে চাইলে আমার মুখে কিছু আসে না। শুধু বলতে চাই
    শ্রদ্ধার সাথে মুক্তমনার আমরা সবাই প্রিয় জাফর ভাইকে স্মরন রাখব। মনে রাখব তার অবদানের কথা।
    তার পরিবারের সকলের প্রতি গভীর সমবেদনা থাকল আমার অন্তর থেকে।

    বিদায় প্রিয় জাফর উল্লাহ।

  12. ইরতিশাদ আহমদ আগস্ট 23, 2013 at 10:23 অপরাহ্ন - Reply

    সকালে উঠেই অভিজিতের ইমেইলে এই খবর দেখে আমি বাকরুদ্ধ। জানতামনা উনি অসুস্থ ছিলেন। বাঙালি মুক্তমনাদের একজন পথিকৃতকে আমরা হারালাম। কিন্তু জাফর উল্লা শুধু একজন মুক্তমনাই ছিলেন না, তিনি অত্যন্ত সংবেদনশীল, মেধাবী, এবং একজন সংস্কৃতিমনা মানুষ ছিলেন ।

  13. এল রহমান আগস্ট 23, 2013 at 10:10 অপরাহ্ন - Reply

    একটি উদার মণণশীল জগতের স্বপ্ন দ্রষ্টা ছিলেন ডাঃ জাফর উল্লাহ।
    এভাবে হঠাত চলে যাওয়া সত্যি হ্রদয় বিদারক। উনার আত্মার শান্তি হউক।

  14. শাখা নির্ভানা আগস্ট 23, 2013 at 10:04 অপরাহ্ন - Reply

    এমন একজন গুণী মানুষের প্রয়াণে আমরা শোকাহত। তিনি প্রগতিশীল ও আধুনিক মনের অধিকারী ছিলেন। শুধু প্রতিকৃয়াশীলতা নয়, সব ধরনের অন্যায়ের প্রতিবাদে তিনি মুখর ছিলেন। তার চিন্তায় ও কাজে তা ফেটে উঠেছে। তার এই না-ফেরার দেশে চলে যাওয়া একটা অপুরনযোগ্য ক্ষতি। তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

  15. তামান্না ঝুমু আগস্ট 23, 2013 at 7:55 অপরাহ্ন - Reply

    কিছুই বলার ভাষা নেই।
    :candle:

  16. বিপ্লব রহমান আগস্ট 23, 2013 at 7:25 অপরাহ্ন - Reply

    বিনম্র শ্রদ্ধা। (F)

  17. কেশব অধিকারী আগস্ট 23, 2013 at 7:19 অপরাহ্ন - Reply

    অভিজিৎ রায়,
    একেবারে প্রস্তুত ছিলাম না এখবরের জন্যে! আরোও খারাপ লাগছিলো আমার কমপিউটার এর সমস্যা জনিত কারনে কটু দেরীতে আপনার লেখাটা পড়লাম। আমি ভাবতেই পরছিনা অ্যাপক জাফর উল্লাহ নেই। বিশেষ করে আমাদের ইংলিশ ব্লগে ওনার লেখা আমি পড়তাম। আমার মনে আছে বাংলাদেশে ব্লগারদের অন্যায় নিগৃহের সময় ওনার এবিষয়ক লেখাটি আমি টুইট করেছিলাম। ওনার অসুস্থ হবার খবরটিও জানতে পারিনি সঠিক সময়ে। একেবারেই নিঃশব্দে বিদায় নিলেন! সত্যিই আমরা আজ অসহায় হলাম অনেকটাই। একজন অবিভাবক হারালাম।

  18. বিপ্লব পাল আগস্ট 23, 2013 at 6:50 অপরাহ্ন - Reply

    এই সংবাদের জন্য একেবারেই প্রস্তুত ছিলাম না। জাফর ভাই এর সাথে ২০০৪-২০০৭ সালে আমার বহু তর্ক বিতর্ক হয়েছে- মূলত তখন মুক্তমনার ইহাহু ফোরামে হত। উনি একজন বহুমুখী প্রতিভা।বামঘরানার লোক ছিলেন। তবে সংগীত এবং কবিতা ছিল উনার জীবন। এই ক্ষতি সম্পূর্ন অপূরণীয়।

  19. অর্ফিউস আগস্ট 23, 2013 at 6:29 অপরাহ্ন - Reply

    ড.এ এইচ জাফর উল্লাহ এর প্রতি শ্রদ্ধা রইল। তাঁর আত্মা শান্তি পাক।

  20. আদিল মাহমুদ আগস্ট 23, 2013 at 6:17 অপরাহ্ন - Reply

    সকাল বেলাতেই মনটা খারাপ হয়ে গেল।

    ভদ্রলোকের লেখালেখি নিয়ে বলার কিছু নেই। তার লেখালেখি, আলোচনা সবকিছুতে এক চমতকার পরিশীলিত ভদ্রলোকের পরিচয় পেতাম। ধর্ম বা প্রথা বিরুদ্ধ লেখালেখি যারা করেন তাদেরও অনেকের মাঝেই এক পর্যায়ে কিছুটা হলেও উগ্রতার ছাপ এসে যায়। জাফর ভাই এর মাঝে তেমন কিছু কখনো দেখেছি বলে মনে পড়ে না। জাফর ভাই, মিজান ভাই ওনাদের লেখা দেখলে প্রথমেই সব কাজ ফেলে পড়ে ফেলি।

    শা্রীরিকভাবে মনে হয় অনেকদিনই ভাল ছিলেন না। মনে পড়ে বেশ কিছুদিন আগে বিজ্ঞানের অবদানে নুতন করে দৃশটী শক্তি ফিরে পাওয়া নিয়ে একটি লেখা লিখেছিলেন।

    যেখানেই থাকুন, ভাল থাকুন জাফর ভাই। আপনাদের লেখালেখি নুতন প্রজন্মকে যুক্তিভিত্তিক সমাজ গঠনে চিরকাল অনুপ্রেরনা জাগাবে।

  21. আকাশ মালিক আগস্ট 23, 2013 at 5:29 অপরাহ্ন - Reply

    বিশ্বাস করতে কষ্ট হচ্ছে, আমাদের জাফর ভাই নেই। অশুভ, মিথ্যা, অসত্যের বিরোদ্ধে লড়াকু একজন সৈনিক আমরা হারালাম। মুক্তমনায় জাফর ভাই চিরস্মরণীয় অমর হয়ে থাকবেন।

    [img]http://i1088.photobucket.com/albums/i332/malik1956/candle9.gif[/img]

  22. সুষুপ্ত পাঠক আগস্ট 23, 2013 at 3:34 অপরাহ্ন - Reply

    হুমায়ূন আজাদ মৃত্যুর পর যে কোন ব্যক্তি বা দলগত মনোবৈকল্যতা দেখলেই তাঁর কথা বেশি মনে পড়ে। মনে হয়, তিনি থাকলে চাঁছাছোলা ভাষায় এর প্রতিবাদ করতেন। এইরকম মনে হয় আহমদ শরীফের কথা ভাবলে। গুটিকয় আলোর বিন্দু তাও এক এক করে নিভে যায়। …
    ডা. এ এইচ জাফর উল্লাহ’র লেখার সঙ্গে আমার তেমন পরিচয় নেই। কিন্তু এই মুক্তমনাকে হারানোর ব্যাপারে একই কথা। তাঁর প্রতি আমার শ্রদ্ধাঞ্জলি।

  23. প্রদীপ দেব আগস্ট 23, 2013 at 3:24 অপরাহ্ন - Reply

    মনটা খারাপ হয়ে গেল। মুক্তমনাতেই পরিচয় হয়েছিল এই মুক্তমনা মানুষটির লেখার সাথে। জাফর ভাই অমর হয়ে থাকবেন তাঁর কাজের মধ্য দিয়ে।

  24. কাজি মামুন আগস্ট 23, 2013 at 12:47 অপরাহ্ন - Reply

    মুক্তমনার ইংরেজী অংশ জুড়ে থাকতেন জাফর ভাই, প্রায় একাই ইংরেজী ব্লগটিকে রক্ত সঞ্চালন করে যেতেন তিনি। একটি বিরাট ক্ষতি মুক্তমনা পরিবারের জন্য! একই সঙ্গে প্রগতিশীল মানুষদের জন্য! তিনি চলে গেছেন, কিন্তু টিকে থাকুক তার আদর্শ! তার চিন্তা! তার কাজ!
    বিদায় জাফর ভাই! :candle:

  25. খান আসাদ আগস্ট 23, 2013 at 11:35 পূর্বাহ্ন - Reply

    প্রয়াত ড. এ এইচ জাফর উল্লাহ এর পরিবার ও সহযোদ্ধা সাথীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। মুক্তমনা সংগঠকদের পক্ষে কি ওনার লেখাগুলো সংকলিত করে প্রকাশ করা সম্ভব?

    • গীতা দাস আগস্ট 23, 2013 at 5:13 অপরাহ্ন - Reply

      ড.এ এইচ জাফর উল্লাহ এর প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

  26. কাজী রহমান আগস্ট 23, 2013 at 11:28 পূর্বাহ্ন - Reply

    (F)

  27. শাফি আমীন আগস্ট 23, 2013 at 11:23 পূর্বাহ্ন - Reply

    আমাদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।।।

  28. সফিক আগস্ট 23, 2013 at 11:15 পূর্বাহ্ন - Reply

    বিদায়, হে মুক্তচিন্তার সৈনিক। আপনার রেখে যাওয়া পদচিহ্নে অনুসরন করবে আরো শত শত মুক্তমনা।

মন্তব্য করুন