৭২-এর সংবিধান অতঃপর এর সামরিকোচিত দূষণসমূহ এবং সমসাময়িক রাজনীতি

১৯৭২ সালের সংবিধান আমাদের বাঙ্গালীর গর্ব কেননা ১৯৭১ এর মহান স্বাধীনতার সংগ্রামের মাধ্যমে যে মুক্তির জয়গান আমরা দেখিছি তার লিখিত রুপই ছিল ১৯৭২ এর সংবিধান। জাতিগত মূলনীতি, মৌলিক চেতনা এবং শ্রমজীবী মানুষের মুক্তির কথাই ছিল সেই মহান সংবিধানে। বলা হয়ে থাকে তাবৎ দুনিয়ার সেরা লিখিত সংবিধানগুলোর মধ্যে বাংলাদেশেরটাই অনেক দিক দিয়েই অনন্য, অনবদ্য, মহাকাব্যিক এবং জনসম্পৃক্ত; তাহলে এই অমূল্য সম্পদের সদ্ব্যবহার আমরা করতে ব্যর্থ হলাম কেন?
এই বহুমাত্রিক প্রশ্নের কিছু উত্তরের খুঁজে বারবারই ৭২-এর সংবিধান এর সামরিকোচিত দূষণসমূহ আসে মোটা দাগে, আমরা একটু নজর বুলিয়ে নিই ওইসব দূষণের দিকেঃ
১) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রস্তাবনায় দূষণসমূহঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রস্তাবনা

[বিসমিল্লাহির-রহমানির রহিম]
(দয়াময়, পরম দয়ালু, আল্লাহের নামে)

প্রস্তাবনা

আমরা, বাংলাদেশের জনগণ, ১৯৭১ খ্রীষ্টাব্দের মার্চ মাসের ২৬ তারিখে স্বাধীনতা ঘোষণা করিয়া জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামের মাধ্যমে স্বাধীন ও সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ প্রতিষ্ঠিত করিয়াছি;

আমরা অঙ্গীকার করিতেছি যে, যে সকল মহান আদর্শ আমাদের বীর জনগণকে জাতীয় মুক্তি সংগ্রামে আত্মনিয়োগ ও বীর শহীদদিগকে প্রাণোৎসর্গ করিতে উদ্বুদ্ধ করিয়াছিল -জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার সেই সকল আদর্শ এই সংবিধানের মূলনীতি হইবে ;

আমরা আরও অঙ্গীকার করিতেছি যে, আমাদের রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য হইবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা- যেখানে সকল নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত হইবে;

আমরা দৃঢ়ভাবে ঘোষণা করিতেছি যে, আমরা যাহাতে স্বাধীন সত্তায় সমৃদ্ধি লাভ করিতে পারি এবং মানবজাতির প্রগতিশীল আশা-আকাঙ্খার সহিত সঙ্গতি রক্ষা করিয়া আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতার ক্ষেত্রে পূর্ণ ভূমিকা পালন করিতে পারি, সেইজন্য বাংলাদেশের জনগণের অভিপ্রায়ের অভিব্যক্তিস্বরূপ এই সংবিধানের প্রাধান্য অক্ষুণ্ন রাখা এবং ইহার রক্ষণ, সমর্থন ও নিরাপত্তাবিধান আমাদের পবিত্র কর্তব্য;

এতদ্বারা আমাদের এই গণপরিষদে, অদ্য তের শত ঊনআশী বঙ্গাব্দের কার্তিক মাসের আঠারো তারিখ, মোতাবেক ঊনিশ শত বাহাত্তর খ্রীষ্টাব্দের নভেম্বর মাসের চার তারিখে, আমরা এই সংবিধান রচনা ও বিধিবদ্ধ করিয়া সমবেতভাবে গ্রহণ করিলাম।

The Second Proclamation (Fifth Amendment) Order, 1978 এর 2nd Schedule বা সংবিধান (৫ম সংশোধন) আইন, ১৯৭৮ এর ২য় ধারাবলে নিম্নোক্ত দূষণত্রয় করেন-

ক) ‘বিসমিল্লাহির রহমানির রহীম’ শব্দগুচ্ছের সংযোজন। যা ধর্মনিরপেক্ষতা এবং মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী।
খ) ‘জাতীয় মুক্তির জন্য ঐতিহাসিক সংগ্রামের’ শব্দগুচ্ছের পরিবর্তে ‘জাতীয় স্বাধীনতার জন্যে ঐতিহাসিক যুদ্ধের’ শব্দগুচ্ছের প্রতিস্থাপন; এইটা নিছকই সামরিক যথেচ্ছাচার।
গ) ২য় প্যারায় ‘-জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার সেই সকল আদর্শ এই সংবিধানের মূলনীতি হইবে’ এই বাক্যাংশের পরিবর্তে এইভাবে লিখা হয় ‘সর্বশক্তিমান আল্লাহের উপর পূর্ণ আস্থা ও বিশ্বাস, জাতীয়তাবাদ, গণতন্ত্র এবং সমাজতন্ত্র অর্থাৎ অর্থনৈতিক ও সামাজিক সুবিচারের সেই সকল আদর্শ এই সংবিধানের মূলনীতি হইবে’; এইখানে ধর্মনিরপেক্ষতা এবং সমাজতন্ত্র মূলনীতিদ্বয়ের মূল চেতনা ধ্বংস করা হয়েছে।

২) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রথম ভাগঃ প্রজাতন্ত্র

অনুচ্ছেদঃ রাষ্ট্র ধর্ম

২ক। প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম, তবে অন্যান্য ধর্মও প্রজাতন্ত্রে শান্তিতে পালন করা যাইবে।

সংবিধান (অষ্টম সংশোধন) আইন, ১৯৮৮ এর ২ ধারাবলে ২ক অনুচ্ছেদ সন্নিবেশিত। সংশোধনের নামে সামরিক জান্তা এরশাদ কি ক্ষতিটা করে গেছেন তা আমরা সমসাময়িক রাজনৈতিক অস্থিরতা পর্যবেক্ষণ করলেই বুঝতে পারি।

৩) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের তৃতীয় ভাগ, মৌলিক অধিকার এর ৩৮ নং অনুচ্ছেদ সংগঠনের স্বাধীনতাঃ

৩৮) জনশৃংখলা ও নৈতিকতার স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ সাপেক্ষে সমিতি বা সঙ্ঘ গঠন করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে; তবে শর্ত থাকে যে, রাজনৈতিক উদ্দেশ্যসম্পন্ন বা লক্ষ্যানুসারী কোন সাম্প্রদায়িক সমিতি বা সঙ্ঘ কিংবা অনুরূপ উদ্দেশ্যসম্পন্ন বা লক্ষ্যানুসারী ধর্মীয় নামযুক্ত বা ধর্মভিত্তিক অন্য কোন সমিতি বা সঙ্ঘ গঠন করিবার বা তাহার সদস্য হইবার বা অন্য কোন প্রকারে তাহার তত্পরতায় অংশগ্রহণ করিবার অধিকার কোন ব্যক্তির থাকিবে না।”

যা Second Proclamation Order No. IV of 1978 এর ধারাবলে অনুচ্ছেদটি দাঁড়ায় এমন-
” জনশৃঙ্খলা ও নৈতিকতার স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধা-নিষেধ সাপেক্ষে সমিতি বা সংঘ গঠন করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে।”

মূল সংবিধানের এই বিধানের কারণে মুসলিম লীগ, জামায়াতে ইসলামী, নেজামে ইসলামী ইত্যাদি রাজনৈতিক দলগুলো নিষিদ্ধ হয়ে যায়। ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে কোন ধর্মভিত্তিক রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণের সুযোগ পায়নি। পরবর্তীতে জেনারেল জিয়াউর রহমান ক্ষমতায় এসে রাজনৈতিক দল বিধিমালা নামে অধ্যাদেশ জারি করে পঞ্চম সংশোধনীর মাধ্যমে ১৯৭২ সালের মূল সংবিধানের ৩৮ অনুচ্ছেদকে এইভাবেই বদলে দেন এবং একইসঙ্গে ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোকে রাজনীতি ও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ করে দেন।

পরবর্তীতে ২০০৫ সালের ২৯ আগস্ট পঞ্চম সংশোধনী অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। ওই রায়ে ১৯৭৫ সালের ১৫ আগস্ট থেকে ১৯৭৯ সাল পর্যন্ত খন্দকার মোশতাক আহমেদ, আবু সা’দাত মোহাম্মদ সায়েম এবং জিয়াউর রহমানের শাসনকে বেআইনি ঘোষণা করা হয়।

অন্যদিকে সপ্তম সংশোধনী সংক্রান্ত রায়ে আদালত বলেছে, “এরশাদ অন্যায় করলেও জিয়া করেছেন গুরুতর অন্যায়। কেননা তিনি সংবিধান স্থগিত ও কিছু মূল বিধান পরিবর্তন করেছিলেন। আর এরশাদ কেবল সংবিধান স্থগিত করেছিলেন।”

জিয়া সম্পর্কে রায়ে বলা হয়, তিনি পাকিস্তানপন্থী ব্যক্তিকে প্রধানমন্ত্রী করার পাশাপাশি একই ধারার অনেককে পুনর্বাসিত করার পাশাপাশি বঙ্গবন্ধুর খুনিদের পুনর্বাসন ও ধর্মভিত্তিক রাজনীতি করার সুযোগ তৈরি করে দিয়েছিলেন। রায়ে খন্দকার মোশতাক আহমেদ, আবু সা’দাত মোহাম্মদ সায়েম এবং জিয়াউর রহমানের মতো এইচ এম এরশাদকেও অবৈধ ক্ষমতা দখলকারী হিসেবে চিহ্নিত করে হাইকোর্ট। এই রায়টি হয় বিএনপি-জামাত সরকার যখন ক্ষমতায়। এতে করে রায়ের সার্থকতা আর জিয়া-সায়েমের দূষণের স্বরূপ উন্মোচিত হয় আরও জোরালভাবে।

এখন সমসাময়িক রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করলে আমরা কি দেখতে পাই? দেশের রাজনৈতিক অস্থিরতার মূল হোতা জামাত – হেফাজত দুটোই উপরোক্ত ৩ টি সামরিক দূষণের ফলশ্রুতিতে আজ বাংলার বুকে বিষবাষ্প ছরাচ্ছে এবং সুবিধা নিচ্ছে এই সব দূষণের পিছনের দুই কারিগর বিএনপি এবং জাতীয়পার্টি।

এইবার দেখি যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামাত কে নিষিদ্ধ করলে দেশের সংকট কাটবে কিনা। খবর এসেছে যে জামাত নিষিদ্ধ হলেও তারা রাজনীতি করতে পারবে, এদিকে তারা জেনারেল ইব্রাহীমের কল্যাণ পার্টি নামের নামসর্বস্ব দলটিতে যোগ দিয়ে রাজনীতি করার আভাস দিয়েছে। এইখানে একটা ব্যাপার লক্ষণীয় যে জামাত – হেফাজত বা সকল ধর্ম ভিত্তিক দলগুলোর সাথে সামরিক ব্যক্তিবর্গের রাজনৈতিক দলগুলোর সখ্যতা বেশী। যাহোক তাহলে বাঙ্গালীর কি মুক্তি এইসব হানাদারের হায়েনাদের কাছ থেকে? সরকারই বা কেন ২০০৫ এর রায়কে বাস্তবায়ন করে ১৯৭২-এর সংবিধানে ফিরে যাচ্ছে না?

সরকারের কাছে রায় সংসদের দু-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা সবই আছে; তবে কেন করছে না? আচ্ছা, যেই বিষবৃক্ষ আজ ৩৭ বছরে শৈশব থেকে তারুণ্যে তাকে কি একদিনে সমূলে উৎখাত করা যাবে? নাকি ধীরে ধীরে তার ডালপালা কেটে কেটে মূল উৎপাটন করতে হবে? ২৮ ফেব্রুয়ারির সাইদির ফাঁসির রায়ের পর দেশ ব্যাপী নারকীয় তান্ডব দেখেছি, আর সরাসরি ৭২ এর সংবিধানে যখন সরকার বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে যাবে তখন বিসমিল্লাহ, রাষ্ট্র ধর্ম আর ধর্মনিরপেক্ষতা ইস্যুতে কি নারকীয় ধ্বংসযজ্ঞ করবে? আর তাই তা ভেবেই যদি বর্তমান সরকার ধীরে ধীরে হায়েনাদের বংশধরদের সমূলে উচ্ছেদ করার প্ল্যান করে তবে সেক্ষেত্রে এমন একটি সরকারের পুনরাবৃত্তিই জনগণকে আপাত একটি মুক্তির পথ হিসেবে দেখাতে পারে। তাই বর্তমান সরকারকে জনগনের মনের দাবীগুলো আর কষ্টগুলো বুঝে দেশের স্বার্থেই বাকি ৫ মাসের মধ্যেই জনপ্রিয়তা ফিরিয়ে আনতে হবে। সাধারণ জনগণের এর থেকে ভাল কিছু চাওয়ার থাকতে পারে না কেননা আমাদের কাছে আপাতত ২+২=৪ বলবে এমন কোন রাজনৈতিক সংগঠন নেই। বর্তমান দুদলের একদল ৩.৭৫ উত্তর দিলেও অপরটি দেয় ৩; আর তাই আমাদেরকে ৩.৭৫ উত্তরটি অধিকতর সঠিক বা কম ভুল মেনে সামনে এগিয়ে যেতে হবে।

তারিক লিংকন, ঢাকায় থাকি। স্থায়ী নিবাস সন্দ্বীপ, চট্টগ্রাম...

মন্তব্যসমূহ

  1. প্রাক্তান আঁধারে আগস্ট 5, 2013 at 1:01 অপরাহ্ন - Reply

    বিষবৃক্ষ মহীরূহ হয়েছে তো কি হয়েছে! ধ্বংসযোগ্য চালাবে সেই ভয়ে কচিডাল ছাটা!!লীগ দ্বিতীয় বার ক্ষমতায় আসলে বিসমিল্লাহ,রাষ্ট্র ধর্ম এসব বাতিল করবে!!! কোন সিনটম কি আছে? শধুমাত্র লেখালেখির জন্য আসিফ মহিউদ্দিনকে দ্বিতীয় বারের মত জেলে পোরা হয়েছে,সেখানে এত রোমান্টিক চিন্তা!!!!

    • তারিক লিংকন আগস্ট 5, 2013 at 7:12 অপরাহ্ন - Reply

      @প্রাক্তান আঁধারে,
      আমার তো মনে হয় যথেষ্ট উপসর্গ বিদ্যমান। ১৯৯১ থেকে ২০১৩ এই ২২ বছরের রাজনৈতিক সামাজিক অগ্রগতি আমার কাছে তেমন আভাসই দেয়। যেমন ধরুন ১৯৯৬ থেকে ২০০১ বঙ্গবন্ধু হত্যার বিচার ৭০-৮০% শেষ করে বর্তমান আমলে শেষ করল। তারপর জাতীয় ৪ নেতার হত্যার বিচারও শেষ পর্যায়ে বা এইটা অনুমেয় যে আওয়ামীলীগ সরকারই এই বিচারকাজ শেষ করে যাবে। অন্যদিক কর্নেল তাহের হত্যার রায়তো একটা যুগান্তকারী রায় অন্তত জিয়া সরকারের বিরুদ্ধে। আবার পোস্টে উল্লেখিত জিয়া-সায়েম সরকার অবৈধ রায়টিও তাৎপর্যপূর্ণ।
      আমি মনে করে এই বিষবৃক্ষের ডালপালা ছাঁটার কাজ চলছে, আমাদের জীবদ্দশায় যদি আমরা এমন কিছু আশাও করি সেই আশাবাদ প্রাপ্য একমাত্র আওয়ামীলীগ সরকারেরই…
      আবার যুদ্ধপরাধিদের বিচারের ক্ষেত্রেও তাই… আমাদের ভরসার জায়গাতো একটাই!!
      ঐযে বললাম,
      “আমাদের কাছে আপাতত ২+২=৪ বলবে এমন কোন রাজনৈতিক সংগঠন নেই। বর্তমান দুদলের একদল ৩.৭৫ উত্তর দিলেও অপরটি দেয় ৩; আর তাই আমাদেরকে ৩.৭৫ উত্তরটি অধিকতর সঠিক বা কম ভুল মেনে সামনে এগিয়ে যেতে হবে।”
      আপনাকে ধন্যবাদ :thanks:

  2. সংবাদিকা আগস্ট 5, 2013 at 2:33 পূর্বাহ্ন - Reply

    ১. এই তিনটাকে “দূষণ” মনে হয়না ??? জাতে বাঙালি বলে ???

    ৩৷ প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা৷

    ৬৷ (২) বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন।

    ৯৷ ভাষাগত ও সংস্কৃতিগত একক সত্তাবিশিষ্ট যে বাঙালী জাতি ঐক্যবদ্ধ ও সংকল্পবদ্ধ সংগ্রাম করিয়া জাতীয় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জন করিয়াছেন, সেই বাঙালী জাতির ঐক্য ও সংহতি হইবে বাঙালী জাতীয়তাবাদের ভিত্তি।

    • বিরক্ত পাঠিকা আগস্ট 5, 2013 at 3:29 পূর্বাহ্ন - Reply

      @সংবাদিকা,

      এই তিনটাকে “দূষণ” মনে হয়না ??? জাতে বাঙালি বলে ???

      সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাঙালী জাতীয়তাবাদের উপরে ভিত্তি করে বাঙলাদেশের জন্ম , কারও অনুকম্পায় বা দয়ায় নয় । সে রকম হলে এ দেশটার নাম বাঙলাদেশ না হয়ে স্বাধীন পূর্ব পাকিস্তানই থাকত। এন জি ও খোর মানবতাবাদীদের মুখপানে চেয়ে থাকলে বাঙলাদেশ রাষ্ট্রের জন্ম কোন দিনই হত না। যারা ৭২ এর আগেরকার পুরোন পাকিস্তানী ব্যবস্হা পছন্দ করেন এবং বাঙালী হতে চান না তাদের উচিৎ ছিল ৭২ সালেই পাকিস্তানে চলে যাওয়া , অনেকে চলেও গেছেন এবং পাকিস্তানে ভাল সরকারী পদও পেয়েছেন। বাঙলাদেশের জন্ম হয়েছে বাঙালীর রক্তে , বাঙালীর জন্য। বিদেশী দাতাদেশ কিংবা এন জি ও দের লবিংয়ে নয়, শান্তিপূর্ন ভাগাভাগি নয় , সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাঙালী জাতীয়তাবাদের উপরে ভিত্তি করে বাঙলাদেশের জন্ম , কারও অনুকম্পায় বা দয়ায় নয় ।

      • সংবাদিকা আগস্ট 5, 2013 at 5:53 অপরাহ্ন - Reply

        @বিরক্ত পাঠিকা,

        প্রথমত আমার মন্তব্য এই পোষ্টের লেখকের প্রতি- যিনি কতিপয় যুক্তি দিয়েছেন – আমি বলেছি এসব কি ঐ যুক্তি গুলোর মধ্য ফেলা যায় কি যায়না।

        আমাদের দেশের স্বাধীনতার মুখ্য উদ্দেশ্য ছিল ন্যায্য অর্থনৈতিক এবং রাজনৈতিক মুক্তি লাভ এবং এর সঙ্গে আর বাকি যা কিছু আছে তা প্রভাবক।

        যারা ৭২ এর আগেরকার পুরোন পাকিস্তানী ব্যবস্হা পছন্দ করেন এবং বাঙালী হতে চান না তাদের উচিৎ ছিল ৭২ সালেই পাকিস্তানে চলে যাওয়া , অনেকে চলেও গেছেন এবং

        আপনার বয়স কতটুকু জানিনা। যদি টিনএজ হয়ে থাকেন তাহলে বলব আরও বিভিন্নমুখী পড়াশুনা করুন- কুপমন্ডুকতা থেকে বের হয়ে আসুন।
        যদি আমার জেনারেশন হয়ে থাকেন – আপনার সঙ্গে আমার তর্ক করার কোন ইচ্ছাই নেই। আপনার মন্তব্যই প্রকাশ prejudiced মানসিকতা নিয়ে বসে আছেন – যেন “সব মানি কিন্তু তালগাছটা আমার”।
        আর যদি আমার থেকে আগের জেনারেশন হওন তাহলে আমার আর কিছুই বলার নেই ।
        সব কথার শেষ কথা মানসিকতা বদলান – যদিও রাষ্ট্রে সব রকম নাগরিক থাকা প্রয়োজন- ব্যালান্স থাকে একটা।

    • তারিক লিংকন আগস্ট 5, 2013 at 6:56 অপরাহ্ন - Reply

      মুক্তমনায় এইটা আমার প্রথম পোস্ট! যাহোক, পাঠকদিগকে অফুরন্ত শুভেচ্ছা।
      @সংবাদিকা,
      আপনার প্রশ্ন করার স্টাইল আমার কাছে অতি উদ্যত মনে হয়েছে তাই একবার ভেবেছিলাম উত্তর দিব না। আমার লিখাটির শিরোনামের শেষের একটা শব্দের দিকে লক্ষ্য করবেন; ‘সমসাময়িক রাজনীতি’।
      আপনার নির্বাচিত বিষয়ত্রয় দূষণ মনে হয়নি আমি কোথাও বলি নি। আমি বর্তমান রাজনৈতিক পরিস্থিতির আলোকে দূষণগুলোকে হাইলাইট করতে চেয়েছি। যাহোক,
      আমি জানি আপনার বিষয়ত্রয় সমান বা অনেকক্ষেত্রে অধিকতর অর্থবহ। বাংলা ভাষাকে রাষ্ট্রীয় ভাষা আর জাতীয়তাবাদের সঙ্কীর্ণ সংজ্ঞায়িত করা নিয়ে আমি আরেকটা পোস্টে লিখার ইচ্ছা ছিল।। আপনি মন্তব্যের আলোচনায় বিষয়টি উপস্থাপন করেছেন বলে ধন্যবাদ…
      তবে ‘৩৷ প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা৷’ এইটা বর্তমান বিশ্বের চলমান রাষ্ট্রীয় পরিচয়ের একটি বহুলব্যবহৃত পরিভাষা। আমরা যখন আরও ব্যপক আলোচনায় যাব তখন ঐ আলোচনা প্রাসঙ্গিক হবে কেননা কুকুর শিকার করতে গিয়ে বাঘ শিকারে কি কি অস্ত্রাদি লাগবে তার চিন্তা বাহুল্য ছাড়া আর কিছুই নয়।

মন্তব্য করুন