(এ লেখাটি একটি লিফলেট, যা নারীপক্ষ কর্তৃক ২৫ নভেম্বর নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস উপলক্ষে লিখিত ও প্রচারিত)
‘‘নারীর উপর সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করুন, প্রতিরোধ গড়ে তুলুন’’

নারীর উপর সহিংসতা ঠিক কবে থেকে, কেন এবং কিভাবে শুরু হয়েছিলো সেই প্রসঙ্গ না তুললেও একথা সকলের জানা যে, এই সহিংসতা দিনে দিনে এমনসব রূপ নিয়েছে যে তা কেবল নারীর জন্যই নয় সমগ্র মানব সমাজের জন্য অবমাননাকর।

নারীর উপর সহিংসতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ১৯৮১ সালে ল্যাটিন আমেরিকার নারীদের সম্মেলনে ২৫ নভেম্বর ‘নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস’ ঘোষণা করা হয়। ১৯৯৩ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অনুষ্ঠিত বিশ্ব মানবাধিকার সম্মেলনে এ দিবসটি স্বীকৃতি পায়। তখন থেকে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন করা হচ্ছে। ১৯৯৭ সাল থেকে প্রতি বছর একটি নির্দিষ্ট প্রতিপাদ্য বিষয় নিয়ে বাংলাদেশে এই দিবসটি পালন করে আসছে নারীপক্ষ। এবারের প্রতিপাদ্য ‘‘নারীর উপর সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করুন, প্রতিরোধ গড়ে তুলুন।’’

পরিবার থেকে রাষ্ট্র অবধি কোথাও নারীরা নিরাপদ নয়। ঘরে, ঘরের বাইরে, রাসত্মাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বত্রই নারী নিরাপত্তাহীন। নিরাপত্তা বিধানে দায়িত্বরত পুলিশবাহিনী দ্বারাও সহিংসতার শিকার হচ্ছে নারী।

এই বাস্তবতাকে মোকাবিলা করতে হলে পরিবার ও সমাজের প্রতিটি ব্যক্তিকে নিজ নিজ অবস্থান থেকে এর বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে, প্রতিরোধ গড়ে তুলতে হবে। প্রতিটি অপরাধের বিচার ও দোষীর শাস্তির নিশ্চয়তা বিধানে রাষ্ট্র যাতে কার্যকর ভূমিকা রাখে সে বিষয়েও প্রত্যেককে স্বোচ্চার হতে হবে।

নারী নিজে বা তার পরিবার সহিংসতার কথা সহজে প্রকাশ করতে চায় না, প্রকাশ করলে বা বিচার চাইলে তাদেরকেই নানাভাবে হয়রানির শিকার হতে হয় এবং নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। তারা নিজ পরিবার, সমাজ ও প্রশাসন থেকে প্রয়োজনীয় সহমর্মিতা, সমর্থন, সহযোগিতা পায় না। আসুন, আমরা সহমর্মী ও সমব্যথি হয়ে সহিংসতার শিকার নারীর পাশে দাঁড়াই, নারীর উপর সহিংসতার বিরুদ্ধে আওয়াজ তুলি, সহিংসতার ঘটনা লুকিয়ে না রেখে দোষীদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে এবং বিচার পেতে সহিংসতার শিকার নারীকে সহযোগিতা করি।

‘‘উদ্যমে উত্তরণে শতকোটি’’ ব্যানারে বিশ্বব্যাপী নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে অভিযানের আওতায় আগামী ১৪ ফেব্রুয়ারী ২০১৩ দেশব্যাপী প্রতিবাদে নারীপক্ষ সকলকে নারী ও মেয়েশিশুর প্রতি সহিংসতা চিরতরে বন্ধের উদ্দেশ্যে যার যার অবস্থান থেকে সামিল হতে আহবান জানাচ্ছে।

নারীপক্ষ

[96 বার পঠিত]