সুসমাচার।। সাঁওতালি ভাষার উইকি জয়।।

ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া, সংক্ষেপে– উইকিতে যুক্ত হয়েছে সাঁওতালি ভাষা। বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার পর এটি বাংলাদেশের তৃতীয় কোনো ভাষা, যা উইকিতে যুক্ত হলো। এতে সাঁওতালি ভাষার শিক্ষার্থী ও আগ্রহীদের জন্য তো বটেই, আদিবাসী বিষয়ক গবেষণার ক্ষেত্রে উন্মুক্ত হলো অবাধ সুযোগ। উইকিতে বিশ্বের ২৭২টি প্রান্তিক জনগোষ্ঠীর ভাষা অন্তর্ভূক্ত হয়েছে।

সাঁওতালি ভাষাকে ইন্টারনেট জগতে প্রতিষ্ঠা করতে গত মাস থেকে শুরু হয়েছে এই ভাষার উইকি নির্মাণের কাজ। গত বছর ইউনিকোডভিত্তিক সাঁওতালি টাইপিং সফটওয়্যার ‘হড় কাথা’ চালু হয়। এরই ধারাবাহিকতায় নির্মাণ করা হচ্ছে এই ভাষার উইকি। এরই মধ্যে অধিকাংশ কাজ শেষ হয়েছে। গবেষক ও আগ্রহীদের জন্য শিগগির তা উন্মুক্ত করে দেওয়া হবে।

বাংলাদেশে সাঁওতালি, বিষ্ণুপ্রিয়া মনিপুরিসহ অপরাপর আদিবাসী ভাষার সাংবিধানিক স্বীকৃতি না থাকলেও উইকিতে এই ভাষাদুটি অন্তর্ভূক্তি আরো একবার জানান দেয়, ভাষাগত সংখ্যালঘু হলেও প্রত্যেক আদিবাসীর রয়েছে সমৃদ্ধশালী সংস্কৃতি ও ঐতিহ্য।

সাঁওতালি ভাষার উইকি নির্মাণ কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছেন ‘হড় কাথা’র উদ্ভাবক, সহব্লগার সমর মাইকেল সরেন। সে সময় তাকে সহায়তা করেন ফিরোজ আহমেদ নামে আরেক তরুণ উদ্ভাবক। সমর সরেন নিজেও একজন সাঁওতাল। তিনি একই সঙ্গে আদিবাসী বাংলা ব্লগের নির্মাতা ও প্রধান সঞ্চালক।

এই কাজে তাঁকে নেপথ্য সহযোগিতা দিয়েছেন বাংলা উইকির প্রতিষ্ঠাতা ড. রাগিব হাসান। উদ্যোগটিকে স্বাগত জানিয়ে রাগিব হাসান এই লেখককে বলেন, উইকি জগতে আদিবাসী ভাষাগুলোর অংশগ্রহণে উইকি জগৎ আরো সমৃদ্ধ হবে। বাংলাদেশের তরুণ সান্তাল প্রযুক্তিপ্রেমীদের সক্রিয় অংশগ্রহণেই সাঁওতালি ভাষার উইকি আরো সমৃদ্ধ হয়ে উঠবে বলে মনে করছি।

সমর মাইকেল সরেন বলেন, আমরা সাঁওতাল বা সান্তালরা জাতি হিসেবে স্বয়ংসম্পূর্ণ। আমাদের সমৃদ্ধিশালী সংস্কৃতি, কৃষ্টি, রীতি-নীতি, ঐতিহ্য রয়েছে। পাশাপাশি রয়েছে অসংখ্য শব্দভাণ্ডারে সমৃদ্ধ, স্বয়ংসম্পূর্ণ ও উন্নত ভাষা। উপরন্তু আমাদের রয়েছে বর্ণমালা, সমৃদ্ধ ব্যাকরণ ও অভিধান। কিন্তু বাংলাদেশে নানা কারণে আদিবাসীদের মৌলিক মানবিক অধিকার ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি সাঁওতালি ভাষাও আজ হুমকির মুখে। সাঁওতালি ভাষার চর্চা ও গবেষণা সরকারি পৃষ্ঠপোষকতাও পায় না। এমন অবস্থায় আমরা নিজেরাই এই ভাষাকে রক্ষা করতে উদ্যোগী হয়েছি। এরই অংশ হিসেবে আমরা নির্মাণ করছি সাঁওতালি ভাষার মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া।


প্রসঙ্গত, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কাসহ অল্প কয়েকটি দেশে সাঁওতাল জনগোষ্ঠীর বসবাস। তবে বাংলাদেশ ও ভারতেই তাঁরা সবচেয়ে বেশি সংখ্যায় বাস করছেন। বিশ্বে সাঁওতাল জনগোষ্ঠীর সংখ্যা আনুমানিক ৮৬ লাখ। তাঁদের রয়েছে ঐতিহ্যবাহী সংস্কৃতি, কৃষ্টি, রীতি-নীতি, সাহিত্য, লোকগাঁথা ও সমৃদ্ধ ইতিহাস। তাঁরা নিজেদের ‘সান্তাল’ বলে পরিচয় দিতে পছন্দ করেন।

১৮৫৫ সালের ৩০ জুন সিধুঁ-কানহু নামক দুই সাঁওতাল সহোদর জীবন দিয়ে গড়ে তোলেন সাঁওতাল বিদ্রোহ, যা ইতিহাসে ব্রিটিশ রাজের সিংহাসন-কাঁপানো ‘সান্তাল হুল’ নামে পরিচিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধে সাঁওতালরা সরাসরি সম্মুখ সমরে বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। স্বাধীন দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনেও রয়েছে তাঁদের সক্রিয় অবদান।

সাঁওতালি ভাষার উইকিটি বর্তমানে উইকি’র ইনকিউবেটরে রয়েছে। বিভিন্ন তথ্য সাঁওতালি ভাষায় অনুবাদ করে এই ভাষার উইকিতে যুক্ত করার কাজ দ্রুত এগিয়ে চলেছে। মিডিয়া উইকির (উইকিপিডিয়া সফটওয়্যার) অধিকাংশ কাজ শেষ হয়েছে। মোবাইল ফোন থেকেও যাতে ইন্টারনেট ব্রাউজ করে এই ভাষার উইকি পাঠ করা যায়, এমন সুবিধা থাকছে। সাঁওতাল ভাষায় পারদর্শী যে কেউ এই অনুবাদ কার্যক্রমে অংশ নিতে পারবেন। সাঁওতালি উইকিতে অনুবাদ কার্যক্রমে প্রতিদিনই এই ভাষার প্রযুক্তিপ্রেমীরা যোগদান করছেন। পারস্পরিক সহযোগিতায় তথ্য ও বানান শুদ্ধির কাজ চলছে। বাংলা উইকির জন্য ‘বিএন’ এবং ইংরেজি উইকির জন্য ‘ইএন’-এর আদলে আন্তর্জাতিক মান নিয়ন্ত্রণকারী সংস্থা আইএসও’র ল্যাঙ্গুয়েজ কোড হিসেবে সাঁওতালি উইকির জন্য বেছে নেওয়া হয়েছে ‘এসএটি’ শব্দ।


সাঁওতালি উইকিপিডিয়ানরা আরো জানান, এ ভাষায় বিভিন্ন তথ্য অনুবাদ করে তা উইকিতে যোগ করার ক্ষেত্রে প্রায়ই তাদের সাঁওতালি ভাষার অভিধানের সংকটের মুখোমুখি হতে হয়েছে। শিক্ষার্থী ও গবেষকদের যেন সাঁওতালি অভিধান দুষ্প্রাপ্যতায় ভুগতে না হয়, সে চিন্তা থেকে তাঁরা সাঁওতালি উইকিতে ইংরেজি-সাঁওতাল ভাষার অভিধান ই-বুক আকারে যুক্ত করতে যাচ্ছেন। আগ্রহী যে কেউ বিনা মূল্যে পিডিএফ আকারে সাঁওতালি অভিধানটি ডাউনলোড করে নিতে পারবেন।

মাতৃভাষাকে ভালবেসে সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে যারা দিনরাত নিরলসভাবে কাজ করে চলেছেন অভিনব উইকিটির জন্য, আমরা অভিনন্দন জানাই সেই সব তরূণ সাঁওতাল ইকিপিডিয়ানদের। জয় হোক আদিবাসীর সংগ্রাম!

পাহাড়, ঘাস, ফুল, নদী খুব পছন্দ। লিখতে ও পড়তে ভালবাসি। পেশায় সাংবাদিক। * কপিরাইট (C) : লেখক কর্তৃক সংরক্ষিত।

মন্তব্যসমূহ

  1. […] তারা জানান, ভবিষ্যতে তাদের পরিকল্পনায় রয়েছে রিবেং ইউনিকে পরিবর্তিত নতুন সংস্করণে নির্মাণ করা। ইন্টারনেটে রিবেং ইউনি ফন্টে লেখার টুলস্ সফটওয়্যার এবং মোবাইল ডিভাইস অ্যাপ্লিকেশনও নির্মাণ করতে চান তারা। এরই মধ্যে তারা চাকমা ভাষায় ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া নির্মাণের কাজ শুরু করেছেন। তবে এসব কাজে প্রচুর অর্থ সহায়তা প্রয়োজন। প্রসঙ্গত, বাংলাদেশের অপর দুই আদিবাসীর ভাষা বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা ও সাঁওতাল… […]

  2. […] তারা জানান, ভবিষ্যতে তাদের পরিকল্পনায় রয়েছে রিবেং ইউনিকে পরিবর্তিত নতুন সংস্করণে নির্মাণ করা। ইন্টারনেটে রিবেং ইউনি ফন্টে লেখার টুলস্ সফটওয়্যার এবং মোবাইল ডিভাইস অ্যাপ্লিকেশনও নির্মাণ করতে চান তারা। এরই মধ্যে তারা চাকমা ভাষায় ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া নির্মাণের কাজ শুরু করেছেন। তবে এসব কাজে প্রচুর অর্থ সহায়তা প্রয়োজন। প্রসঙ্গত, বাংলাদেশের অপর দুই আদিবাসীর ভাষা বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষা ও সাঁওতাল… […]

  3. রাগিব হাসান এপ্রিল 27, 2012 at 2:05 পূর্বাহ্ন - Reply

    সাঁওতালী উইকিপিডিয়ার জন্য যারা কাজ করছেন, সবাইকে অনেক ধন্যবাদ। উইকিমিডিয়া ফাউন্ডেশনের বাংলাদেশ শাখার কর্মীরা ইতিমধ্যেই আপনাদের সাথে যোগাযোগ করেছে এবং পরের প্রতিটি ধাপে প্রাতিষ্ঠানিক সহায়তা দিয়ে যাবে। এই ব্যাপারটি সবাইকে জানাবার জন্য বিপ্লব রহমান ভাইকেও অনেক ধন্যবাদ। উনার মাধ্যমেই আসলে সাঁওতাল ও চাকমা ভাষাভাষীদের সাথে যোগাযোগ সম্ভব হয়েছে।

    বাংলাদেশের ভাষাগুলোর মধ্যে বাংলার পরে এসেছিলো বিষ্ণুপ্রিয়া মণিপুরি উইকিপিডিয়া, যার কাজ একাই অনেক এগিয়ে নিয়েছিলেন নিউইয়র্ক প্রবাসী উত্তম সিংহ। তবে ইউজার কমিউনিটি গড়ে না ওঠায় সেটার কাজ থেমে গেছে। সাঁওতালীর ক্ষেত্রে যাতে সেটা না হয়, সেজন্য প্রথম থেকেই কমিউনিটি গঠনের কাজ করতে হবে।

    উইকিপিডিয়াতে অনেক ক্ষুদ্র ভাষায় বিশ্বকোষ আছে, এমনকি এমন অনেক (ইউরোপীয়) ভাষা আছে যার ভাষাভাষীর সংখ্যা সাঁওতালীর বা চাকমা ভাষার চাইতে অনেক অনেক কম। তাই উইকিমিডিয়া ফাউন্ডেশন এরকম ক্ষুদ্রতর ভাষার বিশ্বকোষ বিকাশের উপরে বেশ গুরুত্ব দিচ্ছে।

    আমার স্বপ্ন, বাংলাদেশের প্রতিটি ভাষায় তথ্যের ভাণ্ডার গড়ে উঠবে। আর ডিজিটাল প্রযুক্তি আমাদের এনে দেবে আরেক একুশ। সাঁওতালী উইকিপিডিয়ার বাস্তবায়ন হয়ে উঠুক এই স্বপ্নের দিকে প্রথম পদক্ষেপ।

    • বিপ্লব রহমান ফেব্রুয়ারী 3, 2014 at 8:49 অপরাহ্ন - Reply

      @রাগিব হাসান,

      ম্রদ্ধেয়,

      অনেক দেরীতে মন্তব্যটি চোখে পড়ার জন্য দু:খিত। আপনাদের সমন্বিত উদ্যোগ সফল হোক। জয় হোক, সকল মাতৃভাষার!
      অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। (Y)

  4. জয়ন্ত এপ্রিল 26, 2012 at 11:32 অপরাহ্ন - Reply

    খুবই ভালো উদ্যোগ, সাঁওতালি ভাষার নিয়ে যারা উইকিতে কাজ করতে চাইছেন, তাদের জানাই অভিনন্দন ও শুভেচ্ছা। তবে এখন জয়ের অনেক পথ বাকি । আগে মেটাতে এই বিষয়ে অনুরোধ করতে হবে। সাথে ইনকিউবেটরেও কাজ চালিয়ে যেতে হবে। আর একটি বড় সমস্যা আছে। সাঁওতালি ভাষা অলচিকি লিপিতে লেখা হয়। উইনিকোডে অলচিকি লিপি চলে এলেও এর ভালো মুক্ত ফন্টের অভাব আছে। তাই সাঁওতালি ভাষার উইকিতে কোন লিপি ব্যবহার করা হবে সেটা একটা চিন্তার বিষয়।

    • বিপ্লব রহমান ফেব্রুয়ারী 3, 2014 at 8:50 অপরাহ্ন - Reply

      @জয়ন্ত,

      সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। (Y)

  5. কাজি মামুন এপ্রিল 25, 2012 at 12:25 পূর্বাহ্ন - Reply

    সমর মাইকেল সরনকে প্রাণঢালা অভিনন্দন। একটি অসাধারণ কাজ। এই ধরণের কাজ আমাদের ‘একুশ’কে আরও মহিমান্বিত করে তোলে। লেখককেও মন ভাল করে দেয়া বিষয়টি জানানোর জন্য অফুরান ধন্যবাদ! (W)

    • বিপ্লব রহমান এপ্রিল 25, 2012 at 6:03 অপরাহ্ন - Reply

      @কাজি মামুন,

      একটি অসাধারণ কাজ। এই ধরণের কাজ আমাদের ‘একুশ’কে আরও মহিমান্বিত করে তোলে।

      চমৎকার বলেছেন। (Y)

  6. রাতুল_শাহ এপ্রিল 24, 2012 at 11:21 অপরাহ্ন - Reply

    সমর মাইকেল সরেন প্রতি শুভেচ্ছা রইল।

  7. আসরাফ এপ্রিল 24, 2012 at 11:28 পূর্বাহ্ন - Reply

    (Y)

  8. প্রতিফলন এপ্রিল 24, 2012 at 10:07 পূর্বাহ্ন - Reply

    চমৎকার উদ্যোগ! অনেক অনেক শুভকামনা।

    ছোট্ট একটা সংশোধনীঃ

    এই কাজে তাঁকে নেপথ্য সহযোগিতা দিয়েছেন বাংলা উইকির প্রতিষ্ঠাতা ড. রাগিব হাসান।

    রাগিব হাসান বাংলা ও ইংরেজি উভয় উইকির প্রশাসক (অ্যাডমিন) (তথ্যসূত্র), প্রতিষ্ঠাতা শব্দটা এখানে সঠিক অর্থ বহন করছে না।

    • প্রতিফলন এপ্রিল 24, 2012 at 10:18 পূর্বাহ্ন - Reply

      @প্রতিফলন,

      আমার বক্তব্য পরিষ্কার করি। বাংলা উইকি শুরুর সময় থেকে রাগিব হাসান বাংলা উইকির জন্য কাজ করছেন বলে জানি। এ কারণে উনাকে ‘প্রতিষ্ঠাতা’ বলা হয় বলে জানা নেই। কোন রেফারেন্স থাকলে জানাবেন। (উল্লেখ্যঃ এখানে ‘প্রতিষ্ঠাতা’ শব্দটির আভিধানিক অর্থের প্রতি জোর দেয়া হচ্ছে)

      • বিপ্লব রহমান এপ্রিল 24, 2012 at 4:44 অপরাহ্ন - Reply

        @প্রতিফলন,

        আপনার তথ্য ঠিকই আছে। সহব্লগার, উইকি’র ড. রাগিব হাসান ভাই সম্পর্কে আমার সম্যক ধারণা আছে। তার সঙ্গে ব্যক্তিগত পরিচয়ও দীর্ঘদিনের। তবে…

        এই কাজে তাঁকে নেপথ্য সহযোগিতা দিয়েছেন বাংলা উইকির প্রতিষ্ঠাতা ড. রাগিব হাসান।

        এই তথ্যে সংশোধনীর কিছু নেই। কারণ:

        ১। রাগিব ভাই প্রথমে ফেবুতে আমাকে টোকা দিয়ে জানতে চান, বাংলাদেশে কোন কোন আদিবাসী ভাষার বর্ণমালা ইউনিকোডে আছে, উইকিতে তাদের কোনো কাজ আদৌ আছে কি না। আমার দেওয়া তথ্য ও ইমেইল ঠিকানা দেওয়ার পর উনি উইকি’র বিষয়ে একটি গ্রুপ ইমেইল চালু করেন।

        ২। ওই গ্রুপ ইমেইলে সহব্লগার সমর সরেন সাঁওতালি ভাষার উইনিকোড টাইপিং সফটওয়ার ‘হড় কাথা’ তাকে অবহিত করেন। আমি রাগিব ভাইকে চাকমা ভাষার উইনিকোড ভার্সন এবং বিষ্ণুপ্রিয়া মনিপুরি ভাষায় উইকি নির্মান সম্পর্কে অবহিত করি (সেটি অবশ্য ভিন্ন প্রসঙ্গ…এই প্রসঙ্গে যৌথ আলাপচারিতা এখনো চলছে)।

        ৩। গ্রুপ ইমেইলে রাগিব ভাইয়ের প্রত্যক্ষ উৎসাহে এবং প্রযুক্তিগত বিষয়ক পরামর্শে সমরসহ অন্যান্য্‌ সহকর্মীরা সাঁওতালি ভাষার উইকি নির্মাণের কাজ এগিয়ে নিচ্ছে। শিগগিরই এটি উন্মুক্ত হওয়ার অপেক্ষায়। …

        ৪। শুধু তাইই নয়, একইভাবে রাগিব ভাইয়ের উৎসাহ, ইমেইল আলাপচারিতা ও পরামর্শে চাকমাসহ এদেশের অন্যান্য আদিবাসী ভাষার উইকির কাজ এগিয়ে চলছে। …

        তাই– সাঁওতালি ভাষার উইকি নির্মানে রাগিব হাসানের অবদানকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই।

        আর আপনি যে রেফারেন্সের কথা বলছেন, আশাকরি এখন বুঝতে পেরেছেন, ওই রেফারেন্স এই লেখক নিজেই।

        ভাবনাটিকে উস্কে দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। (Y)

        • বিপ্লব রহমান এপ্রিল 24, 2012 at 4:58 অপরাহ্ন - Reply

          [img]http://www.ragibhasan.com/images/prothom-alo-report.jpg[/img]

          @প্রতিফলন,

          পুনশ্চ: রাগিব হাসান শুধু বাংলা উইকি’র প্রশাসকই নন; প্রধান প্রতিষ্ঠাতা/নির্মাতাও। তিনি নিজেই বাংলা উইকি’তে এ পর্যন্ত দুশ’র বেশী প্রবন্ধ লিখেছেন এবং অবিরাম এর উন্নতির জন্য কাজ করছেন। তার সম্পর্কে আরো জানতে ওনার ব্যক্তিগত ওয়েব সাইটটি দেখার বিনীত অনুরোধ জানাই। দেখুন : http://www.ragibhasan.com/index.html

          অনেক ধন্যবাদ।

          • বিপ্লব রহমান এপ্রিল 24, 2012 at 5:01 অপরাহ্ন - Reply

            ** ওপরের পেপার ক্লিপিংটি দৈনিক প্রথম আলোর সাপ্তাহিক ম্যাগাজিন ‘ছুটির দিনে’র প্রচ্ছদ প্রতিবেদন থেকে নেওয়া। এটি ২০০৬ সালের ৩০ মার্চ প্রকাশিত হয়েছিলো।।

            • প্রতিফলন এপ্রিল 25, 2012 at 12:03 অপরাহ্ন - Reply

              @বিপ্লব রহমান,

              সাঁওতালি ভাষার উইকি নির্মানে রাগিব হাসানের অবদানকে খাটো করে দেখার কোনো অবকাশ নেই।

              আমার আগের মন্তব্যের সাথে সাঁওতাল উইকিতে (অথবা অন্য যেকোন উইকিতে) রাগিব হাসানের অবদানকে খাঁটো করে দেখাকে এক করে ফেলা আমার মন্তব্যের ভুল ব্যাখ্যা বলেই মনে করি। রাগিব হাসানকে সবসময়ই উনার কাজের জন্য যথাযোগ্য সম্মান জানাই। আমি কেবল ‘প্রতিষ্ঠাতা’ শব্দটির শাব্দিক অর্থের দিকে দৃষ্টি আকর্ষণ করেছিলাম, যা স্পষ্ট করেই উল্লেখ করেছিলাম। ‘প্রতিষ্ঠাতা’ (Founder) আর ‘প্রশাসক’ (Administrator) কিংবা ব্যুরোক্র্যাট (রাগিব হাসান একজন ব্যুরোক্র্যাটও) শব্দগুলোর মধ্যে যে সূক্ষ্ম পার্থক্য আছে তা হৃদয়ঙ্গম করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি। এ দুয়ের মধ্যে পার্থক্য করে এমন কোন রেফারেন্স দিলে খুশি হবো।

              অনাকাঙ্ক্ষিত বিতর্কের জন্য দুঃখিত।

              পুনশ্চঃ কেবল শ্রদ্ধেয় রাগিব হাসানের ব্যক্তিগত সাইট নয়, বরং যথাসম্ভব ওয়েবসাইট ঘেটেই আমার মন্তব্য করেছিলাম। উইকিতে রাগিব হাসানের অবদান সম্বন্ধে জানার আরো কিছু লিংক দিচ্ছি ( )

              • বিপ্লব রহমান এপ্রিল 25, 2012 at 6:02 অপরাহ্ন - Reply

                @প্রতিফলন,

                আপনাকে ধন্যবাদ।

              • রাগিব হাসান এপ্রিল 27, 2012 at 2:15 অপরাহ্ন - Reply

                @প্রতিফলন, সুন্দর করে পুরো ব্যাপারটি ব্যাখ্যা করে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

                বাংলা উইকিপিডিয়ার পেছনে রয়েছে গত ৭ বছর ধরে এক দল বাংলাভাষী তরুণ-তরুণীর অক্লান্ত পরিশ্রম। সবার সমবেত প্রয়াসে বাংলা উইকিপিডিয়া আজ এতদূর এসেছে, আর সবার সমবেত প্রয়াসে, চেষ্টার ফলেই সামনে এগোতে পারবে। আসলে, উইকিপিডিয়া হলো জনমানুষের হাতে তৈরী জনমানুষের জন্য লেখা বিশ্বকোষ। ধন্যবাদ।

                • বিপ্লব রহমান মে 17, 2012 at 5:54 অপরাহ্ন - Reply

                  @রাগিব হাসান,

                  শ্রদ্ধেয় এখানে আপনাকে দেখে খুব ভালো লাগছে। আপনি ঠিকই বলেছেন:

                  @প্রতিফলন, সুন্দর করে পুরো ব্যাপারটি ব্যাখ্যা করে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

                  ওনার কথায় বেশ কিছু নতুন তথ্য বেরিয়ে এসেছে। ওনার সঙ্গে আলাপচারিতার সূত্রে এই ব্লগে আপনার মন্তব্য পেয়েছি– এই বা কম কী! অনেক শুভেচ্ছা। (F) (Y)

  9. রামগড়ুড়ের ছানা এপ্রিল 23, 2012 at 8:35 অপরাহ্ন - Reply

    খুবই খুবই ভালো সংবাদ,অভিনন্দন :)।

    বাংলা উইকিপিডিয়ার অবস্থা এখনো বেশ খারাপ,আমরা সবাই যদি যদি নিয়মিত তথ্য যোগ করতে থাকি তাহলে কয়েক বছরের মধ্যে চেহারা পাল্টে যাবে(আমি মাঝে মাঝে কম্পিউটার বিজ্ঞান আর গণিতের প্রবন্ধগুলোতে তথ্য যোগ করি)।

    • বিপ্লব রহমান এপ্রিল 24, 2012 at 4:22 অপরাহ্ন - Reply

      @রামগড়ুড়ের ছানা,

      খুবই সত্যি কথা। বাংলা উইকিতে আপনার কাজ জেনে ভালো লাগলো। আমি নিজে উইকিতে প্রায়ই নিজের তোলা আদিবাসী বিষয়ক ছবিগুলো যোগ করি।

      আপনাকে অনেক ধন্যবাদ। চলুক। (Y)

  10. গীতা দাস এপ্রিল 23, 2012 at 10:10 পূর্বাহ্ন - Reply

    প্রসঙ্গত, বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কাসহ অল্প কয়েকটি দেশে সাঁওতাল জনগোষ্ঠীর বসবাস।

    তবে আমাদের গর্বের বিষয় বাংলাদেশীরা এ মহান উদ্যোগটি নিয়েছে।আর আমাদের বিপ্লব রহমান এর নেপথ্যের নায়ক।
    অভিনন্দন সামনের ও নেপথ্যের নায়কদের।

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:46 অপরাহ্ন - Reply

      @গীতা দাস,

      একটু ভুল বললেন দিদি। নায়ক সমর সরেন ও তার সহকর্মী আদিবাসী তরুণ-তরুণীরা। নেপথ্য নায়ক উইকি’র রাগিব হাসান। বিপ্লব রহমান সংবাদ বাহক, পোস্টম্যান মাত্র।

      আপনাকে অনেক ধন্যবাদ। (Y)

      • গীতা দাস এপ্রিল 23, 2012 at 6:49 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,
        আমি তো সমর সরেন এর নিচের মন্তব্যটিও পড়েছিলাম—

        বিপ্লব দা বরাবরই আমার নেপথ্যের নায়ক হয়ে থাকেন । বলতে পারেন আমার পাগলামীর সব জন্মদাতা । আমার মস্তিষ্কে সান্তালী উইকিপিডিয়ার ভাবনাটির উৎসও আমাদের বিপ্লব দার লেখালেখি ।

        কাজেই ১০০ ভাগ ভুল বলিনি।

  11. স্বাধীন এপ্রিল 23, 2012 at 6:30 পূর্বাহ্ন - Reply

    (Y) চমৎকার উদ্যোগ। সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা।

  12. কাজী রহমান এপ্রিল 23, 2012 at 5:48 পূর্বাহ্ন - Reply

    জাতিভাগে কাটে দাগ মৌলোভী
    অবিরাম মারে নিরীহ মানুষ।

    ……………….

    তবু বাঁচে কয়েকটা আলোধরা;
    একাগ্র কৌতূহল দিয়ে উপহার।

    …………………..

    আমাদের শক্তি তুমি আমি
    চলো বাতিঘর বুনি যতনে।

    সান্তালি সব আলোধরাদের অভিনন্দন। জাতিভাগে দাগ কাটে যারা তাদেরকে ছুঁড়ে ফেলে আপন জাতিস্বত্বা ছুঁতে বাতিঘর যারা তৈরী করে, তাদের অভিনন্দন আর শুভেচ্ছা – (F)

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:42 অপরাহ্ন - Reply

      @কাজী রহমান,

      আমাদের শক্তি তুমি আমি
      চলো বাতিঘর বুনি যতনে।

      (Y)

  13. আবুল কাশেম এপ্রিল 23, 2012 at 5:04 পূর্বাহ্ন - Reply

    খুব শুভ সংবাদ।

    তবে, বাঙলাদেশে যে ভাবে জিহাদি জোশ চলছে তাতে মনে হয় এই সব আদি সংস্কৃতিও ইসলামের আওতায় চলে আসবে–মানে এদেরকেও ইসলাম কবুল করতে হবে আর আরবদের ভাষা ও সংস্কৃতি মেনে নিতে হবে। বাঙলাদেশ থেকে হিন্দুদের বিতাড়নের পর মনে হয় জিহাদিরা সাওতাল, মনীপুরি, কোল, ভিল…এদেরকেও নিঃশ্বেষ করে দিবে।

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:41 অপরাহ্ন - Reply

      @আবুল কাশেম,

      বাঙলাদেশ থেকে হিন্দুদের বিতাড়নের পর মনে হয় জিহাদিরা সাওতাল, মনীপুরি, কোল, ভিল…এদেরকেও নিঃশ্বেষ করে দিবে।

      পাল্টা প্রতিরোধ লড়াইটি দূর্বল হলে তেমন আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের বিনিময়ে অর্জিত এই স্বাধীন দেশে যুদ্ধাপরাধীরাও তো জাতীয় পতাকা উড়িয়ে সংসদে বসেছে, মন্ত্রী হয়েছে নাকি? (W)

      সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ। (Y)

  14. মোজাফফর হোসেন এপ্রিল 23, 2012 at 12:40 পূর্বাহ্ন - Reply

    ভাল লাগল জেনে। ধন্যবাদ ।

  15. নিলীম আহসান এপ্রিল 23, 2012 at 12:11 পূর্বাহ্ন - Reply

    (Y) (C)

  16. সমর সরেন এপ্রিল 22, 2012 at 11:41 অপরাহ্ন - Reply

    বিপ্লব দা বরাবরই আমার নেপথ্যের নায়ক হয়ে থাকেন । বলতে পারেন আমার পাগলামীর সব জন্মদাতা । আমার মস্তিষ্কে সান্তালী উইকিপিডিয়ার ভাবনাটির উৎসও আমাদের বিপ্লব দার লেখালেখি ।

    তবে যাই হোক, সামনে আরও অনেক পথ বাকী রয়েছে আশা করি আপনারা সাথে থাকবেন । আর মুক্তমনায় লেখালেখি করার সুযোগটা দিতে পারলে এডমিন মহোদয়ের নিকট চির কৃতজ্ঞ থাকব ।

    • ফরিদ আহমেদ এপ্রিল 23, 2012 at 6:08 পূর্বাহ্ন - Reply

      @সমর সরেন,

      আর মুক্তমনায় লেখালেখি করার সুযোগটা দিতে পারলে এডমিন মহোদয়ের নিকট চির কৃতজ্ঞ থাকব ।

      আপনি নিয়মিত মুক্তমনায় লিখলে আমরাও নিঃসন্দেহে আনন্দিত এবং গর্বিত হবো। এই ঠিকানায় ([email protected]) লেখা পাঠিয়ে দিন। বাকিটা মুক্তমনার মডারেটররা দেখবেন।

      • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:35 অপরাহ্ন - Reply

        @ফরিদ আহমেদ,

        সতীর্থ সমরকে মুক্তমনায় লেখালেখিতে উৎসাহিত করার জন্য আবারো আপনাকে সাধুবাদ জানাই। অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। (Y)

    • বন্যা আহমেদ এপ্রিল 23, 2012 at 7:36 পূর্বাহ্ন - Reply

      @সমর সরেন, আপনাকে এবং এই কাজের সাথে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। আমাদের দেশের সাওতালদের একটা অংশকে খুব কাছ থেকে দেখার সুযোগ হয়েছিল এক সময়। সে কারণেই তাঁদের সমৃদ্ধ, সংস্কৃতি, কৃষ্টি, রীতি-নীতি, ঐতিহ্যের ব্যপ্তি এবং তা যে আজ কতটা হুমকির সম্মুখীন সে সম্পর্কে একটা সম্যক ধারণা আছে। আশা করি, এই প্রচেষ্টাটা তাদের ভাষার বিকাশে সক্রিয় ভূমিকা রাখবে।

      • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:36 অপরাহ্ন - Reply

        @বন্যা আহমেদ,

        আশা করি, এই প্রচেষ্টাটা তাদের ভাষার বিকাশে সক্রিয় ভূমিকা রাখবে।

        অবশ্যই। চলুক। (Y)

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:32 অপরাহ্ন - Reply

      @ প্রিয় সমর,

      আপনাকে এখানে দেখে খুবই ভালো লাগছে। আপনার সমস্ত পাগলামীতে আমার জোর সমর্থন রইলো। আদিবাসী অধিকার আদায়ে এই রকম পাগলামী আরো চলুক।

      বিনীত অনুরোধ জানাই, মুক্তমনা ডটকম-এ নিয়মিত লেখার। কারণ, আমি বরাবরই বিশ্বাস করি, আদিবাসী অধিকারের কথা আদিবাসীরা নিজেরাই লিখলে তা আরো উচ্চকিত হয়। আর আমরা সমমনা বাঙালিরা বড়জোর সতীর্থ হতে পারি। মূল সংগ্রামটি এগিয়ে নিতে হবে আপনার মতো তরুণ আদিবাসী যোদ্ধাদেরই।

      সিঁধু-কানহু, বীরসা মুন্ডা, এমএন লারমা, আলফ্রেড সরেন, পিরেন স্নাল, চলেশ রিছিলের রক্তে রাঙা পথই হোক আদিবাসীর মুক্তির পথ! জয় হোক! (F) (Y)

  17. মইনুল রাজু এপ্রিল 22, 2012 at 10:58 অপরাহ্ন - Reply

    খুব ভালো লাগলো শুনে। সাথে সাথে আপনাকেও ধন্যবাদ- হাসি-কান্না, সুখ-দুঃখের এই খবরগুলো আমাদের কাছে পৌঁছে দেয়ার জন্য।

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:24 অপরাহ্ন - Reply

      @মইনুল রাজু,

      সঙ্গে থাকার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ। (Y)

  18. সাইফুল ইসলাম এপ্রিল 22, 2012 at 10:49 অপরাহ্ন - Reply

    সাংঘাতিক আনন্দ পেলাম খবরটায়। সংশ্লিষ্ট সবাইকে অনেক ধন্যবাদ জানাই চমৎকার এই কাজটায় হাত দেয়ার জন্য। সকল জাতিসত্বার স্বকীয় প্রদীপ জ্বলুক সবসময়।

    • বিপ্লব রহমান এপ্রিল 23, 2012 at 5:24 অপরাহ্ন - Reply

      @সাইফুল ইসলাম,

      সকল জাতিসত্বার স্বকীয় প্রদীপ জ্বলুক সবসময়।

      (Y)

  19. ফরিদ আহমেদ এপ্রিল 22, 2012 at 7:39 অপরাহ্ন - Reply

    বাহ! দারুণ কাজ হচ্ছেতো। অভিনন্দন রইলো মাইকেল সরেনসহ সকল সাঁওতালীদের। সেই সাথে রাগিবের জন্যও নিরন্তর শুভেচ্ছা। খুব নীরবে দেশের জন্য আন্তরিকভাবে অসাধারণ কাজ করে যাচ্ছেন এই দারুণ মেধাবী ভদ্রলোকটি।

  20. নেওয়াজ এপ্রিল 22, 2012 at 6:41 অপরাহ্ন - Reply

    এর কার্যক্রম বাড়ানোর জন্য সকলের সাহায্য কামনা করছি…

মন্তব্য করুন