মুক্তান্বেষার ৯ম সংখ্যা (পঞ্চম বর্ষ, ১ম সংখ্যা, জানুয়ারি ২০১২) – নারী অধিকার সংখ্যা

কয়েকদিন আগেই পালিত হল আন্তর্জাতিক নারী দিবস, যেদিন আমরা নারীদের অধিকার নিয়ে কথা বলেছি।  আমরা আনন্দিত যে, সেই সংগ্রামী নারীদের কথা স্মরণ করে মুক্তান্বেষার এবারের ৯ম সংখ্যা (পঞ্চম বর্ষ, ১ম সংখ্যা, জানুয়ারি ২০১২)  নারী অধিকার সংখ্যা হিসেবে প্রকাশিত হয়েছে।  শিক্ষা আন্দোলন মঞ্চ এবং মুক্তমনার মুখপত্র হিসেবে ঢাকা থেকে প্রকাশিত পত্রিকাটির লক্ষ্য হচ্ছে সমাজে যুক্তিবাদ, বিজ্ঞানমনস্কতা এবং মানবকল্যানবোধ প্রতিষ্ঠা। মুক্তান্বেষার এই নতুন সংখ্যাটিতে মুক্তমনার নিয়মিত ব্লগারদের অনেকের লেখাই প্রকাশিত হয়েছে । আর প্রায় প্রতিটি প্রবন্ধই না্রীদের চিন্তাভাবনা, তাদের অধিকার এবং তাদের বিভিন্ন সমস্যাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে। ব্যতিক্রমী এই সংখ্যাটি আগ্রহী পাঠকেরা আজিজ সুপার মার্কেটের তক্ষশিলা সহ অন্যান্য বুকস্টল থেকে ম্যাগাজিনটি সংগ্রহ করে নিতে পারেন।

:line:

যে রচনাগুলো নিয়ে বর্তমান সংখ্যাটি সাজানো হয়েছে সেগুলো হল –

সূচীপত্র

সম্পাদকীয় … ০৪

‘যৌন হয়রানি’, ‘যৌন নিপীড়ন’, ‘লিঙ্গভিত্তিক নির্যাতন’কে -‘না’ লীনা রহমান … ০৫ (ব্লগ)

নারী কেন শুধুই নারী রাহনুমা রাখী … ০৯ (ব্লগ)

বোরখা সংক্রান্ত কিছু বেয়াড়া প্রশ্ন সামির আহমদ আনন্দ … ১৩ (ব্লগ)

ঈর্ষার বিবর্তন এবং রুমানা মঞ্জুর উপাখ্যান অভিজিৎ রায় … ১৮ (ব্লগ)

রুমানা মঞ্জুর প্রসঙ্গ – কিছু কালো সাদা কথা বলতে চাই কাবেরী গায়েন … ২৯

আমাদের বীরাঙ্গনা নারী এবং যুদ্ধ শিশুরা ফরিদ আহমেদ … ৩২ (ব্লগ)

নারী উন্নয়ন নীতি ২০১১:সনদ, সংবিধান ও কোরান সুন্নাহর সমন্বয়ের ফসল?নাস্তিকের ধর্মকথা … ৪০ (ব্লগ)

জিম্মি (গল্প) ফরিদ আহমেদ … ৪৬ (ব্লগ)

তোমার ঘরে বসত করে কয়জনা কেয়া রোজারিও … ৫১ (ব্লগ)

দেশলাই কাঠির জন্য বারুদের সন্ধানে টেকি সাফি … ৫৩ (ব্লগ)

একবিংশ শতাব্দীর বাংলাদেশ শিক্ষানীতি এ এম হারুন অর রশীদ … ৫৬

রবীন্দ্রনাথের বিজ্ঞান ভাবনা ড. আলী আসগর … ৬১

বিজ্ঞানে নারীদের অবদান খালেদা ইয়াসমিন ইতি … ৬৯ (ব্লগ)

শ্রদ্ধাঞ্জলি … ৭৫

:line:

ঢাকা থেকে প্রকাশিত মুক্তান্বেষা পত্রিকাটির সম্পাদনা পর্ষদে আছেন –

  • অধ্যাপক অজয় রায়
  • অধ্যাপক শহিদুল ইসলাম
  • অধ্যাপক হাসান আজিজুল হক
  • এবং অনন্ত বিজয় দাশ
  • সহযোগী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন সাইফুর রহমান তপন, টেলিফোনঃ ০১৭১৬ ০১৫২৭০, ০১৫৫ ৬৩২৭৭৫৭
  • মুক্তান্বেষার জন্য নিয়মিত লিখুন, বিজ্ঞানমনস্ক প্রগতিশীল মনন গড়ে তুলতে সাহায্য করুন।

    মুক্তান্বেষার পূর্ববর্তী সংখ্যা গুলো পাওয়া যাবে এখানে – (১ম সংখ্যা | ২য় সংখ্যা | ৩য় সংখ্যা | ৪র্থ সংখ্যা| ৫ম সংখ্যা | ৬ষ্ঠ সংখ্যা | ৭ম সংখ্যা) । ৮ম সংখ্যা) ।

    :line:

    মুক্তান্বেষার আগামী সংখ্যার জন্য মুক্তমনা ব্লগারদের কাছ থেকে প্রগতিশীল, বৈজ্ঞানিক ও যুক্তিবাদী চিন্তাধারার সাথে সম্পর্কযুক্ত লেখা আহবান করা হচ্ছে। লেখা ইউনিকোডে কিংবা বিজয়ে (সুতনী ফন্টে) পাঠানো যেতে পারে। ইমেইলে বিষয়ের ঘরে ‘মুক্তান্বেষা পত্রিকার জন্য লেখা’ বাক্যটি ব্যবহার করুন। লেখা পাঠানোর ঠিকানা – [email protected] এবং কপি করুন এই ইমেইলে – [email protected]

    :line:

    বিগত পাঁচ ধরে পত্রিকাটি বাজারে টিকে আছে মুলতঃ অধ্যাপক অজয় রায়, সাইফুর রহমান তপন সহ সম্পাদনা পর্ষদের ঐকান্তিক প্রচেষ্টা, মুক্তমনা ব্লগার মাহবুব সাঈদ মামুনের আর্থিক বদান্যতা এবং সর্বোপরি মুক্তমনা এবং মুক্তান্বেষার একনিষ্ঠ পাঠকদের অকুন্ঠ সমর্থনে। এই প্রগতিশীল পত্রিকাটিকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখতে প্রবাস থেকে পত্রিকাটির জন্য গ্রাহক হবার ব্যবস্থা করা যায় কিনা তা নিয়ে আলোচনা করতে মুক্তমনা সদস্যদের সনির্বন্ধ অনুরোধ করা হচ্ছে। গ্রাহক হবার বার্ষিক মূল্যমান কত হতে পারে, এবং কারা কারা গ্রাহক হতে আগ্রহী এ নিয়ে দয়া করে আলোচনা করুন।

    মুক্তমনা এডমিন। মুক্তমনার মডারেটর এবং পরিচালক।

    মন্তব্যসমূহ

    1. মেহেদি হাসান অক্টোবর 24, 2012 at 1:39 পূর্বাহ্ন - Reply

      ডাউনলোড করা যাচ্ছে না কেন?

      • মুক্তমনা মডারেটর অক্টোবর 24, 2012 at 1:48 পূর্বাহ্ন - Reply

        আপনার সমস্যার কথা এডমিনকে জানানো হয়েছে। সমাধান পাবেন আশা করছি অতি শীঘ্রই। এর মাঝে ঘুরে দেখতে থাকুন আমদের সাইট।

        -মুক্তমনা মডারেটর

      • রামগড়ুড়ের ছানা অক্টোবর 24, 2012 at 1:53 পূর্বাহ্ন - Reply

        @মেহেদি হাসান,
        এখন চেষ্টা করুন, পারবেন। ধন্যবাদ সমস্যার কথা জানানোর জন্য। (যদি না পারেন তাহলে ব্রাউজারের cache ডিলিট করে আবার চেষ্টা করুন)।

    2. অনন্ত বিজয় দাশ মার্চ 19, 2012 at 11:43 পূর্বাহ্ন - Reply

      মুক্তান্বেষার এবারের সংখ্যাসহ পুরাতন কয়েকটি সংখ্যা সিলেটে পাওয়া যাচ্ছে।
      মুক্তান্বেষার সিলেটের পাঠকেরা খোঁজ করুন

      বইপত্র
      রাজা ম্যানশন (দ্বিতীয় তলা)
      জিন্দাবাজার, সিলেট-৩১০০

    3. কাজি মামুন মার্চ 15, 2012 at 12:07 পূর্বাহ্ন - Reply

      সব চেষ্টা ব্যর্থ হওয়ার পর যখন মন খারাপ করে বসে আছি, তখনই হঠাৎ করে মনে হল, অভিজিৎদার ফেইসবুক লিংকটি ধরে চেষ্টা করলে কেমন হয় । অপ্রত্যাশিতভাবেই মুক্তমনার পেইজটি ভেসে উঠতে দেখলাম মনিটরে! শুধু পেইজ নয়, আর্টিকেলও পড়া যাচ্ছে। আমার অনুভূতি তখন হারানো মুক্তা-মানিক খুঁজে পাওয়ার মত। মুক্তমনা আমার কাছে মুক্তামানিকেরই সমতূল্য।
      তক্ষশিলা থেকে অচিরেই সংগ্রহ করছি মুক্তান্বেষা। অভিনন্দন লেখকদের! (F)

      • অভিজিৎ মার্চ 15, 2012 at 12:40 পূর্বাহ্ন - Reply

        @কাজি মামুন,

        ধন্যবাদ। মুক্তমনায় আপ্নাকেও পুনরায় ফিরে পাওয়ায় আমরা আনন্দিত।

        কিছু আইপি সার্ভার ব্লক করে দেয়ায় অনেকেই সাইটে ঢুকতে পারেননি এতোদিন। গতকাল থেকে সমস্যা আর নেই। সবারই ঢুকতে পারার কথা।

        আরো কিছু আপডেট আসছে সামনে। আমরা দ্রুতগতির সার্ভারে মুভ করব শিগগীরই। ফলে ছোটখাট আর যা সমস্যা আছে কেটে যাবে বলে মনে করছি।

    4. ডাইস মার্চ 14, 2012 at 9:31 অপরাহ্ন - Reply

      আগামী সংখার বিষয় কি? মানে কোন বিষয়ে লেখা পাঠাতে হবে?

    5. অভিজিৎ মার্চ 14, 2012 at 9:07 অপরাহ্ন - Reply

      ঢাকা থেকে তপন সহ অন্যান্য সংশ্লিষ্টদের অভিমত পেলে ভাল লাগতো।

    6. ইরতিশাদ মার্চ 14, 2012 at 8:03 অপরাহ্ন - Reply

      বিগত পাঁচ ধরে পত্রিকাটি বাজারে টিকে আছে মুলতঃ অধ্যাপক অজয় রায়, সাইফুর রহমান তপন সহ সম্পাদনা পর্ষদের ঐকান্তিক প্রচেষ্টা, মুক্তমনা ব্লগার মাহবুব সাঈদ মামুনের আর্থিক বদান্যতা এবং সর্বোপরি মুক্তমনা এবং মুক্তান্বেষার একনিষ্ঠ পাঠকদের অকুন্ঠ সমর্থনে।

      সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। আমাকে গ্রাহক তালিকায় রাখার আবেদন জানাচ্ছি। তবে আমার মনে হয়, ‘মুক্তান্বেষা’র প্রচ্ছদটাকে আরেকটু আকর্ষনীয় এবং আধুনিক করা দরকার।

      এই সংখ্যাটা বেশ ভালো হয়েছে, যদিও প্রকাশনায় তাড়াহুড়োর ছাপ স্পষ্ট। অনেক মুদ্রনপ্রমাদ আছে। আছে কিছু ভুল তথ্য। যেমন, কেয়া রোজারিও এখন কানাডাপ্রবাসী। কেয়া একবার কানাডা বেড়াতে যাবে শুনেছিলাম, কিন্তু ফ্লোরিডা ছেড়ে যাবে এমন কথা শুনিনি। 😕

      • অভিজিৎ মার্চ 14, 2012 at 8:48 অপরাহ্ন - Reply

        @ইরতিশাদ,

        এই সংখ্যাটা বেশ ভালো হয়েছে, যদিও প্রকাশনায় তাড়াহুড়োর ছাপ স্পষ্ট। অনেক মুদ্রনপ্রমাদ আছে। আছে কিছু ভুল তথ্য। যেমন, কেয়া রোজারিও এখন কানাডাপ্রবাসী। কেয়া একবার কানাডা বেড়াতে যাবে শুনেছিলাম, কিন্তু ফ্লোরিডা ছেড়ে যাবে এমন কথা শুনিনি।

        হ্যা, এখানে একটা মারাত্মক ভুল হয়ে গেছে। বাংলাদেশ থেকে যারা পত্রিকাটি ছাপানোর সাথে যুক্ত তারা লেখকদের নিবাসের সাথে সম্যকভাবে পরিচিত নয় বলে ভুল তথ্য চলে গেছে। কেয়া ব্যাপারটিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে নেবেন বলে আশা করছি।

        আপনি গ্রাহক হবার জন্য আগ্রহ প্রকাশ করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি।

        • ফরিদ আহমেদ মার্চ 14, 2012 at 9:34 অপরাহ্ন - Reply

          @অভিজিৎ,

          বাংলাদেশ থেকে যারা পত্রিকাটি ছাপানোর সাথে যুক্ত তারা লেখকদের নিবাসের সাথে সম্যকভাবে পরিচিত নয় বলে ভুল তথ্য চলে গেছে। কেয়া ব্যাপারটিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে নেবেন বলে আশা করছি।

          এই ব্যাখ্যাটা আসলে খুব একটা গ্রহণযোগ্য নয়। মুক্তান্বেষা্র সাথে মুক্তমনা শুরু থেকেই জড়িত এবং এর লেখকদের একটা বড়সড় অবদান রয়েছে এতে নিয়মিতভাবে। সে কারণে আমি আশা করবো যে মুক্তান্বেষার সাথে জড়িত ব্যক্তিরাও মুক্তমনারও একটু খোঁজখবর রাখবেন, নিয়মিত পরিদর্শন করবেন, এর লেখকদের সম্পর্কে একটা সম্যক ধারণা তৈরি করবেন।

          কেয়ার শুধু বাসস্থান পরিবর্তনই করে নি মুক্তান্বেষা, তাকে মুক্তমনার অনিয়মিত লেখকও বানিয়ে দিয়েছে। বিষয়টা একদমই পছন্দ হয় নি আমার। কেয়া মোটেও মুক্তমনার অনিয়মিত কেউ নয়। এমন কি সে অনিয়মিত হলেও, সেটা লেখার কোনো প্রয়োজনীয়তা ছিল না।

          • অভিজিৎ মার্চ 14, 2012 at 9:59 অপরাহ্ন - Reply

            @ফরিদ আহমেদ,

            আপনার অভিযোগগুলো সত্যি। কিন্তু পুরো ব্যাপারটাকে একটু বেশি বড় করে ফেলা হচ্ছে না? আপনি যেটা মুক্তমনা সম্বন্ধে খোঁজ খবর রাখার ব্যাপারে বলছেন, ঠিক সেই একই কথা কি আমাদের জন্যও খাটে না? আপনি কিংবা আমিও তো মুক্তান্বেষার ব্যাপারে খোঁজ খবর রাখি না তাই না? আপনি যদি মনে করেন কেবল লেখকদেরই অবদান রয়েছে মুক্তান্বেষার পেছনে, আর যারা এত খাটাখাটনি করে নিয়মিতভাবে পত্রিকাটা বের করে চলেছেন সময় এবং অর্থ ব্যয় করে, সে ব্যাপারগুলো আমরা জানিই না প্রায়। আমরা কি জানি কিভাবে এত গণ্ডগোলের মধ্যেও পত্রিকা নামকাওয়াস্ত দামে বের করার চেষ্টা করা হয়, গ্রামে গঞ্জে পৌঁছানোর ব্যবস্থা করা হয়, দোকান থেকে গিয়ে গিয়ে টাকা তোলার ব্যবস্থা করা হয় – যাতে পরের সংখ্যার খরচ উঠে আসে? বাংলাদেশের প্রেক্ষাপট এবং পরিস্থিতি, সাংগঠনিক অবস্থা সবকিছু বিবেচনা করে নিজেদের ক্ষতি স্বীকার করে হলেও এরকম একটা পত্রিকা নিজ উদ্যোগে চালিয়ে নিয়ে যাওয়া সহজ নয়।

            কেয়ার শুধু বাসস্থান পরিবর্তনই করে নি মুক্তান্বেষা, তাকে মুক্তমনার অনিয়মিত লেখকও বানিয়ে দিয়েছে। বিষয়টা একদমই পছন্দ হয় নি আমার। কেয়া মোটেও মুক্তমনার অনিয়মিত কেউ নয়। এমন কি সে অনিয়মিত হলেও, সেটা লেখার কোনো প্রয়োজনীয়তা ছিল না।

            কেয়ার ব্যাপারে ভুলটা আগেই স্বীকার করেছি। বাসস্থানের ব্যাপারটা যে এত বড়একটা ফ্যাকটর হয়ে যাবে সেটা বুঝিনি। আবারও দুঃখ প্রকাশ করছি।

            তবে, আপনার মন্তব্যে পত্রিকাটা সম্বন্ধে ভাল কিছু পাওয়া গেল না। কেবল ত্রুটিই। এধরনের ত্রুটিপূর্ণ আর না বের করে বন্ধই করে দেয়া উচিৎ।

            • ফরিদ আহমেদ মার্চ 14, 2012 at 10:46 অপরাহ্ন - Reply

              @অভিজিৎ,

              আপনার অভিযোগগুলো সত্যি। কিন্তু পুরো ব্যাপারটাকে একটু বেশি বড় করে ফেলা হচ্ছে না?

              বড় করা হবে কেন? ত্রুটি আছে সেটা বলা হচ্ছে। এটাতো ভালোর জন্যই বলা। পত্রিকার সাথে সংযুক্ত ব্যক্তিরা আর সচেতন হবেন। এর কারণে হয়তো পরের সংখ্যা নিখুঁতভাবে পাবো আমরা।

              আপনি কিংবা আমিও তো মুক্তান্বেষার ব্যাপারে খোঁজ খবর রাখি না তাই না? আপনি যদি মনে করেন কেবল লেখকদেরই অবদান রয়েছে মুক্তান্বেষার পেছনে, আর যারা এত খাটাখাটনি করে নিয়মিতভাবে পত্রিকাটা বের করে চলেছেন সময় এবং অর্থ ব্যয় করে, সে ব্যাপারগুলো আমরা জানিই না প্রায়। আমরা কি জানি কিভাবে এত গণ্ডগোলের মধ্যেও পত্রিকা নামকাওয়াস্ত দামে বের করার চেষ্টা করা হয়, গ্রামে গঞ্জে পৌঁছানোর ব্যবস্থা করা হয়, দোকান থেকে গিয়ে গিয়ে টাকা তোলার ব্যবস্থা করা হয় – যাতে পরের সংখ্যার খরচ উঠে আসে? বাংলাদেশের প্রেক্ষাপট এবং পরিস্থিতি, সাংগঠনিক অবস্থা সবকিছু বিবেচনা করে নিজেদের ক্ষতি স্বীকার করে হলেও এরকম একটা পত্রিকা নিজ উদ্যোগে চালিয়ে নিয়ে যাওয়া সহজ নয়।

              খালি লেখকদের অবদান আছে এমন কথা বলি নাই। বলেছি যে মুক্তমনার লেখকদের একটা বড়সর অবদান রয়েছে। পত্রিকা বের করতে গেলে প্রচুর কষ্ট স্বীকার করতে হয়, সেটা আমরা জানি। কিন্তু তাঁর কারণে সেখানে ত্রুটি থাকলে, সেটা উল্লেখ না করে চেপে গেলে পত্রিকারই লস আখেরে ( লস এর বাংলা এই উইন্ডো দিয়ে লেখা যায় না), অন্যদের নয়।

              তবে, আপনার মন্তব্যে পত্রিকাটা সম্বন্ধে ভাল কিছু পাওয়া গেল না। কেবল ত্রুটিই। এধরনের ত্রুটিপূর্ণ আর না বের করে বন্ধই করে দেয়া উচিৎ।

              বরং উল্টো কাজটাই করতে বলবো আমি। যতটা সম্ভব ত্রুটিমুক্ত করে নিয়মিত প্রকাশ করা উচিত। এর সাথে আছি আমরা সবাই-ই।

              পত্রিকার ভালো দিকগুলো বলার সময় পাই নি এখনো। নিশ্চয়ই অনেক ভালো ভাল কাজ করেছেন তাঁরা। নারী অধিকার সংখ্যা বের করাটাই এর সবচেয় বড় প্রমাণ। তবে, ছিদ্রান্বেষী বাঙালিতো, ছিদ্রটাই আগে চোখে পড়েছে আমার কলস ভর্তি জল বাদ দিয়ে। অবশ্য ইরতিশাদ ভাই না বললে এই ত্রুটি এখনও চোখে পড়তো না আমার। কারণ, পত্রিকাটা খুলে দেখার অবকাশ পাই নি আমি।

    7. প্রদীপ দেব মার্চ 14, 2012 at 6:33 অপরাহ্ন - Reply

      মুক্তান্বেষার প্রবাসী গ্রাহকের তালিকায় আমার নাম রাখতে পারেন। গ্রাহক চাঁদা আপনারা যা ধার্য করবেন। প্রিন্ট কপি পাঠাতে অনেক সমস্যা এবং খরচও বেশি। যদি অনলাইন সংস্করণ বা ই-বই পাঠানো যায় তাহলেও আমার চলবে।

      • অভিজিৎ মার্চ 15, 2012 at 8:31 পূর্বাহ্ন - Reply

        @প্রদীপ দেব,
        অনেক ধন্যবাদ প্রদীপ!!!

    8. বন্যা আহমেদ মার্চ 14, 2012 at 11:30 পূর্বাহ্ন - Reply

      দেশ থেকে আলাদা করে একেকটা পত্রিকা পাঠাতে খরচ কিরকম পড়বে তা কি কেউ জানেন?
      আচ্ছা, মামুন ভাইকে অনেকদিন দেখি না, ওনার খোঁজ খবর কি কেউ জানেন?

      • স্বপন মাঝি মার্চ 14, 2012 at 12:01 অপরাহ্ন - Reply

        @বন্যা আহমেদ,
        আপনারা চাইলে, আমি এর একটা সহজ উপায়ের আয়োজন করতে পারি। সেটা হলো পত্রিকার কত সংখ্যা আপনাদের লাগবে, সেটা মোটামুটি জানা থাকলে যারা বই-পত্র আমদানি করে তাদের একজনকে দিয়ে এ কাজটা করানো যায়, আমার ব্যক্তিগত অভিজ্ঞতা উনি খুব দায়িত্বশীল একজন মানুষ। একসাথে পত্রিকা বা বইগুলো নিয়ে এলে, উনি আমেরিকা থেকে বিভিন্ন জায়গায় ডাকে পাঠিয়ে দিলেন । অর্থাৎ মুক্তমনার আমেরিকাস্থ বিক্রয় কেন্দ্রও বলতে পারেন।
        আশা করি মামুনদা এবার নিজেই এসে জানান দেবেন, উনি কেমন আছেন।

      • রায়হান আবীর মার্চ 14, 2012 at 7:15 অপরাহ্ন - Reply

        @বন্যা আহমেদ,

        আমাজনে আমাদের বইটা আপলোড করলাম হার্ড কপি। সিসটেম হলো, ওখানে কেউ অর্ডার প্লেস করলে আমার কাছে ঠিকানা আসবে, আমি ঢাকা থেকে জিপিও দিয়ে বই পাঠাবো। আট থেকে নয় ডলারে মুক্তান্বেষা সেখানে একই ব্যবস্থায় আপলোড করে দেওয়া যায়।

      • অনন্ত বিজয় দাশ মার্চ 19, 2012 at 1:19 অপরাহ্ন - Reply

        @বন্যা আহমেদ,

        বন্যাদি, মামুন ভাই স্পেনের গ্র্যান কানারিয়াতে বেড়াতে গিয়েছেন। ২৮ মার্চের দিকে সুইডেন ফিরবেন।

    9. স্বপন মাঝি মার্চ 14, 2012 at 10:21 পূর্বাহ্ন - Reply

      বিগত পাঁচ ধরে পত্রিকাটি বাজারে টিকে আছে মুলতঃ অধ্যাপক অজয় রায়, সাইফুর রহমান তপন সহ সম্পাদনা পর্ষদের ঐকান্তিক প্রচেষ্টা, মুক্তমনা ব্লগার মাহবুব সাঈদ মামুনের আর্থিক বদান্যতা এবং সর্বোপরি মুক্তমনা এবং মুক্তান্বেষার একনিষ্ঠ পাঠকদের অকুন্ঠ সমর্থনে। এই প্রগতিশীল পত্রিকাটিকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখতে প্রবাস থেকে পত্রিকাটির জন্য গ্রাহক হবার ব্যবস্থা করা যায় কিনা তা নিয়ে আলোচনা করতে মুক্তমনা সদস্যদের সনির্বন্ধ অনুরোধ করা হচ্ছে। গ্রাহক হবার বার্ষিক মূল্যমান কত হতে পারে, এবং কারা কারা গ্রাহক হতে আগ্রহী এ নিয়ে দয়া করে আলোচনা করুন।

      অপশক্তিগুলোর সংগঠিত তৎপরতার বিরুদ্ধে, বিচ্ছিন্ন-ভিন্ন দ্বীপবাসী হয়ে যত উন্নততর কথাই বলি না কেন, খুব একটা এগুনো যাবে না।
      মাকড়সা-র গল্পটা ছিল এরকম, তার জালে মাছি আটকা পড়ে আর মরে। মাছিরা জরুরী বৈঠক করে ঠিক করলো, সবাই একসাথে জালে ঝাঁপিয়ে পড়বে, ব্যস জাল ছিড়ে গেল।
      তো প্রবাসে যারা আছেন সবাই এগিয়ে এলে, এবং দেশে যারা আছেন বন্ধুদের বলেও এর গ্রাহক সংখ্যা বাড়ানো যায়।
      এ ব্যাপারে আমার আগ্রহ আছে। আপনারা সিদ্ধান্ত নিন, পাশে থাকবো। ধন্যবাদ।

      • অভিজিৎ মার্চ 14, 2012 at 11:03 পূর্বাহ্ন - Reply

        @স্বপন মাঝি,

        ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য। আপনার মাকড়শা আর মাছির উপমাটা অসাধারণ।

        দেশে গ্রাহক তৈরির চেষ্টা করা হয়েছে, সেটার ভিত্তিতেই পত্রিকাটা পাঁচ বছর ধরে চলছে। এই দ্রব্য মূল্যের উঠতি বাজারেও মাত্র ত্রিশ টাকা করে আমরা এ পত্রিকা মানুষের কাছে পৌঁছে দিতে পেরেছি, এটা চাট্টিখানি কথা নয়। তারপরেও স্বেচ্ছাশ্রমে একটা নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত এগুনো যায়, এর পর কিছু ধাক্কার দরকার হয়।

        গ্রাহক হবার ব্যাপারে অন্যান্যদের মতামত পেলেও ভাল লাগতো …

    10. অভিজিৎ মার্চ 14, 2012 at 6:09 পূর্বাহ্ন - Reply

      বিগত পাঁচ ধরে পত্রিকাটি বাজারে টিকে আছে মুলতঃ অধ্যাপক অজয় রায়, সাইফুর রহমান তপন সহ সম্পাদনা পর্ষদের ঐকান্তিক প্রচেষ্টা, মুক্তমনা ব্লগার মাহবুব সাঈদ মামুনের আর্থিক বদান্যতা এবং সর্বোপরি মুক্তমনা এবং মুক্তান্বেষার একনিষ্ঠ পাঠকদের অকুন্ঠ সমর্থনে। এই প্রগতিশীল পত্রিকাটিকে দীর্ঘদিন বাঁচিয়ে রাখতে প্রবাস থেকে পত্রিকাটির জন্য গ্রাহক হবার ব্যবস্থা করা যায় কিনা তা নিয়ে আলোচনা করতে মুক্তমনা সদস্যদের সনির্বন্ধ অনুরোধ করা হচ্ছে। গ্রাহক হবার বার্ষিক মূল্যমান কত হতে পারে, এবং কারা কারা গ্রাহক হতে আগ্রহী এ নিয়ে দয়া করে আলোচনা করুন।

      মুক্তান্বেষা পত্রিকাটি বেরোয় বছরে তিনটি করে। তবে অনেক সময় অর্থাভাবে সময়মত সংখ্যা বের করা যায়নি। মুক্তমনার সদস্যদের মধ্যে আমরা যারা প্রবাসে থাকি, তারা যদি একটা বাৎসরিক অনুদানের ভিত্তিকে গ্রাহক হই, তবে হয়তো পত্রিকাটিকে ঠিক সময় বের করা সম্ভব হবে, মানও বাড়ানো যাবে । বছরে ১০০ ডলার অনুদান দেয়ার কথা বললে কি সেটা খুব বেশি শোনাবে? ব্যাপারটা নিয়ে খোলামেলা আলোচনা করলে ভাল হয়। পাঠকদের অভিমতের ভিত্তিতে পরে পে-প্যালের লিঙ্ক যোগ করে দেয়া যাবে।

      • সংশপ্তক মার্চ 15, 2012 at 3:20 পূর্বাহ্ন - Reply

        @অভিজিৎ,

        মুক্তমনার সদস্যদের মধ্যে আমরা যারা প্রবাসে থাকি, তারা যদি একটা বাৎসরিক অনুদানের ভিত্তিকে গ্রাহক হই, তবে হয়তো পত্রিকাটিকে ঠিক সময় বের করা সম্ভব হবে, মানও বাড়ানো যাবে । বছরে ১০০ ডলার অনুদান দেয়ার কথা বললে কি সেটা খুব বেশি শোনাবে?

        মুক্তান্বেষা যেহেতু একটি অবানিজ্যিক উদ্যোগ , এর নিয়মিত ও নিরবিচ্ছিন্ন মুদ্রন চালু রাখতে আমাদের সকলের সহযোগীতার প্রয়োজন রয়েছে। এ লক্ষ্যে বাৎসরিক ১০০ মার্কিন ডলার অনুদান দিতে আমি সানন্দে রাজী। কিভাবে এই অর্থ সহজে প্রেরণ করা যায় সেটা জানিয়ে দিলে আগ্রহীদের জন্য সুবিধা হবে। এ ছাড়াও এই প্রকাশনার সঙ্গে সম্পৃক্ত কারিগরী সকল ক্ষেত্রে কেউ সহযোগীতা করতে চাইলে আমার মনে হয় মুক্তান্বেষার পরিচালকবৃন্দ সানন্দে তা গ্রহন করবেন।

        • অভিজিৎ মার্চ 15, 2012 at 8:21 পূর্বাহ্ন - Reply

          @সংশপ্তক,

          যাক তাও একটা মন্তব্য পাওয়া গেল যেটা কেয়ার বাসস্থান নিয়ে উৎকণ্ঠিত নয়, পত্রিকার ব্যাপারেই উৎসুক। 🙂 যা হোক, কৃতজ্ঞতা জানাচ্ছি আপনার উৎসাহের জন্য।

          কিভাবে এই অর্থ সহজে প্রেরণ করা যায় সেটা জানিয়ে দিলে আগ্রহীদের জন্য সুবিধা হবে।

          অর্থ প্রেরণের জন্য পে-প্যালের একটা লিঙ্ক দিয়ে দিলেই হবে, সেটাই করব ভাবছি। তবে তার আগে আমি দেশে যারা পত্রিকাটির সাথে জড়িত তাদের সাথে কথা বলে নিতে চাই। শুধু গ্রাহক হলেই তো হবে না, সময়মতো গ্রাহকদের হাতে পত্রিকা পৌঁছনোর ব্যবস্থা থাক্তে হবে আগে। আমি দিন কয়েকের মধ্যেই এ ব্যাপারে ঠিক ঠাক করে জানিয়ে দিব ব্লগে।

      • কেয়া রোজারিও মার্চ 15, 2012 at 5:25 পূর্বাহ্ন - Reply

        @অভিজিৎ,

        আমার মামুলী আটপৌঢ়ে লেখাটি ছাপিয়ে মুক্তান্বেষা আমায় কৃতজ্ঞতায় বাধঁলো।
        আপনার মাধ্যমে ধন্যবাদ দিচ্ছি তাদের, যারা লেখাটি সহভাগীতা করার সুযোগ করে দিয়েছেন।
        বাৎসরিক অনুদানের অংকটি গ্রহনযোগ্য। অনেকের মতই আমার ক্ষুদ্র উপস্থিতি রাখতে চাই এই প্রয়াশে। জানাবেন, আমাদের পরবর্তী করনীয় কি।
        অনলাইনের গ্রাহক এবং পড়বার ব্যাবস্থাটি নিঃসন্দেহে আধুনিক এবং সুবিধেজনক। তবুও কেউ হয়ত আছেন যিনি দুহাতের ভাঁজে আকড়ে ধরে বই পড়তে ভালোবাসেন , নতুন বইয়ের গন্ধে উন্মাতাল হন অথচ নিয়মিত গ্রাহক হতে ইচ্ছেপোষণ করছেন না এই মুহুর্তে , তাদের জন্যে কি নিউইয়র্কের কোন বইয়ের দোকানে মুক্তান্বেষা রাখার ব্যাবস্থা করা যায় যাতে পাঠক নিঃশ্চিত জানছেন উত্তর আমারিকায় কোথায় এর খোঁজ করা যেতে পারে?

        • অভিজিৎ মার্চ 15, 2012 at 8:30 পূর্বাহ্ন - Reply

          @কেয়া রোজারিও,

          প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি পত্রিকায় আপনার ঠিকানাটা ভুল ছাপানোর জন্য। এ ব্যাপারটার যাবতীয় দায়-দায়িত্ব মাথা পেতে নিচ্ছি।

          আমার মামুলী আটপৌঢ়ে লেখাটি ছাপিয়ে মুক্তান্বেষা আমায় কৃতজ্ঞতায় বাধঁলো।

          আমার মনে হয় আপনার রাজিন্দরের রূপান্তরকামী মানসিকতা নিয়ে লেখাটা পত্রিকার অন্যতম ব্যতিক্রমী একটি লেখা ছিলো। মুক্তমনায় নিয়মিত লিখলে ভাল লাগবে।

          তবুও কেউ হয়ত আছেন যিনি দুহাতের ভাঁজে আকড়ে ধরে বই পড়তে ভালোবাসেন , নতুন বইয়ের গন্ধে উন্মাতাল হন অথচ নিয়মিত গ্রাহক হতে ইচ্ছেপোষণ করছেন না এই মুহুর্তে , তাদের জন্যে কি নিউইয়র্কের কোন বইয়ের দোকানে মুক্তান্বেষা রাখার ব্যাবস্থা করা যায় যাতে পাঠক নিঃশ্চিত জানছেন উত্তর আমারিকায় কোথায় এর খোঁজ করা যেতে পারে?

          অবশ্যই। রায়হান আমাজন সাইটে রাখবে বলেছে (নীচে তার মন্তব্য দেখুন)। আর নিউইয়র্কে মুক্তধারা বলে একটি বাংলা বই বিপনন কেন্দ্র আছে। তাদের সাথে কথা হচ্ছে। সেখান থেকে পাঠকেরা কিনে নিতে পারবেন, তাদের অনলাইন সাইট থেকে কিংবা সরাসরি তাদের সাথে যোগাযোগ করে, কিংবা দোকানে গিয়ে। তবে গ্রাহকদের জন্য বাংলাদেশ থেকে সরাসরি তাদের হাতে পৌঁছানোর ব্যবস্থা করলেই বোধ হয় সবচেয়ে সুলভে তারা পত্রিকাটি পেতে পারবেন বলে মনে করছি।

          • স্বপন মাঝি মার্চ 15, 2012 at 10:13 পূর্বাহ্ন - Reply

            @অভিজিৎ,
            লিটল ম্যাগাজিন বের করার কিছু ব্যর্থ অভিজ্ঞতা ছিল, ভেবেছিলাম, আজ আপনাদের সামনে সেই ব্যর্থতার ঝোলা থেকে কিছু শুনাবো। যাতে করে সফলতার আলো কিছুটা হলেও ধরা যায়। কিন্তু ১৪-র উপরে ১৫ দেখে, ভিমরি খেতে হলো, জাত-পাত তা’হলে এখানেও আছে। খুব নীতিগত কারণেই দৃষ্টি আকর্ষণ করা হলো।

          • স্বপন মাঝি মার্চ 17, 2012 at 3:50 পূর্বাহ্ন - Reply

            @অভিজিৎ,
            আমরা সামনে এগিয়ে যাবার কথা বলি; সেই সামনে এগিয়ে যাবার নানা উপায় নিয়ে উপস্থিত হলে, তেমন সাড়া মেলে না।
            তবুও কেউ কেউ এগোয়; সবাই এগোয় না। এটাই হয়তো স্বাভাবিক।

            আর নিউইয়র্কে মুক্তধারা বলে একটি বাংলা বই বিপনন কেন্দ্র আছে। তাদের সাথে কথা হচ্ছে। সেখান থেকে পাঠকেরা কিনে নিতে পারবেন, তাদের অনলাইন সাইট থেকে কিংবা সরাসরি তাদের সাথে যোগাযোগ করে, কিংবা দোকানে গিয়ে।

            আমি জানি না, এ প্রতিষ্ঠান সম্পর্কে আপনার ধারণা কী? এখানে এ বিস্তারিত কথা বলার প্রয়োজন নেই।
            এ কথাটা মূর্খের মত হয়ে যাবে কি-না জানি না; তবুও বলা। মুক্তমনার প্রথম পাতায় সহযোগিতা বা অংশগ্রহণ নামে এক চালা একটা ঘর থাকলে, সেই ঘরের দরজায় টোকা দিলে দেখা যেত – সহযোগিতার কতিপয় উপায়। পে-প্যাল/ ক্রেডিট কার্ড / মানি অর্ডার/ ব্যক্তিগত চেক এর মাধ্যমে অংশগ্রহণের সুযোগ।
            পত্রিকাটির প্রচ্ছদের ব্যাপারে কোন সহযোগিতা লাগলে জানাতে পারেন, অর্থাৎ আমি আলাপ করতে পারি। ছাপার খরচটা জানা থাকলে, এ ব্যাপারেও আমি কথা বলতে পারি, কিছু কমিয়ে করানো যায় কি-না, চেষ্টা করা।
            আর বাৎসরিক সহযোগিতার জন্য যারা এগিয়ে এসেছেন, আমাকেও তাদের দলে যোগ করতে পারেন।
            পত্রিকাটির বহুল প্রচারের জন্য আমিও চেষ্টা করতে পারি। সেক্ষেত্রে ঢাকায় এমন একজন দরকার যে ডাকে বিভিন্ন জায়গায় পৌঁছে দে’বার ব্যবস্থা করতে পারেন।
            আশা করবো আরো অনেকে এগিয়ে আসবেন; আক্ষরিক অর্থে যারা মানবিক সমাজের স্বপ্ন দেখছেন।

      • saifur rahman tapan মার্চ 16, 2012 at 1:46 অপরাহ্ন - Reply

        @অভিজিৎ, thank u a lot for the great initiative. i regret writing in english as my computer still lacks the necessary programme to write email in bangla in the first place. i went through the comments and proposals made by muktomona members. i will let u know the cost to send a copy straight to an individual subscriber on sunday. about muktomona articles i completely depend on ajoy sir. however, i regret the wrong address of keya and feel it would be better if the other mistakes they alleged were mentioned. the suggestion to remain updated about the writer is a good one.

    মন্তব্য করুন