৮ বাঙালির শিরোচ্ছেদের প্রতিবাদে ১২ তারিখ বেলা ১১টায় সৌদি দূতাবাসের সামনে বিক্ষোভ


আমরা এইমাত্র খবর পেলাম, সৌদি আরবে ৮ বাঙালির শিরোচ্ছেদের প্রতিবাদে কাল ১২ তারিখ বেলা ১১টায় বাংলাদেশের সৌদি দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে ছাত্র-শিক্ষক-পেশাজীবি সাধারণ জনতা।

ঢাকাস্থ সৌদি দূতাবাসের ঠিকানা রোড: ৯২, গুলশান: ২, সৌদি দূতাবাস ঢাকা ।
(Road No. 92, Gulshan 02, Saudi Embassy).

এই বিক্ষোভে সর্বস্তরের জনগণের অংশগ্রহণ কামনা করা হচ্ছে । ঢাকা এবং পার্শ্ববর্তী এলাকায় অবস্থিত মুক্তমনা সদস্যদের এই বিক্ষোভে অংশ নেয়ার আহবান জানানো হচ্ছে।

সৌজন্য: আনিস রায়হান

প্রবাসীদের এই পিটিশনে সাক্ষর করার অনুরোধ জানানো হচ্ছে-


***
Please take a quick moment to sign this petition against the barbaric practice of beheading in Saudi Arabia.
***

Sign this Petition Instantly

Greetings,

Make Saudi Arabia list the names of those who are on Death Row

Saudi Arabia is a country that is notorious for its deviation from judicial norms. Amongst the government’s most egregious practices is the use of public beheading as punishment for a variety of crimes, including: murder, drug trafficking, rape, armed robbery repeated drug use, apostasy, adultery, witchcraft and sorcery.

We believe, in solidarity with the UN General Assembly, that the use of the death penalty, in any form, undermines human dignity, and are convinced that the halt of this practice contributes to the enhancement and progressive development of Human Rights. There is no conclusive evidence that the death penalty has any deterrent value, and any miscarriage or failure of justice in the death penalty’s implementation is irreversible and irreparable.

Furthermore, capital punishment as practiced in Saudi Arabia is uniquely grotesque. A large percentage of those condemned to execution in the Kingdom are foreign nationals. The accused typically lack proper legal representation, and are frequently unaware of the nature of the charges against them.

Recently 10 persons, including 8 Bangladeshi migrant workers were beheaded in Riyadh. Although the charges of murder and robbery were levied against them in 2007, no news of the situation was made public until after the execution was completed. This unacceptable level of secrecy is part and parcel with the larger miscarriage that is the Saudi judicial system. There are at least 100 persons currently on Death Row in Saudi Arabia, as well as 5 Bangladeshi nationals. There identities are not publicly known.

This petition is important because no effort can be made to stay the executions of those on death row in Saudi Arabia until their names and the nature of the crimes are made publicly available. If the UN resolution mandating a moratorium of state executions has any meaning, then the Saudi government must release the names of those whom it has condemned to die.

Sincerely,

[Your name]

Sign this Petition Instantly

মুক্তমনা এডমিন। মুক্তমনার মডারেটর এবং পরিচালক।

মন্তব্যসমূহ

  1. হেলাল অক্টোবর 15, 2011 at 8:20 অপরাহ্ন - Reply

    ব্যস্ততম ঢাকার রাস্তায় প্রকাশ্য এ দৃশ্য মঞ্চায়ন কতটুকু ঠিক হল বুঝলাম না। অনেক কোমল মনের শিশুও হয়তো দৃশ্যটি দেখেছে, এতে কোন শিশুর মনো-বৈকল্য দেখা দিলে কে নেবে এর দায়ভার? সৌদির ঘটনাটির দৃশ্য মনে করে আমি প্রায় অসুস্থ হয়ে গেছি।

    • স্বপন মাঝি অক্টোবর 15, 2011 at 9:30 অপরাহ্ন - Reply

      @হেলাল,
      সহমত। কয়েকটি স্থির চিত্র দেখেই অসুস্থ বোধ করছি, ভিডিও দেখার সাহস হয়নি।

      • আনিস রায়হান অক্টোবর 15, 2011 at 10:51 অপরাহ্ন - Reply

        @স্বপন মাঝি, ভিডিও যা স্থিরচিত্রও তাই। পুরা সময়টা ওরা এভাবেই পোজ দিয়ে দাঁড়িয়ে ছিল।

  2. আনিস রায়হান অক্টোবর 15, 2011 at 7:26 অপরাহ্ন - Reply

    আজ আবার এ নিয়ে একটি কর্মসূচী পালিত হলো। খবর দিতে পারলাম না। কারণ আমি নিজে খবর পেয়েছি কাল রাত দুইটার দিকে। তারপরও সকালে উঠে ১০টায় অই কর্মসূচীতে যোগ দিলাম। এটি হয়েছে শাহবাগে। আয়জক সংগঠনের নাম, `Magic Movement’। উপস্থিত অধিকাংশই সাংবাদিক। আয়োজক সংগঠনের হর্তা-কর্তাও তারা। প্রথম আলোর সাংবাদিক সিমু নাসের সম্ভবত এর প্রধান। সংগঠনটি সম্পর্কে তাদের নিজিদের বক্তব্য হচ্ছে, এটি তরুণদের একটি সংগঠন যারা মানুষের শুভবোধ এবং শক্তির ওপর আস্থা রাখে।

    আজকের কর্মসূচী অই দিনের চেয়ে পৃথক কিছু ছিল না। ব্যানার, প্ল্যাকার্ড সমেত অবস্থান। আজকের নতুনত্ব ছিল এখানে হত্যাকাণ্ডের প্রতীকি দৃশ্য মঞ্চায়ন করা হয়।
    ব্যক্তিগতভাবে বলতে গেলে আমি এই কর্মসূচী দুটি নিয়ে হতাশ। কারণ, আমার মনে হয় না এই প্রতিবাদের ধরণ কাউকে ভাবাবে। প্রতিবাদ হতে হবে এমন যে, অপরাধীরা লুপ্ত হবে বা শাস্তি পাবে। তা না হলে অন্তত আতঙ্কিত হবে, আগামীতে এই ধরণের কর্মসাধনের কোনো চেষ্টায় লিপ্ত হবে না। কিন্তু এই কর্মসূচীদ্বয় তা করতে সক্ষম নয়।

    [img]http://img513.imageshack.us/img513/2923/protibad.jpg[/img]

    তারপরও কেউ যখন কিছু করে না, এই বেশি।

  3. ক্রুসেডার অক্টোবর 14, 2011 at 10:18 পূর্বাহ্ন - Reply

    আসেন সবাই এর প্রতিবাদ করি । শিরোচ্ছেদ করে খুনীর মৃত্যুদন্ড দেয়া থেকে বিরত থাকি । আসুন আমরা সবাই আম্রিকার মত রাইফেল ড্রোন দিয়ে নির্বিচারে নিরীহ জনগণ হত্যা করে ক্রসেডের মাধ্যমে শান্তি কায়েম করি । সকলে বলুন আমেন । সকলে প্রতিবাদ করে বলি এখন থেকে যেন এই ব্যবস্থার বিলোপ হয়

  4. আরুপ অক্টোবর 14, 2011 at 4:30 পূর্বাহ্ন - Reply

    (Y)

  5. আফরোজা আলম অক্টোবর 13, 2011 at 8:43 অপরাহ্ন - Reply

    মুক্তমনার ভালো পদক্ষেপ। সহমত পোষণ করছি- (Y)

  6. আঃ হাকিম চাকলাদার অক্টোবর 12, 2011 at 8:36 অপরাহ্ন - Reply

    শারয়া উচ্ছেদ করার জন্য আমরা আহবান জানাই।

    নীচের লিংকটিতে হাসান মাহমুদের সংগে ভয়েস অব আমেরিকার বাংলা অনুস্ঠানের আনিস আহমদের সংগে এ বিষয়ের একটি adio tape recording দেওয়া হইল।

    মঙ্গলবার, 11 অক্টোবর 2011
    শিরশ্ছেদ ইসলামের মূল দর্শনের সঙ্গে সঙ্গতিপূর্ন কিনা

    http://www.voanews.com/bangla/news/hasan-mahmud-interview-131547973.html

    ধন্যবাদান্তে,

    আঃ হাকিম চাকলাদার
    নিউ ইয়র্ক

    • গীতা দাস অক্টোবর 13, 2011 at 9:32 পূর্বাহ্ন - Reply

      অজয় স্যার এ বিষয়ে আগের দিন মেইল করেছিলেন, তবে আমি রাতে মেইল খুলিনি বলে মিস করেছি। যাহোক, প্রতিবাদ শুরু হয়েছে এবং তা চালিয়ে যেতে হবে, যদিও ফলপ্রসু হবে না বলেই আমার ধারণা। কারণ, এর সাথে যে ধর্মীয় ইস্যু জড়িত।
      সবচেয়ে অবাক হই, শিরচ্ছেদের পর আমাদের ঘুম ভাঙল।
      লাশ ফেরত আনার ইস্যু নিয়ে কথা বলার সময় কি আছে? কবর দিয়ে ফেললে তো গলিত দেহ।
      গরীব দেশের গরীব পরিবার হিসেবে ক্ষতিপূরণের বিষয়টির জন্য জোর দাবি জানাচ্ছি। আর বর্বর শিরোচ্ছেদ প্রথা বাতিল করার আন্দোলন পৃথিবীব্যাপী চালানোর জন্য মুক্ত-মনার পাঠক সহ প্রবাসী বাঙালিদের একাত্ম হবার আহ্বান করছি।
      আন্দোলনের বিভিন্ন কৌশলও আন্দোলনকে ফলপ্রসু করে। কাজেই আন্দোলনের কৌশল নিয়েও ভাবতে হবে। গতানুগতিকভাবে রাস্তায় অবস্থান করে নিজে শান্তনা পাওয়া যাবে, কিন্তু কাজের কাজ কিছুই হবে না। এমনকি সৌধি এম্বেসীর সামনেও বাংলাদেশের পুলিশ যেতে দেয়নি বা দিবেও না। কাজেই আগে আমাদের সরকারকে আমাদের সাথে একাত্ম হবার জন্য কাজ করতে হবে যা দূরহ।

      • অচেনা অক্টোবর 14, 2011 at 1:41 পূর্বাহ্ন - Reply

        @গীতা দাস,
        “সবচেয়ে অবাক হই, শিরচ্ছেদের পর আমাদের ঘুম ভাঙল।”

        বলেন কি? আপনার কি সত্যি মনে হয় যে ঘুম ভেঙ্গেছে? কিছুদিন যেতেদিন তারপর দেখবেন যে পবিত্র ভুমি নিয়ে আবার কি পবিত্র গুণগান শুরু হয়।এই বিক্ষোভ আসলে সাময়িক হুজুগ ( সবার কথা বলছি না), দেখবেন কিছুদিন পর থেকেই আবার সউদি পুজা আরম্ভ হবে। ওইটা আল্লাহ পাকের দেশ না? বাজি ধরবেন দিদি?

        একটু বাঁকা করে বলি, আর তা হল, কুকুরের লেজ সোজা হয় না, আর মুসলিমরা হল কুকুরের লেজ।কাজেই ঘুম কোন দিন ভাঙবে না,চোখ ও খুলবে না। পৃথিবীর মানুষের শেষ পরিণতির জন্যই প্রকৃতি ইসলাম নামক এই দানবের জন্ম দিয়েছে।আর আমরা সবাই এই দানবটার হাতে শেষ হয়ে যাব একদিন।

        আমি আসলেই মনে হয় নিরাশাবাদী, কারন পাণ্ড্যরার বাক্স খুললে শুধু আশাটাই থাকে, মিথ্যা আশা। 🙁

        • গীতা দাস অক্টোবর 14, 2011 at 11:34 পূর্বাহ্ন - Reply

          @অচেনা,

          আপনার কি সত্যি মনে হয় যে ঘুম ভেঙ্গেছে? কিছুদিন যেতেদিন তারপর দেখবেন যে পবিত্র ভুমি নিয়ে আবার কি পবিত্র গুণগান শুরু হয়।এই বিক্ষোভ আসলে সাময়িক হুজুগ ( সবার কথা বলছি না), দেখবেন কিছুদিন পর থেকেই আবার সউদি পুজা আরম্ভ হবে। ওইটা আল্লাহ পাকের দেশ না? বাজি ধরবেন দিদি?

          না, অচেনা, বাজি ধরব না। আল্লাহর শাসন কায়েম হয়েছে বলে বিষয়টি নিয়ে এখনই দেখলাম অনেকেই উৎফুল্ল।
          সউদি পুজা বন্ধ হয়নি।

          • অচেনা অক্টোবর 15, 2011 at 1:42 পূর্বাহ্ন - Reply

            @গীতা দাস,আর কোন দিন সউদি পুজা বন্ধ হবেও না দিদি।এ নিয়ে কিন্তু আমি বাজি ধরতে পারি, এক্কেবারে আমার জীবন কেও বাজি রাখতে রাজি আছি।কারন আমি জানি যে বাজিতে আমি জিতবই।এটা আপনিও জানেন, আর জানে সুস্থ মাথার লোকজন যারা ধর্ম নামক মনোবিকার থেকে মুক্ত।

        • মোহিত অক্টোবর 14, 2011 at 2:20 অপরাহ্ন - Reply

          @অচেনা,
          ”একটু বাঁকা করে বলি, আর তা হল, কুকুরের লেজ সোজা হয় না, আর মুসলিমরা হল কুকুরের লেজ।”
          – আপনার এ বক্তব্য প্রচন্ডভাবেই সাম্প্রদায়িক। এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

          • অচেনা অক্টোবর 15, 2011 at 1:51 পূর্বাহ্ন - Reply

            @মোহিত, আমি নিজে আহলে হাদিস পরিবারের সন্তান। ওয়াহাবী এই সম্প্রদায় যে কত খানি ধর্মান্ধ তা আমার থেকে ভাল খুব কম লোকেই জানে। হা অনেকেই আমার সমান জানেন সেটা আমি মানি। আর আমার নিক নেম অচেনা দেখে আমাকে হিন্দু পরিবারের সন্তান ভেবে ভুল করবেন না। আর যদি আপনি নাস্তিক সম্প্রদায় কে স্বীকার করে নিয়েই আমাকে সাম্প্রদায়িক বলেন, তবে আমি বলব যে, এই রকম সাম্প্রদায়িক হতে পেরে আমি গর্বিত।

            আপনি তীব্র প্রতিবাদ জানিয়েছেন, আমি সত্যি এটার প্রশংসা করি,কারন আপনার এটা করার অধিকার আছে।

            কিন্তু আমিও শুধু একটাই কথা বলতে চাই

            ” চিরসুখী জন, ভ্রমে কি কখন বাথিত বেদন বুঝিতে পারে? কি যাতনা বিষে বুঝিবে সে কিসে, কভু আশীবিষে দংশেনি যারে।”
            ব্যাস এটুকুই বলব শুধু।

  7. গোপাল অক্টোবর 12, 2011 at 7:24 অপরাহ্ন - Reply

    অফটপিক: চট্ট্রগ্রামে গতকাল ১১ তারিখ রাত্রে হিন্দু মুসলিম দাঙ্গা হয়েছে। বেশ কয়েকটি মন্দির ভাঙচুর হয়েছে। খবরটি কেউ জানেনন কি না তা শেয়ার করলে আনন্দিত হতাম।

  8. আহসান অক্টোবর 12, 2011 at 7:16 অপরাহ্ন - Reply

    সর্বশেষ আপডেট কি?

  9. কেশব অধিকারী অক্টোবর 12, 2011 at 5:41 অপরাহ্ন - Reply

    মুক্তমনা এডমিন,

    অত্যন্ত ভালো উদ্যোগ! তবে মনে হয় এতে বিশ্বসম্প্রদায়কে যুক্ত করা উচিৎ। আর তাই এই প্রস্তাবটি যুগপৎ ইংলিশ ভার্সনেও প্রচার করা উচিৎ। এই অন্যায় এবং মানবতা বিরোধী তৎপরতার বিরুদ্ধে বিশ্ব বিবেক জাগিয়ে তোলা উচিৎ।

  10. সাইফুল ইসলাম অক্টোবর 12, 2011 at 2:45 অপরাহ্ন - Reply

    বুঝতেছিনা সমস্যা কোথায় হল। ১১টায় হবার কথা ছিল। আমি ১টার কিছুক্ষন আগে গেলাম। কোন খবরও নাই কারো। কিছু ঘোরাঘুরি করে বিড়ি ফুকে এসে পড়লাম। আমার যাওয়ার আগেই কি হয়ে গেল নাকি হয়ই নাই কে জানে। এই মাত্র আসলাম বাসায়। যদি আমি মিস করে থাকি তাহলে বিরাট দুঃখা পেলাম।

    আর সৌদি দূতাবাসের আমি গেলাম ঐটা রোড নাম্বারঃ ৮৩। ৯২ নাম্বার রোডেও কি আরেকটা আছে? মনে তো হয় না।

    যাই হোক মিসই করলাম মনে হয়। 🙁 🙁

    • অভিজিৎ অক্টোবর 12, 2011 at 7:26 অপরাহ্ন - Reply

      @সাইফুল ইসলাম,

      আপনি যে আগ্রহ নিয়ে গিয়েছিলেন তাতেই ধন্যবাদ পাওয়া উচিৎ। মিস করাতে সমস্যা নেই, ভবিষ্যতে আরো বড় কিছু হবে আশা করা যায়। আসলে এ ব্যাপারটা হঠাৎ করেই ঘটায়, আর সম্পূর্ণ অরাজনৈতিকভাবে করার ফলে সবার সাথে সবার যোগাযোগ ছিলো না। বাবু আহমেদ বলে একজন যোগাযোগের দায়িত্বে ছিলেন আর আমাকে জানিয়েছিলেন আনিস রায়হান। আপনার তাদের সাথে যগাযোগ করে সবকিছু করা দরকার ছিল। আমরাও শেষ মুহূর্তে খবর পাওয়ায় যোগাযোগের উপায়গুলো আপনাদের বলে দিতে পারিনি।

      যা হোক, সৌদি দূতাবাস পর্যন্ত যাওয়া যায়নি। তবে মানববন্ধন টাইপের বা অবস্থান কর্মসূচী টাইপ কিছু হয়েছে। এখানে ছবি –

      [img]http://blog.mukto-mona.com/wp-content/uploads/2011/10/shomabesh.jpg[/img]

      শুনেছি ২০ তারিখে নাকি শহীদ মিনারের সামনে খুব বড় করে করা প্ল্যান আছে। এটা আগে থেকে সবার মধ্যে যোগাযোগ করে সম্মিলিতভাবে করলে আরো ফলপ্রসূ হবে। সঙ্গে থাকুন।

      • সাইফুল ইসলাম অক্টোবর 12, 2011 at 9:41 অপরাহ্ন - Reply

        @অভি দা,
        শহীদ মিনারেরটা আর মিস হবে না নিশ্চিত।

  11. অনন্ত বিজয় দাশ অক্টোবর 12, 2011 at 2:10 অপরাহ্ন - Reply

    সৌদি বর্বরতার বিরুদ্ধে রুখে দাঁড়াও বিশ্ববাসী! বর্জন করো অসভ্য-বর্বর সৌদি-সঙ্গ!

    এই মুহূর্তে আমাদের প্রাণের দাবি :
    ১. আমাদের ভাইদের লাশ সৌদি সরকার নিজ খরচে ফেরত দিতে হবে।
    ২. আট বাংলাদেশি ক্ষতিগ্রস্থদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।
    ৩. বাংলাদেশের জনগণের কাছে নিশর্ত ক্ষমাপ্রার্থনা করতে হবে।
    ৪. বর্বর শিরোচ্ছেদ প্রথা বাতিল ঘোষণা করতে হবে।

    Courtesy by— http://www.facebook.com/Critic4

  12. বিপ্লব রহমান অক্টোবর 12, 2011 at 12:36 অপরাহ্ন - Reply

    সৌদি আরবে বাংলাদেশি আটজন নাগরিকের শিরশ্ছেদের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছেন গবেষক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ। একই ঘটনায় মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী হাইকোর্টে একটি রিট আবেদন করেছেন।

    গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে সৈয়দ আবুল মকসুদ শিরশ্ছেদ প্রথাকে ‘বর্বর’ আখ্যা দিয়ে এ প্রথা বিলুপ্তির দাবি জানান। তিনি দুই ঘণ্টা প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেন। এ সময় বিভিন্ন সংগঠনের নেতারা তাঁর সঙ্গে সংহতি প্রকাশ করেন।

    [লিংক]

    (Y)

  13. আল্লাচালাইনা অক্টোবর 12, 2011 at 12:28 অপরাহ্ন - Reply

    সৌদি এবং বেশীয় সকল প্রজাতির শরিয়াশুয়োরদের মুখে থুতু……ধন্য হয়ে যেতাম অংশগ্রহন করতে পারলে…একাত্নতা জানাচ্ছি…

    • অচেনা অক্টোবর 12, 2011 at 10:47 অপরাহ্ন - Reply

      @আল্লাচালাইনা, “সৌদি এবং বেশীয় সকল প্রজাতির শরিয়াশুয়োরদের মুখে থুতু…।” আমিও দিচ্ছি অদের মুখে থুতু। কিন্তু আপনি আর লেখেন না কেন ভাইয়া?য়াপ্নার লেখাগুলো তো দারুন ছিল!

  14. স্বপন মাঝি অক্টোবর 12, 2011 at 11:32 পূর্বাহ্ন - Reply

    জাতিসংঘের সামনে প্রতিবাদ বিক্ষোভের কর্মসূচী
    ৮ বাংলাদেশীর শিরশ্ছেদ
    এনা, নিউইয়র্ক থেকে ॥ সৌদি আরবে ৮ বাংলাদেশীকে শিরশ্ছেদ করার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে বাংলাদেশী-আমেরিকানদের মধ্যে। সভ্য বিশ্বে এ কেমন বর্বরতা সে প্রশ্ন সুধীজনের। খুনীকে মৃতু্যদ- প্রদানে কারও কোন আপত্তি নেই, তবে প্রকাশ্য ময়দানে কোরবানির পশু জবাইয়ের মতো মানুষকে হত্যার ঘটনায় মধ্যযুগীয় বর্বরতার নগ্ন বহির্প্রকাশ ঘটেছে বলে অনেকে প্রচ- ক্ষোভের সঙ্গে মনত্মব্য করেন। এ ধরনের মধ্যযুগীয় বর্বরতার প্রতিবাদে জাতিসংঘের সামনে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছেন বেজিং অলিম্পিকে স্বর্ণপদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আর্টিস্ট খুরশীদ আলম সেলিম। বিক্ষোভের কর্মসূচীকে সাফল্যমণ্ডিত করতে বৃহস্পতিবার বিকেল ৫টায় নিউইয়র্ক সিটির চেলসি আর্ট গ্যালারিতে এক প্রস্তুতি সভা আহ্বান করা হয়েছে।
    এদিকে বিচারের রায় কার্যকর করার নামে এ ধরনের বর্বরতার বিরম্নদ্ধে ধিক্কার প্রদর্শন এবং প্রকাশ্যে শিরশ্ছেদ করার মধ্যযুগীয় কার্যক্রম বন্ধে কমিউনিটির মুসলমানদের সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়েছে।
    সূত্রঃ http://www.dailyjanakantha.com/news_view.php?nc=17&dd=2011-10-12&ni=73645

    • তামান্না ঝুমু অক্টোবর 12, 2011 at 8:14 অপরাহ্ন - Reply

      @স্বপন মাঝি,
      বিক্ষোভ কখন হবে দিন তারিখ ঠিক হয়েছে কি? আপনি জানলে জানাবেন অনুগ্রহ ক’রে।

      • স্বপন মাঝি অক্টোবর 13, 2011 at 10:42 পূর্বাহ্ন - Reply

        @তামান্না ঝুমু,
        আমি ঠিক জানি না। তবে খবর পেলে জানাবো।

      • স্বপন মাঝি অক্টোবর 15, 2011 at 11:14 পূর্বাহ্ন - Reply

        @তামান্না ঝুমু,
        ২১ অক্টোবর, শুক্রবার ৩ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। তবে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে আগামী মঙ্গলবার।

        • তামান্না ঝুমু অক্টোবর 17, 2011 at 7:19 পূর্বাহ্ন - Reply

          @স্বপন মাঝি,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

          • স্বপন মাঝি অক্টোবর 17, 2011 at 9:29 পূর্বাহ্ন - Reply

            @তামান্না ঝুমু,
            আগামী মঙ্গলবার অর্থাৎ ১৭ অক্টোবর আপনাকে জানাতে পারবো। সর্বশেষ সংবাদ হলো আইনী অনুমতি এখনো মেলেনি। যা হোক সংবাদ পাবার সাথে সাথে সবাইকে জানানোর চেষ্টা করবো।
            ধন্যবাদ।

    • মোহিত অক্টোবর 13, 2011 at 4:45 অপরাহ্ন - Reply

      @স্বপন মাঝি,
      এটা যথেষ্ট ভাল উদ্যোগ যা ভাল মিডিয়া কভারেজ পাবে বলে আমার ধারণা।

      • স্বপন মাঝি অক্টোবর 15, 2011 at 11:16 পূর্বাহ্ন - Reply

        @মোহিত,
        এবং আন্দোলন অব্যাহত থাকুক। যে মানুষ নিয়ে আমাদের সমাজ, তাকে অন্ধকারে রেখে আমরা এগুতে পারবো না।

  15. স্বপন মাঝি অক্টোবর 12, 2011 at 11:24 পূর্বাহ্ন - Reply

    হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এ্যাডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এ আবেদন করেন।
    http://www.dailyjanakantha.com/news_view.php?nc=15&dd=2011-10-12&ni=73668

  16. স্বপন মাঝি অক্টোবর 12, 2011 at 10:57 পূর্বাহ্ন - Reply

    যদি সম্ভব হয়, প্রতিবাদের খবরাখবরটুকু জানাবেন। সম্ভব হলে কিছু ছবিও দিয়ে দিতে পারেন। আপনাদের এই উদ্যোগ সফল হোক।

  17. স্বপন মাঝি অক্টোবর 12, 2011 at 10:06 পূর্বাহ্ন - Reply

    দেশে থেকে দূরে, দৃঢ় সমর্থন।

  18. ছিন্ন পাতা অক্টোবর 12, 2011 at 8:56 পূর্বাহ্ন - Reply

    অত্যন্ত আনন্দের সাথেই পিটিশন সাইন করেছি।

    “বিক্ষোভ সরকারের বিরুদ্ধেই হওয়া উচিত। যে সরকার এতবড় অন্যায়ে কোন ব্যবস্থা নেয়নি, সে সরকারকে এক মাসের জন্য বয়কট করা উচিত।” কথাগুলো এক বন্ধুর হুবুহু বক্তব্য। এবং আমরা অনেকে একশ ভাগ একমত।

    সরকারদের ছেলে পুলেদের দেশেই রেকর্ড খারাপ। তারা যে কখনো সৌদিতে গিয়ে কুকাজ করবেনা সে নিশ্চয়তা নেই। তখন তাদের একজনকে যদি এভাবে জনসমক্ষে শিরচ্ছেদ করে লাশ পাঠানো না হয়, তখনও সরকার কি এভাবে চুপ করে থাকতে পারবে?

    • মোহিত অক্টোবর 13, 2011 at 5:05 অপরাহ্ন - Reply

      @ছিন্ন পাতা,
      ” “বিক্ষোভ সরকারের বিরুদ্ধেই হওয়া উচিত। যে সরকার এতবড় অন্যায়ে কোন ব্যবস্থা নেয়নি, সে সরকারকে এক মাসের জন্য বয়কট করা উচিত।” কথাগুলো এক বন্ধুর হুবুহু বক্তব্য। এবং আমরা অনেকে একশ ভাগ একমত।”
      -সরকারকে কেমনে বয়কট করবেন ? এসব হচ্ছে বাস্তব -বর্জিত আজাইর‍্যা কথা।

  19. J2ME অক্টোবর 12, 2011 at 8:27 পূর্বাহ্ন - Reply

    এই সাইটে দেখছি আপনারা শুধু বলছেন আট বাংলাদেশী । সেই আট বাংলাদেশী যে ডাকাত এবং খুনী ছিল তা বলতে আপনাদের লজ্জা লাগে ?

    • মোহিত অক্টোবর 13, 2011 at 4:48 অপরাহ্ন - Reply

      @J2ME, এই আট বাংলাদেশি যে খুনী এবং ডাকাত ছিল সে বিষয়ে এতোটা নিশ্চিত হচ্ছেন কী করে ? আপনার কাছে কী বিশেষ কোন গোপন ইনফরমেশন আছে ? আর কোরবাণির পশুর মত মানুষ জবাই দেখতে কী আপনার ভাল লাগে ?

    • বাসার অক্টোবর 14, 2011 at 10:12 অপরাহ্ন - Reply

      @J2ME, ওরা চোর ডাকাত কিন্তু মানুষ। ওরা আমার ভাই।

  20. Benedict অক্টোবর 12, 2011 at 7:55 পূর্বাহ্ন - Reply

    I highly condem this kind of killing as a Canadian, I hope all world will protest against this.

    .

  21. সপ্তক অক্টোবর 12, 2011 at 7:29 পূর্বাহ্ন - Reply

    ধর্মান্ধতা নিপাত যাক, মানবতা মুক্তি পাক।
    (Y)

  22. কাজী রহমান অক্টোবর 12, 2011 at 7:20 পূর্বাহ্ন - Reply

    মিডিয়ার সবার কাছে এই প্রতিবাদ বিক্ষোভ ব্যাপক ভাবে প্রচারের দাবী জানাচ্ছি।

  23. সপ্তক অক্টোবর 12, 2011 at 7:16 পূর্বাহ্ন - Reply

    Instant sign করলাম । এর সাথে সাথে মহিত/ফারুক দের মত বাঙ্গালীদের প্রতি ঘৃণাও প্রকাশ করছি,যারা সাইফুল এর প্রতিবাদ কে আশ্লিল বলে পক্ষান্তরে সৌদিদের ঘৃণিত কাজকে সমর্থন করে।আমদের ঘড়ে বাইরে শত্রু।

    • অচেনা অক্টোবর 12, 2011 at 10:45 অপরাহ্ন - Reply

      @সপ্তক, আমিও আপনার সাথে গলা মেলাচ্ছি। মহিত/ফারুক দের আমি ধিক্কার জানাই, একজন বাঙালি হিসাবে।সেই সাথে দেশে আরও যত এমন লোক আছে,তাদেরও ধিক্কার জানাচ্ছি আমি।

      • মোহিত অক্টোবর 13, 2011 at 5:03 অপরাহ্ন - Reply

        @অচেনা, আমার সম্পর্কে না জেনেই আমাকে ধিক্কার দিলেন ? কেন ? আমি কী শিরোচ্ছেদের পক্ষে কথা বলেছি ? না জেনে ছাগলের তিন নম্বর বাচ্চার মত লাফ দেয়ার স্বভাব বাংগালীর আর গেল না । আমি এদিকে কাটা ধড় আর মুন্ডুর দৃশ্য মন হতে তাঁড়ানোর চেষ্টা করছি আর আপনি মরিচ ডলে দিতে এসেছেন।

        • অচেনা অক্টোবর 15, 2011 at 1:59 পূর্বাহ্ন - Reply

          @মোহিত, আপনি বাঙালি তো? আমার সন্দেহ আছে কিন্তু। অবশ্য বাঙালি মুসলিম যারা আজও পুর্ব পাকিস্তানী রয়ে গেছে তাদের কথা আলাদা।যাক আপনার পোষ্ট পরে কিন্তু আমার মনে হয়নি যে আপনি সেই চেষ্টা করছেন জা আপনি এইমাত্র বললেন। যাক চেষ্টা যদি সত্যি করে থাকেন তবে তো ভালই।

        • অচেনা অক্টোবর 15, 2011 at 2:02 পূর্বাহ্ন - Reply

          @মোহিত, তবে হা আমি এই ক্ষেত্রে আপনার কথা ভুল বুঝে থাকলে দুঃখিত।ভুল করলে সেটা স্বীকার করতে আমি কোনদিন সংকোচ করি না।তবে ফারুক কে আমি অনেক দিন আগ থেকেই বুঝে আসছি, কাজেই তার ব্যপারে আমার মতামত আগেরটাই থাকবে।

    • মোহিত অক্টোবর 13, 2011 at 4:58 অপরাহ্ন - Reply

      @সপ্তক, আমাকে ঘৃণা করিয়া কাহার কী লাভ ? আজাইরা কথা না কইয়্যা কামের কাম করেন । আমি কী শিরোচ্ছেদ এর পক্ষে সাফাই দিছি ? আপনার মাথা সত্যিই গরম।

      • সপ্তক অক্টোবর 15, 2011 at 2:46 পূর্বাহ্ন - Reply

        @মোহিত,

        ” আপনার মাথা সত্যিই গরম।”

        কাটা মুণ্ডু যাহাদের মাথা ঠাণ্ডা রাখে আমি তাহাদের দলে পরি না বিধায় কিছু বলার নাই। সাইফুলের লিখাটিকে আপনি অশ্লিল বলিয়াছিলেন তাই একটু ক্ষিপ্ত হয়াছিলাম, আমি একা নহি অনেকেই, আপনি সবাইকে কুরুচিপূর্ণ বলিয়া ধিক্কার দিয়াছেন। আপনার মত ভদ্র হইতে পারিলাম না বলিয়া আমি লজ্জিত!!!!। তবে আপনি ববরতাকে সমর্থন করেন না জানিয়া যার পর নাই তৃপ্তি লাভ করিলাম। মনে দুখ পাইলে মার্জনা করিতে আজ্ঞা হয়। এই অধম আরবাদের কুকর্মের নিন্দা করিবার মত শালীন ভাষা আবিস্কার করিতে অক্ষম।

        পুনশ্চঃ আমি দুখিত , সাইফুলের লিখাকে অশ্লিল না বলিতে পারার জন্য।

  24. আঃ হাকিম চাকলাদার অক্টোবর 12, 2011 at 6:00 পূর্বাহ্ন - Reply

    আমি এই বিক্ষোভের সাফল্য কামনা করছি। কিন্তু থাকি ঢাকা থেকে অনেক দূরে। তাই যোগ দিতে পারছি না।
    সমস্বরে আওয়াজ তুলুন-“শারিয়া আইন UPDATE করিয়া যুগোপযোগি করা হোক।”

    আঃ হাকিম চাকলাদার
    নিউ ইয়র্ক

    • মোহিত অক্টোবর 13, 2011 at 4:54 অপরাহ্ন - Reply

      @আঃ হাকিম চাকলাদার,
      জাতি সংঘ ভবনের সামনে যে বিক্ষোভ হওয়ার কথা সেখানেই যোগ দিন না, সেটা তো আরো ভাল হবে।

  25. রাজেশ তালুকদার অক্টোবর 12, 2011 at 5:46 পূর্বাহ্ন - Reply

    আশাকরি প্রতিবাদ সমাবেশ সফল হবে। এই প্রতিবাদ সমাবেশের খুব প্রয়োজন ছিল। বিশ্ব জানুক বাংলাদেশের সরকার নত জানুতে বাধ্য হলেও প্রগতিশীল জনগণ কখনো নতজানু নয়।

  26. আকাশ মালিক অক্টোবর 12, 2011 at 5:32 পূর্বাহ্ন - Reply

    @ এডমিন,

    সংশোধন-
    ঢাকাস্থ সৌদি দূতাবাসের ঠিকানা রোড: ৯২, গুলশান: ২ হবে।

    সমস্বরে আওয়াজ তুলুন- লাশ ফেরত দে হারামজাদা, নাহলে তোদের পতাকায় আমরা আগুন ধরাবো।

    • মুক্তমনা এডমিন অক্টোবর 12, 2011 at 5:42 পূর্বাহ্ন - Reply

      @আকাশ মালিক,

      ধন্যবাদ। ঠিক করে দেয়া হয়েছে।

    • অচেনা অক্টোবর 12, 2011 at 10:43 অপরাহ্ন - Reply

      @আকাশ মালিক, “লাশ ফেরত দে হারামজাদা, নাহলে তোদের পতাকায় আমরা আগুন ধরাবো।” আমিও আওয়াজ তুললাম আপনাদের সাথে সাথে, ভাইয়া আর আপুরা। কিন্তু আমাদের আওয়াজে কাজ হবে?ওদের পতাকায় যে কালেমা লেখা!!বাঙ্গালী মুসলিমের সাহস আছে নাকি ঐ পতাকা পুড়িয়ে দোযখবাসী হবার?

  27. অচেনা অক্টোবর 12, 2011 at 4:12 পূর্বাহ্ন - Reply

    আমি এই বিক্ষোভের সাফল্য কামনা করছি। কিন্তু থাকি ঢাকা থেকে অনেক দূরে। তাই যোগ দিতে পারছি না।

  28. শাখা নির্ভানা অক্টোবর 12, 2011 at 3:29 পূর্বাহ্ন - Reply

    বহু দূর থেকে বিক্ষোব সমাবেশের সাফল্য কামনা করি। দেশে থাকলে এটা কখনও মিস করতাম না।

  29. মাহবুব সাঈদ মামুন অক্টোবর 12, 2011 at 3:14 পূর্বাহ্ন - Reply

    বাংলাদেশের সৌদি দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশের আয়োজন যেন সফল হয় এই কামনা করছি।

  30. মোহিত অক্টোবর 12, 2011 at 1:28 পূর্বাহ্ন - Reply

    এটাই হলো কাজের কাজ।

মন্তব্য করুন