কৃতজ্ঞতা : মুক্তমনার কাছে এক নিভৃত পাঠকের চিঠি

By |2011-08-05T01:11:20+00:00আগস্ট 5, 2011|Categories: অবিশ্বাসের জবানবন্দী|15 Comments

তোমাকে অনেক দিন একটা চিঠি লেখবো বলে ভাবছি। আজ লিখছি।

এই সেই মুক্ত-মনা ওয়েব পেজ, যা আমাকে আলোর দিশা দেখিয়েছে। অন্ধকার ও কুসংস্কার থেকে করেছে মুক্ত। আমি কখনো তোমার কথা ভুলিব না। আমি কৃতজ্ঞ তোমার কাছে। মুক্ত-মনার সুদীর্ঘ কণ্টকময় পথে নিজেকে সামিল করে গর্বিত, মুক্ত-মনার সঙ্গে যুক্ত হতে পেরে নিজেকে গর্বিত ও সৌভাগ্যবান মনে করছি। মুক্ত-মনার মডারেটর, সম্পাদক মন্ডলী, পাঠকবৃন্দ সহ সকল লেখক ও লেখিকাদের আমার প্রাণের অন্তঃস্থল থেকে জানাই আশীর্বাদ ও শুভেচ্ছা। জানি না মুক্ত-মনা আমাকে মনে রাখবে কিনা, নিশ্চয় সবুজ মনে রাখবে মুক্ত-মনাকে। কিন্তু যতদিন এ দেহে প্রাণ আছে, ততদিন মুক্ত-মনা রবে নিঃশ্বাস হয়ে। বিশেষ ধন্যবাদঃ আকাশ মালিক দাদাকে, অনন্ত বিজয় দাকে, অভিজিৎ দাকে ও নাম না জানা অনেক পাঠককে ও।
ইতি
সবুজ বড়ুয়া।

About the Author:

মুক্তমনার অতিথি লেখকদের লেখা এই একাউন্ট থেকে পোস্ট করা হবে।

মন্তব্যসমূহ

  1. swopneel swopno আগস্ট 8, 2011 at 1:08 অপরাহ্ন - Reply

    🙂

  2. টেকি সাফি আগস্ট 6, 2011 at 1:40 অপরাহ্ন - Reply

    সায়েন্সের বিভিন্ন বিষয় ও ঈশ্বর-ধর্ম ইত্যাদি নিয়ে একজনের সাথে টুইটারে কথা হচ্ছিলো… উনি জিজ্ঞেস করলেন সামু, সচল এগুলো কোথাও লিখো নাকি? আমি বললাম এগুলোতে সায়েন্টিফিক কম্যুনিটি যেরকম আছে দেখে মন আগায় না, আবার সমাজ-ধর্ম এগুলো নিয়েও কথা বলার মত ভাল মনের মানুষ দেখিনা কম্যুনিটি ব্লগগুলোতে সব পাংক পোলাপাইনে ভর্তি, আমি নিজেও এখনো অফিসিয়ালি পোলাপাইন হইলেও আমার এজের পাংক ট্রেন্ড আমার ভাল লাগে না।

    উনি তখন বললেন মুক্তমনা দেখেছো? এইটা বাংলাদেশের সবচেয়ে উন্নত পরিবেশের এবং মেধাবী ব্লগারদের কম্যুনিটি… আসলাম, দেখলাম, মুক্তমনা মন জয় করে ফেললো :))

    তারপর উনাকে জিজ্ঞেস করলাম উনার অ্যাকাউন্ট আছে কিনা, উনি বললেন আছে এবং ছদ্মনামে এবং উনি আসলে কে আমি আজো চিনিনা :)) উনি বললেন কমেন্ট করে যেতে, এইতো এভাবেই মেম্বারশিপ তারপর চলছে 🙂

  3. কৌস্তুভ আগস্ট 6, 2011 at 11:44 পূর্বাহ্ন - Reply

    আপনার খোলা চিঠি পড়ে ভালো লাগল। মুক্তমনাদের একজন হওয়ার জন্য শুভেচ্ছা।

  4. রাহনুমা রাখী আগস্ট 6, 2011 at 12:52 পূর্বাহ্ন - Reply

    আমার লেখালেখির বয়স খুব বেশী নয়। বড় জোড় ৮ মাস। 😛
    ৩ মাস আগের কথা। নেট ঘাটাঘাটি করতে কিভাবে জানি এই সাইটে ঢুকে পড়ি। কয়েকটি পোষ্ট পড়েই পাগল হয়ে যাই। ঠিক যেইরকম সাইট খুঁজছিলাম মুক্তমনা ঠিক সেইরকম।
    এরপর থেকে নিয়মিত।মন্তব্য করি বা না করি ঠিকই ঘুড়ে যাই।
    আপনার জন্য শুভকামনা।মুক্তমনায় স্বাগতম। :))

  5. বাসার আগস্ট 6, 2011 at 12:50 পূর্বাহ্ন - Reply

    কিছুদিন হোল লেখা কম পাচ্ছি বলে মনে হচ্ছে।

  6. সাইফুল ইসলাম আগস্ট 6, 2011 at 12:04 পূর্বাহ্ন - Reply

    @সবুজ বড়ুয়া,
    স্বাগতম অবিশ্বাসের জগতে। অভিনন্দন জানাচ্ছি। শুভেচ্ছা জানাচ্ছি।
    কিন্তু কথা হল এমন সুন্দর চিঠি লিখলেই হবে না, লেখা টেখাও ছাড়তে হবে। কি বলেন? 🙂

  7. হেলাল আগস্ট 5, 2011 at 8:03 অপরাহ্ন - Reply

    মুক্তমনা আসলেই আমাদের খু্বই প্রিয় একটি জায়গা। এখানে কোন একদিন থাকব না এ কথা ভাবতেও পারি না। একটি ব্লগ যে জীবনের সাথে এভাবে জড়াতে পারে মুক্তমনায় না আসলে কখনো জানতামই না।

  8. লাট্টু গোপাল আগস্ট 5, 2011 at 4:43 অপরাহ্ন - Reply

    প্রিয় মুক্তমনা,

    গুগল এ কি যেন একটা খুঁজছিলাম। এবং খুঁজতে খুঁজতে অসাবধানতা বশত: মুক্তমনা লিংক এ ক্লিক, তারপর মহাবিস্ফরন(চক্ষু ছানাবড়া)। বাংলা ভাষাতে এসব কি চর্চা হচ্ছে দাদা? এতো দেখি কেঁচো খুরতে সাপ!!! সাহস করে একটু একটু করে পরতে লাগলাম। ধীরে ধীরে ঘোলা চশমার কাচ পরিস্কার হতে লাগল এবং এরপর থেকে নিয়মিত পাঠক।

    যাই হোক মুক্তমনা এর অনেক কিছু খুব ভালো, তবে সবকিছু নয়। লেখকদের বিচার বিশ্লেষণ অনেক ধারালো তবে তা কখনো কখনো একপেশে। অবশ্য এটা কোন বিষয়ই না, কারন মুক্তমনা এর পাঠকরাও কম নন। কথা মাটিতে পরবার আগেই কট্ বিহাইন্ড।
    সবকিছু মিলিয়ে দারুন উপভোগ করি।

    আপনাদের উত্তোরত্তর মঙ্গল কামনা করি।।

  9. আকাশ মালিক আগস্ট 5, 2011 at 9:07 পূর্বাহ্ন - Reply

    আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথে আপনার ভাবনাগুলো শেয়ার করার জন্যে।

    হ্যাঁ, আমিঅ বিশ্বাস করি বাংলা ব্লগ জগতে মুক্তমনা নতুন প্রজন্মের জন্যে কুসংস্কারমুক্ত সন্ত্রাসমুক্ত, শান্তিময় সুন্দর পৃথিবী গড়ার পথে দিশারী হয়ে থাকবে।

    এই সেই মুক্ত-মনা, যা আমাকে আলোর দিশা দেখিয়েছে। অন্ধকার ও কুসংস্কার থেকে করেছে মুক্ত।

    সেই মুক্তির কথা, সেই অভিজ্ঞতা এবার লেখনির মাধ্যমে অন্যদেরকেও জানিয়ে দিন। মুক্তমনায় আপনাকে (F) স্বাগতম- (F)

    • সবুজ বড়ুয়া। আগস্ট 11, 2011 at 4:42 অপরাহ্ন - Reply

      @আকাশ মালিক, আপনাকে ও অনেক ধন্যবাদ। আশা রাখি লিখব ভবিষযতে।

  10. রাজেশ তালুকদার আগস্ট 5, 2011 at 4:50 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনা আপন মহিমায় ভাস্কর হয়ে বিচরন করুক বাংলা ব্লগ জগতে, তরুন সমাজকে এগিয়ে নিতে সহায়তা করুক সত্য ও কুসংষ্কার মুক্তির পথ বেয়ে সেটা এখন সময়ের দাবী ।

    ধন্যবাদ সবুজকে। পারলে আমাকে একটা মেইল করুন [email protected]

    • সবুজ বড়ুয়া। আগস্ট 11, 2011 at 4:40 অপরাহ্ন - Reply

      @রাজেশ তালুকদার, ইচ্ছা আছে তবে এই মুহূর্তে সম্ভব নয়। ধন্যবাদ।

  11. ডিজিটাল আসলাম আগস্ট 5, 2011 at 1:21 পূর্বাহ্ন - Reply

    যুক্তির পথে সবাইকে সব সময় (F) স্বাগতম (F)

  12. মুক্তমনা এডমিন আগস্ট 5, 2011 at 1:19 পূর্বাহ্ন - Reply

    সবুজ বড়ুয়া,

    ধন্যবাদ চিঠিটি মুক্তমনায় প্রেরণের জন্য। আপনার ছোট অথচ সুন্দর চিঠিটি আপনার আবেগকে সুন্দরভাবে তুলে ধরেছে। যদিও আমরা এ ধরণের চিঠি খুব একটা ছাপাই না, তবুও পাঠকেরা আমাদের নিয়ে কী ভাবছেন, কীভাবে তারা জীবনে উপকৃত হয়েছেন, তার কিছুটা ছোঁয়া পাওয়া গেলে সবার জন্যই সেটা তাৎপর্যময়। সে হিসেবে এ ধরনের চিঠি অনেক গুরুত্বপূর্ণ। তবে প্রশংসার পাশাপাশি কোথাও গঠনমূলক সমালোচনা থাকলে সেটাও করবেন। আর কোন্‌ কোন্‌ বিষয়গুলো বেশি ভাল লেগেছে, কোথায় আরো উন্নতি করার অবকাশ আছে সে বিষয়গুলো নিয়ে ভবিষ্যতে লিখলে খুশি হব।

    আপনার চিঠির জন্য আবারো ধন্যবাদ।

    • সবুজ বড়ুয়া। আগস্ট 11, 2011 at 4:39 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন,
      কম্পিউটারের গোলযোগের কারণে প্রত্যুতর দেয়া অসম্ভব হয়ে উঠেছে। কোন একটি গ্রুপে প্রতিবাদ করাতে সম্ভবঃ আমার অ্যাকাউন্টটি হ্যাক ও আইপি এড্রেস ব্লক করা হয়েছে। যা হোক,

      ধন্যবাদ, মুক্তমনা আডমিনকে-সহ সবাইকে, আসলে আমিও কল্পনা করিনি। তবে মুক্তমনার সময়োপযোগী সিন্ধান্তই আমাকে আকৃষ্ট করে বেশি। এ চিঠিটা আমার অনেক দায়িত্ব বাড়িয়ে দিলো নিঃসন্দেহে।

      অনেকে লেখার ব্যাপারে বলেছেন, আমিও অনেক মাস ধরে ভাবছি, নতুন কি নিয়ে লেখা যায়। সত্য কথা বলতে কি আমি যে টপিক সিলেক্ট করি তা আগে থেকে বিদ্যমান অবস্থায় মুক্তমনায় সমাসীন হয় বা থাকে। আশা রাখি, চেষ্টার ঘাটতি হবে না, সময়-সুযোগমত ঠিকই লেখা মুক্তমনার দরজায় পৌঁছে যাবে এই আশাবাদ ব্যক্ত করছি। আমি মনে করি, অকর্মণ্যের শতবর্ষের চেয়ে জ্ঞানীর একদিন বেঁচে থাকাই শ্রেষ্ঠতর।

      সবে তো বৃক্ষের বীজ বপন করলাম, বাড়তে দিন – ফল আপনা আপনিতেই ফলবে। ২০০৮ সাল থেকেই আমি মুক্তমনা পাঠ করছি। শুরুতেই এত এক্সপার্ট ব্লগারদের ভিড়ে সাহস পেতাম না, আর অতিশয় নিয়মিত নয় বলে এত দিন শুরু করিনি আর নিজের অপারগতা স্বীকার করতে কুন্ঠা নেই। পরিশেষে বলি, বাংলা উইকিপিডিয়া পড়তে গিয়ে এই কথাটি মনোযোগ কাড়লঃ ফ্রান্সিস বেকনের “নোভাম ওরগ্যানাম” থেকে উদ্ধৃতি দিয়ে শেষ করি:

      It would be an unsound fancy and self-contradictory to expect that things which have never yet been done can be done except by means which have never yet been tried.

      কথাটাকে অনুবাদ করলে দাঁড়ায়:

      যে কাজটি কখনও করা হয়নি, সে কাজটি হয়ে যাবে, এমনটা ভাবা অযৌক্তিক কল্পনা আর আত্ম-সাংঘর্ষিক হবে, যদিনা সেই কাজটি করার জন্য ইতোমধ্যে প্রচেষ্ঠাই না চালানো হয়।

      সবাইকে প্রত্তুতর দিতে পারছি না বলে ক্ষমা চাইছি এই মুহূর্তে।

      ধন্যবাদ আবারো মুক্তমনাসহ সবাইকে।

মন্তব্য করুন