আমরা শোকাহত, আমরা ক্ষুব্ধ…


আমরা** গভীরভাবে শোকাহত এবং ক্ষুব্ধ । বিশিষ্ট সান্তাল আদিবাসী লেখক, সহব্লগার মিথুশিলাক মুরমু’র [লিংক] বিধবা স্কুল শিক্ষক বোন মরিয়ম মুরমুকে (৫৫) গত রোববার সন্ত্রাসীরা রাজশাহীর গ্রামের বাড়িতে গণধর্ষন ও বিভৎস শাররীক নির্যাতনের পর হত্যা করেছে। পৈশাচিক ঘটনাটি এখান্ই শেষ নয়, হত্যার পর সন্ত্রীরা আদিবাসী বোনটির নগ্ন লাশ গাছে ঝুলিয়ে রেখে প্রতিহিংসাও মিটিয়েছে। …

খুনের পর আদিবাসী নারীর লাশ গাছে বেঁধে রাখা হলো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী | তারিখ: ১১-০৭-২০১১

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সিমলা দীঘিপাড়া গ্রাম থেকে গতকাল রোববার সকালে বিবস্ত্র অবস্থায় গাছে বেঁধে রাখা আদিবাসী নারী মরিয়ম মুর্মুর (৫৫) লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশের ধারণা, ধর্ষণের পর হত্যা করে দুর্বৃত্তরা তাঁর লাশ গাছে বেঁধে রাখে।

মরিয়ম মুর্মু গোদাগাড়ীর সিমলা দীঘিপাড়া গ্রামের একটি বয়স্ক শিক্ষা বিদ্যালয়ে শিক্ষকতা করতেন। এ ছাড়া আদিবাসী পরিচালিত একটি বেসরকারি সংস্থার সঙ্গেও যুক্ত ছিলেন। তাঁর স্বামীর বাড়ি তানোর উপজেলার কমলা ইউনিয়নের চৈতপুর গ্রামে। ২০০৩ সালে স্বামীর মৃত্যুর পর থেকে গোদাগাড়ীতে বাবা রাজেন মুর্মুর বাড়িতেই ছিলেন তিনি।

এলাকাবাসী জানান, রাজেন মুর্মুর বাড়ির সামনে বাঁশঝাড়ের ভেতরে থাকা একটি বরইগাছের সঙ্গে মরিয়মের লাশ গলায় রশি পেঁচানো অবস্থায় ঝোলানো ছিল। লাশটি ছিল বিবস্ত্র। শরীর থেকে ঝরছিল রক্ত। গতকাল ভোর ছয়টার দিকে গ্রামের অঞ্জলী মুর্মু প্রথমে লাশটি দেখতে পান। পরে তাঁর চিৎ কারে আশপাশের লোকজন ছুটে গিয়ে লাশটি কাপড়ে ঢেকে থানায় খবর দেন।

স্থানীয়রা বলেন, রাজেন মুর্মুর মাটির তৈরি দোতলা বাড়ির প্রধান দুটি দরজা সকালে খোলা পাওয়া গেছে। বাড়ির আলমারি ও ট্রাঙ্ক ছিল খোলা। এর মধ্যে থাকা কাগজপত্র, জামা-কাপড় ও অন্যান্য জিনিসপত্র তছনছ অবস্থায় পাওয়া গেছে।

এলাকাবাসী বলেন, রাজেন মুর্মু একজন সাবেক জরিপকারী (সার্ভেয়ার)। তিনি তাঁর বৃদ্ধ স্ত্রী ও বিধবা মেয়েকে নিয়ে বাড়িতে থাকতেন। তাঁর অন্য চার মেয়ে ও এক ছেলে থাকেন বাইরে। মরিয়মের একমাত্র ছেলেও চাকরির সুবাদে বাইরে থাকেন। মেয়ের বিয়ে হয়েছে নওগাঁর নজিপুরে।
প্রতিবেশীরা বলেন, রাজেন মুর্মু খুবই অসুস্থ। ঠিকমতো চোখে দেখতে পান না। কানেও কম শোনেন। তাঁর স্ত্রীর অবস্থাও ভালো নয়। তাই তাঁরা বাড়িতে থাকলেও ঘটনার কিছুই টের পাননি।

মরিয়মের খালাতো ভাই আন্দ্রিয়াস মুর্মু বলেন, প্রতিদিনের মতো মরিয়ম শনিবার রাতেও বাড়ির বারান্দাতেই ঘুমিয়ে ছিলেন। কিন্তু রাতে দুষ্কৃতকারীরা তাঁর ওপর পাশবিক নির্যাতন চালিয়ে তাঁকে হত্যা করেছে।

মরিয়মের ছেলে উইলসন (৩২) বলেন, তাঁর মাকে কে বা কারা আগে থেকেই মেরে ফেলার হুমকি দিতেন। কিন্তু তাঁর মা কারও নাম বলতেন না। তবে তিনি বলেন, জমি নিয়ে চাচার সঙ্গে তাঁদের ঝগড়া চলছে। এর বাইরে কারও সঙ্গে তাঁদের শত্রুতা নেই।

গতকাল রাজেন মুর্মুর বাড়িতে গিয়ে দেখা যায়, বিছানায় পড়ে তিনি কাঁদছেন। তিনি এতটাই অসুস্থ যে উঠে মেয়ের লাশের কাছেও যেতে পারছেন না। তাঁর স্ত্রী মেয়ের লাশের পাশে বসে কাঁদছেন।

[লিংক]

এভাবে এক টুকরো জমি বা সামান্য শেষ সস্বলের জন্য আর কতো আদিবাসী নারীকে ধর্ষিত হতে হবে? প্রাণ দিতে হবে? [লিংক] আদিবাসী পর্যবেক্ষক মাত্রই জানেন, পাহাড়ে কি সমতলে সংখ্যাগুরু বাঙালি জনগোষ্ঠি ও রাষ্ট্রীয় নিস্পেষনের জাঁতাকলের নীচে সাধারণ আদিবাসী মানুষ কতো অসহায়! [লিংক]

এই নির্মম হত্যাকাণ্ডের নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। তবে আমরা চাই, এর নেপথ্যে যারাই থাকুক না কেন তাদের যেনো উপযুক্ত বিচার এবং শাস্তি হয়। আমাদের দাবি অবিলম্বে যেনো হত্যাকাণ্ডটির সুরাহা হয়, এই মামলাটি যেনো আরো সব নানান আদিবাসী নির্যাতন-নিপীড়নের মামলার স্তুপের নীচে চাপা পড়ে না যায়। আদিবাসী বাংলা ব্লগ [লিংক] ও ফেসবুক গ্রুপ ‘পাহাড়ের রূদ্ধকণ্ঠ CHT Voice’ [লিংক] এর পক্ষ থেকে আমরা মিথু দাকে আন্তরিক সমবেদনা জানাই। নিহত দিদি মরিয়মকে জানাই বিনম্র শ্রদ্ধা। আদিবাসী ভাই-বোনদের আহ্বান জানাই, শোককে শক্তিতে পরিনত করে আগামী দিনে আদিবাসীর মুক্তি-সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার। জয় হোক মুক্তিকামী আদিবাসী মানুষের!


*সমর মাইকেল সরেণ
*বিপ্লব রহমান

অ্যাডমিন ডেস্ক,
আদিবাসী বাংলা ব্লগ [লিংক]
ফেসবুক গ্রুপ ‘পাহাড়ের রূদ্ধকণ্ঠ CHT Voice’ [লিংক]

পাহাড়, ঘাস, ফুল, নদী খুব পছন্দ। লিখতে ও পড়তে ভালবাসি। পেশায় সাংবাদিক। * কপিরাইট (C) : লেখক কর্তৃক সংরক্ষিত।

মন্তব্যসমূহ

  1. বিপ্লব রহমান মে 17, 2012 at 5:09 অপরাহ্ন - Reply

    আপডেট-৪:

    3 to die for raping aboriginal woman

    THURSDAY, 17 MAY 2012 AUTHOR / SOURCE : BSS
    Rajshahi, May 16: Three persons were sentenced to death along with life imprisonment each and another to double life imprisonment by a special tribunal in northwestern Rajshahi city Wednesday for raping and killing an aboriginal woman at Shimla village under Godagari sub-district of Rajshahi district last year. Judge of the Special Tribunal against women and child repression AKM Enamul Haque found the convicts guilty of the charges and pronounced the verdict in a crowded courtroom in presence of the convicts.

    The three accused, who were given the capital punishment, are Andrious Mormu, Johan Marandi and Shawkat Iqbal. The life-imprisoned convict is Omar Kisku and his second jail term will start after completing the first one.

    The tribunal also fined the convicts on different ranges.

    The prosecution story, in brief, is that the accused persons entered into the house of aboriginal woman Moriom Mormu on the midnight of July 9 last year and looted some valuable items. They also dragged Moriom Mormu to a nearby place and raped and subsequently killed her. Thereafter, they hanged the naked body with a tree throughout the night. BSS

    [লিংক]

  2. অরণ্য নভেম্বর 11, 2011 at 6:39 অপরাহ্ন - Reply

    আমাদের শাসন ব্যবস্থা ও জাতিও নিরাপত্তা!!
    http://www.supremecourt.gov.bd/

  3. বিপ্লব রহমান জুলাই 13, 2011 at 5:59 অপরাহ্ন - Reply

    সংযুক্ত:

    চয়ন খায়রুল হাবিবের কবিতা : :

    মরিয়ম মুর্মুর এপিটাফঃ

    শব্দের
    সম্ভ্রম
    না
    ভেঙ্গে
    শব্দের সম্ভ্রম পুরাপুরি চুরমার

    ব্রিটানির বিষদে হঠাত পশলা পশলা
    বাংলদেশি বর্ষার মুন্ডুকাটা ধড়

    জিন্দাফরাশ সময়ের গরম বাকড়

    দিঘিপাড়ায় নতজানু রংধনুর সোয়াদ পুড়ায়ে পুড়ায়ে
    আপাত দুরান্তের গোধুলিতে ফুরালো আইসক্রিমওয়ালার ঘন্টা

    শব্দের
    সম্ভ্রম
    না
    ভেঙ্গে
    শব্দের সম্ভ্রম পুরাপুরি চুরমার

    চয়ন
    ১১/০৭/১১
    ব্রিটানি

    [লিংক]

    • বিপ্লব রহমান জুলাই 14, 2011 at 3:42 অপরাহ্ন - Reply

      সংযুক্ত-৩:

      গুরুচণ্ড৯ ডটকম-এর টাটকা খবর বিভাগে প্রকাশিত এ সংক্রান্ত লেখা:

      মরিয়ম মুরমুর ধর্ষিত লাশ অথবা প্রশ্নবিদ্ধ আদিবাসীর মানবতা [লিংক]

      • বিপ্লব রহমান জুলাই 15, 2011 at 7:35 অপরাহ্ন - Reply

        সঙ্গে থাকার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। (Y) (Y)

  4. শুভ্র জুলাই 13, 2011 at 12:14 পূর্বাহ্ন - Reply

    লজ্জা জানাবার ভাষা নেই ৷

  5. বাদল চৌধুরী জুলাই 12, 2011 at 11:55 অপরাহ্ন - Reply

    গভীরভাবে শোকাহত। পরিবারের প্রতি জানাই সমবেদনা। এই জগন্যতার সুষ্ঠু বিচার কামনা করছি।

  6. প্রদীপ দেব জুলাই 12, 2011 at 4:33 অপরাহ্ন - Reply

    এই নৃশংসতার বিচার চাই।

  7. বিপ্লব রহমান জুলাই 12, 2011 at 2:05 অপরাহ্ন - Reply

    সংযুক্ত:

    এ সংক্রান্ত আরেকটি লেখা : : রক্তক্ষরণ বন্ধ হবে কী? [লিংক]

  8. দীপায়ন খীসা জুলাই 12, 2011 at 12:33 অপরাহ্ন - Reply

    ধিক্কার উঠুক চারিদিকে। এই লজ্জ্বা মানবতার। সুমনের গানটি মনে পড়ে, ‘প্রতিশোধ তুলবো টা কবে।’ আসুন ঊচ্চারণ করি; ‘ স্বজন হারানো শ্মশানে তোদের চিতা আমি তুলবোই’

  9. বিপ্লব রহমান জুলাই 12, 2011 at 12:13 অপরাহ্ন - Reply

    আপডেট:
    মরিয়ম মুরমুর ধর্ষক ও খুনিদের গ্রেফতারের দাবিতে আদিবাসী বাংলা ব্লগের উদ্যোগে রাজশাহীতে আদিবাসী ছাত্র-ছাত্রীরা শিগগিরই সংবাদ সম্মেলন, বিক্ষোভ মিছিল, মানববন্ধন, ইউএনও কার্যালয় ঘেরাও — ইত্যাদি রাজপথের কর্মসূচি নিতে যাচ্ছে।

    জনতার সংগ্রাম চলবে। আমাদের সংগ্রাম চলবেই, চলবে।…

    • বিপ্লব রহমান জুলাই 13, 2011 at 6:36 অপরাহ্ন - Reply

      আপডেট-১

      মরিয়ম মুরমু হত্যার ঘটনায় পুলিশ নিহতর সন্দেহভাজন ভাশুড়কে গ্রেফতার করে দুদিনের রিমান্ডে নিয়েছে।

      অন্যদিকে, হত্যার প্রতিবাদে রাজশাহীর মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মঙ্গলবার দুপুরে যৌথভাবে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে আদিবাসী সাংস্কৃতিক উন্নয়ন সংস্থা, জাতীয় আদিবাসী পরিষদ ও রাজশাহী বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা।

      আদিবাসী বাংলা ব্লগ ও সান্তাল স্টুডেন্টস ইউনিয়নের উদ্যোগে বুধবার রাবির ছাত্র-ছাত্রীরা নগরীর জিরো পয়েন্টে অনুরূপ কর্মসূচি পালন করেছে।

      [লিংক]

      • বিপ্লব রহমান জুলাই 14, 2011 at 3:38 অপরাহ্ন - Reply

        আপডেট-২

        আদিবাসী গৃহবধূ ধর্ষণ ও হত্যায় আদিবাসী ছাত্রসমাজের ক্ষোভ [লিংক]

        • বিপ্লব রহমান জুলাই 15, 2011 at 7:34 অপরাহ্ন - Reply

          আপডেট-৩: ভোরে তিন দুর্বৃত্ত গ্রেপ্তার: আদিবাসী মারিয়ামকে ধর্ষণের পর হত্যার কথা স্বীকার [লিংক]

  10. ফরিদ আহমেদ জুলাই 12, 2011 at 7:25 পূর্বাহ্ন - Reply

    মিথুশিলাক মুরমুর প্রতি সমবেদনা জানাবার সাহসও আমার নেই। শুধু এইটুকু বলবো, অপরাধীর সাজা হোক। কঠিন সাজা।

    আমরা সবাই আছি মিথুশিলাক মুরমুর পাশে।

  11. হেলাল জুলাই 12, 2011 at 7:17 পূর্বাহ্ন - Reply

    অপরাধীর নিষ্ঠুরতায় আমি স্তম্ভিত, মর্মাহত, বাকরুদ্ধ। একের পর এক হচ্ছে কি এসব!
    বিপ্লব রহমানকে অনুরোধ এই ঘটনাটির আপডেট যেন জানানো হয়।

  12. মোঃ হারুন উজ জামান জুলাই 12, 2011 at 6:46 পূর্বাহ্ন - Reply

    বিপ্লব রহমান,

    যেই নরপিশাচরা এই বর্বরতা ঘটিয়েছে, তাদেরকে ধিক্কার দেবার ভাষা খুঁজে পাচ্ছিনা। অসহায়া নিরপরাধ মরিয়ম মুর্মুর জন্য শোক প্রকাশ করারও ভাষা খুঁজে পাচ্ছিনা। তার প্রতি বিনম্র শ্রদ্ধা।

    বছর চারেক আগে সাঁওতাল নেতা চলেশ রিচিলকে কয়েক ঘন্টা পৈশাচিক নির্যাতন করে হত্যা করেছিল সেনাবাহিনীর কিছু লোক। সেই ঘটনার তদন্ত বা বিচার কি কিছু হয়েছে? আপনি কি এ সম্পর্কে কিছু জানেন?

    • বিপ্লব রহমান জুলাই 13, 2011 at 6:07 অপরাহ্ন - Reply

      @মোঃ হারুন উজ জামান,

      বছর চারেক আগে সাঁওতাল নেতা চলেশ রিচিলকে কয়েক ঘন্টা পৈশাচিক নির্যাতন করে হত্যা করেছিল সেনাবাহিনীর কিছু লোক। সেই ঘটনার তদন্ত বা বিচার কি কিছু হয়েছে? আপনি কি এ সম্পর্কে কিছু জানেন?

      এক-এগারোর সেনা সমর্থিত অবৈধ তত্ত্বাবধায়ক সরকারের সময় যৌথ বাহিনী
      অরণ্যের অধিকার রক্ষা তথা ইকো-পার্ক ঠেকাও আন্দোলনের গারো আদিবাসী নেতা চলেশ রিছিলকে পিটিয়ে খুন করে। এই হত্যা মামলাটি এখনো আদালতের মহফেজ খানায় বন্দি রয়েছে। আপনার আগ্রহের জন্য ধন্যবাদ। (Y)

  13. ভজন সরকার জুলাই 12, 2011 at 5:55 পূর্বাহ্ন - Reply

    আমরা গভীর শোকাহত এবং ক্ষুব্ধ।

    এই নির্মম হত্যাকাণ্ডের নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। তবে আমরা চাই, এর নেপথ্যে যারাই থাকুক না কেন তাদের যেনো উপযুক্ত বিচার এবং শাস্তি হয়। আমাদের দাবি অবিলম্বে যেনো হত্যাকাণ্ডটির সুরাহা হয়, এই মামলাটি যেনো আরো সব নানান আদিবাসী নির্যাতন-নিপীড়নের মামলার স্তুপের নীচে চাপা পড়ে না যায়।

  14. নেওয়াজ জুলাই 12, 2011 at 3:41 পূর্বাহ্ন - Reply

    মানবাধিকার এই শব্দটি আদৌ আছে কিনা তা ভেবে দেখবার সময় হয়েছে। এখানে শুধু ক্ষমতাধর শ্রেনীই সব ধরনের সুবিধা ভোগ করছে। যে কাউকে গ্রেপ্তার, রিমান্ড, নির্যাতন, মামলা, ক্রসফায়ার ছেলেখেলায় পরিণত হয়েছে। কেউ অন্যায়ের প্রতিবাদ করতে সাহস পায়না। কারন সামাজিক ব্যাবস্থা তার নিরাপত্ত দিতে ব্যার্থ। নিরাপত্ত শুধু মাত্র প্রভাবশালীদের জন্য। কোন কথা বললে যে কোন ঠুনকো অযুহাতে আমাকেও ধরে নিয়ে যেতে পারবে।

  15. অভিজিৎ জুলাই 12, 2011 at 3:31 পূর্বাহ্ন - Reply

    আমরা শোকাহত, আমরা ক্ষুব্ধ… :candle:

  16. রনবীর সরকার জুলাই 12, 2011 at 3:18 পূর্বাহ্ন - Reply

    মানুষ এমন নিষ্ঠুর কেমন করে হতে পারে?
    আদিবাসী বোনটির প্রতি সহমর্মিতা জানানোর ভাষা আমার নাই।

    আমার মতো ক্ষুদ্র ব্লগাররা হয়ত তেমন কিছুই করতে পারবে না। কিন্তু এমন কেউ কি নেই যে সরকারের কাছে এই ব্যাপারগুলো নিয়ে হাজির হতে পারবেন আর আদিবাসীদের কাছে অন্তত এইটুকু বাণী পৌছে দিতে পারবেন যে আমরাও তাদের পাশে আছি , তাদের বেদনায় সমব্যথী।

    • টেকি সাফি জুলাই 12, 2011 at 3:30 পূর্বাহ্ন - Reply

      @রনবীর সরকার,

      সরকারের কাছে নিয়ে গেলে কিছুই হবেনা, যদি এমন কেউ থাকতো দুই কানের উপর দুইটা কইশ্যা থাপ্পড় দিয়া বলতে পারতো তাহলে বোধহয় কিছু হতো 🙁

  17. রৌরব জুলাই 12, 2011 at 3:01 পূর্বাহ্ন - Reply

    অসহ্য সন্তাপ। যারা পারবেন, কিছু করবেন এই আশা রাখি।

    • টেকি সাফি জুলাই 12, 2011 at 3:27 পূর্বাহ্ন - Reply

      @রৌরব,

      কেউ কিছু করবে না! কিচ্ছুটি হবেনা! পরিমল আমাদের চোখের সামনে হাতেনাতে ধরা খেয়েও আমরা সের্ফ মানববন্ধন করতে গেলে আমরাই হুমকি শুনেছি আসিস পুলিশের প্যাদানি খেতে! স্তম্ভিত হয়ে গেছি এদেশে অপরাধীদের দাম্ভিকতা দেখে!

      আমরা ম্যাঙ্গো পিপল এত অকর্মা নীতিনির্ধারকগুলোর ক্ষমতার কাছে কতটা অসহায় দেখে উচ্চ স্বরে কিছু বলতে গিয়েও চুপ করে যাই, কাকে বলবো? অদ্ভুত ছাগলের পিঠে চলেছে দেশটা :-Y

      • কাজী রহমান জুলাই 12, 2011 at 7:16 পূর্বাহ্ন - Reply

        @টেকি সাফি,
        প্রতিবাদই হোল প্রথম প্রতিক্রিয়া। জনমত, সংগঠন ও কার্যক্রম তার পরপরই। এখানে জোর প্রতিবাদ হচ্ছে। আশাহত হবার কারন নেই। দূর্বল মার খাবে এ নতুন কিছু নয়, তবে দূর্বলরাই প্রতিবাদী হয়ে অধিকার আদায় করে নেয়, নিজের জায়গার দখল নেয়। বলতে হবে, সবাইকে জানাতে হবে। অকর্মা নীতিনির্ধারকগুলোর হিসাব রাখতে হবে, সময় মত শোধ করে দিতে হবে। আলোকিত মানুষদের মাথা ঠুকতে নেই। (O)

        • টেকি সাফি জুলাই 12, 2011 at 1:14 অপরাহ্ন - Reply

          @কাজী রহমান,

          নিজের ব্যর্থতার কাছে কোনদিন ভেঙ্গে পড়িনা, কিন্তু সাম্প্রতিক ঘটনাগুলো দেখে হতাশা বোধ করছিলাম।

          ঠিক, আজকে আমরা ম্যাংগো পিপল অনেক কিছুই বলতে পারছি, ব্লগে আর সোসাল নেটওয়ার্কে উচ্চস্বরে ধ্বনিত হচ্ছে প্রতিবাদী কণ্ঠস্বরগুলো! যেটা প্রিন্ট আর ইলেক্ট্রনিক মিডিয়া পারেনি সেটা আজ আমরা করতে পারছি, এটা অনেক ইতিবাচক এবং এতে মানুষের সমর্থনও কম দেখছি না! পরিবর্তনটা হয়তো খানিক শ্লথ কিন্তু আমরাও নিরপেক্ষ, নিরীহ মাংগো পিপল টোকাই হয়ে মাঠে নামছে, পরিমলের বিচারের দাবীতে আজ সবাই জড়ো হচ্ছে শহীদ মিনার প্রাঙ্গনে!

          মাঝে মাঝে হতাশ হলেও আমিও ম্যাঙ্গো পিপলের সাথে আছি সক্রিয়ভাবে এবং দিন গুনছি অকর্মার ধাড়ীগুলোকে ক্ষমতার উৎস চিনিয়ে দিতে আরেকবার! দিন গুনছি… টিক টক! টিক টক … (O)

          • কাজী রহমান জুলাই 13, 2011 at 6:22 পূর্বাহ্ন - Reply

            @টেকি সাফি,

            সকল মুক্ত মনের মানুষের পক্ষে সুকান্তের কইয়েকটি লাইনঃ

            ………………………আমাদের কী অসীম শক্তি
            তা তো অনুভব করেছ বারংবার;
            তবু কেন বোঝো না,
            আমরা বন্দী থাকবো না তোমাদের পকেটে পকেটে,
            আমরা বেরিয়ে পড়ব, আমরা ছড়িয়ে পড়ব
            শহরে, গঞ্জে , গ্রামে–দিগন্ত থেকে দিগন্তে।……….-সুকান্ত

  18. Jummobi Chakma জুলাই 12, 2011 at 12:34 পূর্বাহ্ন - Reply

    Just speechless!! . . .

    • সৈকত চৌধুরী জুলাই 12, 2011 at 12:57 পূর্বাহ্ন - Reply

      @Jummobi Chakma,

      আপনাকে শুভেচ্ছা। দেখুন মন্তব্যের ঘরের উপরে লেখা আছে-

      প্রবন্ধটি নিয়ে আপনার অভিমত জানান(বাংলা হরফে ও বাংলা ভাষায়)

      হ্যা, আপনি যদি ইংরেজি ভাষায় মন্তব্য করেন তবে হয়ত আপনার মন্তব্য প্রকাশিত হবে না। তাই অনুরোধ করছি বাংলা ভাষায় মন্তব্য করার জন্য।

      বাংলা ঠিকমত দেখতে এবং লিখতে হলে এবং অন্যান্য সাহায্যের জন্য এখানে যেতে পারেন-
      প্রায়শ জিজ্ঞাস্য বা সাহায্য

      আর এ ব্যাপারে কোনো সাহায্য লাগলে নির্দ্বিধায় বলবেন। ধন্যবাদ।

  19. স্বাধীন জুলাই 11, 2011 at 10:49 অপরাহ্ন - Reply

    নিন্দা বা সমবেদনা কোনটাই জানানোর কোন ভাষা নেই। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক । :candle:

  20. আ হা মহিউদ্দীন জুলাই 11, 2011 at 10:04 অপরাহ্ন - Reply

    দুর্বলের উপর সবলের অত্যাচার সর্ববিদ । শোকার্ত পরিবারকে সমবেদনা জানানো সামাজিকতা । তার চেয়ে বড় কথা ঘুণে ধরা সমাজকে পরিবর্তন করা । যার জন্য প্রয়োজন ঐক্যের ।

  21. অমিত হিল জুলাই 11, 2011 at 8:13 অপরাহ্ন - Reply

    হত্যাকারীর যথাযত বিচার আর দৃষ্টান্তমূলক শাস্তি কামনা করছি । এমন নিষ্ঠুর -বর্বর মানুষদের সমাজে জায়গা নেই ।

  22. কাজী রহমান জুলাই 11, 2011 at 7:12 অপরাহ্ন - Reply

    বর্বর ও নির্মম এই হত্যাকাণ্ড। নিন্দা জানানোর ভাষা নেই। দৃষ্টান্তমূলক বিচার এবং শাস্তি দাবি করছি এখুনি। :candle:

  23. ফাহিম হাসান জুলাই 11, 2011 at 7:11 অপরাহ্ন - Reply

    জ্বালিয়ে দিব ভিটেবাড়ি
    ভাঙব দোকান-কুঠি
    আদর করে, সোহাগ করে
    ধরব চুলের মুঠি।

    উপড়ে নেব চোখের মণি
    ঢালে জুমের চাষ;
    দূর পাহাড়ে লাল হয়ে যাক
    আমার ভাইয়ের লাশ।

    লাঞ্চিত হোক, ধর্ষিত হোক
    মায়ের পেটের বোন;
    সবার উপর থাকছে আমার
    কঠোর নিয়ন্ত্রণ।

    একই মাটির সন্তানদের
    একই দেশে বাস
    তবে কেন বুকের ভিতর
    ঘৃণার বসবাস?

  24. Zaman জুলাই 11, 2011 at 4:46 অপরাহ্ন - Reply

    ব্লগে মন্তব্য এই প্রথম। ব্লগ একটি চমৎকার মাধ্যম যার সুবাদে আমি এই হত্যাকাণ্ডের চূড়ান্ত শাস্তি দাবি করছি। জনমত গড়ার মাধ্যমে সচেতনতা বাড়ানোর কার্যক্রমে সকলের অংশগ্রহণ কামনা করছি।

  25. অডঙ চাকমা জুলাই 11, 2011 at 3:19 অপরাহ্ন - Reply

    রাষ্ট্রের কাছে দাবী জানাই, ঘটনাটি যথাযথভাবে তদন্ত করে মরিয়ম মুরমুর নৃশংস হত্যার বিচার করা হোক। নরপিশাচ ঘাতকরা যাতে দায়মুক্তি পেয়ে মানবতা ও মানবিক মূল্যবোধের সাথে পরিহাস করতে না পারে সে ব্যবস্থা রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

  26. জীবন জুলাই 11, 2011 at 2:52 অপরাহ্ন - Reply

    হারিয়ে যাওয়া বোনটির জন্য সহমর্মিতা এবং গভীর ভালোবাসা । ন্যায্যা বিচারের দাবী রইল । আসল হত্যাকারীদেরকে খূঁজতে গিয়ে নিরহদের উপর যেন অবিচার করা না হয় ।

  27. শাকিলা তুবা জুলাই 11, 2011 at 1:42 অপরাহ্ন - Reply

    ওহ! কি জঘন্য!! কি করে সম্ভব এতটা পৈশাচিক হওয়া!!! এরাও মানুষ???? লিখতে পারছি না। চোখের জলে ঝাপসা সব কিছু—-

মন্তব্য করুন