ডানা এবং শেকড়

By |2011-04-30T12:45:31+00:00এপ্রিল 29, 2011|Categories: কবিতা, দর্শন|23 Comments

ডানা এবং শেকড়,
উড়াল এবং মহাজাগতিক আধার,
বাজপাখি এবং বটগাছ,
আমার আত্মা দুভাগে বিভক্ত।
শেকড় এবং ডানা,
কেবল একটার নির্বাচনে আমি সক্ষম;
কোনটা নির্বাচিত হবে আত্মার গভীরে রয়েছে এখনও অনুক্ত।
সীমাহীন একাকিত্বে যেমন হতে পারে আমার মহাজাগতিক সমাধি,
তেমনি সীমাহীন ভালোবাসায় হতে পারে সুখময় মৃত্যু।
আমি চলতে থাকবো যতক্ষণ দৃষ্টির সামনে থাকবে পথ,
যতক্ষণ সে পথ স্বাধীনতার সীমানা পেরিয়ে অসীম দূরত্বে শেষ না হয় ;
এ চলা চলতেই থাকবে যতক্ষণ পর্যন্ত তোমাকে ছাড়া আমার সত্তা হবে অস্তিত্বহীন।

About the Author:

মুক্তমনা ব্লগার

মন্তব্যসমূহ

  1. নাজমুল মে 3, 2011 at 2:57 পূর্বাহ্ন - Reply

    সীমাহীন একাকিত্বে যেমন হতে পারে আমার মহাজাগতিক সমাধি,
    তেমনি সীমাহীন ভালোবাসায় হতে পারে সুখময় মৃত্যু।

    🙂 🙂 🙂
    ভালো লেগেছে।
    মহাজাগতিক সমাধি দিয়ে কি বোঝাতে চেয়েছেন?

    • সংশপ্তক মে 5, 2011 at 12:41 পূর্বাহ্ন - Reply

      @নাজমুল,

      মহাজাগতিক সমাধি দিয়ে কি বোঝাতে চেয়েছেন?

      একাকীত্বের মাঝে নিজেকে নতুন মাত্রায় আবিস্কারের সুযোগ সৃষ্টি হয়। অন্যের প্রভাবমুক্ত সুখকে আমি সার্বভৌম সুখ বলে বিবেচনা করি যা গন্ডীবদ্ধ জীবনের সুখের সংজ্ঞার বাহিরের কিছু। নিজের পরিচিত মন্ডলের বাহিরে অবস্হান করছে মহাবিশ্বের সবচেয়ে বড় অংশটুকু । (@)

  2. মাহবুব সাঈদ মামুন এপ্রিল 30, 2011 at 1:36 অপরাহ্ন - Reply

    সীমাহীন একাকিত্বে যেমন হতে পারে আমার মহাজাগতিক সমাধি,
    তেমনি সীমাহীন ভালোবাসায় হতে পারে সুখময় মৃত্যু।

    এক সীমাহীন আবেগে আপ্লুত হলাম। (F)

    • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 3:18 অপরাহ্ন - Reply

      @মাহবুব সাঈদ মামুন,

      খুশী লাগলো জেনে। (@)

  3. সাইফুল ইসলাম এপ্রিল 30, 2011 at 1:32 পূর্বাহ্ন - Reply

    লাইন হল এইখানাঃ

    এ চলা চলতেই থাকবে যতক্ষণ পর্যন্ত তোমাকে ছাড়া আমার সত্তা হবে অস্তিত্বহীন।

    আহা সাধু সাধু!!

    • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 12:51 অপরাহ্ন - Reply

      @সাইফুল ইসলাম,

      আমার কাজ পংক্তি লেখা পর্যন্তই। ব্যাখ্যার কাজটা আপনাদের উপর ছেড়ে দিয়েছি। 🙂

  4. টেকি সাফি এপ্রিল 29, 2011 at 11:44 অপরাহ্ন - Reply

    সারা জীবন সংশপ্তক সাহেবের কমেন্ট দেখলাম, আজকে পোষ্ট লেখক হিসেবে দেখে জিবের ভিতর তির তির করে শিহরন বয়ে গেলো (সাহিত্যসুলভ ভাষা শিখছি) তবে হেডলাইন দেখে আশাহত হলেও ভিতরে বিজ্ঞান টিজ্ঞান নিয়ে কিছু থাকবে আশা করছিলাম। ভিতরে একি?! দর্শন :-X

    যতইচ্ছা দর্শনের বেলুন ফুলান কিন্তু আগে একটা দুইটা বিজ্ঞান নিয়া লিখলে কী হয়? 🙁 আপনার কমেন্টগুলো খুব সুন্দর হয়, আমি সুন্দরের পাগল :))

    • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 12:09 পূর্বাহ্ন - Reply

      @টেকি সাফি,

      আপনার কমেন্টগুলো খুব সুন্দর হয়, আমি সুন্দরের পাগল :))

      ইনাম হিসেবে কি দেয়া যায় ? বলুন হার্ডকোর বিজ্ঞানের কোন বিষয়ের ওপর লেখা দেখতে চান। সেটা কার্যকর করার চেষ্টা করবো সাধ্যে কুলালে। বিজ্ঞান নিয়ে লেখা যে একেবারে লিখিনি তা নয় । মুক্তমনায় খুঁজে দেখুন পাবেন। (@)

      • টেকি সাফি এপ্রিল 30, 2011 at 3:24 পূর্বাহ্ন - Reply

        @সংশপ্তক,

        বলুন হার্ডকোর বিজ্ঞানের কোন বিষয়ের ওপর লেখা দেখতে চান।

        হুরররে!!! আচ্ছা, আমি কোয়ান্টাম ফিজিক্স আরো গোড়ায় বলতে গেলে অনিশ্চয়তাবাদ নিয়ে ভালো কুয়াশাতে আছি। রৌরব কেও এনিয়ে প্রশ্ন করতে দেখেছিলাম কোথাও যেনো। ব্যাপারটা বুঝিয়ে বলি, বক্তা আমার বন্ধু অভিঃ হাইজেনবার্গ মশায় সরাসরি বলে গেছেন অবসার্ভারের অবসার্ভেশন ব্যাখ্যা করতেই বিজ্ঞান। কথাটা একটু ঘুরিয়ে বলি আমি, দেখুব বিজ্ঞানের ব ও নাই যদি অবসার্ভেশন না থাকে। আর যখনই অবসার্ভেশনের প্রশ্ন আসছে তখনই কোয়ান্টাম ফিজিক্স হাত তুলে বলছে যত ইচ্ছা সুক্ষভাবে মাপনা কেনো তোমার দ্বারা পার্টিকেলের অবস্থান ও মমেন্টাম একই সাথে সুক্ষতম (অলমোস্ট) ভাবে মাপা সম্ভব না। যেকোনো একটা ছেড়ে কথা বলো। তাই এদিক দিয়ে বলতে পারিনা অনিশ্চয়তাবাদ পদার্থ নয় বরং পদার্থবিজ্ঞানের মৌলিক কথা।

        বক্তা আমিঃ না! এটা পদার্থেরই মৌলিক কথা/ধর্ম। ধরে নেন পার্টিকেলটা একটা ইলেকট্রন। এটা অনিশ্চয়তাবাদ মানে বলেই শক্তি অসীম বানিয়ে অতি ক্ষুদ্র জায়গা তথা নিউক্লিয়াসে দৌড় দেয় না। এখন আপনি পরিমাপ করুন আর নাই করুন একটা ইলেকট্রনও কিন্তু নিউক্লিয়াসে যাচ্ছে না। এমন আচরন করছে যেনো নিজেরাই জানে অনিশ্চয়াবাদ কী বলে দিয়েছে, সুতরাং ওরা কারো মাপা না মাপার কোনো কেয়ারই করছে না। এখানে অবসার্ভেশনের প্রশ্নই আসছে কিভাবে বাবা?
        তাছাড়া আমার ডিফেন্ড করার আরেকটা বড় পয়েন্ট আছে, ডি-ব্রগলীর ডুয়ালিটী তত্ব। ইলেকট্রন কে ঠিক পার্টিকেল ধরে নিলে সমস্যা বরং এটি একই সাথে ওয়েভও। এবং এর অবস্থানের ধারণা পাই আমরা প্রবাবিলিটি ওয়েভ থেকে, তাই ওয়েভর ভিতর পজিশন যদি খুব বেশী পারফেক্ট হয়ে যায় থাহলে আবার মমেন্টাম নিয়ে ফ্যাকড়া বাধে, কারন সমীকরনে ডেলXডেলP>এইচ-কাট/২ (এখানে খুব সুন্দর একটা চিত্র আছে http://hyperphysics.phy-astr.gsu.edu/hbase/uncer.html ) তাই আমি ওইসব পর্যবেক্ষন করা মানে ডিস্টার্ব করা, বসে বসে পর্যবেক্ষন করা যাবে কথাগুলোর মানে খুজে পাইনা। এটা একান্তই পদার্থের ব্যাক্তিগত অভ্যাস :))

        এক্ষেত্রে আমার নিজের একটা অনুসিদ্ধান্ত আছে (সাফি’স অনুসিদ্ধান্ত 😛 ) গ্রাভিটি কোনো পার্টিকেলের ভরের ফাংকশন, আর তাই নিউটন আপেল পড়তে দেখে যেটা হলো গ্রাভিটির ইফেক্ট। একই ভাবে চাপা মারার চেষ্টা করছি, অনিশ্চয়তাবাদ পদার্থের ধর্ম আর এটার ইফেক্টের কারনে মাপামাপি করতে গিয়ে আমরা ফেল মেরে যাই ! কেমন হলো? 😛
        আমার বক্তব্যের সাথে যদি আপনি একমত প্রকাশ করেন তাহলে আগেই বলে রাখি এক্ষেত্রে হাইজেনবার্গের কাহিনী, উনি কিন্তু শ্রোডিংগারকে টক্কর দিতেই অনিশ্চয়তা সম্পর্ক নিয়ে আসেন এবং বলেন না তুমি PQ-QP রুপায়নে যাহা পরিমাপ করছো তা পুরোপুরি অ্যাকুরেট কে বলেছে? এইযে আমার P (পজিশন) এবং Q (মমেন্টাম) একই সাথে মাপতে যাওয়ার ফ্যাকড়া দেখো। উনি কিন্তু টেনে ফেনে ঐ পরিমাপগত সীমাবদ্ধতা নিয়ে আসেন, এটা পদার্থের যে ধর্ম সেটা কই বলেছেন কী?

        কোন বক্তারে পছন্দ হলো? 🙂 উত্তর দেয়ার খুব দরকার নেই, এই কমেন্টার লিঙ্ক দিয়ে বড়ড়ড়ড় করে এবং কি-লি-ইয়া-র করে একখান পোষ্ট দিয়ে দিবেন। অনিশ্চয়তাবাদ নিয়ে আমাদের মাঝে এমন কোনো ঝামেলা যাতে না থাকে, অহ বাই দা ওয়ে “অনিশ্চয়তাবাদ” লিখে বাংলা সার্চ দিলে ১০/১৫ টা মাত্র রেজাল্ট আসে, তাও একটাতেও অনিশ্চয়তাবাদ নিয়ে লেখালেখি নেই। তাই আপনার লেখা বাংলাভাষায় একটা ভালো রিশোর্স হিসেবে কাজ করবে (টোপ দিলাম :)) )

        হেঃ হেঃ এটাতো গেলো একটা প্রশ্ন, গোটা কয়েকশ এধরনের প্রশ্ন আছে মাথায়। এ ধরনের প্রশ্নগুলো কী খুব উদ্ভট শোনাবে? নাহলে বিশাল এক থ্রেড লিখার ইচ্ছে আছে, সব পদার্থবিজ্ঞানের মাথাগুলোর মন্তব্যও এক জায়গায় পাওয়া যাবে।

        মুক্তমনায় খুঁজে দেখুন পাবেন।

        কই? আপনার প্রোফাইলে তেমন কিছু পেলামনা তো!

        ইনাম টিনাম দিতে পারবো না, তবে কথা দিচ্ছি পদার্থবিজ্ঞান যদি আমার আগ্রহ ধরে রাখতে পারে (ইয়ে মানে আপনারা যদি পারা-ন) তাহলে জীবনে তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী হওয়ার ভালো সম্ভবনা আছে :))

        • টেকি সাফি এপ্রিল 30, 2011 at 6:21 অপরাহ্ন - Reply

          @টেকি সাফি,

          শ্রোডিংগারকে টক্কর দিতেই অনিশ্চয়তা সম্পর্ক নিয়ে আসেন এবং বলেন না তুমি PQ-QP রুপায়নে

          আমার এই কথায় খানিক ভুল আছে আচ্ছা শ্রোডিংগারের কথা ভুলে যান পরের কথাগুলো দেখুন।

          • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 10:09 অপরাহ্ন - Reply

            @টেকি সাফি,

            ধন্যবাদ। আপনার অনুরোধে সাড়া দিতে আমাকে বেশ সময় হাতে নিতে হবে কারন আমি আধা পাক রান্না পরিবেশন করতে চাই না। সময়মত আপনাকে জানাবো। 🙂

            • টেকি সাফি এপ্রিল 30, 2011 at 10:31 অপরাহ্ন - Reply

              @সংশপ্তক,

              ঠিক আছে! আমি সিমেট্রি নিয়ে কিছু লেখার চেষ্টায় আছি। দু’চার দিন পর মুক্তমনায় দিব, একটু দেখবেন। ভুলত্রুটিগুলো দেখিয়ে দিবেন, আরো জানার জন্য কি করতে পারি একটু আধটু নির্দেশনা দিলে আরো ভালো হয়। (W)

  5. স্বপন মাঝি এপ্রিল 29, 2011 at 9:44 পূর্বাহ্ন - Reply

    কবিতটা পড়ছি আর একটু একটু করে হারাচ্ছি, হারাতে হারাতে শেষ লাইনে এসে আবার ফিরে এসেছি।

    • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 12:03 পূর্বাহ্ন - Reply

      @স্বপন মাঝি,

      নিরুদ্দেশ যাত্রায় হারানো বলে কিছু না থাকলেও আবিস্কারের অনেক কিছু থাকে। (D)

  6. স্বাধীন এপ্রিল 29, 2011 at 9:03 পূর্বাহ্ন - Reply

    কবিতা বুঝি কম, তারপরেও বলি ভালো লেগেছে (Y) ।

    • সংশপ্তক এপ্রিল 29, 2011 at 11:57 অপরাহ্ন - Reply

      @স্বাধীন,

      স্বাধীন হওয়ার চাইতে ভালো লাগার জিনিষ খুব কমই আছে। (@)

      • স্বাধীন এপ্রিল 30, 2011 at 12:02 পূর্বাহ্ন - Reply

        @সংশপ্তক,

        স্বাধীন কি চাইলেই হওয়া যায় রে ভাই :-Y , না এই দুনিয়ায় চরম স্বাধীনতা বলে কিছু আছে? এইটা নিয়ে একটা ভালুচনা (ভালো + আলোচনা) হতে পারে মুক্তমনায় :)) ।

        • সংশপ্তক এপ্রিল 30, 2011 at 12:15 পূর্বাহ্ন - Reply

          @স্বাধীন,

          চরম হওয়ার দকার কি? ‘জীবিত’ থাকাটাই বা কম কিসের ? নিজ নিজ সার্বভৌমত্ব রক্ষায় সংগ্রাম করতে হবে , তবেই না স্বাধীনতার কাছাকাছি পৌছানো সম্ভব। :))

          • স্বাধীন এপ্রিল 30, 2011 at 12:28 পূর্বাহ্ন - Reply

            @সংশপ্তক,

            ‘জীবিত’ থাকাটাই বা কম কিসের ?

            আমি তো ভাই আর ‘জীবিত’ নাই সে জন্যেই তো কান্দি ;-( । যেদিন থেকে মৃত হয়েছি সেদিন হতে নিজ স্বাধীনতা বিসর্জন দিয়েছি:-Y – আর সেটা রক্ষার পর্যায়ে নাই। এখন আগে সেটা পুনরায় অর্জন করতে হবে, তার পরে না রক্ষা 🙁 । তবে সংগ্রামের প্রশ্নে দ্বিমত নাই :))

            • টেকি সাফি এপ্রিল 30, 2011 at 3:30 পূর্বাহ্ন - Reply

              @স্বাধীন,

              ধুরো চরম স্বাধীনতা!
              মানুষ কিছু কিছু থিওরি জান দিয়ে ভালবাসে। সর্বপ্রান দিয়ে হাজার পট্টি ত্যানা প্যাচায়াও রক্ষা করার চেষ্টা করে, এমন ছিলো আমার ফ্রি-উইল আছে ধারণা নিয়ে। এখন নিজের কাছেই ধরা খাইতেছি। তাই স্বাধীনতা ফাধিনতার কথা শুনলে বালিশ এ মুখ চাপা দিয়ে কানতে মন চায় 🙁 🙁

            • টেকি সাফি এপ্রিল 30, 2011 at 3:30 পূর্বাহ্ন - Reply

              @স্বাধীন,

              অহ হ্যা! ভালুচনাটা হতে পারে! আমি “ইন” 😀

  7. কাজী রহমান এপ্রিল 29, 2011 at 8:28 পূর্বাহ্ন - Reply

    আমি চলতে থাকবো যতক্ষণ দৃষ্টির সামনে থাকবে পথ,
    যতক্ষণ সে পথ স্বাধীনতার সীমানা পেরিয়ে অসীম দূরত্বে শেষ না হয় ;
    এ চলা চলতেই থাকবে যতক্ষণ পর্যন্ত তোমাকে ছাড়া আমার সত্তা হবে অস্তিত্বহীন।

    অসীম দূরত্বে শেষ না হয়ে মিশে গেলে বেশ ভালো লাগতো

    • সংশপ্তক এপ্রিল 29, 2011 at 11:56 অপরাহ্ন - Reply

      @কাজী রহমান,

      এর পরের বার অসীম দূরত্বে মিশিয়ে দেয়াই হবে আমার মিশন। কোন ছাড় দেয়া হবে না। (F)

মন্তব্য করুন