যে জলে নদী নেই-১

সূচনা পর্ব
আজ অক্টোবর মাসের প্রায় শেষ । এত দিন পরে তাও আবার অক্টেবরের এই শেষ সময়ে তোমাকে লিখতে বসার কী কারণ সেটা নিয়ে কৌতুহল থাকতেই পারে । দীর্ঘ এই স্মৃতি পরিভ্রমনের আগে সেটাই সংক্ষেপে বলে নেই । কয়েক দিন আগে এক সকালে রোজকার মতই আগুন-হলদে পথ পাড়ি দিয়ে অফিসে যাচ্ছিলাম । সে রাস্তাটুকু নাতিদীর্ঘ না হলেও দীর্ঘ তো বটেই। খাড়া পাহাড়ের খাদ বেয়ে দুই পাশের ঘন গাছের সারির মাঝখান দিয়ে তা নেমে গেছে দেড় দুই কিলোমিটার । হঠাৎ ডাইনে তাকিয়ে দেখি কোথাও এক চিলতে পাথর কিংবা মাটি নেই; শুধু হলুদ আর হলুদ । সামনে তাকাতেই গাছ থেকে গাছে অদ্ভুত আলোর এক ভয়ঙ্কর রূপে চোখ আটকে গেলো । একটু বামে তাকাতেই দেখি নীচে পাহাড়ের একবারে খাড়ায় যে গাছটা ড্রইং রুমে সাজিয়ে রাখা সুন্দর টবের মত রংগীন পাতা নিয়ে দাঁড়িয়ে ছিলো তার ওপর সকালের নরম রোদ পড়ে যেনো এক অলৌকিক আলো ছড়াচ্ছে । আরও দূরে লেকের ওই পাড়ের পাহাড়ে যেনো আলো আর রংয়ের পরীরা খেলছে । এই সময়ে অনেক কিছুই মনে হতে পারতো; প্রিয় কোন কবিতার লাইন, অনেক পেছনে ফেলে আসা বিমুর্ত কোনো ল্যান্ডস্কেপ, কিংবা অতি প্রিয় কারও কণ্ঠে রবীঠাকুরের গান কিংবা আরও অনেক কিছুই । কিন্তু আমার সে সব কিছুই মনে আসে নি ,এক মাত্র তোমাকে ছাড়া । আর কেনো জানি না, আমার তখনি এটাও মনে হলো এই তো সময় – এখনি – এই মুহুর্তেই । হয়তো প্রশ্ন করবে , ঠিক দশটি বছর লেগে গেলো? এর যথার্থ উত্তর আমার কাছে নেই । তবে আমি প্রতিক্ষায় ছিলাম এই মুহুর্তটির জন্যে অনেক দিন থেকেই । আমার প্রবাস জীবনের ঠিক দশম বছর পূর্তির এই দিনটাতেই আমি সেটা পেয়ে যাব, তা হয়তো কিছুটা কাকতালীয়ও হতে পারে । তবে আরও কিছু ঘটনাও বেশ কিছুদিন হলো আমাকে তাড়িয়ে বেড়াচ্ছিলো ।

সেই ছোট বেলা থেকেই মনে হতো অনেক কিছু তো আমিও বলতে পারি, আমিও জানি । এই যেমন সাধারণ অনেক পযর্বেক্ষন । রবীন্দ্র নাথ লিখলেন: জল পড়ে, পাতা নড়ে । অনন্ত কাল থেকেই তো বৃষ্টির ফোঁটা পড়ার সাথেই পাতা নড়ে উঠছিলো । সবাই দেখেছে । সবার সামনেই দুলে উঠেছে পত্রপল্লব । নাড়িয়ে দিয়ে ভিজিয়ে দিয়ে মনের একান্তকে দুলিয়ে দিয়েই ঝর ঝর করে পড়েছে বৃষ্টি । কিন্ত যেমনি রবীন্দ্রনাথ লিখলেন, অমনি পাতার সেই শ্বাশত নড়ন সবাইকে জানান দিয়েই দুলে উঠলো চাক্ষুষে । এতদিনের সেই আবাহমান প্রকৃতি নতুন মাত্রায় আমাদের সামনে প্রতিভাত হলো আরও নতুন করে । সেই থেকে বৃষ্টির জল আর নড়ে ওঠা পাতার শিহরনের সাথে রবীন্দ্রনাথও মনের গহনে শিহরণ তুললেন । অনেক দিনের রবীন্দ্রনাথ নিত্য দিনের হয়ে ধরা দিলেন ।

বাড়ির বাইরে পুকুরের চাতাল জুড়ে ঘন পাতার বিশাল গাছ । একহারা মাথায় দাঁড়িয়ে তো ছিলোই অনেক বছর । আরও অনেক গাছেদের ভিড়ে প্রায় হারিয়েই যাচ্ছিলো । কিংবা টিকে ছিলে আরও অনেকের মতোই অবহেলা -অবজ্ঞায় । ঠিক যেমনটি থাকে অনেক মানুষও অনেক মানুষের ভিড়ে । নামহীন , আকর্ষনহীন একে বারে প্রতিদিন দেখা আটপৌরে মাঝারি মাপের । না থাকলেও কারো ক্ষতি নেই, বরং অস্তিস্ত্বের বাড়তি বিড়ম্বনায় আশাহত অনেকেই । পুকুর পাড়ের সেই গাছটিও ছিলো এতোদিন তেমনি । দুঃসহ গ্রীষ্মের গরমের পর আষাঢ় যখন আসলো আকাশ জুড়ে । অজানা সেই গাছে থোক থোক সাদা ফুল অনেকের কাছে তখনও নিতান্তই সাধারণ । কিন্তু রবীন্দ্রনাথ যখন গাইলেন, ‘ বাদল দিনের প্রথম কদম ফুল করেছো দান ’ । তারপর থেকেই সাধারণ সেই কদম ফুল হয়ে উঠলো অসাধারণ । আষাঢ়ের কোনো বাদল দিনে প্রেমের মহার্ঘ্য উপহার । সেই সাথে তাবৎ প্রেমিক-প্রেমিকার একান্ত গহনে ঠাঁই রবীন্দ্রনাথেরও ।

তোমার অতি প্রিয় একটি গান , যা আমারও প্রিয় ‘এমন দিনে তারে বলা যায় , এমন ঘন ঘোর বরষায়’- রবীন্দ্রনাথের লেখা। সেই থেকে আরেক মাত্রা পেলো মেঘ । আরেক তানে বেজে উঠলো হৃদয় খচিত দুঃখ আর নির্জনতা খচিত একাকিত্ব । চারদিক অন্ধকারে ঢেকে দিয়ে দিগন্ত কালো করে নেমে আসে মেঘ । প্রকৃতি থেকেও বিচ্ছিন্ন হয়ে যায় মানুষ । একে বারে নিভৃত নির্জনে আপন গহনে আকণ্ঠ ডুবে থাকে সবাই । মুখোমুখি বসে থাকা আপন জনও কেমন বৃষ্টির সাথে সাথে বিচ্ছিন্ন হয়ে যায় । এক বিরহী ব্যথায় হৃদয় তন্ত্রীতে বেজে চলে বেহাগের সানাই । বৃষ্টিতে যেনো কষ্টগুলো আরও কঠিন ব্যথায় কঁকিয়ে উঠে । মেঘ তো হচ্ছিলো মেঘদূতের কাল থেকেই । কিন্তু মেঘের ভেতর লুকিয়ে থাকা এ ব্যথার অনুভূতি শুধু রবীন্দ্রনাথই জাগিয়ে তুললেন সাধারণের কাছে । নিজেও আসন করে নিলেন বা-ালীর হৃদয়ে । মেঘ হয়ে উঠলো ব্যথা আর একাকিত্বের প্রতীক । নিভৃত নির্জনে নিজেকে চেনা আর এফোঁড় – ওফোঁড় করে নিংড়ে দেখার মহেন্দ্রক্ষন যে বৃষ্টি বিবিক্ত বর্ষা – সে কথাও জানান দিয়ে গেলেন আমাদের প্রতিদিনের রবীন্দ্রনাথই ।

এই যে রবীন্দ্রনাথ কে নিয়ে অতি কথন ,ভাবছো এতো সবের মানে কি? মানে তো নিশ্চয়ই একটি আছে। প্রকৃতির অনেক কিছুই আমরা দেখি না ,দেখেও বুঝি না ,আমাদের চিরায়ত সংস্কার-শিক্ষা-বিশ্বাস এসবও অনেক কিছু প্রকৃতির কাছ থেকে পাঠ নিতে বাধা হয়ে দাঁড়ায়। তাই তো জলে পড়ে পাতা নড়ে উঠার স্বাভাবিক সৌন্দর্যটা দেখতেও অপেক্ষা করতে হয় সহস্রাধিক বছর । যেমনটি হয়েছে আরও অনেক ক্ষেত্রেই ।

তুমি হয়তো জানো ‘হোমো সেপিয়ানস’ নামে আমাদের যে মানবজাতি তার উৎস কালো মানুষের আবাসস্থল আফ্রিকায় আজ থেকে দুই লক্ষ বছর আগে । পৃথিবী আর সৌরমন্ডলের বয়স তার চেয়েও অনেক অনেক প্রাচীন । অথচ মানুষ প্রথম যেদিন বুঝলো যে, এই সৌরমন্ডল একটি নিয়মের আবর্তে চলছে আর সেই নিয়মকে জানা এবং বোঝা সম্ভব , সেটাও আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে । তা হলে এই এক লক্ষ সাতানব্বই হাজার পাঁচ শ’ বছর পৃথিবীর তথাকথিত বুদ্ধিমান মানব জাতি এই সাধারণ ধারণাটুকুও ধারণ করতে পারে নাই; সৌরজগৎ-কে জানা সেটা তো আরও অনেক অনেক পরে । তা হলে মানুষের এই না চেনা কিংবা না জানা বিষয়গুলো- যাকে অজ্ঞতা বললে একটু কঠিন শোনায়- তাকে এক অলৌকিক শক্তি প্রভাবিত বলে চালিয়ে দেয়া হয়েছে। যা আজও হচ্ছে । আর আমরা একে বলছি ঈশ্বর । সম্প্রতি সেই অলৌকিক ঈশ্বর ভাবনাকে এক প্রচন্ড আঘাতে যিনি নাড়িয়ে দিয়েছেন তাঁর নাম ষ্টিফেন হকিং তাঁর ‘গ্র্যান্ড ডিজাইন’ নামক বইয়ে । তুমি শুনলে খুশী হবে প্রচন্ড সাহসী এই বিকলাঙ্গ মানূষটি ঈশ্বর নিয়ে এই মহা তামাশাকে পদার্থ বিজ্ঞান আর সৌরবিজ্ঞানের মাধ্যমে একেবারে বাতিল করে দিয়েছেন । যে প্রকৃতিকে তথাকথিত ঈশ্বরের দান এবং সৃষ্টি বলে ঈশ্বর ব্যবসায়ীরা বলে আসছিলো এতদিন তাদের আবার নতুন কোন বিষয় খুঁজে বেড়াতে হবে । পরে এ নিয়ে বিশদ বলবো । আজ শুধু এইটুকুই জেনে রাখো,যে তুমি -আমি -আমরা তথাকথিত ঈশ্বরের নামে ভিন্ন ভিন্ন ধর্মের বেড়ায় নিজেদের পৃথক করে রেখে এসেছি এতোদিন,আস্তে আস্তে তার কফিনে শেষ পেরেকটি পোঁতা হচ্ছে । তাই তোমাকেই তো জানাবো সবার আগে এই খবরটা ।

আজ আরও কয়েকটি বিষাদের সরণির প্রবেশ মুখে তোমাকে ঘুরিয়ে আনি । পরে হয়তো তোমারই সুবিধে হবে আমাকে বুঝতে । এই দীর্ঘ দশ বছরের পরিবর্তিত আমি-কে সহজ হবে আবার দশ বছর আগে ফিরিয়ে নিতে । মানুষ প্রতি দিন বদলায় , প্রতি মুহুর্তে বদলায় । যে মানুষটি ঘর থেকে বের হয়ে আবার ঘরে ঢুকে সে মানুষটি কি একই মানুষ ? দীর্ঘ দশ বছর আগের আমাকে যদি আবার সেই রকম ভাবেই দেখতে চাও সেটাও সম্ভব নয় । এই দশ বছরে কতটা বদলে গেছে পৃথিবী ! মানুষ বদলে গেছে;মানুষের বিশ্বাস বদলে গেছে !

অক্ষের চারপাশে পৃথিবীর সাথে ঘুরে ঘুরে মানুষও থোকা থোকা দলা দলা গোষ্ঠীর বলয়ে ঘুরে বেড়াচ্ছে । এক পাশে শুভ আর সৌন্দর্য, মানবতা আর সহানভূতি,বিজ্ঞান আর প্রগতি । অন্য দিকে অন্ধকারে ফিরে যাবার পেছন যাত্রা, অশুভ কুপমন্ডুকতা , আর আত্মঘাতি লোলুপ ঈশ্বর বিশ্বাস । মাঝখানে দাঁড়িয়ে কোন দৈত্যকায় পরাক্রমশালী মহাশক্তি । এভাবেই ঘুরে বেড়াচ্ছি আমরা । আমি এই শীতার্দ্র উত্তর মেরুর দেশ কানাডার এক পাহাড় ঘেরা শহর হ্যামিলটনে, তুমি অনেক অনেক দূরে তৃতীয় বিশ্বের কোন এক অজ্ঞাত -অখ্যাত মফস্বল শহরতলিতে । মাঝে মাঝে ভাবি, এক সময়কার আমাদের সেই সমান্তরাল ভাবনাগুলো- যা একই সমতলে চলতো পাশাপাশি, সেটা কি আরও বেড়ে গেছে দূরত্বে ? মাঝের দশটি বছরের এই বদলে যাওয়া পৃথিবীতে কতটুকু বদলে গেছি আমরা! কতটুকু বদলাতে পেরেছি আমরা !

সেদিন খুব কৌতুহলে অযোধ্যার রামমন্দির- বাবরি মসজিদ নিয়ে ভারতের এলাহাবাদ হাইকোর্টের রায় পড়ছিলাম। কেন বিশ্বের তাবৎ সংবাদ থাকতে এটা নিয়ে আমার ঔৎসুক্য? আর কেউ না জানুক তুমি তো তা জানো। বাবরি মসজিদ যেদিন ভাঙ্গা হলো,তার পরের কয়েকটা দিন হিন্দু-মুসলমান মৌলবাদীদের যে তান্ডব সারা ভারত আর বাংলাদেশ জুড়ে, তার সাথে আমাদের অনেক কিছুই বদলে গেছে । আমাদের মত হাজারো সাধারণ মানুষের জীবনের মোড় এমন অনেক ঘটনায় বদলে যায় নিমিষেই । অসহায় নিশ্চুপ-নিস্তব্ধ আমরা কালের সাক্ষী হয়ে থাকি । কিছুই করার থাকে না আমাদের । ঘটনা ঘটে যায়। ঘটানো হয় একবার বারবার । রাজনীতি সমাজনীতি এসবের মারপ্যাঁচে ভিন্ন ভিন্ন ধারাবাহিকতায় নতুন ঘটনার প্লট খোঁজা হয় । কিন্তু আমরা বহুদূরের সূর্যের মত তার উত্তাপে জ্বলে যাই। ধরতে পারি না, কিছুই করতে পারি না। শুধু নিঃশেষ হই । অসহায়ের মত ইতিহাসের কাছে আত্মসমর্পন করি ।

কিন্তু ইতিহাস কি সঠিক ভাবেই সে সব লিখে রাখে ? নাকি, অযোধ্যার রামমন্দির- বাবরি মসজিদের বিচারকেদের মতো পৌরাণিক কাহিনীকেও ইতিহাসের অংশ বলে রায় দিয়ে মৌলবাদীদের কাছে আত্মবিক্রি করে দেয়। রামায়নের রচয়িতা বাল্মিকী । রবীন্দ্রনাথ রামকে পৌরানিক কাহিনী বলেছেন। সুনীতিকুমার চট্রোপাধ্যায়ের মত ঐতিহাসিকও রামায়নকে কবির কল্পনা ও আদ্যন্ত কাল্পনিক কাহিনী বলেই উল্লেখ করে বলেছেন , রামচন্দ্র কোন ঐতিহাসিক পুরুষ নন, তার কালও নির্ণয় করা যায় না । অথচ এলাহাবাদ হাইকোর্টের বিচারক পৌরাণিক রামের জন্ম স্থানও নির্ধারণ করে দিলেন । ইতিহাস আর পুরাণের মধ্যে কী পার্থক্য থাকলো? প্রকারান্তরে ভারতের হিন্দু মৌলবাদীদের কাছেই হেরে গেল ইতিহাস। অবমাননা করা হলো হিন্দু পুরাণকেও। ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক ভারতকে আরও একধাপ নিচে ছুঁড়ে দেয়া হলো আবারও।

তুমি হয়তো বলবে এসব তো হচ্ছেই সারা পৃথিবী জুড়ে ,আমেরিকা থেকে ইউরোপ, আফ্রিকা থেকে অস্ট্রেলিয়া, ল্যাটিন আমেরিকা থেকে এশিয়া। ধর্মকে রাজনীতির মোড়কে একের বিরুদ্ধে অন্যেকে ব্যবহারের হাতিয়ার করা হচ্ছে সর্বত্র। এটা কি নিভে যাবার আগে জ্বলে উঠা শেষ ফুৎকার? মানুষ কি সেই সর্বনাশা আগুনে জ্বলে পুড়ে আবার সোনা হয়ে উঠবে ? মানুষ কি জলহীন শুকনো আগুনমুখা নদী সাঁতরে উঠে আসবে সুবর্ণ গাঁয়ে ? নাকি, বিচ্ছিন্ন হতে হতে আমাদের মত ছিটকে পড়বে দুই মহাদেশে ?

সেদিন তুমি ছিলে নির্ভয় , নির্ভার, অবিচল। পলাতক আমি পালিয়েছিলাম যেদিন উপদ্রুত রানওয়ে ধরে। পেছনে ফিরে দেখার সময়ও ছিল না আমার । এই জলবিহীন নদীর উপাখ্যান আমার পলাতক জীবনের লিমেরিক ,সেদিন যা তোমাকে বলা হয় নি – সে না বলা কথারই দূরন্ত এক সুনামি ।

বলবে, এই দশ বছরে এতটুকুও বদলাও নি তুমি ।

যে বদলাবার সে কয়েকদিনেই বদলে যায়। একেবারে খোল নলচে সমেত বদলায়। আর পাথর বদলায় সহস্র বছরে । দৃষ্টির আড়ালে কনা কনা বদলায় । ঘষে ঘষে বদলায় জলে রোদে বাতাসে । তুমিতো জানোই আমি এক বিবর্ত পাথর সেই বহুকাল থেকেই । আমার পরিবর্তন কি সম্ভব এই দশকের নিমিষে?

About the Author:

মুক্তমনা লেখক; প্রকাশিত বই- "বিভক্তির সাতকাহন", " ক্যানভাসে বেহুলার জল", " বাঁশে প্রবাসে"।

মন্তব্যসমূহ

  1. মাহবুব সাঈদ মামুন মার্চ 19, 2011 at 6:25 অপরাহ্ন - Reply

    আমার প্রিয় অনেক লেখকের মধ্যে ভজন সরকার হচ্ছে অন্যতম একজন।
    আমাদের মাঝে আবার ফিরে আসার জন্য অশেষ ধন্যবাদ।:clap

    ভজন দা’র লেখা মা’নেই সমাজের বাস্তব চিত্র। এবার কিছুদিন সাহিত্য পড়া যাবে। পরের পর্বের জন্যে বেশীক্ষণ অপেক্ষায় রাখবেন না কিন্তু।

    আকাশ মালিকের সাথে পূর্ন সহমত (Y)

  2. নৃপেন্দ্র সরকার মার্চ 19, 2011 at 1:49 পূর্বাহ্ন - Reply

    আমি সাহিত্যের রস বুঝতে পারিনা। ধৈর্যটাও একটা কারণ। তাই “সমাজ, সাহিত্য আলোচনা” বিভাগের লেখাগুলো সাধারণত পড়া হয়না। তোমার লেখা পড়ার একটা বিশেষ কারণ আছে।

    লেখাটি সাহিত্য আলোচনা হলেও এর ব্যাপ্তি বিশাল বলেই মনে হয়। এই সূচনা পর্বেই ছোট কলেবরে কিছু কিছু বিষয় নিয়ে আলোচনা দেখছি যা মোটেই “ছোট ব্যাপার” নয়। মুক্তমনার মূল বিষয় ” নাস্তিক (atheist), অজ্ঞেয়বাদী(agnostic), সংশয়বাদী(skeptic), মানবতাবাদীদের (humanist)” এই লেখায় চলে এসেছে। তাই আমার কাছে লেখাটি শুধু সাহিত্য আলোচনার মধ্যে সীমাবদ্ধ নয়।

    গীতাদির সাথে আমি একমত – আরও কিছু বিভাগ এখানে যোগ করা যায় কিনা। তোমার লেখা। তোমার সম্পূর্ণ স্বাধীনতা আছে। পর্বগুলো কোন দিকে যাবে তা তুমিই জানা। তবুও আরও কিছু বিভাগ থাকলে লেখা নির্বাচনে আমার মত পাঠকের সুবিধা হতে পারে।

    রবীন্দ্রনাথের “জল পড়ে পাতা নড়ে”র মধ্যে ছন্দের আবিষ্কারের মধ্যে নতুন দ্যূতনা সংযোজন করেছ। আমি-তুমি কথোপকথন থেকে এই “আমি” কী, কোত্থেকে এসেছি, কোথায় পরিনতি – অনাদিকালের মৌলিক প্রশ্ন এসেছে। এসেছে দুই লক্ষ বছর আগের ‘হোমো সেপিয়ানস’দের কথা থেকে ষ্টিফেন হকিংএর ‘গ্র্যান্ড ডিজাইন’ নামক বই।

    ঈশ্বর নিয়ে এই মহা তামাশাকে পদার্থ বিজ্ঞান আর সৌরবিজ্ঞানের মাধ্যমে একেবারে বাতিল করে দিয়েছেন ।

    এক পাশে শুভ আর সৌন্দর্য, মানবতা আর সহানভূতি,বিজ্ঞান আর প্রগতি । অন্য দিকে অন্ধকারে ফিরে যাবার পেছন যাত্রা, অশুভ কুপমন্ডুকতা , আর আত্মঘাতি লোলুপ ঈশ্বর বিশ্বাস ।

    কাজেই লেখাটিকে শুধু সাহিত্য আলোচনা বলি কীভাবে। বরং সাহিত্যের মোড়কে বিরাট এক দর্শন – যা মিশে গেছে ষ্টিফেন হকিংএর বিশ্বসৃষ্টিতে ঈশ্বরের দরকার নেই দর্শনে। মিশে আছে মুক্তমনার দর্শনের সাথে একাত্ন হয়ে।

    এসেছে হিন্দু-মুসলমানের জেদাজেদি, ধ্বংস লীলা, দাংগা আর হাংগামা।

    অযোধ্যার রামমন্দির- বাবরি মসজিদের বিচারকেদের মতো পৌরাণিক কাহিনীকেও ইতিহাসের অংশ বলে রায় দিয়ে মৌলবাদীদের কাছে আত্মবিক্রি করে দেয়।

    ইতিহাসে রাম নামে কোন মানুষ ছিল না। এটাই সত্য। কিন্তু সব সত্যকেই কি আমরা সত্য বলে সনাক্ত করার সাহস রাখি? মুহম্মদ একজন ঐতিহাসিক ব্যক্তি। তিনি ছিলেন। কিন্তু আল্লাহ, ভগবান, ঈশ্বর, গড ও অন্যান্য জনগোষ্টির তাবৎ ঈশ্বরদের তো ঐতিহাসিক প্রমাণ নেই। কোন অস্তিত্ব কোন দিন ছিল না। আজও নেই। কিন্তু আমরা কি সাহস করে বলতে পারি এগুলোর কোন অস্তিত্ব নেই?

    • ভজন সরকার মার্চ 19, 2011 at 5:25 পূর্বাহ্ন - Reply

      @নৃপেন্দ্র সরকার,

      কিন্তু আল্লাহ, ভগবান, ঈশ্বর, গড ও অন্যান্য জনগোষ্টির তাবৎ ঈশ্বরদের তো ঐতিহাসিক প্রমাণ নেই। কোন অস্তিত্ব কোন দিন ছিল না। আজও নেই। কিন্তু আমরা কি সাহস করে বলতে পারি এগুলোর কোন অস্তিত্ব নেই?

      আমরা সাহস করে বলবো বলেই তো এখানে ভিড় করি| যারা দূরে নিরাপদে প্রবাসে আছি ,মত প্রকাশের অনুকূল আবহে অনেক কিছুই বলছি নির্ভয়ে , নির্ভার-এ | কিন্তু বাংলাদেশ কিংবা আরও অনেক স্থান থেকে যে মুক্তমনা বন্ধুরা মৌলবাদের খড়গের নীচ থেকে আল্লাহ,ভগবানের অস্তিত্ব নিয়ে প্রশ্ন করছে,তাদের সাহসকে তো অভিবাদন করতেই হবে |একটু পেছনে ফিরে তাকিয়ে দেখুন, আজ থেকে প্রায় চার শ’ বছর আগে ১৬০০ খ্রিস্টাব্দের ১৭ ফেব্রুয়ারী এক উজ্জ্বল ভোরে সমগ্র রোমবাসী চোখের সামনে দেখল এক জীবন্ত মানুষকে পুড়িয়ে মারা হলো| নাম জিওরদানো ব্রুনো| কি তার অপরাধ? তিনি একটি বই লিখেছিলেন এই ব্রম্মাণ্ডের , গ্রহ, নক্ষত্রের সবিস্তার বিবরণ দিয়ে-যা বাইবেলের ধারণার পরিপন্থি| অথচ স্টিফেন হকিং-তো আর কেউ মেরে ফেলতে আসছে না আজ| মহাকালের ইতিহাসে চার শ’ বছর কি খুব বেশী? এই গুলো থেকেই সাহস আসে মনে| মানুষকে জানতেই তো দিচ্ছি না আমরা| মানুষ প্রশ্নটা করবে কিভাবে? মুক্তমনা-দের এই পদক্ষেপ মানুষকে জানার জানালাটা তো খুলে দিচ্ছে সংক্ষিপ্ত পরিসরে হলেও|
      এই গতকালই টরন্টোতে একজনের সাথে আড্ডা হলো|আমরা নাস্তিকতাকে-আমাদের বিশ্বাসকে অনেকেই খিড়কির বাইরে থেকে দেখি, দরজার বাইরে রেখে তারপর ঘরে ঢুকি| কেউ কেউ ব্লগে-ফোরামে উস্কে দেয়া ফোঁড়নের মত চেখে চেখে স্বাদ নেই| তাদের চেয়ে আলাদা এই মানুষটিকে নিয়ে এই মুক্তমনাতেই সুযোগ সময় মত লিখবো| যাহোক,তিনি আমাকে তার সংগ্রহ থেকে অনেকগুলো বই দিলেন , তার মধ্যে বাংলা “পবিত্র কোরআন ” অন্যতম | এই প্রথম এই “পবিত্র” গ্রন্থটি পড়ার সৌভাগ্য হলো! মনে হলো আমার অনেক প্রিয়জনকে দেখেছি কী পবিত্র বিশ্বাসে , মুখস্থ করা আরবী আয়াতগুলো এক স্বগীয় আবেগে পড়ে যাচ্ছেন| তারা কি বুঝেছেন, তাদের মুখ থেকে উচ্চারিত এই বানীগুলোর মমাথ কি? আমি নিশ্চিতভাবেই বলতে পারি, শব্দাথ বুঝলে অনেকেই অন্যরকম চিন্তা করতেন! তাই মানুষ তো জানতেই পারছে না যে,তার চিন্তার বলয়ের বাইরেও এক জগত আছে| যা তাকে তোতা পাখির মত মুখস্থ করতে শেখাচ্ছে সেটা যে বুমেরাং হয়ে তার বিরুদ্ধেই যাচ্ছে, সে সত্যটাকে তো সহজ করে পৌঁছে দিতে হবে| মুক্তমনার মত আরও অনেককেই সেই উদ্যোগটি নিতে হবে|

      কাজেই লেখাটিকে শুধু সাহিত্য আলোচনা বলি কীভাবে। বরং সাহিত্যের মোড়কে বিরাট এক দর্শন – যা মিশে গেছে ষ্টিফেন হকিংএর বিশ্বসৃষ্টিতে ঈশ্বরের দরকার নেই দর্শনে। মিশে আছে মুক্তমনার দর্শনের সাথে একাত্ন হয়ে।

      এই তো আমাকে ভয় পাইয়ে দিলেন!এত কিছু চিন্তা করে আমি লেখাটি শুরু করি নি| আর ব্যক্তিগত সীমাবদ্ধতা ,সেটা মেধা,মনন দু’টোরই , ছাপিয়ে অতটা উচ্চতায় নেয়াও আমার পক্ষে সম্ভব নয়| তবু আপনাদের ভাল লাগলেই আমার চেস্টা করাটাও ফলপ্রসূ হবে বলেই সান্তনা পাব|
      ভাল থাকবেন|

  3. আকাশ মালিক মার্চ 18, 2011 at 7:17 পূর্বাহ্ন - Reply

    ভজন দা’র লেখা মা’নেই সমাজের বাস্তব চিত্র। এবার কিছুদিন সাহিত্য পড়া যাবে। পরের পর্বের জন্যে বেশীক্ষণ অপেক্ষায় রাখবেন না কিন্তু।

    • ভজন সরকার মার্চ 18, 2011 at 9:48 পূর্বাহ্ন - Reply

      @আকাশ মালিক,
      ধন্যবাদ| টাইপ নিয়ে বড় ঝামেলায় আছি| বিজয়,অভ্র কিছুই জানি না| জানি একমাত্র bornosoft ; সেটাও আবার ফ্রি- যুক্তক্ষর লেখা যায় না| ইউনিকোডে রূপান্তর সেটা ফরিদ এইবার করে দিলেন বলে রক্ষা! দেখুন , বানানের কি বিচ্ছিরি অবস্থা! ই-কার ,ঈ-কার লেখাও বড় ঝামেলা !!! টাইপ করতে গেলে ভাষা-ভাব দু’টোই দেয় চম্পট! একবার আমার এক কথাসাহিত্যিক বন্ধু আক্ষেপ করে বলেছিলেন, “যে কস্ট করে টাইপ শিখলাম , সেটা দিয়ে দু’টো উপন্যাস নামানো যেতো!” যদিও বছরে আট-দশটা উপন্যাস -নাটক নামিয়ে ফেলে হুমায়ুন আহমদকে বিপদে ফেলে দিয়েছেন আমার সেই বন্ধুটি ইতিমধ্যেই!

      সপ্তাহে একটা পর্ব আপলোড করা যাবে মনে হয়!!

  4. সাইফুল ইসলাম মার্চ 17, 2011 at 10:17 অপরাহ্ন - Reply

    বেশ কিছু সাম্প্রতিক ঘটনা উঠে এসেছে। খুব ভালো লাগল। পরের পর্বের অপেক্ষায় রইলাম। আশা করি বেশী দিন থাকতে হবে না। 🙂

  5. লীনা রহমান মার্চ 17, 2011 at 9:44 অপরাহ্ন - Reply

    খুব আবেগঘন লেখা, যদিও সাহিত্য আলোচনা বিভাগে দেখানোর কারণটা বুঝতে পারছিনা, নিচের বানানগুলো বা টাইপোর ভুলগুলো ঠিক করে দিলে পড়তে আরো ভাল লাগবে বলে মনে করছি 🙂
    আষা• > আষাঢ়
    আষা•ের
    হূদয় > হৃদয়
    একাকিত্ত্বের > একাকিত্বের
    মানূষটি> মানুষ
    পেড়েকটি> পেরেক
    পরিবর্তীত > পরিবর্তিত
    আত্মঘাতি > আত্মঘাতী
    সাঁতড়ে > সাঁতরে

  6. স্বপন মাঝি মার্চ 17, 2011 at 12:51 অপরাহ্ন - Reply

    রবীন্দ্রনাথ রামকে পৌরানিক কাহিনী বলেছেন। সুনীতিকুমার চট্রোপাধ্যায়ের মত ঐতিহাসিকও রামায়নকে কবির কল্পনা ও আদ্যন্ত কাল্পনিক কাহিনী বলেই উল্লেখ করে বলেছেন , রামচন্দ্র কোন ঐতিহাসিক পুরুষ নন, তার কালও নির্ণয় করা যায় না । অথচ এলাহাবাদ হাইকোর্টের বিচারক পৌরাণিক রামের জন্ম স্থানও নির্ধারণ করে দিলেন ।

    ডঃ বিনায়ক সেনকে দিলেন, যাবৎ জীবন কারাদন্ড।

    ধর্মকে রাজনীতির মোড়কে একের বিরুদ্ধে অন্যেকে ব্যবহারের হাতিয়ার করা হচ্ছে সর্বত্র।

    আর সে কারণেই, পাকিস্তানে শিয়া সুন্নিতে দাঙ্গা লেগেই আছে, ওখানে মনে হয় লাল পিঁপড়ার খুব অভাব।

  7. সংশপ্তক মার্চ 17, 2011 at 11:13 পূর্বাহ্ন - Reply

    অনেকদিন আগে আমি একজনকে জানতাম যিনি প্রায়ই আকাশের বিচিত্র মেঘ গুলোর দিকে অবাক বিস্ময়ে তাকিয়ে থাকতেন । বিচিত্র মেঘ গুলোর মাঝে তিনি স্বপ্নের একটা নতুন পৃথিবী দেখতেন যা সযত্নে আঁকড়ে ধরতে গিয়েও সেখানে পৌঁছুতে পারেননি। একদিক তাঁকে আমি একটা বিশাল আকৃতির তুষার শুভ্র মেঘ দেখিয়ে বললাম যে ওটা দেখতে দানবের মত, যদিও তাঁর কাছে ওটা একটা অপ্সরার মতই লাগছিল। সম্ভবত, মানুষ সেটাই দেখে যা সে দেখতে চায় , ‘বাস্তবতার’ ক্ষেত্রে যা হয় । বহুদিন পর , তাকে আমার জিজ্ঞেস করতে ইচ্ছে হল , তিনি তাঁর নিজস্ব আয়নায় কি দেখেন। সে প্রশ্ন করার জন্য তাঁকে আমি আর কোথাও খুঁজে পাইনি। কেউ কেউ বলে যে, তিনি যে আকাশে মেঘ নেই সেখানে কোথাও হয়তো হারিয়ে গেছেন , কেউ জানে না তিনি কোথায়।

  8. গীতা দাস মার্চ 17, 2011 at 10:32 পূর্বাহ্ন - Reply

    ভজন দা,
    আবেগ ও স্মৃতি জাগানিয়া লেখাটি ভাল লেগেছে, তবে আপনি বিভাগে উল্লেখিত সাহিত্য আলোচনার সাথে কি আরও কিছু যোগ করবেন?

    • ভজন সরকার মার্চ 17, 2011 at 10:46 পূর্বাহ্ন - Reply

      @গীতা দাস,
      ধন্যবাদ গীতা দি | আমার এই “আমি ” পুরোটা আমি নই| তাই এটা আমার স্মৃতিকথা নয়| তাই শুধু সাহিত্য হিসেবেই লিখতে চাই | এটা একটা উপাখ্যান | প্রবাস এবং দেশ পর্ব এভাবেই পরের পর্বগুলো সাজানো থাকবে | সাম্প্রদায়িকতার কাছে-প্রচলিত ধর্ম বিশ্বাসের কাছে আমাদের ভালবাসাগুলো কিভাবে যুদ্ধ করে করে পরাজিত হয় -সে সবই হয়ত থাকবে এখানে|
      সংগে থাকবেন , সংগে রাখবেন|

      • আকাশ মালিক মার্চ 18, 2011 at 10:55 পূর্বাহ্ন - Reply

        @ভজন সরকার,

        সব চেয়ে সহজ ও সুবিধাজনক অভ্র। এডিট করতেও সুবিধা। মুক্তমনায় আছে ডাউনলোড করে নিন। অন্য ফন্ট থেকে ইউনিকোডে রূপান্তর করলেও ঝামেলা আছে। অভ্র দিয়ে কিছুদিন খেলানেলা করুন সব ঠিক হয়ে যাবে। ডাউনলোড করার পর টুল বারে বাংলা ইংরেজি অপশন খেয়াল রাখলেই হলো। এবার শুধু প্রতি সপ্তাহে একটি লেখা ব্যস।

মন্তব্য করুন