বইমেলা সমাচার-৩

By |2011-02-18T21:28:31+00:00ফেব্রুয়ারী 17, 2011|Categories: ব্লগাড্ডা|62 Comments

বইমেলা সমাচার-১
বইমেলা সমাচার-২
বন্ধুর কাছ থেকে ক্যামেরা নিয়ে খুব ফুট্টোগ্রাপি করলাম দুদিন, আপনাদের দাবি অনুযায়ী একগাদি ছবি দিয়া পোস্টাইলাম :))
সম্ভবত ৬ তারিখে মেলায় গিয়েছিলাম মূলত শাফায়েতের ফোন পেয়ে। ওখানে গিয়ে দেখলাম সে, সাইফুল ভাই, নোর্শিয়া নীল আপু, রায়হান ভাই, সামিয়া আপু, আনাস ভাই, তানভীরুল ভাই প্রমুখেরা বিদ্যমান। মামুন ভাইকে ফোন দেয়াতে তিনিও একরকম ছুটেই এলেন মেলায়। মামুন ভাই আসার আগে ভাল রকম একটা ট্যুর দিয়ে নিলাম মেলা জুড়ে। উদ্দেশ্য ছবি তোলা আর ঘোরাঘুরি। এবার মেলায় যেটা দেখলাম তরুণ ও ব্লগারদের বই যেমন আছে প্রচুর সেগুলোর চাহিদাও বেশ ভাল।(আমি জানিনা গতবারও এমন অবস্থা ছিল কিনা। গতবার আমি কোন ব্লগের সাথে যুক্ত ছিলাম না বলে জানিনা ভালভাবে।)
আমার ব্লগের স্টলে গিয়ে কথা বলে জানলাম ব্লগারদের বই সম্পর্কে মানুষে আগ্রহও নাকি বেশ ভাল। এই স্টলের একটা বইয়ের কথা না বললেই নয়, তা হল “স্বাধীন বাংলাদেশের প্রথম বিজয় দিবস সংকলন”


এটি প্রকাশ করা হয়েছিল ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষ্যে একটি স্যুভেনির হিসেবে। বইটি সংগ্রহ ও প্রকাশনার ব্যাপারে উদ্যোগ নিয়েছেন আমার ব্লগের ব্লগার অমি রহমান পিয়াল, প্রলয় হাসান প্রমুখেরা। এ ব্যাপারে বিস্তারিত জানতে হলে এখানে যান।
আমরা এরপর গেলাম মামুন ভাইকে আনতে। কিন্তু মামুন ভাইকে নিয়ে আমরা ফিরে এসে দেখি শুদ্ধস্বরের সামনে খা খা। সবাই এই সুযোগে ঘাও হয়ে গেছে। তবে তানভীকে পাওয়া গেল অপ্রত্যাশিত বোনাস হিসেবে। তাই শেষ পর্যন্ত আমি,মিথুন, মামুন ভাই, সন্ন্যাসী ভাই(সামু ব্লগার), আনাস ভাই, নান্নু ভাই, তানভী এরা মিলেই বেরোলাম ঘুরতে। চটপটির সাথে দারুণ আড্ডা হল, তবে চটপটি কে যে খেল তার প্রমান এই ছবি।

আমাদের সেদিনের আড্ডা

সেদিনের পরে আরো কয়েকবার মেলায় যাওয়া হয়েছে, মামুন ভাইয়ের সাথে হয়েছে ঘোরাঘুরি। সব মিলিয়ে দারুণ যাচ্ছে দিনগুলো। তবে একই সাথে মনে করিয়ে দিচ্ছে বিদায় বেলার কথা, মামুন ভাই চলে যাচ্ছেন ২৪ তারিখ আর বইয়ের পসরায় সজ্জিত বইওয়ালারা সরে যাচ্ছেন ২৮ শে ফেব্রুয়ারি। এরপর আসছে দীর্ঘ ১১ মাসের অপেক্ষার পালা। সামনের দিনগুলো মেলায় পড়ে থাকার চেষ্টা করব, “যেতে নাহি দেব হায় তবু যেতে দিতে হয়” এমন একটা দুঃখী দুঃখী চিন্তা নিয়ে 🙁

এবারের মেলার স্পেশালিটি ছিল কিন্তু আমাদের এই আড্ডাগুলোই, আলাদা করে এবারের মেলা সবসময়েই মনে থাকবে।

আরো কিছু ছবি-
রায়হান ভাই আর সামিয়া আপু

থিয়েটারের স্টলঃ

মুক্তিযুদ্ধ জাদুঘরঃ

লেখক আড্ডাঃ

টি এস সির ছবিগুলো প্রবাসীদের জন্য যারা একসময় হয়ত ঠিক সে জায়গাটিতে বসে আড্ডা মারতেন যেখানে আজ আমাদের অবস্থান, ঠিক সেখানে বসে প্রিয় মানুষটির জন্য অপেক্ষা করতেন বা হাত ধরে বসে থাকতেন যেখানে আমরা থাকি… বন্ধু, আড্ডা, গানসহ কত স্মৃতি মনে করিয়ে দেবার জন্য

অবিনাশি হূমায়ুন আজাদ স্যার। এবার মেলায় গিয়ে তাকে অনেক বেশি মিস করেছি, কারণ গতবারের মেলায়ও তাকে এমনি করে চিনিনি যেমনটি আজ চিনি। আগামীর সামনে, লেকচার থিয়েটা্রের সামনে, বিশ্ববিদ্যালয়ের আশেপাশে সবখানে তাকে খুঁজেছি যেখানে একদিন ছিল তার পথচলা…

নিচের ছবির বইগুলা নিয়া কিছুই বলার নাই, বায়ু চড়ে থাকা মনে হয় মূর্খদের চেনার একটা সহজ উপায়…

এইটা একটা ক্লাসিক বই, নাম দেখেই :lotpot:

সবশেষে মুক্তমনার লেখকদের বইয়ের কথা বলে শেষ করতে চাই। শুনলাম অবশ্বাসের দর্শনের ১ম সংস্করন নাকি সেই কবে শেষ! আমার মত যারা এই ব্যাপারটি হজম করতে পারছেননা 😛 তাদেরকে একটা কথা চুপি চুপি বলে রাখি, রোজ হাশরের মাঠে যদি আমাদের সব্বাইকে জিজ্ঞাসা করা হয় “অবিশ্বাসের দর্শন”এর প্রথম সংস্করন কিভাবে শেষ হল এত তাড়াতাড়ি তাহলে আমরা সব্বাই একবাক্যে i didn’t do it, he did বলে মামুন ভাইয়ের দিকে আঙ্গুল তাক করব 😉

অনন্ত্ দা আর সৈকত ভাইয়ের পার্থিবের হদিস পেয়েছি শুদ্ধস্বরে-কিনে ফেলব আগামীদিন। গীতা দির “তখন ও এখন” পেয়েছি হাতে, স্বপন মাঝির কবিতার বইটিও হস্তগত হয়েছে।
এই হল মোটামুটি মেলা নিয়ে কথাবার্তা (এই পোস্ট লেখা শুরু করেছিলাম প্রায় ৭ দিন আগে, পরে আইলসামিতে আর শেষ করা হয়নাই…অনেক কাহিনি ভুলে গেছি বলে ক্ষমা চাইছি)
ভার্চুয়াল আর ফিজিক্যাল সকল ধরনের বইমেলা ভ্রমণ সফল হোক (Y)

About the Author:

বরং দ্বিমত হও...

মন্তব্যসমূহ

  1. পাপ্পু ফেব্রুয়ারী 21, 2011 at 9:53 অপরাহ্ন - Reply

    @ গীতা দাস

    আপনার ‘এখন ও তখন’ বইটি সংগ্রহ করে পড়েছি এবং যথারীতি শৈশবের স্মৃতিকাতরতায় আক্রান্ত হয়েছি । আরো মনে হয়েছে যে, বইয়ে ঠিক যেরকম বাহুল্যবর্জিত জীবনযাত্রার কথা বলা হয়েছে সেটা এখনও আমার কাছে অত্যন্ত কাঙ্খিত । বইটির প্রচ্ছদের প্রশংসা না করলেই নয় ।প্রথম প্রকাশিত বই হিসেবে এর ত্রুটি-বিচ্যুতি নিয়ে কথা বলার চাইতে শত বাঁধা-বিপত্তি পেরিয়ে আপনার যে প্রয়াস, আমি তাকে শ্রদ্ধা ও স্বাগত জানাই ।ভবিষ্যতে আরো কিছু আপনার থেকে পাবার ও শেখবার ইচ্ছা ব্যাক্ত করে শেষ করছি । ভালো থাকবেন । ধন্যবাদ আপনাকে ।

  2. প্রদীপ দেব ফেব্রুয়ারী 20, 2011 at 10:05 পূর্বাহ্ন - Reply

    ভার্চুয়াল আর ফিজিক্যাল সকল ধরনের বইমেলা ভ্রমণ সফল হোক

    অনেক ধন্যবাদ লীনা বইমেলায় ভার্চুয়াল ভ্রমণের সুযোগ করে দেয়ার জন্য।

    • মাহফুজ ফেব্রুয়ারী 20, 2011 at 10:44 পূর্বাহ্ন - Reply

      @প্রদীপ দেব,
      আজকের প্লান মীরা প্রকাশনায় যাওয়া। আশা করি ‘ইয়ারার তীরে মেলবোর্ন’ কিনবো। এতদিন তো ব্লগে বসে বসে পড়েছি। এখন হাতে নিয়ে পড়বো। ভাবতেই ভালো লাগছে।

      নিচের বইটি ‘চট্টগ্রামী বাংলার অভিধান’ কেনার সময় আপনার কথা মনে পড়েছে খুউব।
      [img]http://img808.imageshack.us/img808/6176/ctgovidahan.jpg[/img]

    • মাহফুজ ফেব্রুয়ারী 21, 2011 at 8:57 অপরাহ্ন - Reply

      @প্রদীপ দেব,
      আমার প্লান মোতাবেক গতকালই বইটি কিনলাম। তবে মীরা প্রকাশন খুঁজে পেতে তথ্যকেন্দ্রে যেতে হয়েছিল।
      [img]http://img231.imageshack.us/img231/7947/dsc03978m.jpg[/img]

      [img]http://img194.imageshack.us/img194/4391/dsc03976md.jpg[/img]

      অবশেষে কিনলাম ২৬৫ টাকা দিয়ে, যদিও গায়ের দাম ৩৫০ টাকা। বইটির ফ্ল্যাপে প্রচ্ছদ লেখা আছে মোবারক হোসেন লিটন কিন্তু ভেতরে লেখা আছে ধ্রুব এষ। বিষয়টি বুঝতে পারছি না। এটা ভুল নাকি অন্য কোনো বিষয় লুকিয়ে আছে। প্রচ্ছদটি আমার ভালো লেগেছে।

      আপনার ‘আইনস্টাইনের কাল’ বইটিও কেনার ইচ্ছা রয়েছে। তবে বই কিনতে কিনতে হাতে টান পড়ে যাচ্ছে। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়?

      • প্রদীপ দেব ফেব্রুয়ারী 22, 2011 at 5:15 অপরাহ্ন - Reply

        @মাহফুজ ভাই,
        অনেক ধন্যবাদ এত কষ্ট করে স্টল খুঁজে বইটা কেনার জন্য। বইটি এখনো আমার হাতে আসেনি তাই আপনার দেয়া ছবি দুটো দেখে বুঝতে চেষ্টা করছি – কোথায় আছে কেমন আছে। প্রচ্ছদের ব্যাপারটা – লেখক আর প্রচ্ছদ শিল্পীর মধ্যে মতভেদের প্রতিফলন। ধ্রুব এষকে দিয়ে প্রচ্ছদ করিয়েছিলেন প্রকাশক। সেই প্রচ্ছদ আমার কাছে আসার আগেই বই ছাপানো হয়ে গেছে। ধ্রুব এষ এর করা প্রচ্ছদ আমার পছন্দ হয়নি। কিন্তু তিনি নাকি একবার যে প্রচ্ছদ করেন তাতে কোন রদবদল করেন না। শিল্পীর নিজস্ব দৃষ্টিভঙ্গি থাকবে এটাই স্বাভাবিক। (তাছাড়া এই বইমেলায় ধ্রুব এষের হাতে ছয় শ’ বইয়ের প্রচ্ছদ করার দায়িত্ব)। সুতরাং অন্য প্রচ্ছদশিল্পীর কাছে যাওয়া। প্রকাশকের সাথে কথা হয়েছিল – তিনি প্রথম ফর্মাটা আবার ছাপবেন। কিন্তু পরে তিনি জানালেন নতুন প্রচ্ছদ হবার আগেই বই এর ছাপানো শেষ হয়ে সেলাই করার পর কাটিং-ও শেষ। তাই আমার বই-তে এবার দু’জন প্রচ্ছদ শিল্পী। তবে ধ্রুব এষের করা প্রচ্ছদটি ব্যবহার করা হয়নি।

        • মাহফুজ ফেব্রুয়ারী 22, 2011 at 11:57 অপরাহ্ন - Reply

          @প্রদীপ দেব,
          ধন্যবাদ, প্রচ্ছদের ব্যাপারে গুঢ় রহস্য জানানোর জন্য।

          আজকেও গেলাম মীরা প্রকাশনে ‘আইনস্টাইনের কাল’ কিনতে। পেলাম না। কারণ বইটি আউট অব প্রিন্ট।

  3. স্বপন মাঝি ফেব্রুয়ারী 19, 2011 at 1:08 অপরাহ্ন - Reply

    টি এস সির ছবিগুলো প্রবাসীদের জন্য যারা একসময় হয়ত ঠিক সে জায়গাটিতে বসে আড্ডা মারতেন যেখানে আজ আমাদের অবস্থান, ঠিক সেখানে বসে প্রিয় মানুষটির জন্য অপেক্ষা করতেন বা হাত ধরে বসে থাকতেন যেখানে আমরা থাকি… বন্ধু, আড্ডা, গানসহ কত স্মৃতি মনে করিয়ে দেবার জন্য

    টি এস সি-র বারান্দার দিকে তাকিয়ে থাকতে থাকতে অনেকটা সময় চলে গেলো। মনে হচ্ছিল, ঐ তো আমরা ক’জন বসে আড্ডা দিচ্ছি। কখনো কখনো আমি আর রুহুল, বছরের পর বছর কেটেছে এই সেই বারান্দায়। তবে কোন প্রেমিকার অপেক্ষায় নয়। তার মানে এই নয় যে, প্রেম করার ইচ্ছে হয়নি, ইচ্ছে হলেই তো আর সব হয়ে ওঠেনা।
    এখানে প্রেমিক-প্রেমিকা ছাড়াও সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মীরাও আসতো, বেশকিছু পাঠচক্রের আড্ডাও ছিল।
    শুধু এ বারান্দার ছবিটা দেখবার লোভে বেশ কয়েকবার এখানে হানা দিয়েছি (তার মানে আমি হানাদার নই)।
    কত অলস দুপুর যে এখানে (বারান্দার এক পাশে ) একা শুয়ে শুয়ে কাটিয়ে দিয়েছি, মনকে এখন বুঝাতে কষ্ট হচ্ছে।
    টি এস সি-র সামনের ফুটপাতে রবের চা স্টলটা কি এখনো আছে? পয়সার অভাবে ওখানে মাঝে-মধ্যে বাকিতে খেতাম। টিউশনির টাকা পেয়ে দেনা শোধ করতাম। আবার পকেট খালি।
    আর এখন খাটাখাটনি করে পয়সা যদিবা কিছু আসে, কিন্তু সে পয়সা খরচ করার সুখটুকু নেই।
    এ রামায়ণ চলতে চলতে থাকবে, জোর করে নিজেকে থামিয়ে দিচ্ছি। অনেকগুলো ছবির মাঝে শুধু এই ছবিটার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 2:41 অপরাহ্ন - Reply

      @স্বপন মাঝি, আপনার শরীরটাকে নাহোক মনটাকে আবার টি এস সি তে আনতে পেরেছি বলে ভাল লাগছে। কারণ আমি জানি এ স্মৃতি দুঃখের বলেই তা একরকম সুখের। এখনই ভাবলে কষ্ট লাগে যে আর মাত্র ২ বছর পর আমাদের এই আড্ডাগুলো আর থাকবেনা এমনি করে ;-(

    • আফরোজা আলম ফেব্রুয়ারী 19, 2011 at 4:00 অপরাহ্ন - Reply

      @স্বপন মাঝি,

      নষ্টালজিয়া, হুম ,

      সত্যি একটা কবিতা না গান আছে না,
      সেই যে আমার নানা রঙের দিনগুলি

      সবই তেমন আছে, তবে মানুষ বদলে গিয়েছে বদলে গিয়েছে আগেকার সেই মন মানসিকতার মানুষ, বদলে গেছে অনেক দৃশ্যপট। এখন খুঁজতে গেলে পাবেন কেবলই নিঃসঙ্গ হা-হা কার।

      • স্বপন মাঝি ফেব্রুয়ারী 20, 2011 at 11:13 পূর্বাহ্ন - Reply

        @আফরোজা আলম,
        যথার্থ বলেছেন। প্রতিযোগিতার বাজারে মানুষ এখন মানব সম্পদ। সম্পত্তির শক্তি আছে বটে, প্রাণ নেই। সামগ্রিক দিক থেকেই আমরা এক প্রাণহীন পৃথিবীর দিকে এগিয়ে যাচ্ছি।

    • বিপ্লব রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 7:45 অপরাহ্ন - Reply

      @স্বপন মাঝি,

      আপনার জন্য —

      [img]httpv://www.youtube.com/watch?v=G12PSqJQ5CA&feature=related[/img]

      • স্বপন মাঝি ফেব্রুয়ারী 20, 2011 at 11:25 পূর্বাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,
        ধন্যবাদ বিপ্লব। ব্যস্ততার মাঝেও একটুখানি সময় বের করে, গান শুনিয়ে দেবার জন্য।
        “সোনার খাঁচাটা কখন যে লোহার
        আবার লোহারটা কখন যে সোনা
        এই নিয়ে
        ভাবতে ভাবতে মেঘে মেঘে অনেক বেলা হয়ে গেল।”

  4. নিঃসঙ্গ বায়স ফেব্রুয়ারী 19, 2011 at 3:15 পূর্বাহ্ন - Reply

    মজার বিষয় হলো, আমি প্রায়ই বইমেলায় যাই, অনেকরে দেখি, কিন্তু আমারে দু’এক জন ছাড়া কেউ চেনে না, চেনার কথাও না। এভাবে দেখার মজাই আলাদা। যেমনঃ প্রায় প্রতিদিন ১ বার হলেও রনদীপম দা কে দেখি, আমি শিউর রায়হান ভাইয়ের আমার চেহারা খেয়াল নাই, গীতা দিকে দেখি আড্ডা দিতে লিটল ম্যাগ প্রাঙ্গনের আশেপাশে ( যেহেতু সরাসরি সাক্ষাত হয় নাই, অনুমান করি, তয় আমার অনুমান খুবই শক্তিশালী কিন্তুক) আর লীনা কে দেখি খালি দৌড়ের উপরই থাকে- কখনো হন্তদন্ত হয়ে বইমেলায় ঢুকতাছে, কখনো বাইর হইতাছে… তয় আজকে বইমেলায় যারা যায় নাই, মিস করছে। পারভেজ ভাই এর “মুসলিম জগতের জ্ঞানতাত্ত্বিক লড়াই” আর সামু ব্লগের “অপর বাস্তব” এর একসাথে উন্মোচনটা বেশ নাটকীয়ভাবেই হয়েছে।

    আর একটা খবর দিতে চাই। প্রিয় সঞ্জীব দা’র (দলছুটের প্রয়াত গায়ক সঞ্জীব চৌধুরী) “রাশপ্রিন্ট” বইটি রিপ্রিন্ট হয়েছে এই বইমেলায় কাঠপেন্সিল প্রকাশনী’র ব্যানারে।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 2:39 অপরাহ্ন - Reply

      @নিঃসঙ্গ বায়স,

      লীনা কে দেখি খালি দৌড়ের উপরই থাকে- কখনো হন্তদন্ত হয়ে বইমেলায় ঢুকতাছে, কখনো বাইর হইতাছে…

      আমার এক বন্ধু একবার বলেছিল ও নাকি বাস থেকে নেমে শাহবাগে খুঁজছিল আমাকে। হঠাৎ সে দেখে খুব দ্রুত একটা কাপড়ের ঝলক। আমার চেহারা না দ্যাখেই সে বুঝেছিল এটা আমিই হব…কারণ আমি সবসময়ই এমন দৌড়ের উপরে থাকি…আমি যখন মোবাইলে কথা বলি তখন ফ্রেন্ডরা বেশি ভয় পায় কারণ কথা বলতে বলতে কখন আমি রাস্তার মাঝখানে চলে যাই বুঝিইনা। কতদিন মরতে মরতে বেঁচেছি, সবচেয়ে হাস্যকর ব্যাপার হল এমন ছটফটানি রোগের জন্য নিজের গলির মাথায় একবার এক্সিডেন্ট করছিলাম! :-Y
      যাহোক, মেলায় দেখেন তবু ডাকেননা কেন?আগামীকাল যাচ্ছি মেলায় বিকেলে। আসলে আর আমাকে দেখলে অবশ্যই ডাকবেন, নইলে… :-[

    • আফরোজা আলম ফেব্রুয়ারী 19, 2011 at 4:02 অপরাহ্ন - Reply

      @নিঃসঙ্গ বায়স,

      আপনি এমন চুপ-চাপ দেখে যান।মোটেই ঠিক না। আমাদের দেখে এগিয়ে আসবেন, তাহলে না দল ভারি হবে।

    • বিপ্লব রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 7:40 অপরাহ্ন - Reply

      @নিঃসঙ্গ বায়স,

      আপ্নের এমুন গেরিলা কায়দায় দেখা-দেখিরে ধীক্কার জানাই। অবিলম্বে আপ্নের সুলামানি ব্যান (এইটা কী জিনিষ, তা জিজ্ঞেস কৈরা কেউ লজ্জা পাইয়েন না, আমি নিজেও কৈলাম এর মানে জানি না) চাই!! :))

      • নিঃসঙ্গ বায়স ফেব্রুয়ারী 19, 2011 at 11:40 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,

        আপনার সাথে সুস্থ মস্তিষ্কে সম্পূর্ণভাবে সহ-মত প্রকাশ করিতেছি… 😛 😛 😛 আমিন… :lotpot:

      • মনজুর মুরশেদ ফেব্রুয়ারী 21, 2011 at 5:19 পূর্বাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,

        আপনি মনে হ্য় ‘সুলেমানী বানের’ কথা বলতে চাইছেন। গ্রামে গঞ্জে এখনও অনেক কামেল আছেন যারা এই বানে সিদ্ধি লাভ করেছেন বলে দাবী করেন 🙂 । আমাদের গ্রামের মফিজের মার অমন দুধেল গাইটা ‘সুলেমানী বান’ খেয়ে একবার দুধ দেয়াই বন্ধ করে দিল (শোনা কথা)। মিরপুর স্টেডিয়ামটা এখান থেকে নেহায়েতই আমার রেঞ্জের বাইরে, নাহলে দেখতেন শেহবাগ কই যায়:)).

    • গীতা দাস ফেব্রুয়ারী 20, 2011 at 10:31 অপরাহ্ন - Reply

      @নিঃসঙ্গ বায়স,

      গীতা দিকে দেখি আড্ডা দিতে লিটল ম্যাগ প্রাঙ্গনের আশেপাশে ( যেহেতু সরাসরি সাক্ষাত হয় নাই, অনুমান করি, তয় আমার অনুমান খুবই শক্তিশালী কিন্তুক)

      কে কথা কয়রে দেখা দেয় না! আগামীকাল একুশের দিনে দেখা দিলে খুশী হব। আর না দিলেও দুঃখ পাব না। কারণ যাকে দেখিই নাই তার জন্য আবার দুঃখ কি! তাই না?
      আজকেও কিন্তু লিটল ম্যাগ প্রাঙ্গনের আশেপাশে অনেক ক্ষণ ছিলাম। অদিতি ফাল্গুনী, রহিমা খাতুন কল্পনা, আঁখি সিদ্দিকা,হাসান আবদুল্লার সাথেও দেখা আমাদের দলের ( আমি, লীনা, মিথুন, মামুন, মাহফুজ)। এ নিয়ে বিস্তারিত আমার বইমেলার কথা চিত্রে লেখার ইচ্ছে আছে।

      • মাহফুজ ফেব্রুয়ারী 21, 2011 at 11:46 অপরাহ্ন - Reply

        @গীতা দাস,
        আজকেও কিন্তু লিটল ম্যাগ প্রাঙ্গনের আশেপাশে অনেক ক্ষণ ছিলাম। অদিতি ফাল্গুনী, রহিমা খাতুন কল্পনা, আঁখি সিদ্দিকা,হাসান আবদুল্লার সাথেও দেখা আমাদের দলের

        [img]http://img8.imageshack.us/img8/9821/dsc03971zu.jpg[/img]
        হাসান আল আব্দুল্লা মোবাইলে আফরোজা আলমের সাথে কথা বলছেন।

        [img]http://img220.imageshack.us/img220/903/dsc03988k.jpg[/img]
        গীতা দাস অদিতি ফাল্গুনি, আঁখি সিদ্দিকা।

        [img]http://img140.imageshack.us/img140/9558/dsc03987eh.jpg[/img]
        রহিমা খাতুন কল্পনা, তার ছেলে ও গীতা দাস।

        [img]http://img443.imageshack.us/img443/6415/dsc03986m.jpg[/img]
        মুক্তমনার দল। মিথুন, লীনা, গীতা, মামুন।

        [img]http://img412.imageshack.us/img412/5255/dsc03867a.jpg[/img]
        কবি হাসানআল আব্দুল্লাহর বই ও শব্দগুচ্ছ পত্রিকা।

        [img]http://img818.imageshack.us/img818/9480/dsc03955yy.jpg[/img]
        এবারের বইমলোয় মুক্তমনার এই বইটিই সবচেয়ে বেশি বিক্রয় হ্ওয়ার আশা করি।

        • গীতা দাস ফেব্রুয়ারী 22, 2011 at 8:53 পূর্বাহ্ন - Reply

          @মাহফুজ,
          আমার ও অদিতি ফাল্গুনির সাথে আঁখি সিদ্দিকা নয়, এটা বদরুন নাহার যার একটা বই এবার শুদ্ধস্বর প্রকাশ করেছে। আঁখি সিদ্দিকা শারিরীক প্রতিবন্ধী, তার কবিতার বই ছেপেছে বাঙলায়ন। আঁখি বিশ্বসাহিত্য কেন্দ্রে লীনার সহপাঠী। গতকাল ২১ ফেব্রুয়ারি তার বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে।
          ক্যাপসন ঠিক করে দেওয়ার অনুরোধ রইল।

          • মাহফুজ ফেব্রুয়ারী 22, 2011 at 9:56 পূর্বাহ্ন - Reply

            @গীতা দাস,
            আপনি তো বইমেলার উপর নতুন পোষ্ট দিবেন; তখন ঠিকমত লিখে দিয়েছেন। মন্তব্যে কোনো ভুল করলে তা এডিট করতে পারি না।

            [img]http://img132.imageshack.us/img132/9374/oditi.jpg[/img]
            ইনি হচ্ছেন অদিতি ফাল্গুনি।

            @এডমিন,
            প্লিজ, আঁখি সিদ্দিকা নামটির স্থানে বদরুন নাহার করে দিন।

            • মাহফুজ ফেব্রুয়ারী 23, 2011 at 12:06 পূর্বাহ্ন - Reply

              @মাহফুজ,
              [img]http://img195.imageshack.us/img195/1718/dsc04065wj.jpg[/img]
              ইনি হচ্ছেন আঁখি ছিদ্দিকা।

              [img]http://img510.imageshack.us/img510/1021/dsc04066m.jpg[/img]
              ছায়া নামে একটি বই বের হয়েছে।

              তাকে জিজ্ঞেস করেছিলাম- তিনি মুক্তমনায় ঢুকেন কিনা? জবাবে বললেন যে, তিনি মুক্তমনার একজন পাঠক।

        • আফরোজা আলম ফেব্রুয়ারী 22, 2011 at 2:30 অপরাহ্ন - Reply

          @মাহফুজ,

          হাসান ভাইয়ের এই ছবি তুললেন কখন ভাইজান? 😕

  5. মাহফুজ ফেব্রুয়ারী 19, 2011 at 2:20 পূর্বাহ্ন - Reply

    আসুন আরো কিছু ছবি দেখি:

    [img]http://img412.imageshack.us/img412/9486/dsc03822nc.th.jpg[/img]
    গীতা দাস ও আফরোজা আলম খুব মজা করে ঘুরে বেড়াচ্ছেন বইমেলায়।

    [img]http://img52.imageshack.us/img52/7413/dsc03900w.th.jpg[/img]
    গীতা দাসের অটোগ্রাফ

    [img]http://img84.imageshack.us/img84/5251/dsc03869p.th.jpg[/img]
    বইমেলায় কবি হাসান আল আব্দুল্লাহ

    [img]http://img715.imageshack.us/img715/4290/dsc03821op.th.jpg[/img]
    এবারও ভালো চলছে সমকামিতা বইটি।

    [img]http://img69.imageshack.us/img69/8693/dsc03884a.th.jpg[/img]
    হাত বাড়ালেই বিনা পয়সায় পাবেন এই বুলেটিন

    [img]http://img98.imageshack.us/img98/1658/dsc03852m.th.jpg[/img]
    এখানে এসে জিজ্ঞেস করলেই স্টলের তথ্য জানতে পারবেন।

    [img]http://img38.imageshack.us/img38/1196/dsc03827b.th.jpg[/img]
    বসে একটু বিশ্রাম লই, সাথে কফি হলে তো সোনায় সোহাগা।

    আরো বহু ছবি আছে, চাইলেই দিবো।

    • মোজাফফর হোসেন ফেব্রুয়ারী 20, 2011 at 12:33 পূর্বাহ্ন - Reply

      @মাহফুজ, ভাইয়া মেলায় আছেন তো ? আমি ২১ তারিখ আসছি…

      • মাহফুজ ফেব্রুয়ারী 20, 2011 at 7:28 পূর্বাহ্ন - Reply

        @মোজাফফর হোসেন,
        অবশ্যই দেখা হবে। আমি ২৪ তারিখ পর্যন্ত আছি। ২১ তারিখে নিচের স্টলের সামনেই থাকবো। আমিই আপনাকে চিনে নেবো। মনে রাখবেন, ৩৩০ নং স্টল।
        [img]http://img715.imageshack.us/img715/7941/dsc03863u.jpg[/img]

  6. মোজাফফর হোসেন ফেব্রুয়ারী 19, 2011 at 1:32 পূর্বাহ্ন - Reply

    খুব মিস করলাম। ২১-২৪ তারিখ পর্যন্ত বইমেলায় থাকছি। আশা করছি মুক্তমনার অনেকের সাথে দেখা হবে।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 2:42 অপরাহ্ন - Reply

      @মোজাফফর হোসেন, মেলায় আসার আগে জানান দিয়েন, মেলা শেষের পর্যায়ে তো তাই এই সময়টায় মেলায় পড়ে থাকবার চেষ্টা করব

      • মোজাফফর হোসেন ফেব্রুয়ারী 20, 2011 at 12:32 পূর্বাহ্ন - Reply

        @লীনা রহমান, আমি ২১ তারিখ থেকে কয়েকদিন একটানা মেলায় থাকবো। আপনার সাথে দেখা হবে নিশ্চয়। আমার মোবাইল নং – ০১৭১৭ ৫১৩০২৩। ২১ তারিখ মেলায় আসলে জানাবেন প্লিজ। ধন্যবাদ।

        • লীনা রহমান ফেব্রুয়ারী 20, 2011 at 9:02 অপরাহ্ন - Reply

          @মোজাফফর হোসেন, কাল সকালে শহীদ মিনারে যাব আমরা বিশ্ব সাহিত্য কেন্দ্রের পক্ষ থেকে সকাল আটটায় পাবলিক লাইব্রেরির সামনে থাকব। মিনার থেকে মেলায় যেতে পারি…গেলে আপনাকে জানাব

  7. বিপ্লব রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 8:50 অপরাহ্ন - Reply

    জম্পেশ লেখা হৈছে; ফটুকগুলাও তেমুন! 🙂

    কিন্তু …ইয়ে…আফামনি–

    এই স্টলের একটা বইয়ের কথা না বললেই নয়, তা হল “স্বাধীন বাংলাদেশের প্রথম বজয় দিবস সংকলন”…

    অন্তত ‘বিজয়’ বানান্টা এক্টু কষ্ট কৈরা ঠিক কৈরেন প্লিইইইজ… 😉

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 9:52 অপরাহ্ন - Reply

      @বিপ্লব রহমান, খুব বাজে একটা ভুল ছিল ওটা :-Y
      ঠিক করে দিলাম

      • বিপ্লব রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 6:12 অপরাহ্ন - Reply

        @লীনা রহমান,

        আফামনি, এক্টু আস্তে মাথা ঠুইকেন! শ্যাষে না আবার মর্মাহত হৈয়া হাস্পাতালে যাইতে হয়! খিকজ! :lotpot:


        অ/ ট: চমৎকার ব্যানারের জইন্যে মুক্তমনার নেপথ্যের কারিগরদের সেল্যুট!! :clap

  8. সন্ন্যাসী ফেব্রুয়ারী 18, 2011 at 8:30 অপরাহ্ন - Reply

    আপনাদের সাথে এবং সামুর ব্লগারদের সাথে সেদিন বেশ কাটছিল। নিজের ছবি দেখে ক্যামেরা হারানোর দু:খটা আরো বেড়ে গেল। আপনি এবং মামুন ভাই ছবি তুলবেন বলে ক্যামেরা বের করলেন, আর আমি তখন পকেটে হাত দিয়ে দেখি ক্যামেরা নেই। যাকগে, আপনার পোস্টটি পেয়ে ভাল লাগল। আমিও যে বইমেলায় গিয়েছিলাম তার একটা ছবি অন্তত রইল।

    আবার বইমেলায় আসছি। সম্ভবত ২৬ তারিখ।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 9:25 অপরাহ্ন - Reply

      @সন্ন্যাসী, জানেন এই সেদিনও আপনার ক্যামেরা হারানো নিয়ে দুঃখ প্রকাশ করছিলাম আমি। যাহোক কি আর করা।
      আশা করছি দেখা হবে ২৬ তারিখ।

  9. সাদাচোখ ফেব্রুয়ারী 18, 2011 at 5:03 অপরাহ্ন - Reply

    “স্বাধীন বাংলাদেশের প্রথম বজয় দিবস সংকলন” বইটির কথা জানিয়ে দেবার জন্য অসংখ্য ধন্যবাদ।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 9:54 অপরাহ্ন - Reply

      @সাদাচোখ,
      “স্বাধীন বাংলাদেশের প্রথম বিজয় দিবস সংকলন” এর কথা জেনে নিন এবার 🙂

      • সাদাচোখ ফেব্রুয়ারী 19, 2011 at 1:15 পূর্বাহ্ন - Reply

        @লীনা রহমান,
        মাছি মারা কেরানী হয়ে গেলাম মনে হয়!!! :))
        হা হা হা..

  10. আফরোজা আলম ফেব্রুয়ারী 18, 2011 at 10:23 পূর্বাহ্ন - Reply

    দারুণ হয়েছে। ছবি গুলো আরো দুর্দান্ত। আবার কবে আসছ? নাকি রোজ আসো?
    আমি,গীতা’দি সম্ভবত শনিবার আসব। তুমি তো আমার ফোন নং জান। এসে পড়ো। 🙂

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 9:23 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম, কাল টি এস সাইট যাব বিশ্বকাপ দেখতে, বন্ধুদের সাথে :))
      এরপর সময় পেলে চলে আসব। গীতাদির নম্বর তো রইলই

  11. রৌরব ফেব্রুয়ারী 18, 2011 at 5:18 পূর্বাহ্ন - Reply

    মুসলমানের হাসি :lotpot: :lotpot: :lotpot: :hahahee:

    আপনি প্লিজ বইটা কিনে ধারাবাহিক ভাবে এখানে আপলোড করুন, প্রচুর পাঠক পাবেন।

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 10:22 পূর্বাহ্ন - Reply

      @রৌরব, ভালা বুদ্ধি :rotfl:

      • গীতা দাস ফেব্রুয়ারী 18, 2011 at 12:28 অপরাহ্ন - Reply

        @লীনা রহমান,
        তোমার দেওয়া লিংক দুটো খুবই মূল্যবান। ধন্যবাদ। তোমারাই পারবে বাংলাদেশকে নতুন দিকে নিয়ে যেতে।
        বইমেলা নিয়ে তোমার লেখার বিষয় বৈচিত্র্যও সৃজনশীল। আরও পোষ্টের অপেক্ষায়।

      • মনজুর মুরশেদ ফেব্রুয়ারী 19, 2011 at 9:41 পূর্বাহ্ন - Reply

        @লীনা রহমান,

        নামটাই যথেস্ট হাসাচ্ছে; কি আছে এই বইতে একটু ধারনা পেলে ভাল হত।

        • লীনা রহমান ফেব্রুয়ারী 19, 2011 at 2:44 অপরাহ্ন - Reply

          @মনজুর মুরশেদ, দেখি কাল রাস্তায় আবার দেখলেই কিনে নেব…আর আপনাদের জন্য পোস্টামু এখানে…কিন্তু আমি যদি ব্যান খাই “মুসলমানের হাসি” পোস্টানোর জন্য তাইলে কইলাম মডুগরে ৭০ টা হুরি পাওয়া থেকে বঞ্চিত হইতে হইব… 😉

          • মনজুর মুরশেদ ফেব্রুয়ারী 20, 2011 at 9:17 পূর্বাহ্ন - Reply

            @লীনা রহমান,

            থাক শুধু শুধু সময় নস্ট করবেন না ! তাছাড়া হযরত আলীর পকেট ভারী করে লাভ কি? মাওলানা সাহেব সেই টাকা আবার না আপনার আমার মত কাফের মারার কাজে লাগান 🙂

    • মাহফুজ ফেব্রুয়ারী 19, 2011 at 11:38 পূর্বাহ্ন - Reply

      @রৌরব,
      এবারের মেলায় সর্বাধিক বিক্রিত বই কোনটি, জানেন কি?
      উত্তর হচ্ছে- দাজ্জালের বইটি। আমি এ পর্যন্ত ১০ জন মহিলা বিক্রেতার সন্ধান পেয়েছি, যারা বইটি বিক্রয় করছেন। কয়েকজনের কাছে জানতে চেয়েছি, কত জন আছেন এমন? জবাব ছিল- প্রায় ৩০/৪০ জন। এছাড়া বাঙলাদেশের প্রতিটি জেলাতেই এই বইটি গেছে। কিভাবে যে নেটওয়ার্ক এত বিস্তৃতি লাভ করলো ভেবে অবাক হই। অখ্যাত গ্রামেও বইটির সন্ধান পেয়েছি। মুক্তমনার বই যদি এমন বিস্তৃতি ঘটতো তাহলে খুবই ভালো হতো।

      • মাহফুজ ফেব্রুয়ারী 23, 2011 at 9:20 পূর্বাহ্ন - Reply

        @মাহফুজ,
        নারীদের হাত দিয়ে দাজ্জাল এভাবে ছড়িয়ে পড়ছে:
        [img]http://img96.imageshack.us/img96/6800/dsc04002k.jpg[/img]

        ভাবছি- নিচের বইগুলো এভাবে লেডি সেলারদের হাতে তুলে দিবো কিনা?
        [img]http://img259.imageshack.us/img259/8449/dsc03956fz.jpg[/img]

        অবশ্য আমার প্লান আছে, আগামীকাল বিকালে নিজেই ঘন্টা খানেকের জন্য এভাবে হাতে নিয়ে সেল করা।

  12. তানভী ফেব্রুয়ারী 18, 2011 at 2:19 পূর্বাহ্ন - Reply

    আমার সাথে না দেখা করে মামুন ভাই উড়াল দিলে সামনের বার উনাকে আর বিমানবন্দরের দরজা দিয়ে দেশে ঢুকতে দিবনা!!

    মামুন ভাই হলেন ব্রীজ টাইপ মানুষ! সবার মধ্যে কানেকশন ঘটানোর জন্যই যেন জাপানি টেকনলজি নিয়ে পুরাই বাংলা স্টাইলে তিনি বাংলাদেশে হাজির হয়েছেন!

    আর লিনা আপু আড্ডার মধ্যমনি টাইপ! আড্ডা জমায়ে দিতে পারেন! আর রায়হান ভাইরে দ্যাখলেই বোঝা যায় যে আড্ডায় উসকানির যোগান দিতে উনার জুরি নাই!! 😛

    সামিয়া আপুরে এখনো পাইলাম না!! ;-( ডিপার্টমেন্টে বড় ভাইয়া আপুগো জুরির সময় একবার সামনে দিয়া হাইট্ট্যা যাইতে দেখসিলাম……… কিন্তু কথা কওনের সাহস হয় নাই!!

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 10:21 পূর্বাহ্ন - Reply

      @তানভী, জটিল বলছ, আর আমারে নিয়া যেইটা বললা সেইটা বাধাই কইরা গলায় ঝুলায়া ঘুরতে পারলে ভাল হয়। আমি নাকি আড্ডা জমাইতে পারি :rotfl:

  13. পৃথিবী ফেব্রুয়ারী 18, 2011 at 12:25 পূর্বাহ্ন - Reply

    একজনকে বলছিলাম মেলায় গেলে অবসর প্রকাশনী থেকে বন্যাপুর বইটা নিয়ে আসতে, বই বলে শেষ! অথচ তার কয়েকদিন আগেই প্রথম আলোর এক সাপ্লিমেন্টে মেলায় বিজ্ঞানের বই সম্পর্কিত এক প্রতিবেদনে অভিজিতদা আর বন্যাপুর বইয়ের উল্লেখ দেখেছিলাম।

  14. অভিজিৎ ফেব্রুয়ারী 18, 2011 at 12:18 পূর্বাহ্ন - Reply

    দারুন, লীনা! (Y)

    আপনাদের গল্প গুজব, আড্ডা, খাওয়া দাওয়া আর বইয়ের ছবি টবি দেখি আর এত দূরে থেকে হা হুতাশ করি।

    এবার তো দেখছি মুক্তমনার ব্লগারেরা বইমেলা মাত করে ফেললো। আর মামুন ভাই মনে হচ্ছে একাই একশ। উনার হাসি মুখে বই কেনা সাক্ষর দেয়া সব কিছু দেখতেই ভাল লাগছে। ভদ্রলোক সুইডেন থেকে মাঝে মধ্যেই ফোন দিয়ে নিজের দীর্ঘদিনের অসুস্থতা নিয়ে হা পিত্যেশ করেন। এই ছবিগুলো দেখলে কে বলবে তার তেমন কোন কিছু রয়েছে? আমি নিশ্চিত এবারের বইমেলায় আপনাদের সাথে ঘুরে আড্ডা মেরে যে আনন্দময় সময় তিনি কাটিয়েছেন, প্রতি বইমেলাতেই তিনি চলে আসবেন এরকমভাবে! 🙂

    আর শুধু মামুন ভাই নয়, এর পরের বইমেলায় থাকবোই থাকবো।

    আপনার প্রানোচ্ছল পোস্টগুলার সাথে শুধু নয়, আপনার সাথে দেখা করতে পারাটাও আমার আর বন্যার জন্য দারুণ একটা ব্যাপার হবে মনে হচ্ছে! :-[

    অনন্ত্ দা আর সৈকত ভাইয়ের পার্থিবের হদিস পেয়েছি শুদ্ধস্বরে-কিনে ফেলব আগামীদিন। গীতা দির “তখন ও এখন” পেয়েছি হাতে, স্বপন মাঝির কবিতার বইটিও হস্তগত হয়েছে।

    আমিও বইগুলো সংগ্রহ করতে ইচ্ছুক। সৈকত অনন্ত গীতাদির উচিৎ তাদের নতুন বইগুলো নিয়ে মুক্তমনায় পোস্ট দেয়া। আর তো ক’টা দিন মেলার। অনন্ত না হয় ঢাকায়, সৈকত বসে আছে কেন কে জানে। পোস্ট দেয়া শুরু কর। স্বপন মাঝিকেও এই সুযোগে অভিনন্দন। (F)

    • লীনা রহমান ফেব্রুয়ারী 18, 2011 at 10:19 পূর্বাহ্ন - Reply

      @অভিজিৎ,

      এর পরের বইমেলায় থাকবোই থাকবো।

      অপেক্ষায় রইলাম অধীর হয়ে…কারণ আসলেই আমরা দারুন সময় কাটাচ্ছি

      আপনার সাথে দেখা করতে পারাটাও আমার আর বন্যার জন্য দারুণ একটা ব্যাপার হবে মনে হচ্ছে! :-[

      রিভার্স খেলেন নাকি? 😉 আপনাদের সাথে দেখা করাই চরম একটা ব্যাপার হবে। 🙂 আর কালো ভুতের মানে কি??আমি ভুতে ভয় পাইনা (H)
      সৈকত ভাইয়ের পরীক্ষা চলছে, উনি মনে হয় শেষের দিকে আসবেন। আমরা চিন্তা করছি একটা আড্ডার মত আয়োজন করব ওখানে মুক্তমনার যাদের বই বেরিয়েছে এবার মেলায় তারা বই নিয়ে তাদের অভিজ্ঞতা এবং ভাবনাগুলো বলবেন। দেখি কতদিনে করা যায়। আর আপনি তাও রইলেন বাইরেই পড়ে।
      আর মামুন ভাইয়ের কথা আর কি বলব উনার প্রাণশক্তির কাছে নিজেদেরকে মরা মনে হয়।

      • অভিজিৎ ফেব্রুয়ারী 20, 2011 at 9:25 অপরাহ্ন - Reply

        @লীনা রহমান,

        রিভার্স খেলেন নাকি? 😉 আপনাদের সাথে দেখা করাই চরম একটা ব্যাপার হবে।

        আরে রিভার্স খেলি না তো। আব্দুল কাদিরের মত লেগস্পিনই করি সাড়া জীবন ধইরা, আর পাব্লিকে গুগলি ভাইবা বোল্ড হইয়া যায়, তো কি করমু!

        আমরা চিন্তা করছি একটা আড্ডার মত আয়োজন করব ওখানে মুক্তমনার যাদের বই বেরিয়েছে এবার মেলায় তারা বই নিয়ে তাদের অভিজ্ঞতা এবং ভাবনাগুলো বলবেন।

        এটা খুব ভাল আইডিয়া। খুব তাড়াতাড়ি আইডিয়া ফলপ্রসু হোক। (Y)

মন্তব্য করুন