ডারউইন দিবস ২০১১ এর জন্য লেখা আহবান

By |2011-02-12T10:46:50+00:00ফেব্রুয়ারী 9, 2011|Categories: ব্লগাড্ডা|10 Comments

পাঠকেরা হয়তো স্মরণ করতে পারবেন যে, ২০০৯ সালে মুক্তমনার পক্ষ থেকে খুব বড় করে ডারউইন দিবস পালন করা হয়েছিলো। সেই বছরটি ছিলো ডারউইনের জন্মের দ্বিশতবার্ষিকী আর তার বিখ্যাত গ্রন্থ ‘অরিজিন অব স্পিশিজ’ প্রকাশের দেড়শত বছর। সে বছরের ডারউইন দিবসের পৃষ্ঠাটি রাখা আছে এখানে

আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে, প্রতি বছরের মতো এ বছরও আমরা ১২ই ফেব্রুয়ারি মুক্তমনার পক্ষ থেকে ডারউইন দিবস উদযাপন করতে যাচ্ছি। দিনটি আমরা উদযাপন করি মূলতঃ অন্ধবিশ্বাস এবং কুসংস্কারের বিপরীতে বিজ্ঞান, যুক্তি এবং মানবতাবোধের পতাকা উর্ধ্বে তুলে ধরতে। জীববিজ্ঞানী চার্ল ডারউইনের জন্মবার্ষিকীতে ওই দিন বিশ্বজনীনভাবেই ডারউইন ডে পালন করা হয়। অনেকেই হয়তো জানেন, ক্যালিফোর্নিয়ার প্যালো এল্টোর মানবতাবাদী সম্প্রদায় ১৯৯৫ সালে সর্বপ্রথম ডারউইন ডে পালন করা শুরু করে এবং এর পর থেকে এটি প্রতি বছর উদযাপিত হতে থাকে বিরামহীনভাবে। বিখ্যাত সংশয়বাদী এবং জীববিজ্ঞানী প্রফেসর মাসিমো পিগলিউকা ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব টেনেসিতে ডারউইন দিবস অনুষ্ঠানের আয়োজন করেন, যা বছর বছর ব্যাপকতর হচ্ছে। এই অনুষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে www.darwinday.org. আগ্রহীরা অনুষ্ঠানের আয়োজকদের সাথে সংহতি প্রকাশের জন্য এখানে নিবন্ধিকৃত হতে পারেন। তবে বাংলায় ডারউইন দিবস উদযাপন এবং এর প্রসারের প্রাথমিক কৃতিত্ব নিঃসন্দেহে মুক্তমনার। আমরা বিগত প্রায় চার বছর ধরে নিয়মনিষ্ঠভাবে প্রতিবছর কখনো ছোট কখনো বা বড় আকারে ডারউইন দিবস পালন করে চলেছি।

ডারউইন দিবস উপলক্ষে মুক্তমনা লেখক এবং পাঠকদের কাছ থেকে এই দিন দিবসের সাথে সঙ্গতিপূর্ণ লেখা আহবান করা হচ্ছে। ডারউইন দিবসের জন্য বাংলায় লেখা প্রবন্ধ মুক্তমনায় ([email protected] -এই ঠিকানায়) পাঠাতে অনুরোধ করা হচ্ছে। প্রবন্ধ পাঠানোর শেষ তারিখ ১১ই ফেব্রুয়ারী। ব্লগ সদস্যরা যদি চান তাদের লেখা এডমিনের কাছে না পাঠিয়ে ১২ই ফেব্রুয়ারি ব্লগে পোস্ট করে দিতে পারেন। বলা বাহুল্য ১২ই ফেব্রুয়ারি ব্লগে এই দি্বসের সাথে সঙ্গতিপূর্ণ লেখাই কেবল প্রথম পাতায় প্রকাশিত হবে।

সবাইকে ডারউইন দিবসের শুভেচ্ছা এবং ধন্যবাদ।

মুক্তমনা মডারেশন টিম

মুক্তমনা এডমিন। মুক্তমনার মডারেটর এবং পরিচালক।

মন্তব্যসমূহ

  1. ফরিদ আহমেদ ফেব্রুয়ারী 12, 2011 at 10:18 পূর্বাহ্ন - Reply

    আজকে সারাদিনেও মুক্তমনায় ঢোকা হয় নি আমার। এখন ঢুকেতো রীতিমত চমকে উঠলাম। দুর্দান্ত দুটো ব্যানার আর বেশ কয়েকটা চমৎকার লেখা দিয়ে ডারউইন দিবসকে পালন করছে মুক্তমনা। আন্তর্জালে মনে হয় না, আর কোনো বাংলা ব্লগ এত গুরুত্ব দিয়ে ডারউইন দিবসকে উদযাপন করে। বিজ্ঞানের প্রতি মুক্তমনার ভালবাসা এবং আস্থাটা টের পাওয়া যায় এ থেকেই।

    ভালবাসা এবং অভিনন্দন রইলো এই ভালবাসার পিছনের পরিশ্রমী এবং মেধাবী মানুষগুলোর জন্য।

  2. বিপ্লব রহমান ফেব্রুয়ারী 11, 2011 at 6:07 অপরাহ্ন - Reply

    দারুণ উদ্যোগ! সর্বাত্নক সাফল্য কামনা!! (F)

    কিন্তু হায়! এই অধমের ডারউইন/বিবর্তন/বিজ্ঞান বিষয়ক একটিও লেখা নেই! (W)

  3. ফাহিম রেজা ফেব্রুয়ারী 11, 2011 at 9:26 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনার বিবর্তনবাদী এডমিনদের জন্য একটা প্রশ্ন ছিল, ডারউইন/বিবর্তন/বিজ্ঞান নিয়ে কি কার্টুন/ঠাট্টা/মস্করা/জোক্স কি দেওয়া যাবে?

  4. সাদাচোখ ফেব্রুয়ারী 10, 2011 at 5:27 অপরাহ্ন - Reply

    এমন একটি প্রসংশনীয় উদ্যোগ নেবার জন্য মুক্তমনা কতৃপক্ষকে ধন্যবাদ। আশা করছি আপনাদের লেখালেখির মাধ্যমে আমাদের দেশে ডারউইনের তত্ত্বকে স্রেফ “নাস্তিকদের তত্ত্ব” অপবাদ থেকে মুক্তি দেবে। কিছু কিছু হাটুবুদ্ধি মোল্লারা সারাজীবন এই বিষয়ে বিরূপ মন্তব্য করে যাবে। তাদের নিয়ে আমার চিন্তা নেই। কিন্তু আমার চিন্তা হল সেই সব মেধাবী তরুণদের নিয়ে, যারা কিনা একটা ভূল ধারনার কারনে বিজ্ঞানের এতবড় একটি বিষয়কে পাশ কাটিয়ে যাচ্ছে। আপনাদের বিভিন্ন উদ্যোগ তাদের সেই ভ্রান্তি দূর করবে বলে আশা করছি। বিশেষত বন্যা আহমেদ কে অসংখ্য ধন্যবাদ তার “বিবর্তনের পথ ধরে” বইটির জন্য।

    মুক্তমনার পাঠক এবং লেখকদের কাছে একটা বিষয়ে অনুরোধ করছি। আপনারা জানেন বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকোষ হল উইকিপিডিয়াউইকিপিডিয়ার বাংলা সংস্করণ ও স্বল্প পরিসরে কাজ চালিয়ে যাচ্ছে। এটা এখনো ইংরেজি উইকির মত সমৃদ্ধ হয়ে উঠেনি, কিন্তু আমাদের বিশ্বাস অদূর ভবিষ্যতে এটি একটি পূর্ণাঙ্গ বিশ্বকোষ হয়ে উঠবে।
    বাংলা উইকিপিডিয়াতে চার্লস ডারউইন কে নিয়ে একটি নিবন্ধ রয়েছে। সেটার লিংক হল– চার্লস ডারউইন। এটা ইংরেজি উইকিপিডিয়ার Charles Darwin শীর্ষক নিবন্ধের কাছে নিতান্তই তুচ্ছ। প্রসঙ্গত উল্লেখ্য ই্ংরেজি উইকিতে Charles Darwin নিবন্ধটি ফিচার্ড আর্টিকেল হিসেবে নির্বাচিত হয়েছিল। বাংলা উইকিপিডিয়ায় বিবর্তনবাদ নিয়েও একটি নিবন্ধ রেয়েছে, কিন্তু সেটাও ইংরেজি উইকির Evolution শীর্ষক আর্টিকেলটির মত সমৃদ্ধ নয়। সুতরাং বাংলা উইকিপিডিয়ায় ডারউইন এবং বিবর্তনবাদ উভয় বিষয়েই আরও প্রচূর তথ্য সংযোজন করা প্রয়োজন।

    কিন্তু সমস্যা হল উইকিপিডিয়ায় যারা কাজ করে তারা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে। আর বিশেষ করে বাংলা উইকিপিডিয়ায় লোকবল অনেক কম। এই সব কারনে এইসব গুরুত্বপূর্ণ নিবন্ধ অসম্পূর্ণ আকারেই থেকে যাচ্ছে। এখন আমার অনুরোধ হল আপনারা সকলেই দীর্ঘ দিন ধরে ইন্টারনেটে লেখালেখি করছেন। বিবর্তন এবং ডারউইনকে নিয়ে আপনারা অনেক লেখালেখি করেছেন। আপনারা যদি বাংলা উইকিপিডিয়ায় এই দুইটি বিষয়ে তথ্য সংযোজন করেন তাহলে অনেক বাঙালি এই লেখাটি পড়ে বিষয়গুলো সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পেত। এখানে বলে রাখা ভাল, উইকিপিডিয়া হল একটি মুক্ত বিশ্বকোষ। এখানে যে কেউ তথ্য সংযোজন এবং সংশোধন করতে পারে।

    অনলাইনে বিভিন্ন বাংলা ফোরাম বা ব্লগে দেখা যায় অনেকেই এই বিষয়টি সম্পর্কে না জেনেই বিরোধীতা করে। তাদেরকে এই বিষয়ে একটা পরিষ্কার ধারনা দেবার জন্যও এমন পূর্ণাঙ্গ লেখা থাকা প্রয়োজন।

    এভাবে যে যার ক্ষেত্র নিয়ে যদি বাংলা উইকিপিডিয়ায় লিখতে থাকেন, তবে অল্প কিছুদিনের মাঝেই আমরা বাংলায় একটি সমৃদ্ধ এবং মুক্ত জ্ঞানকোষ পেয়ে যাব।

    আশা করি মুক্তমনার পাঠক এবং লেখক এই বিষয়ে আলোচনা করবেন। এবং নিবন্ধগুলোর উন্নয়নে হাত বাড়াবেন।
    ধন্যবাদ।

    বিদ্র: এই বিষয়ে যদি কারও কোন প্রশ্ন থাকে, তবে এখানে জানাতে পারেন।

  5. বন্যা আহমেদ ফেব্রুয়ারী 10, 2011 at 5:59 পূর্বাহ্ন - Reply

    ডারউইন দিবস উপলক্ষে দেখি একটা ব্যানার করা যায় নাকি…… সামিয়া যে কই গেল!

  6. সংশপ্তক ফেব্রুয়ারী 9, 2011 at 1:59 অপরাহ্ন - Reply

    দেবী আথেনার (Ἀθηνᾶ) আশীর্বাদে আশা করি ১২ তারিখে যথাসময়ে লেখাটা পোস্ট করতে পারবো। (@)

    • বন্যা আহমেদ ফেব্রুয়ারী 10, 2011 at 2:15 পূর্বাহ্ন - Reply

      @সংশপ্তক, হুমম, আজকাল প্রায়ই দেবীদের কথা শোনা যাচ্ছে আপনার মুখে, কখনও কখনও দেবীদের ইন্টারভেনশন কিন্তু ভয়ংকর হয়ে উঠতে পারে :-s ।

      • সংশপ্তক ফেব্রুয়ারী 10, 2011 at 4:08 পূর্বাহ্ন - Reply

        @বন্যা আহমেদ,

        কখনও কখনও দেবীদের ইন্টারভেনশন কিন্তু ভয়ংকর হয়ে উঠতে পারে

        দিনের ২২ টা ঘন্টা আনবিক জীববিজ্ঞান নিয়ে কাটাই । জীবের সেবায় (যেটা কিনা তাঁদের কাজ) পুরোদমে নিয়োজিত যাকে বলে । ইন্টারভেনশনের তো আর বাকী দেখি না। (@)

        • বন্যা আহমেদ ফেব্রুয়ারী 10, 2011 at 5:57 পূর্বাহ্ন - Reply

          @সংশপ্তক, আপনার জীবন দেবীময় থাকুক, আমিন (D) ।

  7. আফরোজা আলম ফেব্রুয়ারী 9, 2011 at 10:46 পূর্বাহ্ন - Reply

    স্বাগতম ডারউইন দিবস।
    ফেব্রুয়ারি মাসে ডারউইন দিবস এবং ফেব্রুরারির প্রথম পোষ্ট যেন সম্মুখে থাকে, মুক্তমনা কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ রাখলাম।

মন্তব্য করুন