বাংলাদেশী হ্যাকারের কবলে গুগল ডটকম ডটবিডি ~

By |2011-01-09T19:18:54+00:00জানুয়ারী 8, 2011|Categories: ব্লগাড্ডা|64 Comments

google-dot-com-dot-bd1

ডিজিটাল হচ্ছে বাংলাদেশ। তাই বাংলাদেশী হ্যাকাররাও পিছিয়ে নেই।

আমাদের ‘কৃতীরা’ শনিবার সন্ধ্যা নাগাদ হ্যাক করেছে জনপ্রিয় সাইট গুগল ডটকম ডটবিডি। সাইটটিতে গেলে ডিজিটাল অ্যানিমেশন অবায়বের পাশাপাশি শোনা যাচ্ছে সুরের মুর্ছনা। সাইটটি ফ্লাশ করে জানান দিচ্ছে, এটি এখন বাংলাদেশি হ্যাকারদের দখলে। 🙁

কৃতী হ্যাকাররা ‘গুগল বাংলাদেশ ওনড বাই টাইগার মেট’ বার্তায় নিজেদের পরিচয় প্রকাশ করেছে। লাল-কালো-সবুজের ঝলকে নানান ক্যারিশমা ও বাঘ সাদৃশ্য বেড়াল দেখানোর পর একেবারে শেষে দেখা যাবে [email protected] ঠিকানার ইমেইল।

সর্বশেষ– ইয়াহু ডটকম ডটবিডি-ও শনিবার রাতে হ্যাক হয়েছে!

আইটি বিভাগের কয়েকজন জানিয়েছেন, গুগল ডটকম ডটবিডি হ্যাক হওয়ার ঘটনা এটিই প্রথম। এর আগে একাধিকবার বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েব সাইট হ্যাক হয়েছে। কয়েকবছর আগে সংসদ সচিবালয়ের ওয়েব সাইটে পর্ণগ্রাফি যোগ করে এবং ড়্যাবের ওয়েব সাইটের তথ্য মুছে দিয়ে কৃতীরা হৈচৈ ফেলে দিয়েছিল। 😛

এছাড়া জামাত-শিবিরের সাইটেও নাকি একবার গো. আজম-নিজামী গংকে অন্তর্বাস পরিহিত অবস্থায় দেখা গেছে! 😀

বাংলা ব্লগের ছাগু খ্যাত ত্রিভূজ ডটকম নাকি মাঝে মধ্যেই হ্যাক হয়। সেখানে নাকি রসিক হ্যাকাররা মূল ওয়েব সাইটের প্রচ্ছদ মুছে দিয়ে যোগ করেন রং-বেরং-এর মক্কাই ছাগু-চিত্র। :lotpot:

প্রিয় পাঠক, কেমনে কী? 😉

[সংবাদ লিংক]

পাহাড়, ঘাস, ফুল, নদী খুব পছন্দ। লিখতে ও পড়তে ভালবাসি। পেশায় সাংবাদিক। * কপিরাইট (C) : লেখক কর্তৃক সংরক্ষিত।

মন্তব্যসমূহ

  1. টেকি সওদাগর জানুয়ারী 15, 2011 at 12:41 পূর্বাহ্ন - Reply

    বাস এ করে নিউ হরিজোনস যাচ্ছিলাম, নিউজটা মোবাইলে পেলাম আরেক প্রোগ্রামার বন্ধুর কাছে। শুনেই বলে উঠলাম “বাব্বাস!! টাইগার। বাংলাদেশের কান্ট্রি ব্র্যান্ডিং বোধহয় একটু বাড়লো এবার!” :guru: :guru: @safayat ভাইয়ের মত।

    জ্যাম ঠেলে ধানমন্ডি যেতে যেতে এই নাটক শেষ! নিজের চোখে দেখা হলো না, কি আর করা পিএইচপির ক্লাসে বসে নেটে একটূ খোজ লাগালাম কিন্তু একি???!!

    “Tiger-Mate” is a ethical hacker group and has settled in singapore as per our sources. Imran is not a part of that group rather he bought there hacking script. Then he started using this script to hack others.

    ১) এটা কোন প্রকার হ্যাক ই ছিলো না (গুগল কে হ্যাক করা হয়নি)
    ২) তাও আবার যে ছেলে কাজটা করেছে সেও নিজে এই স্কিপ্ট প্রোগ্রাম করেনি, করেছে টাইগার-মেট নামের সিঙ্গাপুরি একদল হ্যাকার

    চুড়ান্ত হতাশ! :-X

    http://www.outlookbd.com/outlookbd/content/view/5992/9/

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 15, 2011 at 2:02 পূর্বাহ্ন - Reply

      @টেকি সওদাগর,
      বিভিন্ন ফোরাম পড়ে যা বুঝেছি ওই ছেলে খালি স্ক্রিপ্ট চালায় আর মজা দেখে। তাকে এখন অনেকে স্ক্রিপ্ট-বাবু ডাকছে। স্ক্রিপ্টটা সে টাইগারমেটের কাছে কিনেছে।

      • টেকি সওদাগর জানুয়ারী 15, 2011 at 2:16 অপরাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা, স্ক্রিপ্ট-বাবুকে আমার তরফ থেকে নিন্দা জ্ঞাপন করা হলো !

        কিন্তু আলোচনায় যেটা বেশী আসার কথা ছিলো সেটা তেমন আসেনি। আমাদের স্ক্রিপ্ট-বাবু দেখিয়েছে আমাদের স্বনামধন্য BTCL এর সিকিউরিটি কত উন্নত!! আর mukto-mona.com এর ডোমেইন mukto-mona.com.bd হলে আমরা কতটা নিরাপদ ছিলাম। :laugh: BTCL কে কোনো টেকনিক্যাল জবাবদিহি করতে হলো না দেখে আমি আবারো হতাশা জ্ঞাপন করছি! :-X

        এজন্য আমাদের স্ক্রিপ্ট-বাবুকে আমার তরফ থেকে অভিনন্দনও জ্ঞাপন করা হলো। 😛

        • সংশপ্তক জানুয়ারী 15, 2011 at 9:52 অপরাহ্ন - Reply

          @টেকি সওদাগর,

          আর mukto-mona.com এর ডোমেইন mukto-mona.com.bd হলে আমরা কতটা নিরাপদ ছিলাম। BTCL কে কোনো টেকনিক্যাল জবাবদিহি করতে হলো না দেখে আমি আবারো হতাশা জ্ঞাপন করছি!

          বিষয়টা আমার রাডারেও ধরা পড়েছে এবং এটা নিঃসন্দেহে দুঃশ্চিন্তার ব্যপার। আপনার কাছে আমি যেটা জানতে চাইবো সেটা হচ্ছে , গেল বছর যখন সবখানে DNS নিরাপত্তা নিশ্চিত করতে DNSSEC protocol কার্যকর করা শুরু হলো , BTCL কি তা এখন পর্যন্ত কার্যকর করেছে ? আর না করে থাকলে এর হেতু কি ? এটার সমাধান যদি BTCL না করে তবে তাদের কালো তালিকাভুক্তি করা শুধু সময়ের ব্যপার মাত্র কারন সেরকম চরম পদক্ষেপ না নেওয়া পর্যন্ত বাংলাদেশী দায়িত্বশীলদের টনক সাধারনত নড়ে না।

          • টেকি সওদাগর জানুয়ারী 15, 2011 at 11:23 অপরাহ্ন - Reply

            @সংশপ্তক, বাপরে আমি পুচকে টেকি (কলেজ ১ম বর্ষ) DNSSEC ব্যাপারটা জানতাম না, তাতে কি জানার জন্যইতো এখানে আসা নাকি? 🙂

            অনেক খোঁজাখুঁজি এবং অধ্যয়নের পর অনেক কিছুই জানলাম DNSSEC এবং BTCL এর DNSSEC সুবিধা নিয়ে। হ্যা, বিটিসিএল এর DNSSEC সার্ভিস চালু আছে কিন্তু আরো খারাপ একটা কথা হলো DNSSEC এর কিছুই করার ছিলোনা এখানে ! 😕

            এই লিঙ্কটি দেখুন দয়া করে, http://webcache.googleusercontent.com/search?q=cache:7KrRIIcEoA4J:www.hackforums.net/showthread.php%3Ftid%3D960281%26page%3D2+BTCL+DNSSEC&cd=9&hl=en&ct=clnk

            (খেয়াল করুন, আমি গুগল এর cached সংস্করণ ব্যবহার করছি, আসলে এই সাইটটি রেজিস্টার্ড সদস্য ছাড়া এই পেজটি দেখার অনুমোদন দিচ্ছে না। তাই বলে কি টেকি সওদাগর কে আটকানো যাবে? :laugh: :guru:
            সম্পাদক যেন আপত্তি না করে সেজন্য বলে রাখি, গুগলের cached পাতাগুলো গুগলের কনটেন্ট এবং তা দেখার সম্পূর্ন অধিকার আমাদের আছে! :rotfl: )

            • সংশপ্তক জানুয়ারী 16, 2011 at 12:34 পূর্বাহ্ন - Reply

              @টেকি সওদাগর,

              হ্যা, বিটিসিএল এর DNSSEC সার্ভিস চালু আছে কিন্তু আরো খারাপ একটা কথা হলো DNSSEC এর কিছুই করার ছিলোনা এখানে !

              ধন্যবাদ । যিনি বলছেন যে , DNSSEC এর কিছুই করার ছিলোনা এখানে , তিনি কি btcl এর DNSSEC implementation সম্পর্কে ঠিকমত অবগত আছেন ?
              আমি সবসময়ই open dns ব্যবহার করি এবং আমার ক্ষেত্রে dns request গুলো ঐসব ওয়েব সাইটে মৃত ফল বয়ে আনছে । অর্থাৎ , দিনের বিশেষ সময়ে কোন সার্ভার সংযোগই সম্ভব হচ্ছে না। দৈনিক সমকাল এবং banglanews24 এদের অন্যতম এবং এরা সবাই btcl এর গ্রাহক। যাহোক, RAB এর ‘বড় ভাইরা’ নাকি এখন বিষয়টা দেখার দায়িত্ব নিয়েছে। দেখা যাক কি বেড়িয়ে আসে। স্ক্রিপ্ট-বাবুর সামনে সরকারী খরচে সুন্দর একটা হলিডে অপেক্ষা করছে , বলাই বাহুল্য । 😀

              • টেকি সওদাগর জানুয়ারী 16, 2011 at 1:25 পূর্বাহ্ন - Reply

                @সংশপ্তক, তা বলতে পারছি না, তবে ওখানে অনেক বড় বড় ছাগুকে দেখেছি আমি!

                আপনাকেও টেকি বলে মনে হচ্ছে। আপনার কাছ থেকেও কিছু হয়ত শেখা যাবে। 🙂

                র‍্যাবের বড় ভায়েরা নাকি চায়না থেকে প্রশিক্ষনপ্রাপ্ত, এবং স্ক্রিপ্ট-বাবুর ইনফো সব এমনিতেই পাওয়া যাচ্ছে। তাই আপনার আশংকা সত্যি হতে চলেছে বলেই আমার ধারণা। তবে বাংলাদেশে কোন আইনে যে স্ক্রিপ্ট-বাবুর বিচার হবে সেটা বুঝছি না। আমার এক চাচা আছে বিশাল এ্যাডভোকেট, উনারা মোবাইল করে কি জিজ্ঞেস করবো, এই অপরাধের আদোও কোনো আইন আছে কিনা? :lotpot:

  2. হিল্লোল জানুয়ারী 10, 2011 at 2:06 অপরাহ্ন - Reply

    টেক ক্রান্চ এর রিপোর্ট এর শেষ অংশ পড়ুন. হ্যাক হওয়ার মত কিছু ঘটেনি এখানে, এধরনের DNS এন্ট্রি পাল্টে দিয়ে destination সাইট এর বদলে অন্য সাইট এ রিডিরেক্ট করার ঘটনা এমন অনেক ঘটে বিভিন্ন জায়গাতে মাঝে মাঝেই, গুগল এর মত বড় কারো সাইট এর ব্যাপারে এমন ঘটলে সেটা নিয়ে লোকজন এর উত্তেজনা বেশি কাজ করে, গুগল কেও হ্যাক করা সম্ভব!

  3. মাহফুজ জানুয়ারী 9, 2011 at 7:41 অপরাহ্ন - Reply

    আচ্ছা যারা হ্যাক করে তাদের প্রতি আমাদের কেমন মনোভাব থাকা উচিত?
    অনেক সময় দেখা যায়, যারা মুক্তমনার লেখা হ্যাক করে অন্যত্র পোষ্ট করে কিম্বা দুই টাকা দামের পত্রিকায় ছাপায় তাদের উদ্দেশ্যে তো জোর গলায় প্রতিবাদ জানাই। এমন জঘন্য কাজের শাস্তি দাবী করি। জুতা পেটা করা দরকার বলেও মতামত দেই।

    কিন্তু হ্যাকারদের এত প্রশংসা করি কেন? চুরি করা আর হ্যাক করার মধ্যে কি পার্থক্য রয়েছে।

    • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 8:44 অপরাহ্ন - Reply

      @মাহফুজ,

      হ্যাকিং একটি সাইবার ক্রাইম, অর্থাৎ অপরাধ। লেখা চুরিও লেখক স্বত্ত্ব লঙ্ঘনজনিত একটি অপরাধ। এই দুই অপরাধের সঙ্গে নৈতিকতার প্রশ্নও জড়িত। আর কোনোটিতেই প্রশাংসার কিছু নেই। দুটি অপরাধই শাস্তিযোগ্য।

      অনেক ধন্যবাদ। :yes:

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 9, 2011 at 10:18 অপরাহ্ন - Reply

      @মাহফুজ,

      অনেক সময় দেখা যায়, যারা মুক্তমনার লেখা হ্যাক করে অন্যত্র পোষ্ট করে কিম্বা দুই টাকা দামের পত্রিকায় ছাপায় তাদের উদ্দেশ্যে তো জোর গলায় প্রতিবাদ জানাই।

      ভাই এটাকে হ্যাক করা বলেনা,কপি-পেস্ট বলে।

      কিন্তু হ্যাকারদের এত প্রশংসা করি কেন? চুরি করা আর হ্যাক করার মধ্যে কি পার্থক্য রয়েছে।

      হ্যাকাররা একদিক থেকে প্রশংসার দাবিদার যে তারা উচ্চমানের প্রোগ্রামার। আসলে যারা ক্ষতি করে তাদের hacker না cracker বলে। তবে কারো ক্ষতি করার মধ্য প্রশংসনীয় কিছু নেই,তারা তাদের মেধা দিয়ে ভালো কাজ করতে পারত।

      একটি লিংক দেই,এক প্রোগ্রামারের লেখা আর্টকেল,শেষের দিকে cracker দের নিয়ে লিখেছে: http://cm.bell-labs.com/who/ken/trust.html। চাইলে টেকি ব্যাপার বাদ দিয়ে শেষের টুকু পড়ুন। আমি কিছু লাইন তুলে দিচ্ছি:

      I have watched kids testifying before Congress. It is clear that they are completely unaware of the seriousness of their acts. There is obviously a cultural gap. The act of breaking into a computer system has to have the same social stigma as breaking into a neighbor’s house. It should not matter that the neighbor’s door is unlocked. The press must learn that misguided use of a computer is no more amazing than drunk driving of an automobile.

      ব্যক্তিগতভাবে আমি প্রোগ্রাম লিখে অন্যের সাইটের বা পিসির ক্ষতি করার বিরোধি।

      • মাহফুজ জানুয়ারী 10, 2011 at 6:42 পূর্বাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        ভাই এটাকে হ্যাক করা বলেনা,কপি-পেস্ট বলে।

        হাইজাক বলেন, হ্যাক বলেন, কপি বলেন আর পেষ্ট বলেন, চুরি বলেন আর ডাকাতী বলেন; ঐ সবই হচ্ছে একই বিষয়ের বিভিন্ন রূপ। কোনটা ছোট আর কোনটা বড়। কোনটা ছ্যাচড়া চুরি আর আবার কোনটা পুকুর চুরি।
        আমরা ছ্যাচড়া চোরদের ধরে গণপিটুনি দি। আর পুকুর চুরিওয়ালাদের প্রশংসা করি। – এই আর কি!

        যাহোক এখন আপনি আমাকে একটা ক্র্যাক এর সন্ধান দিন। এতে আমি খুবই উপকৃত হব।
        “বাঙালীয়ানা ডিকশনারী”র ক্র্যাক জানান। ওটা আমি ইন্সটল করেছি, কিন্তু মেয়াদ মাত্র ১৫ দিনের।

        • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 10, 2011 at 1:06 অপরাহ্ন - Reply

          @মাহফুজ,
          আমার কাছে ক্র্যাক চান? লাভ নেই,ক্র্যাক করা সফটওয়্যার ব্যবহার প্রায় বন্ধ করে দিয়েছি(আশা করছি পুরোপুরি বন্ধ করতে পারব),কাওকে সেগুলো ব্যবহারে উতসাহও দেইনা। বাঙালীয়ানা ডিকশনারী যদি বাংলাদেশে তৈরি করা হয়ে থাকে তাহলে মূল্য তেমন বেশি হবার কথা নয়।

          • মাহফুজ জানুয়ারী 10, 2011 at 3:58 অপরাহ্ন - Reply

            @রামগড়ুড়ের ছানা,
            ওপেন সোর্সের সমর্থকের মুখে একি শুনি! আল্লাহপাক গুনাহ দিবেন এই ভয়েই কি বন্ধ করে দিচ্ছেন? নাকি কারো মেধার মূল্যায়ন করতে চান সেজন্য? আগে তো ব্যবহার করতেন? এখনও পুরাপুরি বন্ধ করতে পারেন নাই। আমাকে দিয়েই না হয় শেষ বন্ধ করা করে ফেলুন।

            আর একটি কথা, ওয়ার্ড গিয়ার সেটআপ দিলাম। একটু উপকার পাচ্ছি। ধন্যবাদ।

            • বিপ্লব রহমান জানুয়ারী 10, 2011 at 4:38 অপরাহ্ন - Reply

              @মাহফুজ,

              যাহোক এখন আপনি আমাকে একটা ক্র্যাক এর সন্ধান দিন। এতে আমি খুবই উপকৃত হব।
              “বাঙালীয়ানা ডিকশনারী”র ক্র্যাক জানান।

              আহ আহা রে! মোকছেদ মিঞাঁর অনুলেখকের মুখে একি শুনি? 😛

              দেখেন তো, অনলাইন সংসদ অভিধান -এ কাজ চলে কী না? (এটি কিন্তু হ্যাকড/ক্র্যাক/হাইজ্যাকড/চুরি/কপি-পেস্ট/পাইরেটেড নয়। 😀 )

              • মাহফুজ জানুয়ারী 10, 2011 at 6:34 অপরাহ্ন - Reply

                @বিপ্লব রহমান,

                আহ আহা রে! মোকছেদ মিঞাঁর অনুলেখকের মুখে একি শুনি?

                বা রে, আমার কি দোষ! রামগড়ুড়ের ছানা ভাই যখন “প্রোগ্রামিং এর শৈল্পিক জগত” পোষ্ট দিলেন। তখন রুশদি ভাই বাঙালীয়ানা ডিকশনারীর খবর দিলেন। সে সাথে রামগড়ুড়ের ছানা ভাইকে ক্র্যাক দিতে চাইলেন। মনে করলাম, এই ক্র্যাক রামগড়ুড়ের ছানা ভাইয়ের কাছে চাইলে পাওয়া যেতে পারে। এখন তো তিনি সাধু হয়ে গেছেন। সাধু হবার সংবাদটি জানলে কি আর তার দ্বারে হাত পাতি?
                যাহোক পরে আমি ডিকশনারী ডাউনলোড করে ইন্সটল দিলাম। কিন্তু মেয়াদ মাত্র ১৫ দিন। ডিকশনারীটা কিন্তু সত্যিই সুন্দর। বাংলা টু ইংলিশ, বাংলা টু বাংলা, ইংলিশ টু বাংলা। তিন ধরনের সুবিধা। মেয়াদ বাড়ানোর জন্য ক্র্যাকটা ভীষণ জরুরী। রুশদি যে মাথা খাটায়ে ক্র্যাক তৈরি করলেন, এতে তো তার প্রশংসা পাওয়া উচিত। যেমনিভাবে আপনারা হ্যাকারদের প্রশংসা করলেন।

                সংসদ অভিধান আমি দেখেছি, কিন্তু সেটা অফ লাইনে কাজ করে না। শুধুমাত্র নেটে থাকা অবস্থায় কাজ হয়।

            • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 10, 2011 at 5:45 অপরাহ্ন - Reply

              @মাহফুজ,
              ওপেন সোর্স মানেই মাগনা নয়। যে ফ্রিতে দিতে চায়না তারটা চুরি করব কেন? একেবারে বিশাল ঠেকায় না পড়লে ক্র্যাক ব্যবহার করিনা। আমি এখন প্রোগ্রামিং শিখছি,ভবিষ্যতে কেও যখন যদি আমার বানানো সফটওয়্যার চুরি করবে আমার নিশ্চয়ই ভালো লাগবেনা,কিন্তু আমি নিজেই যদি এ কাজ করি তবে অন্যকে আমারটা চুরি করতে নিরুতসাহিত করব কি করে? একান্ত নিরুপায় না হলে ক্র্যাক ব্যবহার করা আমার কাছে খুব বাজে লাগে।
              যাই হোক যে সফটওয়্যারের সন্ধান দিয়েছে সেই নিশ্চয়ই ক্র্যাক দিতে পারবে।

              • মাহফুজ জানুয়ারী 10, 2011 at 6:42 অপরাহ্ন - Reply

                @রামগড়ুড়ের ছানা,

                একান্ত নিরুপায় না হলে ক্র্যাক ব্যবহার করা আমার কাছে খুব বাজে লাগে।

                আমি তো নিরুপায় হয়েই আপনার স্মরণাপন্ন হয়েছি। রুশদি তো আপনাকেই ক্র্যাকটা দিতে চেয়েছিলেন, সেজন্যই আপনার কাছে চাওয়া।

                না দিলে তো করার কিছু নাই। দেখি রুশদি ভাই দেয় কিনা? উনি তো আবার নতুন করে স্যাটানিক ভার্সেস লেখা শুরু করেছেন অন্য একটা ব্লগে। মুক্তমনায় “পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে” দিয়েই সরে পড়লেন কিনা কে জানে?

              • বিপ্লব রহমান জানুয়ারী 10, 2011 at 7:06 অপরাহ্ন - Reply

                @রামগড়ুড়ের ছানা,

                ওপেন সোর্স মানেই মাগনা নয়। যে ফ্রিতে দিতে চায়না তারটা চুরি করব কেন?

                একদম মনের কথা বলেছেন। :yes:

  4. বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 7:03 অপরাহ্ন - Reply

    আপডেট : অবশেষে গুগল ডটকম ডটবিডি হ্যাকিং মুক্ত হয়েছে। :rotfl:

    এ সুযোগে এই লেখার শিরোনাম থেকে ‘তাজা খবর’ কথাটি বাদ দিলাম। 🙂

    • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 7:22 অপরাহ্ন - Reply

      পুনশ্চ: একই সঙ্গে মূল লেখা থেকে ‘সতর্কবার্তা’টি বাদ দেওয়া হয়েছে।

  5. হেলাল জানুয়ারী 9, 2011 at 3:39 পূর্বাহ্ন - Reply

    এই হ্যাকার লাটিয়াল বাহিনি জামাতিগো পেটের খবর ফাঁস করতে পারে না।
    রাস্তার হরতাল কম্পুতেও আসা ভালা পাইনা। 🙁

  6. সংশপ্তক জানুয়ারী 9, 2011 at 2:03 পূর্বাহ্ন - Reply

    @রামগড়ুড়ের ছানা,

    এক প্রোগ্রামার বড় ভাইয়ের সামনে গুগল হ্যাকের কথা বলতে গিয়ে “গাধা” ডাক শুনে তারপর মাথায় ঢুকল ব্যাপারটা কি।

    গুগল বিডির ক্ষেত্রে যেটা হয়েছে তাকে বলা হয় DNS spoofing । সত্যিকারের হ্যকিং বলতে যা বোঝায় , অর্থ্যাৎ গুগলের এডমিন এ্যাকসেসে ব্রিচ এক্ষেত্রে ঘটেনি। আমি এটা আগেই এখানে বলতে চেয়েও বলিনি ‘বৃদ্ধাঙ্গুলির ইমোর’ ভয়ে। বাংলাদেশের আইটি রিপোর্টিংয়ের এই দুরাবস্হা নির্দেশ করে যে গুগলের মত সাইট হ্যাক করা কাকে বলে তা দেশের বেশীরভাগ লোকই এখনও জানেন না।

    • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 6:58 অপরাহ্ন - Reply

      @সংশপ্তক,

      হুমম… :-/

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 9, 2011 at 10:11 অপরাহ্ন - Reply

      @সংশপ্তক,
      আমার রাগ লাগছে শুরুতেই এটা বুঝতে পারিনি কেন :-Y :-Y । আর বাংলাদেশের আইটি রিপোর্টিং এর অবস্থা আসলেই ভয়াবহ,না বুঝেই অনেক কিছু লিখে দেয়।

      যারা dns এর ব্যাপারটা বুঝতেসেননা তাদের জন্য সহজ করে বলি,আপনি গুগলের পেজ রিকোয়েস্ট করলে গুগলের সার্ভার রিকোয়েস্ট যাচ্ছেই না,মাঝপথে কোন একটি নোডে redirect করা হচ্ছে।

      • সংশপ্তক জানুয়ারী 9, 2011 at 11:30 অপরাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        প্রথমেই একটা খারাপ সংবাদ দেই। গুগল হ্যাক হওয়ার খবরটা একটা ইচ্ছাকৃত জালিয়াতি কিংবা হোক্স। খেয়াল করলেই দেখবেন যে , কথিত হ্যাক হওয়া পেজের স্ক্রীন শটে অ্যাড্রেস বারটা সুকৌশলে আড়াল করা হয়েছে কারন সেখানে গুগুলের কোন আইপি থাকার কথা নয়্। একটা সত্যিকারের হ্যাক হওয়া সাইটের আইপি একই থাকে। এটা অনেকটা জীবিত মানুষকে মৃত দেখিয়ে ভূয়া খরব ছাপার মত।
        খবরটা যারা প্রথমেই ছড়িয়েছে তারা নিঃসন্দেহে এই জালিয়াতির সাথে জড়িত এবং তাদের কাজে বিরক্ত হয়ে ‘একটা প্রচন্ড প্রভাবশালী সংস্হা’ ইতিমধ্যেই ‘বিশেষ আতিথেয়তার আয়োজন’ সম্পন্ন করেছে বলে মনে করার যথেষ্ট কারন রয়েছে। তাদের কাউকে চিনলে আপাততঃ গা ঢাকা দেয়ার পরামর্শ দেয়াটা ভূল হবেনা। 😀

        • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 9, 2011 at 11:39 অপরাহ্ন - Reply

          @সংশপ্তক,
          হ্যা আইপির ব্যাপারটা খেয়াল করেছি(যদিও “গাধা” হওয়ার পরে)
          আচ্ছা লিনাক্স ফোরাম সহ আরো কিছু ফোরামের ব্যাপারগুলোকে কি বলবেন? ওগুলোর ঘটনা অন্য মনে হচ্ছে।
          নাহ কাওকে চিনিনা :-D।

          • সংশপ্তক জানুয়ারী 9, 2011 at 11:56 অপরাহ্ন - Reply

            @রামগড়ুড়ের ছানা,

            লিনাক্স সহ আরও কিছু সত্যি ফোরাম হ্যাক হয়েছে না নিজের গা বাঁচাতে ঘরে আগুন লাগিয়ে নির্দোষ সাজার চেষ্টা করা হয়েছে – কিভাবে বুঝবেন? চীন এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী তথ্যযুদ্ধ সার্ভারের মালিক। চীনে গনমুক্তি ফৌজের কাছ থেকে তথ্যযুদ্ধের উপর অত্যাধুনিক সরকারী প্রশিক্ষন শেষে বাংলাদেশের ‘একটা প্রভাবশালী সংস্হার সদস্যরা’ কিছুদিন আগেই দেশে ফিরেছেন। তারাও কিছু টুকটাক অনুশীলন করতে চাইলে অবাক হবনা। তবে বাংলাদেশে এখন তথ্য সন্ত্রাস করে পার পাওয়া খুবই কঠিন বলে আমার ছাত্ররা আমাকে
            জানিয়েছে।

            • বিপ্লব রহমান জানুয়ারী 10, 2011 at 4:25 অপরাহ্ন - Reply

              @সংশপ্তক, @ রামগড়ুড়ের ছানা,
              হুমম…এই তাহলে ঘটনা। :-/

  7. রামগড়ুড়ের ছানা জানুয়ারী 9, 2011 at 1:10 পূর্বাহ্ন - Reply

    আরো একটি সাইট হ্যাক হয়েছে কিছুক্ষণ আগে। http://forum.linux.org.bd/index.php
    এই সাইটটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল সাম্প্রতিক সময়ে।

    • আসরাফ জানুয়ারী 9, 2011 at 2:27 পূর্বাহ্ন - Reply

      @রামগড়ুড়ের ছানা,

      দেখলাম।
      এবার আমাদের আশ্বাস দিন মুক্তমনা এমন হবার সম্ভাবনা নাই।
      :-/

      • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 6:44 অপরাহ্ন - Reply

        @আসরাফ,

        @রামগড়ুড়ের ছানা, দেখলাম। এবার আমাদের আশ্বাস দিন মুক্তমনা এমন হবার সম্ভাবনা নাই।

        :yes:

        • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 9, 2011 at 10:25 অপরাহ্ন - Reply

          @বিপ্লব রহমান,আশরাফ,

          এবার আমাদের আশ্বাস দিন মুক্তমনা এমন হবার সম্ভাবনা নাই।

          আশ্বাস দেয়া কঠিন তবে আশা করছি আমাদের ডাটাবেসের কোনো ক্ষতি করতে পারবেনা। দেখা যাক………………..।

    • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 6:44 অপরাহ্ন - Reply

      @রামগড়ুড়ের ছানা,

      🙁

  8. রা নাহি দেয় রাধা জানুয়ারী 9, 2011 at 12:04 পূর্বাহ্ন - Reply

    হ্যাকিং পোক্ত হয়নি বলে মনে হয়। হলে সবাই হ্যাকড দেখতে পেত।

  9. সৈকত চৌধুরী জানুয়ারী 8, 2011 at 11:24 অপরাহ্ন - Reply

    DNS servers settings change করলে নাকি ঠিক হয়ে যায়-

    http://code.google.com/speed/public-dns/docs/using.html

  10. আসরাফ জানুয়ারী 8, 2011 at 11:19 অপরাহ্ন - Reply

    আমার ঈমানের জোর ভাল। বিশ্বাস করে নিলাম।
    :laugh: টেকি ব্যাপারে ঘাটা ঘাটি করা পছন্দ না।
    কিন্তু হ্যাক কি ভাবে করে, জানতে পারলে ভাল হতো

    • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 6:37 অপরাহ্ন - Reply

      @আসরাফ,

      কিন্তু হ্যাক কি ভাবে করে, জানতে পারলে ভাল হতো…

      আমিও তাই কৈ! টেকিরা হেল্পান প্লিইইইইইজ! :hahahee: :hahahee: :hahahee:

  11. রামগড়ুড়ের ছানা জানুয়ারী 8, 2011 at 11:13 অপরাহ্ন - Reply

    আমার পিসি থেকে স্ক্রীনশট: http://www.shafaetsplanet.com/hack2.png
    [img]http://www.shafaetsplanet.com/hack2.png[/img]

  12. সৈকত চৌধুরী জানুয়ারী 8, 2011 at 8:13 অপরাহ্ন - Reply

    আচ্ছা, দেখেন তো আমার এখান থেকে ঠিকই আসে – http://www.google.com.bd/

    • মাহফুজ জানুয়ারী 8, 2011 at 8:37 অপরাহ্ন - Reply

      @সৈকত চৌধুরী,
      আমিও কিছুক্ষণ আগে গুগল দিয়ে সার্চ দিলাম। কোনো সমস্যা তো হলো না। এটা আবার মিডিয়ার গুজব নয় তো? কিছুদিন আগে ‘সোনালী কয়েন’-এর গুজব সারা বাংলাদেশে ছড়িয়ে গিয়েছিল।

      শেষে যদি কম্পিউটারে ভাইরাস আক্রমণ করে তাহলে দেখা যাবে মুক্তমনাতে ঢুকতে পারছি না। তার চেয়ে সাবধান থাকাই ভালো। কী বলেন?

      • বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 8:51 অপরাহ্ন - Reply

        @মাহফুজ,

        আমিও কিছুক্ষণ আগে গুগল দিয়ে সার্চ দিলাম। কোনো সমস্যা তো হলো না। এটা আবার মিডিয়ার গুজব নয় তো?

        মোটেই না। বিডিনিউজ টোয়েন্টফোর ডটকম লাল কালিতে ‘সদ্য সংবাদে’ জানাচ্ছে:

        ঢাকা, জানুয়ারি ০৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েব সার্চ ইঞ্জিন গুগল-এর বাংলাদেশ ডোমেইনে প্রবেশ করা যাচ্ছে না। অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারীসহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বিষয়টি প্রত্যক্ষ করেছে।

        google.com.bd-এ প্রবেশ করতে চাইলে ব্যবহারকারীরা সেখানে গুগল-এর নিয়মিত পৃষ্ঠা পাচ্ছেন না। এর পরিবর্তে সেখানে লেখা দেখছেন Google Bangladesh OwN3D by [email protected] (গুগল বাংলাদেশ ঔনড্ বাই টাইগার-মেট)।…

        [সংবাদ লিংক]

        • মাহফুজ জানুয়ারী 8, 2011 at 9:17 অপরাহ্ন - Reply

          @বিপ্লব রহমান,
          অন্যের সংবাদের উপর এতটা নির্ভর না করে আপনি নিজে পরীক্ষা করে একটু দেখলেই তো হয়। যদি ঢুকতে না পারেন, তাহলে সেটা জানিয়ে দেন।

          সৈকত ভাই ঢুকতে পেরেছে, আমি গুগলে সার্চ দিয়ে ‘তিমি’ খুঁজলাম। আপনার সতর্কবাণী পোষ্ট পাওয়ার ৫/৭ মিনিট আগে সার্চ করেছি।

          পোষ্টটি পড়ার ভয় পেয়ে বসেছে-
          আমি তো এখন ভয়েই ঢোকার সাহস পাচ্ছি না, যদি ভাইরাস আক্রমণ করে।

          সতর্কবাণী সত্য হলে ধন্যবাদ। মিথ্যা হলে মাইনাস। বোনাস হিসেবে কিল ঘুষি চাপ্পড়, আরো আছে খরচ ফায়ার। 😎 :guli:

          • সৈকত চৌধুরী জানুয়ারী 8, 2011 at 10:53 অপরাহ্ন - Reply

            @মাহফুজ,

            অনেকের ক্ষেত্রে হ্যাকড দেখাচ্ছে না। আমার ক্ষেত্রেও না। তবে ঘটনা ঘটেছে নিশ্চিত।

          • বিপ্লব রহমান জানুয়ারী 9, 2011 at 6:24 অপরাহ্ন - Reply

            @মাহফুজ,

            @বিপ্লব রহমান, অন্যের সংবাদের উপর এতটা নির্ভর না করে আপনি নিজে পরীক্ষা করে একটু দেখলেই তো হয়। যদি ঢুকতে না পারেন, তাহলে সেটা জানিয়ে দেন।

            নিজে পরীক্ষা করেই তো ব্লগে খবরটি জানিয়েছি। আজব! 😛

    • বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 8:39 অপরাহ্ন - Reply

      @সৈকত চৌধুরী,

      হ্যাকড! হ্যাকড! 😛

      আপটডে: ইয়াহু ডটকম ডটবিডি-ও শনিবার রাতে হ্যাক হয়েছে! 🙁

      • বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 8:40 অপরাহ্ন - Reply

        *সংশোধনী: আপটডে > আপডেট।

      • সৈকত চৌধুরী জানুয়ারী 8, 2011 at 10:47 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,

        এক ছোড ভাই ডুকতার্ছেনা। ওর gmail টাও গেছে। তারে কইলাম, চিন্তাইস না, সব ঠিক হয়া যাইব। কিন্তু কি ঠিক হবে তাই তো জানি না!!

        মুই পারতাছি গো দাদা। হামারে গুগল ভালা পায় গো দাদা। কিন্তু কেনু??

    • সুমিত দেবনাথ জানুয়ারী 8, 2011 at 10:30 অপরাহ্ন - Reply

      বিপ্লব ভাই, খরব ঠিক আছে এই মাত্র আমি সাইট খুলে যে মেসেজ পেলাম তা এই রকম Hacked by TiGER- [email protected]

    • লীনা রহমান জানুয়ারী 8, 2011 at 10:44 অপরাহ্ন - Reply

      @সৈকত চৌধুরী, আমি এইমাত্র ঢুকে দেখলাম। হ্যাকড।

  13. বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 7:44 অপরাহ্ন - Reply

    সতর্কবার্তা: হ্যাকড হওয়া গুগল ডটকম ডটবিডি সাইটটিতে এখন না যাওয়াই ভালো। এতে কম্পিউটার ভাইরাস আক্রমণের শিকার হতে পারে। :deadrose:

    • রৌরব জানুয়ারী 8, 2011 at 7:50 অপরাহ্ন - Reply

      @বিপ্লব রহমান,
      সতর্কবার্তাটিকি প্রবন্ধের শুরুতেও দেয়া যায়?

      • বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 7:52 অপরাহ্ন - Reply

        @রৌরব,

        ঠিক বলেছেন ভ্রাতা। এখন তাই দিচ্ছি। :yes:

        • গীতা দাস জানুয়ারী 8, 2011 at 8:06 অপরাহ্ন - Reply

          @বিপ্লব রহমান,
          বিপ্লব রহমান যে সাংবাদিক তা আর ভুলার উপায় নেই। ধন্যবাদ সতর্ক করে দেওয়ার জন্য। আর বাংলাদেশী হ্যাকারদের নেতিবাচক কাজ হলেও মেধায় চমকিত হতে হচ্ছে।

          • বিপ্লব রহমান জানুয়ারী 8, 2011 at 8:09 অপরাহ্ন - Reply

            @গীতা দাস,

            বাংলাদেশী হ্যাকারদের নেতিবাচক কাজ হলেও মেধায় চমকিত হতে হচ্ছে।

            দিদি,

            আবার জিগস? 😉

মন্তব্য করুন