আমার একটি আব্দার রহিয়াছে…

By |2010-12-31T20:44:15+00:00ডিসেম্বর 31, 2010|Categories: ব্লগাড্ডা|123 Comments

২০১১ ইংরেজী নতুন বছরের সূচনালগ্নে প্রিয় ব্লগ সাইট মুক্তমনা ডটকম আতশবাজী ফুটাইয়া, বলাকা উড়াইয়া ‘হেপ্পি নিউ ইয়ার’এর শুভেচ্ছাসহ চমৎকার সব ব্যানার উপহার দিতেছে। বিগত ১৬ই ডিসেম্বর বিজয় দিবসে উহার নেপথ্যের কারিগরদের ক্যারিশমা আরো একবার দেখা গিয়াছে। :clap2:

ইহা ছাড়া বিদায়ী ২০১০ জুড়ায়াই ব্লগ সাইটটিতে নিত্য নতুন ফিচার অপশন যোগ হইয়াছে। শুনিতে পাই, কারিগরদের ইহার জন্য স্বেচ্ছাশ্রমে দিবারাত্র যারপরনাই পরিশ্রম করিতে হয়। আবার এমনও দেখা গিয়াছে, হয়তো সদ্য যোগ করা ‘মন্তব্যে আপত্তি রহিয়াছে’ নামক বোতামখানা ভোটাভোটিতে টিকিল না। ব্লগাররা দলে দলে ঐ বোতামখানির বিষয়েই আপত্তি জানাইতে লাগিলেন। :deadrose: ব্লগারদের প্রতি সন্মান জানাইয়া কারিগররা তাহাদের কঠিন পরিশ্রমের ফল ঐ বোতামখানা তড়িৎ গতিতে ব্লগ সাইট হইতে সরাইয়া ফেলিলেন।

মুক্তমনা ডটকম-এর শ্রী বৃদ্ধি করিতে, ইহাকে আরো বেশী জনপ্রিয়, দৃষ্টিনন্দন ও বন্ধুবৎসল করিতে কারিগরদের অক্লান্ত পরিশ্রমের কথা আর কতো বলিবো? বরং তাহাদের জানাই সবিনয় কৃতজ্ঞতা; উত্তম ও জাঝা উহাদেরই প্রাপ্য। :rose:

পরসমাচার এই যে, নতুন বছরে মুক্তমনা ডটকম-এ একটি নতুন ফিচার অপশন যোগ করিবার বিষয়ে কর্তৃপক্ষ বরাবরে আমার একটি আব্দার রহিয়াছে। ব্লগ সাইটের উপরে যেনো ‘পুরাতন আর্কাইভ’ ঘরখানির সর্বডানে ‘আমার একটি আব্দার রহিয়াছে’ নামে নতুন একটি ঘর স্থায়ীভাবে যোগ করা হয়। 🙂 সেইখানে সহ-ব্লগাররা কর্তৃপক্ষর কাছে তাহাদের চাওয়া-পাওয়া তথা আব্দারসমূহ নিবেদন করিবেন। ঐ আব্দারের মন্তব্যের ঘরে পাঠক-ব্লগাররা তো বটেই, এমন কী সদা গালে হাত দিয়া উপবিষ্ট পাষান হৃদয়ের মডুরামও তাহার মতামত জানাইতে পারিবেন। 😀

অনেকে বলিতে পারেন, ইমেইল ঠুকিয়া আব্দার জানাইলেই তো ল্যাঠা চুকিয়া যায়। ইহার জন্য আবার নতুন ঘর বানাইবার আবশ্যক কী? উহাদের উদ্দেশ্যে বলি, মহাশয়, ইমেইল করিলে আপনার আব্দারখানা তো সাধারণের কাছে অপ্রকাশ্যই রহিয়া গেলো। আপনি নিজেও আব্দারের পক্ষে-বিপক্ষে পাঠককূলের মতামত জানিলেন না। তাহার চেয়ে আব্দারখানা প্রকাশ্য হওয়াই ভালো নয় কী? 😉

ইহাতে আরো একখানা বাড়তি সুবিধা হইবে। মুক্তমনা কর্তৃপক্ষের কাছে আব্দার জানাইবার জন্য এইরূপ নতুন নতুন ব্লগাড্ডা (প্রবন্ধ নহে) লিখিবার প্রয়োজন পড়িবে না। নির্ধারিত ঘরে আব্দারখানি পেশ করিলেই হইলো। 😛

এখন কর্তৃপক্ষ অধমের এই আব্দারখানা আমলে নিবেন, ইহাই নতুন বছরের ঊষালগ্নের প্রত্যাশা। বিশেষ আর কী?

পুনশ্চ: যতক্ষণ ব্লগ কর্তৃপক্ষ অধমের এই আব্দারখানা মঞ্জুর না করিতেছেন, ততক্ষণ মুক্তমনার পাঠক-লেখককূল এই লেখার মন্তব্যের ঘরে নিজ নিজ আব্দার জানাইতে পারেন। ইহাও কর্তৃপক্ষসহ সকলের দৃষ্টি আকর্ষণ করিবে বলিয়া আশা করা যায়। :lotpot:

পাহাড়, ঘাস, ফুল, নদী খুব পছন্দ। লিখতে ও পড়তে ভালবাসি। পেশায় সাংবাদিক। * কপিরাইট (C) : লেখক কর্তৃক সংরক্ষিত।

মন্তব্যসমূহ

  1. আফরোজা আলম জানুয়ারী 5, 2011 at 10:30 পূর্বাহ্ন - Reply

    আমি যা বলেছি তা নিয়ে আমার কোনো আফসোস নেই। যা বলেছি তা অভিযোগ নয় অনূযোগ।
    @ রামগড়ুড়ের ছানা

    আপনি বলেছেন,

    মুক্তমনার সিনিয়র মডারেটর ফরিদ আহমেদ কিন্তু প্রায়ই গল্প লিখছেন,তাও আবার নাইফ রানা টাইপ রগরগে গল্প। সাহিত্যকে কিন্তু কেও নিরুৎসাহিত করছেনা। আপনি সহ যারা গল্প-কবিতা লিখে থাকেন তারা আরো বেশি করে ভালো ভালো লেখা দিন,তাহলে নতুন পাঠক তৈরি হবে। খটমটে লেখার ভীড়ে গল্প-কবিতা পড়তে কিন্তু ভালো্‌ই লাগে।

    যখন এরশাদ সাহেব ক্ষমতায় ছিলেন তিনি ও কবি ছিলেন বা কবিতা লিখে বাহবা কুড়িয়েছিলেন,কেন জানিনা আপনার কথা শুনে এই কথাটা মনে পড়ে গেল। মুক্ত-মনায় লেখা দেবনা এমন কথা বলিনি। তবে,মুক্ত-মনা দ্বারা আমি ব্যক্তিগত ভাবে যে ব্রেইন হেমারেজ হয়েছি তা বলাই বাহুল্য। আর মুক্তকথা বলার সুযোগ এখানে আদৌ আছে কি?একটা অপশন আছে তা হচ্ছে ইবার্তা।কিন্তু ওটা সবার অলক্ষে দৃষ্টির অন্তরালে।

    পাঠক লেখকের কোনো কথা বলার সুযোগ আছে কি? ভেবে দেখুন সবাই। এমন একটা ব্যবস্থা রাখা কি বাঞ্ছ্যণীয় নয়? আমার আর বলার কিছু নেই। অনেক বলার ছিল। তাতে তিক্তকা বাড়বে বৈ কমবে না। আমি একটা কাজই পারিনা তা হচ্ছে ভালোবাসবো মুক্তমনা কে।কিন্তু চাতুকারিতা আমার দ্বারা সম্ভব নয়।

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 5, 2011 at 1:33 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,
      আপনি অনুগ্রহ করে একটু পরিস্কার করে বলবেন সমস্যাটা আসলে কোথায়? অভিযোগ ,অনূযোগ যাই হোক,আপনি যা বলছেন তা বেশ গুরুতর। প্রতারনা,ব্রেইন হেমারেজ এগুলো পরিস্কার করুন। এরশাদ আসলে কোথা থেকে এখানে? ফরিদ আহমেদের কথাগুলোরও জবাব দিলেননা।

      একটা অপশন আছে তা হচ্ছে ইবার্তা।কিন্তু ওটা সবার অলক্ষে দৃষ্টির অন্তরালে। পাঠক লেখকের কোনো কথা বলার সুযোগ আছে কি? ভেবে দেখুন সবাই।

      ইবার্তাতো সদস্যদের মধ্যে ই-মেইল যোগাযোগের জন্য,ওটাতো অন্তরালেই থাকবে। আর প্রকাশ্যে যোগাযোগের জন্য মন্তব্য অপশন সবসময় খোলা। একান্তই আজেবাজে কিছু লেখা না হলে কোনো মন্তব্য আটকানো হয়না। আর কি সুযোগ লাগবে? chat করার অপশন নিশ্চয়ই যোগ করতে বলছেননা।

    • বিপ্লব রহমান জানুয়ারী 5, 2011 at 3:37 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,

      আপা, বিষয়-বৈচিত্রই তো মুক্তমনার প্রাণ, তাহা হইলে আর অনুযোগ কেনো? অনুগ্রহ করিয়া আপনার বক্তব্য খোলাসা করিবেন? ইহাতে আব্দারের গুরুত্ব বাড়িবে বৈকি! :rose:

    • আকাশ মালিক জানুয়ারী 5, 2011 at 6:02 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,

      আমার আর বলার কিছু নেই। অনেক বলার ছিল। তাতে তিক্তকা বাড়বে বৈ কমবে না।

      জানেন যখন তিক্ততা বাড়বে তখন আর তিক্তকা বাড়ায়ে লাভ নেই, তার চেয়ে না বলা’ই ভাল। কিছু কিছু সময় আছে, কিছু কিছু কথা বলার চেয়ে না বলা উত্তম, কিছু প্রশ্নের উত্তর না দেয়ায় মঙ্গল, আর কিছু কথা ভুলে যাওয়া শ্রেয়। আফরোজা, একটা কথা তো সত্য যে, এখানে কাউকে আমরা কেউ বেতন দিচ্ছিনা, অবৈতনিকভাবে কয়েকজন মানুষ আমাদের লেখা বিশ্বের কাছে পৌছে দেয়ার জন্যে শ্রম দিয়ে যাচ্ছেন। বারবার বলা হচ্ছে এখানে তারা কেউই এডমিন হিসেবে লেখক বা পাঠকের উপর খবরদারি করছেন না। তাহলে আর বলার কী থাকে বলো তো দেখি। পাঠকের মন্তব্যের উপর লেখকের অভিযোগ, অনুযোগ? তা তো হয় না। লেখার মান নিয়ে প্রশ্ন উঠতে পারে, কারণ প্রত্যেক ফোরামের নিজস্ব স্টান্ড আছে না? আর সেই সমালোচনা তো লেখকের মঙ্গলের জন্যেই- ‘বিচার করা তারই সাজে সোহাগ করে যে গো’।

      আমি একটা কাজই পারিনা তা হচ্ছে ভালোবাসবো মুক্তমনা কে।কিন্তু চাতুকারিতা আমার দ্বারা সম্ভব নয়।

      কৃতজ্ঞতা প্রকাশ বা প্রশংসা করা কি চাটুকারিতা হয়? মুক্তমনাকে ভালবাসার প্রমাণস্বরূপ সবকিছু বাদ দিয়ে, কাঙ্গালের কথা বাসি হলে ফলে মনে রেখে এবার পরপর কয়েকটা লেখা ছাড়ুন। নতুন বৎসরে পাঠককে নতুন কিছু উপহার দিন, সকল জ্বীর্ণতা, শীর্ণতা, সকল দুঃখ-গ্লানি মুমুর্ষতা পেছনের ইতিহাস হয়ে থাক, সুন্দর নতুন বৎসরে আবর্জনা সামনে নিয়ে আসায় কোন মহত্ব নেই।

      ভাল থেকো সুস্থ থেকো-
      আকাশ।

      • বিপ্লব রহমান জানুয়ারী 5, 2011 at 6:42 অপরাহ্ন - Reply

        @আকাশ মালিক,

        মুক্তমনাকে ভালবাসার প্রমাণস্বরূপ সবকিছু বাদ দিয়ে, কাঙ্গালের কথা বাসি হলে ফলে মনে রেখে এবার পরপর কয়েকটা লেখা ছাড়ুন। নতুন বৎসরে পাঠককে নতুন কিছু উপহার দিন, সকল জ্বীর্ণতা, শীর্ণতা, সকল দুঃখ-গ্লানি মুমুর্ষতা পেছনের ইতিহাস হয়ে থাক, সুন্দর নতুন বৎসরে আবর্জনা সামনে নিয়ে আসায় কোন মহত্ব নেই।

        এ ক ম ত, কঠিনভাবে এ ক ম ত। :yes:


        কিন্তু আফরোজা আপা কৈ? 😕

  2. আফরোজা আলম জানুয়ারী 4, 2011 at 3:45 অপরাহ্ন - Reply

    আমার বক্তব্য অপ্রিয় হলেও সত্য,যে মুক্তমনায় সাহিত্যকে নিরুৎসাহিত করা হয়ে থাকে বেশির ভাগ ক্ষেত্রে। মুক্তমনা যদি কেবলই বিজ্ঞান বিত্তিক,বা আর কোন কোন বিষয় ভিত্তিক লেখাকে প্রাধান্য দেয়া হয়ে থাকে,সে ক্ষেত্রে বলতে চাই,
    গল্প
    কবিতা
    আবৃতি
    এই সব বিষয় যে লেখা আছে তা তুলে দেয়া হোক। তাহলে অন্ততঃসাহিত্যিকরা বা কবি’রা প্রতারিত হবেন না।
    আশা করছি কোনো অযৌক্তিক কথা বলিনি।
    আর বিপ্লব ভাইকে ধন্যবাদ একটা সুযোগ করে দিয়েছেন যেখানে পাঠক লেখক কিছু হলে স্বাধিন ভাবে তাদের মতামত ব্যক্ত করতে পারে।তাই আপনাকে ধন্যবাদ।

    • বিপ্লব রহমান জানুয়ারী 4, 2011 at 4:38 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,

      মুক্তমনা যদি কেবলই বিজ্ঞান বিত্তিক,বা আর কোন কোন বিষয় ভিত্তিক লেখাকে প্রাধান্য দেয়া হয়ে থাকে,সে ক্ষেত্রে বলতে চাই,
      গল্প
      কবিতা
      আবৃতি
      এই সব বিষয় যে লেখা আছে তা তুলে দেয়া হোক। তাহলে অন্ততঃসাহিত্যিকরা বা কবি’রা প্রতারিত হবেন না।

      অ্যাঁ!! 😛

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 4, 2011 at 4:50 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,
      মুক্তমনার সিনিয়র মডারেটর ফরিদ আহমেদ কিন্তু প্রায়ই গল্প লিখছেন,তাও আবার নাইফ রানা টাইপ রগরগে গল্প। সাহিত্যকে কিন্তু কেও নিরুৎসাহিত করছেনা। আপনি সহ যারা গল্প-কবিতা লিখে থাকেন তারা আরো বেশি করে ভালো ভালো লেখা দিন,তাহলে নতুন পাঠক তৈরি হবে। খটমটে লেখার ভীড়ে গল্প-কবিতা পড়তে কিন্তু ভালো্‌ই লাগে।

      আর বিপ্লব ভাইকে ধন্যবাদ একটা সুযোগ করে দিয়েছেন যেখানে পাঠক লেখক কিছু হলে স্বাধিন ভাবে তাদের মতামত ব্যক্ত করতে পারে।

      বিপ্লব রহমানকে অবশ্যই ধন্যবাদ,কিন্তু আগে কি পাঠকরা স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারতনা? :)।

      • বিপ্লব রহমান জানুয়ারী 4, 2011 at 7:33 অপরাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        সাহিত্যকে কিন্তু কেও নিরুৎসাহিত করছেনা। আপনি সহ যারা গল্প-কবিতা লিখে থাকেন তারা আরো বেশি করে ভালো ভালো লেখা দিন,তাহলে নতুন পাঠক তৈরি হবে। খটমটে লেখার ভীড়ে গল্প-কবিতা পড়তে কিন্তু ভালো্‌ই লাগে।

        :rose:

      • ফরিদ আহমেদ জানুয়ারী 5, 2011 at 6:49 পূর্বাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        মুক্তমনার সিনিয়র মডারেটর ফরিদ আহমেদ কিন্তু প্রায়ই গল্প লিখছেন,তাও আবার নাইফ রানা টাইপ রগরগে গল্প।

        আয় হায়! এই ছেলে বলে কী? জিম্মি গল্পটা যখন লিখি তখন ধারণা ছিল যে একটা নারীবাদী গল্প লিখছি। সেই সাথে গল্পটাতে একটা শক্তিশালী মেসেজ দেবারও প্রচেষ্টা ছিল। এখন শুনছি সেটা নাকি রগরগে গল্প ছিল!!! :-Y

        • বিপ্লব রহমান জানুয়ারী 7, 2011 at 6:15 অপরাহ্ন - Reply

          @ফরিদ ভাই,

          জিম্মি গল্পটা যখন লিখি তখন ধারণা ছিল যে একটা নারীবাদী গল্প লিখছি। সেই সাথে গল্পটাতে একটা শক্তিশালী মেসেজ দেবারও প্রচেষ্টা ছিল। এখন শুনছি সেটা নাকি রগরগে গল্প ছিল!

          অহেতুক দেয়ালে মাথা ঠুকিয়া ফল কী? পাঠক ঠিকই আপনার শক্তিশালী মেসেজ বুঝিয়াছে! 😀

      • আফরোজা আলম জানুয়ারী 6, 2011 at 10:34 পূর্বাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,
        আমি আপনাকে ভিন্ন একটা সমস্যার কথা বলি যদি সমাধান করতে পারেন আমার মত এমন অনেক ভুক্তভোগি উপকৃ্ত হবেন।
        সমস্যাটা হচ্ছে মুক্তমনা এতো স্লো হয়ে গিয়েছে যে অনেক সময় সারাদিন চেষ্টা করলেও ঢোকা যায়না।
        আমাদের নেটওয়ার্কে জানিয়েছিলাম সমস্যার কথা।তাঁরা সব চেক করে জানালেন এই সাইটের গোল্মাল।কেননা বাকি সব সাইট তো ঠিক আছে,তবে মুক্তমনায় প্রবেশে এতো সমস্যা কেন?
        যদি সম্ভব হয় দেখে ঠিক ঠাক করে দিলে বাধিত হব।

        • বিপ্লব রহমান জানুয়ারী 7, 2011 at 6:13 অপরাহ্ন - Reply

          @আফরোজা আলম,

          আপা, আমি আরেকখানা যোগ করিতেছি, টেকি সমস্যার মধ্যে আরেকটি হইতেছে, লেখায় ও মন্তব্যে প্রায়শঃই ছবি/ভিডিও জুড়িতে যারপরনাই কসরত করিতে হয়। 🙁

          বিনীত আব্দার রহিলো, ইহা দূর করিতে কারিগররা সচেষ্ট হইবেন।

          • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 8, 2011 at 1:44 পূর্বাহ্ন - Reply

            গতির ব্যাপারটা সবসময়ই মাথায় আছে। এটার সমাধানের চেষ্টা করা হচ্ছে। মাঝে গতি বেশ ভালো ছিল,হঠাত সমস্যাটা কোথায় হলো বোঝার চেষ্টা করছি।

            @বিপ্লব রহমান: আচ্ছা ছবি/ভিডিও জুড়তে সমস্যাটা কোথায় হয় একটু বলুনতো। এ সমস্যার কথা এখনো কেও বলেনি। লেখায় ছবি,ভিডিও দেয়াতো একদম সোজা। মন্তব্যে ইউটিউবের ভিডিও httpv দিলেই আসে,আর ছবি কষ্ট করে মুক্তমনার সার্ভার বা অন্য কোথাও আপলোড করে ইমোটিকনগুলোর নিচে দেয়া লিংকটি ব্যবহার করে যোগ করা যায়। সমস্যাটা কোথায় হয়?

            • লাইজু নাহার জানুয়ারী 26, 2011 at 3:06 পূর্বাহ্ন - Reply

              @রামগড়ুড়ের ছানা,

              মুক্তমনার সবাইকে ২০১১ এর শুভেচ্ছা!
              জানি রামগড়ুড়ের ছানা কারিগরী ব্যাপারটা দেখে ও অনেক শ্রম দেয়।
              আমি “আমার ব্লগে”ও সামুতে খুব সহজে ছবি আপলোড করতে পারি।
              মুক্তমনাতে সেটা আমার কাছে সহজ মনে হয়নি।

              ধন্যবাদ

    • মাহফুজ জানুয়ারী 4, 2011 at 5:45 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,
      মনে হচ্ছে অনেকদিন পর মুক্তমনায় হাতধূলি (পদধূলির বিপরীত) পড়লো। কতদিন আপনার লেখা পড়ি না, তাড়াতাড়ি কবিতা ছাড়েন। মন মেজাজ চাঙ্গা করি। আশা করি সুস্থ আছেন।

      আমার বক্তব্য অপ্রিয় হলেও সত্য,

      অনেক সময় সত্য কথা অপ্রিয় হয়। আবার কখনও কখনও অপ্রিয় সত্য বলতে নাই।

      মুক্তমনায় সাহিত্যকে নিরুৎসাহিত করা হয়ে থাকে বেশির ভাগ ক্ষেত্রে।

      একবার চেষ্টা করলাম কবিতা লিখতে, দেখা গেল- নিরুৎসাহপূর্ণ কথাবার্তা। মানে ছ্যাকা খেলাম। তাই কবিতাকে দিলাম ছুটি।

      গল্প
      কবিতা
      আবৃতি
      এই সব বিষয় যে লেখা আছে তা তুলে দেয়া হোক।

      এই আব্দার মেনে নিলে মুক্তমনা তো কঙ্কাল হয়ে যাবে। গল্প, কবিতা, আবৃতি এগুলো ছাড়া জীবনটা বাঁচে ক্যামনে? (মনুষ্য কেবল রুটিতে বাঁচে না, গল্প কবিতা আবৃতিতে বাঁচে)

      তাহলে অন্ততঃসাহিত্যিকরা বা কবি’রা প্রতারিত হবেন না।

      আজকাল প্রকাশকরাও নানাভাবে সাহিত্যিক কিম্বা কবিদের প্রতারণা করে থাকেন। তাই প্রকাশক থেকে সাবধান!!

      আশা করছি কোনো অযৌক্তিক কথা বলিনি।

      ১০০% যৌক্তিক।

      আর বিপ্লব ভাইকে ধন্যবাদ একটা সুযোগ করে দিয়েছেন যেখানে পাঠক লেখক কিছু হলে স্বাধিন ভাবে তাদের মতামত ব্যক্ত করতে পারে।তাই আপনাকে ধন্যবাদ।

      স্বাধীনভাবে মতামত ব্যক্ত করার জন্যই তো মুক্তমনা। এই তো মতামত ব্যক্ত করতে পারলেন। ধইন্ন্যা বিপ্লব ভাই।

    • ফরিদ আহমেদ জানুয়ারী 4, 2011 at 8:06 অপরাহ্ন - Reply

      @আফরোজা আলম,

      আমার বক্তব্য অপ্রিয় হলেও সত্য,যে মুক্তমনায় সাহিত্যকে নিরুৎসাহিত করা হয়ে থাকে বেশির ভাগ ক্ষেত্রে।

      আপনার এই বক্তব্য মোটেও অপ্রিয় নয়, কারণ মুক্তমনায় আমরা এর সদস্যদের যে কোনো ধরনের পর্যবেক্ষণকেই যথেষ্ট মুল্য দিয়ে থাকি। তবে এই বক্তব্য একেবারেই সত্য নয়। মুক্তমনায় কে কী লিখবেন সে বিষয়ে এর সদস্যদের নিজস্ব ইচ্ছাই মূখ্য। এ বিষয়ে মুক্তমনা মডারেশন টীম কখনো কাউকে উৎসাহিত বা নিরুৎসাহিত করে নি। মডারেশনের হাত দিয়ে শুধুমাত্র অতিথি লেখকদের লেখাগুলোই পোস্ট হয়। বাকী সব লেখাই মুক্তমনার সদস্যরা স্বাধীনভাবে পোস্ট করে থাকেন। কাজেই মুক্তমনায় সাহিত্যকে নিরুৎসাহিত করা হয়, আপনার এই বক্তব্য ধোপে টেকে না।

      মুক্তমনা যদি কেবলই বিজ্ঞান বিত্তিক,বা আর কোন কোন বিষয় ভিত্তিক লেখাকে প্রাধান্য দেয়া হয়ে থাকে,সে ক্ষেত্রে বলতে চাই,
      গল্প
      কবিতা
      আবৃতি
      এই সব বিষয় যে লেখা আছে তা তুলে দেয়া হোক।

      মুক্তমনার সদস্যরা যেহেতু মডারেশনের হস্তক্ষেপ ছাড়া নিজেরাই লেখা পোস্ট করতে পারেন, সেহেতু প্রাধান্য দেয়া আর না দেয়ার ক্ষেত্রে এর ভূমিকা এখন সীমিত।

      মুক্তমনার সদস্যদের বিশিষ্টতার কারণে বিজ্ঞানভিত্তিক এবং ধর্মসংক্রান্ত ভারি ভারি লেখা বেশি আসে। পাঠক আগ্রহও সেগুলোর প্রতি একটু বেশি। এই আগ্রহের ভিড়ে জায়গা করে নিতে হলে, যাঁরা গল্প, কবিতা বা সাহিত্যের অন্য বিষয়গুলো নিয়ে লেখেন, তাঁদেরকে তাঁদের লেখার মানকে নিয়ে যেতে হবে সুউচ্চ পর্যায়ে। এ ছাড়া বিকল্প আর কোনো পথ খোলা নেই। যাচ্ছেতাই মানের শিশুতোষ একটা কবিতা লিখে কেউ যদি পাঠকদের হাততালি আর বাহবা আশা করেন, তবে তাঁকে হতাশ হতে হবে এটাই স্বাভাবিক। গল্প, কবিতা বা আবৃত্তিকে মুক্তমনা থেকে তুলে দেবার কোনো প্রশ্নইতো আসে না।

      তাহলে অন্ততঃসাহিত্যিকরা বা কবি’রা প্রতারিত হবেন না।

      প্রতারণার বিষয়টা ধরতে পারলাম না। মুক্তমনা কীভাবে সাহিত্যিক বা কবিদেরকে সাথে প্রতারণা করছে সেই বিষয়টা একটু খোলাসা করে ব্যক্ত করবেন বলে আশা করছি। মুক্তমনার বিরুদ্ধে এটা অত্যন্ত গুরুতর একটা অভিযোগ। এখন এই অভিযোগের ভিত্তিগুলো আপনাকেই সুস্পস্টভাবে ব্যাখ্যা করতে হবে। আর সেটা যদি করতে না পারেন তবে শুধু এইটুকু বলবো যে যে কোনো অভিযোগ করার আগে সে বিষয়টা একটু বুঝেশুনে করলেই ভাল হয়। মুক্তমনার সদস্যদের কাছ থেকে আরো বেশি দায়িত্বশীল বক্তব্য আশা করি আমরা। নি-জার্ক রিএ্যাকশন নয়।

      আশা করছি কোনো অযৌক্তিক কথা বলিনি।

      নিজেই আরেকবার ভেবে দেখুন যৌক্তিক বলেছেন, না অযৌক্তিক বলেছেন। আত্ম-সমালোচনার উপরে সেরা জিনিস আর নেই।

      আর বিপ্লব ভাইকে ধন্যবাদ একটা সুযোগ করে দিয়েছেন যেখানে পাঠক লেখক কিছু হলে স্বাধিন ভাবে তাদের মতামত ব্যক্ত করতে পারে।

      মুক্তমনার বিষয়ে মতামত ব্যক্ত করার ক্ষেত্রে পাঠক-লেখক ‘কিছু হলেও স্বাধীন’ নয়, পুরোপুরিই স্বাধীন ছিলেন সবসময়। এখনও আছেন, ভবিষ্যতেও থাকবেন

      • বিপ্লব রহমান জানুয়ারী 5, 2011 at 3:39 অপরাহ্ন - Reply

        @ফরিদ আহমেদ,

        এ ক ম ত। ভ্রাতা, যথার্থই বলিয়াছেন। :yes:

    • আকাশ মালিক জানুয়ারী 5, 2011 at 3:35 পূর্বাহ্ন - Reply

      @আফরোজা আলম,

      বহুদিন পরে এলেন কোথায় একটা গল্প বা কবিতা নিয়ে আসবেন তা না, নিয়ে এলেন অভিযোগ। আগে তো খৃষ্টমাস-নিউইয়ার্স কেমন গেল, শরীর গতর কেমন আছে, কেমন আছে বাংলাদেশ, এখনও সেখানে ঝিঙ্গে ফুল ফোটে কি না, মানুষ সকাল-সন্ধ্যা আজান-ধ্বণি না উলু-ধ্বণি দেয়, তা নিয়ে লেখা-টেখা দেন, তারপর বিবেচনা করে দেখবো ঝগড়া-ঝাটির অধিবেশনে বসতে পারি কি না।

      আমাকে যদি বলেন ধর্ম নিয়ে লেখার জন্যে, প্রতি সপ্তাহে একটা লেখা দিতে পারবো, গরম-গরম হিটও পড়বে, কিন্তু তা পাঠকদের কাছে বোরিং তো বটেই আমার নিজের কাছে এখন চরম ঘৃণা ও বিরক্তিকর লাগে। আপনারাই আনতে পারেন মুক্তমনায় বৈচিত্র্য। পরিবারে অভিযোগ চলেনা, পরামর্শ তার পাথেয় ও চালিকাশক্তি। পরামর্শ করুন কী ভাবে মুক্তমনায় সাহিত্যের আসর জমজমাট করা যায়। নিজে আকর্ষণীয় লেখা দিন, সাহিত্যের পরিচিত অন্যান্য লেখককে মুক্তমনার সাথে পরিচয় করিয়ে দিন, অন্যদের উৎসাহিত করুন। মুক্তমনা আপনার আমার আমাদের সকলের।

      • মাহফুজ জানুয়ারী 5, 2011 at 6:13 পূর্বাহ্ন - Reply

        @আকাশ মালিক,

        মুক্তমনা আপনার আমার আমাদের সকলের।

        অনেক সময় মুক্তমনাকে একটি পরিবারের সাথে তুলনা করা হয়। পরিবারের সদস্যরাই পরিবারের প্রাণ। নানা কারণে ঝগড়া-বিবাদ কিম্বা খুনসুটি হতেই পারে। যারা দীর্ঘদিন ধরে পরিবারের সংগে যুক্ত; কখনও কখনও দেখা যায় তারা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। কীভাবে তাদের জীবন কাটছে? এমন নীরব সদস্যদের কিভাবে সরব করা সম্ভব?

        মুক্তমনার মাধ্যমে দেশের তথা বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা বাঙালীদের যে ভীষণ উপকার হচ্ছে তা আমরা সবাই উপলব্ধি করি। এখানে মিথস্ক্রিয়ার সাথে সাথে নিজেদের জীবন প্রণালীর পরিবর্তন ঘটাতে সক্ষম হচ্ছে। ধর্মীয় কুসংস্কার থেকে মুক্ত হচ্ছে। ধর্মীয় ভয়ের মধ্যে জীবনযাপন পরিস্থিতি থেকে বেরিয়ে আসবার পথ মুক্তমনা দিয়েছে। সাহস জুগিয়েছে, তাই আমি নিজেও পাগলের প্রলাপের মত এমন লেখা লিখে ফেলেছি।

        মুক্তমনার প্রতিটি সদস্যই মুক্তমনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে থাকে, তা বিভিন্ন সময় বিভিন্ন মন্তব্যের মধ্যে দেখা যায়। বিবেক তাড়িত হয়ে যার যতটুকু সামর্থ আছে তিনি নানাভাবে কাজ করে যাচ্ছেন, কখনও ই-বার্তার মধ্য দিয়ে সতর্ক-উৎসাহ দিয়ে উজ্জীবিত করে তুলছেন একে অন্যকে।

        মুক্তমনা নানাভাবে মানবতাবাদী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। আমরা জানি এই পথ সহজ সরল নয়, বিভিন্ন ধরনের বাধা বিপত্তি রয়েছে, স্বার্থসুখ বিসর্জন দিতে হয়। বিজ্ঞানমনস্কতার পথে চলতে গিয়ে ঘরছাড়া, দেশছাড়া এমন কি জীবনটাও দিতে হয়েছে, তার সাক্ষ্যও আমরা মুক্তমনায় বিভিন্ন লেখার মধ্যে পাই।

        যখন মুক্তমনার পরিবারের এক সদস্য আরেক সদস্য দ্বারা মানসিক আঘাতপ্রাপ্ত, (সেটার প্রভাব কখনও শরীরে গিয়ে ভর করে); এ অবস্থা থেকে উত্তীর্ণ হতে আরেক সদস্য এগিয়ে যান, এটা সত্যিই ভালো দিক।

        মুক্তমনা দীর্ঘজীবি হোক।

      • বিপ্লব রহমান জানুয়ারী 5, 2011 at 3:40 অপরাহ্ন - Reply

        @আকাশ মালিক,

        আমাকে যদি বলেন ধর্ম নিয়ে লেখার জন্যে, প্রতি সপ্তাহে একটা লেখা দিতে পারবো, গরম-গরম হিটও পড়বে, কিন্তু তা পাঠকদের কাছে বোরিং তো বটেই আমার নিজের কাছে এখন চরম ঘৃণা ও বিরক্তিকর লাগে। আপনারাই আনতে পারেন মুক্তমনায় বৈচিত্র্য। পরিবারে অভিযোগ চলেনা, পরামর্শ তার পাথেয় ও চালিকাশক্তি। পরামর্শ করুন কী ভাবে মুক্তমনায় সাহিত্যের আসর জমজমাট করা যায়। নিজে আকর্ষণীয় লেখা দিন, সাহিত্যের পরিচিত অন্যান্য লেখককে মুক্তমনার সাথে পরিচয় করিয়ে দিন, অন্যদের উৎসাহিত করুন। মুক্তমনা আপনার আমার আমাদের সকলের।

        :clap2:

  3. মাহফুজ জানুয়ারী 4, 2011 at 10:50 পূর্বাহ্ন - Reply

    একটি ভেরি ভেরি ইমপর্টেন্ট আবদার পত্র।

    প্রতি:
    কর্তৃকপক্ষ
    মুক্তমনা ডট কম,
    তারিখ: ৪ জানুয়ারী, ২০১১;

    বিষয়: মুক্তমনায় শিশু বিভাগ খোলার আবদার পত্র।

    জনাব,
    বিনীত নিবেদন এই যে, আমি শিশুদের পক্ষ হইতে একটি আবদার লইয়া হাজির হইয়াছি। সবাই জানেন ও প্রচার করিয়া থাকেন যে ‘শিশুরাই আগামী দিনের ভবিষ্যত।’

    আকাশ মালিক “আজিকার মুক্তমনা শিশু” প্রবন্ধে বলিয়াছেন- মানুষের বেঁচে থাকার পথ খোঁজা শুরু হয় মায়ের গর্ভ থেকে। ভ্রুণ মনুষ্যাবয়ব পাওয়া থেকে বেড়িয়ে আসার পথ খোঁজা শুরু করে। এক সময় মা তার এই খোজা-খুজি টের পান। মা বুঝেন তার পেটের সন্তান বেরিয়ে আসার অর্গলটি পেতে দেয়াল হাতড়িয়ে বেড়াচ্ছে। এভাবে খুঁজতে খুঁজতে ঠিক সময়মত একদিন বেরিয়ে আসার দ্বার খুঁজে পায়। ধরিত্রীর সদস্যের খাতায় নাম লেখানোর পর থেকে তার খোজাখুজি শুরু হয়, মৃত্যুর আগ পর্যন্ত তা চলতে থাকে। জগতের অপরিসীম অগণিত, অসীম বিস্ময়কর সৃষ্টিতত্ব যদি অজানা, অনাবিস্কার থেকে যায়, মানুষ যদি তা জানতে না পারে, যদি জানার সুযোগ না হয়, মানব জনমটাই তার বৃথা হয়ে যাবে।”

    কিন্তু আমাদের পরিবারে, শিক্ষা প্রতিষ্ঠানে, সমাজে শিশুকাল থেকেই তাহাদের মন ও মগজে ধর্মীয় নানা কুসংস্কার অপবিশ্বাস ঢুকাইয়া দেওয়া ইহতেছে। ধর্মীয় বিশ্বাস একবার ঢুকিয়া গেলে তাহা হইতে মুক্ত হওয়া খুবই কঠিন ব্যাপার হইয়া দাঁড়ায়। সেইজন্য তাহাদের বিজ্ঞানমনস্ক করিয়া তুলিবার জন্য একটি অতীব গুরুত্বপূর্ণ আবদার রহিয়াছে।
    মুক্তমনায় শিশুদের জন্য কোন পাতা নাই। যাহা রহিয়াছে তাহা সবই বড়দের জন্য। কঠিন কঠিন বিষয় তাহারা হৃদঙ্গম করিতে পারে না।

    এই সমস্ত অবস্থা বিবেচনা করিয়া কর্তৃপক্ষকে গুরুত্বের সাথে বিষয়টি অনুধাবন করিয়া শিশুদের জনম সার্থক করিবার নিমিত্তে একটি শিশু বিভাগ খুলিবার আবদার জানাইতেছি।

    • বিপ্লব রহমান জানুয়ারী 4, 2011 at 12:49 অপরাহ্ন - Reply

      @মাহফুজ,

      আব্দার চলিতেছে, চলিবে! :yes:

      পত্রে জাঁঝা !! :rose:

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 4, 2011 at 12:54 অপরাহ্ন - Reply

      @মাহফুজ,
      ভালোই বলেছেন। ব্লগেই আরেকটি নতুন বিভাগ যোগ করা ব্যাপার না,তবে এ ব্যাপারে লেখকদের সহায়তায়ই সবথেকে জরুরী। আপনিসহ আরো কিছু লেখক যদি বাচ্চাদের জন্য ধর্ম,বিজ্ঞান,দর্শন নিয়ে দারুণ কিছু লেখা দেয় তাহলে এরকম বিভাগতো সহজেই চালু করা যায়। :rose:

    • শ্রাবণ আকাশ জানুয়ারী 5, 2011 at 2:46 পূর্বাহ্ন - Reply

      @মাহফুজ, আবদার পত্রে “সাইন” করতে ভুলে গেছেন। গ্রহণযোগ্য হবে কি না সন্দেহ! 🙂

      • মাহফুজ জানুয়ারী 5, 2011 at 6:41 পূর্বাহ্ন - Reply

        @শ্রাবণ আকাশ,

        আবদার পত্রে “সাইন” করতে ভুলে গেছেন।

        পাথরে লিখো নাম, পাথর ক্ষয়ে যাবে,
        কাগজে লিখ নাম, কাগজ ছিঁড়ে যাবে
        হৃদয়ে লিখ নাম, সে নাম রয়ে যাবে।

  4. রৌরব জানুয়ারী 3, 2011 at 10:11 অপরাহ্ন - Reply

    আব্দার: মূল পেইজে প্রতি পোস্টের নিচে কমেন্টের সংখ্যা বাংলায় দেওয়া হউক।

    • বিপ্লব রহমান জানুয়ারী 4, 2011 at 12:47 অপরাহ্ন - Reply

      @রৌরব,

      আব্দার জিন্দাবাদ।। :yes:

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 4, 2011 at 1:57 অপরাহ্ন - Reply

      @রৌরব,
      ঠিক করে দেয়া হলো। আরো কয়েক জায়গায় এধরণের সমস্যা আছে মনে হয়,ঠিক করা হবে।

  5. অপার্থিব জানুয়ারী 2, 2011 at 2:30 অপরাহ্ন - Reply

    এখানে তো দেখছি রসের বন্যা বইছে। আমি নাহয় একটু বেরসিক হয়ে একটা আবদার জানাই, যেটা পোস্টের মূল উদ্দেশ্য ছিল। সেটা হল সাম্প্রতিক মন্তব্যের কলামে সীমিত সংখ্যক কিছু মন্তব্যের তালিকা থাকে। এর পূর্বের মন্তব্যের তালিকা পাওয়া যায় না। যদি পোস্টের মত মন্তব্যেরও মাল্টিপেইজ ন্যাভিগেশনের ব্যবস্থা করা হয় তাহলে খুব সুবিধা হয়। কারণ যখন অল্প সময়ের ব্যবধানে অনেক মন্তব্য আসে তখন কারো মন্তব্যের উত্তর দেখার আগেই তা হারিয়ে যায় নতুন মন্তব্যের ঢলে। উইন্ডো অব অপরচুনিটি খুব সংক্ষিপ্ত হয়ে যায়। আশা করি সমস্যাটা বোঝাতে পেরেছি।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:27 অপরাহ্ন - Reply

      @অপার্থিব,

      আব্দার নম্বর চার। ফুল :rose2: – চন্দন (ইমো হইবে) 😀

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 2, 2011 at 6:48 অপরাহ্ন - Reply

      @অপার্থিব,
      ভালো বলেছেন,মাথায় থাকবে। লেখকরা কিন্তু ড্যাশবোর্ড/খতিয়ান থেকেই সব কমেন্ট দেখতে পারে,দ্রুত সব কমেন্ট দেখার জন্য এটা বেশ ভালো।

      • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:46 অপরাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        মহাশয়, আমার গুরুতর আব্দারখানির বিষয়ে হইবে? ইহা কী মঞ্জুর হইবে না? 😕

        • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 3, 2011 at 8:24 অপরাহ্ন - Reply

          @বিপ্লব রহমান,
          কথা দিতে পারছিনা বলে দুঃখিত। আপাতত আব্দারের কথা পোস্ট লিখে জানাতে থাকুন,কোন সমস্যা নেই। ব্যস্ততা,বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সবসময় দ্রুত আব্দারপূরণ করা সম্ভব হয়না এটা নিশ্চয় বুঝতে পারছেন :)। তবে আবদার করা বন্ধ করবেননা,কোনো কোনো সময় দেখবেন ২ ঘন্টার মধ্যে আবদার পূরণ করে ফেলেছি 🙂 ,কোনো কোনো সময় হয়তো পারবনা 🙁 ।

          ব্লগারদের প্রতি সন্মান জানাইয়া কারিগররা তাহাদের কঠিন পরিশ্রমের ফল ঐ বোতামখানা তড়িৎ গতিতে ব্লগ সাইট হইতে সরাইয়া ফেলিলেন।

          আপনার জন্য :rose2: :rose2: :rose2: ব্যাপারটি বুঝতে পারার জন্য। বেশ গুতোগুতি করতে হয়েছিল বোতামটা বসানোর জন্য,কিন্তু সবাই এত চিল্লাপালা শুরু করল যে সরিয়ে নিতে বাধ্য হলাম।

          • বিপ্লব রহমান জানুয়ারী 3, 2011 at 9:10 অপরাহ্ন - Reply

            @রামগড়ুড়ের ছানা,

            মান্যবর, এখন আপনার মন্তব্য পড়িয়া হতাশ হইয়া মনে হইতেছে, করিগরদের ঐ বোতামখানি সরানো মোটেই উচিৎ হয় নাই। তাহা হইলে আপনার এই দুরাভীসন্ধিমূলক মন্তব্যখানিতে অন্তত আপত্তি ঠুকিতে পারিতাম! 😥

            • বিপ্লব রহমান জানুয়ারী 3, 2011 at 9:15 অপরাহ্ন - Reply

              অ/ট: মান্যবর, চুপি চুপি বলি, পুষ্প উপহার দিবার জন্য আপনাকে সবিশেষ ধন্যবাদ। :yes:

            • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 3, 2011 at 9:54 অপরাহ্ন - Reply

              @বিপ্লব রহমান,

              তাহা হইলে আপনার এই দুরাভীসন্ধিমূলক মন্তব্যখানিতে অন্তত আপত্তি ঠুকিতে পারিতাম!

              হে হে আপত্তি ঠুকলে মেইলটা যেত কার কাছে? :)।

      • শ্রাবণ আকাশ জানুয়ারী 5, 2011 at 2:42 পূর্বাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা, author পাতায় লেখকদের নিজের করা সাম্প্রতিক মন্তব্যের একটা লিস্ট থাকলে মাঝে মাঝে সেখানে গিয়ে দেখে আসা যায় যে উত্তরে কেউ কিছু বলেছেন কিনা।
        (যদিও ইমেইল-এ এটা চলে আসে)।

  6. শ্রাবণ আকাশ জানুয়ারী 2, 2011 at 11:34 পূর্বাহ্ন - Reply

    পুরো সাইটটাতেই ঘষামাজার অনেক জায়গা রয়েছে।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:25 অপরাহ্ন - Reply

      @শ্রাবণ আকাশ,

      বোধকরি ইহা হয় তিন নম্বর আব্দার!

      আপনার মুখে ফুল :rose2: – চন্দন (ইমো হইবে) পড়ুক। 😉

  7. গীতা দাস জানুয়ারী 1, 2011 at 3:09 অপরাহ্ন - Reply

    স্মাইলি বসাতে আমার একটি জেন্ডার সংবেদনশীল আব্দার রয়েছে। yes এবং no এর স্মাইলি বাংলাদেশের প্রেক্ষাপটে স্পষ্টতই পুরুষের হাত। বিষয়টি বদলানো নিয়ে চিন্তা ভাবনা করা যায় কি? :-/ :-/

    • ফরিদ আহমেদ জানুয়ারী 1, 2011 at 3:48 অপরাহ্ন - Reply

      অবশ্যই যায়। সবকিছুতেই সমতা থাকাটা প্রয়োজন। ছেলেদের হাতকে ইয়েস হিসাবে আর মেয়েদের হাতকে নো হিসাবে চালানো যায়। কী বলেন দিদি? 😀

      • গীতা দাস জানুয়ারী 1, 2011 at 6:17 অপরাহ্ন - Reply

        @ফরিদ আহমেদ,
        :no:
        দ্বিমত পোষণ করছি। দুটো হাতই নারীর হতে পারে। কারণ নারীরা সময় মত ও জায়গা মত হ্যাঁ এবং না কোনটাই বলতে পারে না।
        অন্যদিকে, শুধু নারীর হাতও মানতে পারছি না। কারণ, শুধু নারীর হাত বিজ্ঞাপনের মত লাগবে। কাজেই যা আছে থাক। সাথে দুটো নারীর হাত সংযোজন করার আব্দার করছি। নারীরা নারীর হাত আর পুরুষরা পুরুষের হাত বসাবে। কি বল? :-/ :-/

        • ফরিদ আহমেদ জানুয়ারী 1, 2011 at 7:47 অপরাহ্ন - Reply

          @গীতা দাস,

          জানতাম একমত হবেন না। আপনারা যে সম-অধিকারে বিশ্বাসী না, পুরো ঝোলটাই নিজের পাতে নিতে চান শুধু, এ হচ্ছে তার প্রমাণ। 😛

          নারীরা নারীর হাত আর পুরুষরা পুরুষের হাত বসাবে।

          যদি এরকম হয়, তবে আমার আবদার হচ্ছে, পুরুষের হাত দুটো আরো কালো, লোমশ এবং লৌহকঠিন করা হোক। একবারে সত্যিকারের পুরুষের মত, এই রকম ম্যান্দা মার্কা পুরুষের হাত না। দেখলেই যাতে মেয়েদের পিলে চমকে যায়। 😀

          • গীতা দাস জানুয়ারী 1, 2011 at 10:46 অপরাহ্ন - Reply

            @ফরিদ আহমেদ,
            আবারও দ্বিমত পোষণ করছি সাথে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

            পুরুষের হাত দুটো আরো কালো, লোমশ এবং লৌহকঠিন করা হোক। একবারে সত্যিকারের পুরুষের মত, এই রকম ম্যান্দা মার্কা পুরুষের হাত না। দেখলেই যাতে মেয়েদের পিলে চমকে যায়।

            পুরুষের হাত মানেই আরো কালো, লোমশ এবং লৌহকঠিন কেন? লৌহকঠিন হাত তো নারী পুরুষ নির্বিশেষে কর্মীর হাত। আর ম্যান্দা মার্কা পুরুষ আখ্যায়িত করে তো পুরুষের মধ্যে যে মানবিক বোধ সেটাকে আস্বীকার করার সামিল।
            আমি শুধু নারী ও পুরুষের মধ্যে যে শারিরীক গঠনে প্রাকৃতিকভাবে পার্থক্য সেটা বুঝাতে চেয়েছি।
            ফরিদ সব বুঝেও না বুঝার ভান করা হচ্ছে কিন্তু। 🙁

        • রৌরব জানুয়ারী 1, 2011 at 11:55 অপরাহ্ন - Reply

          @গীতা দাস,

          সাথে দুটো নারীর হাত সংযোজন করার আব্দার করছি।

          আমিও। তবে আমার কারণ ভিন্ন। নারীরা প্রায়ই হ্যাঁ বোঝাতে না ও না বোঝাতে হ্যাঁ ব্যবহার করেন, এরকম মনোভাব প্রকাশের জন্য এই হাত দুটো কাজে লাগবে। 😀

          • ফরিদ আহমেদ জানুয়ারী 2, 2011 at 12:04 পূর্বাহ্ন - Reply

            @রৌরব,

            এই যে নিন আপনাদের আব্দার করা দুই হাত তোলা নারীর ইমো। একটা হ্যাঁ বোঝাবে, একটা না বোঝাবে। 🙂

            [img]http://blog.mukto-mona.com/wp-content/uploads/2011/01/thumbsupiu5.jpg[/img]

    • রৌরব জানুয়ারী 1, 2011 at 10:28 অপরাহ্ন - Reply

      @গীতা দাস,
      শুধু তাই না, ইমোগুলোও সব প্রায় পুরুষ — কারণ টাক-মাথা মেয়েদের মধ্যে বিরল।

      :-/

      • গীতা দাস জানুয়ারী 1, 2011 at 10:48 অপরাহ্ন - Reply

        @রৌরব,
        :yes:
        ধুত্তরি, আবারও পুরুষ হাত ব্যবহার করতে হল।

      • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 11:38 অপরাহ্ন - Reply

        @রৌরব,
        এক কাজ করুন,কিছু ইমো বানিয়ে ফেলুন,আমি সাইটে যোগ করে দিব। ফরিদদা,গীতাদি,বন্যা আপু সহ যারা খালি ইমো ইমো করে তারাও আপনাকে সাহায্য করবে। দেখা যাক আপনি কেশবতি সুন্দরি ইমো বানাতে পারেন নাকি :-/ ।

        • রৌরব জানুয়ারী 1, 2011 at 11:59 অপরাহ্ন - Reply

          @রামগড়ুড়ের ছানা, [img]http://www.emofaces.com/en/emoticons/c/curly-pink-hair-clown-emoticon.gif[/img]

          [img]http://images.clipartof.com/small/14212-Attractive-Female-Smiley-With-Black-Hair-Clipart-Illustration.jpg[/img]

      • শ্রাবণ আকাশ জানুয়ারী 2, 2011 at 11:37 পূর্বাহ্ন - Reply

        @রৌরব,

        শুধু তাই না, ইমোগুলোও সব প্রায় পুরুষ — কারণ টাক-মাথা মেয়েদের মধ্যে বিরল।

        পুরোপুরি মানিনা। ইমোগুলোর ঠিক মাঝখানে একজনকে মাথার চুল ছিঁড়তে দেখা যাচ্ছে।

    • পৃথিবী জানুয়ারী 1, 2011 at 11:18 অপরাহ্ন - Reply

      @গীতা দাস, পুরুষ বা নারীর হাত না দিয়ে শিশুর হাত দেওয়া হোক; শিশুরা পিতৃ্তন্ত্র-মাতৃ্তন্ত্র-গণতন্ত্র কিছুতেই বিশ্বাসী না, তারা নিরপেক্ষতার প্রতীক।

      • মাহফুজ জানুয়ারী 2, 2011 at 6:34 পূর্বাহ্ন - Reply

        @পৃথিবী,

        পুরুষ বা নারীর হাত না দিয়ে শিশুর হাত দেওয়া হোক;

        যেমন আমার হাত। অনেকের ধারণা আমার মধ্যে শিশুমন রয়েছে।

        একটা গল্প শোনা যাক-
        বাবলু আর ডাবলু দুই বন্ধু। ক্লাস টুতে পড়ে। পাশাপাশি বাড়ি। শুক্রবার স্কুল বন্ধ। দুপুরে প্রবল বৃষ্টি হয়ে বাবলুদের বাড়ির সামনের পথেই এক পাশে একটা গর্তে পানি জমে গেছে। দুই বন্ধু পানির কাছে এসে দেখে একটা ভাইরা ব্যাঙ। বড় বড় চোখ দুটো মাথার পিছনে। বাবলু তা দেখে ডাবলুকে ডেকে বলল, “ডাবলু দেখ্ দেখ্ ব্যাঙটার চোখ আমাদের মত সামনে নয়। ব্যাঙটা যদি আমাদের মত দুপায়ে খাড়া হয়, তাহলে সামনে সে কিছুই দেখতে পাবে না। সবকিছু পেছনে দেখবে। তাই না?” ডাবলু চলল, “চল, আমরা ব্যাঙটাকে ধরি, ধরে পায়ের সঙ্গে সুতা বেধে খেলা করি।”
        বাবলু বলল, “নারে, ব্যাঙ ধরতে গেলে আমার জামা প্যান্টে কাদা পানিতে ভিজে নোংড়া হলে মা ধরে মারবে।”
        বাবলুর কথা শুনে দুষ্ট ডাবলু একটা ঢিল ছুড়ে মারলো ব্যাঙটার দিকে। ব্যাঙের গায়ে ঢিল না লেগে বাবলুর সামনে পড়লো। আর ব্যাঙটা ডুব মেরে অদৃশ্য হলো। কিন্তু কাঁদা পানি ছিটে এসে বাবলুর প্যান্ট আর জামায় লেগে গেল।
        জামা প্যান্ট কাদা পানি লেগে নোংরা হওয়ায় বাবলু রেগে গিয়ে ডাবলুকে দিল এক ধাক্কা। ধাক্কায় ডাবলু পানির মধ্যে নেমে গেলো। আর বাবলু হি হি হি করে হাসতে লাগল। ডাবলু তখন নোংরা পানি বাবলুর গায়ে ছিটিয়ে দিল। তার জামা কাপড় আরো নোংরা হয়ে গেল। তখন বাবলু কানতে কানতে দৌড়ে বাড়ি গেল।
        বাবলুর মা ছুটে এসে কি হয়েছে, কে মেরেছে, জামা কাপড় নোংরা কেন? এতগুলি প্রশ্ন একসঙ্গে করলো। বাবলু কানতে কানতে বলল, ‘ডাবলু কাদা পানি তার গায়ে ছিটিয়ে নোংরা করে দিয়েছে।’
        একথা শুনে বাবলুর মা ক্রোধে ক্ষিপ্ত হয়ে বলল, ‘কেন তুই ঐ হারামজাদা বজ্জাত ডাবলুর সঙ্গে যাস? তোকে কতদিন মানা করেছি, হারামজাদার সাথে যাবি না। এত মানা করি তাও ঐ হারামজাদার সাথেই যাবে।’
        ডাবলুর মা ছুটে এসে চীৎকার করে বলল, ‘ছিনাল মাগী আমার ছেলে হারামজাদা? তোর ছেলে হারামজাদা, সে কথা কে না জানে?’
        বাবলুর মা ক্রোধে ফেটে পরে বলল, ‘কি আমি ছিনাল মাগী? যে মাগী কয়, সেই তো ছিনাল মাগী।’
        ডাবলুর আব্বা ছুটে এসে জিজ্ঞেস করল, ‘কি হয়েছে? কি হয়েছে?’
        ‘দেখনা, আমার ছেলেকে বলে হারামজাদা, ঐ ছিনাল মাগীর মুখটা ভেঙ্গে দিতে পার না। কিসের মিনসে তুমি?”
        ডাবলুর আব্বা একথা শুনে তার পৌরুষে আঘাত লাগলো। সে ক্রোধে আগুন হয়ে অকথ্য একটা গালি দিল বাবলুর মাকে।
        চেচামেচি শুনে পাড়ার সবাই ছুটে এসে ঝগড়া উপভোগ করতে লাগল। ঝগড়া উপভোগ করা গ্রামের মানুষের স্বভাব।
        বাবলুর এক চাচা। গ্রামে তার গুন্ডা বলে একটা বদনাম আছে। সে একটা লাঠি নিয়ে এসে বলল, আয় শুয়োরের বাচ্চা। আয় ভাঙ দেখি আমার ভাবীর মুখ। কত বড় বুকের পাটা দেখি।

        এদিকে বাবলু আর ডাবলু জামা খুলে জলার ধারে গিয়ে দুজনে পানিতে নেমে ব্যাঙটা ধরতে গেল। ব্যাঙটা লাফ দিয়ে সরে গেল। তা দেখে দুই বন্ধু হেসে কুটপাট। মহা উৎসাহ নিয়ে তারা ব্যাঙটা ধরতে চেষ্টা করতে লাগলো।
        দুই পরিবারের মধ্যে ঝগড়া এমন পর্যায়ে পৌছিল যে লাঠি সোটা নিয়ে পরস্পর আক্রমণ করতে উদ্যত হল।
        পটলের দাদী বৃদ্ধা মানুষ। সে এসে বলল, ‘তোমাদের কি বুদ্ধি সুদ্ধি একেবারে লোপ পেয়েছে? দেখতো তাকিয়ে, যাদের নিয়ে তোমরা মারামারি করতে উদ্যত হয়েছো, তারা দুজনে মিলে ব্যাঙ ধরার খেলায় মেতে আছে। ছোট শিশুদের যে জ্ঞান বুদ্ধি আছে, তোমাদের মত ধাড়ীদের তা নেই।
        সবাই পথের ধারে জলার দিকে দৃষ্টি দিয়ে দেখে দু বন্ধু ব্যাঙ ধরার খেলায় আনন্দে হাসাহাসি করছে।
        দর্শকরা তা দেখে হাসতে লাগল।
        আর বাবলু ডাবলুর আব্বা চাচা লজ্জায় লাঠি সোটা ফেলে দিয়ে বাড়ির ভিতর চলে গেল।

        • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:22 অপরাহ্ন - Reply

          @মাহফুজ,

          মহাশয়, জীব-বৈচিত্র রক্ষায় ব্যাঙের অবদান অপরিসীম। আর আপনি কি না নিরীহ প্রাণী ব্যাঙ ধরিয়া খেলা করিবার গল্প ফাঁদিয়াছেন? আপনাকে কষিয়া ঋণাত্নক চিহ্ন দিতেছি। 😀

          • মাহফুজ জানুয়ারী 2, 2011 at 7:17 অপরাহ্ন - Reply

            @বিপ্লব রহমান,

            আর যাহারা প্রচুর পরিমাণে ব্যাঙের ঠ্যাং বিদেশে রপ্তানী করিয়া বৈদেশিক মুদ্রা অর্জন করিতেছে তাহাদের বরাদ্দে কোন চিহ্ন রহিয়াছে আপনার ঝুলিতে?

            মহাশয়, জীব-বৈচিত্র রক্ষায় ব্যাঙের অবদান অপরিসীম।

            ইংরেজী ১৯৮৭ সালের জানুয়ারী, ফেব্রুয়ারী, মার্চ, এপ্রিল, মে, জুন, জুলাই মাসের ১৪ তারিখ পর্যন্ত পাবনা, ঈশ্বরদী, কুষ্টিয়া অঞ্চলে বৃষ্টিপাত হয় নাই। বৈশাখ ও জৈষ্ঠ মাসের প্রচন্ড খরায় মাঠে ফসল বোনা ব্যাহত হইতেছিল। তখন জনগণ অতিষ্ট হইয়া বিভিন্ন মন্তব্য করিয়াছিল।

            আপনার কথার সাথে আরেক সাংবাদিকের মিল পাচ্ছি এরূপ:

            বৃষ্টি না হওয়ার হেতুর কথা প্রকাশ করিয়া স্থানীয় এক সাংবাদিক লিখিলেন- ব্যাঙ নিধনের জন্য বৃষ্টি বন্ধ হইয়া গিয়াছে। সরকার বিদেশে ব্যাঙের ঠ্যাং রপ্তানীর অনুমতি দিয়া দেশকে ধ্বংসের মুখে ঠেলিয়া দিয়াছে। যদিও ব্যাঙ রপ্তানী করিয়া মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জিত হইতেছে। কিন্তু বৃষ্টি বন্ধ হওয়ার কারণে দেশের যে ক্ষতি হইতেছে তাহা অর্জিত বৈদেশিক মুদ্রা হইতে সহস্রগুণ বেশি। সুতরাং সরকারের উচিত অবিলম্বে ব্যাঙ ধরা আইন করিয়া নিষিদ্ধ ঘোষণা করা। তাহা হইলে ব্যাঙও বাঁচিবে, দেশও বাঁচিবে।

            • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:44 অপরাহ্ন - Reply

              @মাহফুজ,

              বৃষ্টি না হওয়ার হেতুর কথা প্রকাশ করিয়া স্থানীয় এক সাংবাদিক লিখিলেন- ব্যাঙ নিধনের জন্য বৃষ্টি বন্ধ হইয়া গিয়াছে। সরকার বিদেশে ব্যাঙের ঠ্যাং রপ্তানীর অনুমতি দিয়া দেশকে ধ্বংসের মুখে ঠেলিয়া দিয়াছে। যদিও ব্যাঙ রপ্তানী করিয়া মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জিত হইতেছে। কিন্তু বৃষ্টি বন্ধ হওয়ার কারণে দেশের যে ক্ষতি হইতেছে তাহা অর্জিত বৈদেশিক মুদ্রা হইতে সহস্রগুণ বেশি। সুতরাং সরকারের উচিত অবিলম্বে ব্যাঙ ধরা আইন করিয়া নিষিদ্ধ ঘোষণা করা। তাহা হইলে ব্যাঙও বাঁচিবে, দেশও বাঁচিবে।

              :lotpot: :lotpot: :lotpot:

        • লীনা রহমান জানুয়ারী 2, 2011 at 7:04 অপরাহ্ন - Reply

          @মাহফুজ, লিও টলস্টয়ের গল্পের আদলে মনে হচ্ছে গল্পটা।

          • মাহফুজ জানুয়ারী 2, 2011 at 7:35 অপরাহ্ন - Reply

            @লীনা রহমান,
            ভালো করে খেয়াল করুন, গল্পেরও কিরূপ বিবর্তন ঘটে। গল্পটি শুনেছিলাম এক কৃষকের মুখ থেকে।

  8. নীল রোদ্দুর জানুয়ারী 1, 2011 at 11:29 পূর্বাহ্ন - Reply

    উরিব্বাবা! ফরিদ ভাই দেখি খরচের ভয় দেখায়! ভাইয়া, শুধু খরচ করলেই হবে? কিছু তো জমাও করা লাগবে। আমাকে জমার লিস্টিতে ঢুকায় নেন। আমি কিন্তু আবদার করি না, ডাইরেক্ট অ্যাকশনে চলে যাই। 😀

    নাহয় কিন্তু :guli:

    সব্বাই কে নতুন বছরের শুভেচ্ছা! :rose2: এবং :heart:

    • ফরিদ আহমেদ জানুয়ারী 1, 2011 at 2:49 অপরাহ্ন - Reply

      @নীল রোদ্দুর,

      আপনি র‌্যাবে (মুক্তমনা মডারেশন টীমে) জয়েন করেন অতিসত্বর। এ ছাড়া জমার খাতায় জমা হওয়ার আর কোনো দ্বিতীয় উপায় নাই। নিজেতো জমা থাকবেনই, সেই সাথে উপরি পাওনা হিসাবে মাঝে মাঝে ঝামেলাবাজ এবং অপছন্দের লোকজনকে (যারা আপনার লেখায় প্রশংসাসূচক মন্তব্য করবে না এবং ঠিকমত তালিয়া বাজাবে না) খরচও করে ফেলতে পারবেন খরচফায়ারে দিয়ে।

      • নীল রোদ্দুর জানুয়ারী 2, 2011 at 3:16 অপরাহ্ন - Reply

        @ফরিদ আহমেদ,

        আপনি র‌্যাবে (মুক্তমনা মডারেশন টীমে) জয়েন করেন অতিসত্বর।

        দূগগা, দূগগা! কি সব অলুক্ষনে কথা! :-X
        এর চেয়ে খরচ হইতে রাজি আমি। :-Y

      • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:13 অপরাহ্ন - Reply

        @ফরিদ ভাই,

        আপনি মুক্তমনার অন্যতম মডুরাম, তথা ড়্যাব!! মহাশয়, এই কথা আগে জানিলে আরো তমিজের সহিত কথা বলিতাম। নালায়েকের দোষ-ক্রটি নিজগুনে মার্জনা করিবার জন্য আরেকখানা আব্দার রহিলো। 😀

        • ফরিদ আহমেদ জানুয়ারী 2, 2011 at 9:50 অপরাহ্ন - Reply

          মহাশয়, এই কথা আগে জানিলে আরো তমিজের সহিত কথা বলিতাম।

          শুধু তমিজের সহিত কথা বলিলেই চলিবে না। শুকনো কথায় চিড়া ভিজিবার দিন গত হইয়াছে গত শতাব্দীতেই। এখন ভেজালবিহীন গোদুগ্ধ ছাড়া ইহা ভিজিতে চাহে না। তেজতুরি বাজার হইতে তরতাজা একখান তরমুজ কিনিয়া কাটিয়া খাওয়াইতে হইবে মহাশয়। নিশ্চয়ই তরমুজ তমিজের চেয়ে উত্তম। 🙂

          • বিপ্লব রহমান জানুয়ারী 3, 2011 at 6:22 অপরাহ্ন - Reply

            @ফরিদ ভাই,

            তেজতুরি বাজার খুঁজিয়া তরমুজ পাইলাম না। দোকানী কহিলেন, মৌসুম ফুরাইয়াছে। …

            ইয়ে…এখন কী ভেট হিসেবে তরমুজের অভাবে তেজতুরি বাজারের তেজপাতা চলিবে? :laugh:

            • ফরিদ আহমেদ জানুয়ারী 5, 2011 at 6:38 পূর্বাহ্ন - Reply

              @বিপ্লব রহমান,

              ইয়ে…এখন কী ভেট হিসেবে তরমুজের অভাবে তেজতুরি বাজারের তেজপাতা চলিবে?

              শুনিয়াছি তেজতুরি বাজারের তেজপাতায় তেজস্ক্রিয়তা রহিয়াছে। কাজেই উহা ত্যাজ্য। তবে তালতলা বাজারের তেলে ভাজা তালের পিঠা হইলে মজা করিয়া খাওয়া যাইতো।

          • রৌরব জানুয়ারী 5, 2011 at 6:46 পূর্বাহ্ন - Reply

            @ফরিদ আহমেদ,

            নিশ্চয়ই তরমুজ তমিজের চেয়ে উত্তম।

            এই মুক্তামালা খানি চক্ষু এড়াইয়া গিয়াছিল। ইহাকে মুক্তমনার ব্যানারে কবে দেখিতে পাইব?

  9. লীনা রহমান জানুয়ারী 1, 2011 at 11:24 পূর্বাহ্ন - Reply

    এই সুযোগে মুক্তমনা সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে রাখি।আমার জীবনের প্রথম ব্লগসাইট হল মুক্তমনা, প্রথম ব্লগ পড়া, প্রথম ব্লগ লেখা এখানেই।এই আমার প্রথম ব্লগীয় ভালবাসা মুক্তমনা:heart:
    মডারেটরদেরতো ধন্যবাদ প্রাপ্য আছেই সে সাথে ধন্যবাদ প্রোগ্রামিং পাগলা রামগড়ুড়ের ছানাকে।(যদিও পোলাটা প্রায়ই আমার সাধের মুক্তমনার সার্ভার উড়ায়া দেয়ার হুমকি মারে…এই জন্য তারে কিছু :guli: )
    মুক্তমনা পরিবারে এসে এত ভাল কিছু বন্ধু পেয়েছি যে কি বলব।চরম ভাল কিছু লেখক, ভাল কিছু মানুষের দেখা পেয়েছি।অনেক কিছু শিখেছি।সংশয়বাদী থেকে নাস্তিক হওয়ার(অর্থাৎ দোজখে রোস্ট করার শিকে একটু জায়গা করে নেয়া)পেছনে মুক্তমনার অবদান অসীম।আমার অনেক প্রশ্নের জবাব দিয়েছে ও দিচ্ছে মুক্তমনা।মুক্তমনায় একদিন না বসলে সত্যি ঘুম হয়না আমার।
    মুক্তমনার তার মান ধরে রাখুক, মুক্তমনার সর্বাত্মক সাফল্য কামনা করি। কারণ আমি জানি আমার মত অনেকেই বেঁচে আছি মুক্তমনার উপরে! 🙂
    সবশেষে বন্যা আপু ও সামিয়া আপুকে(যদিও উনাকে আমি চিনিনা, রামগড়ুড়ের ছানাের কাছে শুনলা্ম ওনার নাম) অনেক ধন্যবাদ জানাই দারুণ ব্যানারের জন্য। :rose2: :rose2: :rose2:
    টেকনিক্যাল ব্যাপার এবং মডারেশনের ক্ষেত্রে যারা নিরলস(বা মাঝে মাঝে একটু অলস হয়ে 😛 )কাজ করেছেন তাদেরকে উত্তম ঝাঝা। :rose2:
    happy new year and happy new decade to all… :cake:

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 2:24 অপরাহ্ন - Reply

      @লীনা রহমান,

      দিও পোলাটা প্রায়ই আমার সাধের মুক্তমনার সার্ভার উড়ায়া দেয়ার হুমকি মারে

      আমিতো সার্ভার উড়ায় দিতে চাইনা,কিন্তু আমি যে জঘন্য প্রোগ্রামার তাতে আমার হাতে পড়ে সার্ভার নিজেই মাঝে মাঝে উড়ে যেতে চায়,অনেক কষ্টে আটকায় রাখি 😥 ।

      মাঝে মাঝে একটু অলস

      একটু না, অন্তত আমি ভালোই অলস,অভিদা ভালো জানে ব্যাপারটা 😀 ।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:10 অপরাহ্ন - Reply

      @লীনা রহমান,

      সংশয়বাদী থেকে নাস্তিক হওয়ার (অর্থাৎ দোজখে রোস্ট করার শিকে একটু জায়গা করে নেয়া) পেছনে মুক্তমনার অবদান অসীম।

      মাননীয়া, আপনার জন্য খাস দিলে দোয়া-খায়ের করিতেছি:

      দে পানা, ইয়া ইলাহী, দে পানা… 😉

  10. আকাশ মালিক জানুয়ারী 1, 2011 at 3:41 পূর্বাহ্ন - Reply

    ইংল্যান্ডের ট্রাফাল্গার স্কোয়ার ফায়ারওয়ার্ক্সের আলো ও ধ্বণিতে প্রকম্পিত হয়ে উঠার আর মাত্র দুই ঘন্টা বাকি। নববর্ষের ঊষালগ্নে আমার আবদার হইল, মুক্তমনায় একটা শাম্পেইন ইমো চাই। ভবিষ্যতে শ্বেতবর্ণের লোমহীন চরণ সম্বলিত কাহিনি লেখায় কাজে লাগতে পারে।

    [img]http://www.jcsdesignz.com/import/graphics/New-Year/Champagne-bottle-pop-new-year-1210.png[/img]

    • রৌরব জানুয়ারী 2, 2011 at 12:58 পূর্বাহ্ন - Reply

      @আকাশ মালিক,
      :yes: :yes:

      • আকাশ মালিক জানুয়ারী 2, 2011 at 5:26 পূর্বাহ্ন - Reply

        @রৌরব,

        আচ্ছা শেষ পর্যন্ত একজন শাম্পেইন সাপোর্টার পাওয়া গেল। শাম্পেইন ইমো চাই-চাই-চাই- [img]http://4.bp.blogspot.com/_QfVWU-2pVL4/R8X-bjDq1FI/AAAAAAAABSo/4-QoOPRxT6Y/s400/halal_large.gif[/img]

        তবে, অবশ্যই হালাল শাম্পেইন।

        • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:06 অপরাহ্ন - Reply

          @আকাশ মালিক,

          হালাল শ্যাম্পেনের আবিস্কার কর্তা, আপনার জন্য রহিল হেপ্পি নিউ ইয়ারের শুভেচ্ছা! :cake:

        • লীনা রহমান জানুয়ারী 2, 2011 at 7:00 অপরাহ্ন - Reply

          @আকাশ মালিক, আমিও চাই হালাল শ্যাম্পেইন।খরচ ফায়ারের খাড়া যখন মাথায় ঝুলছেই সব দাবী দাওয়া বলেই যাই :rotfl:

          • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:40 অপরাহ্ন - Reply

            @লীনা রহমান,

            ইয়ে ম্যাডাম, বোধকরি আব্দারের অপব্যবহার করিতেছেন। ব্লগ কর্তৃপক্ষের কাছে আব্দার থাকিলে অবশ্য ভিন্ন কথা। 😀

  11. ভূইফোঁড় জানুয়ারী 1, 2011 at 3:33 পূর্বাহ্ন - Reply

    আইডিয়াটা চরম লাগল। :yes: আব্দার এর ঘর বানানো হলে আমার আবদার ই বেশি থাকবে মনে হয়, 🙂 আব্দার করতে আমার আবার খুব ভাল লাগে কিনা,আমার আবদার আবার কেউ ফেলতে পারেনা, 😀 সো,যার যত আবদার আছে সব আমার মাধ্যমে করালে আখেরে ফল ভালই হবে। 😉 ,
    নতুন বছরের উইশেস। :rose2:

    • ব্রাইট স্মাইল্ জানুয়ারী 1, 2011 at 9:52 পূর্বাহ্ন - Reply

      @ভূইফোঁড়,

      সো,যার যত আবদার আছে সব আমার মাধ্যমে করালে আখেরে ফল ভালই হবে। Wink ,

      পাওয়ার পার্টিতে আছেন বুঝি, ঘুষ-টুষের গন্ধ পাচ্ছি। :-/

      • ভূইফোঁড় জানুয়ারী 1, 2011 at 9:10 অপরাহ্ন - Reply

        @ব্রাইট স্মাইল্,
        আপনার স্মেলিং সেন্স ও দেখছি খুব ব্রাইট। 😉
        গন্ধেই সব বুঝে ফেলেন 😛

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:04 অপরাহ্ন - Reply

      @ভূইফোঁড়,

      মহাশয়, আসুন, এই বেলা আরেকবার বলি:

      আব্দারসমূহ জিন্দাবাদ। :rotfl:

      • ভুইফোঁড় জানুয়ারী 3, 2011 at 8:51 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,
        শুরু করেন,
        একটা মিছিল করলে কেমন হয়?’আবদার ঘর’ এর পক্ষের সবাইকে নিয়ে মুক্তমনায় মুক্ত মিছিল।
        আপনি কিন্তু দাদা ব্যানার হাতে থাকতে হবে,না করতে পারবেন না,বলে দিলাম কিন্তু,হু!আর প্রথম স্লোগানটাও আপনাকেই দিতে হবে। :rotfl:

  12. রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 12:52 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনাকে দেখি মামার বাড়ি বানাতে চান :)।

    বিপ্লব রহমান সহ সকলকে ধন্যবাদ সহায়তা এবং উতসাহ প্রদানের জন্য। ২০১০ সালে মুক্তমনায় বেশ কিছু ফিচার যোগ করা হয়েছে,আশা করি ২০১১ তে মুক্তমনাকে আরো সুন্দর করে সাজাতে পারব আমরা। আপনারা আবদারের কথা জানাতে থাকুন। সব আবদার হয়তো দ্রুত পূরণ করা সম্ভব হবেনা,তবে এটুকু নিশ্চয়তা দিতে পারি সবকিছুই মাথায় থাকবে :)।

    শুভ নববর্ষ।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 6:01 অপরাহ্ন - Reply

      @রামগড়ুড়ের ছানা,

      মুক্তমনাকে দেখি মামার বাড়ি বানাতে চান 🙂 ।

      মহাশয়, আপনি উহা কী বলিলেন? ইহা কী মামার বাড়ি নহে? :brokenheart:

      বিপ্লব রহমান সহ সকলকে ধন্যবাদ সহায়তা এবং উতসাহ প্রদানের জন্য। ২০১০ সালে মুক্তমনায় বেশ কিছু ফিচার যোগ করা হয়েছে,আশা করি ২০১১ তে মুক্তমনাকে আরো সুন্দর করে সাজাতে পারব আমরা। আপনারা আবদারের কথা জানাতে থাকুন। সব আবদার হয়তো দ্রুত পূরণ করা সম্ভব হবেনা,তবে এটুকু নিশ্চয়তা দিতে পারি সবকিছুই মাথায় থাকবে 🙂 ।

      হেপ্পি নিউ ইয়ার! :heart:

  13. গীতা দাস জানুয়ারী 1, 2011 at 12:11 পূর্বাহ্ন - Reply

    বিপ্লব রহমান,
    আপনার এসব আব্দার যুদ্ধপরাধীদের বিচারকে অন্যদিকে মোড় নেওয়ানোর পায়তারা না তো? :laugh: :laugh: :laugh:

    • লীনা রহমান জানুয়ারী 1, 2011 at 11:06 পূর্বাহ্ন - Reply

      @গীতা দাস,

      আপনার এসব আব্দার যুদ্ধপরাধীদের বিচারকে অন্যদিকে মোড় নেওয়ানোর পায়তারা না তো?

      :lotpot: :lotpot: :lotpot: :lotpot:

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:58 অপরাহ্ন - Reply

      @গীতা দি,

      যথার্থই ধরিয়াছেন! 😀

  14. সৈকত চৌধুরী জানুয়ারী 1, 2011 at 12:00 পূর্বাহ্ন - Reply

    মুক্তমনা ডটকম-এর শ্রী বৃদ্ধি করিতে, ইহাকে আরো বেশী জনপ্রিয়, দৃষ্টিনন্দন ও বন্ধুবৎসল করিতে কারিগরদের অক্লান্ত পরিশ্রমের কথা আর কতো বলিবো? বরং তাহাদের জানাই সবিনয় কৃতজ্ঞতা; উত্তম ও জাঝা উহাদেরই প্রাপ্য। :rose:

    :yes: :yes: :yes:

    আমাদের রামগড়ুড়ের ছানা বড্ড শ্রম দিয়েছে। তার জন্য আলাদা শুভেচ্ছা :rose2:

    • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 1:10 পূর্বাহ্ন - Reply

      @সৈকত চৌধুরী,
      ধন্যবাদ। মডারেশনের সাথে জড়িত কেওই কিন্তু কম শ্রম দেয়নি :)।

      এডমিন প্যানেলের সিনিয়রদের প্রতি আমি কৃতজ্ঞ আমার মত জঘন্য প্রোগ্রামারকে এরকম একটি সাইটের দায়িত্ব দেবার জন্য। দিনে কয়েক হাজার হিট পড়ে এমন সাইটে কাজ করে যা কিছু শিখেছি অন্যভাবে তা শিখতে পারতাম নাকি সন্দেহ। প্রফেশনাল ভাবে কাজ করা,একটি কাজ শুরু করার পর সুন্দর করে শেষ করা,বাজে কোনো ভূল মাথা ঠান্ডা রেখে সংশোধন করা এসব কিছুই মুক্তমনার কল্যাণে শিখেছি। পাঠকরাও কমেন্ট করে,এমনকি মেইল পাঠিয়ে উতসাহ দিয়েছেন,ভুল করলে ধরিয়ে দিয়েছেন যা আমার জন্য বিশাল পাওয়া।
      বছর শেষে তাই মুক্তমনার এডমিন প্যানেল,পাঠক সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:56 অপরাহ্ন - Reply

      @সৈকত চৌধুরী, :yes:

  15. লীনা রহমান ডিসেম্বর 31, 2010 at 11:01 অপরাহ্ন - Reply

    আব্দারখানি আমার কঠিন পছন্দ হইল।আমি এই আন্দোলনে আপনার সাথে আছি কিন্তু পিছনের সারিতে…কারণ এখনো বিবাহ থা করা হয় ন…এখনি খরচফায়ারে বেঘোরে প্রাণ খোয়াইতে চাহিনা। :rotfl:
    @ফরিদ আহমেদ, আমি কিন্তু কিছু বলিনাই, আমার নামে বিচার দিয়েন্না প্লিজ… 😛

    • মাহফুজ ডিসেম্বর 31, 2010 at 11:32 অপরাহ্ন - Reply

      @লীনা রহমান,

      আমার যতটুকু মনে পড়ে অনেকটা এ ধরনের আবদার আপনারও ছিল। আর সে কারণেই আপনি এই আন্দোলের কঠিন সমর্থক হচ্ছেন।

      আপনার আগের আবদারটি এখানে

      • গীতা দাস জানুয়ারী 1, 2011 at 12:08 পূর্বাহ্ন - Reply

        @মাহফুজ,
        বিভিন্ন সময়ে মুক্ত-মনা বিষয়ে আপনার রেফারেন্স পড়ে মনে হয় আপনি মুক্ত-মনার একজন গবেষক। এজন্য আমার পক্ষ থেকে আপনাকে বর্ষের শুভেচ্ছা। :rose2:

        • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 12:56 পূর্বাহ্ন - Reply

          @গীতা দাস,

          বিভিন্ন সময়ে মুক্ত-মনা বিষয়ে আপনার রেফারেন্স পড়ে মনে হয় আপনি মুক্ত-মনার একজন গবেষক।

          কথা সত্য। আমার মনে হয় যেকোনো মডারেটরের থেকে মাহফুজ ভাই ভালো জানেন মুক্তমনার কোথায় কি আছে :)। তার জন্য :rose2: ।

          তবে লীনাকে তার পুরোনো আবদারের কথা মনে করিয়ে দেবার জন্য :guli: :guli: । এখন লীনা যদি দাবি আদায়ের আন্দোলনে নামে(এই হুমকি আগে একবার দিয়েছে) তাহলে তার দায়ভার মাহফুজ ভাইয়ের।

          • মাহফুজ জানুয়ারী 1, 2011 at 8:39 পূর্বাহ্ন - Reply

            @রামগড়ুড়ের ছানা,

            তবে লীনাকে তার পুরোনো আবদারের কথা মনে করিয়ে দেবার জন্য :guli: :guli: ।

            ঐ সময় আপনি লীনার পক্ষে রামগড়ুড়ের ছানাকারী হিসেবে কথা দিয়েছিলেন এভাবে-
            ব্যাপারটি মনে হয় ভালোই হবে। আপনার প্রস্তাব গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।

            আমি যুদ্ধ চাই না, শান্তি চাই। আর চাই :heart:

            • লীনা রহমান জানুয়ারী 1, 2011 at 11:09 পূর্বাহ্ন - Reply

              @মাহফুজ, ভাই আমি কি ক্ষতি করছি আপনের? 😥
              যাক আমি একলা ফাসিনাই কয়েকজনরে লইয়া ফাসছি এইটা যা শান্তি। কিন্তু আমি মরার পর যাদেরকে ভয় দেখা ব আর ঘাড় মটকাবো তাদের লিস্টে আপনিও শামিল হইয়া গেলেন। মুহাহাহাহা…….. :rotfl:

              • রামগড়ুড়ের ছানা জানুয়ারী 1, 2011 at 2:15 অপরাহ্ন - Reply

                ঐ সময় আপনি লীনার পক্ষে রামগড়ুড়ের ছানাকারী হিসেবে কথা দিয়েছিলেন এভাবে-
                ব্যাপারটি মনে হয় ভালোই হবে। আপনার প্রস্তাব গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।

                এইবার দেখি আপনাকে ক্রশফায়ার করার সময় হয়েছে :guli: । আমিতো সত্যি কথাই বলেছি। গুরুত্বের সাথে বিবেচনা করে বাতিল করে দেয়া কি হতে পারেনা? 😀 :rotfl: ।

                • লীনা রহমান জানুয়ারী 1, 2011 at 3:56 অপরাহ্ন - Reply

                  @রামগড়ুড়ের ছানা,

                  গুরুত্বের সাথে বিবেচনা করে বাতিল করে দেয়া কি হতে পারেনা?

                  আমার লিস্টে এইবার তুমিও আইসা গেলা মিয়া… :guli:

                  • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:33 অপরাহ্ন - Reply

                    @মাহফুজ, @ রামগড়ুড়ের ছানা, @লীনা রহমান,

                    আপনাদের দেখাদেখি আমিও গুলি ফুটাইলাম! :guli:
                    (কারণ অজ্ঞাত! 😀 )

          • শ্রাবণ আকাশ জানুয়ারী 5, 2011 at 2:25 পূর্বাহ্ন - Reply

            @রামগড়ুড়ের ছানা,

            এখন লীনা যদি দাবি আদায়ের আন্দোলনে নামে…

            আমার মনে হয় উনি যেটা বলেছেন সেটা bbpress দিয়ে খুব সহজেই করা যেতে পারে।

            • শ্রাবণ আকাশ জানুয়ারী 6, 2011 at 3:49 পূর্বাহ্ন - Reply

              আহ্‌ quote tag টা নিচের লাইনে পড়ে গেছে!
              হবার কথা ছিল এমন-

              এখন লীনা যদি দাবি আদায়ের আন্দোলনে নামে…

              আমার মনে হয় উনি যেটা বলেছেন সেটা bbpress দিয়ে খুব সহজেই করা যেতে পারে।

        • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:36 অপরাহ্ন - Reply

          @গীতা দি,

          আমাদিগকে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানাইলেন না? ভুলিয়া গিয়াছিলেন বুঝি? যাহাই হোক, সকলের পক্ষ হইতে আমিই না হয় আপনাকে জানাই — হেপ্পি নিউ ইয়ার! :cake:

    • ফরিদ আহমেদ জানুয়ারী 1, 2011 at 7:47 পূর্বাহ্ন - Reply

      @লীনা রহমান,

      আমি কিন্তু কিছু বলিনাই, আমার নামে বিচার দিয়েন্না প্লিজ

      হে হে হে। গোপন তথ্য ফাঁস হয়ে গেছে। আপনিতো পুরোনো পাপী। র‌্যাবের জমা খরচের খাতায় (আসলে শুধু খরচের খাতা হবে, জমা কিছু নাই) অনেক আগে থেকেই নাম উঠে আছে আপনার। বছরটা যে কীভাবে ফাঁকি দিয়ে পার করে দিলেন সেটাইতো আশ্চর্য ঘটনা। কারে কারে ঘুষ দিছেন কে জানে। তবে, এবার মনে হয় আর পার পাবেন না। এখন আল্লা আল্লা করেন শুধু।

      • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:55 অপরাহ্ন - Reply

        @ফরিদ ভাই,

        মহাশয়, আপনি ব্লগীয় ড়্যাব? খাইয়াছে! :-Y

  16. আসরাফ ডিসেম্বর 31, 2010 at 10:05 অপরাহ্ন - Reply

    এমন কী সদা গালে হাত দিয়া উপবিষ্ট পাষান হৃদয়ের মডুরামও তাহার মতামত জানাইতে পারিবেন।

    আমি তিব্র প্রতিবাদ জানাচ্ছি। :rose2: :rose2: তাহাহাহাহারা মোটেও পাষান না।
    ইমো দেয়া ভুল হয়ে গেল নাকি?

    কেবল সাফায়াত ভাই এর সাথে কথাবার্তা(ডিজিটাল) হয় না। অন্য যে দুজন কে চিনি তাদের নামে এমন অভিযোগ কি ভাবে করি? আমরাতো আর পাষান না। :laugh:

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:29 অপরাহ্ন - Reply

      @আসরাফ,

      উরি সর্বনাশ! মহাশয়, আপনিও মডুরাম? 😛

      • আসরাফ জানুয়ারী 2, 2011 at 7:52 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,

        উরি সর্বনাশ! মহাশয়, আপনিও মডুরাম?

        একি কথা কইলেন???????/ :-X
        আমাকে কি আপনার এতই খারাপ লেোক মনে হয়। আমি তো আপনারে ভালা পাই(সিলেটি)

        আমার গলার স্বরটি তাইলে বোঝাইতে পারিনাই। :-Y

        • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:32 অপরাহ্ন - Reply

          @আসরাফ,
          মহাশয়, যাহাই হোক। এইবেলা হাঁফ ছাড়িয়া বাঁচিলাম। খানিকটা বিলম্বে হইলেও আপনাকে জানাইতেছি: হেপ্পি নিউ ইয়ার! :cake:

  17. ফরিদ আহমেদ ডিসেম্বর 31, 2010 at 9:07 অপরাহ্ন - Reply

    আমারও একটি আবদার রহিয়াছে। বিপ্লব রহমানকে বামপন্থীদের মত অযৌক্তিক দাবী দাওয়া নিয়ে মুক্তমনার বিরুদ্ধে মুক্তকণ্ঠে ষড়যন্ত্র করা এবং সেই ষড়যন্ত্রে আরো সকলকে যুক্ত হবার আহ্বান জানানোর ঘৃণ্য অপরাধে র‌্যাবের কাছে খরচফায়ারে দেয়া হোক। তার আগে অতি অবশ্যই সাত দিনের রিম্যান্ডে নিতে হবে একটু জামাই আদর করে এই ষড়যন্ত্রের যাবতীয় তথ্য উদ্ধারের জন্য। রাষ্ট্রীয় নিরাপত্তা বলে কথা।

    • আসরাফ ডিসেম্বর 31, 2010 at 10:01 অপরাহ্ন - Reply

      @ফরিদ আহমেদ,

      বিপ্লব রহমানকে বামপন্থীদের মত অযৌক্তিক দাবী দাওয়া নিয়ে মুক্তমনার বিরুদ্ধে মুক্তকণ্ঠে ষড়যন্ত্র করা এবং সেই ষড়যন্ত্রে আরো সকলকে যুক্ত হবার আহ্বান

      হুম এই কমেন্ট থেকে বোঝা যায় কে স্টেলিনকে, হিটলারকে ভাল বাসে। :lotpot:

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:25 অপরাহ্ন - Reply

      @ফরিদ ভাই,

      নিতান্ত নিরীহ এক সাধারণ ব্লগারের সামান্য আব্দারে অহেতুক বামপন্থীয় ষড়যন্ত্র খুঁজিয়া পাওয়ায় আপনার জন্য একটি ফিউজ গোলাপ! :deadrose:

      • আসরাফ জানুয়ারী 2, 2011 at 7:50 অপরাহ্ন - Reply

        @বিপ্লব রহমান,
        এই তো বুঝে গেলেন।
        ওহহহ…
        আগের কমেন্টে “কাহারা” এর পরিবর্তে “কে” করিতে চাই।

        তাই কেবল মাত্র ফরিদ ভাই এর দৃষ্টি আকর্ষন করছি। :rotfl:

        • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:37 অপরাহ্ন - Reply

          @আসরাফ,

          শশশশশশ্…ফরিদ ভাইকে বেশী ডাকাডাকি না করাই ভালো। শুনিতে পাই, তিনি নাকী স্বয়ং ব্লগীয় ড়্যাব!! 😉

        • ফরিদ আহমেদ জানুয়ারী 2, 2011 at 8:44 অপরাহ্ন - Reply

          @আসরাফ,

          দিলাম ‘কে’ করে। কিন্তু কেমন যেন সন্দেহ জাগছে মনে। এই ‘কে’ টা কে? আমি নাতো? :-/

          • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 8:53 অপরাহ্ন - Reply

            @ফরিদ ভাই,

            দিলাম ‘কে’ করে। কিন্তু কেমন যেন সন্দেহ জাগছে মনে। এই ‘কে’ টা কে? আমি নাতো?

            মহাশয়, আবার জিজ্ঞাসিতেছেন? যদি অভয় দিন তো বলি, মডুরাম মাত্র স্ট্যালিন, হিটলার, এমন কী মি. হাউড! 😛

  18. পৃথিবী ডিসেম্বর 31, 2010 at 9:03 অপরাহ্ন - Reply

    সাইটের টেকনিক্যাল বিষয়াদি নিয়ে আলোচনা-সমালোচনার জন্য আলাদা জায়গা থাকলে মন্দ হয় না।

    • বিপ্লব রহমান জানুয়ারী 2, 2011 at 5:20 অপরাহ্ন - Reply

      @পৃথিবী,

      আমার আব্দার হইতেছে, সকল আব্দারের জন্য পৃথক স্থান সৃষ্টি করা। :yes:

মন্তব্য করুন