একটি মানবিক আবেদন – একজন মা

:line:

(ফান্ডরেইজিং ইভেন্ট সমাপ্ত হয়েছে, আমরা আর পে প্যালের মাধ্যমে অর্থ অনুদান নিচ্ছি না)

কার্টুনিস্ট আরিফের মাকে বাঁচাতে এগিয়ে আসুন

.

:line:

আপডেট: দেশ থেকে টাকা পাঠানোর ব্যাপারে কিছু সাজেশন আর চিকিতসার ব্যাপারে কিছু আপডেট দেয়া হয়েছে এখানে

বাংলাদেশের কার্টুনিষ্ট আরিফকে নিশ্চয়ই আমাদের সবার মনে আছে। সেই যে প্রথম আলোর আলপিন বিভাগে মোহাম্মদ বিড়াল ঘটিত একটি নির্মল বিনোদনের কার্টুন আঁকতে গিয়ে নিরীহ ছেলেটিকে আচমকা মুখোমুখি হতে হয়েছিল এক নিষ্ঠুর ও দানবীয় শক্তির বিরুদ্ধে প্রায় একা? দেশে এত ভয়ংকর কোন অপরাধী ছিল বলে যেই ঘটনার আগে আমরা কেউ জানতাম না? সেই ঘটনা বোধ করি কাউকে নুতন করে স্মরন করাতে হবে না। আরিফের সাথে আমার সামান্য পরিচয় হয়েছিল আমার ব্লগে ক’মাস আগে। তখন সে মানসিকভাবে বেশ বিপর্যস্ত, মামলা হামলার ঝুট ঝামেলা নিয়ে কাটছে এই তরুনের জীবন। সাথে নানান হুমকি ধামকি এসব তো আছেই। জলের মত টাকা ঢালতে হচ্ছে মামলার পেছনে, আর্থিক সংগতি বলতে গেলে তেমন নেই। সেসব বলে আর কলেবর বৃদ্ধি করতে চাই না।

দুদিন আগে আবারো আমার ব্লগে দেখা। এবার বিপদ আরো ঘনীভূত। এই জীবনের সবচেয়ে বড় আপনজন মা গুরুতর অসূস্থ। তাঁর দুটো কিডনীই নষ্ট হয়ে গেছে। কিডনী ট্রান্সপ্ল্যান্ট করতে হবে, তবে যতদিন না করা যায় ততদিন সপ্তাহে দুদিন করে ডায়ালাইসিস করে যেতে হবে। কি পরিমান শারীরিক ও মানসিক যন্ত্রনার মাঝে এই মা ও ছেলের সময় কাটছে তা বলার কোন প্রয়োযন নেই। সাথে সাথে জীবনের চরম বাস্তবতা, অর্থ সংকট। এই চিকিতসা অত্যন্ত ব্যায় বহুল বলাই বাহুল্য। এই মা অনেক প্রতিকুলতার বিরুদ্ধে অনেক আশা নিয়ে মানুষ করেছিলেন ছেলে আরিফকে।

আরিফের নিজের ভাষায় শুনুনঃ

নানীর কাছে শুনেছি আমার মায়ের বয়স যখন ১২ কি ১৩ বছর তখন আমার নানা আমার মা কে বিয়ে দেন। এটা বাল্য বিবাহ ছিল। বিয়ের দের বছর পর আমার জন্ম।

আমি তখন খুব ছোট ৮ কি ৯ বছর বয়স আমার, আর আমার ছোট বোনের বয়স ২ কি ৩। তখন আমার বাবা অন্য এক মহিলাকে বিয়ে করে, এবং আমার মা কে ডিভোর্স দেয়, এর পর মা আমাদের দুই ভাই-বোনকে নিয়ে আমার নানার বাড়ি চলে আসেন। সেখানে-ই আমাদের স্কুলে ভর্তি করে দেন।কিন্তু বাবা কখনই আমাদের কোন খোজ খবর নেননি। বাবা আমাদেরকে ফেলে দিয়েছিল কিন্তু মা আমদেরকে ফেলেদেন নি। কারন- তিনি যে মা। মায়ের সাথে কি কখনও কার তুলনা হয়?! মা কি কখনও সন্তান কে ফেলতে পারে?!

২০০৬ সালে টি, আই, বি আয়োজিত কার্টুন কন্টেস্ট-এ কার্টুন পাঠানোর পর, মা কে বলেছিলাম মা আমি যদি পুরস্কার পাই তাহলে তোমাকে আমি একটা মোবাইল কিনে দেব।কারন মা থাকতো গ্রামে আর আমি তখন শহরে বড় মামার বাসায় থেকে লেখা করতাম। মা’র সাথে আমার খুব একটা যোগাযোগ হত না।
২০০৬ সালে টি, আই, বি আয়োজিত কার্টুন কন্টেস্ট-এ পুরস্কার পাওয়ার পর মা কে একটা মোবাইল কিনে দিয়েছিলাম। আমার মা এখনও সেই মোবাইলটাই ব্যবহার করে।

২০০৭ আমি তখন জেলে প্রায়-ই বাড়ি থেকে পাঠানো চিড়া বা মুড়ির ভিতর ১টা চিঠি পেতাম আমাকে লেখা মায়ের চিঠি। আমার ডিটেনশন থাকার কারনে আমার সাথে মা সহজে দেখা করতে পারতোনা। তাই মা আমাকে চিড়া বা মুড়ির ভিতর চিঠি পাঠাতো।
আমি যখন জেলে তখন আমার মা অনেক কষ্ট উপেক্ষা করে গ্রাম থেকে জীবনের প্রথম ঢাকা শহরে এসেছিলেন আমাকে এক নজর দেখতে।কিন্তু মা সেদিন আমার সাথে দেখা করতে পারেন নি।
পরে অন্য একদিন আমার চাচাতো ভাইয়ের সহযোগীতায় আবার এসেছিলেন আমাকে দেখতে, আমি সেদিন অনেক কেদেছিলাম মা কে দেখে।উপলদ্ধি করেছিলাম আমার প্রতি আমার মা এর ভালবাসার প্রখরতা।

আজ আমার মা ভীষণ অসুস্থ। তার দুটো কিডনি-ই নষ্ট হয়ে গেছে।চার দিন অ্যাপলো হসপিটালে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দিয়েছি, আমি চেষ্টা করে যাচ্ছি আমার সীমিত সামর্থ্ অনুযায়ী আমার মা-এর সুচিকিৎসা করতে। ডাক্তার বলেছেন কিডনি ট্রান্সপ্লান্ট করতে হবে। কিডনি ট্রান্সপ্লান্ট করার আগ পর্যন্ত সপ্তাহে ২ বার ডায়ালাইসিস করতে হবে, সপ্তাহে ১টা করে নাভিতে ইঞ্জেকশন দিতে হবে আর নিয়মিত ঔষধ খাওয়াতে হবে।এখন-ই আমি হিমশিম খাছি, চোখের সামনে শুধুই অন্ধকার। আমি জানি না চিকিৎসা বাবদ এত টাকা পয়সা আমি কোথায় পাব?! আমি জানি না আমার মা কে সুস্থ করে তুলতে পারব কি না?! তবুও আল্লাহর উপর ভরসা আর বুকে আশা নিয়ে চেস্টা করে যাচ্ছি, চেস্টা করে যাব মা কে সুস্থ করে তুলতে। আমি যেন আমার মা কে সুস্থ করে তুলতে পারি।
আপনারা সবাই আমার মা-এর জন্য দোয়া করবেন।

arif_mother

আমরা অনেকেই হয়তবা বিরাট ধনী নই, তবে মুক্তমনা ও বিভিন্ন ব্লগের অংশগ্রহনকারীরা হয়ত সামান্য চেষ্টা করলেই একটি অমূল্য মানব জীবন বাঁচাতে কিছুটা হলেও অবদান রাখতে পারি। মুক্তমনা সদস্য/সদস্যাদের বেশী কিছু বলা ধৃষ্টতাই বলে মনে করি। এ জাতীয় কাজ কিভাবে অর্গানাইজ করতে হয় আমার কোন ধারনা নেই, আশা করি অভিজিত ও অন্য যাদের অভিজ্ঞতা আছে এগিয়ে আসবেন। পে-পাল হয়ত ভাল হবে প্রবাসীদের জন্য। তবে আমার কাছে আরিফের বাংলাদেশের সেভিংস একাউন্ট নং আছে, দেশ থেকে কেউ চাইলে সরাসরি সেখানে ডোনেট করতে পারেন (নিশ্চিত নই খোলা ফোরামে দেওয়া নিরাপদ কিনা)। প্রাথমিক সেট আপ করা হলে আমি আমার ব্লগেও লিংক দিয়ে দেব। সেখানেও অনেকেই আগ্রহী আছেন, দরকার শুধু শুরু করা।

আরিফের ব্যাংক একাউন্টঃArifur Rahman
Dutch Bangla Bank
Shazadpur Branch
Savings Account No-157-101-8319
ই-মেলঃ [email protected]

যারা পে-প্যালের মাধ্যমে সাহায্য করতে ইচ্ছুক তাদের জন্য :

:line:

(ফান্ডরেইজিং ইভেন্ট সমাপ্ত হয়েছে, আমরা আর পে প্যালের মাধ্যমে অর্থ অনুদান নিচ্ছি না)

কার্টুনিস্ট আরিফের মাকে বাঁচাতে এগিয়ে আসুন

.

:line:

‘বাই আ কার্টুন সেভ মাই মাদার’ শিরোনামে কার্টুনিস্ট আরিফুর রহমান ফেসবুকে এক ইমেইল বার্তায় আমাকে বলছেন:

Dear
We, the cartoonists rights network of Bangladesh is going to arrange a charity cartoon exhibition and cartoon sale to raise a fund for helping cartoonist ARIFUR’s mother, who is suffering from kidney failure and needs to transplant her kidney immediately, for this we the cartoonist of Bangladesh started donating their works. The exhibition will take place on the 1st of October at about 4pm in Chabir Hut, opposite to Dhaka Art Institute and known a patio of freedom. We are looking for any kind of your participation, especially one of your cartoon works which we can select or you can select for this purpose from your facebook or web gallery, can we do that? Please inform us as early as possible as we will reprint it on a presentable format that enhance people to buy and donate to help our ailing mother.

Regards
Kishore
Affiliate leader Cartoonists Rights Network, Bangladesh
[email protected]
[email protected]
+8802-01819186724

সবাইকে অগ্রীম ধন্যবাদ।
[email protected]

মন্তব্যসমূহ

  1. মুক্তমনা এডমিন অক্টোবর 4, 2010 at 6:36 অপরাহ্ন - Reply

    সুপ্রিয় মুক্তমনা ব্লগারেরা,

    আমরা মুক্তমনার পক্ষ থেকে প্রায় বারো দিন ব্যাপী ফাণ্ডরেইজিং শেষে আরিফের মায়ের চিকিৎসার জন্য ১৭২৫.০৩ $ USD সংগ্রহ করতে সমর্থ হয়েছি। সমুদয় অর্থ খুব তাড়াতাড়ি আরিফের কাছে পাঠনোর ব্যবস্থা করা হবে। এ নিয়ে আপডেট পরবর্তীতে জানানো হবে।

    এই পোস্টের উদ্যোক্তা হিসেবে মুক্তমনার পক্ষ থেকে আদিল মাহমুদকে ধন্যবাদ জানানো হচ্ছে। আর যে সকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

    (পোস্টটি মুক্তমনার প্রথম পাতা থেকে সরিয়ে নেয়া হচ্ছে)।

  2. বিপ্লব রহমান অক্টোবর 4, 2010 at 6:10 অপরাহ্ন - Reply

    কার্টুনিস্ট আরিফের মা’র চিকিৎসা তহবিল গঠনে আমারব্লগ ডটকম-এর ব্লগাররাও উদ্যোগী হয়েছেন। [লিংক]

  3. মুক্তমনা এডমিন অক্টোবর 3, 2010 at 7:34 অপরাহ্ন - Reply

    আমরা এই ফাণ্ডরাইজিং ইভেন্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। আজকের পর পে প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে, এবং পোস্টটিকে প্রথম পাতা থেকে সরিয়ে নেয়া হবে।

    আপডেট (অক্টোবর ৩, ২০১০) :

    যাদের কাছ থেকে পে প্যালের মাধ্যমে অনুদান পাওয়া গেছে –

    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান
    তাসলিমা আখতার
    মোহাম্মদ রহমান
    সোলিমুল চৌধুরী
    সাব্বির আবীর
    আন্দ্রে জাহাল জেনসেন
    আলিয়া মমতাজ
    হাসান আব্দুল্লাহ
    স্বাধীন
    আকাশ মালিক
    মাহবুব সাঈদ

    এ পর্যন্ত ১৭২৫.০৩ $ USD সংগৃহীত হয়ছে (অক্টোবর ৩, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে। যারা এখনো আরিফের মার চিকিৎসার জন্য সাহায্য করতে ইচ্ছুক, তাদের অতি সত্ত্বর পেপ্যালের মাধ্যমে অনুদান প্রদান করতে অনুরোধ করা হচ্ছে। আজকের দিন শেষে পে-প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে, এবং পোস্টটিকে প্রথম পাতা থেকে সরিয়ে নেয়া হবে।

    • আকাশ মালিক অক্টোবর 3, 2010 at 8:14 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন,

      এ পর্যন্ত ১৭২৫.০৩ $ USD সংগৃহীত হয়ছে (অক্টোবর ৩, ২০১০)।

      শাবাস মুক্তমনা। :clap2: :clap2: :clap2: :clap2: :clap2:

      ‘সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে।’

  4. বিপ্লব রহমান অক্টোবর 2, 2010 at 4:40 অপরাহ্ন - Reply

    ২০০৭ সালে সেনা সমর্থিত অস্বাভাবিক তত্বাবধায়ক সরকারের সময় বাংলাদেশের শীর্ষ স্থানীয় দৈনিক প্রথম আলোর ব্যাঙ্গাত্নক ম্যাগাজিন ‘আলপিন’ এ আরিফের আঁকা একটি কার্টুনের বিরুদ্ধে ইসলামী মৌলবাদী গোষ্ঠি হযরত মোহাম্মাদকে (দ . ) অবমাননার অভিযোগ এনে আন্দোলন গড়ে তোলে।…সে সময় জরুরি অবস্থার ভেতরেই হিযবুত তাহেরির (বর্তমানে নিষিদ্ধ) জঙ্গি মিছিল হয় কীভাবে– এ প্রশ্ন ওঠাও স্বাভাবিক। …

    [img]http://media.somewhereinblog.net/images/biplob_33blog_1285623942_1-610x.jpg[/img]

  5. বিপ্লব রহমান অক্টোবর 2, 2010 at 4:38 অপরাহ্ন - Reply

    এ পর্যন্ত ১৬৭৭.২৮ $ USD সংগৃহীত হয়ছে (অক্টোবর ১, ২০১০)।

    বিশাল ব্যাপার। শাবাশ মুক্তমনা। :yes:

  6. মুক্তমনা এডমিন অক্টোবর 1, 2010 at 7:18 অপরাহ্ন - Reply

    আমরা এই ফাণ্ডরাইজিং ইভেন্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। এই সপ্তাহ শেষে অনুদান হিসেবে পাওয়া সকল অর্থ আরিফের কাছে পাঠানো হবে। পে প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে।

    আপডেট (অক্টোবর ১, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে
    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান
    তাসলিমা আখতার
    মোহাম্মদ রহমান
    সোলিমুল চৌধুরী
    সাব্বির আবীর
    আন্দ্রে জাহাল জেনসেন
    আলিয়া মমতাজ
    হাসান আব্দুল্লাহ
    স্বাধীন
    আকাশ মালিক

    এ পর্যন্ত ১৬৭৭.২৮ $ USD সংগৃহীত হয়ছে (অক্টোবর ১, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে। যারা এখনো আরিফের মার চিকিৎসার জন্য সাহায্য করতে ইচ্ছুক, তাদের অতি সত্ত্বর পেপ্যালের মাধ্যমে অনুদান প্রদান করতে অনুরোধ করা হচ্ছে। এই সপ্তাহ শেষে পে-প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে।

  7. স্বাধীন সেপ্টেম্বর 30, 2010 at 9:57 অপরাহ্ন - Reply

    পাঠালাম। পেয়েছেন কিনা জানাবেন। ধন্যবাদ।

  8. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 30, 2010 at 9:20 অপরাহ্ন - Reply

    আমরা এই ফাণ্ডরাইজিং ইভেন্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। এই সপ্তাহ শেষে অনুদান হিসেবে পাওয়া সকল অর্থ আরিফের কাছে পাঠানো হবে। পে প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে।

    আপডেট (সেপ্টেম্বর ৩০, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে –
    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান
    তাসলিমা আখতার
    মোহাম্মদ রহমান
    সোলিমুল চৌধুরী
    সাব্বির আবীর
    আন্দ্রে জাহাল জেনসেন
    আলিয়া মমতাজ
    হাসান আব্দুল্লাহ

    এ পর্যন্ত ১৬২০.২২ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ৩০, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে। যারা এখনো আরিফের মার চিকিৎসার জন্য সাহায্য করতে ইচ্ছুক, তাদের অতি সত্ত্বর পেপ্যালের মাধ্যমে অনুদান প্রদান করতে অনুরোধ করা হচ্ছে। এই সপ্তাহ শেষে পে-প্যালের লিঙ্ক তুলে নেয়া হবে।

  9. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 28, 2010 at 8:55 অপরাহ্ন - Reply

    আপডেট (সেপ্টেম্বর ২৮, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে –
    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান
    তাসলিমা আখতার
    মোহাম্মদ রহমান
    সোলিমুল চৌধুরী
    সাব্বির আবীর
    আন্দ্রে জাহাল জেনসেন
    আলিয়া মমতাজ

    এ পর্যন্ত ১৫৬২.৫৬ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ২৮, ২০১০)।

    • এন্টাইভণ্ড সেপ্টেম্বর 29, 2010 at 11:46 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন, চমৎকার!
      :yes:

  10. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 26, 2010 at 11:57 অপরাহ্ন - Reply

    আপডেট (সেপ্টেম্বর ২৬, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে

    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান
    তাসলিমা আখতার
    মোহাম্মদ রহমান
    সোলিমুল চৌধুরী
    সাব্বির আবীর
    আন্দ্রে জাহাল জেনসেন

    এ পর্যন্ত ১৪৬৫.৭৬ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ২৬, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন এবং এখনো আসছেন, সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

  11. বিপ্লব রহমান সেপ্টেম্বর 26, 2010 at 7:25 অপরাহ্ন - Reply

    গুরুচণ্ডা৯’তে কার্টুনিস্ট আরিফের এক টুকরো খবর:

    কার্টুনিস্ট আরিফ একা নন

    বাংলাদেশের কারা নির্যাতিত কার্টুনিস্ট ও ব্লগার আরিফুর রহমান আর একা নন। তরুণ এই মেধাবী সম্প্রতি ব্লগে জানিয়েছিলেন, তার মার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। চিকিত্সকরা জানিয়েছেন, মাকে বাঁচাতে দ্রুত কিডনি প্রতিস্থাপনের কথা। কিন্তু বিপুল এই চিকিত্সা ব্যয় তার একার পক্ষে বহন করা সম্ভব নয়।

    তার এই অসহায়ত্বর খবরে মুক্তমনা ডটকম, আমারব্লগ ডটকম, সামহোয়ার ইনব্লগ ডটনেটসহ বিভিন্ন বাংলা ব্লগ এগিয়ে এসেছে। বাংলাদেশের কার্টুনিস্ট রাইট নেটওয়ার্ক কার্টুন বিক্রি করে এর অর্থ আরিফের মা’র চিকিত্সা তহবিলে দান করার উদ্যোগ নিয়েছে।

    বলা ভাল, ২০০৭ সালে সেনা সমর্থিত অস্বাভাবিক তজ্জ্বাবধায়ক সরকারের সময় বাংলাদেশের শীর্ষ স্থানীয় দৈনিক প্রথম আলোর ব্যাঙ্গাত্নক ম্যাগাজিন ‘আলপিন’ এ আরিফের আঁকা একটি কার্টুনের বিরুদ্ধে ইসলামী মৌলবাদী গোষ্ঠি হযরত মোহাম্মাদকে (দ . ) অবমাননার অভিযোগ এনে আন্দোলন গড়ে তোলে। আন্দোলনের মুখে প্রথম আলো গোষ্ঠি ঐ ম্যাগাজিনটিকে বন্ধ ঘোষণা ও কার্টুনিস্ট আরিফ ও বিভাগীয় সম্পাদককে চাকরীচ্যুত করে এবং পত্রিকার সম্পাদক মতিউর রহমান
    বায়তুল মোকাররমের খতিব ওবায়দুল হকের কাছে প্রকাশ্যে ক্ষমা চান। সে সময় মৌরবাদী গোষ্ঠির মামলায় আরিফকে কারাভোগও করতে হয়।

    এক ভাই ও এক বোনের সংসারে আরিফ বড়। শৈশবেই তাদের বাবা অন্যত্র বিয়ে করে আলাদা হয়ে গেছেন। ফ্রি ল্যান্স কার্টুন ও ছবি আঁকাই আরিফের একমাত্র আয়।

    প্রিয় পাঠক, এ অবস্থায় যারা আরিফকে সাহায্য করতে চান, তাদের নীচের ঠিকানায় যোগাযোগ করতে আহ্বান জানানো হচ্ছে। মানুষ বড় অসহায় ; আসুন, আমরা মানুষ হয়ে তার পাশে এসে দাঁড়াই।

    Arifur Rahman
    Dutch Bangla Bank
    Shazadpur Branch , Bangladesh.
    Savings Account No – 157 – 101 – 8319
    ই-মেল: [email protected]

    Kishore
    Affiliate leader Cartoonists Rights Network , Bangladesh
    [email protected]
    [email protected]
    + 8802 – 01819186724

    [লিংক]

  12. আল্লাচালাইনা সেপ্টেম্বর 26, 2010 at 4:55 অপরাহ্ন - Reply

    চমতকার উদ্যোগ, ভালো লাগলো। আরিফ মুসলমান কি নাস্তিক জানি না। তবে মুসলমান জানোয়ারগুলো দ্বারা কতোটা হ্যারাস হয়েছে এই ছেলেটি এটা চিন্তা করে তার প্রতি সহানুভুতিশীল না হয়ে বোধহয় কোন উপায় নেই। আদিল মাহমুদ পারলে একটি আপডেট দেওয়ার চেষ্টা কোরেন, ট্রান্সপ্লান্ট ডায়ালিসিস ইত্যাদি মিলিয়ে ট্রিটমেন্টে সর্বমোট কতো খরচ পড়বে এবং এই পর্যন্ত কতো উঠেছে। সর্বোপরি, ধন্যবাদ আপনাকে।

    • ভবঘুরে সেপ্টেম্বর 26, 2010 at 5:30 অপরাহ্ন - Reply

      @আল্লাচালাইনা,
      কিডনী ট্রান্সপ্লান্টে অনেক খরচ। বাংলাদেশে সম্প্রতি এ চিকিৎসা চালু হয়েছে, কতটা কার্যকরী এখনও বোঝা যাচ্ছে না। তবে খরচ ২০/২৫ লাখ টাকার নীচে হবে বলে মনে হয় না , কারন কিডনী কিনতে হবে, তাছাড়া হাসপাতালের খরচই অনেক বেশী, প্রায় ইউরোপ আমেরিকার মত ।এসব চিকিৎসার যে প্রাইভেট হাসপাতাল গুলো চালু হয়েছে তা তো আর মানব সেবার উদ্দেশ্যে হয়নি হয়েছে ব্যবসার জন্যে।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 26, 2010 at 6:07 অপরাহ্ন - Reply

      @আল্লাচালাইনা,

      পোষ্টের উপরে দেখুন আমার ব্লগের সূত্রে আপডেট দেওয়া হয়েছে। চিকিতসকেরা প্রাথমিকভাবে ১৬ লক্ষ টাকা লাগবে বলে জানিয়েছেন। যদিও জোর সম্ভাবনা আছে যে এ খরচ আরো বেড়ে যাবে।

      আমাদের দেশেও চিকিতসা আজকাল বিরাট খরচের ব্যাপার। আশার কথা হল যে সমাজের অনেকেই নানান ভাবে এগিয়ে আসছেন।

  13. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 25, 2010 at 6:23 অপরাহ্ন - Reply

    আপডেট (সেপ্টেম্বর ২৫, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে

    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান
    নৃপেন সরকার
    সৈয়দ আহমেদ
    নন্দিতা মিত্র
    মোঃ শাহারিয়ার করিম
    অমিত ত্রিপুরা
    আবুল আজাদ
    মোঃ শাহেদ খান

    এ পর্যন্ত ১৩৬১.৩৫ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ২৫, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন এবং এখনো আসছেন, সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 25, 2010 at 8:35 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন,

      আরিফের ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে কারো কার সমস্যা হতে পারে, বিশেষ করে দেশ থেকে আরা সাহায্য করতে চান।

      এ ব্যাপারে আমার ব্লগের মাহমুদুল হাসান রুবেল কিছু সাজেশন দিয়েছেন, সাথে সাথে চিকিতসার ব্যাপারে কিছু আপডেট ও দিয়েছেন এই লিঙ্কে।

      আপি পোষ্ট আপডেট করছি না আবার পে-পাল লিংকে ঝামেলা হতে পারে বলে। আপনারা একটু রুবেলের লিঙ্কটি আপডেট হিসেবে জুড়ে দিন।

      • আকাশ মালিক সেপ্টেম্বর 25, 2010 at 9:44 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        স্পষ্টই দেখতে পাচ্ছি মানি-ট্রান্সফারে কিছু মানুষের অসুবিধে হচ্ছে, যদিও এত কম্পলিকেইটেড হওয়ার কথা না। প্রবাসীদের জন্যে পে-পাল হচ্ছে সব চেয়ে সিকিউয়রড এবং তাড়াতাড়ি মানি–ট্রান্সফারের উত্তম পন্থা। যাদের পে-পাল একাউন্ট নাই এবং যারা অন্যান্য ব্লগের সদস্য তারাও মুক্তমনার পে-পাল লিংকে গিয়ে (মাষ্টার্স অথবা ভিসা) ডেবিট কার্ড-ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন। আপডেইট থেকে বুঝা যাচ্ছে ব্লগ সদস্য ছাড়াও অনেক শুভানুধ্যায়ী সাহায্যের হাত বাড়িয়ে এগিয়ে এসেছেন। যে যেখানেই থাকুন, যারা এই লেখাটি পড়েছেন‌, নিজ নিজ সাধ্যমত সাহয্যের হাত বাড়িয়ে আসুন। মায়ের কাছ থেকে সব সময় সাহায্যের ডাক আসেনা। এখানে কোন প্রকার তর্ক বা ভুল বুঝাবুঝির অবকাশ নেই।

        • নৃপেন্দ্র সরকার সেপ্টেম্বর 25, 2010 at 10:38 অপরাহ্ন - Reply

          @আকাশ মালিক,

          মায়ের কাছ থেকে সব সময় সাহায্যের ডাক আসেনা। এখানে কোন প্রকার তর্ক বা ভুল বুঝাবুঝির অবকাশ নেই।

          আমার জন্য এটাই প্রথম মায়ের জন্য ডাক। এই ডাক শুনে কি চুপচাপ বসে থাকা যায়?

      • রামগড়ুড়ের ছানা সেপ্টেম্বর 25, 2010 at 11:25 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        আপি পোষ্ট আপডেট করছি না আবার পে-পাল লিংকে ঝামেলা হতে পারে বলে। আপনারা একটু রুবেলের লিঙ্কটি আপডেট হিসেবে জুড়ে দিন।

        পোস্টের শুরুতে আপডেট করে দিলাম। ঠিক আছেতো?

        • আদিল মাহমুদ সেপ্টেম্বর 26, 2010 at 12:40 পূর্বাহ্ন - Reply

          @রামগড়ুড়ের ছানা,

          ঠিক আছে, এবার আসল ধন্যবাদ।

  14. mytunebd সেপ্টেম্বর 25, 2010 at 12:47 পূর্বাহ্ন - Reply

    আদিল মাহমুদ ভাইকে অসংখ্য ধন্যবাদ এরকম জরুরি বিষয় পোস্ট করার জন্য।চেস্টা করছি কিছু করার জন্য।আপনার পোস্ট এর লিঙ্ক নিম্নে উল্লেখিত সাইটে দিয়েছি।

    http://www.facebook.com/MyTuneBDCom
    http://www.mytunebd.com/forum/viewtopic.php?f=17&t=532

  15. আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 8:19 অপরাহ্ন - Reply

    পে-পালের লিংকটা কাজ করছে না।

    • অভিজিৎ সেপ্টেম্বর 24, 2010 at 9:32 অপরাহ্ন - Reply

      @আদিল মাহমুদ,

      আপনি বোধ হয় পোস্ট এডিট করতে গিয়েছিলেন। এই পে-প্যালের কোড একটু সেন্সেটিভ উলাটা-পাল্টা কিছু করলেই ভ্যারা চ্যারা লেগে যায়।

      আপনি মূল পোস্টের লেখা এডিট ফেডিট যা করার করে লগ আউট করে ফেলেন (আপনি লগ ইন অবস্থায় থাকলে এডমিনের পক্ষে কোড এডিট করা সম্ভব নয়)। আমি একটু পরে কোড ঠিক করে দিব।

      • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 10:28 অপরাহ্ন - Reply

        @অভিজিৎ,

        তাই হবে।

        বিপ্লবের দেওয়া আপডেট দিয়েছিলাম।

        বেরিয়ে যাচ্ছি।

        • মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 24, 2010 at 10:31 অপরাহ্ন - Reply

          @আদিল মাহমুদ,

          পে-প্যালের কোড ঠিক করে দেয়া হয়েছে।

    • রামগড়ুড়ের ছানা সেপ্টেম্বর 24, 2010 at 11:15 অপরাহ্ন - Reply

      @আদিল মাহমুদ,অভিদা যেমন বলছেন তেমন ঝামেলার কিছু নেই। এডিট করার সময় খেয়াল রাখবেন line: হাবিজাবি : line এ অংশে যেন কিছু পরিবর্তন না হয়। এরকম দুটো অংশ আছে।

  16. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 24, 2010 at 6:18 অপরাহ্ন - Reply

    আপডেট (সেপ্টেম্বর ২৪, ২০১০) :

    পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে –

    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়
    ইরতিশাদ আহমেদ
    ফাতিমা মিনা
    আবুল কাশেম
    বিপ্লব পাল (Fosaac.tv)
    হাসান মাহমুদ (ফতেমোল্লা)
    সৈয়দ আহমেদ
    আশিক আহমেদ
    মীজানুর রহমান

    এ পর্যন্ত ১০৬৯.৭১ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ২৪, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন এবং আসছেন, সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

    • বিপ্লব রহমান সেপ্টেম্বর 24, 2010 at 6:38 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন,

      এ পর্যন্ত ১০৬৯.৭১ $ USD সংগৃহীত হয়ছে (সেপ্টেম্বর ২৪, ২০১০)।

      :clap2:

  17. ব্লাডি সিভিলিয়ান সেপ্টেম্বর 24, 2010 at 4:24 অপরাহ্ন - Reply

    একটা অশালীন মন্তব্য করি।

    এই হাইড্রো-এক্স নামের নিষিদ্ধ হিজবুত তাহরিরের সাম্প্রদায়িক সদস্যটি আমার ব্লগে প্রচুর উত্তম-মধ্যম খেয়ে আপাতত স্তব্ধ।

    এখানে মানবিক আবেদনের একটা পোস্টে সে খামোখা অপ্রাসঙ্গিক কথা বলে পুরো ব্যাপারটা নিয়েই একটা জগাখিচুড়ি পাকানোর চেষ্টা করছে। বিনোদন মাঝে মাঝে ভালো, কিন্তু, এখন ব্যাপারটা বিরক্তিকর।

    ধর্মান্ধদের নৈতিকতা নাকি ধার্মিকদেরই…

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 5:22 অপরাহ্ন - Reply

      @ব্লাডি সিভিলিয়ান,

      সবাইকে নিয়ে চিন্তা করে জবাব দিতে গেলে মূল আবেদন হারিয়ে যাবে। হাইড্রো-এক্স সাহেব অন্তত মানবিক ব্যাপারটুকু ধরতে পেরেছেন। সেটাই বা কম কি? যেখানে মাথা নেবার জন্য লোকে হুমকি দিচ্ছে, আদালতে সরকারী উকিল আরিফকে পরের সরকার এলে ফাঁসী দেবে বলে হুমকি দেয় সেখানে এর চেয়ে ভাল আর কি আশা করবেন?

      এই পোষ্ট কেউ একজন সামুতে রি-পোষ্ট করেছে। সেখানে নাকি নানান চটকদার কমেন্ট পড়েছে। কেউ মন্তব্য করেছে এমন বলে শুনেছি; “লাভ কি হল? সেই আল্লাহর কাছেই হাত পাততে হল”।

      আমুতে পোষ্টে মাইনাসও পড়েছে।

      • বিপ্লব রহমান সেপ্টেম্বর 24, 2010 at 6:00 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        সামুর লেখাটির লিংক এখানে…

        আমুর ফিচার পোস্টিটির লিংক এখানে…

        চলুক। :yes:

        • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 6:24 অপরাহ্ন - Reply

          @বিপ্লব রহমান, 🙂

          ধন্যবাদ সামুর লিংকের জন্য। কত বিচিত্র এই পৃথিবী আর আল্লাহর সৃষ্টি।

      • পৃথিবী সেপ্টেম্বর 24, 2010 at 8:25 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        “লাভ কি হল? সেই আল্লাহর কাছেই হাত পাততে হল”।

        বুঝলাম না, কি বুঝাইতে চাইল :-/

        • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 8:53 অপরাহ্ন - Reply

          @পৃথিবী,

          এসব মারফতি কথা বোঝার সাধ্য সাধারন মানুষের নাই।

          হতে পারে এরা কোনদিন মারা যাবে না বা অসূখ বিসুখে পড়ে কষ্ট পাবে না, হাসপাতালেও যেতে হবে না। কে বলতে পারে।

  18. Arifur Rahman সেপ্টেম্বর 24, 2010 at 4:19 অপরাহ্ন - Reply

    আদিল ভাইয়া, পোস্টির জন্য ধন্যবাদ। আপনার কাছে আমি কৃতজ্ঞ।

    • অভিজিৎ সেপ্টেম্বর 26, 2010 at 2:00 পূর্বাহ্ন - Reply

      @Arifur Rahman,

      মুক্তমনায় আপনাকে মন্তব্য করতে দেখে ভাল লেগেছে। নিয়মিতভাবে এখানে অংশগ্রহণ করলে খুশি হব। আপনার মায়ের আশু সুস্থ্যতা কামনা করছি।

      প্রতিদিনই পে প্যালের মাধ্যমে অনেকেই অর্থ সাহায্য পাঠাচ্ছেন। আমরা এখানেই তা নিয়মিতভাবে আপডেট করছি। ফাণ্ড রেইজিং শেষে আপনার সাথে যোগাযোগ করা হবে। আপনি আমাকে [email protected] (charbak আর bd এর মাঝে একটা আণ্ডারস্কোর আছে) এ মেইল দিতে পারেন, অথবা ফেসবুকে ম্যাসেজ দিতে পারেন।

  19. বিপ্লব রহমান সেপ্টেম্বর 24, 2010 at 4:01 অপরাহ্ন - Reply

    আপডেট:

    ‘বাই আ কার্টুন সেভ মাই মাদার’ শিরোনামে কার্টুনিস্ট আরিফুর রহমান ফেসবুকে এক ইমেইল বার্তায় আমাকে বলছেন:

    Dear
    We, the cartoonists rights network of Bangladesh is going to arrange a charity cartoon exhibition and cartoon sale to raise a fund for helping cartoonist ARIFUR’s mother, who is suffering from kidney failure and needs to transplant her kidney immediately, for this we the cartoonist of Bangladesh started donating their works. The exhibition will take place on the 1st of October at about 4pm in Chabir Hut, opposite to Dhaka Art Institute and known a patio of freedom. We are looking for any kind of your participation, especially one of your cartoon works which we can select or you can select for this purpose from your facebook or web gallery, can we do that? Please inform us as early as possible as we will reprint it on a presentable format that enhance people to buy and donate to help our ailing mother.

    Regards
    Kishore
    Affiliate leader Cartoonists Rights Network, Bangladesh
    [email protected]
    [email protected]
    +8802-01819186724

    @ আদিল মাহমুদ, এই আহ্বানসহ ইমেইল অ্যাডরেস ও ফোন নম্বরটুকু মূল লেখায় সংযোজন করতে পারেন। অনেক ধন্যবাদ। :yes:

  20. স্বাধীন সেপ্টেম্বর 23, 2010 at 8:38 অপরাহ্ন - Reply

    আমি এই সপ্তাহের মধ্য দিব। পে-পাল তেমন ব্যবহার করা হয় না, তাই পে-পাল একাউন্ট এ টাকা ছিল না। ব্যাঙ্ক থেকে টাকা ট্রান্সফারের জন্য দিয়েছি, ৬ দিন লাগবে ট্রান্সফার হতে। এলেই মুক্তমনার একাউন্টে দিয়ে দিব।

  21. মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 23, 2010 at 8:24 অপরাহ্ন - Reply

    আপডেট (সেপ্টেম্বর ২৩, ২০১০) :

    গতকাল পে প্যালের লিঙ্ক সংযুক্ত করার পর যাদের কাছ থেকে অনুদান পাওয়া গেছে –

    আকাশ মালিক
    ধীমান সাহা
    বৃন্দাবন কুণ্ডু
    মোঃ রেজওয়ানুল বাঁধন
    নাসিরউদ্দিন
    আদিল মাহমুদ
    প্রদীপ্ত মিত্র
    বন্যা আহমেদ
    অভিজিৎ রায়

    এ পর্যন্ত ৬০৮.৭৩ $ USD সংগৃহীত হয়ছে [লেনদেনগুলোতে পে-প্যালের কর বিযুক্ত করা হয়নি] (সেপ্টেম্বর ২৩, ২০১০)।

    যেসকল শুভানুধ্যায়ীরা এ ব্যাপারে সাহায্য করতে এগিয়ে এসেছেন এবং আসছেন, সবাইকে মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

    যারা এখনো সাহায্য করতে ইচ্ছুক, তাদের অনতিবিলম্বে উদ্যোগ নিতে আহবান জানানো হচ্ছে। এই সপ্তাহের পর হয়তো খুব বেশি দিন এই ফাণ্ডরেইজিং চালিয়ে যাওয়া হবে না।

    যারা ফেসবুকে লিঙ্কটি শেয়ার করেছেন তাদেরকেও মুক্তমনার পক্ষ থেকে ধন্যবাদ জানানো হচ্ছে।

    • দেবাশিস্‌ মুখার্জি সেপ্টেম্বর 23, 2010 at 9:39 অপরাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন, ভাই আমি বাংলাদেশেই থাকি।তাই যদি এখানকার ব্যাঙ্ক একাউন্ট নাম্বারটাই বেশি কাজের।আমার সামর্থ্য অতি সামান্য। তারপরও যতটুকু করতে পারি।
      আর সেই কার্টুন এর জন্য কে দায়ী আর এটি আসলেই বড় কোন অপরাধ কিনা তা আমরা পরেও যাচাই করতে পারবো।আগে আরিফ ভাইকে সাহায্য করি যাতে তার মাকে বাঁচানো সম্ভব হয়।

    • নৃপেন্দ্র সরকার সেপ্টেম্বর 24, 2010 at 3:14 পূর্বাহ্ন - Reply

      @মুক্তমনা এডমিন,
      আমার টাকা নিল না।
      আমার নাকি পেপ্যাল আকাউন্ট আছে। পাগলের প্রলাপ। আমাকে বলছে পেপ্যালে ডোনেট করতে। আমি কী করি এখন?

      • মুক্তমনা এডমিন সেপ্টেম্বর 24, 2010 at 3:24 পূর্বাহ্ন - Reply

        @নৃপেন্দ্র সরকার,

        পে-প্যাল একাউন্ট ছাড়াই ডোনেট করা সম্ভব। আপনার মাস্টার বা ভিসা কার্ড থাকলেই হল। অন্য অনেকেই তো পেরেছেন। আপনিও চেষ্টা করুন আবারো।

        প্রথমে ডোনেট বাটনে ক্লিক করুন। যে পেইজ ওপেন হবে তার একদম নীচে দেখবেন এই লেখা এসেছে –

        Don’t have a PayPal account?
        Use your credit card or bank account (where available). Continue

        সেখান থেকে কণ্টিনিউ লিঙ্কে ক্লিক করে অনুদান দিতে পারেন। লগ ইন সংক্রান্ত জিনিসগুলো ইগনোর করুন। তা হলেই হবে।

      • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 5:48 পূর্বাহ্ন - Reply

        @নৃপেন্দ্র সরকার,

        আমিও কিন্তু লগইন বা একাউন্ট ছাড়াই করি। খুবই সহজ। আপনার ই-মেল দিয়ে আগে কোন একাউন্ট খোলা হলে হয়ত এমন হতে পারে। একটা ডামি ই-মেল বানিয়ে নিতে পারেন।

    • সেন্টু টিকাদার সেপ্টেম্বর 24, 2010 at 12:40 অপরাহ্ন - Reply

      @ মুক্তমনা এডমিন

      (দুখিত, আগের মন্তব্যে পাস ওয়ার্ড ডালতে ভুলে গেছিলাম )

      আমার ক্রেডিট কার্ড নেই তাই পে পালের মাধ্যমে টাকা পাঠাতে পারিনি। গতকল্য আরিফুর রহমানের ডাচ বাংলা ব্যাঙ্কের আকাউন্ট নম্বরে টাকা পাঠিয়েছি(through electronic money transfer) এবং আজকে ব্যাঙ্কে (PT.BANK DANAMON , JAKARTA) খোঁজ নিয়ে জানতে পারলাম ট্রানসজ্যাকশন সাকসেসফুল।
      আরিফুর রহমানের মা জননির শীঘ্র আরগ্য কামনা করি।

  22. পৃথিবী সেপ্টেম্বর 23, 2010 at 6:49 অপরাহ্ন - Reply

    আর তা ছাড়া উনি দেশে খুব নাজুক অবস্থার মধ্যেই আছেন সম্ভবতঃ। মুক্তমনা থেকে একাউন্ট খুলে সাহায্য করা হচ্ছে জানলে দেখবেন হয়তো সেটা নিয়ে অযথাই জল ঘোলা করা হবে। মূল বিষয় ফেলে আবল তাবল ইস্যু তৈরি করার মতো লোকের ত অভাব নেই দেশে।

    অভিজিতদার এই কথার সাথে একমত। সাহায্য করলে সেটা যথাসম্ভব ডিসক্রীটলি করা উচিত।

  23. আদিল মাহমুদ সেপ্টেম্বর 23, 2010 at 5:15 অপরাহ্ন - Reply

    মুক্তমনা এডমিন ও রামগড়ুড়ের ছানাকে ধন্যবাদ পোষ্টটি ষ্টিকি করার জন্য, সবাইকে ধন্যবাদ সহানুভূতিমূলক প্রতিক্রিয়ায় জন্য।

    কাল দুপুর থেকে নিজে প্রচন্ড ব্যাস্ত হয়ে পড়ায় আর সময় দিতে পারিনি।

    আমার ব্লগে লিংক দিয়ে দিচ্ছি।

    • অভিজিৎ সেপ্টেম্বর 23, 2010 at 10:11 অপরাহ্ন - Reply

      @আদিল মাহমুদ,

      টাকা উঠানোর পর আরিফকে পাঠানোর সময় আপনার সহযোগিতা লাগবে। আপনার সাথে যেহেতু তার যোগাযোগ আছে, কিভাবে পাঠালে তার জন্য ভাল হয় সেটা নিয়ে আলোচনা করা দরকার হতে পারে। তবে সেগুলো এখানে ঘটা করে না আলোচনা করে ব্যক্তিগত ইমেইলেই সেরে নেব না হয়।

    • রামগড়ুড়ের ছানা সেপ্টেম্বর 24, 2010 at 8:30 অপরাহ্ন - Reply

      @আদিল মাহমুদ,

      মুক্তমনা এডমিন ও রামগড়ুড়ের ছানাকে ধন্যবাদ পোষ্টটি ষ্টিকি করার জন্য, সবাইকে ধন্যবাদ সহানুভূতিমূলক প্রতিক্রিয়ায় জন্য।

      মজার ব্যাপার,আজকাল অভিদা কাজ করলেও আমি ধন্যবাদ পাই!! আপনাকে বড় ধন্যবাদ বিষয়টি সবার নজরে আনার জন্য।

      • আদিল মাহমুদ সেপ্টেম্বর 24, 2010 at 8:51 অপরাহ্ন - Reply

        @রামগড়ুড়ের ছানা,

        ঠিক আছে, তোমার ধন্যবাদ কেড়ে নেওয়া হল।

        “শাফায়াত বাদে মুক্তমনা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাচ্ছি”।

  24. নিলাকাশ সেপ্টেম্বর 23, 2010 at 10:20 পূর্বাহ্ন - Reply

    আদিল ভাই, আপনার এই মানবিক পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ। আরিফের মায়ের আরোগ্য কামনা করি। আশা রাখি উনি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন। আমার ব্লগেও এই পোস্ট দিলে ভালো হয়। সাথে পে পাল একাউন্টের লিন্ক ও দেবেন। প্রবাসীদের ব্যবহার করতে সুবিধা হবে।

  25. miTTTir সেপ্টেম্বর 23, 2010 at 7:48 পূর্বাহ্ন - Reply

    আমার সাধ্য থাকলে অবশ্যই সাহায্য করতাম। তবে আর্থিক সাহায্য করতে না পারি, সমমনাদের মাঝে খবরটা ছড়িয়ে দিয়ে সাহায্য করবো।

  26. Hydro X সেপ্টেম্বর 23, 2010 at 3:43 পূর্বাহ্ন - Reply

    প্রথমত, রাসূল সা এর অবমাননার প্রতিবাদে সকল আন্দোলন ছিল প্রথম আলোর বিরুদ্ধে. আরিফ এটা ইন্টেনশনালি না করলেও প্রথম আলো এটা ছাপিয়েছিল ডেনমার্ক ও অন্যান্য দেশের সাথে সিনক্রোনাইস করে. যেখানে প্রথম আলো তার পাতায় প্রকাশিত যে কোন কিছুর জন্য দায়ী সেখানে কার্টুনিস্ট আরিফকে কেন ভুগতে হচ্ছে এবং প্রথম আলোকে কেন ছাড় দেয়া হচ্ছে?

    সোজা কথা প্রথম আলো কার্টুনিস্ট আরিফকে বলির পাঁঠা বানিয়ে ঠিকই তল্পিতল্পা নিয়ে সরে পড়েছে. সে মুসলমানদের অনূভুতিতে আঘাত দিয়ে তার ঝড় কার্টুনিস্ট আরিফের উপর দিয়ে বইয়ে দিয়েছে. এ সংক্রান্ত সকল মামলার ব্যায় অবশ্যই প্রথম আলোর বহন করা উচিত. কেন কার্টুনিস্ট আরিফের অসুস্হ মা কে চিকিত্সা দেয়ার জন্য বিশাল সম্পত্তির মালিক প্রথম আলোর মতিউর রহমানকে পাওয়া যাচ্ছে না? তার মত লোকেরা এরকম ২০ জনকে নিজ খরচে চিকিত্সা করাতে সক্ষম. আবার সরকার কেন কার্টুনিস্ট আরিফের বিরুদ্ধে করা অযাচিত (দায় যেখানে পত্রিকার) মামলায় হস্তক্ষেপ করছে না?

    রাসূল সা এর অবমাননার প্রতিবাদে প্রথম আলো বিরোধী আন্দোলনে আমিও শরিক ছিলাম কিন্তু সেই আন্দোলন তো আরিফের বিরুদ্ধে নয় বরং প্রথম আলোর বিরুদ্ধে ছিল. কার্টুনিস্ট আরিফ হয়ত আমাদের সহানুভূতি কে ঘৃণা করবেন কিন্তু সেটা আমার সমস্যা নয়. কার্টুনিস্ট আরিফের মার সহযোগিতায় ইনশা-আল্লাহ আমি আছি. তবে প্রথম আলোর এই হিপোক্রেসিতে মনটা খুবই খারাপ হয়ে গেল. আল্লাহ কার্টুনিস্ট আরিফ ও তার প্রানপ্রিয় মা কে সেইরকম উত্তম দান করুন যেরকম উত্তম আমরা আমাদের মা এর জন্য আশা করি.

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 23, 2010 at 5:04 অপরাহ্ন - Reply

      @Hydro X,

      আরিফের বিরুদ্ধে যারা খেপে উঠেছিলেন তারা আশা করি আপনার মত করে সবাই চিন্তা করবেন। আরিফ নিজে কোন ষড়যন্ত্রের সাথে জড়িত বা স্বীকার কিনা তা এখানে আমাদের বিবেচ্য নয়। যার যা মত সে নিয়ে আমরা তর্কে যাচ্ছি না।

      এখানের আবেদন সম্পূর্নভাবে একজন অসূস্থ অসহায় মায়ের জন্য।

      আপনাকে ধন্যবাদ।

    • পৃথিবী সেপ্টেম্বর 23, 2010 at 6:47 অপরাহ্ন - Reply

      @Hydro X, প্রথম আলো মোটেই কোন সাধু পত্রিকা না, তবে উক্ত কার্টুনের জন্য প্রথম আলোকে দোষারোপ করা হাস্যকর(কার্টুনের বিষয়বস্তু ও এ নিয়ে বিতর্ক সম্পর্কে আর কিছু বলতে চাচ্ছি না কারণ এটা স্রেফ সময় নষ্ট হবে, আপনারা এমন এক জগতে বাস করেন যেখানে মসজিদের খুতবায় কাফেরদের কল্লার দাম হাকা আর কাফেরদের প্রতিবাদকে অপবাদ আর অস্ত্র দিয়ে দমিয়ে রাখার নামই “বাক স্বাধীনতা”) আপনি তো বাংলা ব্লগগুলো ঘুরেন, আপনার নিশ্চয়ই জানার কথা “মোহাম্মদ বিড়াল” কার্টুনটা প্রথম আলোর অনেক আগেই জামায়াত-শিবিরের কিশোর কন্ঠ পত্রিকায় ছাপা হয়েছিল এবং একজন মাদ্রাসার ছাত্র সেই কৌতুক পাঠিয়েছিল। এরপরও সব দোষ প্রথম আলোর উপর চাপানোটা ভন্ডামোর নিকৃষ্ট দৃষ্টান্ত।

    • ফরিদ আহমেদ সেপ্টেম্বর 23, 2010 at 7:07 অপরাহ্ন - Reply

      @Hydro X,

      আরিফ এবং আরিফের মায়ের জন্য আপনার মানবিক সহানুভূতি সত্যিই প্রশংসাযোগ্য।

      সোজা কথা প্রথম আলো কার্টুনিস্ট আরিফকে বলির পাঁঠা বানিয়ে ঠিকই তল্পিতল্পা নিয়ে সরে পড়েছে. সে মুসলমানদের অনূভুতিতে আঘাত দিয়ে তার ঝড় কার্টুনিস্ট আরিফের উপর দিয়ে বইয়ে দিয়েছে

      আপনার সাথে আমি একমত যে, মোহাম্মদ বিড়াল সংক্রান্ত কোনো অপরাধ যদি ঘটে থাকে (আসলেই কি এটা কোনো অপরাধ?) তবে তার জন্যে আরিফ দায়ী নয়, মূল দায়ী হচ্ছে প্রথম আলো বা আলপিনের বিভাগীয় সম্পাদক। আরিফ আসলেই বলির পাঁঠা হয়েছে। এ নিয়ে মুক্তমনায় একটা লেখা লিখেছিলাম আমি ধর্মানুভূতির ধর্মকথা নামে।

      আপনার কাছে আমার প্রশ্ন হচ্ছে, মুসলমানদের অনুভূতি এত দুর্বল এবং স্পর্শকাতর কেন? এত সামান্য সামান্য বিষয়ে আপনাদের অনুভূতিগুলো এরকম অহেতুক আঘাতপ্রাপ্ত হয় কেন? অন্যকে দোষারোপ না করে আপনাদের কি নিজেদেরই উচিত না অনুভূতির এই প্রবল স্পর্শকাতরতাটাকে পরিশুদ্ধ করা?

    • Hydro X সেপ্টেম্বর 23, 2010 at 8:18 অপরাহ্ন - Reply

      @আদিল, ফরিদ ও পৃথিবী,

      অপরাধের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললে অবশ্যই এই মানবিক আবেদন আরেক দিকে মোড় নিবে. একজন মানুষ, একজন অসহায় মা মারা যাচ্ছেন এটাই মূল বিষয়. কার্টুনিস্ট আরিফ কে ঘৃণা না করে বোল্ড প্রতিবাদ করা উচিত প্রথম আলোর প্রতি. বাঙ্গালী আজব এক জাত, তারা আরিফকে ঠিকই গালি দেয় কিন্তু প্রথম আলো ছাড়া আর কোন পত্রিকা পড়ে না. প্রথম আলো গ্রিভেন্স চ্যানেল করে ঠিকই আরিফকে ফাঁসিয়ে এখনও মুসলমানদের ঘরে শোভা পাচ্ছে ও বিষবাষ্প ছড়িয়ে যাচ্ছে. সবাই বলে প্রথম আলো ঠিক খারাপ না দোষ তো ওই কার্টুনিস্টের. কিন্তু একটু চোখ মেলে দেখলে বোঝা যায় আসলে কি.

      এপোলো হসপিটাল তো খুবই ব্যয়সাপেক্ষ, কার্টুনিস্ট আরিফ কিভাবে এত অর্থ সংগ্রহ করবেন?

  27. ভবঘুরে সেপ্টেম্বর 23, 2010 at 1:30 পূর্বাহ্ন - Reply

    খুবই হৃদয় ছুয়ে যাওয়া ঘটনা। আমাদের সবারই সাহায্য করা উচিত। আর সেটা করা উচিত মানবতার প্রতি আমাদের স্বত:স্ফুর্ত আকর্ষন থেকেই।

  28. জাহিদ রাসেল সেপ্টেম্বর 22, 2010 at 10:09 অপরাহ্ন - Reply

    পেপাল একাউন্ট দিলে অনেক প্রবাসীর টাকা পাঠাতে সুবিধা হবে!

  29. স্বাধীন সেপ্টেম্বর 22, 2010 at 8:57 অপরাহ্ন - Reply

    লেখাটা ফেইসবুকে ছড়িয়ে দেওয়া হোক।

    • নৃপেন্দ্র সরকার সেপ্টেম্বর 22, 2010 at 9:01 অপরাহ্ন - Reply

      @স্বাধীন, ভাল প্রস্তাব।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 22, 2010 at 9:11 অপরাহ্ন - Reply

      @স্বাধীন,

      অনেক ধন্যবাদ, ফেসবুক বিষয়েও আমি একেবারেই আনাড়ী। আপনিই করে দিন না পে-পাল সেটাপের পর?

      • স্বাধীন সেপ্টেম্বর 22, 2010 at 9:16 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        ফেসবুক বিষয়েও আমি একেবারেই আনাড়ী।

        খুব খারাপ কথা। এটা ব্লগিং এর চেয়েও সহজ কাজ। আর আপনার লেখার নীচেই দেখুন ফেইসবুকের একটি আইকন আছে। আপনার কাজ শুধু সেটাতে ক্লিক করা, অবশ্য যদি আপনার কোন ফেইসবুক একাউন্ট থেকে থাকে :-/ ।

        শেয়ার করার জন্য পে-পাল সেটাপের জন্য অপেক্ষা করার দরকার নেই। এখনই শেয়ার দিতে পারেন। পে-পাল সেটাপ হলে না হয় আবার দেওয়া যাবে।

  30. স্বাধীন সেপ্টেম্বর 22, 2010 at 8:56 অপরাহ্ন - Reply

    পোষ্টটি কিছুদিন স্টিকি করা হোক।

    অভি’দা

    আপনার বা মুক্তমনার পে-পালে মুক্তমনা বা অন্য প্রবাসীরা যারা সাহয্য দিতে চান সেগুলো একত্র করে তারপর পাঠানো যেতে পারে। পে-পালের লিঙ্কটুকু দিয়ে দিন তাহলে।

    আর আমরা সবাই এগিয়ে আসি আরিফের জন্য। আরিফের এখনো মামলাগুলো থেকে মুক্তি না পাওয়াটা চরম হতাশাজনক। যা হোক এই পোষ্টে এই বিষয়ে কথা না বাড়িয়ে বরং আমরা আরিফকে সাহায্যের জন্য কতটা করতে পারি সে চেষ্টাই করি।

  31. অভিজিৎ সেপ্টেম্বর 22, 2010 at 7:28 অপরাহ্ন - Reply

    এটা ভাল উদ্যোগ। আমার ব্লগ বা অন্য কোথাও আরিফের জন্য পে পাল একাউণ্ট সেট করা হয়ে থাকলে আমাদের জানাতে পারেন। আমার মনে হয় প্রবাসে থাকা বাঙালিরা অনেকেই এগিয়ে আসবেন।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 22, 2010 at 7:31 অপরাহ্ন - Reply

      @অভিজিৎ,

      আমার ব্লগ নো মডারেশন ব্লগ হওয়ায় সেখানে এমন উদ্যোগ নেবার কেউ নেই। তবে খোলা হলে ডোনেট করার মত লোকজন আছেন।

      তাই আমরা এখানে খুলে দিতে পারলে ওনারাও এগিয়ে আসতে পারেন।

      আমি এ বিষয়ে কিছুই জানি না, তাই আপনাদের শরনাপন্ন হওয়া।

      • অভিজিৎ সেপ্টেম্বর 22, 2010 at 7:44 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ,

        পে পাল একাউন্ট তৈরি করতে অসুবিধা নেই। কিন্তু মুশকিল হল আরিফ সাহেব মুক্তমনার সাথে সেভাবে সংশ্লিষ্ট নন। আমাদের পক্ষ থেকে একাউন্ট খুলায় উনার আপত্তি আছে কিনা সেটাও জানা দরকার। আর তা ছাড়া উনি দেশে খুব নাজুক অবস্থার মধ্যেই আছেন সম্ভবতঃ। মুক্তমনা থেকে একাউন্ট খুলে সাহায্য করা হচ্ছে জানলে দেখবেন হয়তো সেটা নিয়ে অযথাই জল ঘোলা করা হবে। মূল বিষয় ফেলে আবল তাবল ইস্যু তৈরি করার মতো লোকের ত অভাব নেই দেশে। তাই হুট করে কিছু না করাই ভাল হবে।

        অরারিফ সাহেবের কাছ থেকে বলিষ্ঠভাবে সম্মতি না পাওয়ার আগ পর্যন্ত ব্যক্তিগত উদ্যোগগুলোই আপাততঃ বহাল থাকুক।

        • আদিল মাহমুদ সেপ্টেম্বর 22, 2010 at 8:34 অপরাহ্ন - Reply

          @অভিজিৎ,

          আমি সে বিষয়ে পূর্ন সতর্ক আছি। ওকে ভালভাবে জিজ্ঞাসা করে পূর্ন সম্মতি নিয়েই পোষ্ট দিয়েছি। অযাচিত পরোপকার অনেক সময়ই অনেকে ভাল চোখে দেখে না।

          ওর ই-মেল আপনার কাছে ফরোয়ার্ড করছি।

          আপাততঃ এইটুকু পেষ্ট করছি।

          ভাইয়া,

          আপনি যেটা ভাল মনে করেন, সেটাই করুন।
          আমার কোন কিছুতেই আপত্তি নাই।আমার ও তাই মনে হয় দলবদ্ধভাবে করলে অনেক ভাল হবে।
          আমার মা কে বাঁচাতে যা কিছু করে দরকার, আমি তার সব ই করতে রাজি আছি।

          আমি চেস্টা করে যাব, মা কে বাঁচাতে।
          আপনাদের সহযোগিতার কথা আমার আজীবন মনে থাকবে।

          আরিফ

          • অভিজিৎ সেপ্টেম্বর 22, 2010 at 11:12 অপরাহ্ন - Reply

            @আদিল মাহমুদ,

            নতুন একাউণ্ট করার সময় নেই। যে একাউন্টের মাধ্যমে আমরা নির্মল সেনকে সাহায্য করেছিলাম, সেটাই আরিফের মাকে সাহায্য করার জন্য ব্যবহার করা যায়। পে-প্যালের লিঙ্ক পোস্টে জুড়ে দিলাম।

            জরুরী কাজে বেরুতে হচ্ছে এখনই। লিঙ্কটি কাজ করছে কিনা তা পরীক্ষা করার সুযোগ পাইনি। শুভানুধ্যায়ীরা ফিডব্যাক দিলে বাধিত হবো।

    • রামগড়ুড়ের ছানা সেপ্টেম্বর 22, 2010 at 7:43 অপরাহ্ন - Reply

      @অভিজিৎ দা,
      পোস্ট টা কিছুদিনের জন্য “স্টিকি” করলে কেমন হয়?

  32. নৃপেন্দ্র সরকার সেপ্টেম্বর 22, 2010 at 7:08 অপরাহ্ন - Reply

    আদিল মাহমুদের বিষয়টি ভালভাবে তুলতে পেরেছেন। এখন অপেক্ষা করছি পেপ্যালের ব্যবস্থাটার জন্য।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 22, 2010 at 7:13 অপরাহ্ন - Reply

      @নৃপেন্দ্র সরকার,

      আরিফ বেশ লাজুক ধরনের ছেলে বলেই আমার মনে হয়েছে। তাকে শুধু মামলার পেছনেই লড়তে গিয়ে যে আর্থিক সংকটের মুখোমুখি হতে হয়েছে তার সামান্য কিছু বিবরন শুনে আমি তখনই কিছু সাহায্যের প্রস্তাব দিয়েছিলাম। সে তখন সংকোচ বশতঃ সায় দেয়নি।

      এখন তো আর ক্ষুদ্র ব্যাক্তিগত সংকোচে ভোগার সময় নেই।

      খুবই দূঃখের ব্যাপার হত যেখানে হয়ত অনেকেই সাহায্য করতে পারতেন শুধু সময়মত না জানার জন্যই সাহায্য করতে পারলেন না?

      আপনাকে অনেক ধন্যবাদ।

  33. রৌরব সেপ্টেম্বর 22, 2010 at 5:35 অপরাহ্ন - Reply

    পে প্যালের ব্যবস্থা করতে পারলে ভাল হবে।

  34. বিপ্লব রহমান সেপ্টেম্বর 22, 2010 at 2:52 অপরাহ্ন - Reply

    @ আদিল মাহমুদ, খুবই মন খারাপ করা ঘটনা। আরিফের মা’র দ্রুত আরোগ্য কামনা। :rose:

    তবে এ ধরণের সাহায্যর জন্য ব্যাংক অ্যাকাউন্ট নম্বর+ ফোন নম্বর উল্লেখ করা জরুরি। মূল লেখায় তা বোল্ড আকারে প্রকাশ করতে পারেন।

    • আদিল মাহমুদ সেপ্টেম্বর 22, 2010 at 5:16 অপরাহ্ন - Reply

      @বিপ্লব রহমান,

      ধন্যবাদ।

      একাউন্ট দিলাম, আমার কাছে ওর ফোন নং নেই, ই-মেল এই যোগাযোগ।

      • সেবা সেপ্টেম্বর 23, 2010 at 8:10 অপরাহ্ন - Reply

        @আদিল মাহমুদ, ভাইয়া আরিফের মা কে অবশ্যই সাহায্য করা উচিত।
        কিন্তু আপনি যদি মানবাধিকার নিয়ে কথা বলতে চান তবে বলবো , আপনি যে লিখেছেন, “মোহাম্মদ বিড়াল ঘটিত একটি নির্মল বিনোদনের কার্টুন আঁকতে গিয়ে নিরীহ ছেলেটিকে আচমকা মুখোমুখি হতে হয়েছিল এক নিষ্ঠুর ও দানবীয় শক্তির বিরুদ্ধে প্রায় একা?” সেটা একদমই ভুল। কারন এটা দেশের মুসলিম জনতার জন্য অনেক বড় আঘাত। যে এতগুলো মানুষের মনে আঘাত দিতে পারে সে অনেক বড় অপরাধী এতে কোন সন্দেহ নেই।আপনি religion মানেন না, সেটাতে কেউ কিছু বলবে না, কিন্তু আরেকজনকে নিয়ে বিদ্রুপ করা, সেটা ও কি মানবধিকার লঙন এর পরযায়ে পরে কিনা, আপনার কাছে প্রশ্ন রইলো??????

        • আদিল মাহমুদ সেপ্টেম্বর 23, 2010 at 8:37 অপরাহ্ন - Reply

          @সেবা,

          এই বিশ্রী বিতর্কে যাবার কোন ইচ্ছে আমার এখানে নেই। খুব সংক্ষেপে বলতে গেলে এটা ব্যাক্তিগত ইন্টারপ্রেটেশনের ব্যাপার। মান সম্মান, শ্রদ্ধা ভালবাসা এসব গায়ের জোরে পাওয়া যায় না, আবার গায়ের জোরে কেরে নেওয়াও যায় না। নবী মোহাম্মদ আসলেই তেমন শ্রদ্ধার সর্বোচ্চ আসনে আসীন হলে এই আরিফের এক কার্টুন নিয়ে তোলপাড় করাটা কি হাস্যকর ব্যাপার হয়ে দাঁড়ায় না? বাংলাদেশ আর আমেরিকাকে আক্রমন করে দখল করার হুমকি দিলে আমেরিকা দুনিয়া তোলপাড় করবে নাকি অট্টহাসি দেবে?

          আরিফ নিজে বলেছে যে তার তেমন কোন উদ্দেশ্য ছিল না। মেনে নেওয়া না নেওয়া আপনার ব্যাপার।

          এভাবে ইন্টারপ্রেটশন করতে গেলে অনেক কিছুরই নানান মানে বের করা যায়। প্রথম আলোয় বের হলেইধর্ম আক্রান্ত আর শিবিরের পত্রিকায় বের হলে নির্মল বিনোদন এ জন্যই হয়।

          আপনাকে এবার ক্ষুদ্র একটি প্রশ্ন। দেশে আরিফের তূল্য আর কোন অপরাধী ছিল না? আমাদের চোখের সামনে খুনী, ধর্ষনকারী, জনগণের পয়সা লুটে খাওয়া নেতা এরা গন্ডায় গন্ডায় ঘুরে বেড়াচ্ছে না? এদের বিরুদ্ধে জেহাদী ভাইদের এমন জোশ দেখা যায় না কেন? আরিফ এক কার্টুন এঁকে বড় অপরাধী নাকি এই গোত্র বড় অপরাধী? ধর্মানুভূতির অস্তিত্ব কেবল বোরখা পরার অধিকার, কোন ছবি ছাপা হল এসবে কেন সীমাবদ্ধ থাকে?

          • সেবা সেপ্টেম্বর 23, 2010 at 9:36 অপরাহ্ন - Reply

            @আদিল মাহমুদ, “আরিফ নিজে বলেছে যে তার তেমন কোন উদ্দেশ্য ছিল না”!!! দারুন বলেছেন!!! আপনি নিশ্চই কাউকে খুন করে বলবেন, আমার খুন করার ইচ্ছা ছিল না!!!!!!! আর আদালত কি তাই মেনে নিবে!!! বা যাকে খুন করা হয়েছে তার পরিবার কি মেনে নিবে!!!!!!!! :lotpot:

            আর ধর্ম হচ্ছে যার যার ব্যাপার, এটা হাস্যকর এবং কারটুন আকার বিষয় না। আপনি মানেন না, সেটা আপনার ব্যাপার, কিন্তু কোনো ধর্ম কে ব্যাঙগ করার কোনো অধিকার আপনার নেই!!!!! তাহলেই সাম্প্রদায়িকতা সৃষ্টি হবে।
            আর “খুনী, ধর্ষনকারী, জনগণের পয়সা লুটে খাওয়া নেতা” এর বিরুদ্ধে আপনি কি করেছেন??? শুধু তো আজীবন আরেকজনের দোষ বলে গেলেন!!!!

            • অঞ্জন সেপ্টেম্বর 25, 2010 at 12:53 পূর্বাহ্ন - Reply

              @সেবা,
              ‌‌‍‍‍‍‌” ধর্ম নিয়ে বেশি বাড়াবাড়ি করিও না।”
              সেবা নামের আড়ালের ব্যক্তিটি কি তা জানেন না, না মানেন না!
              এখানে ধর্ম নিয়ে অহেতুক বিতর্ক বাঞ্ছনীয় নয়।
              আপাতত আরিফের মায়ের সুস্থ হয়ে ওঠা নিয়েই কথা হোক।

            • ফাহিম রেজা সেপ্টেম্বর 25, 2010 at 1:21 পূর্বাহ্ন - Reply

              @মুক্তমনা মডারেটরদের অনুরোধ করবো এই পোষ্টে সেবাদের মত ‘কথায় কথায় অন্তরে ঘা লাগা’ মানুষদের মন্তব্যগুলো অনুমোদন না করার জন্য। তাদের জন্য তো অন্যান্য অনেক ব্লগ সাইট খোলা আছে, যেখানে তারা তাদের ‘নরম দিল’ নিয়ে মাতামাতি করতে পারেন। মুক্তমনায় এদের প্রশ্রয় দিয়ে পরিবেশ নষ্ট করার কি দরকার? এদের সাথে বিতর্ক করাটাও সময়ের অপচয় ছাড়া আর কিছু নয়।

            • আদিল মাহমুদ সেপ্টেম্বর 25, 2010 at 2:09 পূর্বাহ্ন - Reply

              @সেবা,

              আপনার সাথে অপ্রাসংগিক বিতর্কে যাবার কোন অভিপ্রায় এখানে আমার নেই আগেই বলেছি।

              আপনার কাছে অসূস্থ কোন মৃত্যুপথযাত্রী মানূষের চিকিতসার চেয়ে কে কার কার্টুন এঁকেছে তা নিয়ে হৈচৈ করা বা আনন্দ করাও বড় হতে পারে (দেখছি আবার দিলখোলা হাসি দিচ্ছেন বীর দর্পে) আমার বা অনেকের কাছে তা নয়।

              আমার কথা এখানে কিভাবে আসে তা বোধগম্য নয়, আর আপনি আজীবন আমার পাশে থেকে আমার যাবতীয় কার্যাবলি পর্যবেক্ষন করেছেন এই মূল্যবান তথ্যও আমার জানা ছিল না। তাও বলি, আমি কারো বিরুদ্ধেই তেমন কিছু করতে পারিনি, আপনার কথা ঠিক। তবে তাই বলে চোখের সামনে পরীক্ষিত রাঘব বোয়াল ফেলে শুধুমাত্র সন্দেহের বশে চুনোপুটি শিকারে নামার মত গন্ডমুর্খ আমি নই।

              ধর্ম যার যার ব্যাপার এটা মেনে নিলে তো কোন সমস্যা ছিল না। ধর্ম যার যার ব্যাপার হলে আবার রাষ্ট্রীয়ভাবে ধর্ম ঘোষনা করা হয় কিভাবে? সংবিধান কেটে কেন ধর্মের সিল মারতে হয়? সেই কাজ করার আগে সাচ্চা ধার্মিকরা আল্লাহ খোদাকে ডাকতে পারছিলেন না, নাকি? রাষ্ট্র কি কোন ব্যাক্তি যার নিজের ইচ্ছা আছে?

              আপনার যা ইচ্ছে মনে করতে পারেন, দয়া করে আর আজে বাজে অপ্রাসংগিক মন্তব্য করে সবার বিরক্তি উতপাদন করবেন না। আমি কারো কমেন্ট মুছে দেওয়া খুব রুড মনে করি।

          • Shyam Chanda সেপ্টেম্বর 24, 2010 at 10:38 পূর্বাহ্ন - Reply

            @আদিল মাহমুদ,

            সেবা’র প্রশ্নের যথার্থ উত্তরের জন্য ধন্যবাদ। একটু যোগ করতে চাই। ব্যক্তি স্বাধীনতা সবচেয়ে বড় মানবাধিকার। যে ব্যবস্থা (রাষ্ট্র / সমাজ / প্রতিষ্ঠান) ব্যক্তিকে রক্ষা না করে ধর্মকে রক্ষা করার জন্য শক্তি প্রয়োগ করে সেটি দুর্বৃত্তিক এবং সংবিধান লঘনকারী।

    • Arifur Rahman সেপ্টেম্বর 24, 2010 at 4:16 অপরাহ্ন - Reply

      @বিপ্লব রহমান, ধন্যবাদ

      • বিপ্লব রহমান সেপ্টেম্বর 24, 2010 at 8:59 অপরাহ্ন - Reply

        @Arifur Rahman,

        আপনাকে এখানে দেখে খুব ভালো লাগছে। আপনার মা’র দ্রুত আরোগ্য কামনা। :rose:

  35. আসরাফ সেপ্টেম্বর 22, 2010 at 12:50 অপরাহ্ন - Reply

    বাবা আমাদেরকে ফেলে দিয়েছিল কিন্তু মা আমদেরকে ফেলেদেন নি। কারন- তিনি যে মা। মায়ের সাথে কি কখনও কার তুলনা হয়?! মা কি কখনও সন্তান কে ফেলতে পারে?!

    অনেক বছর পরে চোখ দিয়ে এক ফোঁটা আশ্রু গড়াল।
    আমার মা বেঁচে আছেন। বাবাও ছেড়ে যাননি।

    কিন্তু আমার অসহায়ত্বও এভাবেই আমাকে পীড়া দেয়।

    • bimal bhattacharya সেপ্টেম্বর 24, 2010 at 3:24 অপরাহ্ন - Reply

      @আসরাফ, আমার মা নেই, আমার মা ২ বছর আগে ILD – তে মারা গেছেন মাতর ৬৩ বছর বয়সে। আরিফ ভাই এর চেষটা সফল হোক আললার করুনা ওনার সাথে আছে। সব থেকে জীবনে বড় পাওনা হল মায়ের আশীরবাদ।
      বিমল

  36. Russell সেপ্টেম্বর 22, 2010 at 11:12 পূর্বাহ্ন - Reply

    হুমম আমিও বুঝতেছিনা কিভাবে শুরু করা যায়, কেউ যদি জানে তাহল এগিয়ে আসুক।

    ধন্যবাদ আপনাকে জানানোর জন্য। দেখি কি করা যায়।

মন্তব্য করুন