পোষ্টমর্ডানিজমের শুরু সেখান থেকে, যেখানে এসে বাস্তবতার দর্পনে ক্লাসিসিজম, রিয়ালিজম আর রোমান্টিসিজম বাকহারা হয়ে পরে। পোষ্টমর্ডানিজম মানে প্রচলিত সাহিত্য থেকে নজর সরিয়ে এমন এক সৃষ্টির সন্ধানে ধেয়ে যাওয়া যেখানে খুলে যাবে মুক্ত চিন্তার শত রুদ্ধদ্বার, দ্যুতি ছড়াবে ভাষার সাধারন শব্দ ভান্ডার, যোগাযোগ বাড়বে কবিতার সাথে পাঠকের, কবির এবং কবিতার।
সে সকল তত্ত্ব যার উত্পত্তি ভাষাভিত্তিক, মনোজাগতিক, প্রাচিন প্রাচ্য দার্শনিকতা ও বাম রাজনীতির বুদ্ধি ভিত্তিক সংগ্রাম থেকে উদ্ভব পোষ্টমর্ডানিজম সেসবের পূনঃভাবনার রেখা পথ ধরে হাটতে চায়। পালাতে চায় অতীতমূখীনতা থেকে, দৃঢ় হেটে যেতে চায় ভবিষ্যত অভিমূখে কোটারি ভিত্তিক সাহিত্যিক অনুপান ভেঙে প্রবল ভাবে অস্বীকার করে চলে আসা সকল মহান শিল্পরীতি নীতি, গন্ডিবদ্ধ চেতনা থেকে মুক্তি দিতে চায় পাঠকের ভাবনাকে।

আটলান্টিকের দুপারে ষাটের দশকে যখন এই মত প্রবল হচ্ছিল যে কবিতা ক্রমে দুবোর্ধ্য, অতীতপ্রিয় আর সংযমী হয়ে উঠছে তখন চলমান সকল ফর্ম ভেঙে ফেলে কবিতাকে গোঁড়াদের হাত থেকে মুক্ত করার তাড়না থেকে জন্ম নেয় পোষ্টমর্ডানিজম। মূলত তখন লক্ষ্য করা গিয়েছিল যে চলমান সকল ধারার খ্যাতিমান বাহকেরা ক্রমে গোঁড়া হয়ে উঠেছিলেন, ক্রমাগত গোঁড়াদের হাতে নির্দিষ্ট ফর্মে বন্দি হয়ে পড়ছিল কবিতা তার সকল সৌন্দর্য নিয়ে, পোষ্ট মর্ডানিস্টরা তা থেকে মুক্তি চাইছিলেন। কবিতার উত্তরণে তখন নেতৃত্ব দিচ্ছিলেন নতুন ক্রিটিসিজম এর গুরুরা। যারা নিজেদের স্বয়ংসিদ্ধ, যুক্তিঋদ্ধ এবং প্যারাডক্সিক্যাল ভাবতেন। স্বভাবতই ভাবনা হিসেবে এটি খুবই চালু যে তাদের হাত ধরে কবিতা দ্বান্ধিক দৃশ্যায়নের সাথে প্রতিকায়নের উপর ভর করে অর্থনীতির গতি রসায়নের ভিত্তায়ন ঘটাচ্ছিল, চুড়ান্ত ভাবে এটি ভবিষ্যত বিমূখ বলেই ভাবা হচ্ছিল।

স্বভাবতই প্রশ্ন উঠে আসে প্রায় সাবেকী মর্ডানিস্টদের উদ্ভাবিত তরিকাগুলির কি হলো তখন! ক্যাপিটালিজমের বিকল্প নিয়ে বা আধুনিক রাষ্ট ভাবনা নিয়ে পাউন্ড বা লরেন্সের ভাবনাগুলোরই বা কি গতি! বিপরীতমূখী এই আন্দোলনগুলি যদিও তখনো চলছিল, কিন্ত ততদিনে এর অসংগঠিত রুপটা প্রকট হয়ে উঠেছে। এর প্রতিক্রিয়ায় ইংল্যান্ডে জন্ম নিল নিও রোমান্টিসিজম। আর ইউরোপ জুড়ে Milosz, Kundera, Ponge ও Herbert এর রাজত্ব তখনো যদিও চলছিল কিন্তু একমঞ্চে দাড়ানোর মতো কোন কারন বা কমন ফিলসফি না থাকায় মর্ডানিজম তত্ত্বের পক্ষে বুদ্ধিভিত্তিক যে স্টান্ড গড়ে উঠার কথা ছিলো সেটি আর হয়ে উঠল না। ফলে যে শূন্যতা সৃষ্টি হলো তা পূরণ করতে এগিয়ে এলো পোষ্টমর্ডানিস্টরা।

মূলত চারটি ভিত্তির উপর ভর করে দাড়িয়েছে পোষ্টমর্ডানিজম। এগুলো যথাক্রমে আলোচনা করা হলো…

১। প্রতিকায়নের বিরোধিতাঃ সাংস্কৃতিক তুলাদন্ডের মাপকাটিকে অস্বীকার করে পূর্ববতী সকল শিল্প যা মহান সৃষ্টি বলে স্বীকৃত তাকে বাতিলের ঘোষনা দিয়ে তার উদ্দেশ্য বা কীর্তিটিকে প্রশ্নের মুখোমুখি করে সকল নৈতিকতা, এথনিক সত্বা, লিঙ্গ বৈষম্য না মেনে র্যািডিকেল সাহিত্য চর্চার সকল চৌহদ্ধি মাড়িয়ে সবার উপরে মানুষ সত্যের জয়জয়কার ঘোষনাই পোষ্ট মর্ডানিজমের প্রতিকায়নের বিরোধিতার মুল উদ্দেশ্য।

২। যুক্তিহীনতাঃ পোষ্টমর্ডানিজম কোন যুক্তি প্রতিষ্টার লক্ষ্য নিয়ে এগোতে চায়নি। সাধারন ভাবে শ্রেষ্টত্বের যে সংজ্ঞা পোষ্ট মর্ডানিজম তা মানতে চায়নি। জীবন ও শিল্পের যে দ্বান্ধিকতা তার মাত্রায় ভর করে পরাবাস্তবাতার মিশেল বা বহুমূখী সমাপ্তির সন্ধান খুজতে চান পোষ্ট মর্ডানিস্টরা। চুড়ান্ত সিদ্ধান্ত নেবার দায়টা পাঠকের উপরই চেড়ে দিতে চান তারা। তারা পাঠকের পছন্দনীয় মতের প্রতিষ্টার অগ্রাধিকার চান। পাঠক খুজে নিক কবিতায় তার স্পেস। নিঃশ্বাস ফেলার জায়গা।

৩। ফর্মহীনতাঃ বিশিষ্ট মর্ডানিস্টরা কবিতায় সুর, ছন্দ আর সৌন্দর্যচর্চার বহুমূখীনতা নিয়ে কাজ করেছিলেন। পোষ্টমর্ডানিজম সে ধারাটিকে ভেঙে ফেলতে চাইল। আর তাই আবেগকে রুপদানের ক্ষেত্রে তারা ফলো করল সার্বজনীন গল্প বলার স্টাইল, কৌতুক উদ্দীপক বা হাস্যরসাত্বকাতার, কখনোবা উপস্থাপন করল প্রচলিত কোন ধ্যানধারনার মতো করে যা তেমন কোন অর্থবোধক নয়। আর তাতে মিশ্রন হযে এল নানা সামাজিক, সাংস্কৃতিক উপজীব্য।

৪। জনপ্রিয়তাঃ পোষ্টমর্ডানিজরা চাইল তাদের সৃষ্টি জনপ্রিয় হয়ে উঠুক। তাই তারা ফলো করল সাধারন গণমানুষের কথ্যভাষা, কখনো বা প্রচলিত সাধারন শব্দ সমষ্টি। আর তা বৃহত্তর জনগোষ্টির কাছে আকর্ষনীয় নিস্পৃহ ভংগিতে উপস্থাপনের মাধ্যমে বাস্তবতার কঠিন অনুষঙ্গগুলি আঙুল দিয়ে দেখিয়ে দেয়াই হল মূখ্য উদ্দেশ্য। মোট কথা এমন মিডিয়া ইমেজ সৃষ্টি করা যাতে মাত্রাগত পরিবর্তনের মাধ্যমে বুদ্ধিবৃত্তির কঠিন ইটে নির্মিত শিল্পবাড়িটাকে সজোরে নাড়িয়ে দেয়া যায়।

অনেক পাঠকই পোষ্টমর্ডান কবিতাকে কোন কবিতা বলে স্বীকার করতে চান না। পোষ্টমর্ডানিজমের সংজ্ঞাটিকেও মানতে চান না তারা। এর কারন হিসেবে চিহ্নিত করা হয় কতিপয় পোষ্টমর্ডানিজের স্ব তরিকায় নির্মিত কাব্য সৃষ্টি সমূহকে। যা মূখ্যত তাদের সুবিধার জন্যে পোষ্টমর্ডান বলে দাবি করেন। কিন্তু তা বলে পোষ্ট মর্ডানিজরা দমে যায়নি। জীবন ও তত্ত্ব এড়িয়ে তাদের হাতে জন্ম নিয়েছে এবং নিচ্ছে অসাধারন সব সৃষ্টি। হয়ত খুব দ্রতই আবার পরিত্যক্ত হবে এ মতবাদ পুরোনো সকলের মতো। তবু পোষ্ট মর্ডানিজম শিল্পকে প্রাত্যাহিক লোকমানুষের দোরগোড়ায় নিয়ে আসার যে সফলতা দেখিয়েছে সেটিই তাকে আয়ু দেবে বহুদিন।

Meaningful Love by John Ashbery

What the bad news was
became apparent too late
for us to do anything good about it.

I was offered no urgent dreaming,
didn’t need a name or anything.
Everything was taken care of.

In the medium-size city of my awareness
voles are building colossi.
The blue room is over there.

He put out no feelers.
The day was all as one to him.
Some days he never leaves his room
and those are the best days,
by far.

There were morose gardens farther down the slope,
anthills that looked like they belonged there.
The sausages were undercooked,
the wine too cold, the bread molten.
Who said to bring sweaters?
The climate’s not that dependable.

The Atlantic crawled slowly to the left
pinning a message on the unbound golden hair of sleeping maidens,
a ruse for next time,

where fire and water are rampant in the streets,
the gate closed—no visitors today
or any evident heartbeat.

I got rid of the book of fairy tales,
pawned my old car, bought a ticket to the funhouse,
found myself back here at six o’clock,
pondering “possible side effects.”

There was no harm in loving then,
no certain good either. But love was loving servants
or bosses. No straight road issuing from it.
Leaves around the door are penciled losses.
Twenty years to fix it.
Asters bloom one way or another.