একটি রাত ও একটি স্বপ্নের প্রতিক্ষায় (বেশ্যা-2)

একটি রাত ও একটি স্বপ্নের প্রতিক্ষায়

রাত ১টা। চারিদিকের কোলাহল রাতের অন্ধকারের সাথে মিশে গেছে। মাঝে মাঝে গাড়ির হর্ন আর নিজের হার্টবিট ছাড়া আর কিছুই শুনতে পাই না সফেলা। টানা ৬ ঘন্টা গাড়িতে থাকার দরুন গাড়ির শব্দটি খুবই সাধারণ ঠেকছে অথচ এই শব্দকে সে একদিন মোটেও সহ্য করতে পারত না। স্মৃতির পাতায় ভেসে ওঠে পাশের বাড়ির সবদার শেখের মেয়ের বিয়ের কথা। সেবার দু’দুটো বাস এসে প্রায় সফেলার উঠোনে এসে থামলো, শব্দে তো প্রায় জানটার যায় যায় অবস্থা। সফেলা সেদিন সবদার শেখকে প্রাণ ভরে গালি দিয়েছিল। গালিটাই যে তার একমাত্র সম্বল! সবদার সাহেবদের কাছে যেমন সফেলারা অতি তুচ্ছ, সফেলার গালির কাছে তেমনি সারা দুনিয়া তুচ্ছ- সফেলাকে যারা চেনে এ বিষয়ে তাদের মধ্যে কোন দ্বিমত ঘটবে না। তাই তো সফেলা সুযোগ পেলেই এই কৃতিত্বটা কাজে লাগাই।

বাসটি তেল পাম্পে এসে থামলো। সফেলার ডান পাশের লোকটি প্রসাব করার জন্য তড়িঘড়ি করে নেমে পড়লো, বাম দিকের লোকটি নড়েচড়ে বসলো। এদের দু’জনার সহায়তাই আজ সফেলা অন্ধকারকে গ্রাস করে চলেছে পিসাচদের ক্যাম্পে। ওরা ইচ্ছে মত তাকে ভোগ করবে, প্রয়োজনে থাকতেও হতে পারে কয়েক রাত- বিনিময়ে টাকা; কিন্তু কত দেবে ওরা! দেহের ওপর অনেক ধকল যাবে ভাবতেই মুখ শুখিয়ে যায় সফেলার। সে ধকল না হয় সয়লাম কিন্তু কত দেবে ওরা- মনে মনে ভাবে সফেলা। তাকে যা দেয়া হবে তার দুই ভাগ আবার যাবে এই দালালদের পকেটে। প্রতিটা কারবারে মধ্যস্তকারীরা সবথেকে বেশি সুফল ভোগ করে, এই বেশ্যা বাজারেও তার ব্যতিক্রম ঘটে না। দালালদের সহায়তা ছাড়া যে সফেলার পক্ষে আর কোন পাটি ধরা সম্ভব না। বেশ্যা বাজারে তার দাম পড়ে গেছে। একটা সময় ছিল যখন আগে থেকেই দামাদামী করে পা বাড়ানো যেত। কিন্তু এখন আর আগের সেই রুপ-যৌবন নেই। শরীরে রস না থাকলে মাছি বসবে কেন! তাই দামাদামী করতে গেলে হটিয়ে দেয় সকলে। ১০ বছর পূর্বেকার কথা মনে পড়তেই সফেলার মুখে কিঞ্চিৎ হাসি ফুটে ওঠে। এক সাহেব গোছের মানুষ…! সফেলার বয়স তখন ২০। রসে ভরা যৌবন দেখে সাহেব তো একেবারে পাগলপ্রায়! সাহেব হলে কি হবে- লোকটি পাজি-নচ্ছড়; বৌ-বাচ্ছা রেখে চলে আসে সফেলার কাছে, সফেলাও খাসামাল, চেয়ে বসে ৫০০ টাকা। লোকটি এক কথাতেই রাজি। সফেলা টানা নিঃশ্বাস ছাড়ে নিজের অজান্তেই। এ সমাজটাই হচ্ছে নচ্ছর। এ সমাজস্থ প্রতিটি লোক বেশ্যা অথচ ভারটা বইতে হয় সফেলার মত গুটি কতক অসহায় নারীকে। রাত হলেই কত লোক যে লাইন জমাই তাদের দরজায় তা সফেলা বেশ ভালো করেই জানে; রাত হলে সমাজের কত হর্তা-কর্তারাও লালা ফেলতে ফেলতে বেশ্যা বাড়ীর সন্ধান করে। ওরাই বড় বেশ্যা অথচ সকাল হবার সাথে সাথে যেন এক একজন ধোয়া তুলসী পাতা।

গাড়ীর শব্দ ভোঁতা হয়ে আসছে ক্রমশঃ। ভিতরের বাতিগুলো এখন বন্ধ। সকলে বোধহয় ঘুমাচ্ছে। বামের সিটে বসে থাকা দালালটির হাত আর নড়ছে না। রাস্তায় হালকা আলো-ছায়া সফেলাকে ভেংচি কেটে দ্রুত সরে পড়ছে। রাতের নিরব আত্মা তাকে শাসিয়ে যাচ্ছে ঘন ঘন। দিনের আলো সফেলার গায়ে কাঁটা তারের মতন বিঁধে; অপমানে, লজ্জায় কুকড়ে যায় তার সর্বাংগ, অথচ রাতের পৃথিবীতে সে খুবই স্বাভাবিক। দিনের আলোই যারা ভালো মানুষের মুখোস পরে সভ্যতার নকশা তৈরি করে রাতে তাদের উলংগ চেহারা দেখে সফেলার খুব করুনা হয়। সফেলা তো এই সমাজের-ই একজন, সমাজের প্রতিটা মানুষের সাথে পাল্লা দিয়ে সেও বেঁচে থাকতে চাইছে; মোদ্দা কথা টিকে থাকাটাই এখানে সব। কোন জগতটা তবে বেশী সত্যি- রাতের নাকি দিনের! যদি রাতের হয় তবে সফেলাতো অন্যায় কিছু করছে না। বেঁচে থাকার জন্যই আর পাঁচটা ব্যবসায়ের মতন দেহ ব্যবসা করে, দৈহিক তাড়না কিম্বা ভোগ বিলাসিতার জন্য নই, স্রেফ বেঁচে থাকার জন্যই; এক্ষেত্রে দেহ তার ব্যবসায়ের মূলধন; কিন্তু সমাজের সভ্য মানুষগুলো তো তার কাছে আসে দেহের গন্ধে, মাংসাশী প্রাণীর মতন খাবলে-খুবলে খায়…, সুখের নেশায় মাতাল হয়ে আঁচড় কেটে দেয় নারীর ভেতরে বাহিরে। বেশ্যা শব্দটা যদি এতটাই ঘৃণার হবে তবে আসল বেশ্যা তো ওরা যারা ঘন্টায় ঘন্টায় মুখোশ পাল্টায়, রাজত্ব করে ভন্ড সভ্যতার। [সফেলা হয়ত জানে না, সমাজের একটি বিশেষ শ্রেণীর প্রয়োজনে এই সভ্যতা প্রতিনিয়ত ভল পাল্টায়, মানবতার ভান ধরে চুষে খায় একটি শ্রেণীকে; মানুষে মানুষে তৈরী হয় বিভেদ, এই বিভেদ ধনী-গরীবদের মাঝে, সুবিধাপ্রাপ্ত-নিগৃহীতদের মাঝে, এবং যারা বিশ্বায়ন থেকে সুফল লাভ করেছে ও প্রান্তসীমায় জীবন-যাপন করছে তাদের মাঝে। শ্রমবিভাজনের যুগে মানুষে মানুষে যে সাম্যতা ছিল, জ্ঞান চর্চা বৃদ্ধির সাথে সাথে তার তারতম্য ধটেছে; জ্ঞান চর্চা হয়েছে একটি বিশেষ শ্রেণীর মৌলিক অধিকার- শোষনের মস্ত হাতিয়ার!

প্রাচীন সভ্যতা ছিল নারী ক্রেন্দ্রিক যেখানে বেশ্যালয় ছিল না; নারীরা ছিল পুরুষের মতই সাংসারিক জীব। পরবর্তীতে ধর্মের অকৃত্রিম সহযোগিতায় পুরুষরা নারীকে করলো কোনঠাসা। আধুনিক সভ্যতা হয়ে উঠলো সর্বাংশে পুরুষদের সভ্যতা, ধর্মতন্ত্র হয়ে উঠলো পুরুষতন্ত্রের আরেকটি নাম মাত্র। পুরুষদের ভোগে ভিন্নতা আনার জন্য নারীকে করা হল পণ্য; ভেতরে ভেতরে বেশ্যাবৃত্তিকে আনন্দের সাথে গ্রহণ করলেও নিজের ঘরের মেয়েরা যাতে এ ব্যবসায়ে যেতে আগ্রহ না দেখাতে পারে এ জন্য কৌশলে বেশ্যাদেরকে সমাজের বাইরে রাখা হল। বেশ্যাবৃত্তিকে কোন দেশেই স্বভাবিকভাবে গ্রহণ করা হয়নি অথচ এদের দ্বারা অর্থনীতিকে চাঙ্গা করে চলেছে অনেক দেশ- থাইল্যান্ড তার জলন্ত প্রমাণ। বেশ্যাবৃত্তি এখন আন্তর্জাতিক ব্যবসা। শিক্ষিত সমাজের অনেকেই আজকাল ভিন্ন ভিন্ন দেহের গন্ধ নিতে ভিন্ন ভিন্ন দেশে ছুটি কাটাতে যায়। বর্তমানে যুব সমাজকে রক্ষায় বেশ্যালয়ের গুরুত্বকে স্বীকার করে নেয়া হয়েছে। বলা হয়ে থাকে- ‘Brothel is the Safety-valve of the Society’! তাই যদি হয় তবে সফেলাকে সমাজের বাইরে বাস করতে হবে কেন!]
এতসব বোঝেনা সফেলা। এত বোঝবার জ্ঞান তার নেই। সমাজের শিক্ষিতরা তার কাছে জ্ঞান দিতে যায় না, যায় তাদের পাশবিক চেতনাকে উগরে দিতে। এদেরকে অজ্ঞ করে না রাখলে যে বড় ক্ষতিটা তাদেরই হবে। অন্ধকারে থাকে বলেই সফেলা জানে মানুষ কতটা হিংস্র হতে পারে।

গাড়ীটা মেইন রোডের এক কোনায় থামলো- ১০ মিনিটের বিরতি। দুয়েকটি দোকান এখনো খোলা। বাম পাশের লোকটি বিড়ি কিনতে নেমে যায়, সফেলা বুকের কাপড়টা ঠিক করে আলোর দিকে মুখ বের করে দেয়, চোখ পড়ে ল্যাম্প পোস্টের আলোয় চকচক করতে থাকা সিনেমার পোস্টারের দিকে। অর্ধ-উলঙ্গ নায়িকাদের খুঁটিয়ে দেখে সফেলা। সমাজের এই উঁচু শ্রেণীর বেশ্যাদের দেখে হিংসে হয় তার। সমাজে এদের বেশ কদর আছে, টাকাও পায় ঢের বেশী। আচ্ছা এরা কি সুখ পাই, নাকি আমার মত ব্যথায় কুঁকড়ে যায়- মনে মনে ভাবে সফেলা। প্রচন্ড সুখে যখন কাস্টমারদের মরে যেতে ইচ্ছে করে তখন তীব্র বেদনায় সফেলা খুব কষ্ট করে জানটাকে ধরে রাখে। ২৫ বছরের বেশ্যা জীবনে মাসিকের সময় যে শান্তিটুকু পেয়েছে সে, এছাড়া আর অবসর মেলেনি জীবনে। প্রথম যে বার মাসিক হয়, কি গালিটাই না দিয়েছিল মাসিককে। কি ভয়ানক রক্ত দলা বেঁধে শরীর থেকে নেমে আসে, তলপেট ব্যথায় কুঁকড়ে যায়, নারী জীবনে এর থেকে অভিশপ্ত আর কিইবা হতে পারে! তখন কি জানতো সফেলা এই বিভৎস ঘটনাটাই তার জীবনে সবথেকে সাধনার হবে!
রাত ২টা। সফেলার মনে হচ্ছে গাড়িটা অন্ধকারকে আঁকড়ে তর তর করে বয়ে চলেছে অজানা এক শঙকার দিকে। বাড়ীতে তার ৮ ও ১০ বছরের মেয়ে দুটো একা। ছেলেটা ৬ মাস ধরে জেলে। ছাড়াতে অনেক টাকা লাগবে। পুলিশের মন ভরানোর মত বয়স ও টাকা কোনটাই তার নেই। ছেলেটা গেছে, এখনও সময় আছে মেয়ে দুটোকে রক্ষা করার। সফেলা অনেক ভেবে-চিন্তে সীদ্ধান্ত নিয়েছে, আজকের রাতটিই হবে তার বেশ্যা জীবনের শেষ রাত; ওরা যে টাকা দেবে তা নিয়েই মেয়ে দুটোকে সংগে করে এ সমাজের কোন এক গর্তে আশ্রয় খুজে নেবে। টাকার কথা মনে হতেই হার্টবিটটা বেড়ে যায় সফেলার। বুক থেকে দালালের হাতটি হটিয়ে নিজের হাতটি শক্ত করে চেপে ধরে সেখানে যেন জানটা বেরিয়ে না যায়। আচ্ছা কত দেবে ওরা!নাকি খালি হাতেই ফিরতে হবে- এই সংশয়টি তার সকল সংশয়কে পিছনে ফেলে পথ রুদ্ধ করে দাঁড়াই। একটা সময় ছিল যখন ওরা রূপের ঝলক দেখে দু’হাত ভরে দিত। তাইতো বেশ্যা বাজারে সকলে হিংসে করতো সফেলাকে। এমনকি সতী-স্বাধী নারীরাও আড়ালে সফেলার মত হতে চাইতো। আর আজ ঝুলন্ত শরীর দেখে সকলে চোখ ফিরিয়ে নেই। এ ব্যবসায়ে কচি দেহ বিকোয় বেশি। তাইতো সুযোগ পেলেই প্রতারণা করে সবাই, সফেলাকে সয়তে হয় নিরবে- এ প্রতারণার যে কোন বিচার নেই, আদালত নেই, আর থাকলেই বা কি লাভ! এদের করুনাতেই যে সফেলারা বেঁচে থাকে! আর জীবন? টানা নিংশ্বাস ছাড়ে সফেলা। এ সমাজ যে জুজু পাসন্ডরূপী সৃষ্টিকর্তাকে খাড়া করেছে তার হাতে যে পরকালেও মুক্তি মিলবে না!

গাড়ী এসে থামলো গন্তব্যে। দালাল দু’জনের পিছন পিছন সফেলাও নেমে পড়ল হিড় হিড় করে। আচ্ছা কত দেবে ওরা- ফিসফিসিয়ে বলল নিজেকে। বেশ কয়েক কদম হাঁটার পর পৌছাল পিশাচদের ক্যাম্পে। কড়া নাড়তেই ভেতর থেকে একটা ঝাঁঝালো কন্ঠস্বর ভেসে আসলো, ‘কে?’ সফেলার বাম পাশের লোকটি একটু বিনয়ের সুরে বলল, ‘আমরা, মাল লইয়া আইছি’। ভেতর থেকে আর কোন সাড়া শব্দ আসে না। সফেলা ধৈর্য্যের বাধ ভেংগে বলল, ‘কত দেবে ওরা?’ ডান দিকের লোকটা খিঁচুনি দিয়ে বলল, ‘চুপ কর খানকি মাগি, উহ্ তর সইছে না!’ ভেতর থেকে একটা তৃপ্ত কন্ঠস্বর ভেসে এল, ‘আজ আর দরকার নেই; আমরা কম বয়সী এক মাগি পাইছি। অন্যদিন নিয়ে এসো’। দালাল দু’জন পিছন দিকে পা বাড়ায়; সফেলা মাথা ধরে বসে পড়ে আরো এটি নষ্ট রাত, আরো একটি স্বপ্নের প্রতিক্ষায়;-কিন্তু কত দেবে ওরা?

জন্ম সন : ১৯৮৬ জন্মস্থান : মেহেরপুর, বাংলাদেশ। মাতা ও পিতা : মোছাঃ মনোয়ারা বেগম, মোঃ আওলাদ হোসেন। পড়াশুনা : প্রাথমিক, শালিকা সর মাধ্যমিক বিদ্যালয় এবং শালিকা মাদ্রাসা। মাধ্যমিক, শালিকা মাধ্য বিদ্যালয় এবং মেহেরপুর জেলা স্কুল। কলেজ, কুষ্টিয়া পুলিশ লাইন। স্নাতক, রাজশাহী বিশ্ববিদ্যালয় (ইংরেজি অনার্স, ফাইনাল ইয়ার)। লেখালেখি : গল্প, কবিতা ও নাটক। বই : নৈঃশব্দ ও একটি রাতের গল্প (প্রকাশিতব্য)। সম্পাদক : শাশ্বতিকী। প্রিয় লেখক : শেক্সপিয়ার, হেমিংওয়ে, আলবেয়ার কামু, তলস্তয়, মানিক, তারাশঙ্কর প্রিয় কবি : রবীন্দ্রনাথ, জীবননান্দ দাশ, গ্যেটে, রবার্ট ফ্রস্ট, আয়াপ্পা পানিকর, মাহবুব দারবিশ, এলিয়ট... প্রিয় বই : ডেথ অব ইভান ঈলিচ, মেটামরফোসিস, আউটসাইডার, দি হার্ট অব ডার্কনেস, ম্যাকবেথ, ডলস হাউস, অউডিপাস, ফাউস্ট, লা মিজারেবল, গ্যালিভার ট্রাভেলস, ড. হাইড ও জেকিল, মাদার কারেজ, টেস, এ্যনিমাল ফার্ম, মাদার, মা, লাল সালু, পদ্মা নদীর মাঝি, কবি, পুতুল নাচের ইতিকথা, চিলে কোঠার সেপাই, ভলগা থেকে গঙ্গা, আরন্যক, শেষের কবিতা, আরো অনেক। অবসর : কবিতা পড়া ও সিনেমা দেখা। যোগাযোগ : 01717513023, [email protected]

মন্তব্যসমূহ

  1. ফালগুন ডিসেম্বর 6, 2010 at 9:01 পূর্বাহ্ন - Reply

    যাযাবর ঠিকই বলেছেন।

  2. যাযাবর মে 29, 2010 at 8:53 পূর্বাহ্ন - Reply

    এটা বলা ঠিক হবে না যে ধর্মের “ক্যাচাল” যারা করছে তারা শিল্প সাহিত্যকে ভুলে যাচ্ছে। শিল্প সাহিত্য নিয়ে যুক্তি তর্ক করার, বা সবিচার মন্তব্য করার বেশি উপযোগিতা দেখি না। এটা অনুভব করার, উপভোগ করার ব্যাপার। আমি মোজাফফর সাহেবের এই লেখা ও এর আগের লেখা পড়েছি, উপভোগও করেছি। হয়ত লেখককে জানান উচিত ছিল এই অনুভূতির কথা। কিন্তু মন্তব্যের সংখ্যা দিয়ে কারও মনের ভেতরের ঝোঁক কি সেটা বলা ঠিক হবে না। মন্তব্য ছাড়াও “কতবার পঠিত” হয়েছে সেটা দিয়েও তো মাপা যায় পাঠকের উৎসাহ বা সংখ্যা।

  3. বিপ্লব পাল মে 29, 2010 at 8:32 পূর্বাহ্ন - Reply

    সাহিত্য সংস্কৃতির পাঠকরা মুক্তমনাতে খুব বেশী আসে না-এখানে ধর্ম এবং দর্শন নিয়েই ডিবেট বেশী হয়। যাইহোক-আমাদের সাহিত্য গ্রুপে সবার আমন্ত্রন থাকল। এখানে মুক্তমনার সাহিত্য ধর্মী লেখা দু চারটি ছারলে সাহিত্য পাঠক কিছু পাবেন।

  4. সাইফুল ইসলাম মে 29, 2010 at 2:48 পূর্বাহ্ন - Reply

    এই রকম অসাধারন একটি গল্প আর মন্তব্য মাত্র দুটো। দুঃখ জনক।
    যাই হোক, আপনি কিন্তু বসে থাকবেন না। আপনার গল্প বলার ভঙ্গি, রচনাশৈলী সত্যিই চমৎকার। আপনার কাছ থেকে নিয়মিত লেখা চাই।
    ভাল থাকবেন।

    • অভিজিৎ মে 29, 2010 at 3:23 পূর্বাহ্ন - Reply

      @সাইফুল ইসলাম,

      এই রকম অসাধারন একটি গল্প আর মন্তব্য মাত্র দুটো। দুঃখ জনক।

      আসলেই তাই। ধর্ম আর সেইকেন্দ্রিক খুব স্থুল বিষয় নিয়ে ক্যাচাল করতে করতে শিল্প সাহিত্যের সব কিছু বোধ হয় ভুলেই যাচ্ছি আমরা।

      • যাযাবর মে 29, 2010 at 9:13 পূর্বাহ্ন - Reply

        @অভিজিৎ,

        ধর্ম আর সেইকেন্দ্রিক খুব স্থুল বিষয় নিয়ে ক্যাচাল করতে করতে শিল্প সাহিত্যের সব কিছু বোধ হয় ভুলেই যাচ্ছি আমরা

        ধর্মকে ধর্মবাদীরাই স্থুল বিষয় বানিয়েছে স্থুল দাবী করে আর স্থুল যুক্তি দিয়ে। কিন্তু তাদের সঙ্গে তর্ক করাকে স্থুল বিষয় নিয়ে ক্যাচাল বলাটা ধর্মের সমালোচকদের খাটো করা হয়। ধর্ম মানুষের জন্য যে বিরাট সমস্যা নিয়ে এসেছে তাতে ক্যাচাল না করে উপায় নেই। ধর্মের জঞ্জালকে সতরঞ্চির নীচে ঝাড় দিয়ে লুকিয়ে রাখা যায় না। কাউকে না কাউকে ধর্মবাদীদের কুযুক্তি, অযৌক্তিক দাবীকে খন্ডন করার নোংরা কাজটি করতে হবে। তা না হলে তাদের বৈধতা আর শক্তি উত্তরোত্তর বৃদ্ধি পাবে। সবচেয়ে বড় কথা এই ক্যাচালের জন্যই অনেকে যারা সারা জীবন ধর্মের মগজ ধোলাই পেয়ে বড় হয়েছেন তারা সত্যটা ধীরে ধীরে বুঝতে পারছেন। এই ক্যাচাল করে যেতেই হবে। অনেকে বেড়ার উপরে বসে না থেকে যুক্তির দিকে পড়ে গেছেন এই ক্যাচালকারীদের জন্যই। কেউ তো ঘোড়ার ডিমের দাবীকে খন্ডন করার জন্য সময় ব্যয় করবে না। যেটা আমাদের জীবনকে গভীর এবিং নেতিবাচক ভাবে প্রভাবিত করছে সেটার মুখোমুখী হতেই হবে। এটা এড়িয়ে যাওয়ার অবকাশ নেই। পাশাপাশি শিল্প সাহিত্য চলুক তার আপন গতিতে। দুটো তার নিজ নিজ রাস্তায় এগোক। একটার সঙ্গে অন্যটার কোন সঙ্ঘাত তো দেখি না।

  5. নিদ্রালু মে 26, 2010 at 10:35 অপরাহ্ন - Reply

    অসাধারণ গল্প।

  6. আফরোজা আলম মে 26, 2010 at 10:05 পূর্বাহ্ন - Reply

    অপুর্ব ! এক’কথায় দারুণ হয়েছে। সমাজের অন্ধকার চিত্র ফুটিয়ে তোলার ব্যপারে আপনার লেখায়
    একটা মুনশিয়ানার পরিচয় আছে। গল্প দেবেন এমন মাঝে মাঝে। এতো কঠিন কঠিন রচনার ভিড়ে আপনার লেখেটা একটা নির্মল বাতাস বয়ে আনল। 🙂

মন্তব্য করুন