[৪৬] শ্বশুর-পুত্রবধূর(পালিত) মত যদি ইসলাম বাবা-মেয়ের(আপন) বিয়েকেও স্বীকৃতি দিত তবে জাকির নাইকের মত ডিজিটাল নবীদের সম্ভাব্য ব্যাখ্যাটি হত ‘‘আমরা জানি, গাছের ফল খওয়ার প্রথম অধিকার, গাছের মালিকের। তাছাড়া পবিত্র কুরানে কোখাও বলা নেই যে নারীকে শুধুমাত্র তার বাবার সাথেই বিয়ে বসতে হবে। ইসলাম পুরুষের উপর নারীর অর্থনৈতিক দায়িত্ব অর্পন করেছে বিধায় তাদের সুখ-শান্তির কথা চিন্তা করে আল্লাহপাক এই বিশেষ অপশনটি রেখেছেন। কারন নিজের বাবার চেয়ে কখনই কোন পুরুষ কোন নারীর ভাল চাইতে পারে না, তাই নিজের বাবার সাথে অধিক সুখে থাকাটা নারীদের জন্য যুক্তিসঙ্গত। আর আজকের চিকিৎসা বিজ্ঞানের কাছ থেকে আমারা জানতে পেরেছি, যে মানুষের এমন কিছু দুরারোগ্য রোগ আছে যা বংশগতির মাধ্যমে বিস্তার পায় যা শুধুমাত্র এই প্রথা মেনে একটি নির্দিষ্ট গন্ডির মধ্যে সীমাবদ্ধ রাখা সম্ভব । আশাকরি, বিষয়টি পরিষ্কার হয়েছে………।’’

[৪৭] চাইনিজ- বাঙ্গালির(নিম্নবিত্ত ব্যতিত) প্রিয় খাবার।

[৪৮] প্রশ্নহীন আনুগত্যের চেয়ে যুক্তিমুলক বৈরিতা ঢের প্রেরনাময়ী।

[৪৯] ‘সরকার’ হল এমনই এক রাষ্ট্রীয় সমস্যা যা নির্মূলে ‘রাষ্ট্রের’ গঠন সম্ভব নয়।

[৫০] প্রত্যেক মানুষই নিজেকে ব্যতিক্রম বলে দাবী করতে ভালবাসে। অথচ এই একটি দাবীই তাদেরকে ব্যতিক্রমহীন প্রমানে যথেষ্ট।

[৫১] বাঙ্গালির অর্ধেক জীবন কাটে সঙ্গম ও সন্তান প্রতিপালনে। তবু আজও আমরা একটি পরিশুদ্ধ প্রজন্ম প্রসবে পুরোপুরি ব্যার্থ।

[৫২] সব কালেই কিছু উর্বর মস্তিষ্ক কিছু ভ্রান্তির পৃষ্ঠপোষকতা করে থাকে।

[৫৩] ছোট ছোট ঘটনা থেকে একটি বড় ধারনার জন্ম হয়।

[৫৪] পরিচয়পর্বকালীন সময়ে ‘করা’ শব্দটি শুধুমাত্র অর্থ উপার্জনের মাধ্যম অথবা সেই মাধ্যমে জড়িত হওয়ার প্রস্তুতিপর্বকে বুঝায়। ‘’ছেলে বিদেশে থাকে’’ -এখানে ”থাকা”টাও তাই একটি কর্ম।

[৫৫] ‘‘আমি ও আমার’ শব্দদ্বয় হল পৃথিবীর সকল স্বার্থপরতার উৎস।

[৫৬] আমাদের খুদ্র জীবনটা যে কতটা দীর্ঘ তা জানতে জীবনে অন্তত এক মাস জেল খাটা প্রয়োজন।

[৫৭] কাজের বদলে যদি কথার মাধ্যমে রাষ্ট্রের উন্নতি ঘটত তবে আমরা(বাঙ্গালিরা) পৃথিবী থেকে অন্তত একশ বছর এগিয়ে থাকতাম।

[৫৮] সমাজে যে যতটা প্রতিষ্ঠিত, সাধারন মানুষের নিকট তার বানী ততটাই মুল্যবান।

[৫৯] মানুষ সফলতার পেছনের ব্যর্থতাকে মনে রাখে, প্রয়োজনে উদাহরন স্বরুপ ব্যবহার করে। কিন্ত ব্যর্থতার পেছনের সফলতাগুলো অতি স্মরণশীলদের ও স্মরণে থাকে না।

[৬০] এই অনিশ্চয়তার সমাজে পুষ্ট হতে ধূর্ততা লাগে, আর সমাজকে পুষ্ট করতে লাগে যোগ্যতা।

(১ম পর্ব) (২য় পর্ব) (৩য় পর্ব) আশারাখি চলবে……