ড. ম আখতারুজ্জামানের মুখোমুখি : বাংলাদেশের প্রেক্ষাপটে বিবর্তনবাদ

ড. ম আখতারুজ্জামানের মুখোমুখি : বাংলাদেশের প্রেক্ষাপটে বিবর্তনবাদ



ছবিঃ
ড. ম আখতারুজ্জামান


ডঃ ম আখতারুজ্জামান বাংলাদেশে বিবর্তনবিদ্যার উপর  হাতেগোনা মুষ্টিমেয় বিশেষজ্ঞদের একজন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগে অধ্যাপনা করেছেন দীর্ঘদিন, কাজ করেছেন বিভাগীয় চ্যায়ারম্যান হিসেবেও।  তিনি বায়োটেকনলজী গবেষণা ইন্সটিটিউটের প্রাক্তন পরিচালক।  দেশ বিদেশের প্রখ্যাত জার্নালে তার গবেষণাপত্র প্রকাশিত  হয়েছে। ছাত্র-ছাত্রীদের জন্য নিবেদিতপ্রাণ এ শিক্ষক  অবসর নেবার আগপর্যন্ত নিরলসভাবে কাজ করে গেছেন উদ্ভিদবিদ্যা বিভাগের সাইটোজেনেটিক্স গবেষণাগারের প্রধান হিসেবে।  গবেষণার পাশাপাশি তিনি বাংলায় বিজ্ঞানকে জনপ্রিয় করার ক্ষেত্রেও একজন শীর্ষস্থানীয় কান্ডারী।  মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে জীববিজ্ঞানের উপর পাঠ্যপুস্তক রচনার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য লিখেছেন  কোষবিদ্যা, বংশগতিবিদ্যা, কোষবংশগতিবিদ্যা এবং বিবর্তনবিদ্যা সহ অসংখ্য পুস্তক।  তার বাংলা একাডেমী থেকে প্রকাশিত বিবর্তনবিদ্যা বইটি ১৯৯৮ সালে শ্রেষ্ঠ বিজ্ঞানপুস্তক হিসেবে পুরস্কৃত হয়েছে।  চার্লস ডারউইনের বিখ্যাত ‘অরিজিন অব স্পিশিজ’ গ্রন্থটি তিনি প্রথমবারের মত বাংলায় অনুবাদ করেন ‘প্রজাতির উদ্ভব’ শিরোনামে। এছাড়াও তার করা অনুবাদের তালিকায় আছে Beryl Williams –এর জীবাণু থেকে ঔষধ এবং স্টিভ জোন্সের জিনের ভাষা সহ অনেক গ্রন্থ।  এর বাইরে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য তিনি কাজ করেছেন;  উদার, প্রগতিশীল এবং স্যেকুলার ব্যক্তিত্ব হিসবেও তিনি চিন্তাশীল মহলে  সুপরিচিত।


ডারউইন দিবস ২০০৯ কে কেন্দ্র করে বন্যা, অভিজিৎ এবং বিপ্লব মুখোমুখি হন ড. আখতারুজ্জামানের সাথে হঠাৎ করেই।  আলাপচারিতায় উঠে আসলো বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য…


 



(১)


 


 


(২)


 


 


(৩)


 

About the Author:

অভিজিৎ রায়। লেখক এবং প্রকৌশলী। মুক্তমনার প্রতিষ্ঠাতা সম্পাদক। আগ্রহ বিজ্ঞান এবং দর্শন বিষয়ে।

মন্তব্যসমূহ

  1. রুদ্রাভ এপ্রিল 25, 2013 at 7:53 পূর্বাহ্ন - Reply

    বাংলাদেশে মৌলবাদ এর সাথে প্রগতিশীল মানুষের সংঘর্ষের এই ক্রান্তিকালে ডারউইনতত্ত্বের দের্শতবার্ষিকী পালন এবং মুক্তমনায় বিবর্তনবিষয়ক লেখাসমূহের প্রকাশ বেশ প্রতিকী হয়ে উঠেছে।বিবর্তনতত্ত্ব আমাদের স্কুল কলেজ এর পাঠ্যপুস্তক এ অনেক আগেই স্থান পেলে বাংলাদেশ এর সামাজিক রাজনৈতিক অঙ্গনের চিত্র আজ অন্যরকম হতে পারত তা অধ্যাপক আক্তারুজ্জামান এর এই সাক্ষাত্কারটিতে তা ফুটে উঠেছে।

    বিবর্তনবাদ মৌলবাদীদের স্বার্থপরিপন্থী তা তারা ভালোভাবেই জানে এবং বিবর্তনবাদকে রুখার জন্য তারা এক রকম চৌর্যবৃত্তির আশ্রয় নিয়ে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই থেকে বিবর্তনবাদ বিষয়ক রচনা গায়েব করে দিয়েছে। এই ঘটনা মৌলবাদীদের মৌলিক স্ট্রাটেজি সম্পর্কে ধারণা দেয়।
    অসাধারণ এই সাক্ষাত্কারটির জন্য ধন্যবাদ।

  2. ম্যাক্স ইথার জুলাই 31, 2012 at 11:57 পূর্বাহ্ন - Reply

    অনেক ধন্যবাদ অভিজিতদা আর বন্যাপুকে …।

  3. Mushfique এপ্রিল 25, 2010 at 6:56 অপরাহ্ন - Reply

    প্রজাতির উদ্ভব বা Origin Of Species বই গুলি ই-বুক আকারে পাব কি? কেউ কি Download Link দিতে পারেন?

  4. যুদ্ধদেব মার্চ 25, 2010 at 10:03 পূর্বাহ্ন - Reply

    কেমন আছেন অভিজিৎ ভাই? আপনাকে বহুতদিন দেখিনা আমার ব্লগে।
    আচ্ছা ডাঃ আখতারুজ্জামানের কথোপকথনের কোন টেক্সট ভার্সন দেয়া যাবে? আমার স্পীকার নষ্ট, শুন্তে পারছিনা। পারলে আমাকে একটা মেইল দিয়েন। ধন্যবাদ। :yes:

    • সৈকত চৌধুরী মার্চ 25, 2010 at 6:55 অপরাহ্ন - Reply

      @যুদ্ধদেব,

      আশা করি মুক্তমনায় নিয়মিত আসবেন।

      • আদিল মাহমুদ মার্চ 25, 2010 at 10:09 অপরাহ্ন - Reply

        @সৈকত চৌধুরী,

        একমত।

        ওনাকে আমারব্লগেও বলেছিল মুক্তমনায় নিয়মিত আসতে।

    • অভিজিৎ মার্চ 26, 2010 at 12:29 পূর্বাহ্ন - Reply

      @যুদ্ধদেব,

      আমি তো ভাই ‘আমার ব্লগ’-এ লিখি না! আসলে সত্যি বলতে কি মুক্তমনা ছাড়া ইদানিং আর কোথাওই নিয়মিত লিখছি না। আপনি বরং এখানে আসলেই আমার লেখা দেখতে পাবেন। অন্যদের মত আমিও মুক্তমনায় আপনার অংশগ্রহণ কামনা করছি।

      না অধ্যাপক ম আখতারুজ্জামান এর সাক্ষাৎকারটির কোন টেক্সট কপি করা হয়নি। সময়ের অভাবে অনেক কিছুই করা হয়ে উঠছে না। যদি করতে পারি, আপনাকে পাঠিয়ে দেব।

      অনেক ধন্যবাদ।

  5. […] আছে যে, আমরা বিগত ডারউইন দিবস উপলক্ষে ড. ম. আখতারুজ্জামানের একটি সাক্ষাৎকার প্রকাশ করেছিলাম মুক্তমনার পাতায়, যা […]

  6. হেলাল ফেব্রুয়ারী 21, 2009 at 5:09 অপরাহ্ন - Reply

    প্রিয় অভিজিত, বন্যা ও বিপ্লব,
    আমার বিশেষ অনু্রওধ,
    ১। এই সাক্ষাতকারটি কি কোন ভাবে টেলিভিশন এ প্রচার করার জন্য চেষ্টা করা যায়?
    ২। মুক্তমনায় প্রকাশিত বইগুলো্ কি আমাদের সবার সহযোগিতায় বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের (অন্তত কিছু সংখ্যক নামকরা শিক্ষা প্রতিষ্ঠানে হলেও) লাইব্রেরীতে বিনামুল্যে সরবরাহ করা যায়? এ ক্ষেত্রে বাধা আসতে পারে, কিন্ত চেষ্টা করলে সে বাধা দুর করা খুব কি কঠিন হবে? আর ফান্ড? মনে হয়না খুব চেষ্টা করতে হবে।

  7. Truthseeker ফেব্রুয়ারী 15, 2009 at 11:59 অপরাহ্ন - Reply

    Very thought provoking. Excellent.

  8. jahid ফেব্রুয়ারী 14, 2009 at 9:48 অপরাহ্ন - Reply


    A very interesting interview,which has touched many core issues related to evaluation. I realy enjoyed this interview. thaks to avijit da & bonna di.

    • অভিজিৎ ফেব্রুয়ারী 15, 2009 at 3:09 পূর্বাহ্ন - Reply

      @jahid,

      শুধু আমি আর বন্যা নয়, বিপ্লবের সাহায্য ছাড়া এই ইন্টারভিউটা নেয়াই সম্ভব হত না।

      ইন্টারভিউটা ভাল লেগেছে জেনে ভাল লাগছে।

মন্তব্য করুন