মুক্তমনার নতুন ই-বুক : হাসান মাহমুদের ‘ইসলাম ও শারিয়া’

 

মুক্তমনার নতুন ই-বুক

হাসান মাহমুদের ‘ইসলাম ও শারিয়া’

হাসান মাহমুদ (ফতেমোল্লা) মুক্তমনার প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম এবং মুক্তমনার উপদেষ্টামন্ডলীর অন্যতম সদস্য। একাত্তরের একজন গর্বিত মুক্তিযোদ্ধা। দীর্ঘদিন ধরে লেখালিখি করছেন। সাহিত্য-সংস্কৃতিতে গল্প, কবিতা, নাটক, সঙ্গীত তার পদচারণা  পেয়ে ধন্য হয়েছে প্রতিনিয়ত।  তার খ্যাতি আজ বাংলাভাষাভাষীর সীমানা পেরিয়ে চলে গেছে আন্তর্জাতিক পরিমন্ডলে। শারিয়া ও ইসলামিক ল, মুসলিম ক্যানাডিয়ান কংগ্রেসের ডিরেক্টর তিনি, আমেরিকা ও ইউরোপে বিভিন্ন কনফারেন্স এবং সেমিনারে ইসলাম ও মানবাধিকারের উপর সফল বক্তা।  শারিয়ার উপরে তার ডকুড্রামা হিলা তাকে নিউইয়র্কের নাট্যমেলায় এনে দিয়েছে শ্রেষ্ঠ নাট্যকারের সম্মান।

 

কিন্তু সব কিছু ছাপিয়ে ইদানিংকালে তার বড় পরিচয় ‘গনতান্ত্রিক’ জামায়াতে ইসলামীর প্রপাগান্ডার বিরুদ্ধে এক নিরলস সৈনিক তিনি। ধর্মগ্রন্থ থেকেই দলিল-দস্তাবেজ, সূত্র প্রমাণ হাজির করে হাসান মাহমুদ দেখাতে চান জামায়াত নিজেই এক চরম ইসলামবিরোধী দল। জামায়াত  মুখে ইসলামের কথা বললেও তারা মূলতঃ ইসলামের নাম ভাঙ্গিয়ে চলা ইসলামবিকৃতকারী এবং কাজকর্মে সুবিধাবাদী একটি গ্রুপ।  কোরান হাদিস থেকেই অজস্ত্র রেফারেন্স হাজির করে তিনি দেখিয়েছেন  কিভাবে জামায়াত ইসলামকে বিকৃত করেছে, কিভাবে ইসলামকে পুঁজি করে রাজনীতিতে তাদের হিংস্র থাবা বিস্তার করেছে অহরহ।  তাই ফতেমোল্লা পণ করেছেন ইসলাম থেকে রেফারেন্স হাজির করেই জামায়াতে ইসলামীকে বধ করবেন তিনি। এই ‘কাঁটা দিয়ে কাঁটা তোলার’ সংবেদনশীল কাজটি একসময় বিদ্যাসাগর রামমোহনেরা করেছিলেন হিন্দু ধর্মের জন্য, তা আমরা জানি।  তাদের কাজকর্মের কল্যাণে ভারতে বিভস সতীদাহ বিলুপ্ত হয়েছে, বিধবারা পেয়েছে আবারো বিয়ে করার নৈতিক অধিকার। এ মানবিক কাজগুলো করার জন্য বিদ্যাসাগরকে ধর্মগ্রন্থের বাইরে যেতে হয়নি, বরং ধর্মগ্রন্থ থেকে অজস্র রেফারেন্স হাজির করে  ‘নাস্তিক বিদ্যাসাগর’ যুঝেছিলেন সেসময়কার ব্রাহ্মণ-পন্ডিতদের বিরুদ্ধে। জাগাতে পেরেছিলেন হিন্দুদের হারিয়ে যাওয়া সুপ্ত মানবতাকে। এই কাজটিই ফতেমোল্লা করতে চান এই একবিংশ শতাব্দীতে এসে – পিছিয়ে পরা মুসলিম সমাজের জন্য।  জামায়াত সত্যই কোন গণতান্ত্রিক শক্তি কিনা এ নিয়ে তিনি বিতর্ক করেছেন ইসলামিক স্কলার শাহ আব্দুল হান্নানের সাথে। তার এই বিতর্ক মুক্তমনার আর্কাইভ থেকে ছড়িয়ে পড়েছে ইন্টারনেটের বিভিন্ন সাইটে। জামায়াত হয়েছে শঙ্কিত।  শারিয়া ব্যাপারটা সত্যই ইসলামসম্মত কিনা এ নিয়ে হাসান মাহমুদ বিতর্ক করেছিলেন জামায়াতে ইসলামীর উর্ধ্বতন এসিস্টেন্ট সেক্রেটারী জনাব কামারুজ্জামান এর সাথে। ফতেমোল্লার সতীক্ষ্ণ যুক্তিজালে জর্জরিত কামারুজ্জামান কিভাবে পরাস্ত হয়ে ব্যক্তিগত আক্রমণে তপর হয়ে উঠেছিলেন, তার নমুনা রয়ে গিয়েছে এই অডিও ফাইল

 

হাসান মাহমুদ এতদিন ধরে ইসলাম এবং শারিয়া নিয়ে যে একনিষ্ঠ কাজ করেছেন, তার বিধ্বংসী দলিল তিনি সম্প্রতি লিপিবদ্ধ করেছেন ‘ইসলাম ও শরিয়া’ গ্রন্থটিতে। বাংলাদেশে সাম্প্রতিক নির্বাচনের পর যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে যেভাবে মানুষ আশাবাদী হয়ে উঠেছে, যেভাবে ধর্মভিত্তিক দলগুলোকে নিষিদ্ধ ঘোষণার বিষয়ে ধীরে ধীরে একমত হয়ে উঠছেন,  সেখানে হাসান মাহমুদের এই বইটি  তাদের জন্য তৈরি করবে খুবই উপযোগী প্রেক্ষাপট।  হাসান মাহমুদের এই বইটি হয়ে উঠতে পারে জামায়াত এবং সমমনা ধর্মবাদী দলগুলোর  জন্য এক ঘাতক মরণাস্ত্র, এটি হয়ত কাজ করবে জামায়েতের কফিনে শেষ পেরেক হিসাবে।

 

‘ইসলাম ও শারিয়া’ বইটির তৃতীয় সংস্করণ বাজারে বের হয়েছে। আমরা আনন্দের সাথে জানাচ্ছি হাসান মাহমুদ তার এই মূল্যবান বইটি ই-বুক আকারে ইন্টারনেটে রেখে দেওয়ার আগ্রহ ব্যক্ত করেছেন।  আমরা এই বইটি পিডিএফ ফরম্যাটে আমাদের সাইটে রেখে দেওয়ার ব্যবস্থা করেছি। পুরো বইটি আমাদের মুক্তমনা সাইটে রেখে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। বইটি পড়া যাবে এখান থেক।  

 

যারা বইটি সংগ্রহে রাখতে চান, তারা এটি অন লাইনে অর্ডার করতে পারবেন এখান থেকে। আমরা মুক্তমনার পক্ষ থেকে হাসান মাহমুদের মানবিক এই প্রচেষ্টাকে স্বাগত জানাই।


মুক্তমনার অন্যান্য ইবুক:


 

Buy MM books Online

 

 

 


 

অভিজিৎ রায় (১৯৭২-২০১৫) যে আলো হাতে আঁধারের পথ চলতে চলতে আঁধারজীবীদের হাতে নিহত হয়েছেন সেই আলো হাতে আমরা আজো পথ চলিতেছি পৃথিবীর পথে, হাজার বছর ধরে চলবে এ পথচলা।

মন্তব্যসমূহ

  1. বাবু মার্চ 23, 2014 at 6:15 অপরাহ্ন - Reply

    মুক্তমনা মডারেটর সমীপে,

    এই বইটির ৪র্থ সংস্করন বেরিয়ে গেছে। অনুগ্রহ করে সেটা REPLACE করবেন?

    ওটার লিংক-

    http://www.hasanmahmud.com/2012/index.php/books/53-sharia-ki-bole-amra-ki-kori

    ধন্যবাদ

  2. হালিম জানুয়ারী 12, 2012 at 11:24 পূর্বাহ্ন - Reply

    হাসান মাহমুদ যে কি কঠিন একটি কাজ সম্পন্ন করেছেন তা বইটির গবেষনার গভীরতা দেখে উপলব্ধি করতে পারলাম। এতদিন আমিও কোরআন নিয়ে অনেক পড়াশোনা করেছি, অসংখ্য পরষ্পরবিরোধী সূরা এবং হাদিস এর ভীড়ে খেই হারিয়ে ফেলতে হয়েছে বারবার।,শরিয়াপন্থীদের দাবীর ভিতরে যে অসংখ্য ফাঁক আছে তা অবচেতন মনে ধরা দিলেও এর বিরুদ্ধে ঠিক যুক্তিগুলো কিছুতেই গুছিয়ে উঠতে পারছিলাম না। আত্মবিশ্বাসের অভাবে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তথাকথিত ‘মডারেট’ মুসলমান পরিচয়দানকারী অজ্ঞ মোল্লাদের বিকৃত নসিহত মুখ বুজে শোনাই আমার নিয়তি হয়ে দাঁড়িয়েছিল। ভাবছিলাম, পৃথিবীতে কি আধুনিক দৃষ্টিভঙ্গী সম্পন্ন সৎ, নিরপেক্ষ, কায়েমী স্বার্থমুক্ত একজন বাঙ্গালী মুসলিম ও নেই, যিনি এই দুরূহ, প্রায় অসম্ভব, বিপদজনক কাজটিতে হাত দেওয়ার প্রজ্ঞা, অধ্যবসায় এবং সাহস রাখেন?

    অস্বীকার করবনা, ‘শরীয়া কি বলে, আমরা কি করি’ টাইটেল টি প্রথম দেখে হোঁচট খেয়েছিলাম, ভাবলাম আরেক মওদুদীপন্থী মোল্লা বুঝি এল আমাদের চোখে আঙ্গুল দিয়ে শরীয়ার পথ থেকে আমরা কিভাবে সরে এসেছি তা নসিহত করতে! বইটি এক নিঃশ্বাসে শেষ করার পর বুঝলাম বইটি সবচাইতে যাদের বেশী পড়ার দরকার, তাদের আকর্ষণ করতেই এই চমৎকার কৌশল! (জানিনা লেখক এটা স্বীকার করবেন কিনা!)
    বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে এই বইটি আমার মতে গুরুত্বের দিক থেকে এক নম্বরে। প্রতিটি মুসলমান তো অবশ্যই, অন্যান্য ধর্মাবলম্বী এবং নাস্তিকদেরও এই বইটি পরে তারপর ইসলাম নিয়ে কথা বলা উচিত বলে আমি মনে করি। আমার এখন আশা এই বইটির তথ্য/যুক্তি গুলো আইফোন বা এন্ড্রয়েড এ একটা এপ্লিকেশান হিসেবে পাওয়া, এতে করে সামাজিক অনুষ্ঠানে জ্ঞানপাপী মোল্লাদের সহজেই কোনঠাসা করা যাবে।
    হাসান মাহমুদ কে আমার হৃদয় নিংড়ানো অশেষ কৃতজ্ঞতা। আপনি আপনার কাজ করেছেন, এখন এই অপশক্তিকে চিরকালের মত দূর করার কাজটা আমাদের করতে হবে দেশব্যাপী ব্যাপক সচেতনতা সৃষ্টি করার মাধ্যমে। ধন্যবাদ।

    • আঃ হাকিম চাকলদার জানুয়ারী 12, 2012 at 7:56 অপরাহ্ন - Reply

      @হালিম,

      আপনি আপনার কাজ করেছেন, এখন এই অপশক্তিকে চিরকালের মত দূর করার কাজটা আমাদের করতে হবে দেশব্যাপী ব্যাপক সচেতনতা সৃষ্টি করার মাধ্যমে। ধন্যবাদ।

      হ্যাঁ, আমি ও মনে করি বইটি এই যুগে অযৌক্তিক ভাবে অন্ধ-ধর্ম বিশ্বাষীদের জন্য অত্যন্ত উপযোগী ও প্রয়োজনীয়।
      বইটি আমি এখানকার (নিউ ইয়র্কের) আমাদের পাড়ার মসজিদের ইমাম সাহেবকে (কওমী টাইটেল মাওলানা) কে পড়তে দিয়াছিলাম। পড়ার পর তিনি মন্তব্য করলেন”বইটা তো আমার এত পছন্দনীয় যে এর কিছু কিছু অংশ আমার মুখস্ত করিয়া ফেলিতে হইবে এবং আমার ওয়াজের সময় উদ্ধৃত করিতে হইবে।” এরপর বইটা মসজিদের একটি টেবিলের উপর রেখে দেওয়া হয়েছে,যেখান থেকে নামাজীরা বইটা মাঝে মাঝে দেখে থাকে।

      কিছু সংখ্যক বই যোগাড় করে, আমার গ্রামে আমার ছোঠ বেলার একজন সংগী বই গুলী by rotation এক এক জন করে পড়তে দিচ্ছেন।এদের মধ্যে রয়েছেন,শিক্ষক,চিকিৎসক,সরকারী চাকুরী জীবী,ব্যবসায়ী,কৃষিজীবী,স্কুল কলেজের ছাত্র ছাত্রীরা গৃহবধু,মাওলানা,ও হাফেজ রা।
      আমার ঐ বন্ধু নিজেও একজন ইংলিস শিক্ষক এবং তার নিজের ও অনেক ভক্ত ছাত্র ছাত্রীরা রয়েছে।
      সেখানে বইটা যেই পড়তেছে তারই মনপুতঃ হইতেছে।
      সেখানকার একজন পাঠক যিনি ডি.সি. অফিসে সহকারী পদে চাকুরী করেন, তার নিকট আমি বইটির উপর মন্তব্য জিজ্ঞাসা করলে তিনি ও ঠিক এখান কার ঐ মসজিদের ইমাম সাহেবের উত্তরটাই যেন নকল করলেন, অর্থাৎ বল্লেন”বইটা তো আমার এত পছন্দনীয় যে বইটা আমার মুখস্ত করিয়া ফেলিতে ইচ্ছা করিতেছে।”

      হাসান মহমূদের site:

      1. শিরশ্ছেদ ইসলামের মূল দর্শনের সঙ্গে সঙ্গতিপূর্ন কিনা
      I1th October 2011

      http://www.voanews.com/bangla/news/hasan-mahmud-interview-131547973.html
      2.

      VOA: Hello Washington April 07 2011
      Thursday, 07 April 2011 07:22
      বাংলাদেশে প্রস্তাবিত নারী উন্নয়ন নীতি ২০১১ নিয়ে সাম্প্রতিক বিতর্ক

      http://www.hasanmahmud.com/j/index.php/media/audio/203-voa-hello-washington-april-07-2011

      3.
      SARIA LAW & FATWA IN BANGLADESH
      \বাংলাদেশে শারিয়া আইন ও ফতোয়া
      VOA: Hello Washington Feb 09 2011
      Sunday, 13 February 2011 03:33
      ফতোয়া
      ভয়েস অব আমেরিকা বাংলা অনুষ্ঠানে তার কিছু বক্তব্য ও প্রশ্নের উত্তর এখানে পাবেন।

      1. শিরশ্ছেদ ইসলামের মূল দর্শনের সঙ্গে সঙ্গতিপূর্ন কিনা
      I1th October 2011

      http://www.voanews.com/bangla/news/hasan-mahmud-interview-131547973.html
      2.

      VOA: Hello Washington April 07 2011
      Thursday, 07 April 2011 07:22
      বাংলাদেশে প্রস্তাবিত নারী উন্নয়ন নীতি ২০১১ নিয়ে সাম্প্রতিক বিতর্ক

      http://www.hasanmahmud.com/j/index.php/media/audio/203-voa-hello-washington-april-07-2011

      3.
      SARIA LAW & FATWA IN BANGLADESH
      \বাংলাদেশে শারিয়া আইন ও ফতোয়া
      VOA: Hello Washington Feb 09 2011
      Sunday, 13 February 2011 03:33
      ফতোয়া
      http://www.hasanmahmud.com/j/index.php/media/audio/193-voa-hello-washington-feb-09-2011

      4..
      VOA: Hello Washington Jan 18 2006
      শারিয়া কি শারিয়া কেন

      http://www.hasanmahmud.com/j/index.php/media/audio/174-voa-hello-washington-jan-18-2006

      এগুলী দেখলে অনেক কিছু জানতে পারবেন
      ধন্যবাদ

  3. আব্দুল হাকিম চাকলাদা আগস্ট 1, 2011 at 7:55 অপরাহ্ন - Reply

    লেখাটির জন্য জাহেদ কে শুধু অসংখ্য ধন্যবাদ দিলেও সম্ভবতঃ এর গুরুত্ব প্রকাশ করা যাবেনা। আপনাদের মত ধারাল যৌক্তিক লেখকদেরই তো সমাজ উন্নয়নের লক্ষে এগিয়ে আসা প্রয়োজন হয়ে পড়েছে।

    আরো ধন্যবাদ হাসান মাহমুদ‌, অভিজিত রয় ও আকাশ মালিকের মত ধারাল যুক্তিপুর্ন লেখকদের জন্যও।

    ধন্যবাদান্তে,
    আঃ হাকিম চাকলাদার
    নিউ ইয়র্ক

  4. আব্দুল হাকিম চাকলাদা জুলাই 25, 2011 at 8:44 অপরাহ্ন - Reply

    ধন্যবাদ হাছান মাহমুদ কে বইটা লেখার জন্য।
    ধন্যবাদ অভিজিৎ কে মুক্তমনা পরিচালনা করার জন্য।

    পাঠকদের জ্ঞ্যাতার্থেঃ বইটির ৪র্থ সংস্করনের নাম দেওয়া হয়েছেঃশরিয়া কি বলে আমরা কি করিঃ
    বইটি পাওয়ার ফোন নং সেলঃ ০১৯১ ৮৮ ৬২ ৯৫২
    হোম ফোনঃ ৭১২ ২৪১৬
    নামঃ জাহান্গীর।

    ওয়েবঃ http://www.hasanmahmud.com/j/

    ধন্যবাদান্তেঃ
    আব্দুল হাকিম চাকলাদার
    নিঊ ইয়র্ক

  5. Hasan Mahmud জানুয়ারী 22, 2009 at 12:39 পূর্বাহ্ন - Reply

    মামুন,

    Etai Holo Kajer Kaj, Onek ধন্যবাদ । This will go a long way. Hope other members / readers will follow.

    Nuruzzaman Manik,

    Apni Sangbadik – Apnar Sujog achhe, -please Boi-ter khobor Chhoriye din.

    THis 24 Jan there will be a Reception of 34 MPs who defeated Jamati candidates in last election. I need to talk to you if you are going there. Please mail me :- [email protected]

  6. মামুন জানুয়ারী 20, 2009 at 3:31 অপরাহ্ন - Reply

    হাসান ভাই দেশে যাইতেছি , আপনার দেয় প্রকাশকের নাম্বারে যোগাযোগ করে বই কিনে নেবো এবং লাইব্রেরী,বন্ধু ও আত্বীয়-স্বজনদের দিবো।
    আবারো ধন্যবাদ রলো।
    মামুন।

  7. Nuruzzaman Manik জানুয়ারী 20, 2009 at 12:23 অপরাহ্ন - Reply


    Great Job. I am a fan of Hasan Mahmud and his works.

    Carry on.

  8. Sentu Tikadar জানুয়ারী 19, 2009 at 11:11 পূর্বাহ্ন - Reply


    The intellectuals of Bangladesh – the country depends on you- what you understand very well.Your journey towards the path of progress started long back but it needs acceleration.
    Jukti bader protistha hok gram e, gaung e,hat e, math e, ghat e- sobar antar e- etei mukti, santi ebang unnoti.

    Congratulation Hasan bhai.

  9. Hasan Mahmud জানুয়ারী 18, 2009 at 11:46 অপরাহ্ন - Reply

    অভিজিৎ, রফিক, মামুন, suman, ফরিদ ও অন্যান্য সবাইকে,

    ধন্যবাদ।
    আমরা সবাই বিদেশে বসে সামান্য চেষ্টাতেই এতে গুরুত্বপুর্ণ অংশ নিতে পারি। সব ওয়েবসাইট, ব্লগ ও সবার মাঝে এ আহ্বান ছড়িয়ে দিন – দেশে আপনার ভাই-বোন আত্মীয়-স্বজনকে মাসে পাঁচ বা দশটা ডলার বা ইউরো পাঠিয়ে দিন এ বই কিনে পড়তে ও বিতরণ করতে, লাইব্রেরীতে রাখতে। যোগাযোগ করুন – প্রকাশক ইফতেখার আমিন, ফোন ০১৭১ ২২৫ ৪৯৯৭।

  10. ফরিদ জানুয়ারী 18, 2009 at 10:28 অপরাহ্ন - Reply

    হাসান ভাই,

    আপনার অসাধারণ সব কাজের জন্য রইলো সাধুবাদ এবং সেই সাথে অসংখ্য ধন্যবাদ। এই আপনারাই একদিন আমাদেরকে একটা দেশ দিয়েছিলেন। তারপর আবার এই বৈরি সময়ে আপনাদের মত কিছু নিবেদিত প্রাণ মানুষ আছেন বলেই আমরা হয়তো এখনো আশায় বুক বাঁধি। আপনাদের কাছে আমাদের ঋণ শুধু বেড়েই যাচ্ছে দিনকে দিন। শোধ দিতে পারবো না হয়তো কোনদিন। সে দুঃসাহসও করি না। কিন্তু কাঁধে কাঁধ রেখে শেষ যুদ্ধে পাশে থাকতে চাই ঠিকই। সত্যিইতো এবারে ব্যর্থ হলে আর কোন সুযোগ আমরাতো নাও পেতে পারি।

  11. Hasan Mahmud জানুয়ারী 18, 2009 at 9:01 অপরাহ্ন - Reply

    প্রিয় সহমর্মীবৃন্দ,

    আপনারা জানেন, সারা জাতি জানে রাজনৈতিক ইসলাম আমাদের দেশে ইসলামের নামে কি গজব এনেছে ও বহু তরুণকে পথভ্রষ্ট করছে। শত অত্যাচার ও হুমকি’র মুখে আমাদের শুভশক্তি এই অশুভ শক্তিকে সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দিক দিয়ে যে একাগ্রতায় প্রতিরোধ করে চলেছেন তার প্রশংসা করার ভাষা আমার নেই। কিন্তু শুধু এই যথেষ্ঠ নয়, একে উচ্ছেদ করতে কোরাণ-রসুল, ন্যায়বিচার ও মানবতার প্রতি এর শঠতা ও ষড়যন্ত্রের ব্যাপারে দলিলভিত্তিক গণসচেতনতার বিকল্প নেই। এককালের ধর্মনিরপেক্ষ মিসর, পাকিস্তান, ইরাণ, তুর্কি, ইন্দোনেশিয়া মালয়েশিয়া ও বাংলাদেশের নেতৃবৃন্দ এই গণসচেতনতাকে উপেক্ষা করেছিলেন বলে আজ এই দেশগুলো ওদের খপ্পরে পড়ে গেছে। প্রতিবাদের দিন পার হয়ে এসেছি আমরা, এখন দরকার হলে প্রতিবাদ-প্রতিরোধ পার হয়ে প্রতিশোধে পৌঁছে যাব আমরা। জাতিকে জানাতেই হবে যে একাত্তরে ইসলামের নামে ওদের গণহত্যা-গণধর্ষণ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, এই হিংস্রতার শেকড় ওদের অপদর্শনেই রয়ে গেছে। অতিত-বর্তমানে অজস্র ইসলামি বিশেষজ্ঞ দলিল ধরে ধরে দেখিয়েছেন কেন ওদের ইসলাম আসলে ইসলামেরই ছদ্মবেশে ইসলামের প্রধান শত্রু, যেমন বিষের বোতলে মধুর লেবেল। কিন্তু বিভিন্ন কারণে তাঁদের ক¥ জাতির কাছে পৌঁছয় নি। তাঁদের দেখানো এই দলিলগুলো জাতি জানে না বলে জামাতকে ইসলামি আঙ্গিকে প্রতিবাদ-প্রতিরোধ করতে পারে না। আমি জাতির কাছে পৌঁছানোর জন্য আমার শারিয়া-নাটক ‘‘বিবিধ বিধান’’, শারিয়া-সিনেমা ‘‘হিল্লা’’, বিভিন্ন ডিভিডি ও শারিয়া-বই ‘‘ইসলাম ও শারিয়া’’-তে সেই দলিলগুলোই সংকলিত করেছি যার মুখোমুখি হবার সাধ্য তাদের নেই, হলেই তাদের মুখোশ খুলে যাবে।

    আমাদের বর্তমান সংগ্রাম এই দলিলগুলো জাতির কাছে পৌঁছানো। এর জন্য ‘‘আমার ব্লগ’’ এবং ‘‘তৃতিয় মাত্রা মুক্তমঞ্চ’’-এর মত টিমওয়ার্ক প্রায় তৈরী হয়ে এসেছে। এর মধ্যেই বইটার দু’টো সংস্করণ জনগণের হাতে পৌঁছে গেছে – বিভিন্ন মাধ্যমে জনগণের অভুতপুর্ব প্রতিক্রিয়া আমি ক্রমাগত পাচ্ছি। ব্যক্তিগত ভাবে কেউ কেউ চল্লিশ পঞ্চাশটা বই কিনে নিয়ে গেছেন শুধুমাত্র বিতরণ করতে, কিছু টাইটেল পাশ মওলানা বইটা তাঁদের সাপ্তাহিক-এ ছাপাচ্ছেন। এর মধ্যেই বিশ্ব-সাহিত্য কেন্দ্রে ৫০টা, অন্য এক সংগঠনের লাইব্রেরীতে ১৫০টা, প্রথম আলো বন্ধুসভার লাইব্রেরীতে ১৫০টা ও অন্যান্য লাইব্রেরীতে কিছু বই রেখেছেন তাঁরা। ‘‘আমার ব্লগ’’ থেকে একজন ৫০ কপির আয়োজন করেছেন ব্লগের ঢাকা-সদস্যদের হাতে দেবার জন্য। গত নির্বাচনে যে ৩৪ জায়গায় একাত্তরের কসাইরা পরাজিত হয়েছে সেই বিজয়ী সাংসদদেরকে আগামী ২৪ তারিখে অভিনন্দন দেয়া হবে ঢাকায়। এটা সাধারণ অনুষ্ঠান নয় – এতে মুক্তিযুদ্ধের সুষ্পষ্ট বাণী আছে যা জাতির মর্মে গিয়ে লাগবে। তাঁদের কাছে বইয়ের ৩৪ কপি পৌঁছে যাবে – এতে তাঁদের হাত শক্তিশালী হবে এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে এর প্রভাব পড়বে।

    অর্থাৎ আমরা এগোচ্ছি। এ বইয়ের জন্য আমি কোন রয়ালিটি নিইনি, নেবও না। এ প্রক্রিয়া ধীর কিন্তু অমোঘ। ওদের তরুণদের ওপরেও এর প্রভাব পড়তে বাধ্য যা আমি দেখেছি আমার নাটকের ক্ষেত্রে।

    আপনি কি করতে পারেন? বিদেশে বসে সামান্য চেষ্টাতেই আপনি এতে গুরুত্বপুর্ণ অংশ নিতে পারেন। ইতিহাসে এর আশ্চর্য্য উদাহরণ আছে। ১৮৫৭ সালে বৃটিশের বিরুদ্ধে ভারতব্যাপী যে সিপাহি-বিপ্লব হয়েছিল তা শুরু করেছিলেন ক্যালিফোর্ণিয়ার কিছু ভারতবাসী। ইতিহাসে অন্যান্য উদাহরণও আছে। অর্থাৎ এটা সম্ভব, এর জন্য আপনি শুধু দেশে আপনার ভাই-বোন আত্মীয়-স্বজনকে মাসে পাঁচ বা দশটা ডলার বা ইউরো পাঠাতে পারেন এ বই কিনে পড়তে ও বিতরণ করতে, লাইব্রেরীতে রাখতে। শুধু আমাকে জানিয়ে দিলেই এ তথ্যটা সংগ্রহে রাখব। আমার ব্লগ ও তৃতিয় মাত্রার সাথেও এ ব্যবস্থা করছি আমি, পারষ্পরিক যোগাযোগও করব শিগগির। এইসব তরুণ এবং জাতি একবার ইসলামের সাথে ওদের ঠকবাজী জেনে গেলে আর কারো সাধ্য হবে না ইসলামের নামে জাতিকে ঠকায়। এটা খুবই সম্ভব – এমন জাতি আছেও যা রক্তচক্ষু মেলে এ অশুভকে পিটিয়ে তাড়িয়ে দিয়েছে – তাতারস্থান এবং আরো কিছু দেশ। গণচেতনার শক্তি শান্িতপুর্ণ কিন্তু এর প্রতিরোধ অকল্পনীয়, এটাকেই ওরা সবচেয়ে বেশী ভয় পায়। সেই সাথে এই ব্লগের লিঙ্কটাও সব বিদেশে ছড়িয়ে দিন, কিন্তু দেশের ভেতরে নয়।

    কথা আমরা অনেক বলেছি এবারে দেশের এইটুকু ঋণ শোধ করি এই আহ্বান রাখছি। এবারে ব্যর্থ হলে আর কোন সুযোগ আমরা না-ও পেতে পারি।

    • নিমো আগস্ট 3, 2011 at 9:40 পূর্বাহ্ন - Reply

      @Hasan Mahmud, সালাম।।আশা করি ভাল আছেন।।ভাই খুবই সুন্দর একটি বই লিখেছেন…আমি ত আপনার ভক্ত হয়ে গেছি.. ;।।আপনি ‘শরীয়া ও ইসলাম’’ বইয়ে ইসলাম এর একটি সুন্দর রুপ দাড় করিয়েছেন।।কিন্তু একটা জিনিস আমার বুঝে আসছেনা… সব ইসলাম বিরোধী আর নাস্তিকরা আপনার এত ভক্ত কেন? ভক্ত ত হওয়ার কথা আমার মত সাধারন ইসলাম প্রিয় জনতা… হেল্প মি প্লিজ।

      • Hasan Mahmud আগস্ট 3, 2011 at 10:11 পূর্বাহ্ন - Reply

        @নিমো,
        Salam Mehedi. Sorry I can’t type in Avra – I write in Bornosoft that takes a huge detour to convert and post in the Internet.

        Actually my work is getting increasing popularity among Muslims and Islamic organizations. My upcoming Sharia Movie DIVINE STONE is blessed by at least 10 Islamic organizations from USA, Canada, UK, Holland, India, Turkey and Kazakhstan, – their names will be on screen. As an invited speaker I also got spoke in conferences of Islamic organizations in Europe, Asia and America – I also got appreciation certificates from Islamic organizations.

        I don’t know why Islam Bashers and atheists like my work, I can only guess. Some of them are dishonest but many of them criticize Islam honestly because of the violence of Muslim societies. They also want to see a peaceful version of Islam. I propose exactly that.

        Best.

        Free download of the book – “SHARIA KI BOLE, AMRA KI KORI” :- http://www.HasanMahmud.com
        Bangla Docu-movie on Sharia law – “HILLA” : http://www.hasanmahmud.com/j/index.php/media/video/189-hilla-movie

  12. suman জানুয়ারী 18, 2009 at 2:49 পূর্বাহ্ন - Reply

    আপনার সাথে কামরুজ্জামানের বিতর্কটা শুনলাম। অত্যন্ত ধারালো, যোক্তিক এবং শ্রুতিমধুর। আপনার ভক্ত হয়ে গেলাম। বইটি যে উদ্দেশ্য নিয়ে লিখেছেন তা সফল হোক, আপনার সুস্বাস্থ্য এবং দির্ঘায়ু কামনা করছি।

  13. রফিক জানুয়ারী 18, 2009 at 1:01 পূর্বাহ্ন - Reply

    আকাশ মালিকের বইটা কি বের হবে এবারের বই মেলায়? বের হবার পর ঐটাকেও ই-বুক করার পরামর্শ দিচ্ছি।

    মুক্তমনার বইগুলো ছড়িয়ে পড়ুক সবখানে…

  14. মামুন জানুয়ারী 17, 2009 at 11:10 অপরাহ্ন - Reply

    “সময়ের এক ফোঁড় অসময়ের দশ ফোঁড”। সে-ই হিসাবে হাসান ভাই বাংগালীদের জন্য লিখা ” ইসলাম ও শারিয়া”বইটি লিখে একেবারে সময়ের সঠিক কাজটি করেছেন। এতে লাখ লাখ বাংগালীরা বইটি পডে একদিকে যেমন ইসলামের সঠিক তথ্য পাবে অন্যদিকে ধর্মব্যবসায়ীদের আসল কুৎসিত চেহারাটিও তাদের সামনে উমমোচিত হবে।

    হাসান ভাই কে অনেক ধন্যবাদ রলো।
    ভালো থাকুন।

    মামুন।

  15. রফিক জানুয়ারী 17, 2009 at 11:03 অপরাহ্ন - Reply

    জামাত শিবির রাজাকার
    এই মুহূর্তে বাংলা ছাড়!

    থ্যাঙ্কস ফতেমোল্লা

  16. অভিজিৎ জানুয়ারী 17, 2009 at 10:38 অপরাহ্ন - Reply

    কংগ্রাটস হাসান ভাই। প্রথম শুভেচ্ছাটা আমিই জানালাম।
    আপনার যাত্রা শুভ হোক।

    • সহিদ খান মে 24, 2016 at 10:29 অপরাহ্ন - Reply

      ভাই কথা হচ্ছে এত কিছু হয়ে গেল জামায়াতের আমীরের ফাঁসি হয়ে গেল কিন্তু এদের মধ্যে তো কোনো প্রকার ভাবান্তর দেখা যাচ্ছে না , সবচেয়ে যে ব্যপার টি উল্লেখ না করে পারছি না তাহলো নেতা গুলোকে যে হারে ফাঁসি তে ঝুলানে হচ্ছে সে হারে এদের সমর্থন বেড়ে চলেছে।
      না হলে রাজাকারদের জানাযার নামাজে এত মুসল্লীদের অংশ গ্রহণ বিষয় টি সত্যিই ভেবে দেখার মতো ..

      আমাদের মিডিয়া অবশ্যই ঐ সব প্রচার করে নাই ভাল করেছে কিন্তু সোসাল মিডিয়ার কারনে প্রচুর ছড়িয়ে গেছে।

মন্তব্য করুন