ডারউইন দিবস উদযাপনঃ র‌্যালী এবং প্রবন্ধ আহবান

ডারউইন দিবস উদযাপনঃ প্রবন্ধ আহবান

মুক্তমনা মডারেশন টিম

 

 

 

ডারউইন দিবস সংবাদ – আপডেট

বিজ্ঞানমনস্কতা আর জনসচেতনতা তৈরি করতে ডারুইন দিবস উপলক্ষে আগামী ১২ই ফেব্রুয়ারী, ২০০৯ তারিখে শিক্ষা আন্দোলন মঞ্চ, বিজ্ঞান চেতনা পরিষদ এবং মুক্তমনার যৌথ উদ্যোগে বর্নাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়েছে। এ র‌্যালী জাতীয় জাদুঘর থেকে যাত্রা শুরু করে ঢাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করবে।  যারা এতে অংশগ্রহণ করতে ইচ্ছুক তারা শিক্ষা আন্দোলন মঞ্চের সভাপতি এবং মুক্তমনার উপদেষ্টামন্ডলীর সদস্য অধ্যাপক অজয় রায়ের সাথে যোগাযোগ করুন।  যোগাযোগের ইমেইল – [email protected]

এ ছাড়া ডারউইনের বৈজ্ঞানিক অবদান এবং এর সামাজিক প্রভাবের উপর একটি সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারের উদোধন করবেন দ্বিজেন শর্ম্না। এ ছাড়া সারা বছরব্যাপী বিভিন্ন কর্মকান্ড চালনা করার উদ্যোগ নেয়া হয়েছে।  

মুক্তমনা মডারেশন টিম

 

 

২০০৯ সাল আমাদের জন্য এক বিশেষ বছর। এ বছরের ফেব্রুয়ারী মাসের ১২ তারিখে উদযাপিত হবে ডারউইনের ২০০তম জন্মবার্ষিকী এবং সেই সাথে প্রকাশের দেড়শত বছর পূর্ণ হবে তার বিখ্যাত গ্রন্থ অরিজিন অব স্পিসিস এর।

 

বিজ্ঞান এবং যুক্তিবাদের সম্মানে প্রতি বছরের ফেব্রুয়ারী মাসের ১২ তারিখে বিবর্তনবাদী জীববিজ্ঞানী চার্ল ডারউইনের জন্মবার্ষিকীতে বিশ্বজনীনভাবেই ডারউইন ডে পালিত হচ্ছে। ক্যালিফোর্নিয়ার প্যালো এল্টোর মানবতাবাদী সম্প্রদায় ১৯৯৫ সালে প্রথম ডারউইন ডে পালন করা শুরু করে এবং এর পর থেকে এটি প্রতি বছর উদযাপিত হতে থাকে বিরামহীনভাবে। বিখ্যাত সংশয়বাদী এবং জীববিজ্ঞানী প্রফেসর মাসিমো পিগলিউসি ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অব টেনেসিতে ডারউইন দিবস অনুষ্ঠানের আয়োজন করেন, যা বছর বছর ব্যাপকতর হচ্ছে। এই অনুষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে www.darwinday.org. আগ্রহীরা অনুষ্ঠানের আয়োজকদের সাথে সংহতি প্রকাশের জন্য এখানে নিবন্ধিকৃত হতে পারেন।

 

মুক্তমনাও বিগত দুবছর ধরে ডারউইন দিবস পালন করে আসছে। ২০০৬ সালে আমাদের প্রথম প্রচেষ্টা অন্তর্জাল এবং অন্তর্জালের বাইরে ব্যাপক আলোড়ন তুলতে সক্ষম হয়েছিল। মুক্তমনার করা বিশেষ ডারউইন দিবস পৃষ্ঠার জন্য ডারউইন ডে উদযাপন সংস্থার সভাপতি এবং সহ-সভাপতি দুজনেই আমাদের সাইটে এসে মুক্তমনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। দৈনিক সমকাল, দৈনিক সংবাদ, সায়েন্স ওয়ার্ল্ড মুক্তমনার বিশেষ দিবস নিয়ে প্রতিবেদন ছাপানো হয়। এ উপলক্ষে মুক্তমনার তিন সদস্য বন্যা আহমেদ, অভিজিত রায় এবং ফরিদ আহমেদের সাক্ষাতকার গ্রহণ করে জার্মান বাংলা রেডিও। এর ফলে বাঙালি সম্প্রদায়ের কাছে অজানা অচেনা ডারউইন ডে হঠা করেই আকর্ষণের কেন্দ্রে চলে আসে। গতবছরও আমরা ডারউইন দিবস পালন করেছি। এবছর আরো জমকালো ভাবে এই দিবসকে পালন করার পরিকল্পনা নিয়েছি আমরা।

 

বিজ্ঞান এবং মানবতাবাদ ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতির পরিপ্রেক্ষিতে আমরা ফেব্রুয়ারীর ১২ তারিখে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক ডারউইন দিবসের প্রতি আমাদের চলমান সমর্থনকে ব্যক্ত করছি। ডারউইন এবং তার প্রথম গ্রন্থ অরিজিন অব স্পিসিস শুধুমাত্র বিজ্ঞানের ক্ষেত্রেই মানব চিন্তাকে বিকশিত করেনি, বরং মানবতার ক্ষেত্রেও তা বিশাল অবদান রেখেছে। শত শত বছরের সৃষ্টিবাদী ধর্মীয় উপকথাগুলোকে চিরতরে নির্মূল করতে সহায়তা করেছে ডারউইন এবং তার মতবাদ। মানব বিবর্তন এবং জীবনের প্রক্রিয়াকে এর আগে কেউই এমন বৈজ্ঞানিকভাবে এবং সহজবোধ্যভাবে করে যেতে পারে নাই।

 

 

ডারউইন দিবস উপলক্ষে আপনার লেখা (বাংলা বা ইংরেজীতে) মুক্তমনায় পাঠান

প্রবন্ধ পাঠানোর ঠিকানা: [email protected]

কপি করুন এখানে: [email protected]

লেখা পাঠানোর সময়সীমা: ফেব্রুয়ারী ১০, ২০০৯

আপনার পাঠানো ইমেইলের বিষয়ের ঘরেArticle for Darwin Day 2009উল্লেখ করুন।

সেরা লেখককে মুক্তমনার তরফ থেকে পুরস্কৃত করা হবে!

 

 

 

সাড়া বিশ্বজুড়ে বহু মানবতাবাদী, যুক্তিবাদী এবং মুক্তবুদ্ধির চরর্চাকারী অঙ্গসঙ্গঠন বিভিন্ন বৈজ্ঞানিক সম্প্রদায়ের সাথে এই দিনটি পালন করছে। ১২ই ফেব্রুয়ারী তারিখে এই দিনটি আন্তর্জাতিকভাবে উদযাপনের মাধ্যমে শুধু ডারউইনের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শনই আমরা করব না, সেই সাথে বিজ্ঞান সচেতনতা এবং মানবিকতাকে ছড়িয়ে দেব পৃথিবীর আনাচে কানাচে। ঈদ, বড়দিন কিংবা বৌদ্ধপূর্ণিমার মত উসবের সাথে আমরা সবাই পরিচিত। সার্বজনীনতার কথা বললেও এ উসবগুলো সবই কিন্তু মোটা দাগে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য বরাদ্দ ধর্মীয় উসব ছাড়া আর কিছু নয়। কিন্তু মুক্তমনা-মানবতাবাদীরাও আনদ-ফুর্তি, উসব-উদ্দীপনায় জীবনকে উপভোগ করেন। তারাও তাদের জন্য একটি উসবমুখর দিনের প্রত্যাশা করেন। ডারউইন দিবস বেশ ক’বছর ধরেই ধর্মনিরপেক্ষ বা স্যেকুলার উসব হিসেবে পৃথিবীতে পরিচিতি পেতে চলেছে। চলুন, সম্মিলিতভাবে এই দিবসটিকে আমরা আন্তর্জাতিক স্যেকুলার উসব হিসবে প্রতিষ্ঠিত করে দেই; ডারউইন ডে আমাদের ধর্ম-নিরপেক্ষ সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠুক।

 

আপনাদের প্রতি অনুরোধ রইলো, দয়া করে ডারউইন দিবসের জন্য বাংলায় অথবা ইংরেজীতে লেখা প্রবন্ধ অতিসত্বর মুক্তমনায় পাঠান! প্রবন্ধ [email protected] এই ইমেইলে পাঠান এবং এর একটি কপি দিন [email protected] কে। প্রবন্ধ পাঠানোর শেষ তারিখ ১২ ফেব্রুয়ারী। ইমেইল সাবজেক্টে ডারউইন দিবস ২০০৯ এর জন্য প্রবন্ধ লিখে দিতে ভুলবেন না যেন। সেরা লেখার লেখকের জন্য মুক্তমনার তরফ থেকে রয়েছে আকর্ষনীয় পুরস্কার।

 

সবাইকে শুভেচ্ছা এবং ধন্যবাদ।

মুক্তমনা মডারেশন টিম

জানুয়ারী ০৭, ২০০৯

প্রাসঙ্গিক লিঙ্ক

প্রবন্ধ পাঠানোর আহবানটি ইংরেজীতে দেখুন

অভিজিৎ রায় (১৯৭২-২০১৫) যে আলো হাতে আঁধারের পথ চলতে চলতে আঁধারজীবীদের হাতে নিহত হয়েছেন সেই আলো হাতে আমরা আজো পথ চলিতেছি পৃথিবীর পথে, হাজার বছর ধরে চলবে এ পথচলা।

মন্তব্যসমূহ

  1. বন্যা ফেব্রুয়ারী 12, 2009 at 3:32 অপরাহ্ন - Reply

    ডারউইন দিবস ২০০৯ উপলক্ষ্যে বিশেষ ওয়েব সাইট লঞ্চ করা হয়েছে মুক্তমনায়। দেখা যাবে এখান থেকে ঃ

    ডারউইন দিবস ২০০৯

  2. […] বিশেষভাবে সাজিয়েছি। যারা আমাদের আহবানে সাড়া দিয়ে লেখা পাঠিয়েছেন তাদের […]

  3. abdul ফেব্রুয়ারী 12, 2009 at 11:10 পূর্বাহ্ন - Reply

    in bangladesh it is 12 February, 11.20 A.M. now. but there are no any article on ‘Darwin’. why? is there any problem?

  4. Biplab Pal ফেব্রুয়ারী 9, 2009 at 11:30 অপরাহ্ন - Reply

    এই র‌্যালির ছবি এবং ভিডিও যেন তোলা হয়-আমি এটাকে ভারতের সর্বত্র খবর হিসাবে পাঠাতে চাই–

  5. অভিজিৎ ফেব্রুয়ারী 9, 2009 at 1:24 পূর্বাহ্ন - Reply

    একটা জরুরী আপডেট

    ১২ ফেব্রুয়ারীর র‌্যালীটা শহীদ মিনারের বদলে জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হবে। আগ্রহী সকলকে বিকেল তিনটার মধ্যে জাতীয় জাদুঘরের সামনে চলে যেতে অনুরোধ করা হচ্ছে।

    এ ছাড়া বিজ্ঞান চেতনা পরিষদ এবং মুক্তমনার উদ্যোগে সেমিনারের উদ্বোধন করবেন বিখ্যাত উদ্ভিদবিদ এবং লেখক দ্বিজেন শর্মা।

  6. Avijit Roy ফেব্রুয়ারী 5, 2009 at 9:44 অপরাহ্ন - Reply

    Shiksha Andolan Mancha and Mukto-Mona with other organization including Biggan Chetona Parisad will be observing the ensuing Darwin Day.

    1. We will hold a rally on February 12, at central Shahid Minar Chattar.
    2. We will hold a day long seminar on various aspects of Darwinism and its scientific and social impact. The date has not ben fixed yet.

    It is quite likely that we will hold series of progammes spread over the year. Final time and shcedule will be given later.

    Please contact Prof. Ajoy Roy ([email protected]) who are interested.

    Many thanks,

    Avijit

  7. opu ফেব্রুয়ারী 1, 2009 at 11:41 পূর্বাহ্ন - Reply

    ভালো লাগ‍ছে বাংলায় লিখেতে ‍পের্ ে। কিন্তু বিজয় ‍টাইপ করতে সমস্যা হেেচ্ছ কেন ? মনে প‍ড়ে শাহবাগ আিিজজ সুপার মাকেটৃ থেেেক যুক্তি নামে এক‍টি লিটল ম্যাগ কিেেনছিলাম। ভিষন ভালো লেগেেেছ। সেই থেকে ইন্টারনেট বসার সুযোগ হলে মু্কত মনা ভিিিজট করি। ধন্যাবাদ পুরো মুক্তমনা পরিবার কে।

    • শিরিন ফেব্রুয়ারী 2, 2009 at 4:17 অপরাহ্ন - Reply

      @opu, মুক্তান্বেষা পড়ে দেখুন। খারাপ লাগবে না। আজিজেই পাবেন।
      @mukto-mona, লেখা পাঠানোর শক্তি নাই, তাই জানতে চাই- পুরস্কারটা কি দিবেন?;-)

      • অভিজিৎ ফেব্রুয়ারী 3, 2009 at 7:48 পূর্বাহ্ন - Reply

        @শিরিন,

        লিখতে যে আপনি পারেন তা তো এই দুই ছত্রেই বোঝা গেল। ঝটপট লিখে ফেলুন কিছু। পুরস্কার পেতেও তো পারেন —- যদি লাইগ্যা যায়!

    • অভিজিৎ ফেব্রুয়ারী 3, 2009 at 7:49 পূর্বাহ্ন - Reply

      @opu,

      আপনাকেও অসংখ্য ধন্যবাদ সাথে থাকার জন্য।

  8. opu ফেব্রুয়ারী 1, 2009 at 11:34 পূর্বাহ্ন - Reply

    ‍ভিজিত দা শুভেচ্ছা। আমার প্রিয় একটি োয়েব মুক্তমনা। আরো ভালো লাগলো ব্লগ আকারে দেখতে পেয়ে। বিবতর্ন বাদ নিয়ে ‍ ‍ডারউইনে বইটি বহুল আলোচিত। ‍আপনারদে উনার জন্মদিন উযযাপন সত্যিই চমতকার উদ্্যোগ্

  9. ফরিদ জানুয়ারী 25, 2009 at 1:14 পূর্বাহ্ন - Reply

    অবশ্যই যাবে। আপনি নিশ্চিন্তে লিখতে থাকুন যতগুলো ইচ্ছে।

  10. শিক্ষানবিস জানুয়ারী 25, 2009 at 12:30 পূর্বাহ্ন - Reply

    একাধিক লেখা পাঠানো যাবে তো? আমি ইতিমধ্যে একটি পাঠিয়ে দিয়েছি। আরও দিতে চাই।

    • অভিজিৎ জানুয়ারী 28, 2009 at 3:26 পূর্বাহ্ন - Reply

      @শিক্ষানবিস,

      আপনি আমাদের ফোরামে পাঠানোর পাশাপাশি [email protected] তেও কপি করুন। অনেক সময় আমরা ফোরামে তেমন একটা নজর রাখিনা। দু’জায়গায় পাঠানোই সেফ।

  11. অভিজিৎ জানুয়ারী 24, 2009 at 1:36 অপরাহ্ন - Reply

    চিন্তা করবেন না মিয়াভাই। ডারউইনের পক্ষে-বিপক্ষে সব লেখাই ছাপাবো ঠিক করেছি। ভুল তথ্য সম্বলিত প্রবন্ধের খন্ডন তো অবশ্যই থাকতে হবে।
    অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

  12. Miasaheb জানুয়ারী 24, 2009 at 1:19 অপরাহ্ন - Reply

    দয়া করে ডারউইনকে ভগবান বানিয়ে ডারউইনের অসন্মান করবেন না। মন খোলা রেখে ডারউইনের তত্বে খামতি নিয়ে কেউ লিখলে (ভুল লিখলেও) সেটাকে সন্মানের সঙ্গে খন্ডন করুন। তা না হলে আপনারাও ডারউইন মউলবাদি হয়ে যাবেন।

  13. অভিজিৎ জানুয়ারী 15, 2009 at 11:39 অপরাহ্ন - Reply

    অগ্নি লিখেছেন,

    ডারউইন ডে ২০০৬ এর লেখাগুলো ডাউনলোড করার পর দেখা গেল কিছু পিডিএফ ফাইল ওপেন হচ্ছেনা। করাপ্টেড দেখাচ্ছে। একটু দেখবেন কি?

    আমার কম্পিউটারে তো ঠিক দেখাচ্ছে সব কিছু। আমি প্রতিটি ফাইলই ক্লিক করে ওপেন করে দেখলাম। বাসার কম্পিউটার আর অফিসের – দুটো থেকেই দেখলাম। সবগুলোই কাজ করছে তো। আপনি কি দয়া করে বলবেন – কোন কোন ফাইল আপনার পিসি থেকে ওপেন হচ্ছে না?

    আমার কাছে দুটো সমাধান আছে। প্রথমতঃ আপনি আবার ফাইল গুলোতে ক্লিক করুন। যদি করাপ্ট দেখায় আপনি CTRL + F5 চেপে (কিংবা মেনু থেকে) রিফ্রেশ করুন। ফাইল ঠিক মত লোড হবে। এক্রোব্যাটের কোন কোন ভার্শনে এরকম সমস্যা হয়। কিন্তু রিফ্রেশ করার পর সব ঠিক হয়ে যায়।

    তারপরও কাজ না করলে আপনি এক্রোব্যাট রীডারের সর্বশেষ ভার্শনটি ডাউনলোড করে নিন। সমস্যা চলে যাওয়ার কথা।

    এর পরও সমস্যা থেকে গেলে আমাদের সাথে যোগাযোগ করুন। এ সমস্ত নানা হ্যাপোর কারনেই আসলে আমরা সাইটকে ইউনিকোডে নিয়ে গিয়েছি। আশা করি এবারের ডারউইন দিবসের প্রবন্ধ গুলো পড়তে অসুবিধা হবে না।

    • supa ফেব্রুয়ারী 9, 2009 at 5:46 পূর্বাহ্ন - Reply

      @অভিজিৎ -da,

      * Some of the links under the “Articles” section are out of date. eg.:
      http://www.jamatepislami.com/KHRISTAN%20JAMATI.pdf

      * Thanks for adding the features like rating articles and “sharing this”. However, these dont seem to work on old articles. Also, sharing something dont have to be so hard (it requires you to create another account with shareit.com etc.).

      But thanks for the features – I am working on spreading this site wherever I can.

  14. অগ্নি জানুয়ারী 15, 2009 at 8:51 পূর্বাহ্ন - Reply

    ডারউইন ডে ২০০৬ এর লেখাগুলো ডাউনলোড করার পর দেখা গেল কিছু পিডিএফ ফাইল ওপেন হচ্ছেনা। করাপ্টেড দেখাচ্ছে। একটু দেখবেন কি?

  15. অভিজিৎ জানুয়ারী 14, 2009 at 11:25 অপরাহ্ন - Reply

    ধন্যবাদ রণদীপম আপনার মন্তব্যের জন্য। ইদানিং আপনার লেখা মুক্তমনায় পাই না কেন, ভ্রাতঃ ? আমাদের ভুলে গেলে চলবে?

    ডারউইন দিবস নিয়েও একটি ভাল লেখা প্রত্যাশা করছি আপনার কাছ থেকে।

  16. রণদীপম বসু জানুয়ারী 14, 2009 at 12:26 পূর্বাহ্ন - Reply

    নিঃসন্দেহে চমৎকার উদ্যোগ !
    ডারউইন তো কেবল ডারউইন-ই নন, ধর্মীয় মৌলবাদী দুর্গে প্রথম কার্যকর আঘাতটির নামও চার্লস ডারউইন ! সময়ের প্রয়োজনেই উৎযাপিতব্য দিবসটির সাফল্য ও বহুল প্রচার কাম্য।

মন্তব্য করুন