‘বিজ্ঞান ও ধর্ম, সংঘাত নাকি সমন্বয়’ – পাঠকের প্রতিক্রিয়া

‘বিজ্ঞান ও ধর্ম, সংঘাত নাকি সমন্বয়’ – পাঠকের প্রতিক্রিয়া  

 

 

অভিজি দা যে দুর্দান্ত উদ্যোগ নিলেন এবং কাজটা করলেন, কেবল একটা বিশাল অভিনন্দন জানালেই তা জবাব দেয়া হয় না। এর জন্য আরো কিছু দরকার। সেই দরকারটা আশা করি মুক্তচিন্তার ধারক মুক্তমনা পাঠকরাই নির্ধারণ করুক। আমি কেবল বিজ্ঞ পাঠকদেরকে এই ‘বিজ্ঞান ও ধর্ম – সংঘাত নাকি সমন্বয়?‘ শিরোনামের ই-বুকটা কিছুতেই মিস না করতে অনুরোধ করছি।

ভালো থাকুন, সুন্দর থাকুন, যুক্তিকে বন্ধু ভাবুন।

ধন্যবাদ সবাইকে।

শুভেচ্ছাসহ,
রণদীপম বসু

:line:

My friends, this book is historical. This is the very first of its kind in Bengali. 
I just want to say that please keep the price of this book as low as possible. One reason, religion is so successful in this modern age, is because the religious foundations are giving out their books and other documents to the public for free.

 In science, we should have a similar revolution… 

thanks
Salman Sultan.

:line:

Congrats!
It would perhaps be a great idea to get it translated in English.

Sukla Sen

:line:

G-R-E-A-T ! 

Hasan Mahmud.  

:line:

:line:

বা! ভাল উদ্যোগ। মুক্তমনার কাছে আমরা কৃতজ্ঞ হয়ে গেলাম। এই বইকে কি হার্ডকপি হিসেবে বের করা যায় না?  অনেক মানুষের হাতে পৌছানো দরকার।  অনেকে বইটা পড়তে চাইবে। মন্তব্য করবে। সত্যি, সত্যি বাংলাদেশে একটা হৈ চৈ পড়ে যাবে।

  • সমস্ত বইটাই একটা পিডিএফ ফাইল হিসেবে দিলে ভাল হত।
  • ধর্মানুভুতি এবং ধর্মের অসহিষ্ণুতা : অভিজিৎ রায় এবং ঈশ্বর ও ধর্ম- একজন অজ্ঞেয়বাদী পদার্থবিদের চোখে : অজয় রায় এই দুটো লেখায় লিংক নেই।
  •   
    স্বাধীন

    উত্তর:
    হার্ড কপি হিসেবে বের করার ব্যাপারে ধৈর্য ধরুন। সবুরে মেওয়া ফলবে নিশ্চয়!
    ‘ধর্মানুভুতি এবং ধর্মের অসহিষ্ণুতা’ এবং ‘ঈশ্বর ও ধর্ম- একজন অজ্ঞেয়বাদী পদার্থবিদের চোখে’ এখনো কম্পলিট আকারে পাওয়া যায়নি। গেলেই লিঙ্কায়িত হইবেক!
    অভিজিৎ

    :line:

     

     A magnificent and unique collection. Readers would discover a new genre of writers and thinkers, who–in my opinion–are no less stimulating than the subject matter itself.  

    J.A.
    New York
     

    :line:

    I support this book.

    Bangla

    :line:

     চমকার, ধন্যবাদ!

    আরিফুর রহমান

    :line:

    অভিজিৎদা,

    এই ধরনের বই-ই খুঁজছিলাম। লিংক ধরে ধরে না পড়ে কীভাবে পুরো বইটা একসাথে পাবো জানাবেন?

    আমি প্রবীর ঘোষ ও তাঁর সহকর্মীদের লেখা এ সম্পর্কিত বই পড়েছি। কিন্তু আপনাদের লিস্টটা দেখে মনে হলো- আমি যা চাচ্ছিলাম তার অনেককিছুই এখানে আছে। ফলে পড়ার খুব আগ্রহ বোধ করছি। জানাবেন প্লিজ- কীভাবে বইটির সফটকপি পাবো।

    অনিশ্চিত ([email protected])

    উত্তর:

    হ্যা প্রবীর ঘোষ আমাদের অনেকেরই অনুপ্রেরণা ছিলেন স্কুল-কলেজের দিনগুলোতে। তার অলৌকিক নয় লৌকিক পাঁচটি খন্ড তো গোগ্রাসে গিলেছি একটা সময়। বাংলাদেশ ছেড়েছি অনেকদিন হল, এখন আর ভাল বাংলা যুক্তি নির্ভর বই দেখি না এদিকে। নিউইয়র্কের বাংলা বই মেলায় গিছিলাম – সেখানে গল্প আর উপন্যাস ছাড়া আর কিছু নেই। আর অন্য দুটো স্টলে ধর্মীয় বই।

    যাকগে, আপাততঃ আপনি পিডিএফ গুলো ডাউনলোড করে পড়তে পারেন। কোন সমস্যা হলে বা বাড়তি কিছু চাইলে আমাকে ই-মেইল ([email protected]) করতে পারেন।

    অভিজিৎ

    :line:

    ভাল উদ্যোগ। দু-তিনটে লেখা পড়লাম। তবে মনে হলো যে বইয়ের শিরোনামে যে প্রশ্নটা করা হয়েছে, সেটা কিছুটা হলেও rhetorical। কারন অধিকাংশ লেখকই মতাদর্শিক দিক থেকে একদিকের পক্ষে, অন্যদিকের বিপক্ষে। প্রবন্ধের টাইটেলগুলোও সেই একই ইঙ্গিত বহন করে।
    সুবিনয় মুস্তফী

    উত্তর:
    ধন্যবাদ আপনার ফীডব্যাকের জন্য। আসলে, সম্পাদক হিসেবে আমার অবদান এখানে সামান্যই। প্রবন্ধ চেয়ে আবেদনের পর যা যা লেখা পেয়েছি, তার মধ্য থেকেই যাচাই বাছাই করে সংকলনের কাজ করতে হয়েছে। শিরোনামগুলোও লেখকদেরই দেওয়া।
    লেখাগুলো থেকে যদি একটি বিশেষ অভিমত কিংবা মতাদর্শ বেড়িয়ে আসে, তো সেটাই এই বইয়ের বক্তব্য। এটা ঠিক, পত্রিকার ঈদ সংখ্যাগুলোর মত নানা কিসিমের আর নানা মতের বারোয়ারী প্রবন্ধের সংকলন করবার জন্য হয়ত সংকলনটি করা হয়নি। আমার মনে হয় প্রতিটি বইয়ের একটি থীম বা উদ্দেশ্য থাকে, কিংবা থাকা উচিৎ। সেই নিরিখে বইটিকে বিচারের আহবান রইলো।
    অভিজিৎ

    :line:

    সম্পূর্ণ বইটা পিডিএফ আকারে দেওয়া যায় না?
    রায়হান আবীর

    :line:

    বইয়ের বিষয় নির্বাচন চমৎকার। ভাবছি লিংক থেকে লেখাগুলো নামিয়ে ফেলবো এক এক করে।
    কনফুসিয়াস

    :line:

    অভিজিৎদার চমৎকার, এলিগেন্ট এবং ফলপ্রসু এই উদ্যোগের জন্য অশেষ ধন্যবাদ।
    এস এম মাহবুব মুর্শেদ

    :line:

    Thank you very much for your another great job. 
     
    This Mukto-mona platform has been contributing to educate the educated people to be human beings. I see a congregation of lot of freethinkers who were isolated once. This is great.
     
    The coverpage is very nicely created. Thank you. 

    Nripendra N Sarker

    :line:

     Congratulations on the e-book! You have undertaken a monumental task and did an excellent job!  I feel very proud for having been included.

    I expect this book to have a great positive effect on our Bengali-speaking younger generation.

     Regards,
    Irtishad Ahmad
     

    :line:

    আমাদের সমাজে এরকম একটা ধারণা প্রচলিত আছে: বিতর্কিত বই না পড়াই ভালো, পড়লে অনেক ক্ষতি হতে পারে, বিতর্কিত বই পড়লে মন পরিবর্তন হয়ে যেতে পারে, কাজেই ও সব বই না ধরাই ভালো।  আমি অনেককেই দেখেছি, যে তারা ভয়ে নিষিদ্ধ, বিতর্কিত ও প্রথাবিরোধী বই পড়েন না; তারা ভয় পান যে তাদের মন হয়তো বিভ্রান্ত হয়ে যেতে পারে।  সত্যকে তারা এক প্রকার বিভ্রান্িত বলে মনে করেন।  অনেকে আবার, যারা এ ধরণের বই পড়েন তাদেরকে, মনে মনে বা প্রকাশ্যে, পাগল বলে উড়িয়ে দিয়ে সুখ পান।  মুত্তমনার উদ্যোগে বিজ্ঞান ও ধর্ম – সংঘাত নাকি সমন্বয়? প্রকাশিত হতে চলেছে আগামী বছর।  আমার ঐ একটাই ভয়,…… (সালমান সুলতানের সম্পূর্ন  প্রবন্ধটি পড়ুন এখানে)

    :line:

    বইটা খুব ভাল হয়েছে। আমি সবকটা প্রবন্ধ ডাউনলোড করে পড়া শুরু করে দিয়েছি। বারবার পড়ার মত বই। মুক্তমনা কর্তৃপক্ষকেও ধন্যবাদ।

    নির্মাণ

    :line:

    দেখলাম লিঙ্কে গিয়ে। সবগুলা লেখা এক সাথে এক ফাইলে দিলে ভালো হতো। আলাদা আলাদা ফাইল ডিএল করে সেইভ করে রাখা ঝামেলার। লাইট হাঊজের লেখাটা প্রিন্ট করে নিলাম, আজকেই কাজে লেগে গেলো। এক মোল্লার মুখের উপর মেরে দিছি। শালায় কয় সব নাকি মিছা কথা।

    সুশান্ত

    :line:

    আমি মুক্তমনার নিয়মিত পাঠক……… আমার পিসিতে মুক্তমনার ফোল্ডারটি ৬ গি.বাইট।

    খালি রাতজাগি আর পড়ি

    সবাক

    :line:

    ১৯৭১ সালে ইসলামের নামে মানুষকে খুন করা হয়েছে। ধর্ষিত হয়েছে মা-বোন। স্বাধীনতার স্পৃহাকে শেষ করে দেবার চেষ্টা হয়েছে। সবই ইসলামের নামে। হয়তো এ কারণেই ইসলাম আজ সন্দেহজনক। কারণ খুনিরা আজো বেঁচে আছে, রাজনীতি করছে তাও ইসলামের নামে। আল্লাহর দায়িত্ব বান্দা নিতে চায়! হরদম মুরতাদ ঘোষিত হচ্ছে। বিচার করার জন্য আল্লাহ আখেরাত তক সময় দিয়েছেন মানুষকে। কিন্তু ধর্ম-উন্মাদগণের তর সয় না। 
    আমি নিজে বিশ্বাসী । আল্লাহর কাছে প্রার্থনা করি যাতে তিনি ধর্মান্ধ ও রাজনৈতিক-খুনিদের বিরুদ্ধে মানুষকে এক হবার মন্ত্রণা দান করেন। আমিন। 
    সরকার আমিন 
    :line:
    Book Review

    “Biggan O Dhormo : Songhat naki Somonnoy?”

    Nripendra N Sarker

    “Biggan O Dharma: Songhat naki Somonnoy?” edited by Dr. Avijit Roy contains a good collection of articles by eminent philosophers and thinkers mostly from Bangladeshi origin. While the religions have established their own definitions of creation, the scientists and philosophers have been engaged in finding new definitions of the living and no-living entities in this world and beyond. This collection of articles is a good resource to expand individual quest for knowledge of the universe and its inhabitants until today and what could be in the pipeline yet to be exposed….. (Read the entire review here)

    :line:

    বইটা পড়ার মতো, অবশ্যই পড়বো। আমি আস্তিক, তার পরো পড়বো।

    মাহবুব সুমন

    :line:

    বইয়ের সবগুলো লেখা পড়ার ইচ্ছা আছে।  

    শিক্ষানবিস

    :line:

    প্রিয় অভিজিৎদা,
    মুক্তমনা হয়েছি অনেকদিন হল। আপনাকে থ্যাঙ্কস দেব দেব করে দেয়া হয়নি। ই-বুকটা দেখলাম। যদিও সব লেখাগুলোই আমার আগের পড়া। সব লেখাগুলোই চমৎকার। দাদা, আপনাকে অনেক অনেক থ্যাঙ্কস – আমার এই নবজীবন দেবার জন্য।  ভাবছি মুক্তমনার সাথে আগে পরিচয় হয়নি কেন! এরি মধ্যে আমার কয়েকজন বন্ধুকেও জড়িয়েছি… বাবার সাথে তর্ক করতে করতে ত্যাজ্যপুত্র হয়ে যাবার যোগার! তবু জয়তু মুক্তমনা, জয়তু মানব জীবন।  মুক্তমনার সবাইকে সাধুবাদ এমন আলোকিত উদ্যোগে।
    সবাই ভাল থাকুন।

    আবু সুমন

    উত্তর:
    সুমন, আপনাকেও অভিনন্দন এবং অভিবাদন। অভিনন্দন মুক্তমনা হয়ে ওঠার জন্য। আমাদের সাইট এ ব্যাপারে যে কিছুটা সাহায্য করতে পেরেছে, সেজন্য আমরা গর্বিত। আর অভিবাদন আপনাকে আপনার লড়াই চালিয়ে যাবার জন্য। আমি জানি এ ধরণের লড়াই মোটেই কুসুমাস্তীর্ণ নয়, বরং অনেক কষ্টের, অনেক বেদনার। প্রথম বাধাটা আসে নিজের ঘর থেকেই, নিজের একান্ত আপনজনদের কাছ থেকে। তারপরও আপনি বাধা অতিক্রম করে উঠে দাঁড়িয়েছেন, সে জন্য শুধু অভিনন্দনই যথেষ্ট নয়। কামনা করি, আপনি আপনার লক্ষ্যে স্থির থাকতে পারেন। জীবনে অনেক বাধা আসবে, অনেকেই আপনাকে থামাতে চাইবে, কিন্তু আপনার সাহস এবং উদ্দীপনার কাছে সে সব বাধা অবশ্যই হার মানবে। ডন ম্যাকলীনের ‘ভিন্সেন্ট’ গানটির কয়েকটি লাইন তুলে দিলাম আপনার জন্য –
    …And now I understand what you tried to say to me
    how you suffered for your sanity
    how you tried to set them free.
    They would not listen
    they did not know how
    perhaps they’ll listen now. ….
    ভাল থাকুন, সুন্দর থাকুন।
    অভিজিৎ

    :line:

    ডঃ অভিজিৎ রায়,
    ‘বিজ্ঞান ও ধর্ম, সংঘাত নাকি সমন্বয়’ নিঃসন্দেহে বাঁচিয়ে রাখার মত একটি সংকলন। ভাবছিলাম, অধ্যাপক হীরেন মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষে (২০০৮) তার একটি বক্তৃতা – মার্ক্সবাদ ও ধর্ম  স্মরণে একটি লেখা পাঠাবো আপনাকে। বাধ সাধলো কুঁড়েমি।

    শুভেচ্ছান্তে,
    শঙ্কর রায়।

    :line:

    Dear Avijit,
    Congratulations for your great effort.

    The multi-authored book edited by you is an excellent attempt to present the exhaustive investigations and knowledge on the different modes of relationship between science and human religion. Authors have examined religion under the scrutinizing microscope of science and rationalism. I hope this book should find its due place in the school text books in order to have long lasting impact in our society.

    In fact, your book is all the more necessary in light of the immense political influence wielded by religion in the world especially in South Asia.
    With best wishes

    Professor Asim K. Duttaroy
    Faculty of Medicine
    University of Oslo
    POB 1046 Blindern
    N-0316 Oslo
    Norway

    :line:

    অভিজিৎ রায় (১৯৭২-২০১৫) যে আলো হাতে আঁধারের পথ চলতে চলতে আঁধারজীবীদের হাতে নিহত হয়েছেন সেই আলো হাতে আমরা আজো পথ চলিতেছি পৃথিবীর পথে, হাজার বছর ধরে চলবে এ পথচলা।

    মন্তব্যসমূহ

    1. মুক্তপ্রাণ জানুয়ারী 4, 2012 at 9:03 অপরাহ্ন - Reply

      বইটা কি হার্ডকপি হিসেবে বের হয়েছে? নাকি এখনও হয়নি। কোনরকম খবর জানিনা। পিডিএফ কি কোথাও আপলোড করা হয়েছে? না হয়ে থাকলে আমি কিন্তু করে ফেলব।

      • অভিজিৎ জানুয়ারী 4, 2012 at 9:30 অপরাহ্ন - Reply

        @মুক্তপ্রাণ,

        পিডিএফ কি কোথাও আপলোড করা হয়েছে? না হয়ে থাকলে আমি কিন্তু করে ফেলব।

        আপনার অত্যুৎসাহ দেখে আমোদিত হলাম। সম্পূর্ণ পিডিএফ একসাথে না হলেও প্রবন্ধগুলোর আলাদা আলাদা পিডিএফ তো উপরের লিঙ্কেই আছে।

        হ্যা বইটা অবশেষে বেরুচ্ছে। এবারের একুশে বইমেলাতে অবশ্যই পাবেন।

    2. মাহফুজ ডিসেম্বর 31, 2010 at 9:31 পূর্বাহ্ন - Reply

      @অভিজিৎদাদা,

      মুক্তমনার সাথে পরিচয় হবার পর থেকে অনেক বই-ই কালেকশন করেছি। ‘বিজ্ঞান ও ধর্ম, সংঘাত নাকি সমন্বয়’ বইটি প্রকাশ হবার সাথে সাথে সংগ্রহ করবো- এমন বাসনা গত এক বছর ধরে অন্তরে পুষে রেখেছি। ২০১১ তে বইটি বের হবে তো?

    3. Nur Al-Alam মার্চ 4, 2010 at 12:09 অপরাহ্ন - Reply

      Thanks Mr. Avijit Roy for an excellent e-book.

      In my opinion, your book title is interresting. ” Bijjnan & Dharma: Songhat or Somonnoy”. I see you have chosen more articles on “Songhat”, not many articles on “Somonnoy”; that tells me that you (as the editor) are polarised in one way (i.e “Songhat”).

      I haven’t read all articles yet. But I liked the artcle – Songshoyeeder Iswar – Ahmad Mustafa Kamal. This is the only article I feel that tried to address something relating to “Somonnoy”.

      I thank Mr. Kamal for an excellent article to support the view on “sommonnoy” of science and religion. He clearly pointed out that polarised people (who are not ‘Mukta-Mona’ or Open-Minded) are trying to understand God from their own frame of mind, through their own pre-conceived idea of God or religion. So they can’t see or understand the “Sommonnoy”.

      In this day in age, when the gap between science and religion is merging with the discovery of Quantum Physics & Unified Field Theory, I do not think any of the mainstream religions with their ‘compartmentalised view of God’ will survive.

      There is more ‘sommonnoy’ than ‘songhat’ in modern science on the existence of God or Universal Force than the old ages. God is revealing himself/herself everyday through us (the human & the universal environment).

      I think you might have read the book – The Elegant Universe by Brian Green
      http://en.wikipedia.org/wiki/The_Elegant_Universe

      or

      watched the videos broadcasted in PBS:

      http://www.pbs.org/wgbh/nova/elegant/
      http://www.youtube.com/view_play_list?p=6249A21F06DC6303

      that will give you clear understanding of the answers to your question : “Sommonnoy” or “Songhat”.

      In my view, there is no sign of “Songhat” in the universe, everywhere you look, you will find the Perfection of Love, Harmony & Beauty.

      If you have read the converstaions between Tagore & Einstein (http://www.schoolofwisdom.com/tagore-einstein.html), Einstein said, to us it looks like chaos, but from a distance its all harmony. His excat quote is provided below:

      TAGORE: Thus duality is in the depths of existence, the contradiction of free impulse and the directive will which works upon it and evolves an orderly scheme of things.

      EINSTEIN: Modern physics would not say they are contradictory. Clouds look as one from a distance, but if you see them nearby, they show themselves as disorderly drops of water”

      I would therefore, suggest to your readership that let become true ‘muta-mona’ like Tagore or Einstein or Rumi as proposed by Ahmad M Kamal and make time to think in silence on the motto of Socreates or Prohet Muhammad or Jesus : ‘Know Thyself”, then God or whatever you call it (or Ideals of Carl Marx) will come and reveal to you.

      May the blissful peace and heavenly love from the Universal Force flow through to you and your readership all the time.

      Nur Al-Alam, Melbourne, Australia

    4. নাস্তিকের ধর্মকথা ডিসেম্বর 3, 2009 at 10:13 পূর্বাহ্ন - Reply

      আগামি বইমেলায় বইটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে জেনে ভালো লাগলো। বাংলায় এধরণের বই এর খুবই অভাব। প্রতিবছর বইমেলায় অসংখ্য বই প্রকাশিত হয়, কিন্তু এমন বই বের হয় ক’টা?

      এককালে তসলিমা নাসরিনের বই পেতাম- যেটাতে অনেক কিছুই অনেক সরাসরি বলতেন তিনি। নির্বাচিত কলাম থেকে তো রীতিমত হাদীস মুখস্থ করতাম। প্রবীর ঘোষের “অলৌকিক নয় লৌকিক” বইটার দুই না তিনখণ্ড হাতে পেয়েছিলাম- বাকি খন্ডগুলো পেতে কয়েকবছর অপেক্ষা করতে হয়েছিল। ঢাকায় এসে বিশ্ববিদ্যালয় পড়াকালীন সময়ে আরজ আলী মাতুব্বরের রচনা সমগ্র, আহমদ শরীফ, হুমায়ুন আজাদের কিছু বইয়ের সাথে পরিচয় (হুমায়ুন আজাদের কিছু উপন্যাস আগেই পড়াছিল অবশ্য)। এমন আরো কিছু বই পেয়েছি। বিজ্ঞানের উপর কাজের বেশ কিছু বই আছে অবশ্য। কিন্তু সরাসরি প্রশ্ন করে, ধর্মের আধিপত্যকে চ্যালেঞ্জ করে- প্রচলিত ধর্মগুলো নিয়ে প্রচারিত নানা মিথগুলোকে খর্ব করতে পারে- এমন বই আসলেই খুব বেশী নেই। হাজারো বই এর ভীড়ে- এগুলো কি প্রতুল?

      সামহোয়ারইনব্লগে আমরা কয়েকজন মিলে সামহোয়ারে ছড়িয়ে ছিটিয়ে থাকা এধরণের লেখাগুলো একত্রিত করার চেস্টা করছি। হয়তো একটা ই-বুক বের করা হবে, প্রতিবছরই এক/একাধিক ই-বুক বের করা সম্ভব হবে, কিন্তু হার্ড কপি’র বই এর কথা আমরা এখন ভাবতেও পারছি না। নাস্তিক হয়ে ওঠার গল্পগুলোর একটা সংকলন নিয়েও আমরা একটা ই-বুক বের করতে যাচ্ছি, কেউ কেউ এবারের বইমেলায় এটা ছাপানোর কথা বলেছিল, কিন্তু প্রকাশক-বিলি-বন্টন-বিক্রি-বাট্টা এসমস্তের আয়োজন যে প্রায় অসম্ভব তা বুঝতে বেশি সময় লাগেনি।

      মুক্তমনার এই উদ্যোগ সফল হোক- এবং প্রতিবছর অব্যাহত থাকুক। শুভকামনা।

      • অভিজিৎ ডিসেম্বর 4, 2009 at 3:29 পূর্বাহ্ন - Reply

        @নাস্তিকের ধর্মকথা,

        অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। একটা সময় শুধু মুক্তমনাই ছিলো বাংলায় ইন্টারনেটে মুক্তবুদ্ধির চর্চার একমাত্র প্ল্যাটফর্ম। কিন্তু আজ মুক্তবুদ্ধির চর্চাকারী অজস্র ব্লগারের দেখা পাওয়া যায় প্রায় প্রতিটি ব্লগেই। এগুলো আমাকে সত্যই আশাবাদী করে তুলে। আপনাদের আযোজনের ব্যাপারে কিছুটা হলেও শুনেছি। নাস্তিক/সংশয়বাদী/মানবতাবাদী হয়ে ওঠার গল্পগুলোর একটা সংকলন করা সত্যই জরুরী। ব্লগ আসার আগে এগুলো অকল্পনীয়ই ছিলো। আর এখন তো সেগুলো নিয়ে শুধু স্বপ্ন দেখা নয়, হাতে কলমে কাজ পর্যন্ত করা যায়। এটা একটা ভাল ই-বুক হবে নিঃসন্দেহে। মুক্তবুদ্ধির চর্চাকে এভাবেই ছড়িয়ে দিন চারপাশে। প্রকাশক-বিলি-বন্টন-বিক্রি-বাট্টা এগুলো না হয় বাদ থাকুক আপাততঃ। সব কিছুই সময়ে দেখবেন আপনাদের কাছেই চলে এসেছে।

        আমাদের কাছ থেকে কোন সাহায্য দরকার হলে অবশ্যই জানাবেন।

    5. mahfuz ডিসেম্বর 2, 2009 at 4:38 অপরাহ্ন - Reply

      ‘বিজ্ঞান ও ধর্ম, সংঘাত নাকি সমন্বয়’ – I read this book with very attentively. thanks for the book.

      • বিপ্লব পাল ডিসেম্বর 2, 2009 at 8:31 অপরাহ্ন - Reply

        @mahfuz, avijit

        এটা ভাল সাজেশন। পিডিএফ করে বইটাকে স্ক্রাইবে তুলে দাও।

      • অভিজিৎ ডিসেম্বর 3, 2009 at 3:17 পূর্বাহ্ন - Reply

        @mahfuz,

        ধন্যবাদ, আপনার ফীড ব্যাকের জন্য। বইটা যে মন দিয়ে পড়েছেন সেটা জেনে ভাল লাগলো।

        বইটার কলেবর অনেক দীর্ঘ হয়ে গেছে। একে দুই কিংবা তিন খণ্ডে আগামী বইমেলায় প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে।

    6. morshed মার্চ 27, 2009 at 6:54 অপরাহ্ন - Reply

      অভিজিৎ দা,
      আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন বিশাল যজ্ঞ সম্পাদন করার জন্য।তাড়াতাড়ি সম্পু্র্ন বইটি পিডিএফ আকারে দিয়ে দিলে ছড়িয়ে দিতে পারতাম।যতবেশী জনের কাছে এ বই পৌছানো যায় ততই ভাল।

      • অভিজিৎ এপ্রিল 21, 2009 at 11:06 অপরাহ্ন - Reply

        @morshed,

        আপনাকেও অসংখ্য ধন্যবাদ। বইটি শিগগীরই শুধু পিডিএফ নয়, পুস্তকাকারেই বেরুচ্ছে। ধৈর্য ধরেন।

    মন্তব্য করুন