একজন কালো মানুষের বিজয়ের প্রতীক্ষায় 

 

 

অভিজি রায়

 

 

 

এসে গেল সেই বহুল প্রতিক্ষীত দিনটি। আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন।   কে বিজয়ী হবে?  তা পুরোপুরি জানার জন্য অপেক্ষা করতে হবে আরো কিছু প্রহর।  আমি কিন্তু অপেক্ষায় আছি শুধু বিজয় নয়, প্রতীক্ষায় আছি নতুন ইতিহাস নির্মাণের। দঁড়িয়ে আছি এক যুগ- সন্ধিক্ষণে-  এমন একটি সময়ের দ্বারপ্রান্তে – যা আগে কখনো আসেনি।  নিপিড়িত নির্যাতিত কালো দাসদের বংশধর – যাদের বুদ্ধিবৃত্তি আর মেধা নিয়ে লাগাতার  তুচ্ছতাচ্ছিল্য করা হয়েছে, সামাজিক ডারউইনবাদী আর ইউজেনিক্সের ‘গবেষক’ এবং বিজ্ঞানীরা  ‘বৈজ্ঞানিক’ ভাবে একসময় দেখাতে চেয়েছেন  এই সমস্ত ‘কাইল্যা বান্দরেরা আসলে মানবেতর জীব – অনেকটা শিম্পাঞ্জী সমতুল্য – সেই ‘মানবেতর জীবের ‘ এক প্রতিনিধি সাদা চামড়ার উন্নাসিক আর ‘নিওকনদের’  বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নব-ইতিহাস রচনা করতে  চলেছেন।

 

শুধু আমি নই, শুধু  মার্কিন যুক্তরাষ্ট্রের সংখ্যাগরিষ্ট ভোটাররা নয়,  পৃথিবীর দুই-তৃতীয়াংশ মানুষ আজকের রাতটি পেরুলেই  কায়মনোবাক্যে চাইবেন বারাক ওবামার বিজয়। এ মাসে অন্ততঃ ৩০০টা জনমত জরিপ হয়েছে – প্রতিটিতেই শ্যাম বাবু এগিয়ে আছেন। আজ আমেরিকার শতকরা ৮৫ ভাগ লোক মনে করে বুশ-ম্যাকেইনের রিপাবলিকান পার্টি দেশকে আট বছর ধরে ভুল পথে নিয়ে গেছে। আজ তারা ব্যালটের মাধ্যমে জবাব দিতে চাইবেন  বুশ-ম্যাকেইনের গত আট বছরের যুদ্ধাংদেহী আর সাম্রাজ্যবাদী মনোভাবের, গোল্লায় যাওয়া অর্থনীতির আর  শোষণ আর বঞ্চনার।
জানি আছে ব্র্যাডলি ইফেক্ট,  আছে মুখচোরা সাদা চামড়ার মিথ্যের মুখোশ ধারী  লোলচর্মের ধারকেরা । তারপরো আমি জানি এবারে সাদা কবুতরের বদলে আকাশে উড়ে বেড়াবে – কালো রাজ হাঁস – তার দীর্ঘ পাখা মেলে দিয়ে!  উড়বেই ঊড়বে। 
সেই কালো রাজহাঁসের পাখা মেলার প্রত্যাশায় জেগে রইবো নির্ঘুম রাত …


মার্কিন নির্বাচনের সর্বশেষ গ্যালোপ পোল

 

 

 

 

 

 

 

 

 

 

[74 বার পঠিত]