আপনার ব্রাউজারে বাংলা ঠিকমত  দেখতে এবং বাংলায় ঠিকমত লিখতে হলে

 

(এই পাতাটি যদি বাংলায় পড়তে অসুবিধা হয়, তবে ক্লিক করুন এখানে – ‘I cant see Bangla properly, what will I do ? ‘ )।


 

এখন সব অপারেটিং সিস্টেম এবং ব্রাউজরই বাংলা ইউনিকোড ভিত্তিক ফন্ট সাপোর্ট করে। তারপরও আপনার পিসিতে যদি বাংলা ফন্ট ঠিকমত না আসে কিংবা বাংলায় মন্তব্য করতে আপনার অসুবিধা হয়, তবে নিম্নলিখিত কাজগুলো করুন –

বাংলা প্ল্যাটফর্ম সেটআপ
বাংলা ঠিক মতো দেখাতে উইন্ডোজে কমপ্লেক্স স্ক্রীপ্ট ইন্সটল করতে হবে। কমপ্লেক্স স্ক্রীপ্ট এখান  থেকে ডাউনলোড করে নিন।

বাংলা ফন্ট ইন্সটল

এবার প্রয়োজন একটি ভালো ইউনিকোড ফন্ট। বেশ কিছু ইউনিকোড ভিত্তিক ভাল ফন্টের তালিকা আছে এখানেমরা আমাদের মুক্তমনা সাইটের জন্য ডিফল্ট ফন্ট হিসেবে সোলায়মানলিপি ফন্টটি ব্যবহার করছি। এ ছাড়া আগে কিছু প্রবন্ধ রূপালী এবং সিয়াম রূপালীতেও লেখা হয়েছে। ন্টগুলো ডাউনলোড করে আপনার পিসিতে পছন্দমত ফোল্ডারে রাখুন। এবার  করে কন্ট্রোল প্যানেলে  (স্টার্ট> সেটিং> কন্ট্রোল প্যানেল>) গিয়ে ফন্টস এ ক্লিক করুন। এরপর ফাইল মেনু থেকে Install new fonts সিলেক্ট করুন। রপর আপনি যে ফোল্ডারে আপনার ফন্টগুলো ডাউনলোড করেছেন সেটি সিলেক্ট করে ফন্টগুলো ইন্সটল করে ফেলুন। তারপর F5 চাপ দিন দুবার। এতে ফন্ট রিফ্রেশ হবে।

এবার আপনার ব্রাউজারকে এই ফন্টটিকে চিনিয়ে দিন বাংলা বর্ণ হিসেবে।

ব্রাউজার সেট আপ

ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করলে,টুলস>ইন্টারনেট অপশনস মেনুতে গিয়ে ফন্টস এ ক্লিক করুন। এবার ল্যাংগুয়েজ স্ক্রীপ্ট বেঙ্গলী এবং ওয়েবপেজ ফন্ট BNG সিলেক্ট করুন।

ফায়ারফক্স ব্যবহার করলে, টুলস > অপশনস মেনুতে গিয়ে কনটেন্টস ট্যাবে ক্লিক করুন। এবার ফন্টস অ্যান্ড কালারস সেকশনের অ্যাডভান্সড বাটনে ক্লিক করুন। এবার ফন্টস ফর = বেঙ্গলী, সেরিফ=BNG, স্যান সেরিফ=BNG এবং মনোস্পেস = BNG সিলেক্ট করুন ।

মুক্তমনায় বাংলায় লিখতে বা মন্তব্য করতে

ইউনিকোডে বাংলায় লেখার জন্য (অনলাইন কিংবা অফলাইনে) সবচেয়ে ভাল টুল হচ্ছে অভ্র।  যে কোন সময় বাংলায় লেখার জন্য আপনাকে অভ্র বাংলা কিবোর্ড টুলটি ব্যবহার করতে পরামর্শ দিচ্ছি অভ্র বাংলা কিবোর্ড টুল ডাউনলোড করুন এখান থেকে। এছাড়া বিজয়, বর্ণসফট কিংবা অন্য পুরোনো বাংলা থেকে আপনার লেখা ইউনিকোডে কনভার্টের জন্য একটি অনলাইন লেখনী ও কনভার্টার পাবেন এখান থেকে অভ্রকিবোর্ড অন থাকা অবস্থায় আপনি যে কোন প্রবন্ধের মন্তব্যের ঘরে বাংলায় মন্তব্য করতে পারবেন। অথবা বাংলায় মন্তব্যের ব্যাবহার করুন আমাদের বাংলা কী-বোর্ড লে আউট। কিভাবে বাংলায় মন্তব্য করবেন এ নিয়ে আরো বিস্তৃতভাবে দেখতে চাইলে দেখুন এই লিঙ্কটি। আর মুক্তমনায় বাংলা প্রবন্ধ পাঠাতে হলে দেখুন ‘মুক্তমনায় প্রবন্ধ পাঠানোর নিয়ম‘ শীর্ষক পাতাটি।

যদি কারিগরী বিষয়ে কোন সমস্যা বোধ করেন তাহলে মেইল করুন এখানে – [email protected]


[0 বার পঠিত]