মুক্তিযুদ্ধকালে নির্বাসিত লেখকদের বত্রিশটা বই নিয়া ৭২-এ মুক্তধারার হাতে যে একুশে বইমেলার সূচনা; মুক্তবুদ্ধি চর্চার কালে সেই মেলা কি ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে মুক্তমনা লেখক-প্রকাশকগো নির্বাসন দিয়া?

০২
বইমেলারে বাংলা একাডেমি কোনোদিনও আপদ ছাড়া কিছু ভাবে নাই। তাগো ঝিমাইন্না আরামের সরকারি জীবনে এই বইমেলার লাইগা বচ্ছরে দুই আড়াইমাস থাকতে হয় দৌড়ের উপর। মেলা শুরুর আগে মন্ত্রী-আইজিপি আইসা মিটিং করে; ভার্সিটি নেতারা দেন দরবার করে; কর্পোরেট দরদাম করে; প্রকাশকরা চিল্লাফাল্লা করে; আরো কত্ত কি ঝামেলা….

তাও না হয় হইল। সামলানো গেলো। কিন্তু এই মেলাটা শুরু হয় রাষ্ট্রপ্রধান কিংবা প্রধানমন্ত্রীর হাতে। বচ্ছরে অন্তত একবার রাষ্ট্রপ্রধান কিংবা প্রধানমন্ত্রীর লাইগা বাধ্যতামূলকভাবে অনুষ্ঠান করার ঝামেলা খুব কম সরকারি প্রতিষ্ঠানেরই আছে। প্রধানমন্ত্রী আসা মানে ফেব্রুয়ারির আগেই সমস্ত ঝুট ঝামেলা সামলাইয়া অন্তত কয়েকটা দোকানের লগে নিরাপত্তা পানি টয়লেট ফায়ার ব্রিগেড জলছাদ বাতি ইত্যাতি সব কিছু একটু একটু কইরা সাজাইয়া ফেব্রুয়ারির পয়লা দিনই দেখাইতে হয় অথবা রিপোর্ট করতে হয় যে সবকিছু ঠিকঠাক আছে। তার উপরে ডেলি ডেলি বিদ্যা শিক্ষা সাহিত্য বিষয়ে বক্তৃতা দিবার লাইগা বুদ্ধিজীবীগো ডাইকা আনা আর ঢোল তাল করতাল বাজাইয়া গানের লাইগা শিল্পী রেডি রাখার লগে লগে চুল দাড়িতে কলপ দিয়া চেহারা মাঞ্জা মইরা ডেলি ডেলি হাসিখুশি থাকতে হয় সাক্ষাৎকারের লাইগা…

অবশ্য প্রধানমন্ত্রী আসলে যেমন কাজকর্ম দেখেন। তেমনি তিনারে পাইলে নিজের কৃতিত্বও দেখান যায়। খারাপ না। উদ্বোধনীর দিন পর্যন্ত মোটামুটি বইমেলাটা একটা সরকারি প্রগ্রাম হিসাবে ভালোই চালাইয়া নেওয়া যায়। কিন্তু উদ্বোধন কইরা প্রধানমন্ত্রী চইলা যাবার লগে লগে পুরা বাংলা একাডেমিটা হইয়া পড়ে পাব্লিক প্রপার্টি। লেখকরা আসে। লিটল ম্যাগাজিন আসে। আসে কলম-ক্যামেরা মাইক্রোফোন নিয়া হাজারে হাজারে সাংবাদিক। এরা আবার বাংলা একাডেমিরে যেমন সরকারি দপ্তর হিসাবে পোছে না তেমনি কর্মকর্তাগোও দিতে চায় না ন্যায্য সরকারি প্রটোকল। প্রকাশ্যে চিল্লায়- এত ধুলা ক্যান? রাস্তা এত চিপা ক্যান? পানি নাই ক্যান? পেশশাবের জায়গা এরম ক্যান? রাস্তায় দোকান ক্যান? মেলার মইদ্যে কর্পোারেট ক্যান ইত্যাদি ইত্যাদি ইত্যাদি…

মাসের প্রতিটা দিন; দেশের সবগুলা পত্রিকায় টিভিতে কমপক্ষে আট-দশটা সংবাদ প্রচার হওয়ার মতো আর কোনো সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান আছে বাংলা একাডেমি ছাড়া? নাই। নিশ্চিত নাই। তারপরেও আগে পত্রিকা আর সাংবাদিক আছিল হাতে গোনা। সাংবাদিকগো বসেরে তেলাইয়া বহু কিছু চাইপা যাওয়া যাইত। কিন্তু এখন তো আবার হাতে হাতে মোবাইল ক্যামেরা আর ইন্টারনেট কানেকশনে সকল জনতাই সাংবাদিক। এই দিকে ক্লিক কইরা ছবি তোলে তো তিন সেকেন্ডের মইদ্যে ছাইড়া দেয় ইন্টারনেটে। সেইখান থাইকা সেই সংবাদ নিয়া সাংবাদিক করে রিপোটর্; মন্ত্রী করে ফোন- ডিজি সাব। এইগুলা যে ঘটে দেখেন না আপনে?

তো ডিজি সাব তো আর সবকিছু নিজের চোখে দেখেন না। দেখেন বহু বহু পাতি সাবের চোখে। তো সােেথ সাথে তিনিও ঝাড়ি লাগান পাতিগো ডাইকা- এইসব কেমেন ঘটে এইখানে…

তার উপ্রেও আছে বহুত বিপদ। ব্যারাক থাইকা আইসা হুসেন মোহাম্মদ এরশাদ যখন সকল কিছুর কর্তা হইয়া উঠলেন বাংলাদেশে। তখন আমলারা পড়লেন খুবই বিপদে। নতুন বস কী করলে খুশি হন আর কী করলে হন না তা তারা বুইঝা উঠতে পারতাছিলেন না প্রথমে। তখন তারা শুনলেন এক নতুন সংবাদ। বসে কিন্তু কবিতার লাইগা এক্কেবারে মাই ডিয়ার মানুষ। কবিতা যেমন লেখেন তেমনি কবিগোরে বহুত খাতিরও করেন তিনি। তো আহমদ ছফার ভাষ্য অনুযায়ী তখন নাকি আমলাগণ সচিবালয়ে শুরু করলেন সাহিত্য চর্চার সংস্কৃতি। রাইতে বইসা কবিতা লেখেন আর দিনে সবাইরে ডাইকা শোনান সে কবিতা। আর চামে চামে চান্সে থাকেন পকেটে কবিতা নিয়া জীবনে অন্তত একবার বসের হুজরায় দর্শন দিবার…

এরশাদ সাব গেছে গা। কিন্তু তার সেই সংস্কৃতির উত্তরাধিকার কিন্তু এখনো রইয়া গেছে। এরশাদ যুগের ছোট আমলারা কিন্তু এখন প্রশাসনের মাথা। ছুটু মানুষ বইলা সেইকালে নিজের লেখা কবিতা বিশেষ কাউরে দেখাইতে না পারলেও একদিন না একদিন দেখাইবার আশায় অব্যাহত চর্চা কইরা যাইতে যাইতে তাগো অনেকেই এখন রীতিমতো লেখক। তিনারা লিখতেই আছেন। আর প্রকাশকরাও তিনাগো বর্তমান পদবীর মূল্য ও মূল্যমান নির্ধারণ কইরা বাড়ি থাইকা পা-ুলিপি আইনা প্রতি বছর দুই তিনটা বই নামায়ে ফালায়। ঝামেলাটা অবশ্য সেইখানে না। ঝামেলা হইল এইসব স্যার লেখকরা তো বিনা নোটিশেই আইসা হাজির হন বইমেলায়; মোড়ক উন্মোচন- টিভি সাক্ষাৎকার কিংবা অটোগ্রাফ প্রদান অনুষ্ঠানে। কিছু কিছু মন্ত্রীও কিন্তু আইসা হাজির হন ধাক্কা মারি ফুলের টবে’ টাইপের কবিতার বইয়ের উদ্বোধনে…

তিনারা আসেন কিন্তু না জানাইয়া। কিন্তু আইসা আশা করেন সরকারি প্রটোকল। অমুক নাই কেন। তমুক কই গেল ডট ডট ডট। তিনাগো প্রশ্নের ঠিকঠাকমতো উত্তর দিয়া অনুষ্ঠান শেষে অফিসে নিয়া চা খাওয়াইতে না পারলে আবার পরের দিন শুনতে হয় অফিসিয়াল সরকারি ধমক…

বাংলা একাডেমি বহুবারই চাইছে বইমেলার ঝামেলাটা সরাইয়া ফালাইতে। কিন্তু দেয় নাই পাব্লিক। কয়- এইটা বাংলা একাডেমিতেই শুরু হইছে বাংলা একাডেমিতেই থাকব। আরে বেটা এইটা কি বাংলা একাডেমি শুরু করছিল? শুরু তো করছিল চিত্তরঞ্জন; বাংলা একাডেমির মাঠে চট বিছাইয়া কয়েকটা বই নিয়া। তখন কি আর বুঝতে পারছিলাম যে একটা চট বিছাইয়া সে পারমানেন্টলি বাংলা একাডেমিরে বচ্ছরে পুরা একমাস দখল কইরা রাখব?

এখন অবশ্য সেই প্রসঙ্গ তুললে মাইর খাওয়া ছাড়া কোনো গতি নাই। কারণ সেই এক টুকরা চট দিয়া বহু কিছু প্যাচাইয়া ফালাইছে চিত্তরঞ্জন। স্বাধীন দেশে পয়লাবারের মতো সে বসছে মুক্তিযুদ্ধ কালে নির্বাসিত লেখকগো বই নিয়া; সেইটা একটা পয়েন্ট। বইগুলার প্রকাশক হইল স্বাধীন বাংলা সাহিত্য পরিষদ; সেইটাও একটা পয়েন্ট। তো বেডা যদি স্বাধীন বাংলার বই নিয়া মার্চ কিংবা ডিসেম্বরে বসত কোথাও তাইলে কিন্তু ঝামেলা অত দূর যায় না। কিন্তু না। প্যাচটারে আরেকটু পাকাইবার লাইগা স্বাধীন বাংলার লগে ভাষা আন্দোলনটারেও গিঠটু মাইরা দিয়া চাটাই বিছাইয়া বসল ফেব্রুয়ারি মাসে। নাম একুশে বইমেলা। হইলনি? এইবার আর কতা কওয়ার জায়গা থাকল কিছু? হয়ত তবুও আছিল কিছু। বস্তি উচ্ছেদের মতো তার ছেড়া চাটাইয়ের বইমেলা উচ্ছেদ কইরা টিএসসিতে পাঠানো কোনো সমস্যা আছিল না। কিন্তু ৭৮ সালে আবার চিত্তরঞ্জনের চাটাইয়ের বইমেলারে মহাপরিচালক আশরাফ সিদ্দিকী কইরা ফালাইলেন বাংলা একাডেমির অংশ। আশরাফ সিদ্দিকী তো আর আমলা আছিলেন না; তাই বুঝেন নাই আমলাগো যন্ত্রণা। এবং তারপরেই শুরু হইল এই গর্দিশ। এই বইমলো ভাষা আন্দোলনের স্মৃতি অম্লান রাখতে শুরু। এই বইমেলা স্বাধীনা আর মুক্তিযুদ্ধের ঐহিত্য। এই বইমেলা বাংলা একাডেমির দায়িত্ব…

মর হালা। সকল আমলা কাগজেপত্রে পাবলিক সার্ভেন্ট হইলেও বাংলা একাডেমির মতো সত্যি সত্যি এক মাসের লাইগা পাব্লিক সার্ভেন্ট বোধহয় আর কোনো সরকারি কর্মচারি হয় না। পুরা একটা মাস বাংলা একাডেমি থাকে পাব্লিকের দখলে। সরকারি চাকরি কইরা পুরা জাতির ঐতিহ্য বজায় রাখা যে কী কাম সেইটা একমাত্র বাংলা একাডেমি জানে…

চামে চুমে তাই বাংলা একাডেমি বহুবারই চাইছে বইমেলাটা নিজের ঘাড় থাইকা বিদায় করতে। পারে নাই। না পাইরা তারা মেলারে বিভিন্ন সময়ে বিভিন্নœভাবে বারোয়ারি বানাইয়া চেষ্টা করছে মেলাটারে যাচ্ছে তাই কইরা দিতে। ক্যাসেট মেসেটা হাবিজাবি বহুত কিছুর দোকান ঢুকাইছিল তারা বইমেলায়…। ডিসেম্বর মাসে ঢাকা বইমেলা নাম দিয়া অন্য ভেনুতে আরেকটা বইমেলা কইরা সরকারি ভাবে চাইছে একুশে মেলার জমজমাটি কমাইয়া দিতে। কিন্তু কেউ পাত্তা দেয় নাই। ঢাকা বইমেলা মরছে। তার ঠিক একমাস পরে একুশে মেলা ঠিকই বাড়াইছে তার ভীড়। কারণ একুশে মেলার ভীড় খালি বই বিক্রি আর বই কিনার ভীড় না। এই ভীড় ঐহিত্য সন্ধানী মানুষগো দেখা সাক্ষাতের ভীড়। এই ভীড় বছরে একবার লেখকগো আড্ডা দিবার কিংবা পরস্পর পরিচিত হইবার ভীড়। এই ভীড় লেখকগো দেখার লাইগা বছরে একবার পাঠকগো ভীড়। আর তাই বাংলা একাডেমি বইমেলাটারে বন্ধ করতে পারে নাই…

অবশেষে বিএনপি সময়ে জিয়ার ছবিওয়ালা ত্রিশটা আর মুজিবের ছবিওয়ালা দুইটা স্টল; এবং আওয়ামীলীগ সময়ে মুজিবের ছবিওয়ালা ত্রিশ আর জিয়ার ছবিওয়ালা দুইটা স্টল; সব আমলেই কিছু এনজিও; কিছু সরকারি দপ্তর আর সর্বযুগে নিজে বইসা নিজের ছবি ছাপাইন্না পোস্টারে চুল ঝাকানিসহ অটোগ্রাফ দিয়া বিক্রি করার লাইগা ফকির আলমগীররে একটা স্টল বরাদ্দ দিয়া বাকি স্টলগুলাতে মোটামুটি প্রকাশকগোই বই নিয়া বসতে দিত বাংলা একাডেমি। অবশ্য বাইরের রাস্তার দোকানগুলা আলাদা বাণিজ্য…

মেলায় ঢোকার লাইগা টিকিট সিস্টেম কইরা টাইট দিতে না পারলেও অবশ্য ধীরে ধীরে বহুত কিছু তারা টাইট দিয়া দিছে। বইমেলার সবথিকা বেয়াড়া প্রাণী হইল লেখক আর লিটল ম্যাগাজিনের লোকজন। তারা মেলায় আসে সব থিকা বেশি; আড্ডা দেয় বেশি; চিল্লায় বেশি কিন্তু পোছে না কিছুই। যেখানে সেখানে বইসা যায় ভক্তগো নিয়া। যেখানে সেখানে গিয়া উন্মোচন করে বইয়ের মোড়ক। গাছতলায় ছাপড়া বিছাইয়া বিক্রি করে লিটল ম্যাগাজিন আর করে হাউ কাউ…

কর্পোরেট ভাইয়েগো সহায়তায় মেলাতে চিড়িয়াখানর খাচার মতো একটা লেখককুঞ্জ বানাইয়া লেখকগো ঢুকাইতে না পারলেও কিন্তু লিটল ম্যাগাজিনরে আটকাইয়া দিছে কফিনের মাপে স্টলের ভিতর। আগে ম্যাগাজিনগুলা ভাগাভাগি কইরা জারুলতলায় বসত। একটা দুইটা খাট ভাড়া কইরা আইনা বসত ভাগেজুগে সবাই। সেইখানে ম্যাগাজিন যেমন থাকত তেমানি থাকতো তরুণদের বই। তার থাইকা বেশি থাকত তরুণ লেখকগো আড্ডা। সেইসব স্টলে বসত সবাই। কার স্টল কে মালিক দেখত না কেউ। এই জারুলতলাটাই মূলত আছিল বাংলাদেশের তরুণ লেখকগো বইমেলায় আসার মূল আকর্ষণ। সারা বচ্ছর পয়সা জমায়ে ফেব্রুয়ারিতে প্রায় সব তরুণ লেখকরাই ঢাকায় আইসা হোটেলে থাইকা এই জারুলতলায় আড্ডা দিত দশ বারো দিন। সারা বাংলাদেশের এক তরুণ লেখকের সাথে আরেক তরুণ লেখকের পরিচয়ের প্রধান মাধ্যমটাই আছিল বইমেলার এই জারুল তলা…

একদম চুপচাপ সেই জারুলতলাটারে ভাইঙা দিলো বাংলা একাডেমি। সিস্টেম কইরা দিলো যে সব লিটল ম্যাগাজিন মেলায় বসতে চায় তাগো আগে আবেদন করতে হইব টেকা পয়সা দিয়া। আর আবেদনের পরে দেখা যায়; জারুল তলারে মাটি দিয়া ঘিরা তার আশেপাশে কফিন সাইজের কয়েকটা স্টল বানাইয়া একেকটা ম্যাগাজিনের নাম লেইখা লটকাইয়া রাখছে বাংলা একাডেমি। মানে তোমার কব্বরে তুমি ঝিমাও; অন্য দিকে নজর দিবা না…

এই চত্বরটা এখন একটা ভূতুড়ে পাড়া। কোনো স্টলে কিছু ম্যাগাজিন আছে; কোনো স্টলে একটা; কোনো স্টলে বসার কেউ নাই। কারণ লিটল ম্যাগাজিনের সম্পাদক তো আর ভাড়া করা লোক রাখতে পারে না স্টলে। আগে তো দোস্তরাই পালা কইরা বসত। এখন দোস্তের দোকান তো বিশহাত দূরে। মাঝখানে আরো দশটা স্টল। … তো? তো আর কি? লিটল ম্যাগাজিনরে কফিনে ঢোকাইবার পর আস্তে আস্তে সেই ভীড়টা কমতে আছে। আশা করা যায় আর কয়েক বছর পরে লিটল ম্যাগাজিনের স্টল চাইব না কেউ। তখন এই জায়গাটা এনজিওগো দিয়া বেশ কিছু ভাড়া পাওয়া যাবে…

লেখকগো আরেকটা বিকট ঝামেলা আছিল মোড়ক উন্মোচন। যেইখানে সেইখানে দোস্তবন্ধুগো ডাইকা তারা মোড়ক উন্মোচন করত নিজের বইয়ের। সেইটার একটা ভালো সুরাহা হইছে। বাংলা একাডেমির যে গাছতলায় কবি নজরুলের একটা থ্যাবড়ানো এবং সোনালি রংয়ের মূর্তি আছে; সেই গাছের গোড়া কয়েক ফুট সিমেন্ট দিয়া বান্ধাইয়া একটা উচু মঞ্চ বানাইছে তারা। সেইটার নাম নজরুল মঞ্চ। বইমেলায় এখন আইনত সব ধরনের বইয়ের মোড়ক উন্মোচন করতে হয় সেইখানে। লাইন ধইরা। আলোচকরা থাকেন মঞ্চে। আর দর্শক হইল নীচ দিয়া হাইটা যাওয়া মানুষ। এই মঞ্চে উন্মোচিত না হইলে কোনো বইয়ের সংবাদ প্রচার করে না বাংলা একাডেমির তথ্যকেন্দ্র। তো লেখকরা এখন মিডিয়া কাভারেজের লাইগা সেইখানেই গিয়া উঠেন…

২০০৮ সালেই মহাপরিচালক কইয়া দিছেন বইমেলার লাইগা তাগো কাজে ক্ষতি হয়। এইটা সরানো দরকার। কিন্তু মেলাটারে এক্কেবারে সরাইতে না পাইরা বাংলা একাডেমি ধীরে ধীরে সরানোর পায়তারা করছে এখন। দুই হাজার ১৪তে পরীক্ষামূলকভাবে তারা অর্ধেক মেলা একাডেমিতে রাইখা অর্ধেক সরাইয়া দিছিল উল্টা দিকের সোহরাওয়ার্দি উদ্যানে। তাগো দোহাই আছিল যে পুরানা দালানে তাগো জায়গা হয় না তাই মাঠের মাথায় তারা নতুন দালান তুলতে আছে। জায়গা কম। তাই মেলার অর্ধেক গেছে বাইরে। আহারে। যেই দেশে শহরে শহরে বচ্ছরে মাত্র দুইদিন ব্যবহার করার লাইগা বড়ো বড়ো ঈদগা মাঠ রাইখা দেওয়া হয়। সেই দেশে পুরা একমাসের একটা মাত্র একুশে বইমেলার মাঠ দখল কইরা বানাইতে হয় দালান…

২০১৫ সালে তারা মেলাটারে পুরা দুইভাগ কইরা ফালায়। একাডেমিতে থাকে নিজেগো স্টল; চিত্তরঞ্জনের মুক্তধারা; এনজিও; সরকারি প্রতিষ্ঠান। আর বহু বহু দূরে উদ্যানের মাথায় বইমেলা। বাংলা একাডেমি আর মেলার মাঝখানে উন্মুক্ত প্রান্তর; খাবার দোকান; চাইনিজ খেলনা হাজিবাজি সব। মেলা তো মূলত দুইটা। লিটল ম্যাগাজিনরে এক্কেবারে আলাদা কইরা দিল লেখক আর পাঠকগো থাইকা- গাছতলায় থাকতে চাইছিলা তাই তোমাগো মনুষ্যবিহীন গাছতলাতেই কফিন বানাইয়া দিলাম। থাকো…

এইসব বিষয়ে আপত্তি থাকলেও যেহেতু আমাগো বিকল্প কিছু নাই সেহেতু মিনমিন কইরা মাইনাই নিছে সবাই। কিন্তু হঠাৎ একদিন ২০১৫’র মেলায় সক্কলে দেখে একটা স্টলের ঝাপটি বন্ধ কইরা সামনে পুলিশ বইসা আছে। বন্ধ স্টলের সামনে কাগজের একটা নোটিস- রোদেলা প্রকাশনী/স্টলটি বন্ধ করা হলো/-বাংলা একাডেমি কর্তৃপক্ষ।’ কারণ কী এইটা বন্ধ করার?

কারণ বর্ণনা পাওয়া গেলো পত্রিকায়। কারণ হইল রোদেলা একটা বইয়ের অনুবাদ প্রকাশ করছে। মোল্লারা কইছে বইটাতে ইসলাম ধর্মের অপমান আছে। আর সেইটা শুইনা বাংলা একাডেমি স্টল বন্ধ কইরা সামনে বসাইয়া দিছে পুলিশ। যখন তিনাগো জিগানো হইল স্টলটা কেন বন্ধ করলেন? উনারা কইলেন বাংলা একাডেমির ২০১৫ সালের নীতিমালা বিরুদ্ধ বইলা। …যখন জিগানো হইল বইটা আপনারা পড়ছেন? উত্তর হইল- না। আমরা খালি শুনছি…

শুইনা তিনারা খালি রোদেলার স্টল বন্ধ কইরা ক্ষ্যান্ত দেন নাই। পরের বছরের লাইগাও মেলা থাইকা রোদেলারে নিষিদ্ধ করছেন। তার থাইকা বড়ো কথা হইল বইটা কিন্তু স্টলে আছিলই না। মোল্লাগো হুমকির মুখে রোদেলার প্রকাশক রিয়াজ খান আগেই বইটা সরাইয়া ফালান স্টল থাইকা। অথচ বাংলা একাডেমি কইল স্টলে বই রাখার অপরাধে তারা বন্ধ করছে রোদেলার স্টল; কিন্তু তারা তো স্টলে তদন্ত করে নাই। তদন্ত কইরা বই পাইলে একটা কথা আছিল। কিন্তু কথা হইল তদন্ত কইরা বই বাইর কইরা কিছু করতে গেলে তো বইটা পইড়া সালিশ করতে হইত। সেই সালিশে রোদেলার প্রকাশকরেও কিছু কইতে দিতে হইত। আর প্রকাশকরে সালিশে কথা কইতে দিলে তো সে দিত যুক্তি। কিন্তু বাংলা একাডেমি তো যুক্তির থাইকা বিশ^াসের দাম দিতে চায় বেশি। তাই তারা স্টলটা বন্ধ কইরা দিছে- বই রাখার অপরাধে। অথচ তারা স্টলটা বন্ধ করছে মূলত বইটা প্রকাশের অপরাধে; যেই অপরাধের শাস্তি দিবার অধিকার মোল্লাগো যেমন নাই; বাংলা একাডেমিরও নাই। এই বিষয়ে কথা বলার একমাত্র অধিকার আদালতের…

বাংলাদেশে বইয়ের বিরুদ্ধে; লেখকের বিরুদ্ধে মোল্লাগো আন্দোলন প্রতিবাদ তো নতুন কিছু না। সেই যে কবি দাউদ হাদার দিয়া শুরু। বাংলাদেশে বই নিষিদ্ধও তো নতুন কিছু না। কিন্তু সেটা করছে আদালত কিংবা সরকারি অফিস আদেশ। কিন্তু বাংলা একাডেমির এই উদ্যোগ তো নতুন। মোল্লাদের কাছে নাস্তিক খেতাব পাওয়া বহু লেখকের বইতো এর আগে বইমেলায় গেছে। আরজ আলী মাতুব্বর- আহমদ শরীফ- হুমায়ুন আজাদ- তসলিমা নাসরিন ইনাদের বইতো এখনো মেলায় বিক্রি হয়। বাংলা একাডেমিরে তো এর লাইগা কোনো স্টল বন্ধ করতে দেখি নাই?

আর বাংলা একাডেমি ২০১৫ নীতিমালা। এইডা কী? এইটা কি নতুন নীতিমালা? বাংলাদেশে এক সাবেক কমিউনিস্ট শিক্ষামন্ত্রী হইবার পর স্কুল শিক্ষাে মোটামুটি মাদ্রাসা শিক্ষায় পরিণত কইরা ফালাইছন। আগে প্রাইমারি ইস্কুলের বাচ্চাগো সমাপনী যোগ্যতার তালিকায় বলা আছিল ৫ বছর শিক্ষার পর তারা এই পর্যন্ত গণিত পারবে; সেই পর্যন্ত ভাষা পারবে। আর এখন সমাপনী যোগ্যতার এক থাইকা দশ নম্বর পর্যন্ত বলা হইছে ৫ বচ্ছর শিক্ষার পর শিশুরা আল্লার উপর কতখানি বিশ^াস অর্জন করতে পারব তার বিবরণ। তো আরেক সাবেক কমিউনিস্ট হইলেন সংস্কৃতিমন্ত্রী। যিনার আন্ডারে এই বাংলা একাডেমি। তো বাংলা একাডেমরি ২০১৫ নীতিমালা কইরা কি তিনি তবে বইমেলারে মাদ্রাসা উপযোগী করার চেষ্টায় আছেন? কে জানে হইতে পারে। কারণ মন্ত্রীগো লগে এখন ওলামা লীগ যুক্ত হইয়া দলে আর সরকারে বহুত বৈচিত্র বাড়ছে; বহুবিধ ডিমান্ডও বাড়ছে। তাই মন্ত্রীগোও এখন বহুরে খুশি রাখতে হয়। তার উপরে নতুন বচ্ছরে আবার ইসলামি ঐক্য জোট আইসা লাইনে খাড়াইছে। অন্যদিকে আইন শৃঙ্খলা বাহিনি এখন আর দেশে কোনো জঙ্গি খুইজা পায় না। তারা যেন কোথায় মিলাইয়া গেছেগা হঠাৎ…

আমাগো প্রধানমন্ত্রীর কৌশলটা কিন্তু দারুণ। দেশরে ইসলামিকরণের লাইগা তিনি বাইছা নিছেন সব সাবেক কমুনিস্টগো। কমুনিষ্ট হইতে গিয়া যেহেতু ইনাগো ধর্মটর্ম বিসয়ে বিস্তর পড়াশোনা করতে হইছে; সেইহেতু দেশরে ধার্মিক করার লাইগা মূলত ইনাগো মতো এলেমদার লোক আর নাই। তাই ইনাগো একজনে শিক্ষারে ইসালামি বানায় তো আরেকজন বানায় সংস্কৃতিরে। অন্যদিকে দুই গৃহপালিত আলহাজ¦ বামপন্থী গিয়া টিভিতে টকশো করে- ইসলাম ও শেখ মুজিব…

০৩
জাগৃতির নিহত প্রকাশক ফয়সর আরেফিন দীপনের বাবা অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক ঘোষণা দিয়েছেন জাগৃতি ২০১৬’র বইমেলায় যাবে। তিনি এও পরিষ্কার জানায়ে দিছেন যে জাগৃতি আগে যে ধরনের বই করত; সেই ধরনের বইই প্রকাশ করবে এবং সেইগুলা নিয়াই বইমেলায় যাবে। কিন্তু বাংলা একাডেমরি হুজুর ছাহেবানরা কি এই পিতারে জাগৃতি নিয়া মেলায় যাইতে দিবেন? আর যাইতে দিলেও অভিজিৎ রায়ের বইগুলা কি স্টলে রাখতে দিবেন তিনারা? একই প্রশ্ন শুদ্ধস্বরের ক্ষেত্রেও। শুদ্ধস্বরও ইচ্ছা করে ২০১৬’র বইমেলায় যাবার। কিন্তু স্টল কি পাওয়া যাবে এইবার? নাকি এইবার তিনারা পত্রিকায় ঘোষণা দিয়া আগাম জানাইয়া দিবেন যে একুশে গ্রন্থমেলা ২০১৬-তে লটারিতে হাইরা গিয়া যারা স্টল পায় নাই তাগো মধ্যে আছে জাগৃতি আর শুদ্ধস্বর নামের দুইখান প্রকাশনা…

আর কিছুই কইবেন না তিনারা। খালি আমরা বুইঝা নিব যা কিছু বুঝার। আমরা বুইঝা নিব যে গত বইমেলা শেষ হইবার দুইদিন আগেই তিনারা জাইনা গেছেন শুদ্ধস্বর আর জাগৃতি নাস্তিকগো পুস্তক ছাপায়। আর ৩১ অক্টোবরের ঘটনার পর আনসারউল্লার দেওয়া বিবৃতি মুখস্থ কইরা তিনারা এখন বইয়ের পৃষ্ঠাসহ বইলা দিতে পারবেন যে অভিজিতের অমুক বইয়ের অমুকখানে নাস্তিকতা আছে। আর সেইসব বই যে অত সালে ছাপাইছে শুদ্ধস্বর আর তত সালে জাগৃতি সেইটাতো সেই বিবৃতিতে অতিশয় স্পষ্টভাবেই আছে। সুতরাং জাগৃতি আর শুদ্ধস্বরের উপর রোদেলা-বিধান আরোপ করায় ধর্মীয় ও সরকারি আইনে কোনো বাধা নাই…

২০১৬.০১.০৮ শুক্রবার

আপডেট ১২ জানুয়ারি ২০১৬

মাত্র জানলাম বইমেলায় শুদ্ধস্বর স্টল বরাদ্দ পেয়েছে। ৩টা স্টল। বাংলা একাডেমিকে ধন্যবাদ। জাগৃতির সংবাদ জানি না। মূল লেখাটা এখনই সংশোধন করছি না। বইমেলাটা হোক; তারপরে না হয় নিজের সন্দেহের জন্য বাংলা একামেরি কাছে ক্ষমা চেয়ে লেখাটা সংশোধন করে দেবো


আপডেট ৩১ জানুয়ারি ২০১৬

অবশেষে ৩০ জানুয়ারি ২০১৫ বইমেলা ২০১৬র প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনে করতে গিয়া গত বছর নিহত লেখক প্রকাশকগো ‘স্মরণ’ করতে পারছেন বাংলা একাডেমির টানা তিন বারের মতো মহাপরিচালক শামুজ্জামান খান। তয় কোনো সমবেদনা জানান নাই তিনি। তিনি সেই ঘটনা স্মরণ কইরা হুশিয়ার কইরা দিছেন লেখক প্রকাশকগো- উস্কানিমূলক কিছু নিয়া কিন্তু বইমেলায় যাইয়েন না কেউ। এই কথাটার মানে হইতে পারে দুইটা; (১) উস্কানিমূলক কিছু পাইলে আমরা কিন্তু সবাইরে ‘রোদেলা’ বানাইয়া দিমু। আর (২) উস্কানিমূলক কিছু লিখলে কিংবা প্রকাশ করলে কিন্তু অভিজিৎ অনন্ত দীপন হইতে সময় লাগবে না বেশি…

যদিও ডক্টর গবেষক মহাপরিচালক উস্কানি শব্দটার কোনো সজ্ঞা দেন নাই তবু আমাগো বুঝতে অসুবিধা হয় নাই যে উস্কানি বলতে এইখানে তিনাগো তেতুল হুজুরগো কলিজায় লাগার মতো কিছু বিষয় ইঙ্গিত করছেন তিনি…

কাইল মেলা শুরু হবে। দেখা যাক আর কী আপডেট আসে এই বিষয়ে…

আপডেট ১৫ ফেব্রুয়ারি ২০১৬

৮ ফেব্রুয়ারি সোমবার ২০১৬; বইমেলা চলাকালেই মহাপরিচালক আবারও মনে করাইয়া দিছেন যে বইমেলায় তাগো সমস্যা হয়। মানে
তাগো গবেষণাটনায় ঝামেলা পাকায়। তো মোদ্দা কথা হইল এই ঝামেলা নিজেগো ঘাড় থাইকা সরাইবার লাইগা তিন তিনবারের হ্যাট্রিক মহপরিচালক আবারও খোলসের ভিতর থাইকা কচ্ছপ গলা বাইর করছেন। উনি মইরা যাইবার আগে নিশ্চিত মেলাডারে বাংলা একাডেমি থাইকা বাইর কইরা বায়তুল মোকারামে স্থানান্তর কইরা যাইবেন। সরকারের কাছে তিনার অনেক ঋণ। এখন পর্যন্ত শিল্পকলা-জাদুঘর আর বাংলা একাডেমি; তিন তিনটা প্রতিষ্ঠানে যেমন কেউ মহাপরিচালক হইতে পারে নাই। তেমনি টানা তিন তিনবারের মতো বাংলা একাডেমির মহাপরিচালকও থাকতে পারে নাই কেউ। এই রেকর্ডটা একমাত্র তিনার। মহান শামসুজ্জামান খানের…

১৫ ফেব্রুয়ারি সোমবার ২০১৬ তে শামসুজ্জামানের বাংলা একাডেমি মেলায় আরেকটা প্রকাশনী; ব-দ্বীপ এর স্টল বন্ধ কইরা দিছে। এইবার একটু কৌশলী তিনারা। পুরা দোষ আর দায় এইবার চাপায়ে দিছেন শাহবাগ পুলিশের উপর। পুলিশ নাকি ধর্মীয় অনুভূতির বিপক্ষ বইপুস্তক থাকায় মেলায় ঢুইকা স্টল বন্ধ কইরা দিছে। প্রশ্ন হইল- পুলিশ সেটা পারে কি না। পুলিশগো কাছে কি সেইটা করার কোনো আদালত আদেশ আছে?

পুলিশ কইছে ফেসবুক থাইকা সংবাদ সংগ্রহ কইরা তারা মেলায় গিয়া স্টল বন্ধ কইরা দিছে। আগের বছর বাংলা একাডেমি কইছিল
তাগো নীতিমালার বাইরে হওয়ায় তারা রোদেলা বন্ধ কইরা দিছে। কিন্তু এইবার পুলিশ কয় ফেসবুকে তথ্য পাইয়া গিয়া তারা মেলায় ঢুইকা স্টল বন্ধ করছে?

এইটা কি পুলিশের করার কথা? নাকি এখতিয়ারে আছে? ঘটনা কিন্তু সেই সরকারি শামসুজ্জামান খান। এইবার তিনি পিছনে থাকবেন সিদ্ধান্ত নিয়া পুলিশ আগাইয়া দিছেন…

আরেকটা সংবাদ হইল; লেখক শামসুজ্জোহা মানিক-কে গ্রেফতার করছে। তিনি ব-দ্বীপের যেমন প্রকাশক তেমনি অভিযুক্ত বইটার লেখক। যদিও একশোটা প্রশ্ন করা যায় যে ওয়ারেন্ট ছাড়া তিনারে কীসের ভিত্তিকে গ্রেফতার করা হইছে। তারপর একদিনে একটু শান্তিও লাগে। যদি না পুলিশের হাতে তিনার ‘ধর্মীয় ক্রস ফায়ারা বা ধর্মীয় হার্ট-এ্যাটাক হয়; তাইলে অন্তত মোল্লাগো চাপাতির কোপ থাইকা বাইচা গেলেন এই সিনিয়র লেখক

21 Comments

  1. সুব্রত শুভ January 10, 2016 at 8:28 am - Reply

    বাংলা একাডেমি হয় তো একটা বিজ্ঞাপন জারি করতে পারে;-লেখকরা প্রথমে পাণ্ডুলিপি হাটহাজারিতে পাঠাবে কিংবা লালবাগ কেল্লায় হেফাজতের ব্রাঞ্চে পাঠাবে তারপরও অনুমতি সাপেক্ষে বই ছাপানো যাবে।

    • আন্দোলন January 10, 2016 at 8:53 pm - Reply

      শুধু পান্ডুলিপি না, কোন কোন প্রকাশক স্টল দিতে পারবে এর তালিকাও হাটহাজারি কিংবা লালবাগ কেল্লায় হেফাজতের ব্রাঞ্চের অনুমোদন না নিলেই হয়।

      • মাহবুব লীলেন January 10, 2016 at 11:41 pm - Reply

        স্বদেশি আন্দোলনের সময় প্রতিবাদের প্লাটফর্ম হিসেবে তৈরি হয়েছিল যাত্রাশিল্প। সেটা নিয়ন্ত্রণ করার জন্য বৃটিশরা করেছিল বহুবিধ আইন। তারপর পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলনের ক্ষেত্রেও গ্রামেগঞ্জে ব্যবহার হয় যাত্রা; যার জন্য পাকিস্তানও সেই আইনগুলাকে অতি যতনে রেখে ব্যবহার করেছে…

        কিন্তু অদ্ভুত; যাত্রায় কিন্তু এখনো প্রতিটা প্রদর্শনীর আগে পুলিশ দিয়ে স্ক্রিপ্ট চেক করিয়ে অনুমোদন নিতে হয়। দারোগারা স্ক্রিপ্ট দেখে অবস্থা বুঝে সম্পাদকীয় উপদেশ দেন- শাহেনশাহ জিন্দাবাদ বলা হবে না কি শাহেনশাহর জয় বলা হবে

        ০২
        আমি খুব অবাক হব না পাণ্ডুলিপি নিয়ন্ত্রণ আইন নামে কোনো আইন তৈরি হয়ে গেলে

  2. গীতা দাস January 10, 2016 at 8:49 pm - Reply

    ধন্যবাদ লেখক মাহবুব লীলেনকে এমন চমৎকার লেখাটির জন্য। লেখাটি পড়ে আমিও সন্দিহান জাগৃতি আর শুদ্ধস্বরের স্টল নিয়ে বাংলা একাডেমী হয়তো এমনটি করবে। এ ক্ষেত্রে অন্যান্য প্রকাশকদের দলবদ্ধ প্রতিবাদের জন্য প্রস্তুত থাকা প্রয়োজন। ।

    • মাহবুব লীলেন January 10, 2016 at 11:45 pm - Reply

      কার কাছে কী আশা করেন আপনি? রোদেলারে যখন বাংলা একাডেমি বন্ধ করে দিল তখন এইটা কেউ আশা করে নাই যে সব প্রকাশকরা তার পক্ষে কথা বলবে। কিন্তু যেইটা কেউ আশা করে নাই সেইটাই হইছে- বাংলাবাজারের প্রকাশকরা মিছিল করে রোদেলার প্রকাশকের ফাঁসি চাইছে। সমিতি থেকে রোদেলার সদস্যপদ বাতিল কইরা দিছে… (মাত্র কয়েকজন প্রকাশক রোদেলার পক্ষে গেছিল; কিন্তু পুলিশ আর বাংলা একাডেমি তাদের খাড়াইতে দেয় নাই কোথাও)

      ০২
      হয়ত দেখবেন জাগৃতি আর শুদ্ধস্বরের বিরুদ্ধে প্রকাশক সমিতিই আগাম আন্দোলনে নামছে

      • গীতা দাস January 11, 2016 at 1:43 pm - Reply

        হয়ত দেখবেন জাগৃতি আর শুদ্ধস্বরের বিরুদ্ধে প্রকাশক সমিতিই আগাম আন্দোলনে নামছে

        দ্বিমত করতে পারছি না বলে দুঃখিত। এদেশে এটা হতেই পারে। এ দেশে— ” যে দেশের যে বাও/ বৈঠা মাথায় পাথলা বাও।”

  3. নীলাঞ্জনা January 10, 2016 at 10:42 pm - Reply

    মুক্তমনায় স্বাগতম, মাহবুব লীলেন। বাংলা এলাডেমী এমন যদি করে তাহলে সকল প্রগতিশীল লেখক ও প্রকাশকদের এই ব্যাপারে প্রতিবাদ করতে হবে। ধন্যবাদ লেখাটির জন্য।

    • মাহবুব লীলেন January 10, 2016 at 11:46 pm - Reply

      খালি প্রতিবাদ না। বই লেখা-প্রকাশনা-কেনাবেচা ও পাঠের বিকল্প মাধ্যমগুলোতে অভ্যস্ত হয়ে উঠতে হবে

  4. আ৬২ January 10, 2016 at 11:43 pm - Reply

    মুক্তমনায় স্বাগতম, মাহবুব লীলেন। আরো লেখা পাবো আপনার কাছ থেকে আশা করছি।

    আরে বেটা এইটা কি বাংলা একাডেমি শুরু করছিল? শুরু তো করছিল চিত্তরঞ্জন; বাংলা একাডেমির মাঠে চট বিছাইয়া কয়েকটা বই নিয়া।

    একুশে বইমেলা কে যদি বাংলা একাডেমী যদি মনে করে নিজেদের বাপ-দাদার সম্পত্তি তাহলে সেটা মস্ত বড় ভুল। আমার মনে হয় মেলা পরিচালনার ভার প্রকাশকদের হাতে ফিরিয়ে দেওয়া উচিত। হ্যাঁ, এই ক্ষেত্রে কথা উঠবে স্টলে স্বজনপ্রীতির বিষয়টি। কিন্তু সেটা পর্যাপ্ত আলোচনার মাধ্যমে প্রতিরোধ কড়া সম্ভব। অবশ্য মুক্তচিন্তা নিয়ে বই প্রকাশ করে কতজন প্রকাশক আগ্রহী হবে, সেটা নিয়ে আমারো সন্দেহ আছে যখন মাত্র হাতে গোণা কয়েকটা বইয়ের স্টল বন্ধ ছিল অভিজিৎ’দা খুনের প্রতিবাদে।
    শব্দ দিয়ে যুদ্ধ করতে চাই

  5. কাজী রহমান January 11, 2016 at 4:50 am - Reply

    যে দেশে ৫৭ ধারা থাকে, ডিজিটাল নিরাপত্তা আইন কড়া নাড়ে, রাষ্ট্রীয় ছত্রছায়ায় নাগরিকদের মুক্তমত প্রকাশে বাধা দেওয়া হয়, অনায়াসে খুন করা হয় মুক্তমনের মানুষদের সেদেশে তবু বইমেলা হয় এইটা কিন্তু কম নয়। অথচ তারপরও এখানে, আপনি যেমন বলেছেন; ‘কিছু কিছু মন্ত্রীও কিন্তু আইসা হাজির হন ধাক্কা মারি ফুলের টবে’ টাইপের কবিতার বইয়ের উদ্বোধনে… । হয়তো ঠিকই আশঙ্কা করছেন যে ‘এইবার তিনারা পত্রিকায় ঘোষণা দিয়া আগাম জানাইয়া দিবেন যে একুশে গ্রন্থমেলা ২০১৬-তে লটারিতে হাইরা গিয়া যারা স্টল পায় নাই তাগো মধ্যে আছে জাগৃতি আর শুদ্ধস্বর নামের দুইখান প্রকাশনা…’ ।

    নাগরিকদের ইচ্ছে বা শক্তিতে এখনো দেশ চলছে না। নতুন পদ্ধতিতে নাগরিকদের এখন আরামে রেখেছে শাসককুল। ষড়যন্ত্র করছে, কমরেডরা হাজী হচ্ছে, রাষ্ট্র নিয়ন্ত্রণ করছে প্রায় সবটাই। নাগরিক কথা বললেই তেড়ে আসছে, নতুন নতুন আইন বানাচ্ছে। ঋণ দেওয়াচ্ছে সহজে, নাগরিকও ঋণগ্রস্থ হচ্ছে সহজে। আরাম আয়াসে বাড়াচ্ছে ফাসুসে জীবন। ব্যক্তিগত ঋণ থেকে বেরুবার পথ না জেনেই। উঁচু সূদের ঋণ শোধে যখন সারাক্ষণ ব্যস্ত হবে তখন ভালো বই পড়ার সময় থাকবে না তাদের। মগজ ধোলাই করা যন্ত্রের মতই কাটাবে যান্ত্রিক জীবন।

    নতুন প্রজন্মকে খুব যত্ন করে ভালো মন্দ না শেখালে ভালো কিছু ঘটা কষ্টকর। তবে আশার কথা এই যে, তথ্যপ্রযুক্তির পরিবর্তনের গতি ভয়ঙ্কর দ্রুত, আজ প্রকাশকদের খুন করলেও, কাল বই আটকালেও আর প্রকাশকদের কিনে ফেললেও বিকল্প পথ থাকবেই।

    চমৎকার একখানা শক্তিশালী প্রতিবাদী বিশ্লেষণমূলক লেখা উপহার দেবার জন্য ধন্যবাদ। অনুগ্রহ করে আরো লিখুন।

    • মাহবুব লীলেন January 11, 2016 at 10:55 am - Reply

      নতুন প্রজন্মকে খুব যত্ন করে ভালো মন্দ না শেখালে ভালো কিছু ঘটা কষ্টকর

      নতুন প্রজন্ম কিন্তু মাদ্রাসা থেকেও বের হয়। চারপাশ ঘেরাও দিয়ে হেফাজত আনসারউল্লা মার্কা নতুন প্রজন্ম প্রডিউস করাও কিন্তু সম্ভব।

      ০২
      আরেকটা আইওয়াশ আসছে। অনেকেই চিল্লানো শুরু করেছে যে আইসিটি ৫৭ উঠে যাচ্ছে। কিন্তু এটা যে অন্য রেগুলার আইনে ঢুকে যাচ্ছে অন্য নামে সেটার দিকে নজর দিচ্ছে না কেউ (রেগুলার আইনে তিনারা কিন্তু এখনো সর্বনিম্ন শাস্তি ঠিক করতে পারেননি; যদিও সর্বোচ্চ ১৪ বছরটা আগেই ঠিক করে রেখেছেন আগের মতো)

      • কাজী রহমান January 11, 2016 at 12:49 pm - Reply

        সবাই কিন্তু নেতৃত্ব দেয় না। একটি দল, গোত্র বা জাতির নেতৃত্ব দেয় যোগ্য অল্প ক’জনা। এখন মাদ্রাসা ছাত্র ছাত্রীরা সংখ্যায় যোগ্যতায় বেশি হবে না’কি আলোকিত সু-শিক্ষিত সাধারণ ছাত্রছাত্রী ও সাধারণ মানুষ’রা বেশি হবে সেটাই মূল বিষয়। আজকের অভিভাবক ও বড় যারা; তারা যদি তাদের নতুন প্রজন্মকে মগজ ধোলাই করতেই থাকে তবে সে দায় তাদেরই। যদি সিদ্ধান্ত নেয় আর কাজ করে এদেশে মাদ্রাসার ছেলেমেয়েরা ভবিষ্যতের নেতৃত্ব দেবে তা’হলে তো তা’ই হবে। আর যদি নতুন প্রজন্ম এবং জনমত তৈরী হয় সুস্থ জ্ঞানের আলোয়, অভিভাবকের সুস্থ ভাবনা আর যুক্তির আলোকে তা’হলে হেফাজতি ভাবনা সহজে পাত্তা পাবে না। সেক্ষত্রে আপনারও মন্তব্য লেখাতেও হতাশা ছাপিয়ে পথ নির্দেশনা থাকবে অনেক বেশি। এই ভাবনায় কাজ করলে সময় লাগবে বটে, কিন্তু ফলাফল দাঁড়াতে পারবে শক্ত ভিত্তির ওপর। এজন্য শুধুমাত্র তর্কে জেতার যুক্তির বাইরে এসে আলোর দেখাতে হবে। স্যাটায়ার চমৎকার হয়েছে আপনার তা আগেই বলেছি 🙂 ।

        আগে এ’ও বলেছি যে যে দেশে ডিজিটাল নিরাপত্তা আইন কড়া নাড়ে, অর্থাৎ ‘আ-সি-তে-ছে’।

        (রেগুলার আইনে তিনারা কিন্তু এখনো সর্বনিম্ন শাস্তি ঠিক করতে পারেননি; যদিও সর্বোচ্চ ১৪ বছরটা আগেই ঠিক করে রেখেছেন আগের মতো)

        সমস্যাটা এখানেই, তিনারা যদি আজ্ঞা করেন তো হবে অথবা তিনারা যদি দয়া করেন তো হবেক লাই। তো নাগরিকরা কি করবেন? এদের জাগানোর চেষ্টাটাই তো প্রধান না’কি ……… ?

  6. বন্যা আহমেদ January 11, 2016 at 6:42 am - Reply

    লীলেনের এই ষড়যন্ত্রমূলক পোষ্টটার অর্থ আমি বুঝলাম না। হুহু করে বেড়ে ওঠা অর্থনৈতিক প্রবৃদ্ধি, নারী উন্নয়ন, বিখ্যাত বাম বুদ্ধিজীবিদের শান্তির ধর্মে দীক্ষা, নোবেল পুরষ্কার, একুশের মেলায় বাংলা একাডেমির আত্মত্যাগ – এই সব কিসু বাদ দিয়া এগুলি আবার কী ধরণের অভিযোগ? বাঙালির এই এক সমস্যা – সুযোগ পাইলেই খালি অন্যের ‘দুষ’ ধরা। একটা দুইটা অভিজিৎ অনন্ত তো সব দেশে সব কালেই মরসে, দুই চারটা শুধস্বর, জাগৃতির ব্যবসা তো সব সময়েই লাটে উঠসে, এসব নিয়া এত্ত মাতম করা আছেটা কী?

    • মাহবুব লীলেন January 11, 2016 at 11:09 am - Reply

      দোষ ধরলাম কই? আমিতো আমার গুরুজনের গুণকীর্তন করলাম মাত্র। শিক্ষা সংস্কৃতির দায়িত্বের দুইজনই কিন্তু আমার সাবে রাজনৈতিক (শিক্ষার্থী) জীবনে গুরুজন; নেতাজন। আধুনিক/বস্তুবাদী/বৈজ্ঞানিক/উদার/ডট.ডট.ডট শিক্ষা ও সংস্কৃতি বিষয়ে তিনাদের বহুত বক্তৃতা (পড়ুন ওয়াজ) কিন্তু শ্রবণ-হজম-সাপ্লাই করছি বহুত বছর

      আর ধর্মভিত্তিক সমাজের সমস্যার প্রাথমিক পাঠতো ইনাদের কাছ থেকেই পাওয়া। তাই ইনাদের ক্ষমতার বিষয়ে একটু প্রসংশা করলাম আর কি

      ০২
      বলা যায় না; বাংলা একাডেমি কিন্তু এইবার জাগৃতি আর শুব্ধস্বররে মুক্তধারার মতো ‘বইমেলার জাদুঘর’-এ বসাইয়া দিতে পারে। যেইখানে যাইতে হইলে/বই নিতে হইলে/যেখান থেকে বই কিনতে হইলে পুলিশ পাস লাগবো…

      ০৩
      বলা যায় না। বাংলা একাডেমি নিজেই কিন্তু মেলায় অভিজিৎ-অনন্তর ছবি দিয়া ব্যানার টাইনাইয়া শ্রদ্ধা জানাইয়া বইলা দিতে পারে- ইনারা সম্মানিত লোক। সরকারি অনুমতি ছাড়া ইনাদের নাম মুখে নিয়া কেউ যেন ইনাদের অসম্মান না করে…
      আর এমনও হইতে পারে যে বইমেলার যেকোনো একদিন মন্ত্রীগণ মঞ্চে গিয়া ইনাদের উপর বক্তৃতা দিবেন

      ০৪
      মাতম তো এমনি এমনি করি না। ফেব্রুয়ারি মাসে ডেলি ডেলি পত্রিকায় অতগুলা নিউজ কেমেন পইড়া কুলামু সেইটা নিয়া চিন্তায় আছি

  7. তবীব January 11, 2016 at 7:02 am - Reply

    নপুংসক এক দেশে বাস করি আমরা। বুদ্ধি জীবিদের কোপাও আর গাধার বাচ্চাদের বড় বড় পদে বসাও। অবশ্য দেশ কিন্তু খারাপ এগোচ্ছে না। গনহারে এ+ পাচ্ছে। ইন্টার পাশের আগেই নামের আগে ৪ টা ডিগ্রি। বই মেলাটেলা করে আর কি হবে?
    বই মেলা দিয়ে কি আর শিক্ষার প্রসার বোঝা যায়?
    শিক্ষার প্রসার বোঝা যায় এ+ দিয়ে

  8. চন্দ্র January 11, 2016 at 3:19 pm - Reply

    দেশে জনসংখ্যা বাড়ছে।শিক্ষার জন্যে ব্যাপক তাগিত চলছে।রেজাল্টেও হয়েছে ব্যাপক অগ্রসারতা।কিন্তু,সরিষার মধ্যেও ভূল লুকিয়ে থাকে।প্রতি বছর যত ছাত্র বের হচ্ছে,তারা সবাই তো শিক্ষিত।কিন্তু,সবাই কি সু শিক্ষিত?হাইস্কুলে থাকতে পড়েছিলাম”দুর্জন বিদ্যান হলেও পরিত্যাজ্য”।ভাবসম্প্রসারন টা খুবই মনে পড়ে

  9. রেজাউলকরিম January 11, 2016 at 4:33 pm - Reply

    লা জবাব

  10. ইন্দ্রনীল গাঙ্গুলী January 12, 2016 at 4:34 pm - Reply

    :good:

  11. সিক্তা January 15, 2016 at 7:03 pm - Reply

    ভাল লিখছেন লীলেন ভাই। দেখা যাক, সব সম্ভবের দেশে দেখার আছে অনেক কিছু।

  12. ভন্ডচোরা January 17, 2016 at 4:18 pm - Reply

    আমরা আশাবাদী,যদিও আজ স্রোত আমাদের প্রতিকূলে,আমাদের লেখকদেরকে জীবন হাতে নিয়ে লেখালেখি করতে হচ্ছে,কমিউনিষ্ট আর ধর্মান্ধরা মিশে গেছে,মোল্লাদের হুমকিতে স্বভিবিক বিকাশ ব্যাহত হচ্ছে তবুও………..থাকব এক নতুন সকালের প্রতীক্ষায়

  13. projonmo 71 February 16, 2016 at 10:57 am - Reply

    চমৎকার লিখেছেন । প্রিন্টিং মিডিয়ার পাশাপাশি ইলেকট্রনিক মিডিয়ার ( ই বুক ) উপর আমাদের জোর বেশী দেয়া দরকার । বিকল্প আমাদের বের করতেই হবে । আমরা আশাবাদী । পারতে আমাদের হবেই । রাষ্ট্র যন্ত্র বেশীর ভাগ কাজ করে গায়ের জোরে । আমাদের করতে হবে ব্রেইন দিয়ে । কলম চলুক । “বই মানুষের শ্রেষ্ঠ বন্ধু, কারণ একমাত্র বই-ই মানুষকে আলোর রাজ্যে নিয়ে যেতে পারে ।”

Leave A Comment