মুক্তমনা লেখকদের হত্যার মিছিল চলছে অপ্রতিরোধ্য গতিতে । সরকার বিভ্রান্ত-যাদের হত্যা করা হচ্ছে, তারা নাস্তিক না আস্তিক। জঙ্গীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে সরকারের উপর নাস্তিকতার ছাপ পড়ে কিনা-তাদের ভোট ব্যাংকে টান পড়ে কিনা। একাত্তুরে আমরাতো একটি সেক্যুলার বাংলাদেশের জন্য লড়াই করেছিলাম। কিন্ত আজ আমাদের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম, শুরুতে বিশমিল্লাহ-সাথে আবার ধর্মনিরপেক্ষতা ! কি গোঁজামিল ! একাত্তুরের একজন মুক্তিযোদ্ধা হিসাবে আমি আজ বাকরুদ্ধ, ক্ষুদ্ধ, যারপরনাই শোকাহত। যারা আজ খুন হলেন, তাদের সবাইকে লেখালেখির সূত্রে আমি চিনি। তাদের প্রকাশিত বইয়ের আমি একজন পাঠক। আমি ভাবতে পারি না-সভ্যতার এ যুগে লেখার জন্য-লেখা প্রকাশের জন্য, কাউকে খুন করা হবে-খুন করে কেউ পার পেয়ে যাবে। কোথায় যাচ্ছে আমাদের একাত্তুরের যুদ্ধ-বিজয়ী বাংলাদেশ। এ তো আমার স্বপ্নের দেশ নয়। এ বাংলাদেশের জন্য আমরা মুক্তিযুদ্ধ করি নি। মুক্তিযুদ্ধে চেতনায় বিশ্বাসী প্রিয় জনগণ, আমরা কি এখনো সবকিছু মেনে নেওয়ার নিষ্পৃহতায় ভুগতে থাকব? কিছু প্রাপ্তির আশায় মোসাহেবী-তোষামোদী করব? আমরা কি রুখে দাঁড়াব না? আমাদের প্রিয় মাতৃভূমিকে কতিপয় ধর্মান্ধ-মুর্খ-মৌলবাদী-অন্ধকারের জীব জঙ্গীদের হাতে ছেড়ে দিয়ে মুখে কুলূপ এঁটে নিরাপদে ঘরে বসে থাকব?

5 Comments

  1. যুক্তিবাদী November 1, 2015 at 11:56 am - Reply

    ভারতের নরেন্দ্র দাভলকর, এম কালবুর্গির মৃত্যুতে ভারতের বিশেষ করে কন্নর সাহিত্য আকাদেমির লেখকেরা তাদের আকাদেমি পুরস্কার ত্যাগ করেন | ৪০ /৪২ জন লেখক এই পুরস্কার ত্যাগ করেন | এর পরে ঐতিহাসিকরা তাদের পুরস্কার ত্যাগ করেন | এখন বিজ্ঞানীরা ত্যাগ করছেন | বাংলাদেশে ব্লগার হত্যার প্রতিবাদে কেন সেদেশের বুদ্ধিজীবিরা পুরস্কার ফিরিয়ে দিয়ে প্রতিবাদ জানাচ্ছেন না ?

    এটা বড়ই আশ্চর্য ব্যাপার | ভারতেও বুদ্ধিজীবিদের হত্যা করা হচ্ছে , তবু তারা পুরস্কার ত্যাগ করে প্রতিবাদ জানাচ্ছেন , কিন্তু বাংলাদেশের বুদ্ধিজীবিদের কি সমস্যা ? তারা এত ভয় পেয়ে যাচ্ছেন কেন ? ওঁরা যদি পুরস্কার ত্যাগ করে প্রতিবাদ করেন তাহলেই সরকার নড়েচড়ে বসবে |

    • বিজন ঘোষ November 1, 2015 at 3:42 pm - Reply

      আমিও ঠিক এই কথাটা ভাবছিলাম। বাংলাদেশের বুদ্ধিজীবিরা বোঝেনা তারা চুপ করে থাকলে এ দেশের প্রতিবাদীদের অসুবিধা হয়। তারা প্রশ্নের মুখে পড়ে। না কি বাংলাদেশের বুদ্ধিজীবিদের নিরব সমর্থন আছে !?

    • নশ্বর November 1, 2015 at 4:40 pm - Reply

      এই দেশে বুদ্ধিজীবীরা লাল-নীল-সাদা দলের । এইসব #### শুধু দেশ থেকে নিতেই পারে কিছু দিতে জানে না। সাধারন প্রতিবাদ যেখানে করে না সেখানে পুরষ্কার ত্যাগতো অনেক পরের কথা ।

  2. যুক্তিবাদী November 1, 2015 at 8:54 pm - Reply

    দলবাজি ছাড়া বোধহয় বুদ্ধি দিয়ে জীবিকা করা যায় না | তাই কোনো সাড়াশব্দ নেই |

  3. অবলিলা November 2, 2015 at 12:30 pm - Reply

    বাংলাদেশের তথাকথিত বুদ্ধিজীবিদের জন্য আমার খুবই করুনা হয় ।

Leave A Comment