মুক্তমনার গেটআপে গত দুই মাসে অন্তত তিন বার বড় ধরণের পরিবর্তন এসেছে। কোনো পূর্বধারণা না দিয়ে বারবার এমন থিম পরিবর্তন চালিয়ে যাওয়ার জন্য ক্ষমাপ্রার্থী লেখক-পাঠকদের কাছে। তবে বর্তমানে যে থিম দেখতে পাচ্ছেন তা-ই চূড়ান্ত। এতে ছোটোখাটো কিছু পরিবর্তন আসবে, যেমন, সব ইংরেজি লেখাগুলো বাংলা করা হবে, সাইডবারে আরো ফাংশনালিটি যোগ করা হবে, ফন্টের রঙ, আকার, স্টাইল পাল্টানো হবে দরকার হলে ইত্যাদি। যদি আপনাদের কোনো পরামর্শ থাকে আরো উন্নতির ব্যাপারে তাহলে দয়াকরে এই পোস্টের মন্তব্যে জানান। তবে থিমের আর কোনো আমূল পরিবর্তন আনা হবে না, সবার পরামর্শ মতো ছোটোখাটো পরিবর্তন চলতে থাকবে। আর অবশ্যই পুরনো যেসব ফাংশনালিটি ছিল সেগুলো আবার ফিরিয়ে আনতে হবে, কোনগুলো আপনারা বিশেষভাবে চান সেটা মন্তব্যে জানাবেন আশাকরি।

মুক্তমনা সাইটের একটা বড় সমস্যা এখনো রয়ে গেছে। ফেসবুকে কোনো পোস্ট শেয়ার দিলে সেই পোস্টের শিরোনাম না দেখিয়ে পোস্টের লেখকের নাম দেখা যায়। এর কারণ ফেসবুক মুক্তমনার কোনো পোস্টে ঢুকলে অটোমেটিক সেই পোস্টের লেখকের পাতায় রিডাইরেক্ট হয়ে যায়। আপনারা সবাই কি এই সমস্যা দেখতে পাচ্ছেন? না কি কারো কারো ক্ষেত্রে শেয়ারিং ঠিকমতো কাজ করছে? এই সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে, আশাকরি শীঘ্রই সম্ভব হবে।

আপডেট: উপরের সমস্যাটির সমাধান করা হয়েছে ইতিমধ্যে। এখন ফেসবুক শেয়ারিং এ কোনো সমস্যা নেই আর।

বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট যথা ফেসবুক, টুইটার, গুগল+ এবং ইউটিউবে মুক্তমনার অফিসিয়াল একাউন্ট করা হয়েছে। এই একাউন্টগুলোর লিংক সাইটের একেবারে নিচে অর্থাৎ ফুটারের ডান কোণায় পাবেন। এগুলোর যথাসাধ্য প্রচারের জন্য আপনাদেরকে অনুরোধ জানানো যাচ্ছে।

মুক্তমনার পুরনো স্ট্যাটিক সাইটকেও একটা নতুন গেটআপ দেয়ার কাজ চলছে। এ কারণে আপনারা পুরনো অনেক কিছুই দেখতে পাচ্ছেন না আপাতত। সেটা শেষ হলে পুরনো সাইটের লিংক ব্লগের মেনুতেই দেয়া থাকবে।

সার্বিকভাবে মুক্তমনার গেটআপ, টেকনিক্যাল কোনো সমস্যা ইত্যাদি যেকোনো কিছু সম্পর্কে কোনো অভিযোগ, পরামর্শ থাকলে দয়া করে এই পোস্টের মন্তব্যে জানান। কিংবা এই পোস্ট নীড়পাতা থেকে চলে যাওয়ার পরও যেকোনো সময় যদি কোনো নালিশ জানাবার থাকে তাহলে “নালিশ” (উপরের মেনুর “সহায়িকা” তে মাউস ধরলে পাতাটি দেখতে পাবেন) পাতাটিতে মন্তব্যের মাধ্যমে তা জানাতে পারেন। [নালিশ পাতাতে মন্তব্য করাটা আপাতত বন্ধ আছে। ওটা চালু হলে তারপর সেখানে মন্তব্য করতে পারবেন।]

আরেকটা অনুরোধ সবাইকে: আপনারা যার যার প্রোফাইল পাতায় গিয়ে Nickname এর জায়গায় আপনাদের Display name টা বসিয়ে দিন। কারণ লেখকের ব্যক্তিগত ব্লগের শিরোনামে নিকনেম টা দেখায়। নিকনেম যদি দেয়া না থাকে তাহলে লগইনের জন্য ব্যবহৃত ইউজারনেম টা নিকনেম হিসেবে চলে যায়, যেটা ইংরেজিতে এবং যেটা শিরোনাম হিসেবে থাকা কাম্য নয়।

গুরুত্বপূর্ণ আপডেট:

নতুন থিমের বেশ কিছু জিনিস ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারে কাজ করছে না। তাই সাময়িক সমাধান হিসেবে সবাইকে ফায়ারফক্স বা গুগল ক্রোম ইনস্টল করে নিতে অনুরোধ করা যাচ্ছে। নিচ থেকে ব্রাউজার দুটি ডাউনলোড করে নিতে পারবেন:
ফায়ারফক্স: https://www.mozilla.org/en-US/firefox/new/
ক্রোম: https://support.google.com/chrome/answer/95346?hl=en

নীড়পাতায় লেখা এক কলামে আসছে?

নীড়পাতায় বক্স বক্স সারাংশগুলো দুই কলামে গ্রিড ভিউ হিসেবে আসার কথা। যদি সব এক কলামে দেখেন তাহলে দয়া করে আপনার ব্রাউজার উইন্ডোর প্রস্থ একটু কমিয়ে নিন। ফুল স্ক্রিনে মাঝেমধ্যে এই সমস্যা হতে পারে। প্রস্থ কমিয়ে বাড়িয়ে দেখবেন এক পর্যায়ে আর সমস্যাটা থাকছে না।

By | 2015-05-05T01:27:04+00:00 May 1, 2015|Categories: ব্লগাড্ডা|58 Comments

58 Comments

  1. আকাশ মালিক May 1, 2015 at 4:52 pm - Reply

    এডমিনিস্ট্রেইটর, এডমিন, মডারেইটর-মডু, সম্পাদক, কর্তৃপক্ষ, এ সব শুনে শুনে অভ্যস্ত হঠাৎ ‘প্রশাসক’ শুনে কেমন জানি একটু ভয় পেয়ে গিয়েছিলাম। বাংলাদেশের প্রশাসন ব্যবস্থায় বড় হয়েছি তো। তবে এখানে ডরাইবার কিছু নাই এ আমার অজ্ঞতা, এডমিনিস্ট্রেইটর এর বাংলা ‘প্রশাসক’ই।

    সর্বপ্রথম আমি আগের ফন্ট চাই, ছেড়াবেড়া দূর্বল রুগ্ন চিকণ ফন্ট ভাল লাগেনা। ফন্ট হবে ঝক ঝকে, উজ্জল, ফেইডেড স্কাই-ব্লু রঙ্গের ব্যাকগ্রাউন্ডে পরিষ্কার কালো সুস্থ বলিষ্ঠ ফন্ট। অবশ্যই সকলের মনে আছে অভির মৃত্যুর পূর্বে ফন্টের রূপ আকার আকৃতি কেমন ছিল। উদাহরণ হিসেবে সচলায়তন বা মুক্তাঙ্গন দেখা যেতে পারে।

    মন্তব্যে প্রিভিউ ও স্মাইলি এবং ছবি ও ভিডিও বা ইউ টিউব অপশন এক্ষুনি যোগ করা চাই।

    অভির অবর্তমানে নাবিক বিহীন অতল সাগরে ডুবন্তপ্রায় মুক্তমনার হাল ধরে মুক্তমনাকে বাঁচিয়ে রাখার কষ্টকর গুরু দায়ীত যারা সেচ্ছায় মাথায় তুলে নিয়েছেন তাদের সকলের প্রতি রইলো অকৃত্রিম শ্রদ্ধা ও কৃতজ্ঞতা।

    • মুক্তমনা প্রশাসক May 1, 2015 at 7:23 pm - Reply

      অনেক ধন্যবাদ।
      পোস্টের পাতায় ফন্ট কালো রঙেই ছিল। নীড়পাতায়ও ফন্টের রঙ কালো এবং আগের চেয়ে বড় করা হয়েছে। লিংকের রঙগুলো নীল করা হয়েছে। ভবিষ্যতে আরো কাস্টমাইজ করা হবে।
      মন্তব্যের টুলবারে ছবি, উদ্ধৃতি ও ইউটিউব বাটন যোগ করা হয়েছে।
      ছবি যোগ করতে হলে ছবির লিংকটা প্রথমে কমেন্টের ইনপুট বক্সে পেস্ট করতে হবে, তারপর সে লিংকটা সিলেক্ট করে ‘ছবি’ বাটনে ক্লিক করলে সেটার আগে-পিছে প্রয়োজনীয় ট্যাগ যোগ হয়ে যাবে।
      একইভাবে ইউটিউব ভিডিও যোগ করতে হলে, ভিডিওটার আইডি (যা দেখতে এমন: z9nEhrt5X1I এবং ভিডিওর লিংকের মধ্যেই থাকে) পেস্ট করতে হবে। তারপর আইডি টা সিলেক্ট করে ইউটিউব বাটনে ক্লিক করলেই আগে-পিছে বাটন যোগ হয়ে যাবে।
      লাইভ প্রিভিউ যোগ করা হয়েছে। টাইপ করার সাথে সাথে প্রিভিউ তৈরি হতে থাকবে। তবে ইউটিউব ভিডিওর প্রিভিউটা দেখা যাবে না।
      আপাতত এর চেয়ে সহজ করা গেল না ব্যাপারটা। ভবিষ্যতে চেষ্টা করা হবে।
      স্মাইলির ব্যাপারটা দেখা হচ্ছে।

  2. সুজন May 1, 2015 at 5:55 pm - Reply

    পোস্ট টা পড়তে পড়তেই সার্ভার ডাউন হয়ে গেল। গত কয়েকদিন তো নীড়পাতাতেই ঢুকতে পারি নাই।কোন লেখা কতবার পড়া হয়েছে তা কিন্তু জানা যাচ্ছে না। সকল টেকনিক্যাল প্রব্লেম সমাধান করে মুক্তমনা এগিয়ে যাবে জানি। পাশে আছি …

    • মুক্তমনা প্রশাসক May 1, 2015 at 6:06 pm - Reply

      মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি কী বাংলাদেশ থেকে ব্রাউজ করছেন? কারণ অন্তত গত এক মাসে আমাদের জানা মতে মুক্তমনার সার্ভার কখনো ডাউন হয়নি। বাংলাদেশ কোনো কোনো জায়গা থেকে ঢুকতে যে সমস্যা হচ্ছিল সেটা হয়তবা সর্বত্র এখনো ঠিক হয়নি, যদিও জানামতে বাংলাদেশ থেকেও অধিকাংশ মানুষের সব ঠিকমতো দেখতে পারার কথা। যাহোক, দেশ থেকে ব্রাউজ করছেন না কি বিদেশ থেকে জানলে বুঝতে সুবিধা হতো। মুক্তমনার নতুন লিংক অর্থাৎ http://blog.mukto-mona.com লিংকটা কখনোই ডাউন থাকার কথা না। আপনি এই লিংকে ঢুকলে কী দেখতে পান বিস্তারিত জানালে আমাদের বুঝতে সুবিধা হতো।

      • সুজন May 1, 2015 at 6:17 pm - Reply

        বাংলাদেশ থেকে আমি মুক্তমনা পড়ি। একেবারে পাড়াগাঁয়ে, মোবাইলে ব্রাউজ করি। এই লিংকটা বুকমার্ক করে রাখলাম,এই লিংকে সব ঠিকমত দেখছি।

        • মুক্তমনা প্রশাসক May 1, 2015 at 6:23 pm - Reply

          আচ্ছা। জেনে খুশি হলাম যে এই লিংকে ঠিকমতো আসে সব। http://mukto-mona.com লিংকটাও কি ঠিকমতো আসে? কারণ এটাই মূল সাইট, এবং ঠিকানাটা ছোটো। এই ঠিকানায় ঢুকলেও বাংলা এবং ইংরেজি ব্লগের নতুন লিংক দুইটা পাবেন। ধন্যবাদ।

  3. নপ্তুন সংস্করণ অনেক সুন্দর। নেপথ্যের কারিগরদের সেল্যুট জানাই।
    আর বিনীত অনুরোধ, সাইটের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করার।

    • *নতুন

      আরেকটি অনুরোধ, নীড়পাতা/ প্রচ্ছদে লেখাগুলোর ক্যাটাগরি দেখাচ্ছে না। এটি যোগ হলে নোটের ধরণ বুঝতে সুবিধা হবে।
      জয় হোক।

      • মুক্তমনা প্রশাসক May 2, 2015 at 2:35 pm - Reply

        নীড়পাতায় পোস্টের বক্সগুলো যাতে বেশি হিজিবিজি না হয়ে যায় সেজন্য সরাসরি ক্যাটাগরি দেয়া হয়নি। কিন্তু পোস্টে যদি কোনো Featured image থাকে তাহলে সেই ছবির উপরে মাউস ধরলে ক্যাটাগরি আসে। নীড়পাতায় যে পোস্টটিতে ফিচার্ড ছবি আছে তাতে মাউস ধরে দেখতে পারেন। নিচেব ছবিতে:

        অবশ্য অধিকাংশ পোস্টেই কোনো ফিচার্ড ছবি থাকে না। দেখছি বিষয়টা।

        • অ্যাডমিনকে তড়িৎ প্রতিমন্তব্য দেওয়ার জন্য ধন্যবাদ। বোঝাই যাচ্ছে, ব্লগ সংস্কারে কারিগররা দিনরাত পরিশ্রম করছেন। প্রতি নিয়তই যোগ হচ্ছে নতুন নতুন ফিচার। এ পর্যায়ে কয়েকটি বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।

          ০১. ড্যাশবোর্ড ছাড়া নিজস্ব ব্লগ পোস্টগুলো সম্পাদনা করা যাচ্ছে না। আবার নিজের পোস্টে নিজের প্রতিমন্তব্য তো বটেই, পাঠকের মন্তব্যও সম্পাদনা করা যাচ্ছে।

          ০২. মন্তব্য-প্রতিমন্তব্য সম্পাদনার সুযোগ বন্ধ রাখার বিনীত অনুরোধ। কারণ এ নিয়ে বেশ আগে মুক্তমনায় দীর্ঘ বাহাস হয়েছে। যতদূর মনে পড়ছে, কেউ একজন কটু মন্তব্য করে তা সম্পাদনার পর আবার প্রথমে করা মন্তব্যটির ব্যপারে পুরোপুরি অস্বীকার করেছিলেন। এই নিয়ে রীতিমত হইচই। এরপরেই মন্তব্য সম্পাদনার সুযোগ বন্ধ করা হয়।

          ০৩. তো নিজস্ব ব্লগ পোস্ট সহজে সম্পাদনার সুযোগটি চালু করার অনুরোধ করি।

          ০৪. ইমো ছাড়া ব্লগ পাতাটিকে খুব গুরু গম্ভীর মনে হচ্ছে। এ নিয়ে অনেকই বলছেন দেখছি। আমিও ইমো যোগ করার অনুরোধ রাখলাম।

          ০৫. মন্তব্যর মতো পোস্ট লেখার খোপেও কি-বোর্ড চালু করা গেলে খুব ভালো হয়। অন্য কি বোর্ড লে আউটের পাশাপাশি বিজয় ও ইউনিবিজয় কি বোর্ড চালু করলে লিখতে সুবিধা হবে। আমি আলাপ করে জেনেছি, বেশীর ভাগ ব্লগারই ফনেটিক, বিজয় ও ইউনিবিজয় ব্যবহার করেন।

          ০৬. মুক্তমনা ব্লগ চালু করার আগে ছিলো অনলাইন পত্র। আর অভি দা সেখানে আমার দুটি লেখা প্রকাশ করেছিলেন। আগের সংস্করণে আদি মুক্তমনা অনলাইনপত্রটি খুজে পাওয়া যেতো। সেখানে গুরুতর বেশকিছু লেখাপত্রও রয়েছে। চলতি ব্লগ সংস্করণের প্রথম পাতায় কোনো এক কোনো সেই সাইটটির কি লিংক যোগ করা যায়?

          ০৭. প্রচ্ছদ/ নীড়পাতায় দুকলামে পোস্ট সাজানোয় স্টিকি পোস্ট কোনটি তা বোধা কিছুটা মুশকিল হবে বোধহয়। এরই বা সমাধান কী? ভেবে দেখার অনুরোধ জানাই।

          আপাতত এইটুকু। অনেক ধন্যবাদ।

          • মুক্তমনা প্রশাসক May 3, 2015 at 11:55 pm - Reply

            ১,২,৩ যোগ করা হয়েছে। ৪ আসছে।
            ৫: পোস্ট লেখার খোপেও এখন কিবোর্ড আছে। ইউনিজয়, বিজয় যোগ করা হবে।
            ৬: করা হবে শীঘ্রই।
            ৭: দুই কলাম বাদ দেয়া হয়েছে। পোস্ট এখন নিচে নিচেই।

            • বাহ! তরতর করে অনেক গোছানো কাজ হচ্ছে দেখে ভালো লাগছে।

              ফন্ট আরো বড় করা যায়? অথবা যে কোনো পাতার এক কোনে + সাইন চিপে ফন্ট বড় করার সুযোগ থাকলেও খুব ভালো হয় (বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম এর মত)। ট্যাব থেকে এখনো ফন্ট খুব ছোট দেখাচ্ছে।

              সব কিছুর জন্য অনেক ধন্যবাদ।

            • হুট করে পুরো মুক্তমনার ব্যাকগ্রাউন্ড জূড়ে জলছাপ দেখতে খুবই বাজে লাগছ। এসব হাবিজাবির বদলে সাইটটিকে পরিচ্ছন্ন রাখার জোর দাবি জানাই।

  4. নীলাঞ্জনা May 2, 2015 at 8:27 am - Reply

    অভ্র আসেনি এখনো, ইমো আসেনি। নীড়পাতায় এখন পাশাপাশি দুইটা দুইটা করে পোস্ট দেখা যাচ্ছে। আগে ছিল একটার নীচে একটা ক’রে।

    • মুক্তমনা প্রশাসক May 2, 2015 at 5:07 pm - Reply

      “ফোনেটিক” নামে যে অপশনটা সেটা কিন্তু প্রায় অভ্রর মতোই। তারপরও অভ্র যোগ করা হবে, কাজ চলছে।
      ইমোর কাজও চলছে।
      নীড়পাতায় পাশাপাশি দুটো করে পোস্ট রাখারই সিদ্ধান্ত হয়েছে প্রশাসকদের মধ্যে। কারণ কোনো পোস্টে ফিচার্ড ছবি থাকলে সেটা নীড়পাতায় পোস্টের সারাংশের উপরে আসে। সারাংশটার প্রস্থ বেশি বড় হলে ছবি অনেক বড় হয়ে যায় যেটা একটা সমস্যা। এরকম গ্রিড ফরম্যাট বাংলা ব্লগগুলোতে খুব একটা দেখা যায় না। তারপরও চেষ্টা করে দেখা হচ্ছে নতুন কিছু।

      • আমার পাশাপাশি দুটো করে পোস্টই কিন্তু বেশ লাগছে। একই উইন্ডোতে অনেক পোস্ট দেখা যাচ্ছে। 🙂

        • মুক্তমনা প্রশাসক May 3, 2015 at 11:55 pm - Reply

          হুম। কিন্তু অধিকাংশেরই বোধহয় দুই কলামটা ভালো লাগছে না। তাই বাদ।

          • না। আমার তো দুই কলামের ব্লগ পাতাই দেখতে ভালো লাগছে। কমিঊনিটি ব্লগে সচরাচর এমন দেখা যায় না। এটি মুক্তমনাকে দিয়েছে আরেক অভিনব মাত্রা।

            পোস্টের সার সংক্ষেপে ছবি যোগ হওয়ার বিষয়টি দারুণ! চলুক।

  5. গীতা দাস May 2, 2015 at 12:20 pm - Reply

    ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি মুক্ত-মনাকে চালিয়ে নেয়ার জন্য। অভিজিৎ রায়ের মৃত্যুর দুয়েকদিন আগে থাকতেই বাংলাদেশে মুক্ত-মনা পড়তে পারছিলাম না।
    এ মুহুর্তে লেখার শিরোনাম দেখা যায় না। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।

    • মুক্তমনা প্রশাসক May 2, 2015 at 2:20 pm - Reply

      ধন্যবাদ। আমরা কিন্তু শিরোনাম দেখতে পাচ্ছি স্পষ্ট। ব্যানারের ঠিক নিচে ধূসর রঙের বারে প্রতিটি পোস্টের শিরোনাম দেখতে পারার কথা। নিচের ছবিতে ব্যানারের নিচে এবং “লিখেছেন মুক্তমনা প্রশাসক|May 1st, 2015|বিষয়: ব্লগাড্ডা|১০ মন্তব্য” লেখার উপরে শিরোনাম দেখতে পাবেন। আপনি কি এমন দেখছেন না? না দেখতে পেলে জানাবেন দয়া করে, কারণ সেটার মানে হবে সবাই শিরোনামটা এমন দেখতে পাচ্ছেন না। সেক্ষেত্রে আমরা ঠিক করব এটা।

    • আকাশ মালিক May 2, 2015 at 5:50 pm - Reply

      @ গীতা দাস

      এ মুহুর্তে লেখার শিরোনাম দেখা যায় না। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি।

      আল্লাহর কী কুদরত গীতা দি! গুগল ক্রোম দিয়ে ওপেন করলে প্রত্যেকটা লেখার চকচকে শিরোনামগুলো লেখার উপরে ভেসে উঠে, কিন্তু ফন্টগুলো ভেঙ্গে টুকরো টুকরো হয়ে যায় বিশেষ করে যুক্তাক্ষর। অনেকটা পড়াই যায় না। আবার এক্সপ্লোরার দিয়ে ওপেন করেন দেখবেন লেখার ফন্ট ভাল দেখায় কিন্তু শরোনাম উধাও। তবে আমার আশা ও বিশ্বাস এ সবই ধীরে ধীরে ঠিক হবে, সবুরে মেওয়া ফলে যে।

      ওয়াও, কি আশ্চর্য ! আপনি উপরে মন্তব্য লিখছেন আর ওদিকে নিচে তা প্রিভিউ হয়ে উদিত হয়ে যাচ্ছে। দেখছেন ভগবানের লীলা ?

      • গীতা দাস May 2, 2015 at 6:08 pm - Reply

        @মুক্তমনা প্রশাসক
        আমি এখনও শিরোনাম দেখতে পাচ্ছি না।

        @আকাশ মালিক

        আপনি উপরে মন্তব্য লিখছেন আর ওদিকে নিচে তা প্রিভিউ হয়ে উদিত হয়ে যাচ্ছে। দেখছেন ভগবানের লীলা ?

        আমি তা দেখে ভাবছিলাম ভগবান আমাকে কি বেনামী (Anonymous) বানাল নাকি?

        • মুক্তমনা প্রশাসক May 2, 2015 at 6:25 pm - Reply

          এখন কি দেখতে পাচ্ছেন শিরোনাম? আর “আকাশ মালিক” এর মতো আপনিও কি ফন্ট ভেঙে যাওয়া দেখতে পাচ্ছেন?
          Anonymous টা ঠিক করা হবে।

      • মুক্তমনা প্রশাসক May 2, 2015 at 7:08 pm - Reply

        @আকাশ মালিক: ফন্ট ভেঙে যাওয়ার সমস্যাটা মিটে যাওয়ার কথা। জানায়েন মিটল কি না।

        • আকাশ মালিক May 3, 2015 at 7:01 am - Reply

          @ মুক্তমনা প্রশাসক,

          ফন্ট ভেঙে যাওয়ার সমস্যাটা মিটে যাওয়ার কথা। জানায়েন মিটল কি না।

          না, মিটে নাই। সমস্যাটা শুরু হয়েছিল অনেক মাস আগে থেকে। শুধু মুক্তমনা না, অনেক ব্লগ ও পত্রিকা পড়তে হঠাৎ করে এই সমস্যা দেখা দিল। তবে সমস্যা শুধু গুগল ক্রোমের ব্যাপারে। আমরা ক’জন কয়েকটি কমপিউটার ও ভিন্ন ভিন্ন ব্রাউজার দিয়ে এটা টেষ্ট করে দেখেছি। প্রথমে ভেবেছিলাম গুগলক্রোম ফন্ট সাপোর্ট করেনা বা তারা কোথাও কোন ভুল করে ফেলেছে। ক্রোম দিয়ে বিডি নিউজ২৪ বা মুক্তমনা পড়া যায় না কিন্তু এক্সপ্লোরার দিয়ে পড়া যায়। এখনও দেখছি ক্রোম দিয়ে খুললে যুক্তাক্ষর ভেঙ্গে যায় তবে লেখার শিরোনাম দেখা যায়, আবার এক্সপ্লোরার দিয়ে খুললে ফন্ট ভাল দেখা যায় কিন্তু শিরোনাম দেখা যায় না। অথচ এই সমস্যাটা সচল, সামু, আমু বা অন্যান্য খবরের কাগজ পড়তে দেখা দেয় না।

          অঃটঃ একদল অন্ধকারের বাসিন্দা, বন্য হায়েনা, হিন্স্র শ্বাপদ শেয়াল কুকুর সম কিছু অসুর মুক্তমনার জন্ম থেকে চতুর্দিক থেকে ঘিরে রেখেছিল মুক্তমনাকে তারা একদিন দুনিয়া থেকে উঠিয়ে দেবে বলে। সুযোগে পেলে তারা জীবন্ত চিবিয়ে খেয়ে ফেলতো। অভিজিতকে খুন করে তারা মনে করেছিল এই বুঝি শেষ, মুক্তমনার জীবনপ্রদীপ চিরদিনের জন্যে নিভে গেছে। কিন্তু তারা হিসেব করতে ভুল করে ফেলেছে, মূর্খরা জানেনা অভি যে এক অনির্বাণ আলোশিখার নাম। আমি আবারো অবনত মস্তকে সশ্রদ্ধ প্রণাম ও কৃতজ্ঞতা জানাই যারা মুক্তমনার হাল ধরে তাকে তার গন্তব্য পথে এগিয়ে নিতে সচেষ্ট হয়েছেন। একজন প্রথম দিকের পাঠক ও সদস্য হিসেবে আমি দেখেছি কত প্রতিকুল পরিবেশ , কত প্রলয়ংকরী ঘুর্ণিঝড়, কত সুনামী, কত আঘাত প্রতিঘাত অতিক্রম করে মুক্তমনা এ পর্যন্ত এসেছে। অভির মৃত্যুর পর মুক্তমনার শত্রু-মিত্রদের নতুন করে আবার চিনলাম। তা অন্যদিন বলা হবে।

          আমি সকল পাঠক লেখকবৃন্দকে সবিনয়ে অনুরুধ করবো, একটু ধর্য্য ধরুন না ভাই ও বোনেরা। মা প্রকৃতির কাছে কৃতজ্ঞতা জানান, শুকরিয়া আদায় করুন আমরা যে এখনও বেঁচে আছি। ভুমিকম্পের গভীর ধংসস্তুপের নিচে চাপা পড়া জীবন মৃত্যুর সন্ধিক্ষণ থেকে আমরা যখন উঠে আসতে পেরেছি, আমাদের সবটুকু চাওয়াই একদিন নিশ্চয়ই পাওয়া হবে।

  6. গীতা দাস May 2, 2015 at 8:12 pm - Reply

    নীড় পাতায় আমি এখনও শিরোনাম দেখতে পাচ্ছি না।তবে, লেখাটি খুললে শিরোনাম আসে।
    না, ফ্রন্ট ভাঙ্গা সমস্যা আমার এখানে আগেও ছিল না।
    তবে আমি সরাসরি মুক্ত-মনা খুলতে পারি না। আমার মেইলে যে নোটিফিকেশন আসে সে লিংকে গিয়ে খুলি।

    • দিনি, আমার মনে হয়, তোমার ফায়ার ফক্স বা ক্রোমি ব্রাউজার অ্যাপটি ডিলিট করে, আমার নতুন করে ডাউনলোড করো। এবার পিসি রিস্টার্ট দাও। দেখবে, সব ঠিক হয়েছে গেলে। জাঙ্ক বা স্প্যাম ফাইল বেশী হলে এমনটি হতে পারে। তবে এ-ও বলে রাখি আমি কিন্তু টেকি নই।

      কি আশ্চর্য! এই প্রতিমন্তব্যটি লিখতে গিয়ে দেখি, মন্তব্যের খোপে “জবাব” কথাটি “রিপ্লাই” হয়ে গেছে! কেম্নে কি? [ তব্দা ইমো]

      • গীতা দাস May 2, 2015 at 11:07 pm - Reply

        ফায়ার ফক্স নেই আমার লেপটপে। ধন্যবাদ বিপ্লব ভাইয়া, তোমার বুদ্ধি কাজে লেগেছে । ক্রোমি ব্রাউজার দিয়ে কাজ হয়েছে।যেটা আগে চেষ্টা করিনি। শিরোনাম দেখতে পাচ্ছি। সাংবাদিকের তো সাংঘাতিক প্রযুক্তি জ্ঞান!

        • আরে তাই তো! [লইজ্জা ইমো]

        • আকাশ মালিক May 5, 2015 at 6:12 am - Reply

          @ গীতা দাস,

          নীড় পাতায় আমি এখনও শিরোনাম দেখতে পাচ্ছি না । তবে, লেখাটি খুললে শিরোনাম আসে ।

          এক্সপ্লোরার দিয়ে খুললে আমিও শিরোনাম দেখিনা তবে রিড মোর Read more এ ক্লিক করে লেখা খুললে শিরোনাম সহ আসে । ক্রোম দিয়ে খুললে নীড় পাতায়ই সকল শিরোনাম দেখা যায়, কিন্তু যুক্তাক্ষর ভেঙ্গে যায় । একই কমপিউটার থেকে এক্সপ্লোরার, ফায়ারফক্স, গুগলক্রোম, যে কোন একটা দিয়ে খুললে সচলায়তন বা আরো কিছু ব্লগ আছে যাদের লেখা পড়তে এরকম কোন সমস্যা দেখা দেয় না । এ থেকে আমরা অনুমান করলাম, এটা নির্ভর করে ব্লগ সেটিং, বা ফেসিলিটির উপরে । সময় লাগবে তবে আশা করি ধীরে ধীরে সব ঠিক হয়ে যাবে ।

          এবার চেক করে দেখলাম, মন্তব্য সেকসনে ছবি বা ইউ টিউব দেয়ার ফেসিলিটি এখনও আসেনি অথচ ব্লগে সরাসরি লিংক ছুঁড়ে দিলেই কাজ হয়ে যায় । আশা করি কর্তৃপক্ষ এদিকটায় একটু নজর দিবেন ।

  7. নীলাঞ্জনা May 2, 2015 at 8:31 pm - Reply

    ব্যানারটা খুব ধূসর। মনমরা লাগে দেখতে।

    • হুমম। ব্যানারটির ধূসর/ কালো রং বদলে ফেলে টকটকে লাল রং দিলে ভালো হবে। বিদ্রোহ আজ, বিদ্রোহ চারিদিকে…

  8. প্রদীপ দেব May 2, 2015 at 8:49 pm - Reply

    বেশ ভালো লাগছে। মুক্তমনা প্রকৌশলীদের ধন্যবাদ ও অভিনন্দন।
    অনেকে যেসব সমস্যার কথা উল্লেখ করেছেন আমি কিন্তু ওরকম কোন সমস্যাই দেখছি না।
    ফন্ট, শিরোনাম, মন্তব্য – সবকিছুই ঠিকমতো চলছে।
    মুক্তমনা চিরগতিশীল থাকুক।

  9. মোবাইল ভিউ ঠিক আছে, কিন্তু ল্যাপটপ বা ডেক্সটপ ভিউ কেমন জানি হিজিবিজি লাগছে, বিশেষত নীড় পাতায় অনেক লেখা দৃশ্যমান হওয়া। এক সারিতে একটি লেখা থাকলে ভালো হতো মনে হচ্ছে।

  10. সেঁজুতি May 2, 2015 at 10:17 pm - Reply

    পিসিতে ফন্ট একটু ছোট। আমাকে ১১০ থেকে১২৫% স্ক্রিন করে পড়তে হচ্ছে। গুগল ক্রোম। একটু বড় ফন্ট করা যায় কি?
    আর নীড়পাতায় পোস্টগুলো ক্রমানুসারে আর আসবে না, মানে এটাই নতুন ডিজাইন? আমার কাছে একটু এলোমেলো লাগছে। ক্রনোলজিক্যালিই ভালো ছিলো। ধন্যবাদ।

    • ছোট ফন্টে খুব কষ্ট। বিশেষ করে আমার মতো ক্ষীণ দ্রষ্টির পাঠকের। ট্যাব থেকে লিখছি। অনেক টাঈপো থেকে যাচ্ছে। সরি।

    • মুক্তমনা প্রশাসক May 3, 2015 at 11:58 pm - Reply

      ফন্ট বড় করা হয়েছে।

  11. খুব রূঢভাবেই বলতে চাই, মুক্তমনার এই নতুন চেহারায় আমি পুরোপুরিই হতাশ! বাংলা ব্লগের মুক্তমনা আর সচল ছিল দেখবার মত। এখন এই কি বক্স বক্স করে লেখাগুলোকে সাজানো হয়েছে! সরি, একদম পছন্দ হলো না!

    • মান্যবর, অপেক্ষা করুন। এখনো কাজ চলছে। ঢেলে সাজানো হচ্ছে মুক্তমনা। আমার মনে হয়, এই সাইটের নেপথ্য কারিগরদের জোর প্রশংসা প্রাপ্য। কারণ নিজে আদিবাসী ব্লগে কাজ করেছি। আর তখন জেনেছি, সেচ্ছাশ্রমের এই কাজটি কতো কঠিন।

      আমার তো ইন্টারফেসসহ অন্যান্য সব ভালোই লাগছে। অনেক আই ফ্রেন্ডলি। হাবিজাবি কিছু নেই। তবে আপাতত জোর দাবি ফন্ট আরো বড় করার। চলুক।

      • হ্যা, সকালবেলা মুক্তমনায় ঢুকতেই পোস্টগুলোর বিন্যাস দেখে ফের মনটা ভাল হয়ে গেলো! বক্স বক্স করে আগের স্টাইলটা ছিল খুবই দৃষ্টিকটু। আরেকটি কথা, মক্তমনায় ৫০,০০০ বার পঠিত পোস্টও শীর্ষ পঠিত লেখার তালিকায় দেখা যেতো। সেরকম আয়োজনও দেখতে পাচ্ছি না।

  12. সায়েম May 2, 2015 at 11:47 pm - Reply

    মূল পোস্টের সাথে কমেন্টগুলো PDF আকারে ডাউনলোড করার অপশন থাকলে ভালো হতো। কারণ মূল পোস্টের আলোচনা-সমালোচনাগগুলো পোস্টের কমপ্লিমেন্ট হিসেবে অনেক অজানা তথ্য পাওয়া যায় যেগুলো বাস্তব জীবনে অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করি।

    • মুক্তমনা প্রশাসক May 3, 2015 at 11:58 pm - Reply

      এটা একটু কঠিন। দেখা যাক করা যায় কি না।

  13. নীলাঞ্জনা May 3, 2015 at 5:52 am - Reply

    মন্তব্যের জায়গায় একটা চিহ্ন দেখা যায় তারপর মন্তব্যের সংখ্যা। নতুন কোনো পাঠকের পক্ষে বোঝা দুষ্কর হবে। আগের মত মন্তব্য লেখা দেখালে ভালো হয়।

  14. নীলাঞ্জনা May 3, 2015 at 8:35 am - Reply

    আগে বোঝা যেত কাকে মন্তব্যের জবাব দেয়া হচ্ছে। এখন সেটা বোঝা যাচ্ছে না। একই মন্তব্যে একাধিক জন কথা বললে বোঝা যাচ্ছে না কার মন্তব্যের প্রতিউত্তর এটি। এই বিষয়ে কাজ করা যায় কি? প্রশাসন শব্দটির জায়গায় ‘টেকি টিম’ ব্যবহার করা যায় কি?

    • মুক্তমনা প্রশাসক May 4, 2015 at 12:01 am - Reply

      কোন জবাবটি কতটুকু ডানদিকে সরে আছে, অর্থাৎ তার ইনডেন্ট কতটুকু তা দেখে কিন্তু আন্দাজ করা যায় কোনটা কোনটার জবাব।
      আসলে আমরা কোনো বাংলা শব্দ ব্যবহার করতে চেয়েছিলাম। তারপরও ভেবে দেখছি আপনার প্রস্তাব। আমাদের কোনোকিছুই চূড়ান্ত নয়।

  15. গীতা দাস May 3, 2015 at 10:54 am - Reply

    আজকের মুক্তমনার গেটআপ ভালোই লাগছে।

  16. আমরা অপরাজিত May 3, 2015 at 7:38 pm - Reply

    মুক্তমনা সাইটে অন্ধকারের বর্বর হিংস্র হায়েনারা আগ্রাসন সৃষ্টি করতে পারে এবং সাইটে ক্ষতিকর স্ত্রিপ্ট চালিয়ে সাইটের নিয়ন্ত্রণের চেস্টা করতে পারে , হুমকি -ধামকি চালাতে পারে আবারো,তাই ওই সব হায়েনাদের প্রতিরোধ করার জন্য কি কোন আইন-কানুন মুক্তমনা কতৃপক্ষ হাতে নিয়েছে কি ?

    জয়তু মক্তমনা ।
    জয় বাংলা।

    কলম যুদ্ধের দ্বারা আমাদের জং ধরা ভোতা মাথা চূর্ন-বিচূর্ন হয়ে যাক……………

  17. গীতা দাস May 4, 2015 at 12:37 am - Reply

    http://bangla.bdnews24.com/bangladesh/article963331.bdnews
    দ্য ববস পুরস্কার জিতলেন মুক্তমনার বন্যা
    এ খবরটি আগে মুক্ত-মনায় পাব আশা করেছিলাম।

  18. ধন্যবাদ মুক্তমনা প্রশাসনকে। গুটি গুটি পায়ে নয় ঝড়ের গতিতে েগুচ্ছে মুক্তমনা…! সেটাই কাম্য। কমেন্ট লিখতে গিয়ে ডিলিট অপশনটি কাজ করছে না, এটা আমার কম্পিউটারে সমস্যা কিনা বুঝতে পারছিনা, কিন্তু ব্যক বাটনটি কাজ করছে। গীতাদির মতো আমিও শিরোনাম এখনো দেখছি না। যেসব অসুবিধা গুলো তাৎক্ষনিকভাবে অনুভূত হচ্ছে নীতে তুলে ধরলাম।

    ১। লগইন হবার পরে আ্যকাউন্ট হোল্ডারের পরিচয় দেখতে পাচ্ছি না।
    ২। লেখার শিরোনামের কথা তো আগেই বলেছি।
    ৩। ফন্ট খুব ছোট মনে হচ্ছে
    ৪। ব্লগ গুলো এক কলামে কারা পরে মাঝ বরাবর ফাঁকা মনে হচ্ছে।
    ৫। ডানের কলামের Popular/ Recent এর সাথে ব্লগ কথাটি জুড়ে দেওয়া উচিৎ মনে হয়। এবং দুটোকে আলাদা করে দেখানো উচিৎ।
    ৬। Popular/Recent এর নীচের কলামের কোন পরিচয় নেই, হবে “সাম্প্রতিক মন্তব্য” হয়তো!
    ৭। ডানে আরো যোগ করা যেতে পারে বা চাই, (ক) মেইল অপশন (খ) ব্যক্তিগত অনুপত্র (message option) (গ) লেখক পরিচয় (ঘ) আর্কাইভ (বাংলা ও ইংলিশ) (ঙ) বিভাগ অনুযায়ী বা ক্যাটাগরী অনুযায়ী লেখার তালিকা।

    আমি মন্তব্যের কোন প্রিভিউ দেকতে পাচ্ছি না! এছাড়া আমি এ পাতাটি যেমন দেখছি তার একটি স্ক্রীন শট এখানে দিলাম:

    • মুক্তমনা প্রশাসক May 4, 2015 at 2:25 pm - Reply

      “সাম্প্রতিক মন্তব্য” শিরোনামটা আছে কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারে দেখা যাচ্ছে না। দ্রুত এ সমস্যার সমাধান করা হবে। ততদিন ফায়ারফক্স বা ক্রোম ব্যবহার করার অনুরোধ করছি।
      আর্কাইভ, ক্যাটাগরি ও লেখক অনুযায়ী লেখার তালিকা সাইটের একেবারে নিচে অর্থাৎ ফুটারে পাবেন।
      ফন্ট বড় করা হয়েছে। আর বাকি সব সমস্যার সাময়িক সমাধানের জন্য নিচের মন্তব্যের জবাবটি দেখুন।

    • মুক্তমনা প্রশাসক May 4, 2015 at 2:23 pm - Reply

      আপনার প্রায় সবগুলো সমস্যারই কারণ ইন্টারনেট এক্সপ্লোরার। সাময়িক সমাধান হিসেবে বলতে চাই: আপনি ফায়ারক্স বা ক্রোম ব্যবহার করুন, নিচ থেকে ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন:
      ফায়ারফক্স: https://www.mozilla.org/en-US/firefox/new/
      ক্রোম: https://support.google.com/chrome/answer/95346?hl=en
      ইন্টারনেট এক্সপ্লোরারের সমস্যা যতদিন না মিটছে ততদিন একটু কষ্ট করতে হবে। দুঃখিত এর জন্য।
      তবে শীঘ্রই একটা কিছু ব্যবস্থা করা হবে।

      • আগের সাইটে প্রতিটি মন্তব্যের লিংক স্বয়ংক্রিয়ভাবে যোগ হতো। এবার তা আর হবে না?

  19. অনেক শুভকামনা .. চমৎকার পরিচ্ছন্ন মুক্ত এর রুপ.. ;

  20. ab siddik August 27, 2015 at 9:54 pm - Reply

    অতিথি লেখক হিসেবে লিখতে চাই,পরামর্শ চাই।

Leave A Comment